Bartaman Patrika
দক্ষিণবঙ্গ
 

মুর্শিদাবাদ পুরসভায় তৃণমূলের প্রার্থী হতে
বায়োডাটা জমা পড়ল ৫০ এর অধিক 

সংবাদদাতা, লালবাগ: পুরভোটে মুর্শিদাবাদ পুরসভায় তৃণমূলের টিকিট পেতে বায়োডাটা জমা দেওয়ার প্রক্রিয়া শেষ হয়েছে। পুরসভার ১৬টি ওয়ার্ড থেকে ৫০টির বেশি বায়োডাটা জমা পড়েছে। তালিকায় স্থানীয় কাউন্সিলার থেকে শুরু করে অনেক নতুন মুখ রয়েছে বলে দলীয় সূত্রে জানা গিয়েছে। আগামী ২৯ফেব্রুয়ারি ১৪সদস্যের পুরসভা নির্বাচন পরিচালকমণ্ডলীর সভায় প্রার্থীপদের জন্য জমা দেওয়া বায়োডাটা নিয়ে আলোচনা হবে। আলোচনা সভায় বাছাই সম্ভাব্য প্রার্থীদের বায়োডাটার একটি তালিকা মুর্শিদাবাদ জেলা তৃণমূল কংগ্রেসের সভাপতি আবু তাহের খানের কাছে পাঠানো হবে। সম্ভাব্য প্রার্থী তালিকা জেলা সভাপতির মাধ্যমে দলের জেলা পর্যবেক্ষকের কাছে পাঠানো হবে।
পুরসভার চেয়ারম্যান বিপ্লব চক্রবর্তী বলেন, প্রতিটি ওয়ার্ড থেকে তিন-চারটি করে বায়োডাটা জমা পড়েছে। ২৯ফেব্রুয়ারি সন্ধ্যায় পুরসভার সভাকক্ষে পুরসভা নির্বাচন পরিচালক মণ্ডলী জমা দেওয়া বায়োডাটা নিয়ে সম্ভাব্য প্রার্থী নিয়ে আলোচনায় বসবে। প্রার্থী বাছাইয়ের ক্ষেত্রে স্বচ্ছ ভাবমূর্তি, এলাকায় পরিচিতি, জনপ্রিয়তা সহ বিভিন্ন বিষয় নিয়ে আলোচনা করা হবে। সম্ভাব্য প্রার্থী তালিকা জেলা সভাপতি, পর্যবেক্ষক হয়ে মুখ্যমন্ত্রীর হাতে পৌঁছবে। খোদ মুখ্যমন্ত্রী প্রার্থীর নামের তালিকায় সিলমোহর দেবেন।
প্রসঙ্গত, প্রার্থী সংরক্ষণের ফলে অনেক কাউন্সিলার নিজেদের ওয়ার্ডে প্রার্থী হতে পারছেন না। সংরক্ষণের জেরে অনেক নতুন মুখ শাসকদলের প্রার্থী হওয়ার দৌড়ে নাম লিখিয়েছেন। অবশেষে কাদের ভাগ্যে টিকিট জুটবে তা নিয়েই রীতিমতো দোলাচলে রয়েছেন বর্তমান কাউন্সিলার থেকে বায়োডাটা জমা দেওয়া নেতারা।  

আদিবাসী প্রৌঢ়াকে মারধরে অভিযুক্তদের গ্রেপ্তারের
দাবিতে দুর্গাপুর থানার সামনে বিক্ষোভ 

সংবাদদাতা, দুর্গাপুর: আদিবাসী প্রৌঢ়াকে মারধরের ঘটনায় অভিযুক্তদের গ্রেপ্তারের দাবিতে বৃহস্পতিবার পশ্চিম বর্ধমান জেলার আদিবাসী গাঁওতার নেতা কর্মীরা দুর্গাপুর থানার সামনে অবস্থান বিক্ষোভে বসেন। নিগৃহীত প্রৌঢ়াও বিক্ষোভে শামিল হন। ঘটনাকে কেন্দ্র করে থানা চত্বরে চাঞ্চল্য ছড়ায়।  
বিশদ

পূর্ব মেদিনীপুরে টিউশনি না করার মুচলেকা
আদায়ের সিদ্ধান্ত ঘিরে ক্ষুব্ধ শিক্ষক সংগঠনগুলি 

