Bartaman Patrika
উত্তরবঙ্গ
 

২৯ বছর পর নিজের কলেজে এসে আবেগঘন হাইকোর্টের বিচারপতি

নিজস্ব প্রতিনিধি, জলপাইগুড়ি: বহু বছর পর জলপাইগুড়ি ল’কলেজে হাজির হয়ে আবেগতাড়িত হয়ে পড়লেন, কলকাতা হাইকোর্টের বিচারপতি পার্থসারথি সেন। ২৯ বছর আগে এই ল’কলেজ থেকেই এলএলবি পাশ করেছেন বিচারপতি সেন।  কলেজ কর্তৃপক্ষ শনিবার বিচারপতিকে আমন্ত্রণ জানিয়ে সংবর্ধনা দিল। কৃতী এই প্রাক্তনীকে সংবর্ধনা দিতে পেরে আপ্লুত ল’কলেজ  কর্তৃপক্ষ। 
এদিন অবশ্য শুধু সংবর্ধনা নয়, কৃতী প্রাক্তনী নতুন প্রজন্মের পড়ুয়াদের বাতলে দিলেন ভবিষ্যতের চলার পথ। কীভাবে পড়ুয়ারা আইনিজীবী পেশায় যুক্ত হতে পারেন? কীভাবে আইনি পেশার বিভিন্ন দিক বাছাই করতে হবে? বিচারপতি সেন তাঁর বক্তব্যে এরকম একাধিক বিষয় নিয়ে বিস্তারিত পরামর্শ এদিন পড়ুয়াদের সামনে তুলে ধরেন। সেইসঙ্গে আগামী দিনে কলকাতা হাইকোর্টের স্থায়ী সার্কিট বেঞ্চের পূর্ণ কার্যক্রম শুরু হলে, এখানকার নতুন প্রজন্মের আইনজীবীদের জন্য নয়া দিগন্ত খুলে যাবে বলেও আশা প্রকাশ করেন তিনি। তিনি বলেন, যে কলেজের জন্য জীবনের একটা পর্যায়ে পৌঁছতে পেরেছি সেই কলেজের প্রতি প্রাক্তন ও বর্তমান শিক্ষকদের প্রতি আমি কৃতজ্ঞ। আগের থেকে জলপাইগুড়ি ল’কলেজের পরিকাঠামো অনেক উন্নতি হয়েছে। আমাদের সময় এই কলেজে একটি লাইব্রেরি পর্যন্ত ছিল না। 
এদিকে কলেজের গভর্নিং বডির সভাপতি গৌতম দাস, অধ্যক্ষ অভিজিৎ ভট্টাচার্য সকলেই বিচারপতি সেনকে সামনে পেয়ে খুব উৎফুল্ল। ল’কলেজের চতুর্থ বর্ষের পড়ুয়া অনিরুদ্ধ ঘোষাল, দিগন্ত ঘোষরা বলেন, বিচারপতি এদিন আমাদের সঙ্গে একটা দীর্ঘ সময় কাটালেন। আমরা বিভিন্ন রকম পেশা ভিত্তিক প্রশ্ন করলাম, বিচারপতি তাঁর উত্তর দিলেন। এটা আমাদের জন্য বড় পাওয়া।

28th  April, 2024
গৌড়বঙ্গে চার আসনে ৬৫ প্রার্থীর ভাগ্যনির্ধারণ আজ

আজ, মঙ্গলবার তিন জেলা মালদহ, উত্তর ও দক্ষিণ দিনাজপুরের চার আসনের মোট ৬৫ জন প্রার্থীর ভাগ্য নির্ধারিত হবে। ভোটারদের রায় আগেই ইভিএম বন্দি হয়ে গিয়েছে। এদিন সকাল ৮টা থেকে গণনা শুরু হবে। প্রথম আধ ঘণ্টা পোস্টাল ব্যালট গণনা হবে।
বিশদ

