Bartaman Patrika
দেশ
 

উল্লেখ করলেন ‘ডিডিএলজে’ এবং ‘শোলে’র নাম
বলিউডের সিনেমায় ভারতীয় সংস্কৃতির ঝলক মেলে: ট্রাম্প

আমেদাবাদ, ২৪ ফেব্রুয়ারি (পিটিআই): আমেদাবাদে ‘নমস্তে ট্রাম্প’ অনুষ্ঠানে ভারতীয় ঐতিহ্য, সংস্কৃতি বোঝাতে ‘বলিউড’-এর প্রসঙ্গ তুললেন মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। শুধু তাই নয়, সবাইকে অবাক করে ‘ক্লাসিক সিনেমা’ হিসেবে ‘ডিডিএলজে’ এবং ‘শোলে’র নামও উল্লেখ করলেন। তবে, এই প্রথম নেই। ১৯৯৫ সালের শাহরুখ খান এবং কাজল অভিনীত ‘দিলওয়ালে দুলহানিয়া লে জায়েঙ্গে’ বা ‘ডিডিএলজে’র কথা প্রাক্তন মার্কিন প্রেসিডেন্ট বারাক ওবামার মুখেও শোনা গিয়েছিল।
সোমবার আমেদাবাদের মোতেরা স্টেডিয়ামে ‘নমস্তে ট্রাম্প’ অনুষ্ঠানে মার্কিন প্রেসিডেন্ট বলেন, ভারতীয় সংস্কৃতি বুঝতে বলিউডের সিনেমা দেখেন তিনি। ভারতে বলিউড নামের প্রতিভাধারীদের হাব থেকে বছরে দু’হাজার সিনেমা উৎপন্ন হয়। সমগ্র বিশ্বের মানুষ বলিউডের সিনেমা থেকে ভাংরা, গান, নাচ, রোমান্স বা ড্রামা দেখে আনন্দ পান। বিশেষ করে ‘ক্লাসিক সিনেমা’ হিসেবে ‘ডিডিএলজে’ বা ‘শোলে’র উল্লেখ করেন তিনি। হাততালিতে ফেটে পড়ে মাতেরা স্টেডিয়াম।
ভারত সফরের আগে ট্রাম্পের একটি ট্যুইট নিয়ে রীতিমতো চর্চা শুরু হয়। ৮১ সেকেন্ডের ভিডিওতে ‘বাহুবলি’ সিনেমার দৃশ্যে সুপারইম্পোজ করে ট্রাম্পের মুখ বসিয়ে ট্যুইট করেছিলেন কোনও এক সিনেমাপ্রেমী। সেই ভিডিওটি রিট্যুইট করে মার্কিন প্রেসিডেন্ট। তার আগে সম্প্রতি মুক্তিপ্রাপ্ত আয়ুষ্মান খুরানার ‘শুভ মঙ্গল জাদা সাবধান’ সিনেমার প্রশংসা করেন ডোনাল্ড ট্রাম্প। সমলিঙ্গ প্রেম নিয়ে তৈরি এই ছবির প্রসঙ্গে মার্কিন প্রেসিডেন্টের উক্তি ‘অসাধারণ।’
হিন্দি সিনেমার প্রতি মার্কিন প্রেসিডেন্টদের অনুরাগ এর আগেও বহুবার দেখা গিয়েছে। ২০১৫ সালে ভারত সফরে এসে ‘ডিডিএলজে’র বিখ্যাত সংলাপ নিজের ভাষণে বলেছিলেন প্রাক্তন মার্কিন প্রেসিডেন্ট বারাক ওবামা।

25th  February, 2020
গত ছ’মাসে উত্তরপ্রদেশে বিক্ষোভের বলি ২১: মুখ্যমন্ত্রী 

লখনউ, ২৫ ফেব্রুয়ারি (পিটিআই): গত ছ’মাসে দাঙ্গা ও বিভিন্ন বিক্ষোভ কর্মসূচিতে উত্তরপ্রদেশে ২১ জনের মৃত্যু হয়েছে। পাথর ছোঁড়ার ঘটনায় ৪০০-র বেশি পুলিসকর্মী আহত হয়েছেন। 
বিশদ