বিএনএ, তমলুক: পূর্ব মেদিনীপুর জেলায় প্রাথমিক শিক্ষকদের কাছ থেকে টিউশনি না করার জন্য মুচলেকা আদায়ের সিদ্ধান্ত নিয়ে প্রচণ্ড ক্ষুব্ধ শিক্ষক সংগঠনগুলি। বৃহস্পতিবার পশ্চিমবঙ্গ প্রাথমিক শিক্ষক সমিতি এবং বঙ্গীয় প্রাথমিক শিক্ষক সমিতির পক্ষ থেকে এনিয়ে জেলা প্রাথমিক বিদ্যালয় সংসদ অফিস এবং জেলা বিদ্যালয় পরিদর্শক(প্রাথমিক) অফিসে ডেপুটেশন দেওয়া হয়। 
বিশদ

মেদিনীপুর শিল্পতালুক নিয়ে কড়া প্রশাসন
চারমাসের মধ্যে বিনিয়োগ প্রক্রিয়া শুরু না
করলে জমি ফেরত নিয়ে নেওয়া হবে 

হরিহর ঘোষাল, মেদিনীপুর, বিএনএ: মেদিনীপুর খাসজঙ্গল শিল্পতালুকে বছরের পর বছর ধরে ফেলে রাখা জমিতে চার মাসের মধ্যে বিনিয়োগের প্রক্রিয়া শুরু না করলে এবার উদ্যোগপতিদের কাছ থেকে জমি ফিরিয়ে নেওয়া হবে। জেলা ভূমিদপ্তর এই সিদ্ধান্ত নিয়েছে।  
বিশদ

ভোটের আগে কাটোয়ায় স্টেডিয়াম সংস্কারের
উদ্যোগ, নির্বাচনী চমক বলে কটাক্ষ বিরোধীদের 

সংবাদদাতা, কাটোয়া: কাটোয়া শহরের স্টেডিয়াম মাঠ সংস্কারের কাজ শুরু করছে পুরসভা। বেহাল স্টেডিয়াম মাঠ সংস্কারের নির্দেশ দিয়েছেন পুরসভার চেয়ারম্যান। ঐতিহ্যবাহী মাঠের চেহারা ফেরানোর উদ্যোগ নেওয়ায় খুশি ক্রীড়ামহল। দীর্ঘদিন ধরে পড়ে থাকায় মাঠটি ব্যবহারের অযোগ্য হয়ে পড়েছে।  
বিশদ

রামপুরহাটে বাইপাস রাস্তা ও লাইট রক্ষণাবেক্ষণের
দায়িত্ব পুরসভাকে দিল টিআরডিএ 

সংবাদদাতা, রামপুরহাট: রামপুরহাট শহরকে যানজট মুক্ত করতে বছর দু’য়েক আগে ঝাঁ চকচকে বাইপাস রাস্তা নির্মাণ করে টিআরডিএ। ওই রাস্তায় ভারী যান চলাচল নিষিদ্ধ করা হয়। কিন্তু, নির্দেশ উপেক্ষা করে ওই রাস্তা দিয়ে ভারী যান চলাচল শুরু করে। যার ফলস্বরূপ রাস্তা বিভিন্ন জায়গায় বসে গিয়েছে।  
বিশদ

দেড় বছর প্রশাসকের দায়িত্বে বর্ধমান পুরসভা,
নতুন বোর্ডের দিকে তাকিয়ে শহরবাসী 

বিএনএ, বর্ধমান: ২০১৮ সালের ২২ অক্টোবর মেয়াদ উত্তীর্ণ হয়েছে পূর্ব বর্ধমান জেলা সদরের পুরসভা বর্ধমানের। দেড় বছর ধরে ১৫৫ বছরের প্রাচীন এই পুরসভার দায়িত্ব সামলাচ্ছেন প্রশাসক। যদিও পুরবোর্ড না থাকলেও উন্নয়নের কাজ থমকে নেই বলে দাবি কর্তৃপক্ষের।  
বিশদ

তৃণমূলের টিকিট না মেলার ইঙ্গিত
নির্দল হয়ে লড়ার হুঙ্কার প্রাক্তন চেয়ারম্যানের 

বিএনএ, বহরমপুর: তৃণমূল টিকিট না দিলেও পুরভোটে লড়বেন বলে সাফ জানিয়ে দিলেন বহরমপুরের প্রাক্তন চেয়ারম্যান নীলরতন আঢ্য। তবে তিনি নির্দলে লড়বেন নাকি অন্য কোনও দলের প্রতীকে প্রার্থী হবেন তা তিনি খোলসা করে বলেননি।  
বিশদ

