Bartaman Patrika
 

প্রতিশোধের বয়লারে ফুটতে থাকা হিংসার আগুন

বর্তমান সমাজব্যবস্থার নিষ্ঠুর আয়নায় ভেসে ওঠা প্রতিচ্ছবি হল এই নাটক। যেখানে দিশাহীন যুবসমাজের মন একটা কিছু খুঁজে বেড়ায়। কিন্তু কী সেটা? মধ্যবিত্ত-নিম্ন মধ্যবিত্ত পরিবারের কার্নিশে বহু মানুষের অগোচরে, নিতান্ত অনাদরে, অবহেলায়, অযত্নে বেড়ে ওঠা বটের চারাগাছটার মতোই এই যুবসমাজের মনের শিকড়ও স্বপ্নের মায়াজাল রচনা করে ক্ষয়িষ্ণু ইট-পলেস্তারার গা বেয়ে। গত প্রজন্মের বাবা-মায়েদের স্বপ্নভঙ্গের ফুটো হয়ে যাওয়া ফুসফুসে সবুজ বাতাস ভরে রাখে তাঁদের সন্তানরা। আজন্মকাল ধরে লালিত ধ্যানধারণা-অভ্যাসের বশবর্তী সেই বাবা-মায়েরা বদ্ধমূল বিশ্বাসকে আঁকড়ে ধরে রাখেন এই ভেবে যে, এবার বুঝি কষ্টের দিন শেষ হবে। ছেলে লেখাপড়া শিখে রেলে, পিএসসিতে পরীক্ষা দিয়ে একটা না একটা চাকরি ঠুকে দেবে।
কিন্তু, ছেলে কী চায়! তার স্বপ্ন কী? চতুর্দিকে যখন ভদ্রস্থ একটা চাকরি, নিদেনপক্ষে সভ্যসমাজে করেকম্মে খাওয়ার একটা সংস্থানের দরজা কেন, মাথা গলানোর মতো একটা ফুটোও নেই। তখন স্বপ্নের সেই লৌহ বাসরঘরের ভিতরে বসে মাথা কুটে নিজেকে রক্তাক্ত করা ছাড়া করার আর কী থাকতে পারে! আর তখনই বুকের মধ্যে বাসা বাঁধে এক প্রবল প্রতিহিংসা। আক্রোশ। প্রতিশোধের আগুন। ভিড়ের থেকে বাইরে বেরিয়ে এমন একটা কিছু করার তাড়না, যা সকলকে চমকে দেবে। সকলকে নতুন করে ভাবতে শেখাবে। আত্মকেন্দ্রিকতার পিছনের দরজা দিয়ে পালিয়ে বেড়ানো নয়, সমাজের মুখোমুখি দাঁড়িয়ে নবভূমিষ্ঠ শিশুর মতো প্রবল চিৎকারে সমাজকে জানান দেবে— আমি এসে গেছি। বুকের মধ্যে প্রতিশোধের বয়লারে ফুটতে থাকা হিংসার সেই আগুন ফেটে বেরিয়ে আসতে চাওয়ার নাটকের নামই রিভেঞ্জ ফ্যাক্টরি।
নাটকটির সময়কাল আটের দশকের একেবারে শেষ থেকে শুরু সাম্প্রতিককাল পর্যন্ত। মহানগরীর উপকণ্ঠে একটি এক্সপ্রেসওয়ের ধারে একটি বাতিস্তম্ভের আলোকবৃত্তে নাটকের অধিকাংশ দৃশ্যপট রচনা হয়েছে। শুরুতেই দেখা যাবে এই কাহিনীর মূল চরিত্র বুলান (পার্থ সিনহা) সাইকেল করে এসে কারও জন্য অপেক্ষা করছে। সে ঝুমা (রায়তী ভট্টাচার্য)। বুলান আসলে ঝুমার প্রেমে পড়েছে। বুলানের এক বন্ধু জিম্বোর (সুমিত) মারফত একটি প্রেমপত্র পাঠিয়ে এই হাইওয়ের ধারে বিজয়া দশমীর দিন সন্ধ্যার মুখে দেখা করতে বলেছে। বুলান একটি নিম্ন মধ্যবিত্ত পরিবারের একমাত্র ছেলে। বাবার চাকরি নেই। সে নিজে লেখাপড়া শিখলেও বেকার। ঝুমারা নিম্নবিত্তই বলা যায়। তার মা আত্মহত্যা করেছেন। বাবা সেরিব্রালে আক্রান্ত হয়ে দু’টি অঙ্গ বিকলাঙ্গ হয়ে গিয়েছে। এখন ঝুমার লেখাপড়া, এমনকী সাংসারিক কিছু খরচাদিও চালান তার কলেজের অধ্যাপক দিবাকর। এই পর্বে পারস্পরিক পরিচয়পর্ব আদান প্রদানের পরও ঝুমা ও বুলানের প্রেম সম্পূর্ণ হয়।
