Bartaman Patrika
উত্তরবঙ্গ
 

কৃষকবন্ধু: ২ লক্ষ টাকা করে
পেল মৃত চাষিদের পরিবার  

নিজস্ব প্রতিনিধি, মালদহ: কৃষকবন্ধু প্রকল্পের আওতায় মালদহের দেড় হাজার মৃত চাষির পরিবার উপকৃত হয়েছে। প্রকল্প চালুর পর ৬০ বছরের মধ্যে মৃত্যু হওয়া কৃষকের পরিবারকে এককালীন আর্থিক সাহায্য প্রদান করা হয়েছে। রাজ্য সরকারের তরফে পরিবারপিছু দুই লক্ষ টাকা আর্থিক অনুদান দেওয়া হয়েছে। কৃষকবন্ধু প্রকল্পে মালদহ সাফল্য পেয়েছে বলে জেলা প্রশাসনের দাবি।
মালদহের উপ কৃষি অধিকর্তা অশোককুমার সার বলেন, আগে চাষিরা এককালীন আর্থিক সাহায্য পেতেন না। কৃষকবন্ধু প্রকল্পের আওতায় চাষের খরচ পাওয়ার পাশাপাশি অসহায় কৃষক পরিবার আর্থিক সাহায্য পেয়ে থাকে। ৬০ বছরের মধ্যে কোনও কর্মক্ষম চাষি মারা গেলে তাঁর পরিবার অথৈ জলে পড়ে। সেসব অসহায় কৃষক পরিবারের পাশে সরকার দাঁড়ানোর উদ্যোগ নিয়েছে। বছর দু’য়েক আগে প্রকল্প চালু হয়। ইতিমধ্যে আমরা প্রায় দেড় হাজার মৃত কৃষকের পরিবারকে দুই লক্ষ টাকা করে অনুদান দিয়েছি। ওই প্রকল্প নিয়ে জেলাজুড়ে প্রচার অভিযান চালানো হচ্ছে। আরও বেশি চাষিকে প্রকল্পের আওতায় আনার জন্য ব্লক কৃষি আধিকারিকদের নির্দেশ দেওয়া হয়েছে। সুবিধা পাওয়ার যোগ্য কোনও চাষি যাতে বাদ না পড়েন, সেদিকে লক্ষ্য রাখা হচ্ছে।
তিনি আরও বলেন, ২০১৮ সালের জানুয়ারি মাস নাগাদ কৃষকবন্ধু প্রকল্প চালু হয়। মৃত চাষির পরিবারের তরফে কৃষিদপ্তরে আবেদনপত্র জমা পড়ে। আবেদনপত্রের সঙ্গে সংশ্লিষ্ট চাষির মৃত্যুর শংসাপত্র এবং জমিজমার কাগজপত্র কৃষিদপ্তরে জমা দিতে হয়। সেই জমা পড়া আবেদনপত্র খতিয়ে দেখে উপভোক্তা পরিবারের তালিকা তৈরি হয়। সেই তালিকা জেলা থেকে রাজ্যে পাঠানো হয়। রাজ্য সরকার সেইমতো অর্থ মঞ্জুর করে। 

জাতীয় সড়কে বসানো পাথর তুলতে
চিঠি দিল পুরাতন মালদহ পুরসভা 

সংবাদদাতা, পুরাতন মালদহ: পুরাতন মালদহ শহরের জাতীয় সড়কের দু’ধারে বসানো পাথর তুলে ফেলার জন্য সড়ক কর্তৃপক্ষকে চিঠি দিল পুরাতন মালদহ  পুরসভা। জানা গিয়েছে, বছর কয়েক আগেই ওই পাথরগুলি বসিয়েছে জাতীয় সড়ক কর্তৃপক্ষ।  
বিশদ

কাশিয়া খাঁড়ির পাড় ধসছে, তলিয়ে
যাওয়ার আতঙ্কে ২৫টি পরিবার 

সংবাদদাতা, পতিরাম: বালুরঘাট ব্লকের কাশিয়া খাঁড়ির পাড় ধসে প্রায় ২০ মিটার এলাকা খাঁড়ির গর্ভে তলিয়ে গিয়েছে। এলাকার গাছগাছালিও একের পর এক খাঁড়ির গর্ভে তলিয়ে যাচ্ছে। যার ফলে আতঙ্ক ভুগছে জলঘর গ্রামপঞ্চায়েতের পশ্চিম গঙ্গাসাগর এলাকায় প্রায় ২৫টি পরিবার। 
বিশদ