চ্যাংরাবান্ধা থেকে মেখলিগঞ্জ ৯ কিমি রাস্তা সংস্কারের কাজ থমকে, ক্ষোভ

গতবছরের ডিসেম্বর মাসে কোচবিহার জেলার চ্যাংরাবান্ধা থেকে মেখলিগঞ্জ মহকুমা সদরে ঢোকার একমাত্র রাস্তার সংস্কারের কাজ শুরু হয়। কিন্তু বর্তমানে রাস্তার কাজ থমকে রয়েছে। বৃষ্টির কারণে নির্মীয়মাণ রাস্তার নিচু অংশে জল জমে থাকছে।
বিশদ

ঘাটি গেড়ে শতাধিক হাতি, আতঙ্ক গ্রামে

বোরো ধান পাকতেই শিলিগুড়ি মহাকুমার গ্রামীণ এলাকায় হাতির হানা শুরু। জঙ্গল লাগোয়া গ্রামগুলিতে হানাদারি সবচেয়ে বেশি। নকশালবাড়ি, খড়িবাড়ির একাধিক গ্রামের বাসিন্দারা আতঙ্কে। ইতিমধ্যে কার্শিয়াং ডিভিশনের বনাঞ্চলে প্রায় ১২০টি হাতি ঘাঁটি গেড়েছে।
বিশদ

১৫ ঘণ্টা বিদ্যুত্হীন চাঁচলের চারটি গ্রাম পঞ্চায়েত এলাকা

রবিবার গভীর রাতে ঝড়-বৃষ্টির জেরে প্রায় ১৫ ঘণ্টা বিদ্যুৎহীন থাকল মালদহের চাঁচল ১ ব্লকের চারটি গ্রাম পঞ্চায়েত এলাকা। টানা বিদ্যুৎ বিভ্রাটের জেরে এদিন ভ্যাপসা গরমে নাকাল হতে হল মতিহারপুর, মহানন্দপুর, ভগবানপুর ও খরবা গ্রাম পঞ্চায়েত এলাকার বাসিন্দাদের।
বিশদ

নিউ কোচবিহার স্টেশনে চালু কোচ রেস্তোরাঁ

প্রতীক্ষার অবসান। সোমবার নিউ কোচবিহার স্টেশনে রেলের কোচ রেস্তারাঁ চালু হয়ে গেল। সম্পূর্ণ বাতানকুল রেস্তোরাঁটি চলবে নিউ কোচবিহার স্টেশনের ঠিক সামনেই। উদ্বোধন করেন রেলের আলিপুরদুয়ারের এডিআরএম রাজেশ গুপ্তা।
বিশদ

উত্তরবঙ্গে চার আসনে ৫১ প্রার্থীর ভাগ্যনির্ধারণ আজ

আজ, মঙ্গলবার ভোট গণনা। উত্তরবঙ্গে চার আসনে ৫১ জন প্রার্থীর ভাগ্যনির্ধারণ। এজন্য প্রতিটি গণনা কেন্দ্রে ত্রিস্তরীয় কড়া নিরাপত্তা ব্যবস্থা করেছে পাঁচ জেলার পুলিস ও প্রশাসন। ইতিমধ্যেই তারা প্রতিটি গণনা কেন্দ্র সাজিয়ে তুলেছে
বিশদ

গণনার আগের দিন হালকা মেজাজে ৩ দলের নেতারা

ভালো ফলাফলের আশায় প্রধান তিনপক্ষ। কিন্তু, রাজনৈতিক হিংসা কাম্য নয়। বরং শান্তির ঐতিহ্য ধরে রাখুক জলপাইগুড়ি জেলা। গণনার আগের দিন সোমবার, এমনটাই শোনা গেল তৃণমূল, বাম-কংগ্রেস এবং বিজেপি নেতাদের মুখে
বিশদ

গণনার আগে ফুরফুরে মেজাজে নির্মলচন্দ্র, ক্লাস নিলেন কলেজে

হাতে মাত্র ন’মাসের ব্যবধান। উপনির্বাচনে জয়ের রেশ কাটতে না কাটতেই ধূপগুড়ির বিধায়ককে জলপাইগুড়ি লোকসভা কেন্দ্রে প্রার্থী করে তাঁর দল তৃণমূল। ফের ধূপগুড়িতে বিধানসভা উপনির্বাচনের আশা করছেন তৃণমূল কর্মীরা।
বিশদ

