Bartaman Patrika
দক্ষিণবঙ্গ
 

ঝাড়গ্রামের জঙ্গলে ১২২টি হাতি, রাতে হানা গ্রামে

সংবাদদাতা, ঝাড়গ্রাম: ঝাড়গ্রাম ডিভিশনের বিভিন্ন জঙ্গলে ১২২টি হাতি দাপিয়ে বেড়াচ্ছে। এর মধ্যে মানিকপাড়া রেঞ্জ এলাকাতেই ৭৮টি হাতির তিনটি বড় দল রামারামা, গোবিন্দপুর ও বালিবাসার জঙ্গলে রয়েছে। এমনটাই জানিয়েছে বনদপ্তর। যদিও গ্রামবাসীদের দাবি, হাতির সংখ্যা আরও বেশি হবে। কেননা গোবিন্দপুরের কাড়ামারা সেতুর সামনেই ৫০টি হাতির একটি দল রয়েছে। হাতির তাণ্ডবে মানিকপাড়ার বাসিন্দাদের ঘুম উড়েছে।
ঝাড়গ্রামের ডিএফও পঙ্কজ সূর্যবংশী বলেন, হাতির বিভিন্ন দল মেদিনীপুর ডিভিশনে গিয়েছিল। সেগুলি ফের চলে এসেছে বলে হাতির সংখ্যা বেড়েছে। 
ঝাড়খণ্ড সীমানার কাছে যে সমস্ত হাতির পাল আছে, তাদের ঝাড়খণ্ডে পাঠানোর চেষ্টা চলছে। চার-পাঁচদিন বাদে এই ডিভিশনে হাতির সংখ্যা অনেকটাই কমে যাবে। চাষের যা ক্ষয়ক্ষতি হচ্ছে, আবেদন অনুযায়ী তার ক্ষতিপূরণের ব্যবস্থা করা হবে।
এলাকার চাষিরা বোরো ধান জমি থেকে তুলেছেন। তবু হাতির তাণ্ডব থেকে তাঁরা রেহাই পাচ্ছেন না। এবার জমিতে কিছু না পেয়ে খাবারের খোঁজে বাড়ি ভাঙচুর করে ধান খাচ্ছে হাতির দল। বৃহস্পতিবার রাতে মানিকপাড়া রেঞ্জের কুসুমঘাটি বিটের চিতলবনী গ্রামে দু’টি বাড়িতে ভাঙচুর করে খাবার খায় হাতির দল। ওই রাতেই এই রেঞ্জের বালিভাসা বিটের পেঁচাপাড়া গ্রামে আদিত্য মাহাতর ঘরের দরজা ভেঙে হাতি ধান খেয়ে নেয়। ঝাড়গ্রাম এলাকায় দলমার জঙ্গল থেকে আসা হাতির সংখ্যা যেভাবে বাড়ছে, তাতে জঙ্গল সংলগ্ন এলাকার চাষিদের পক্ষে চাষাবাদ ও বসবাস দুর্বিষহ হয়ে উঠেছে। শুধু ঝাড়গ্রাম ডিভিশনেই শুক্রবার পর্যন্ত ১২২টি হাতি অবস্থান করছে। হাতি অধ্যুষিত এলাকায় রোজ মোবাইলে মেসেজ ও মাইকিং করে বনদপ্তর সাধারণ মানুষকে সতর্ক করে দিচ্ছে। রাত ঘনিয়ে এলেই খাবারের সন্ধানে বিভিন্ন গ্রামে ঢুকে হাতির পাল তাণ্ডব চালাচ্ছে। রাজাবাসা গ্রামের চাষি কৃষ্ণপ্রসাদ মাহাত বলেন, জঙ্গল থেকে বেরিয়ে আমাদের এলাকায় বিঘাখানেক লাউ ও অন্য সব্জি নষ্ট করে দিয়েছে হাতির দল। বেকার যুবকরা চাষ করে রোজগারের মুখ দেখছিল। হাতির তাণ্ডবে তা বন্ধ হয়ে গিয়েছে। আবার জমিতে খাবার না পেলে হাতির পাল গ্রামে ঢুকে ঘর ভেঙে তাণ্ডব চালাচ্ছে। আমরা আতঙ্কের মধ্যে রয়েছি।  ঝাড়গ্রাম থেকে লোধাশুলি যাওয়ার মাঝে বিকাশ ভারতীর সামনে জাতীয় সড়কের উপর যাত্রীবাহী বাস আটকে রামলাল।-নিজস্ব চিত্র