এইভাবে কয়েক বছর চলার পর হঠাৎই একদিন জানা যায় ঝুমা তার সেই অধ্যাপক দিবাকর, যিনি কি না তন্ত্রমন্ত্র করেন, তাঁর সঙ্গে পালিয়ে গিয়েছে। দিবাকরের বাবা নকশাল আমলে পুলিসের গুলিতে মারা গিয়েছিলেন, যার নাম স্বপন পাল। তাই দিবাকর প্ল্যানচেটের মাধ্যমে সেই স্বপন পালকে ফিরিয়ে আনার চেষ্টা করেন এই ধরাধামে। কিন্তু, প্রতিবারই ভুল হওয়ায় গোটা পনেরো বিভিন্ন পদে থাকা স্বপন পাল নামের পুলিস কর্মীকে দিবাকর নরক থেকে ফের মানুষের পৃথিবীতে ফিরিয়ে এনেছেন। একবার নেশার ঘোরে নামটি স্ত্রীলিঙ্গ হওয়ায় এক স্বপ্না পালকেও নরক থেকে এনেছেন দিবাকর। এরা প্রত্যেকে রাত হলেই এই হাইওয়ের ধারে ১৩ নম্বর ল্যাম্পপোস্টের তলায় বৈঠক করে। এদের সঙ্গেও বুলান ও জিম্বোর পরিচয় ঘটে এখানেই। জিম্বো এলাকার এক ব্যবসায়ীর ছেলে। ঝুমার কাছে প্রতারিত হয়ে বুলান যখন জীবনের খেই হারিয়ে ফেলছিল, তখন জিম্বোই তাকে এবং তাদের দু’জনের জন্যই এক নতুন ব্যবসার প্রস্তাব দেয়। এই ব্যবসার পরিকল্পনাটাই এই গল্পের মূলধন, তাই সেটা সম্পর্কে কিছু লিখলে নাটক দেখার মজাটাই চলে যাবে।
এই নাটকে গ্রিক ট্যাজেডির অনেকগুলি উপাদান থাকলেও (যেমন, নিয়তি নির্দিষ্ট পরিণতি, নরকের দৃশ্য না থাকলেও প্রেতাত্মার উপস্থিতি, কোরাস, নায়কের মধ্যে সদগুণের আধার) সেগুলিকে এক পাত্রে ঢেলে মাখানোর কাজটি তেমন সুদৃঢ় হয়ে ওঠেনি। আলোর ব্যবহার অত্যন্ত সংযত। মঞ্চ নির্মাণেও খুব একটা বাহুল্য নেই, যদিও নাটকের উপাদানের সঙ্গে মঞ্চের তেমন কোনও জাঁকেরও প্রয়োজন ছিল না। তাই ছিমছাম ঘরানার মঞ্চ মন্দ লাগবে না। নাটক, মঞ্চ, আলোক পরিকল্পনা ও নির্দেশনা এই চারটি বিভাগেরই দায়িত্ব সামলেছেন দেবাশিস। সঙ্গীত সংযোজনার ক্ষেত্রে কিশোরকুমারের একটি পুরনো বাংলা আধুনিক গান ও দু’একটি হিন্দি ফিল্মের গানকে নেপথ্যে ব্যবহার করা হয়েছে। সঙ্গীত দিশারী চক্রবর্তী ও চিরঞ্জীব নাথের। সাজসজ্জাও চরিত্র অনুযায়ী যথাযথ, দায়িত্বে রমেন চক্রবর্তী। শুধু একটি কথা না বললেই নয় যে, গোটা কাহিনীটি যে সময়ের ব্যবধানে ধরা হয়েছে, সেই হিসেবে সকলের মেকআপ সমান আকর্ষণীয় মনে হয়নি। যেমন— ঝুমা দীর্ঘকাল পর দেশে ফিরলেও এবং কলকাতার বুকে বেশ কয়েক বছর সেলসে কাজ করার পরও তার তারুণ্যের কোনও ক্লিষ্ট ছায়া লক্ষ্য করা যায়নি। অসাধারণ অভিনয় লেগেছে বুলানের মায়ের চরিত্রে মীনাক্ষী প্রামাণিকের, হাবিলদার স্বপনের চরিত্রে সুরজিৎ ঘোষকে। সবশেষে একটা কথা— বাংলা নাটকের নামকরণটি বাংলায় করলেই ভালো হতো। হয়তো এতে চমক থাকতে পারে, কিন্তু পরিণতির সঙ্গে খাপ খায় কি না তা সমঝদাররাই বলতে পারবেন।

