Bartaman Patrika
দক্ষিণবঙ্গ
 

বুথের নজরদারি ক্যামেরায় নেটওয়ার্ক সব সময় থাকবে তো, প্রশ্ন

নিজস্ব প্রতিনিধি, কৃষ্ণনগর: বুথের নজরদারি চালানো এআই ক্যামেরায় নিরবচ্ছিন্ন নেটওয়ার্ক বজায় রাখাই চ্যালেঞ্জ প্রশাসনের কাছে। কারণ সারা বছর বিভিন্ন কোম্পানির নেটওয়ার্কে ব্যাপক সমস্যা হয় নদীয়া জেলাজুড়ে। এমনকী কৃষ্ণনগর শহরেও নামী কোম্পানির টেলিকম সংস্থার নেটওয়ার্ক পাওয়া মুশকিল হয়ে দাঁড়ায়। যার ফলে ফোনে কথা বলার থেকে শুরু করে ইন্টারনেট পরিষেবা ব্যাপকভাবে ব্যাহত হয়। বিষয়টি নিয়ে ক্ষুব্ধ শহরের পাশাপাশি গ্রামের বাসিন্দারাও। এই ইন্টারনেট পরিষেবা চিন্তায় ফেলেছে প্রশাসনকে। কারণ এআই ক্যামেরাতে বুথে কড়া নজরদারি চালানোর জন্য নিরবচ্ছিন্ন নেটওয়ার্ক থাকা প্রয়োজন। থ্রি জি পরিষেবাতে এই ক্যামেরায় ভিডিওগ্রাফি সম্ভব নয়। তাই শনি ও রবিবার টানা দু’দিন বুথ কেন্দ্রের সংশ্লিষ্ট এইআই ক্যামেরাতে নির্দিষ্ট টেলিকম সংস্থার সিম লাগিয়ে পরীক্ষা করা হচ্ছে।
প্রসঙ্গত, চলতি লোকসভা নির্বাচনে সিসিটিভি ক্যামেরার বদলে আর্টিফিশিয়াল ইন্টেলিজেন্স ক্যামেরা দিয়ে বুথে নজরদারি চালানো হচ্ছে। নদীয়া জেলাজুড়ে ৪৬২৪টি বুথেই এই ক্যামেরা থাকছে। কিন্তু চতুর্থ দফার নির্বাচনে প্রায় তিন হাজার নশোটি বুথে এই ক্যামেরা সক্রিয় থাকবে। বুথের ভিতর অস্বাভাবিক কিছু ক্যামেরায় ধরা পড়লেই অ্যালার্ম বেজে উঠবে। এমনকী সামান্য হই হট্টগোল হলেও সতর্কবার্তা যাবে কমিশনের কাছে। কন্ট্রোল রুম থেকে জেলা প্রশাসন সমস্ত কিছু দেখতে পাবে এই ক্যামেরার মাধ্যমে। উন্নত প্রযুক্তির এই ক্যামেরা নির্বিঘ্নে ভোট পরিচালনা করতে গুরুত্বপূর্ণ ভূমিকা নেবে বলে মনে করছে প্রশাসন মহল। কিন্তু এই ক্যামেরা চলতে গেলে টেলিকম সংস্থার সিমের দরকার পড়ে। যার ভিত্তিতেই ক্যামেরায় নেটওয়ার্ক স্থাপন হয়। শুধুমাত্র ফোর জি পরিষেবা থাকলে, তবেই এই ক্যামেরা ঠিকঠাক ফুটেজ পাঠাতে পারবে। থ্রি জিতে কার্যকর হবে না ক্যামেরার পরিষেবা। এটাই ভাবাচ্ছে প্রশাসনকে। কারণ জেলার অনেক জায়গাতেই নামি দামি টেলিকম সংস্থার পরিষেবা একেবারেই ভালো না। সাধারণ দিনেই কল কাট, ইন্টারনেটে ব্ল্যাক আউটের মতো সমস্যা থাকে। যার ফলে সমস্যায় পড়তে হয় সাধারণ মানুষকে। 
প্রশাসনের এক আধিকারিক বলেন, এই বিশেষ ক্যামেরার মধ্যে বিভিন্ন টেলিকম সংস্থার সিম থাকবে। যাতে পরিষেবা নিরবচ্ছিন্ন থাকে, তার জন্য আমরা বিভিন্ন টেলিকম সংস্থার সঙ্গে কথা বলেছি। পাশাপাশি ক্যামেরাতে বিভিন্ন টেলিকম সংস্থার সিম লাগিয়ে আমরা পরীক্ষা করে নিচ্ছি কাদের ভালো নেটওয়ার্ক রয়েছে ওই এলাকায়।
যদিও প্রশাসনের দাবি, সম্প্রতি মুর্শিদাবাদ লোকসভার অন্তর্গত করিমপুর বিধানসভাতেও ভোট হয়েছে। সেখানেও বুথগুলিতে এআই ক্যামেরা ছিল। কিন্তু নেটওয়ার্ক সমস্যা সেভাবে হয়নি।‌ তাই আগামী ১৩ তারিখ চতুর্থ দফা নির্বাচনেও কৃষ্ণনগর ও রানাঘাট লোকসভা কেন্দ্রে নিরবচ্ছিন্ন নেটওয়ার্ক থাকবে বলেই জানাচ্ছে প্রশাসন।