11th  May, 2024
দুবরাজপুরে ২৫টি বোমা উদ্ধার

ভোট গণনার আগের দিন তাজা বোমা উদ্ধার হল দুবরাজপুরে। সোমবার দুবরাজপুরের লোবা পঞ্চায়েতের বরারি গ্রামের কাছে অজয় নদের বালির চরে পোঁতা প্লাস্টিকের বস্তা থেকে ২৫ টি তাজা বোমা উদ্ধার হয়।
বিশদ

সিউড়ি হাসপাতালে নার্সিং পড়ুয়াকে নিগ্রহ রোগীর আত্মীয়দের, আটক ১

সিউড়ি সদর হাসপাতালে প্রশিক্ষণরত এক নার্সিং পড়ুয়াকে শারীরিক নিগ্রহের অভিযোগ উঠল রোগীর আত্মীয়দের বিরুদ্ধে। হাসপাতাল কর্তৃপক্ষের তরফে দোষীদের শাস্তির দাবি তোলা হয়েছে।
বিশদ

বড়ঞায় বিদ্যুতের দাবিতে পথ অবরোধ

টানা ১০দিন ধরে গ্রামে বিদ্যুৎ না থাকায় সোমবার বিকেলে বড়ঞার কুমরাইয়ে বহরমপুর-সুলতানপুর ১১নম্বর রাজ্য সড়ক অবরোধ করলেন ক্ষুব্ধ বাসিন্দারা। ফলে ওই রাস্তায় ব্যাপক যানজট তৈরি হয়।
বিশদ

নবদ্বীপে যুবককে মারধরের অভিযোগে পাকড়াও এক

মারধর ও খুনের চেষ্টার অভিযোগে এক যুবক গ্রেপ্তার হল। রবিবার গভীর রাতে কোতোয়ালি থানার দে’পাড়ায় বাড়ি থেকে অভিযুক্তকে গ্রেপ্তার করা হয়। ধৃতের নাম রাকেশ বিশ্বাস ওরফে দেবাশিস। সোমবার নবদ্বীপ জুডিশিয়াল ম্যাজিস্ট্রেটের আদালতে তোলা হলে বিচারক অভিযুক্তের ১৪দিনের জেল হেফাজতের নির্দেশ দেন।
বিশদ

হরিহরপাড়ায় যুবকের ঝুলন্ত দেহ 

হরিহরপাড়া থানা এলাকায় এক যুবকের ঝুলন্ত দেহ উদ্ধার হল। পুলিস জানিয়েছে, মৃতের নাম রুবেল সর্দার (২২)। বাড়ি ওই থানার নসিপুরের সর্দারপাড়ায়। সোমবার সকালে সেখানকার একটি আমবাগান থেকে ওই যুবকের ঝুলন্ত দেহ উদ্ধার হয়।
বিশদ

নিতুড়িয়ার স্কুলে সহকারী প্রধান শিক্ষককে হেনস্তার প্রতিবাদে বিক্ষোভ 

উচ্চ মাধ্যমিকের রেজাল্টের দিন নিতুড়িয়া ব্লকের জনার্দণ্ডি উচ্চ মাধ্যমিক বিদ্যালয়ের সহকারী প্রধান শিক্ষককে হেনস্তা করা হয়েছিল। সেই ঘটনার প্রতিবাদে সোমবার বিদ্যালয়ের ছাত্র-ছাত্রী ও অভিভাবকরা বিক্ষোভ দেখালেন।
বিশদ

নবদ্বীপে স্নানে নেমে তলিয়ে গেল কিশোর

ফের ভাগীরথীতে স্নানে নেমে তলিয়ে গেল এক কিশোর। সোমবার দুপুরে দুর্ঘটনাটি ঘটেছে প্রাচীন মায়াপুর ভূমাসুখ ঘাটে। নিখোঁজ ওই কিশোরের নাম সঞ্জয় সাহা। বাড়ি নবদ্বীপ পুরসভার ৬ নম্বর ওয়ার্ডের প্রাচীন মায়াপুর মহাপ্রভু কলোনিতে
বিশদ

