Bartaman Patrika
রাজ্য
 

প্রিয় স্কুলমাঠেই চোখের জলে শহিদ
শ্যামলকে শেষ বিদায় জানাল সবং

 সংবাদদাতা, খড়্গপুর: শনিবার রাতেই মেদিনীপুর পুলিস লাইনে পৌঁছে গিয়েছিল জঙ্গিহানায় নিহত জওয়ান শ্যামল দে-র দেহ। কথা ছিল, রবিবার সকালেই সবংয়ের সিংপুরে তাঁর নিজের গ্রামে হবে শেষকাজ। গ্রামের ছেলেকে শেষবারের মতো দেখার, শেষশ্রদ্ধা জানানোর সুযোগটা হাতছাড়া করতে চাননি কেউই। তাই রাত জেগেছিল সবং। ভোর হতেই তেমাথানি থেকে সিংপুর পর্যন্ত প্রায় সাত কিলোমিটার রাস্তার দু’ধারে জমতে শুরু করেছিল ভিড়। দিনের আলো ফোটার আগেই রাস্তার ধারে বর্ষায় বেড়ে ওঠা জঙ্গল ঢেকে গিয়েছিল কালো মাথার ভিড়ে। সেই ভিড় ঠেলে এগিয়ে চলল বীর শহিদের কফিনবন্দি দেহ! কারও হাতে ফুল, কারও হাতে মালা। স্লোগানে মুখরিত হল আকাশ, বাতাস, ভারত মায়ের বীর সন্তানকে ভুলছি না, ভুলব না।
ঘড়ির কাঁটায় ঠিক তখন সাড়ে ৭টা। শহিদ শ্যামল দে-র মরদেহ পৌঁছল সিংপুর প্রাথমিক বিদ্যালয়ের মাঠে। এই স্কুলেই তাঁর সহজপাঠ শেখা, এই মাঠেই খেলাধুলা করেই তাঁর বেড়ে ওঠা। সেই মাঠেই তৈরি ছিল শেষবিদায়ের মঞ্চ। ধবধরে সাদা কাপড়ে মোড়া মঞ্চে শায়িত হলেন কফিনবন্দি বীর জওয়ান। শুক্রবার দুপুরে শ্রীনগরের বিজবেহারায় জঙ্গিদের গুলিতে নিথর হয়ে গিয়েছে তাঁর দেহ।
মাঠে তখন তিলধারণের জায়গা নেই। ভিড়ের চাপে যাদের জায়গা হয়নি মাঠে, তাঁরা উঠে গিয়েছে গাছের ডালে। আত্মীয়স্বজন, প্রতিবেশী, শিক্ষক থেকে শুরু করে সিআরপিএফ অফিসার, এসপি, জনপ্রতিনিধি, সকলেই হাজির। ভারত মায়ের বীর সন্তানকে শেষশ্রদ্ধা জানানোর সুযোগ হাতছাড়া করতে চাননি কেউই। মুখ্যমন্ত্রী, রাজ্যপাল, সকলেই পাঠিয়েছেন তাঁদের শেষ শ্রদ্ধার অর্ঘ্য। কান্না আর বুক চাপড়ানোর হা-হুতাশের মধ্যে দিয়ে কেটে গেল দু’টো ঘণ্টা। তাতেও যেন শেষদেখার শেষ হয় না। শ্রদ্ধা জানানোর লাইনে তখনও ভিড়।
সাড়ে ৯টায় রাজ্যপুলিসের গান স্যালুটের পর মঞ্চ থেকে ওঠানো হল দেহ। এবার বাড়ির পথে। যে বাড়ি ঘিরে অনেক স্বপ্ন দেখেছিলেন শ্যামল। তৈরি হচ্ছিল পাকা ঘর। নতুন সংসার পাতার আশায়। জেলার এসপি, সিআরপিএফের অফিসার আর জওয়ানদের কাঁধে চেপে শ্যামল এগিয়ে চললেন তাঁর স্বপ্নের ঘরের দিকে। প্রায় ৮০ ভাগ সম্পূর্ণ সে ঘর। কিন্তু, শেষটা আর দেখা হল না। মা শিবানীদেবীকে ধরে ধরে নিয়ে আসা হল একমাত্র সন্তানের মরদেহের সামনে। কফিনের সামনে এসে জ্ঞান হারালেন তিনি। দেখতে পারলেন না সন্তানকে। দেখতে না পারারই কথা। কফিনের সামনে থেকে কোনও রকমে নিয়ে যাওয়া হল বাড়িতে।
বাড়ি লাগোয়া জমিতেই সাজানো হয়েছিল চিতা। বাবা বাদলবাবু বললেন, একবার দেখব প্রিয় সন্তানের মুখটা। কফিনের সামনে নিয়ে যাওয়া হল তাঁকে। দেখলেন সন্তানের মুখ। শেষবারের মতো। তারপর সিআরপিএফের গান স্যালুটে জানানো হল শ্রদ্ধা। উঠল স্লোগান, ভারত মায়ের বীর সন্তান শ্যামল দে অমর রহে। বাতাসে বিলীন হয়ে গেল নশ্বর দেহ।  জেলা তৃণমূলের পক্ষ থেকে শহিদ জওয়ান শ্যামল দে’কে শেষ শ্রদ্ধা জানানো হচ্ছে। ছবি: দেবব্রত সরকার