বাংলাদেশগামী ট্রেন চালু হোক মালদহ কোর্ট স্টেশন থেকে, চাইছেন বাসিন্দারা

আজ, মঙ্গলবার লোকসভা নির্বাচনের ভোটগণনা। দুপুরের পর থেকেই কার্যত পরিষ্কার হয়ে যাবে উত্তর মালদহে সাংসদ কে হতে চলেছেন। যিনিই সাংসদ হন, তিনি নেতাজি সুভাষচন্দ্র বসুর স্মৃতি বিজড়িত পুরাতন মালদহের কোর্ট স্টেশনের দিকে বাড়তি গুরুত্ব দিন, এমনটাই চাইছেন পুরাতন মালদহের বাসিন্দারা।
বিশদ

ভারত গৌরব স্পেশাল ট্যুরিস্ট ট্রেনে ভ্রমণ

অত্যন্ত কম খরচে নয়দিন আট রাতের তীর্থস্থান ভ্রমণের সুযোগ করে দিচ্ছে ভারতীয় রেল। আগামী ২৪ জুন ভারত গৌরব স্পেশাল ট্যুরিস্ট ট্রেনে এই যাত্রা শুরু হবে নিউ জলপাইগুড়ি স্টেশন থেকে।
বিশদ

হলদিবাড়িতে স্কুল থেকে চুরি জলের মোটর, চাঞ্চল্য

হলদিবাড়ি ব্লকের বক্সিগঞ্জ গ্রাম পঞ্চায়েতের বড়েরডাঙা নিম্ন বুনিয়াদি স্কুলের রান্নাঘর থেকে জলের মোটর চুরি হয়ে গিয়েছে। সোমবার ঘটনাটি সামনে আসে। গরমের ছুটির জন্য স্কুল বন্ধ। সেই সুযোগে রান্নাঘরের জানালা ভেঙে পাম্প চুরি হয় বলে জানান স্কুলের শিক্ষকরা
বিশদ

দু’দিন পরও ব্যবসায়ী খুনে দুষ্কৃতী অধরা, অবরোধ

পুটিমারির ব্যবসায়ী দিলীপ সরকারকে খুনের ঘটনার দু’দিন পরও অপরাধীকে গ্রেপ্তারে ব্যর্থ পুলিস। এই ঘটনায় ক্ষোভে ফুঁসছেন এলাকার ব্যবসায়ীরা। অভিযুক্তদের দ্রুত গ্রেপ্তারের দাবিতে সোমবার ফালাকাটা-আলিপুরদুয়ার নির্মিয়মাণ মহাসড়কের পুটিমারি মোড়ে দু’ঘণ্টা অবরোধ করেন ক্ষিপ্ত ব্যবসায়ীরা।
বিশদ

রাজনৈতিক রং দেওয়া হচ্ছে দাবি তৃণমূলের, হাতাহাতি

নির্বাচনের ফল ঘোষণার আগেই উত্তপ্ত হল দিনহাটা। রবিবার রাতে তৃণমূল কংগ্রেস ও বিজেপির মধ্যে সংঘর্ষের ঘটনা ঘটে গীতলদহে। তাদের দলের এক কর্মী আহত হয়েছে বলে দাবি করে বিজেপি। যদিও পারিবারিক ঘটনাকে রাজনৈতিক রং লাগানোর চেষ্টা হচ্ছে বলে তৃণমূল পাল্টা দাবি করেছে।
বিশদ

ফাইভ জি টাওয়ার বসানো নিয়ে উত্তেজনা বাগডোগরায়

ফাইভ জি টাওয়ার বসানো নিয়ে সোমবার উত্তেজনা ছাড়ায় বাগডোগরার কালীপদ ঘোষ তরাই মহাবিদ্যালয় সংলগ্ন কলেজপাড়ায়। স্থানীয় এক বাসিন্দা তাঁর তিনতলা বাড়ির ছাদে ফাইভ জি মোবাইল টাওয়ার বসানোর উদ্যোগ নেন। কয়েকদিন আগে কাজ শুরু হয়
বিশদ

Pages: 12345

একনজরে
চলতি বছরে ব্যাঙ্ক-বিমার মতো আর্থিক ক্ষেত্র, ই-কমার্স এবং আতিথেয়তা শিল্পে চাকরির বাজার সবথেকে বেশি চাঙ্গা থাকবে। একটি রিপোর্টে এমন জানিয়েছে চাকরি সংক্রান্ত একটি উপদেষ্টা সংস্থা। ...