বহরমপুরের বায়েনপাড়ায় তাসা, টগরের দল বায়না সমস্ত দলের 

এলাকার বায়েনপাড়ার জনপদগুলি রাতারাতি ভিআইপি জোন হয়ে উঠল। বিভিন্ন রাজনৈতিক দলের নেতা কর্মীরা সোমবার  থেকে একাধিকবার বায়েনপাড়ায় ঢুঁ মেরেছেন। সবার এক উদ্দেশ্য, মঙ্গলবার তাসা, টগরের দল চায়।
বিশদ

বিষ্ণুপুরে তৃণমূল-বিজেপির ঝামেলা ঠেকাতে উঁচু ব্যারিকেড

বিষ্ণুপুরে ভোট গণনাকে কেন্দ্র করে দুই প্রতিপক্ষ রাজনৈতিক দলের কর্মীদের মধ্যে ঝামেলা অশান্তি রুখতে প্রশাসনের তরফে উঁচু ব্যারিকেড করা হয়েছে। এবার বিষ্ণুপুর কেজি ইঞ্জিনিয়ারিং কলেজে ভোট গণনা হবে
বিশদ

সবুজ আবিরের জোগান দিতে হিমশিম খেলেন বিক্রেতারা, আত্মবিশ্বাসী তৃণমূল

আজ মঙ্গলবার ভোটের ফল প্রকাশ। সেই ফল যেমনই হোক না কেন, সোমবার আবিরের বাজারে সবুজ আবির বলে বলে অন্য রংয়ের আবিরকে দশ গোল দিল। এগজিট পোলের প্রোপাগান্ডাকে উড়িয়ে দিয়ে সোমবার জয়ী হল সবুজ আবির।
বিশদ

পনেরো বছর আগের ভোট গণনার দিনের ভয়াবহ স্মৃতি আজও টাটকা

আজ লোকসভা নির্বাচনের ফলপ্রকাশ। পনেরো বছর আগের সেই দিনটাও ছিল লোকসভা নির্বাচন ফল বেরোনোর দিন। বাজি ফাটানোকে কেন্দ্র করে সেদিন সংঘর্ষে উত্তপ্ত হয়ে উঠেছিল পদ্মা ঘেঁষা রানিনগরের চর বাথানপাড়া।
বিশদ

তেহট্টে ২টি অস্বাভাবিক মৃত্যু

সোমবার সকালে তেহট্টে দু’টি অস্বাভাবিক মৃত্যুর ঘটনা ঘটল। মৃত দু’জনের নাম নীলরতন বিশ্বাস (৭০) ও টুম্পা মোদক (৪৫)। পুলিস তেহট্ট মহকুমা হাসপাতাল থেকে মৃতদেহ উদ্ধার করে ময়নাতদন্তে পাঠিয়েছে।
বিশদ

নাবালিকাকে ধর্ষণ, ধৃত প্রাথমিক শিক্ষক

দুর্গাপুরে এক পরিচারিকার নাবালিকা মেয়েকে খুনের ভয় দেখিয়ে দিনের পর দিন ধর্ষণের অভিযোগ উঠল একজন প্রাথমিক বিদ্যালয়ের শিক্ষকের বিরুদ্ধে। আরও অভিযোগ নাবালিকা গর্ভবতী হয়ে পড়লে ওষুধপত্র খাইয়ে তার গর্ভপাতও করানো হয়।
বিশদ

নাবালিকাকে অপহরণে উত্তরপ্রদেশের যুবক গ্রেপ্তার

নাবালিকা অপহরণের ঘটনায় যোগী রাজ্যের এক যুবককে গ্রেপ্তার করল ঝাড়গ্রাম থানার পুলিস। ধৃত যুবকের নাম বিকাশ কুমার। তার বাড়ি উত্তর প্রদেশ রাজ্যের কুশিনগর জেলার কুবেরা ভুয়াল পাট্টি গ্রামে। এই ঘটনায় চাঞ্চল্য ছড়িয়েছে। 
বিশদ

Pages: 12345

একনজরে
সাইফার মামলায় ইসলামাবাদ হাইকোর্টে স্বস্তি পেলেন পাকিস্তানের প্রাক্তন প্রধানমন্ত্রী ইমরান খান। সোমবার ইমরানকে এই মামলায় বেসকসুর খালাস দেওয়া হয়েছে। ...