29th  June, 2020
আক্রান্তদের মনোবল ফেরাতে করোনা
জয়ীদের যুক্ত করার উদ্যোগ মুখ্যমন্ত্রীর

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: আক্রান্তদের সুস্থ করার প্রক্রিয়ায় করোনা জয়ী যোদ্ধাদের যুক্ত করার অভিনব উদ্যোগ নিল রাজ্য সরকার। মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় সোমবার নবান্নে এক সাংবাদিক বৈঠকে এই উদ্যোগের কথা ঘোষণা করেন।
বিশদ

 করোনা মোকাবিলায় তিন
কোটি মাস্ক বিলি করবে রাজ্য

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: করোনা প্রতিরোধে আরও তিন কোটি মাস্ক তৈরি করে বিলি করবে রাজ্য সরকার। সোমবার নবান্নে মুখ্যমন্ত্রী মমতা বন্দোপাধ্যায় এই ঘোষণা করেন। তিনি বলেন, রাজ্যের ক্ষুদ্র, কুটির ও মাঝারি শিল্পদপ্তর (এমএসএমই) ইতিমধ্যেই লক্ষ লক্ষ মাস্ক তৈরি করেছে।
বিশদ

মন্দারমণিতে ভেসে এল
বিশালাকার মৃত তিমি

সংবাদদাতা, কাঁথি: সোমবার মন্দারমণির মোহনায় সাতসকালেই এক বিশালাকার মৃত তিমি ভাসতে দেখা যায়। তিমিটি লম্বায় প্রায় ৩৬ ফুট, চওড়া ১০ফুট। ওজন আড়াই টনের বেশি। তিমি ভাসছে খবর পেয়েই ভিড় জমতে শুরু করে। খবর পেয়ে হাজির হন বনদপ্তর, মন্দারমণি কোস্টাল থানার পুলিস ও দীঘা মেরিন অ্যাকোয়ারিয়মের কর্মকর্তারা।
বিশদ

করোনার প্রকোপের মধ্যেই ডেঙ্গুর
ভ্রুকুটি, নবান্নে বৈঠক মুখ্যসচিবের

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: একে করোনায় রক্ষে নেই, দোসর হয়েছে ডেঙ্গু। ইতিমধ্যে শহর কলকাতায় মশাবাহিত এই রোগের প্রকোপ মাথাচাড়া দিতে শুরু করেছে। স্বাভাবিকভাবেই তাতে চিন্তা বেড়েছে প্রশাসনের।
বিশদ

সাত সকালে রাইস মিলের ভিতর ঢুকে ধান
খেয়ে ঝাড়গ্রামের রাজ্য সড়ক দাপাল হাতি

  সংবাদদাতা, ঝাড়গ্রাম: সোমবার সকালে একটি রেসিডেন্সিয়াল হাতি ঝাড়গ্রামের জিতুশোলে রাইস মিলের গেট ভেঙে ভিতরে ঢুকে আয়েস করে প্রচুর ধান, চাল খায় ও ছড়িয়ে নষ্ট করে। তারপর দীর্ঘক্ষণ ৫ নম্বর রাজ্য সড়কে দাপিয়ে বেড়ায়।
বিশদ