নাটক: ঋভেঞ্জ ফ্যাক্টরি
প্রযোজনা: অন্য থিয়েটার
পরিচালনা: দেবাশিস
 
নিজস্ব প্রতিনিধি
30th  March, 2019
নকশাল আন্দোলনের প্রেক্ষাপটে মনোগ্রাহী প্রযোজনা 

গত ১৭ই এপ্রিল গিরিশ মঞ্চে অনুষ্ঠিত হয়ে গেল গড়িয়া কৃষ্টি প্রযোজিত নাটক ‘কালপুরুষ’। সাতের দশকের বামপন্থী আন্দোলনের প্রেক্ষাপটে রচিত সমরেশ মজুমদারের কাহিনী অবলম্বনে এই নাটক।  বিশদ

18th  May, 2019
রহস্য, রোমাঞ্চ, উত্তেজনায় টানটান নাটক
 

ঝিনুকের জন্মদিনে সকলেই এসেছে। নাচ,গান পার্টি সবই হচ্ছে। তবুও ঝিনুকের মন পড়ে আছে তাঁর বাবার পথের দিকে।আজ কী উপহার আনবে তার বাবা? সকলের যখন চলে যাওয়ার সময় তখন তার বাবা, দিগন্ত পত্রনবিশ ঝিনুকের জন্য ইয়া বড় এক বাঘ নিয়ে ঢুকলেন। ঝিনুকের সে কী আনন্দ বাঘ পেয়ে!  বিশদ

18th  May, 2019
শান্তিগোপাল
হাততালির পিছনে এক যন্ত্রণার জীবন 

অভিনয়ের তাগিদে যাত্রায় এলেও শুরুটা কিন্তু একেবারেই ভালো হল না তাঁর। যাত্রায় হাতেখড়ি রয়েল বীণাপাণি অপেরায় হলেও বীরেন্দ্রনাথ পালের অভিনয়ের হাতেখড়ি আরও অনেক আগেই। যদিও এ নামে তিনি বিখ্যাত নন।   বিশদ

18th  May, 2019
আমি চপল ভাদুড়ী
না চপলরানি!

একসময় নারী চরিত্রে পুরুষদের অভিনয় করাটাই ছিল রেওয়াজ। সেই যুগের শেষ জীবিত প্রতিনিধি চপল ভাদুড়ীর সঙ্গে কথা বললেন সঞ্জীব বসু। বিশদ

04th  May, 2019
যাত্রাসম্রাজ্ঞী জ্যোৎস্না দত্ত

 মান্না দে বললেন, জ্যোৎস্না তুমি হারমোনিয়ামকেও হারিয়ে দিয়েছ...। জ্যোৎস্না দত্তকে নিয়ে লিখেছেন সন্দীপন বিশ্বাস। বিশদ

04th  May, 2019
হাল্কাচালের হাসির নাটক

গত ১৯শে মার্চ বেহালার শরৎ সদনে অনুষ্ঠিত হল ‘ক্রিয়েটিভ বেহালা’ অয়োজিত নাটক ‘সোনার মাদুলি’। নাটকটি রচনা করেছেন বিমল বন্দোপাধ্যায়। পরিচালনায় সুদীপ বন্দোপাধ্যায়। সুদীপ ব্যানার্জী ক্রিয়েশনের সহযোগিতায় বেহালার এই দলটি আগামীদিনে নাট্য জগতে বিশেষভাবে এগিয়ে আসছে।
বিশদ