আবারও এক বিশ্বকাপ। আবারও টিম ইন্ডিয়াকে ঘিরে ট্রফি জয়ের বিপুল প্রত্যাশা। আশা-আশঙ্কার দোলাচলেই বুধবার বিশের বিশ্বকাপে অভিযান শুরু করবে ভারত। প্রতিপক্ষ আয়ারল্যান্ড। কাগজে কলমে ডেভিড-গোলিয়াথের ...

কেন্দ্রীয় বাহিনীর জওয়ানের বিরুদ্ধে বস্তিবাসী এক মহিলাকে শ্লীলতাহানির অভিযোগ উঠল। রবিবার গভীর রাতে ঘটনাটি ঘটেছে চিৎপুর থানা এলাকার টালায়। ...

সোমবার দাম কমল সোনা ও রুপোর। ওয়েস্ট বেঙ্গল বুলিয়ান মার্চেন্টস অ্যান্ড জুয়েলার্স অ্যাসোসিয়েশনের দেওয়া তথ্য অনুযায়ী, এদিন শহরে ২৪ ক্যারেট সোনার ১০ গ্রামের দাম ছিল ৭২ হাজার ৬০০ টাকা। ...




আজকের দিনটি কিংবদন্তি গৌতম ( মিত্র )
৯১৬৩৪৯২৬২৫ / ৯৮৩০৭৬৩৮৭৩

ভাগ্য+চেষ্টা= ফল
  • aries
  • taurus
  • gemini
  • cancer
  • leo
  • virgo
  • libra
  • scorpio
  • sagittorius
  • capricorn
  • aquarius
  • pisces
aries

প্রশাসনিক রাজকর্মচারীদের কর্ম ব্যস্ততা বৃদ্ধি। দুপুর থেকে চিন্তার অবসান ও বাধামুক্তি। ... বিশদ


ইতিহাসে আজকের দিন

১৯২৪: বিজ্ঞানাচার্য সত্যেন্দ্রনাথ বসু কোয়ান্টাম মেকানিসক্স-এর উপর তার গবেষণাপত্র, (যেটি পরবর্তীতে "বোস- আইনস্টাইন কনডেনসেট" নামে পরিচিত হয়) আইনস্টাইনের কাছে পাঠান
১৯৫৫: ভারত ও সোভিয়েত ইউনিয়নের মধ্যে সরাসরি টেলিফোন যোগাযোগ স্থাপিত হয়
১৯৩২: শ্রীশ্রীরামকৃষ্ণ কথামৃতের রচনাকার মহেন্দ্রনাথ গুপ্তের (শ্রীম) মৃত্যু
১৯৩৬: অভিনেত্রী নূতনের জন্ম
১৯৪৬: সঙ্গীতশিল্পী এস.পি. বালসুব্রহ্মণ্যমের জন্ম
১৯৫৯: শিল্পপতি অনিল আম্বানির জন্ম
১৯৭৪: অভিনেতা অহীন্দ্র চৌধুরির মৃত্যু
১৯৭৫: মার্কিন অভিনেত্রী অ্যাঞ্জেলিনা জোলির জন্ম
১৯৮৫: জার্মান ফুটবলার লুকাস পোডোলোস্কির জন্ম 
২০২০:কিংবদন্তি চিত্রপরিচালক ও চিত্রনাট্যকার বাসু চ্যাটার্জীর মৃত্যু