12th  May, 2024
রানাঘাটে জয়ী বিজেপির জগন্নাথ

গত ঊনিশের নির্বাচনে জয়ের ব্যবধানের অঙ্ক ছিল প্রায় ২ লক্ষ ৩৪ হাজার। এবছর সেই ব্যবধান ৩ লক্ষের বেশি ছাড়িয়ে যাবে বলে প্রত্যয়ী ছিলেন রানাঘাট লোকসভা কেন্দ্রের বিজেপি প্রার্থী জগন্নাথ সরকার।
বিশদ

প্রধানমন্ত্রীর মেরুকরণের রাজনীতি প্রত্যাখ্যাত: মহুয়া

মেরুকরণের রাজনীতি বনাম কৃষ্ণনগরের অস্মিতার লড়াই। সাম্প্রদায়িক উস্কানি বনাম সাম্প্রদায়িক সম্প্রীতি। চব্বিশের লোকসভা নির্বাচনে কৃষ্ণনগর কেন্দ্রে ভোটের লড়াইয়ের চরিত্রটাই ছিল এরকম। আর সেখানে মানুষের ভোটেই রক্ষা পেল সম্প্রীতির কৃষ্ণনগরের অস্মিতা। নির্বাচনের ফলের পর এমনটাই বলছে রাজনৈতিক মহল। নির্বাচনের প্রাক্কালে দফায় দফায় মোদি সফরের পরেও মেরুকরণের রাজনীতিকে বুড়ো আঙুল দেখিয়েছে কৃষ্ণনগর লোকসভা।
বিশদ

তমলুক ও কাঁথিতে বাম ভোটে মুখরক্ষা বিজেপির

তমলুক ও কাঁথি লোকসভা আসনে জিতে মুখরক্ষা করল বিজেপি। এই জয়ের পিছনে অন্যতম ফ্যাক্টর হল বামেদের ভোট।
বিশদ

জামানত জব্দ ঘাটাল ও মেদিনীপুরের বাম প্রার্থীর

২০১১ সালের পালবদলের পর থেকেই একটু একটু করে রক্তক্ষরণ শুরু হয়েছিল বামেদের। এক দশক পরে ২০২১ সালে কার্যত রক্তশূন্য হয়ে পড়ে বামেরা। এবারের নির্বাচনে জামানত জব্দ হল মেদিনীপুর ও ঘাটাল দুই বিধানসভার বাম প্রার্থীরই। গত বারের থেকেও কমল বামেদের প্রাপ্ত ভোট। 
বিশদ

বিষ্ণুপুরে গণনা চলাকালীন রাজনৈতিক শিবিরে উত্তেজনা

মঙ্গলবার বিষ্ণুপুরের কেজি ইঞ্জিনিয়ারিং কলেজে ভোট গণনা চলাকালীন রাজনৈতিক শিবিরে ইট ছোড়াকে কেন্দ্র করে তৃণমূল ও বিজেপি কর্মীদের মধ্যে ঝামেলা বাধে।
বিশদ

সিএএর বিরুদ্ধে ভোট, চাপড়ায় সর্বাধিক লিড তৃণমূলের

আশঙ্কাই সত্যি হলো। সিএএ ইস্যুই বুমেরাং হল বিজেপির। সংখ্যালঘু অধ্যুষিত চাপড়াই কৃষ্ণনগর কেন্দ্রে রেকর্ড লিড দিল তৃণমূলকে।
বিশদ