ফালাকাটা গ্রামীণ হাসপাতালকে
কোভিড হাসপাতাল করা হচ্ছে 

সংবাদদাতা, আলিপুরদুয়ার: এবার পুজোয় ভিড় ততটা হয়নি। কিন্তু পুজো দেখতে অনেকের মুখেই মাস্ক ছিল না। ছিল না রাস্তায় ঘোরাঘুরির সময় সামাজিক দূরত্ববিধিও। এরফলে আগামী একসপ্তাহের মধ্যে জেলায় করোনা সংক্রমণের হার বাড়বেই, এই আশঙ্কা থেকে এবার ফালাকাটা গ্রামীণ হাসপাতালকেও কোভিড হাসপাতাল হিসেবে গড়ে তোলার সিদ্ধান্ত নিয়েছে স্বাস্থ্যদপ্তর।  
বিশদ

৮৭ বছর পর হিলির দার্জিলিং মেল লুটের ঘটনা স্মরণ করল পুলিস 

সংবাদদাতা, পতিরাম: ১৯৩৩ সালের ২৮ অক্টোবর। অবিভক্ত ভারতের হিলি স্টেশনে দার্জিলিং মেলে লুটপাট চালিয়েছিলেন স্বাধীনতা সংগ্রামীরা। দেশের স্বাধীনতা আন্দোলনের কাজে লেগেছিল সেই ‘লুটের টাকা’।  
বিশদ

পুরাতন মালদহের ওয়ার্ডগুলিতে
ভেঙে পড়েছে সাফাই পরিষেবা 

সংবাদদাতা, পুরাতন মালদহ: পুজো পার হয়ে গেলেও এখনও পুজোর ছুটির রেশ যেন কাটেনি পুরাতন মালদহ পুরসভার সাফাইকর্মীদের। শহরের জঞ্জাল সাফাই নিয়ে কোনও উদ্যোগ নেই। ওয়ার্ডে ওয়ার্ডে জমে রয়েছে আবর্জনা। খোলা জায়গা, পরিত্যক্ত এলাকা ও রাস্তার ধারে জঞ্জাল ডাঁই হয়ে পড়ে রয়েছে।  
বিশদ

ম্যানেজার করোনা আক্রান্ত,
স্যানিটাইজ করা হল ব্যাঙ্ক চত্বর 

সংবাদদাতা, হরিশ্চন্দ্রপুর: করোনা আক্রান্ত হলেন  মালদহের  হরিশ্চন্দ্রপুরের একটি রাষ্ট্রায়ত্ত ব্যাঙ্কের ম্যানেজার। মঙ্গলবার তাঁর করোনা পরীক্ষার রিপোর্ট পজিটিভ এসেছে। সংক্রমণ এড়াতে বুধবার হরিশ্চন্দ্রপুর দমকল কেন্দ্রের পক্ষ থেকে গোটা ব্যাঙ্ক চত্বর স্যানিটাইজ করা হয়।  
বিশদ

ঘুম কেড়ে নেওয়া বাংলাদেশি
‘মাস্টার’ পুলিসের জালে, স্বস্তি 

সংবাদদাতা, বালুরঘাট: তার ‘হাতের জাদু’-র কাছে কোনও তালাই টিকে থাকতে পারে না। যে কোনও তালা, তা সে যত শক্তিশালীই হোক, আরমান মাস্টারের কৌশলের কাছে কিছুই না। চুপিসারে তালা খোলায় তার নামডাক ছড়িয়েছে কাঁটাতারের ওপার থেকে এপার পর্যন্ত।  
বিশদ