ক্রয়মূল্য বিক্রয়মূল্য
ডলার ৮২.১৯ টাকা ৮৩.৯৩ টাকা
পাউন্ড ১০৪.০৯ টাকা ১০৭.৫৭ টাকা
ইউরো ৮৮.৫৭ টাকা ৯১.৭১ টাকা
[ স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া থেকে পাওয়া দর ]
পাকা সোনা (১০ গ্রাম) ৭২,২০০ টাকা
গহনা সোনা (১০ (গ্রাম) ৭২,৬০০ টাকা
হলমার্ক গহনা (২২ ক্যারেট ১০ গ্রাম) ৬৯,০০০ টাকা
রূপার বাট (প্রতি কেজি) ৯০,২৫০ টাকা
রূপা খুচরো (প্রতি কেজি) ৯০,৩৫০ টাকা
[ মূল্যযুক্ত ৩% জি. এস. টি আলাদা ]

দিন পঞ্জিকা

২১  জ্যৈষ্ঠ, ১৪৩১, মঙ্গলবার, ৪ জুন, ২০২৪। ত্রয়োদশী ৪২/৪৮ রাত্রি ১০/২। ভরণী নক্ষত্র ৪৪/১০ রাত্রি ১০/৩৫। সূর্যোদয় ৪/৫৫/১৬, সূর্যাস্ত ৬/১৪/৯। অমৃতযোগ দিবা ৭/৩৫ মধ্যে পুনঃ ৯/২১ গতে ১২/১ মধ্যে পুনঃ ৩/৩৪ গতে ৪/২৭ মধ্যে। রাত্রি ৬/৫৭ মধ্যে পুনঃ ১১/৫৬ গতে ২/৪ মধ্যে। মাহেন্দ্রযোগ দিবা ২/৪১ গতে ৩/৩৪ মধ্যে পুনঃ ৪/২৭ গতে ৫/২০ মধ্যে। রাত্রি ৮/২২ গতে ৯/৪৮ মধ্যে। বারবেলা ৬/৩৫ গতে ৮/১৫ মধ্যে পুনঃ ১/১৪ গতে ২/৫৫ মধ্যে। কালরাত্রি ৭/৩৫ গতে ৮/৫৫ মধ্যে। 
২১‌  জ্যৈষ্ঠ, ১৪৩১, মঙ্গলবার, ৪ জুন, ২০২৪। ত্রয়োদশী রাত্রি ৯/০। ভরণী নক্ষত্র রাত্রি ১০/৩। সূর্যোদয় ৪/৫৬, সূর্যাস্ত ৬/১৬। অমৃতযোগ দিবা ৭/৩৮ মধ্যে ও ৯/২৫ গতে ১২/৬ মধ্যে ও ৩/৪১ গতে ৪/৩৫ মধ্যে এবং রাত্রি ৭/৫ মধ্যে ও ১২/১ গতে ২/৭ মধ্যে। মাহেন্দ্রযোগ দিবা ২/৪৮ গতে ৩/৪১ মধ্যে ও ৪/৩৫ গতে ৫/২৯ মধ্যে এবং রাত্রি ৮/২৯ গতে ৯/৫৪ মধ্যে। বারবেলা ৬/৩৬ গতে ৮/১৬ মধ্যে ও ১/১৬ গতে ২/৫৬ মধ্যে। কালরাত্রি ৭/৩৬ গতে ৮/৫৬ মধ্যে। 
২৬ জেল্কদ।

ছবি সংবাদ

এই মুহূর্তে
উলুবেড়িয়া: জয়ী তৃণমূল প্রার্থী সাজদা আহমেদ

05:18:05 PM

লখনউ: জয়ী বিজেপি প্রার্থী রাজনাথ সিং

05:14:33 PM

মাণ্ডি: জয়ী বিজেপি প্রার্থী কঙ্গনা রানাওয়াত

05:08:19 PM

কার্নাল: জয়ী বিজেপি প্রার্থী মনোহরলাল খট্টর

05:06:08 PM

ত্রিপুরা পশ্চিম: জয়ী বিজেপি প্রার্থী বিপ্লব দেব

05:03:11 PM

বরানগর বিধানসভার উপনির্বাচন: ২৮৪১ ভোটে এগিয়ে তৃণমূল প্রার্থী সায়ন্তিকা বন্দ্যোপাধ্যায়

05:02:59 PM