দিলীপ ঘোষকে এক লক্ষেরও বেশি ভোটে হারিয়ে জায়েন্ট কিলার কীর্তি

দিলীপ ঘোষকে হারিয়ে জায়েন্ট কিলারের তকমা পেলেন কীর্তি আজাদ। ১ লক্ষ ৩৭ হাজার ৯৮১ ভোটের বিশাল ব্যবধানে পরাজিত হলেন বিজেপি প্রার্থী দিলীপ ঘোষ।
বিশদ

রানাঘাটে জয়ী হলেও ব্যবধান কমল বিজেপির জগন্নাথের

গত ঊনিশের নির্বাচনে জয়ের ব্যবধানের অঙ্ক ছিল প্রায় ২ লক্ষ ৩৪ হাজার। এবছর সেই ব্যবধান ৩ লক্ষের বেশি ছাড়িয়ে যাবে বলে প্রত্যয়ী ছিলেন রানাঘাট লোকসভা কেন্দ্রের বিজেপি প্রার্থী জগন্নাথ সরকার।
বিশদ

পুরুলিয়ায় পদ্ম শিবিরের মুখ রক্ষা হলেও ব্যবধান কমে তলানিতে

পুরুলিয়া লোকসভা কেন্দ্রে বিজেপির ভোট ব্যাঙ্ক বড়সড় ধস। গতবার ২ লক্ষেরও বেশি ভোটে জয়ী হলেও এবার শেষ খবর পাওয়া পর্যন্ত বিজেপি মাত্র ১৭ হাজারের মতো ভোটে এগিয়ে রয়েছে। ব্যবধান এতটা কমে যাওয়া প্রত্যাশিত ছিল না বলেই দাবি বিজেপি নেতাদের। 
বিশদ

জয় ধরে রাখলেন আবু তাহের

এবারের লড়াইটা অপেক্ষাকৃত কঠিন ছিল। একদিকে ছিলেন জোটের সিপিএম প্রার্থী মহম্মদ সেলিম, অন্যদিকে ছিলেন বিজেপির গৌরীশঙ্কর ঘোষ।
বিশদ

নাগরিকত্ব পাওয়ার আবেদনে চাই ধর্মীয় সত্ত্বার শংসাপত্র, বিতর্ক

সিএএ-তে আবেদনকারীর সনাতনী সত্ত্বার শংসাপত্র দেওয়ার কথা বলা হচ্ছে। আর সেটি প্রদান করবে কোনও ধর্মীয় সংগঠন।
বিশদ

মহুয়া জয়ী হতেই সবুজ আবিরে উচ্ছ্বাস তেহট্টের তৃণমূল কর্মীদের

মহুয়া মৈত্র কৃষ্ণনগর লোকসভা কেন্দ্রে জয়ী হওয়ার সঙ্গে সঙ্গে উচ্ছ্বাসে মেতে উঠলেন তেহট্টের তৃণমূল কর্মীরা। মঙ্গলবার কৃষ্ণনগরেই ভোট গণনা হয়।
বিশদ

মোদিকে মোক্ষম জবাব মহুয়ার

‘আদিম হিংস্র মানবিকতার আমি যদি কেউ হই/ স্বজন হারানো শ্মশানে তোদের চিতা আমি তুলবোই....’ দিল্লির সাংসদ ভবন থেকে বহিষ্কারের পর বিজেপিকে এই হুঁশিয়ারই দিয়েছিলেন মহুয়া মৈত্র।
বিশদ

মোদিকে মোক্ষম জবাব মহুয়ার

‘আদিম হিংস্র মানবিকতার আমি যদি কেউ হই/ স্বজন হারানো শ্মশানে তোদের চিতা আমি তুলবোই....’ দিল্লির সাংসদ ভবন থেকে বহিষ্কারের পর বিজেপিকে এই হুঁশিয়ারই দিয়েছিলেন মহুয়া মৈত্র।
বিশদ

Pages: 12345

একনজরে
ফরাসি ওপেন থেকে নিজেকে সরিয়ে নিলেন শীর্ষ বাছাই নোভাক জকোভিচ। ডান হাঁটুতে চোটের এমআরআই স্ক্যান হওয়ার পর রিপোর্ট দেখে নাম প্রত্যাহারের সিদ্ধান্ত নিলেন সার্বিয়ান মহারথী। ...