গাজোলে প্রাক্তন পঞ্চায়েত
সদস্যের ঝুলন্ত দেহ উদ্ধার 

সংবাদদাতা, পুরাতন মালদহ: গাজোল ব্লকের বহিরগাছি-১ গ্রাম পঞ্চায়েতের প্রাক্তন তৃণমূলের সদস্যের মৃতদেহ উদ্ধার করা হল মঙ্গলবার রাতে। পুলিস সূত্রে জানা গিয়েছে, মৃতের নাম সানাউল হক (৪৫)। তাঁর দোকানঘর থেকে ঝুলন্ত মৃতদেহ উদ্ধার করে গাজোল থানার পুলিস।  
বিশদ

১২ লক্ষ টাকায় মহানন্দায়
তিনটি ঘাট বানাচ্ছে পুরসভা  

সংবাদদাতা, গাজোল: পুরাতন মালদহ শহরে মহানন্দার পাড়ে তিনটি নতুন ঘাট বানাচ্ছে পুরসভা। সেজন্য ১২ লক্ষ টাকা বরাদ্দ করা হয়েছে। ইতিমধ্যেই সেই কাজের টেন্ডারের প্রক্রিয়া শুরু হয়ে গিয়েছে। খুব শীঘ্রই কাজও শুরু হয়ে যাবে বলে আশ্বাস দিয়েছে পুর কর্তৃপক্ষ। বিশদ

দুর্ঘটনায় জখম যুবকদের
কাছ থেকে উদ্ধার এয়ারগান 

সংবাদদাতা, গঙ্গারামপুর: বুধবার সকালে কুশমণ্ডি থানার খাগড়াকুড়ি এলাকায় এক দুর্ঘটনায় দুই যুবক জখম হয়েছে। জখমদের কাছ থেকে একটি এয়ারগান মিলেছে। ঘটনায় এলাকায় চাঞ্চল্য ছড়িয়েছে। 
বিশদ

মাথাভাঙায় বিজেপি কর্মীর
বাড়ি ভাঙচুর করে আগুন 

সংবাদদাতা, মাথাভাঙা: মঙ্গলবার রাতে মাথাভাঙা-১ ব্লকের দইভাঙি বালাসি গ্রামে তৃণমূল কংগ্রেসের বিরুদ্ধে এক বিজেপি কর্মীর বাড়ি ভাঙচুর করে আগুন দিয়ে পুড়িয়ে দেওয়ার অভিযোগ ওঠে। ওই ঘটনাকে কেন্দ্র করে রাতভর উত্তেজনা থাকে। বুধবারও মাথাভাঙা থানার পুলিস এলাকায় দিনভর টহল দেয়। 
বিশদ

পথশ্রী প্রকল্পে একাধিক পঞ্চায়েতের নেই রাস্তা 

সংবাদদাতা, ইসলামপুর: পথশ্রী প্রকল্পে রাস্তা সারাই করার তালিকায় ইসলামপুর ব্লকের একাধিক পঞ্চায়েতের একটিও রাস্তারও নাম নেই। যদিও পঞ্চায়েতগুলিতে একাধিক রাস্তা বেহাল হয়ে রয়েছে। কিন্তু তালিকায় সেই রাস্তাগুলির নাম না থাকায় বিভিন্ন মহলে ক্ষোভ ছড়িয়েছে।  
বিশদ

গুরুংয়ের সমর্থন মিললে সুবিধা পাবে তৃণমূল

‘ডুয়ার্সে বিমল গুরুং স্বাগতম’। গুরুংকে স্বাগত জানাতে নাগরাকাটা, মালবাজার, মাদারিহাট, কালচিনি ও কুমারগ্রামে তাঁর অনুগামীরা তৈরি হচ্ছেন। এদিকে বিমলের রাজনৈতিক অবস্থান নিয়ে একুশের বিধানসভা ভোটের আগে কিছুটা হলেও ডুয়ার্সে স্বস্তিতে তৃণমূল শিবির।
বিশদ