৬ ফুট দূরত্ব রেখে আজ
পালন হবে ‘হুল’ দিবস

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: আজ ‘হুল’ দিবস। করোনা আবহে যাবতীয় সতর্কতা মেনে ঐতিহাসিক দিনটিকে পালন করবে আদিবাসী উন্নয়ন দপ্তর। বিভিন্ন অনুষ্ঠানে আমন্ত্রিতদের মধ্যে কমপক্ষে ছ’ফুটের দূরত্ব বজায় রাখা হবে।
বিশদ

এবার ‘মিন মিত্রা’ কর্মসূচির মাধ্যমে গ্রামীণ
মহিলাদের স্বনির্ভর করার উদ্যোগ রাজ্যের

 রাজু চক্রবর্তী, কলকাতা: কন্যাশ্রী সহ একাধিক সরকারি প্রকল্পের সার্থক প্রয়োগ রাজ্যের মহিলাদের সার্বিক উন্নয়নে নয়া দিগন্ত খুলে দিয়েছে। এবার প্রান্তিক শ্রেণীর মহিলাদের আত্মনির্ভর ও কর্মসংস্থানের লক্ষ্যে নয়া প্রকল্প শুরু করলেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়।
বিশদ

খরা কাটিয়ে ধরা দিচ্ছে
জালে, ইলিশ ওঠা শুরু

নিজস্ব প্রতিনিধি, দক্ষিণ ২৪ পরগনা: লকডাউন খতম। ইলিশ ওঠা শুরু হয়ে গেল। টানা ইলশেগুঁড়ি বৃষ্টি আর পুবালি বাতাস— দুয়ের রাজযোটক যোগে জলের উপর দিকে উঠে আসে ঝাঁকে ঝাঁকে ইলিশ। সেই অনুকূল পরিস্থিতি বিরাট তৈরি না-হলেও খরা কাটিয়ে কম-বেশি ইলিশ ধরা পড়ছে সাগরজলে।
বিশদ

 প্রয়াত যাত্রাশিল্পী ত্রিদিব ঘোষ

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: প্রখ্যাত যাত্রাভিনেতা তথা নির্দেশক ত্রিদিব ঘোষ সোমবার ভোরে তাঁর যাদবপুরের বাড়িতে শেষ নিঃশ্বাস ত্যাগ করেন। বয়স হয়েছিল ৬৭ বছর। বিভিন্ন যাত্রাপালাতে তিনি খলনায়কের চরিত্রে অভিনয় করে দর্শকের মন জয় করেছিলেন। বিশদ

 ১ জুলাই ছুটি ঘোষণা মমতার

  নিজস্ব প্রতিনিধি, কলকাতা: ডাক্তার, নার্স, স্বাস্থ্যকর্মী সহ প্রত্যেক করোনা যোদ্ধার সম্মানে কাল, বুধবার পূর্ণ দিবস রাজ্য সরকারি ছুটি ঘোষণা করলেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। সোমবার নবান্নে মমতা বলেন, পয়লা জুলাই রাজ্যের প্রথম মুখ্যমন্ত্রী বিধানচন্দ্র রায়ের জন্ম-মৃত্যুদিন।
বিশদ

পার্শ্বশিক্ষকদের ফ্যামিলি পেনশন চালু করা হল 

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: অবশেষে পার্শ্বশিক্ষকদের ফ্যামিলি পেনশন চালু হয়ে গেল। মুর্শিদাবাদ জেলার আটজন প্রাথমিকস্তরের পার্শ্বশিক্ষকের পরিবারকে দিয়ে তা শুরু হয়েছে। ২০১৫ সালে এই পেনশন দেওয়ার কথা ঘোষণা হয়েছিল। কিন্তু এতদিন তা কার্যকর করা যায়নি।  বিশদ

তৃণমূলে আঁচড় কাটতে না পেরে এবার
সিপিএমের ঘর ভাঙতে মরিয়া বিজেপি
হুগলি

  অভিজিৎ চৌধুরী, চুঁচুড়া: তৃণমূল কংগ্রেসে আঁচড় কাটতে না পেরে সিপিএমকে ভাঙার মরিয়া চেষ্টা চালাচ্ছে বিজেপি। তবে, এখনও বড়সড় কোনও নেতাকে তারা পায়নি। স্থানীয়স্তরে বামেদের ঘর ভেঙেই দলবদল কর্মসূচি চালিয়ে যাচ্ছে গেরুয়া শিবির। বিশদ