রণগ্রামে উচ্ছেদ হওয়া ব্যবসায়ীদের জন্য মার্কেট কমপ্লেক্স গড়বে পঞ্চায়েত সমিতি 

সংবাদদাতা, কান্দি: কান্দির রণগ্রামে নতুন ব্রিজ নির্মাণের জেরে বেশ কয়েকটি দোকান ভাঙা পড়ছে। ফলে সমস্যায় পড়া ব্যবসায়ীদের পুনর্বাসনের উদ্যোগ নিয়েছে কান্দি পঞ্চায়েত সমিতি। ব্রিজের কাছেই সরকারি জমির উপর দোতলা ৬০টি দোকানঘর সহ মার্কেট কমপ্লেক্স তৈরির পরিকল্পনা নেওয়া হয়েছে।
বিশদ

বাড়ি তৈরির তৃতীয় কিস্তির টাকা না
পাওয়ায় বহরমপুরে বিক্ষোভ উপভোক্তাদের 

বিএনএ, বহরমপুর: ‘হাউসিং ফর অল প্রকল্পে’ তৃতীয় কিস্তির টাকা না পেয়ে বৃহস্পতিবার বহরমপুর শহরের উপভোক্তারা জেলাশাসকের দপ্তরের সামনে বিক্ষোভ দেখান। তাঁদের দাবি, সময়সীমা পেরিয়ে গেলেও তৃতীয় কিস্তির টাকা না পাওয়ায় বাড়ি সম্পূর্ণ করা যাচ্ছে না। মাটির বাড়ি ভেঙে নতুন বাড়ি তৈরির কাজ শুরু করায় অনেকের থাকার জায়গাও নেই। 
বিশদ

এনআরসি আতঙ্ক
টিকা দিতে আসা স্বাস্থ্যকর্মীদের ৪ ঘণ্টা আটক, ব্যাপক চাঞ্চল্য 

সংবাদদাতা, কাটোয়া: বৃহস্পতিবার সকালে কাটোয়া থানার গাজিপুর পঞ্চায়েতের রামদাসপুর গ্রামে তিন স্বাস্থ্যকর্মী শিশুদের টিকাকরণ করতে গেলে, এনআরসি আতঙ্কে তাঁদের দীর্ঘক্ষণ আটকে রাখার অভিযোগ উঠল গ্রামবাসীর বিরুদ্ধে। এমনকী স্বাস্থ্যকর্মীদের হেনস্তা করার পাশাপাশি তাঁদের ফাইলপত্র কেড়ে নেওয়ারও অভিযোগ ওঠে। 
বিশদ

একরাশ আতঙ্ক নিয়ে দিল্লি থেকে বাড়ি
ফিরে আসছেন মুর্শিদাবাদের শ্রমিকরা 

বিএনএ, বহরমপুর: মুর্শিদাবাদ থেকে দিল্লিতে গিয়ে তাঁদের কেউ শ্রমিকের কাজ করছেন সাত বছর ধরে, কেউ আবার চার বছরের বেশি সময় ধরে সেখানে কর্মরত রয়েছেন। দীর্ঘদিন ধরে সেখানে থাকার সুবাদে রাজধানীর রাজপথ তাঁদের কাছে পরিচিত হয়ে উঠেছিল। 
বিশদ

মন্তেশ্বরে জুয়ার ঠেকে হানা দিয়ে
রক্তাক্ত পুলিস, ২ অফিসার সহ জখম ১৩ 

বিএনএ, বর্ধমান ও সংবাদদাতা, পূর্বস্থলী: বুধবার রাতে মন্তেশ্বরে মেলায় জুয়ার ঠেকে হানা দিয়ে রক্তাক্ত হল পুলিস। মেলা কমিটির ও জুয়া খেলায় অংশ নেওয়া লোকজন বাঁশ, ইট, লাঠি নিয়ে পুলিসের উপর হামলা চালায়। তারা পুলিসের হাত থেকে এক জুয়াড়িকে ছিনিয়েও নেয়।  
বিশদ

উত্তরপ্রদেশ থেকে দীঘায় পালিয়ে আসা যুবক ও নাবালিকাকে উদ্ধার 

সংবাদদাতা, কাঁথি: সুদূর উত্তরপ্রদেশ থেকে দীঘায় পালিয়ে আসা এক যুবক ও নাবালিকাকে উদ্ধার করল দীঘা থানা ও উত্তরপ্রদেশের কাঁথগঞ্জ জেলার কোতোয়ালি থানার পুলিস। নাবালিকাকে অপহরণের অভিযোগে ওই যুবককে গ্রেপ্তার করেছে পুলিস। পুলিস জানিয়েছে, ধৃতের নাম শেখ আরিয়ান।  
বিশদ