মিহিরকে ধরে রাখতে মরিয়া তৃণমূল শিবির

কোচবিহারের ‘বিদ্রোহী’ তৃণমূল নেতা মিহির গোস্বামীকে ধরে রাখতে মরিয়া দল। গত কয়েকদিনে মিহিরবাবু দলের বিভিন্ন বিষয় নিয়ে মুখ খুলেছেন। কিন্তু তারপরেও দল এখনও তাঁর বিরুদ্ধে কোনও কঠিন পদক্ষেপ নেয়নি। মিহিরবাবুর কড়া মন্তব্য ও অবস্থানের পরেও তাঁর বিরুদ্ধে পাল্টা বিবৃতি দেওয়া, শোকজ করা প্রভৃতি থেকে দল কার্যত বিরত থেকেছে।
বিশদ

Pages: 12345

একনজরে
বংশপরম্পরায় আজও মহানায়ক উত্তমকুমারের বাড়ির লক্ষ্মী প্রতিমা তৈরি করে চলেছেন কুমোরটুলির একটি নির্দিষ্ট শিল্পী পরিবার। পটুয়াপাড়ার ৪০/১, বনমালি সরকার স্ট্রিটে মৃৎশিল্পী জয়ন্ত পালের ঘরে জোরকদমে ...

কাশ্মীর ইস্যুতে আন্তর্জাতিক মহল, বিশেষ করে দুই মুসলিম দেশের কাছে বড় ধাক্কা খেল পাকিস্তান। জম্মু ও কাশ্মীরের উপর থেকে ৩৭০ ধারা প্রত্যাহারের বর্ষপূর্তি উপলক্ষে মঙ্গলবার ইরানে কালা দিবস পালন করার সিদ্ধান্ত নিয়েছিল ইমরান খানের সরকার। এমনকী, সৌদি আরবের রিয়াধেও সেই ...

ট্যুইটারে লাদাখকে চীনের অংশ হিসেবে দেখানো হচ্ছে। এনিয়ে ভারতের যৌথ সংসদীয় কমিটির প্রশ্নের মুখে ট্যুইটার ইন্ডিয়া। তাদের তরফে বিষয়টি নিয়ে এই মাইক্রোব্লগিং সাইট কর্তৃপক্ষের কাছে কৈফিয়ত তলব করা হয়। যার উত্তরে সংশ্লিষ্ট কমিটিকে ট্যুইটার ইন্ডিয়া জানিয়েছে, এ ব্যাপারে তারা ভারতের ...

নিজস্ব প্রতিনিধি, তমলুক: ভুয়ো ভাউচার ছাপিয়ে ময়নার শ্রীকণ্ঠা সমবায় কৃষি উন্নয়ন সমিতি থেকে প্রায় ১৩ লক্ষ টাকা আত্মসাৎতের অভিযোগ উঠল সমিতির ম্যানেজারের বিরুদ্ধে। গত ১৭ অক্টোবর সমবায় সমিতির সম্পাদক সুবোধচন্দ্র মাইতি ম্যানেজার সোমনাথ দাসের বিরুদ্ধে ময়না থানায় এফআইআর করেছেন।   ...




আজকের দিনটি কিংবদন্তি গৌতম ( মিত্র )
৯১৬৩৪৯২৬২৫ / ৯৮৩০৭৬৩৮৭৩

ভাগ্য+চেষ্টা= ফল
  • aries
  • taurus
  • gemini
  • cancer
  • leo
  • virgo
  • libra
  • scorpio
  • sagittorius
  • capricorn
  • aquarius
  • pisces
aries

উচ্চবিদ্যার ক্ষেত্রে মধ্যম ফল আশা করা যায়। প্রতিযোগিতামূলক পরীক্ষায় সাফল্য আসবে। প্রেম-প্রণয়ে নতুনত্ব আছে। কর্মরতদের ... বিশদ


ইতিহাসে আজকের দিন

বিশ্ব স্ট্রোক দিবস
১৯৬৯: ইন্টারনেটের আগের স্তর আরপানেটের আবিষ্কার
১৯৭১: অস্ট্রেলিয় ক্রিকেটার ম্যাথু হেডের জন্ম
১৯৮১: অভিনেত্রী রীমা সেনের জন্ম
১৯৮৫: বক্সার বিজেন্দর সিংয়ের জন্ম
১৯৮৮: সমাজ সংস্কারক ও স্বাধীনতা সংগ্রামী কমলাদেবী চট্টোপাধ্যায়ের মৃত্যু
১৯৯৯: ওড়িশায় ঘূর্ণিঝড়ে কমপক্ষে ১০ হাজার মানুষের মৃত্যু
২০০৫: দিল্লিতে পরপর তিনটি বিস্ফোরণে অন্তত ৬২জনের মৃত্যু  