কেন্দ্রীয় বাহিনীর জওয়ানের বিরুদ্ধে বস্তিবাসী এক মহিলাকে শ্লীলতাহানির অভিযোগ উঠল। রবিবার গভীর রাতে ঘটনাটি ঘটেছে চিৎপুর থানা এলাকার টালায়। ...

আজ, মঙ্গলবার ভোট গণনা। উত্তরবঙ্গে চার আসনে ৫১ জন প্রার্থীর ভাগ্যনির্ধারণ। এজন্য প্রতিটি গণনা কেন্দ্রে ত্রিস্তরীয় কড়া নিরাপত্তা ব্যবস্থা করেছে পাঁচ জেলার পুলিস ও প্রশাসন। ...

চলতি বছরে ব্যাঙ্ক-বিমার মতো আর্থিক ক্ষেত্র, ই-কমার্স এবং আতিথেয়তা শিল্পে চাকরির বাজার সবথেকে বেশি চাঙ্গা থাকবে। একটি রিপোর্টে এমন জানিয়েছে চাকরি সংক্রান্ত একটি উপদেষ্টা সংস্থা। ...




আজকের দিনটি কিংবদন্তি গৌতম ( মিত্র )
৯১৬৩৪৯২৬২৫ / ৯৮৩০৭৬৩৮৭৩

ভাগ্য+চেষ্টা= ফল
  • aries
  • taurus
  • gemini
  • cancer
  • leo
  • virgo
  • libra
  • scorpio
  • sagittorius
  • capricorn
  • aquarius
  • pisces
aries

প্রশাসনিক রাজকর্মচারীদের কর্ম ব্যস্ততা বৃদ্ধি। দুপুর থেকে চিন্তার অবসান ও বাধামুক্তি। ... বিশদ


ইতিহাসে আজকের দিন

১৯২৪: বিজ্ঞানাচার্য সত্যেন্দ্রনাথ বসু কোয়ান্টাম মেকানিসক্স-এর উপর তার গবেষণাপত্র, (যেটি পরবর্তীতে "বোস- আইনস্টাইন কনডেনসেট" নামে পরিচিত হয়) আইনস্টাইনের কাছে পাঠান
১৯৫৫: ভারত ও সোভিয়েত ইউনিয়নের মধ্যে সরাসরি টেলিফোন যোগাযোগ স্থাপিত হয়
১৯৩২: শ্রীশ্রীরামকৃষ্ণ কথামৃতের রচনাকার মহেন্দ্রনাথ গুপ্তের (শ্রীম) মৃত্যু
১৯৩৬: অভিনেত্রী নূতনের জন্ম
১৯৪৬: সঙ্গীতশিল্পী এস.পি. বালসুব্রহ্মণ্যমের জন্ম
১৯৫৯: শিল্পপতি অনিল আম্বানির জন্ম
১৯৭৪: অভিনেতা অহীন্দ্র চৌধুরির মৃত্যু
১৯৭৫: মার্কিন অভিনেত্রী অ্যাঞ্জেলিনা জোলির জন্ম
১৯৮৫: জার্মান ফুটবলার লুকাস পোডোলোস্কির জন্ম 
২০২০:কিংবদন্তি চিত্রপরিচালক ও চিত্রনাট্যকার বাসু চ্যাটার্জীর মৃত্যু