04th  May, 2019
ঐহিকের নাট্য আসর

গতবারের মতো এবারেও ‘ঐহিক সৃষ্টি সুখের উল্লাসী’ আয়োজন করেছিল সারাদিনব্যাপী এক নাটকের আসরের। যার শিরোনাম ‘বাংলার নটনটী—অভিনয়ের অঙ্গনে নটনটীর দক্ষতা’। তপন থিয়েটারে ৩ ফেব্রুয়ারি অনুষ্ঠিত হয় এই নাট্য আসর।
বিশদ

04th  May, 2019
আজও প্রাসঙ্গিক বিসর্জন

আজ আর কোনও দেশের সঙ্গে কোনও দেশ সরাসরি যুদ্ধে জড়িয়ে পড়ে না। এখন হয় যুদ্ধ যুদ্ধ খেলা, যার গালভারি নাম ছায়া যুদ্ধ। যুদ্ধ হচ্ছে না অথচ যুদ্ধের প্রস্তুতি চলছে সব দেশেই। কেনা হচ্ছে অস্ত্রশস্ত্রের সম্ভার। বাড়ছে সামরিক খাতে ব্যয় বরাদ্দ। তাছাড়া রয়েছে সন্ত্রাসবাদের বিরুদ্ধে যুদ্ধ।
বিশদ

04th  May, 2019
বহুরূপীর নাট্যোৎসব 

বাংলার সবথেকে পুরনো নাট্যদল বহুরূপী ৭১ বছর পূর্ণ করল। আগামী ১ মে তারা ৭২ বছরে পদার্পণ করবে। এই উপলক্ষে প্রতিবছরের মতো এবারেও অ্যাকাডেমি অব ফাইন আর্টসের মঞ্চে তারা আয়োজন করেছে নাট্যোৎসবের। উৎসবের শুরু ৩০ এপ্রিল। চলবে ২ মে পর্যন্ত। 
বিশদ

27th  April, 2019
শৌভনিক ৬৩ 

আগামী ১ মে ৬৩ বছরে পা দিতে চলেছে শৌভনিক নাট্যদল। বিগত ৬২ বছরে বহু স্বল্পদৈর্ঘ্য ও পূর্ণাঙ্গ নাটক প্রযোজনা করেছে শৌভনিক। যার মধ্যে অধিকাংশই মঞ্চসফল। শুধু নাট্য প্রযোজনাই নয়।  
বিশদ

27th  April, 2019
দেখতে ভালো লাগে অভিনয় ও কোরিওগ্রাফির জন্য 

সম্প্রতি ‘তৃপ্তি মিত্র নাট্যগৃহে’ এক অন্তরঙ্গ নাট্য উৎসবের আয়োজন করে ছিল ‘সিমলা এ-বং পজিটিভ’ নাট্যদল। প্রথমেই তাদের উপস্থাপনা ছিল, বাংলাদেশের কবি কালপুরুষের ‘ঈশ্বর ও তুমি’ কবিতার নাট্যরূপ।
বিশদ

27th  April, 2019
মঞ্চে মার্ক টোয়েনের কথা 

শুধুমাত্র উপস্থাপনার গুণে কীভাবে নিছক কিছু কথা, বর্ণনা আর সংলাপক্ষেপণ শরীরীভাষার সঙ্গে মিলেমিশে দর্শককে নাটক দেখার আনন্দ দেয় তা বোঝা গেল বিনয় শর্মার অভিনয় দেখে। সম্প্রতি পদাতিকের নিজস্ব মঞ্চে অভিনীত হল ‘মার্ক টোয়েন-লাইভ ইন বোম্বে’। 
বিশদ

27th  April, 2019
আটেশ্বরতলার নাট্যোৎসব
যথার্থই মানুষের উৎসব 

নাট্যোৎসব তো কতই হয়। কিন্তু সেটা সত্যি সত্যি উৎসবের চেহারা নেয় ক’টা জায়গায়? বেশিরভাগ ক্ষেত্রেই তো নিমন্ত্রিত বিশিষ্ট অতিথিদের সমাগমে প্রেক্ষাগৃহ ভরে ওঠে। সাধারণ মানুষের স্বতস্ফূর্ত অংশগ্রহণ দেখা যায় ক’টা ক্ষেত্রে? একসময় কয়েকটা ক্ষেত্রে হলেও এখন বোধহয় একটি ক্ষেত্রেও তা চোখে পড়ে না।  
বিশদ