সল্টলেক সেক্টর ফাইভে রাজ্য বিজেপির কার্যালয়। সেখানে প্রবেশের মুখেই নরেন্দ্র মোদির ছবি। পাশে লেখা, ‘মোদির গ্যারান্টি মানে, গ্যারান্টি পূরণ হওয়ার গ্যারান্টি’। মঙ্গলবার সকাল থেকেই সেই কার্যালয়ের সামনে গাড়ি দাঁড়ানোর জায়গা নেই। ...

লোকসভা ভোটে ভরাডুবির পরই বঙ্গ বিজেপিতে আদি-নব্য লড়াই ফের বেআব্রু হয়ে পড়ল। পুরনো বিজেপি নেতারা মঙ্গলবার থেকেই সুকান্ত মজুমদার সহ একাধিক বঙ্গ নেতাদের অপসারণ চেয়ে সরব হতে শুরু করেছেন। ...

প্রথমবার মাঠে নেমেই সেঞ্চুরি। হিমাচল প্রদেশের মান্ডি লোকসভা আসনে বিজেপি প্রার্থী কঙ্গনা রানাওয়াতের অভাবনীয় জয়কে এভাবেই ব্যাখ্যা করছে রাজনৈতিক মহল। নিকটতম প্রতিদ্বন্দ্বী কংগ্রেসের বিক্রমাদিত্য সিংকে ...




আজকের দিনটি কিংবদন্তি গৌতম ( মিত্র )
৯১৬৩৪৯২৬২৫ / ৯৮৩০৭৬৩৮৭৩

ভাগ্য+চেষ্টা= ফল
  • aries
  • taurus
  • gemini
  • cancer
  • leo
  • virgo
  • libra
  • scorpio
  • sagittorius
  • capricorn
  • aquarius
  • pisces
aries

অর্থকড়ি প্রাপ্তির যোগটি বিশেষ শুভ। কর্ম সাফল্য ও চিন্তার অবসান। দেবারাধনায় মন। ... বিশদ


ইতিহাসে আজকের দিন

বিশ্ব পরিবেশ দিবস
৪৬৯ খ্রীষ্টপূর্ব: গ্রিক দার্শনিক সক্রেটিসের জন্ম
১৬৬১:  আইজ্যাক নিউটন কেমব্রিজের টিনিটি কলেজে ভর্তি হন
১৭৮৩: ফ্রান্সে জনসমক্ষে প্রথম বাষ্পচালিত বেলুন উড়িয়ে দেখান মন্টগলফারায় ভাইয়েরা
১৮৬৫: ভারতে জাতীয় শিক্ষা ব্যবস্থা প্রতিষ্ঠার পথিকৃৎ সতীশচন্দ্র মুখোপাধ্যায়ের জন্ম
১৮৭০: তুরস্কের কনস্টান্টিনোপল শহরের অধিকাংশই আগুনে পুড়ে যায়
১৮৮৯: ভারতবর্ষে হোমিওপ্যাথিক চিকিৎসার প্রথম প্রচারক রাজেন্দ্রচন্দ্র দত্তের মৃত্যু
১৯১০: মার্কিন লেখক ও হেনরির মৃত্যু
১৯১৫: ডেনমার্কে নারীদের ভোটাধিকার প্রদান
১৯৪০: প্রথম রাবারের টায়ার প্রদর্শিত হয়
১৯৫২: বিশিষ্ট চলচ্চিত্র প্রযোজক মুকেশ ভাটের জন্ম
১৯৬১: ভারতের টেনিস তারকা রমেশ কৃষ্ণানের জন্ম
১৯৭২: স্টকহোম বৈঠকে প্রতিবছর এই দিনে বিশ্ব পরিবেশ দিবস পালনের সিদ্ধান্ত হয়
১৯৭২: উত্তরপ্রদেশের মুখ্যমন্ত্রী যোগী আদিত্যনাথের জন্ম
১৯৭৫: কমন মার্কেট থাকা না থাকা নিয়ে ব্রিটেনের ইতিহাসে সর্বপ্রথম গণভোট। অধিকাংশ ভোট কমন মার্কেট থাকার পক্ষে পড়ে
১৯৭৬: বলিউডের বিশিষ্ট অভিনেত্রী রম্ভার জন্ম
১৯৮৩: অমৃতস্বর স্বর্ণ মন্দিরে ভারতীয় সামরিক বাহিনীর হামলা, উগ্রপন্থী ৬’শ হিন্দু নিহত
১৯৮৪: অমৃতস্বর স্বর্ণ মন্দিরে ভারতীয় সামরিক বাহিনীর হামলা, উগ্রপন্থী ছয় শত হিন্দু নিহত
১৯৯৬: সারা ভারতে আধুনিক রীতিতে সাক্ষরতা আন্দোলনের অন্যতম পথিকৃৎ সত্যেন্দ্রনাথ মৈত্রের মৃত্যু
২০০৪: মার্কিন প্রেসিডেন্ট রোনাল্ড রেগনের মৃত্যু 