কৃষকবন্ধু প্রকল্পে ১৮৪ পরিবারকে
দেওয়া হল ৩ কোটি ৬৮ লক্ষ টাকা 

বিএনএ, আরামবাগ: আরামবাগ মহকুমার ১৮৪টি পরিবারকে কৃষকবন্ধু প্রকল্পে মৃত্যুজনিত সহায়তায় মোট ৩ কোটি ৬৮ লক্ষ টাকার চেক বিলি করা হল। চেক পেয়ে খুশি মৃত কৃষক পরিবারের সদস্যরা। প্রতিটি পরিবারকে দু’লক্ষ টাকা করে চেক দেওয়া হয়েছে। 
বিশদ

Pages: 12345

একনজরে
সৌম্যজিৎ সাহা  কলকাতা: ডাস্ট অ্যালার্জির কারণ হিসেবে সবার আগে উঠে আসে ধুলোবালির কথা। সামান্য ধুলো নাকে গেলেই কারও হাঁচি শুরু হয়ে যায়, আবার কারও সর্দি লেগে যায়। কিন্তু শুধু ধুলোবালির জন্যই কি এই অ্যালার্জি?  ...

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: নেটে ব্যাট করতে ঢোকার আগে বাংলার ক্যাপ্টেন অভিমন্যু ঈশ্বরণ একটা কাগজ ভিডিও অ্যানালিস্টের হাতে তুলে দিয়ে বললেন, ‘চোখ বুলিয়ে নাও। পরে এই ...

মুম্বই, ২৭ ফেব্রুয়ারি (পিটিআই): ২০০৮ সালে মালেগাঁও বিস্ফোরণ মামলায় বৃহস্পতিবার মুম্বইয়ে বিশেষ এনআইএ আদালতে হাজিরা দিলেন বিজেপি এমপি প্রজ্ঞা সিং ঠাকুর। এদিন দুপুর ১টা নাগাদ ...

লাহোর, ২৭ ফেব্রুয়ারি (পিটিআই): সিংহের ডেরায় ঘাস কাটতে গিয়ে বেঘোরে প্রাণ গেল এক কিশোরের। ভয়াবহ ঘটনাটি ঘটেছে পাকিস্তানের লাহোর সাফারি পার্কে। সংশ্লিষ্ট দপ্তরের এক আধিকারিক জানিয়েছেন, বিলাল নামে ১৭ বছরের ওই কিশোর গত দু’দিন ধরে নিখোঁজ ছিল। ...




আজকের দিনটি কিংবদন্তি গৌতম ( মিত্র )
৯১৬৩৪৯২৬২৫ / ৯৮৩০৭৬৩৮৭৩

ভাগ্য+চেষ্টা= ফল
  • aries
  • taurus
  • gemini
  • cancer
  • leo
  • virgo
  • libra
  • scorpio
  • sagittorius
  • capricorn
  • aquarius
  • pisces
aries

কর্মপ্রার্থীদের কর্মযোগে বিলম্ব ঘটবে। বেসরকারি ক্ষেত্রে কর্মযোগ আছে। ব্যবসায় যোগ দেওয়া যেতে পারে। কোনও বন্ধুর ... বিশদ


ইতিহাসে আজকের দিন

জাতীয় বিজ্ঞান দিবস
১৮২৭: আমেরিকায় প্রথম বাণিজ্যিক রেলপথ চালু হয়
১৮৪৪: বিখ্যাত নাট্যব্যক্তিত্ব গিরিশচন্দ্র ঘোষের জন্ম
১৮৮৩: ভারতে প্রথম টেলিগ্রাফ চালু হয়
১৯২৮: ভারতীয় পদার্থ বিজ্ঞানী চন্দ্রশেখর ভেঙ্কট রামন-এর ‘রামন এফেক্ট’ আবিষ্কার
১৯৩৬: জওহরলাল-পত্নী কমলা নেহরুর মৃত্যু
১৯৪৪: সঙ্গীতকার রবীন্দ্র জৈনের জন্ম
১৯৪৮ - ব্রিটিশ সৈন্যদের শেষ দল ভারত ত্যাগ করে
১৯৫১: ক্রিকেটার কারসন ঘাউড়ির জন্ম
১৯৬৩: ভারতের প্রথম রাষ্ট্রপতি ডঃ রাজেন্দ্রপ্রসাদের মৃত্যু  