ঝাড়খণ্ডে বিজেপির প্রধান নিযুক্ত হলেন দীপক প্রকাশ 

নয়াদিল্লি, ২৫ ফেব্রুয়ারি (পিটিআই): ঝাড়খণ্ডে ক্ষমতা হারানোর পর দলের নেতৃত্বে রদবদলের সিদ্ধান্ত নিল বিজেপি। 
বিশদ

মহারাষ্ট্রে ধর্ষণের অভিযোগে গ্রেপ্তার ধর্মগুরু 

পুনে, ২৫ ফেব্রুয়ারি (পিটিআই): গর্ভধারণে সাহায্য এবং গুপ্তধন খুঁজে দেওয়ার অছিলায় এক মহিলাকে ধর্ষণের অভিযোগে গ্রেপ্তার করা হল এক স্বঘোষিত ধর্মগুরুকে। পুলিস জানিয়েছে, ধর্ষিতা মহিলার চার বোনকেও যৌন নির্যাতন করে ওই ধর্মগুরু। নির্যাতিতাদের মধ্যে দু’জন নাবালিকা। 
বিশদ

ভিপিএন ব্যবহার করে কাশ্মীরে গ্রেপ্তার ছাত্র 

সংবাদদাতা, শ্রীনগর, ২৫ ফেব্রুয়ারি: বিচ্ছিন্নতাবাদীদের পাশাপাশি বিভিন্ন জঙ্গি সংগঠনের সঙ্গে ইদানীং ঘনিষ্ঠতা বেড়েছিল তার। ভিপিএন ব্যবহার করে সোশ্যাল নেটওয়ার্কিং সাইটগুলিতে বেশ সক্রিয় হয়ে উঠেছিল দশম শ্রেণির ওই ছাত্র।   বিশদ

গুজরাতের খাম্বাতে গোষ্ঠী সংঘর্ষ, আটক ৫ 

আনন্দ, ২৫ ফেব্রুয়ারি (পিটিআই): গোষ্ঠী সংঘর্ষে উত্তপ্ত গুজরাতের আনন্দ জেলার খাম্বাত শহর। তিনদিন ধরে সেখানে অধিকাংশ দোকানপাট, স্কুল-কলেজ বন্ধ রয়েছে। 
বিশদ

উত্তরপ্রদেশে পথ দুর্ঘটনায় মৃত ৩ 

লখিমপুর খেরি, ২৫ ফেব্রুয়ারি (পিটিআই): উত্তরপ্রদেশের নওগাঁ গ্রামের কাছে এক পথ দুর্ঘটনায় প্রাণ হারালেন তিন বাইক আরোহী। সোমবার গভীর রাতে তাঁরা আলিয়াপুর গ্রামে একটি বিয়ের অনুষ্ঠান থেকে ফিরছিলেন। 
বিশদ

চরকায় সুতো কাটলেন সস্ত্রীক মার্কিন প্রেসিডেন্ট
সবরমতী আশ্রমের ভিজিটার্স বুকে মোদির
প্রশংসা, গন্ধীর নাম উল্লেখ করলেন না ট্রাম্প

আমেদাবাদ, ২৪ ফেব্রুয়ারি (পিটিআই): ঐতিহাসিক ভারত সফরে এসেছেন মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। সোমবার আমেদাবাদ বিমানবন্দরে নামার পরই সবরমতী আশ্রমে যান সস্ত্রীক ট্রাম্প। সেখানে গিয়ে মহাত্মা গান্ধীকে শ্রদ্ধা জানান তিনি। বিশদ

25th  February, 2020
সস্ত্রীক ট্রাম্প দেখবেন বলে ৩০০ বছরে প্রথম মুলতানি মাটি দিয়ে সাফসুতরো হল তাজের শাহি সমাধি
অভিযোগ ওড়াল এএসআই