27th  April, 2019
গানের আসরেই অসুস্থ হয়ে পড়ে গেলেন দাশু রায় 

অকাবাঈয়ের দলে যে গান দাশরথী বাঁধতেন, তা খুব উচ্চমানের ছিল না। কেননা তার শ্রোতারা ছিলেন যথেষ্ট নিম্নরুচি সম্পন্ন। তাই দাশরথী রায় তৃপ্তি পাচ্ছিলেন না। শুধু অকাবাঈকে ভালোবেসে তিনি পড়েছিলেন সেই দলে। অকাবাঈয়ের সংসর্গ কাটানোর জন্য তাঁর মামা অন্যত্র একটা চাকরির ব্যবস্থা করে দিলেন।  
বিশদ

27th  April, 2019

Pages: 12345

একনজরে
 নয়াদিল্লি, ২০ মে (পিটিআই): ভোট পরবর্তী এক্সিট পোল নিয়ে প্রশ্ন তুলেছে বিরোধীরা। যদিও গেরুয়া শিবির রীতিমতো উচ্ছ্বসিত। সপ্তম দফার নির্বাচনের পর এক্সিট পোলে ইঙ্গিত মিলেছে, দ্বিতীয়বার ক্ষমতায় ফিরছেন মোদি সরকার। শুধু ফিরছে না। ...

 কাজল মণ্ডল  ইসলামপুর, সংবাদদাতা: ইসলামপুর বিধানসভা উপনির্বাচনের ভোট গ্রহণ শেষ হতেই জয় নিশ্চিত বলে দাবি করলেন তৃণমূল কংগ্রেস প্রার্থী আবদুল করিম চৌধুরী। ভোটগ্রহণ হয়েছে ...

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: এ রাজ্যে ছোট ও মাঝারি শিল্পের বহর বাড়াতে উদ্যোগী হয়েছে রাজ্য সরকার। আমেরিকার সঙ্গে পশ্চিমবঙ্গের শিল্প ও বাণিজ্যিক সম্পর্ক বাড়াতে যাতে ছোট শিল্পকে আরও বেশি করে ব্যবহার করা যায়, সেই চেষ্টা করবে ওয়াশিংটন ডিসি’র ইন্ডিয়ান আমেরিকান ইন্টারন্যাশনাল ...

 নিজস্ব প্রতিনিধি, কলকাতা: ছেলের হাতে খুন হলেন মা। রবিবার ঘটনাটি ঘটেছে হরিদেবপুর থানার করুণাময়ীতে। মৃতার নাম অপু সরকার (৪৪)। ছুরি দিয়ে এলোপাথাড়ি কুপিয়ে তাঁকে খুন করা হয় বলে অভিযোগ। পরে গুণধর ছেলে নিজেই এসে থানায় আত্মসমর্পণ করে। পুলিস জানিয়েছে, ওই ...




আজকের দিনটি কিংবদন্তি গৌতম ( মিত্র )
৯১৬৩৪৯২৬২৫ / ৯৮৩০৭৬৩৮৭৩

ভাগ্য+চেষ্টা= ফল
  • aries
  • taurus
  • gemini
  • cancer
  • leo
  • virgo
  • libra
  • scorpio
  • sagittorius
  • capricorn
  • aquarius
  • pisces
aries

যারা বিদ্যার্থী তাদের মানসিক অস্থিরতা বৃদ্ধি পাবে। নানা বিষয়ে খুঁতখুঁতে ভাব জাগবে। গোপন প্রেম থাকলে ... বিশদ


ইতিহাসে আজকের দিন

১৮৩৫: কবি বিহারীলাল চক্রবর্তীর জন্ম
১৯২১: নোবেলজয়ী সোভিয়েত বিজ্ঞানী আন্দ্রে শাখারভের জন্ম
১৯৯১: ভারতের ষষ্ঠ প্রধানমন্ত্রী রাজীব গান্ধীর মৃত্যু