ক্রয়মূল্য বিক্রয়মূল্য
ডলার ৭২.৮৯ টাকা ৭৪.৬০ টাকা
পাউন্ড ৯৪.৪৭ টাকা ৯৭.৮৪ টাকা
ইউরো ৮৫.২৮ টাকা ৮৮.৪৪ টাকা
[ স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া থেকে পাওয়া দর ]
পাকা সোনা (১০ গ্রাম) ৫১,৮১০ টাকা
গহনা সোনা (১০ (গ্রাম) ৪৯,১৫০ টাকা
হলমার্ক গহনা (২২ ক্যারেট ১০ গ্রাম) ৪৯,৮৯০ টাকা
রূপার বাট (প্রতি কেজি) ৬২,১০০ টাকা
রূপা খুচরো (প্রতি কেজি) ৬২,২০০ টাকা
[ মূল্যযুক্ত ৩% জি. এস. টি আলাদা ]

দিন পঞ্জিকা

১২ কার্তিক, ১৪২৭, বৃহস্পতিবার, ২৯ অক্টোবর ২০২০, ত্রয়োদশী ২৩/৫২ দিবা ৩/১৬। উত্তরভাদ্রপদ নক্ষত্র ১৫/৪১ দিবা ১২/০। সূর্যোদয় ৫/৪৩/১৬, সূর্যাস্ত ৪/৫৭/৩০। অমৃতযোগ দিবা ৭/১৩ মধ্যে পুনঃ ১/১৩ গতে ২/৪২ মধ্যে। রাত্রি ৫/৪৮ গতে ৯/১৩ মধ্যে পুনঃ ১১/৪৬ গতে ৩/১০ মধ্যে পুনঃ ৪/১ গতে উদয়াবধি। বারবেলা ২/১০ গতে অস্তাবধি। কালরাত্রি ১১/২১ গতে ১২/৫৬ মধ্যে।
১২ কার্তিক, ১৪২৭, বৃহস্পতিবার, ২৯ অক্টোবর ২০২০, ত্রয়োদশী দিবা ৩/২১। উত্তরভাদ্রপদ নক্ষত্র দিবা ১/১২। সূর্যোদয় ৫/৪৪, সূর্যাস্ত ৪/৫৮। অমৃতযোগ দিবা ৭/১৮ মধ্যে ও ১/১১ গতে ২/৩৯ মধ্যে এবং রাত্রি ৫/৪৩ গতে ৯/১১ মধ্যে ও ১১/৪৬ গতে ৩/১৪ মধ্যে ও ৪/৬ গতে ৫/৪৫ মধ্যে। কালবেলা ২/১০ গতে ৪/৫৮ মধ্যে। কালরাত্রি ১১/২১ গতে ১২/৫৭ মধ্যে।
১১ রবিয়ল আউয়ল।

ছবি সংবাদ

এই মুহূর্তে
আজকের দিনটি কেমন যাবে?  
মেষ: কর্মরতদের উপার্জনের ক্ষেত্রে কোনও বাধা নেই। বৃষ: শেয়ার বা ফাটকায় বিনিয়োগ ...বিশদ

04:29:40 PM

ইতিহাসে আজকের দিনে  
বিশ্ব স্ট্রোক দিবস ১৯৬৯: ইন্টারনেটের আগের স্তর আরপানেটের আবিষ্কার ১৯৭১: অস্ট্রেলিয় ক্রিকেটার ...বিশদ

04:28:18 PM

আইপিএল: কেকেআর-কে ৬ উইকেটে হারাল সিএসকে 

11:14:20 PM

আইপিএল: চেন্নাই ১২১/৩ (১৫ ওভার) 

10:43:26 PM

আইপিএল: চেন্নাই ৮৮/১ (১১ ওভার) 

10:19:05 PM

আইপিএল: চেন্নাই ৩৭/০ (৫ ওভার) 

09:51:13 PM