 আগ্রা, ২৪ ফেব্রুয়ারি: ট্রাম্পের তাজ-দর্শন বলে কথা! পরতে পরতে সাজানো হয়েছে সপ্তম আশ্চর্যকে। শুধু তাজমহলের অঙ্গ ও তার চৌহদ্দিতে নয়— রূপটান পড়েছে মুমতাজ ও শাহজাহানের সমাধিতেও। রমণীদের ত্বকচর্চার মতো করে বাদশাহ ও তাঁর বেগমের সমাধিতে পড়েছে মুলতানি মাটির প্রলেপ। তারপর তা পরিষ্কার করা হয়েছে ডিসটিলড ওয়াটার দিয়ে।
বিশদ

25th  February, 2020
সাদা জ্যাম্পস্যুটের সঙ্গে সবুজ রংয়ের উত্তরীয়, পোশাকে ভারতীয় ছোঁয়া রাখলেন মেলানিয়া ট্রাম্প

 আমেদাবাদ, ২৪ ফেব্রুয়ারি (পিটিআই): পোশাকের ব্যাপারে বরাবরই শৌখিন। বিভিন্ন অনুষ্ঠান হোক বা কোনও আন্তর্জাতিক সম্মেলন, সর্বত্র রুচিশীল অথচ নজরকাড়া পোশাকে সদা উজ্জ্বল মার্কিন ফার্স্ট লেডি মেলানিয়া ট্রাম্প। সোমবার ভারত সফরে এসেও নজর কাড়লেন তিনি।
বিশদ

25th  February, 2020
৩ মাসে টাকা সর্বনিম্ন
৪৪ হাজার ছাড়াল সোনা

সেনসেক্স পড়ল ৮০০ পয়েন্ট

 নয়াদিল্লি, ২৪ ফেব্রুয়ারি (পিটিআই): মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের ভারত সফরের প্রথম দিনেই একের পর এক অর্থনৈতিক সূচকে অবনমন ঘটল। এদিন আবার সোনার দাম রেকর্ড গড়েছে। অবনমন ঘটেছে টাকার দামে। আর পাল্লা দিয়ে পড়েছে শেয়ার বাজার।
বিশদ

25th  February, 2020
তাজমহল দর্শনে মুগ্ধ ট্রাম্প, বললেন,
এই স্মৃতিসৌধ আমার অনুপ্রেরণা

 আগ্রা, ২৪ ফেব্রুয়ারি (পিটিআই): গোধূলির আলোয় রাঙা তাজমহল দেখে মুগ্ধ হলেন সস্ত্রীক মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। ব্যক্ত করলেন শাহজাহান-মমতাজের প্রেমের স্মৃতিসৌধের অপার সৌন্দর্য দর্শনের আবেগ-অনুভূতি।
বিশদ

25th  February, 2020
বিবেকানন্দ থেকে শচীন, উচ্চারণে
হোঁচট খেলেন ডোনান্ড ট্রাম্প

আমেদাবাদ, ২৪ ফেব্রুয়ারি: ‘স্বামী বিবেকানন্দ’, ‘সর্দার বল্লভভাই প্যাটেল’, ‘শচীন তেণ্ডুলকর’ বা ‘বিরাট কোহলি’। শব্দগুলি উচ্চারণ করতে গিয়ে রীতিমতো হোঁচট খেলেন মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প।
বিশদ

25th  February, 2020
  ফ্লোরাল প্রিন্ট আর হাল্কা মেকআপে উজ্জ্বল ইভাঙ্কা ট্রাম্প

 আমেদাবাদ, ২৪ ফেব্রুয়ারি: সাদার উপর ফ্লোরাল প্রিন্ট। কানে পান্না আর মুক্তোর মানানসই দুল। চোখে কাজল আর ঠোঁটে হাল্কা ব্রাউন লিপস্টিক। সোমবার ভারত সফরে স্বামী জ্যারেড কুশনারের সঙ্গে এই সাজেই দেখা গেল মার্কিন প্রেসিডেন্টের কন্যা ইভাঙ্কা ট্রাম্পকে। বিশদ