ক্রয়মূল্য বিক্রয়মূল্য
ডলার ৮২.৬৩ টাকা ৮৪.৩৭ টাকা
পাউন্ড ১০৫.১৬ টাকা ১০৮.৬৬ টাকা
ইউরো ৮৯.৪৯ টাকা ৯২.৬৪ টাকা
[ স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া থেকে পাওয়া দর ]
পাকা সোনা (১০ গ্রাম) ৭২,৬৫০ টাকা
গহনা সোনা (১০ (গ্রাম) ৭৩,০০০ টাকা
হলমার্ক গহনা (২২ ক্যারেট ১০ গ্রাম) ৬৯,৪৫০ টাকা
রূপার বাট (প্রতি কেজি) ৯০,১৫০ টাকা
রূপা খুচরো (প্রতি কেজি) ৯০,২৫০ টাকা
[ মূল্যযুক্ত ৩% জি. এস. টি আলাদা ]

দিন পঞ্জিকা

২২ ‌জ্যৈষ্ঠ, ১৪৩১, বুধবার, ৫ জুন, ২০২৪। চতুর্দশী ৩৭/৩৩ রাত্রি ৭/৫৬। কৃত্তিকা নক্ষত্র ৪০/৫৩ রাত্রি ৯/১৬। সূর্যোদয় ৪/৫৫/১২, সূর্যাস্ত ৬/১৪/৩২। অমৃতযোগ দিবা ৭/৩৫ গতে ১১/৮ মধ্যে পুনঃ ১/৪৮ গতে ৫/২১ মধ্যে। রাত্রি ৯/৪৮ মধ্যে পুনঃ ১১/৫৬ গতে ১/২২ মধ্যে। বারবেলা ৮/১৬ গতে ৯/৫৬ মধ্যে পুনঃ ১১/৩৫ গতে ১/১৬ মধ্যে। কালরাত্রি ২/১৬ গতে ৩/৩৬ মধ্যে। 
২২ ‌জ্যৈষ্ঠ, ১৪৩১, বুধবার, ৫ জুন, ২০২৪। চতুর্দশী রাত্রি ৭/১৫। কৃত্তিকা নক্ষত্র রাত্রি ৯/৭। সূর্যোদয় ৪/৫৬, সূর্যাস্ত ৬/১৬। অমৃতযোগ দিবা ৭/৩৮ গতে ১১/১৩ মধ্যে ও ১/৫৪ গতে ৫/২৯ মধ্যে এবং রাত্রি ৯/৫৪ মধ্যে ও ১২/১ গতে ১/২৫ মধ্যে। কালবেলা ৮/১৬ গতে ৯/৫৬ মধ্যে ও ১১/৩৬ গতে ১/১৬ মধ্যে। কালরাত্রি ২/১৬ গতে ৩/৩৬ মধ্যে। 
২৭ জেল্কদ।

ছবি সংবাদ

এই মুহূর্তে
টি২০ বিশ্বকাপ: আয়ারল্যান্ডকে ৮ উইকেটে হারিয়ে ম্যাচ জিতল ভারত

10:56:13 PM

টি২০ বিশ্বকাপ: ২ রানে আউট সূর্যকুমার, ভারত ৯১/২ (১১.৪ ওভার) টার্গেট ৯৭

10:50:20 PM

টি২০ বিশ্বকাপ: হাফসেঞ্চুরি রোহিতের, ভারত ৭৪/১ (৯.৫ ওভার) টার্গেট ৯৭

10:37:30 PM

টি২০ বিশ্বকাপ: ভারত ৩৩/১ (৫ ওভার) টার্গেট ৯৭

10:10:05 PM

টি২০ বিশ্বকাপ: ১ রানে আউট কোহলি, ভারত ২২/১ (২.৪ ওভার) টার্গেট ৯৭

10:03:16 PM

টি২০ বিশ্বকাপ: জয়ের জন্য ভারতকে ৯৭ রানের টার্গেট দিল আয়ারল্যান্ড

09:33:39 PM