ক্রয়মূল্য বিক্রয়মূল্য
ডলার ৮২.১৯ টাকা ৮৩.৯৩ টাকা
পাউন্ড ১০৪.০৯ টাকা ১০৭.৫৭ টাকা
ইউরো ৮৮.৫৭ টাকা ৯১.৭১ টাকা
[ স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া থেকে পাওয়া দর ]
পাকা সোনা (১০ গ্রাম) ৭২,২০০ টাকা
গহনা সোনা (১০ (গ্রাম) ৭২,৬০০ টাকা
হলমার্ক গহনা (২২ ক্যারেট ১০ গ্রাম) ৬৯,০০০ টাকা
রূপার বাট (প্রতি কেজি) ৯০,২৫০ টাকা
রূপা খুচরো (প্রতি কেজি) ৯০,৩৫০ টাকা
[ মূল্যযুক্ত ৩% জি. এস. টি আলাদা ]

দিন পঞ্জিকা

২১  জ্যৈষ্ঠ, ১৪৩১, মঙ্গলবার, ৪ জুন, ২০২৪। ত্রয়োদশী ৪২/৪৮ রাত্রি ১০/২। ভরণী নক্ষত্র ৪৪/১০ রাত্রি ১০/৩৫। সূর্যোদয় ৪/৫৫/১৬, সূর্যাস্ত ৬/১৪/৯। অমৃতযোগ দিবা ৭/৩৫ মধ্যে পুনঃ ৯/২১ গতে ১২/১ মধ্যে পুনঃ ৩/৩৪ গতে ৪/২৭ মধ্যে। রাত্রি ৬/৫৭ মধ্যে পুনঃ ১১/৫৬ গতে ২/৪ মধ্যে। মাহেন্দ্রযোগ দিবা ২/৪১ গতে ৩/৩৪ মধ্যে পুনঃ ৪/২৭ গতে ৫/২০ মধ্যে। রাত্রি ৮/২২ গতে ৯/৪৮ মধ্যে। বারবেলা ৬/৩৫ গতে ৮/১৫ মধ্যে পুনঃ ১/১৪ গতে ২/৫৫ মধ্যে। কালরাত্রি ৭/৩৫ গতে ৮/৫৫ মধ্যে। 
২১‌  জ্যৈষ্ঠ, ১৪৩১, মঙ্গলবার, ৪ জুন, ২০২৪। ত্রয়োদশী রাত্রি ৯/০। ভরণী নক্ষত্র রাত্রি ১০/৩। সূর্যোদয় ৪/৫৬, সূর্যাস্ত ৬/১৬। অমৃতযোগ দিবা ৭/৩৮ মধ্যে ও ৯/২৫ গতে ১২/৬ মধ্যে ও ৩/৪১ গতে ৪/৩৫ মধ্যে এবং রাত্রি ৭/৫ মধ্যে ও ১২/১ গতে ২/৭ মধ্যে। মাহেন্দ্রযোগ দিবা ২/৪৮ গতে ৩/৪১ মধ্যে ও ৪/৩৫ গতে ৫/২৯ মধ্যে এবং রাত্রি ৮/২৯ গতে ৯/৫৪ মধ্যে। বারবেলা ৬/৩৬ গতে ৮/১৬ মধ্যে ও ১/১৬ গতে ২/৫৬ মধ্যে। কালরাত্রি ৭/৩৬ গতে ৮/৫৬ মধ্যে। 
২৬ জেল্কদ।

ছবি সংবাদ

এই মুহূর্তে
গুজরাতে বনসকন্ঠা আসনে ৩০ হাজার ভোটে এগিয়ে কংগ্রেসের জেনিবেন ঠাকোর

03:54:26 PM

উলুবেড়িয়া: ১ লক্ষ ৪৪ হাজার ৯৫৬ ভোটে এগিয়ে তৃণমূল প্রার্থী সাজদা আহমেদ

03:54:00 PM

বসিরহাট: ২ লক্ষ ৫০ হাজার ভোটে এগিয়ে তৃণমূল প্রার্থী

03:53:17 PM

ঘাটাল: এক লক্ষ দুই হাজারের বেশি ভোটে এগিয়ে তৃণমূল প্রার্থী দেব

03:51:32 PM

বীরভূম: ১ লক্ষ ৫ হাজার ভোটে এগিয়ে তৃণমূল প্রার্থী শতাব্দী রায়

03:50:43 PM

বর্ধমান-দুর্গাপুর কেন্দ্রে জয়ী তৃণমূল প্রার্থী কীর্তি আজাদ

03:49:26 PM