25th  February, 2020
দিল্লিতে হিংসার ঘটনায়
মৃতের সংখ্যা বেড়ে ৭

নয়াদিল্লি, ২৫ ফেব্রুয়ারি (পিটিআই): সংশোধিত নাগরিকত্ব আইন ইস্যুতে মঙ্গলবারও উত্তাল উত্তর-পূর্ব দিল্লির বিস্তীর্ণ অংশ। মৌজপুর, ব্রহ্মপুরীর মতো এলাকায় দফায় দফায় চলছে পাথরবৃষ্টি, ভাঙচুর। গতকালের সংঘর্ষের ঘটনায় ইতিমধ্যে মৃতের সংখ্যা বেড়ে দাঁড়িয়েছে সাতজনে। মৌজপুর, কর্দামপুরি, চাঁদবাগ ও দয়ালপুরে ১৪৪ ধারা জারি করা হয়েছে।
বিশদ

25th  February, 2020

Pages: 12345

একনজরে
বিএনএ, বারাসত: সংস্কার কাজের জন্য আগামী শুক্রবার থেকে বনগাঁ ও বাগদার সংযোগকারী আষাড়ু ব্রিজ বন্ধ করার সিদ্ধান্ত নিল প্রশাসন। সোমবার বিকেলে বনগাঁ মহকুমাশাসকের অফিসে ব্রিজ বন্ধ করার বিষয়ে উচ্চ পর্যায়ের বৈঠক হয়।   ...

মাদ্রিদ, ২৫ ফেব্রুয়ারি: সের্গিও র‌্যামোস, করিম বেনজেমা, সের্গিও আগুয়েরো, কেভিন ডি ব্রুইনের মতো তারকা ফুটবলাররা রয়েছেন।   ...

বিএনএ রায়গঞ্জ: সোমবার জাতীয়তাবাদী অধ্যাপক ও গবেষক সংঘের পক্ষ থেকে দিল্লিতে ইউজিসি’র চেয়ারম্যানের সঙ্গে দেখা করে বিভিন্ন দাবি জানানো হয়েছে। রাজ্যের সমস্ত কলেজ ও বিশ্ববিদ্যালয়ের বিভিন্ন পরিকাঠামোগত সমস্যার পাশাপাশি নানা দুর্নীতি ও অনিয়ম নিয়ম নিয়ে তারা ...

তেহরান ও বেজিং, ২৫ ফেব্রুয়ারি: করোনার হানায় নতুন করে ৭১ জনের মৃত্যুর পর চীনজুড়ে মৃতের সংখ্যা বেড়ে দাঁড়াল ২ হাজার ৬৬৩। এর মধ্যে উবেইতে মারা গিয়েছেন ৬৮ জন। যদিও দেশের স্বাস্থ্য কমিশন সূত্রে জানা গিয়েছে, নতুন করে এই ভাইরাসে আক্রান্তের ...




আজকের দিনটি কিংবদন্তি গৌতম ( মিত্র )
৯১৬৩৪৯২৬২৫ / ৯৮৩০৭৬৩৮৭৩

ভাগ্য+চেষ্টা= ফল
  • aries
  • taurus
  • gemini
  • cancer
  • leo
  • virgo
  • libra
  • scorpio
  • sagittorius
  • capricorn
  • aquarius
  • pisces
aries

কর্মলাভের যোগ আছে। ব্যবসায় যুক্ত হওয়া যেতে পারে। কর্মক্ষেত্রে সাফল্য আসবে। বুদ্ধিমত্তার জন্য প্রশংসা জুটবে। ... বিশদ


ইতিহাসে আজকের দিন

১৮০২: ফরাসি লেখক ভিক্টর হুগোর জন্ম
১৯০৮: লেখিকা লীলা মজুমদারের জন্ম
১৯৩৬: চিত্র পরিচালক মনমোহন দেশাইয়ের জন্ম  