ক্রয়মূল্য বিক্রয়মূল্য
ডলার ৬৮.৬৫ টাকা ৭০.৩৪ টাকা
পাউন্ড ৮৬.৮৮ টাকা ৯০.১১ টাকা
ইউরো ৭৬.০৬ টাকা ৭৮.৯৯ টাকা
[ স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া থেকে পাওয়া দর ]
পাকা সোনা (১০ গ্রাম) ৩২,০৬৫ টাকা
গহনা সোনা (১০ (গ্রাম) ৩০,৪২০ টাকা
হলমার্ক গহনা (২২ ক্যারেট ১০ গ্রাম) ৩০,৮৭৫ টাকা
রূপার বাট (প্রতি কেজি) ৩৬,১৫০ টাকা
রূপা খুচরো (প্রতি কেজি) ৩৬,২৫০ টাকা
[ মূল্যযুক্ত ৩% জি. এস. টি আলাদা ]

দিন পঞ্জিকা

৬ জ্যৈষ্ঠ ১৪২৬, ২১ মে ২০১৯, মঙ্গলবার, তৃতীয়া ৫১/৪৭ রাত্রি ১/৪১। মূলা ৫৬/২৩ রাত্রি ৩/৩১। সূ উ ৪/৫৮/১২, অ ৬/৮/০, অমৃতযোগ দিবা ৭/৩৭ মধ্যে পুনঃ ৯/২২ গতে ১১/৫৯ মধ্যে পুনঃ ৩/২৯ গতে ৪/২২ মধ্যে। রাত্রি ৬/৫১ মধ্যে পুনঃ ১১/৫৫ গতে ২/৫ মধ্যে, বারবেলা ৬/৩৭ গতে ৮/১৬ মধ্যে পুনঃ ১/১২ গতে ২/৫১ মধ্যে, কালরাত্রি ৭/৩০ গতে ৮/৫০ মধ্যে।
৬ জ্যৈষ্ঠ ১৪২৬, ২১ মে ২০১৯, মঙ্গলবার, তৃতীয়া ৫২/৪৪/৩৭ রাত্রি ২/৩/৪০। মূলানক্ষত্র ৫৮/১১/৫৫ শেষরাত্রি ৪/১৪/৩৫, সূ উ ৪/৫৭/৪৯, অ ৬/১০/৫, অমৃতযোগ দিবা ৭/৩৬ মধ্যে ও ৯/২২ গতে ১২/২ মধ্যে ও ৩/৩৬ গতে ৪/৩০ মধ্যে এবং রাত্রি ৬/৫৮ মধ্যে ও ১১/৫৮ গতে ২/৪ মধ্যে, বারবেলা ৬/৩৬/৫১ গতে ৮/১৫/৫৩ মধ্যে, কালবেলা ১/১২/৫৯ গতে ২/৫২/১ মধ্যে, কালরাত্রি ৭/৩১/৩ গতে ৮/৫২/১ মধ্যে।
১৫ রমজান
এই মুহূর্তে
আজকের রাশিফল

মেষ: গোপন প্রেম থাকলে তা প্রকাশিত হবে। বৃষ: যদি ব্যবসা করার ...বিশদ

07:11:04 PM

ইতিহাসে আজকের দিনে
১৮৩৫: কবি বিহারীলাল চক্রবর্তীর জন্ম১৯২১: নোবেলজয়ী সোভিয়েত বিজ্ঞানী আন্দ্রে শাখারভের ...বিশদ

07:03:20 PM

মাধ্যমিকের প্রথম সৌগতকে সাহায্যের আশ্বাস পার্থর
আজ মাধ্যমিকের ফল ঘোষণার পর প্রথম স্থানাধিকারী সৌগত দাসকে ফোন ...বিশদ

04:54:19 PM

১২৮১০ হাওড়া-মুম্বই (সিএসএমটি) মেল আজ রাত ৮টার বদলে রাত ৯:১৫ মিনিটে হাওড়া স্টেশন থেকে ছাড়বে 

03:53:16 PM

মাধ্যমিকে অকৃতকার্য হওয়ায় পূঃ বর্ধমানের গোপালপুরে আত্মঘাতী ছাত্রী  

03:34:10 PM

খড়্গপুরের আইটিআইয়ের কাছে যুবককে গুলি করে খুন

03:31:00 PM