ক্রয়মূল্য বিক্রয়মূল্য
ডলার ৭০.৮১ টাকা ৭২.৫১ টাকা
পাউন্ড ৯০.৯৬ টাকা ৯৪.২৩ টাকা
ইউরো ৭৬.৬৯ টাকা ৭৯.৬২ টাকা
[ স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া থেকে পাওয়া দর ]
পাকা সোনা (১০ গ্রাম) ৪৩,১৪০ টাকা
গহনা সোনা (১০ (গ্রাম) ৪০,৯৩০ টাকা
হলমার্ক গহনা (২২ ক্যারেট ১০ গ্রাম) ৪১,৫৪০ টাকা
রূপার বাট (প্রতি কেজি) ৪৭,২০০ টাকা
রূপা খুচরো (প্রতি কেজি) ৪৭,৩০০ টাকা
[ মূল্যযুক্ত ৩% জি. এস. টি আলাদা ]

দিন পঞ্জিকা

১৫ ফাল্গুন ১৪২৬, ২৮ ফেব্রুয়ারি ২০২০, শুক্রবার, (ফাল্গুন শুক্লপক্ষ) চতুর্থী। অশ্বিনী ৫৪/৫৮ রাত্রি ৪/৩। সূ উ ৬/৩/২৭, অ ৫/৩৫/১৯, অমৃতযোগ দিবা ৭/৩৭ মধ্যে পুনঃ ৮/২২ গতে ১০/৪২ মধ্যে পুনঃ ১২/৫৮ গতে ২/২৯ মধ্যে পুনঃ ৪/১ গতে অস্তাবধি। রাত্রি ৭/১৩ গতে ৮/৪৫ মধ্যে পুনঃ ৩/৩৫ গতে ৪/২৪ মধ্যে পুনঃ ৪/১ গতে অস্তাবধি। রাত্রি ৭/১৩ গতে ৮/৫৪ মধ্যে পুনঃ ৩/৩৫ গতে ৪/২৪ মধ্যে বারবেলা ৮/৫৬ গতে ১১/৪৯ মধ্যে। কালরাত্রি ৮/৪২ গতে ১০/১৫ মধ্যে। 
১৪ ফাল্গুন ১৪২৬, ২৮ ফেব্রুয়ারি ২০২০, শুক্রবার, পঞ্চমী, অশ্বিনী ৪৮/১৯/৪৪ রাত্রি ১/২৬/১৫। সূ উ ৬/৬/২১, অ ৫/৩৪/৪০। অমৃতযোগ দিবা ৭/২৯ মধ্যে ও ৮/১৬ গতে ১০/৩৭ মধ্যে ও ১২/৫৮ গতে ২/৩১ মধ্যে ৪/৫ গতে ৫/৩৫ মধ্যে
এবং রাত্রি ৭/১৭ গতে ৮/৫৫ মধ্যে ও ৩/২৮ গতে ৪/১৭ মধ্যে। কালবেলা ১০/২৪/২৮ গতে ১১/৫০/৩০
মধ্যে। কালরাত্রি ৮/৪২/৩৫ গতে ১০/১৬/৩৩ মধ্যে। 
মোসলেম: ৩ রজব 

ছবি সংবাদ

এই মুহূর্তে
আজকের রাশিফল 
মেষ: কর্মপ্রার্থীদের কর্মযোগে বিলম্ব ঘটবে। বৃষ: গৃহে কোনও শুভ কাজ হবার ...বিশদ

07:11:04 PM

ইতিহাসে আজকের দিনে 
জাতীয় বিজ্ঞান দিবস১৮২৭: আমেরিকায় প্রথম বাণিজ্যিক রেলপথ চালু হয়১৮৪৪: বিখ্যাত ...বিশদ

07:03:20 PM

মধ্যাহ্নভোজে নবীন পট্টনায়কের বাড়িতে অমিত-মমতা-নীতিশরা 
ইস্টার্ন জোনাল কাউন্সিলের বৈঠক শেষে মধ্যাহ্নভোজে ওড়িশার মুখ্যমন্ত্রী নবীন পট্টনায়কের ...বিশদ

03:51:00 PM

১৫০২ পয়েন্ট পড়ল সেনসেক্স 

03:13:22 PM

দিল্লি হিংসায় মৃতের সংখ্যা বেড়ে ৪২ 

03:09:23 PM

১৪৫৩ পয়েন্ট পড়ল সেনসেক্স

03:04:02 PM