ক্রয়মূল্য বিক্রয়মূল্য
ডলার ৭১.০৩ টাকা ৭২.৭৪ টাকা
পাউন্ড ৯১.৩৮ টাকা ৯৪.৬৭ টাকা
ইউরো ৭৬.৬৪ টাকা ৭৯.৬১ টাকা
[ স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া থেকে পাওয়া দর ]
পাকা সোনা (১০ গ্রাম) ৪৩,৩৬০ টাকা
গহনা সোনা (১০ (গ্রাম) ৪১,১৪০ টাকা
হলমার্ক গহনা (২২ ক্যারেট ১০ গ্রাম) ৪১,৭৬০ টাকা
রূপার বাট (প্রতি কেজি) ৪৮,২০০ টাকা
রূপা খুচরো (প্রতি কেজি) ৪৮,৩০০ টাকা
[ মূল্যযুক্ত ৩% জি. এস. টি আলাদা ]

দিন পঞ্জিকা

১৩ ফাল্গুন ১৪২৬, ২৬ ফেব্রুয়ারি ২০২০, বুধবার, (ফাল্গুন শুক্লপক্ষ) তৃতীয়া ৫৫/১৮ রাত্রি ৪/১২। উত্তরভাদ্রপদ ৪০/৮ রাত্রি ১০/৮। সূ উ ৬/৫/৪, অ ৫/৩৪/৩২, অমৃতযোগ দিবা ৭/৩৭ মধ্যে পুনঃ ৯/৫৬ গতে ১১/২৮ মধ্যে পুনঃ ৩/১৫ গতে ৪/৪৭ মধ্যে। রাত্রি ৫/২৩ গতে ৮/৫৪ মধ্যে পুনঃ ১/৫৫ গতে উদয়াবধি। বারবেলা ৮/৫৮ গতে ১০/২৪ মধ্যে পুনঃ ১১/৫০ গতে ১/১৬ মধ্যে। কালরাত্রি ২/৫৭ গতে ৪/৩২ মধ্যে। 
১৩ ফাল্গুন ১৪২৬, ২৬ ফেব্রুয়ারি ২০২০, বুধবার, তৃতীয়া ৪৯/৪২/৮ রাত্রি ২/০/৫৫। উত্তরভাদ্রপদ ৩৫/৫৬/৩২ রাত্রি ৮/৩০/৪১। সূ উ ৬/৮/৪, অ ৫/৩৩/৩৭। অমৃতযোগ দিবা ৭/৩১ মধ্যে ও ৯/৫১ গতে ১১/২৪ মধ্যে ও ৩/১৮ গতে ৪/৫৪ মধ্যে এবং রাত্রি ৬/২৭ গতে ৮/৫৫ মধ্যে ও ১/৫১ গতে ৬/৭ মধ্যে। কালবেলা ৮/৫৯/২৭ গতে ১০/২৫/৯ মধ্যে। কালরাত্রি ২/৫৯/২৭ গতে ৪/৩৩/৪৫ মধ্যে। 
১ রজব  

ছবি সংবাদ

এই মুহূর্তে
আজকের রাশিফল  
মেষ: বুদ্ধিমত্তার জন্য প্রশংসা জুটবে। বৃষ: কর্মপ্রার্থীরা কোনও শুভ সংবাদ পেতে ...বিশদ

07:11:04 PM

ইতিহাসে আজকের দিন  
১৮০২: ফরাসি লেখক ভিক্টর হুগোর জন্ম১৯০৮: লেখিকা লীলা মজুমদারের জন্ম১৯৩৬: ...বিশদ

07:03:20 PM

৫০০ পয়েন্ট পড়ল সেনসেক্স  

03:18:18 PM

শান্তি ও সৌভ্রাতৃত্ব বজায় রাখুন, দিল্লিবাসীর কাছে আবেদন প্রধানমন্ত্রীর 
উত্তর-পূর্ব দিল্লিজুড়ে হিংসা ছড়িয়ে পড়ার চার দিনের মাথায় এবিষয়ে প্রথম ...বিশদ

02:56:50 PM

মহিষবাথানে অগ্নিদগ্ধ প্রৌঢ়া
রান্না করতে গিয়ে গায়ে আগুন লেগে গুরুতর জখম হলেন এক ...বিশদ

02:46:00 PM

উত্তর-পূর্ব দিল্লির চাঁদবাগে মিলল আইবি অফিসারের মৃতদেহ 

02:16:00 PM