৪০০ নয়া পদ, শীঘ্রই
নিয়োগের পথে পূর্তদপ্তর

সঞ্জয় গঙ্গোপাধ্যায়, কলকাতা: বাম আমলের চেয়ে বাজেট বেড়েছে চারগুণ। গত ১০ বছরে রাস্তা, কালভার্ট, সেতু-উড়ালপুলের সংখ্যাও বৃদ্ধি পেয়েছে যথেষ্ট। সব মিলিয়ে ব্যাপক কাজের চাপ। আর তা সামলাতে এবার ইঞ্জিনিয়ার ও টেকনিক্যাল স্টাফ নিয়োগের জন্য ৪০০টি নতুন পদ সৃষ্টির সিদ্ধান্ত নিল পূর্তদপ্তর। শীঘ্রই সেই পদে নিয়োগের প্রক্রিয়া শুরু হবে বলে জানা গিয়েছে। গত বছর গোটা দপ্তরটি ঢেলে সাজার কাজ চালু করেছে রাজ্য সরকার। নতুন দু’টি জোন তৈরির সিদ্ধান্তও হয়েছে। তার সঙ্গে সামঞ্জস্য রেখেই এই নতুন পদ সৃষ্টি করা হয়েছে।
বিশদ

29th  June, 2020
মেট্রো নিয়ে আজ রেল-রাজ্য বৈঠক
ভাড়া না বাড়ালে পুরোদমে বাস নামবে না

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: আগামী ১ জুলাই থেকেই চলুক মেট্রো। তবে সামাজিক দূরত্ব বিধি বজায় রেখে। রাজ্যের আপত্তি নেই। গত শুক্রবারই একথা জানিয়েছিলেন মমতা বন্দ্যোপাধ্যায়। আর মুখ্যমন্ত্রীর সেই আর্জি মেনেই তৎপর হয়ে উঠেছে রাজ্য এবং রেল দু’পক্ষ।
বিশদ

29th  June, 2020

Pages: 12345

একনজরে
অলকাভ নিয়োগী, বর্ধমান: পরিযায়ী শ্রমিকেরা ভিন রাজ্য থেকে ফিরতেই পূর্ব বর্ধমান জেলায় করোনা পরীক্ষাও বেড়েছে। মে মাসের প্রথম সপ্তাহেও সারা জেলায় ৫০০-এর কম নমুনা পরীক্ষা হয়েছিল। কিন্তু, রবিবার পর্যন্ত জেলায় সেই পরীক্ষার সংখ্যা বেড়ে দাঁড়িয়েছে প্রায় সাড়ে ২৩ হাজার। যার ...

নিজস্ব প্রতিনিধি, বারাকপুর: রবিবার রাতে কল্যাণী-চাকদহ রাজ্য সড়কে আলাইপুরের কাছে গাছের গুঁড়ি ফেলে প্রায় ১৫টি গাড়িতে ডাকাতি করে দুষ্কৃতীরা। বাধা দিতে গিয়ে দুষ্কৃতীদের হাতে কয়েকজন জখম হয়েছেন। ঘটনার প্রতিবাদে সোমবার সকালে ঘণ্টাখানেক অবরোধ করা হয়। ...

বিশ্বজিৎ দাস, কলকাতা: ১৩৫ কোটির দেশে ডাক্তারিতে রয়েছে মাত্র ১৪টি সংক্রামক রোগ বিশেষজ্ঞের আসন! চোখ কপালে তুলে দেওয়ার মতো এই তথ্য জানা গেল মেডিক্যাল কাউন্সিল ...

ইসলামাবাদ: ভুয়ো লাইসেন্স রাখার অপরাধে আড়াইশো জনের বেশি পাকিস্তানি পাইলট ও বিমানকর্মীকে সাসপেন্ড করল একাধিক আন্তর্জাতিক বিমান সংস্থা। পাশাপাশি তাদের বিরুদ্ধে তদন্তের নির্দেশ দেওয়া হয়েছে। ...




আজকের দিনটি কিংবদন্তি গৌতম ( মিত্র )
৯১৬৩৪৯২৬২৫ / ৯৮৩০৭৬৩৮৭৩

ভাগ্য+চেষ্টা= ফল
  • aries
  • taurus
  • gemini
  • cancer
  • leo
  • virgo
  • libra
  • scorpio
  • sagittorius
  • capricorn
  • aquarius
  • pisces
aries

বিদ্যার্থীদের কোনও বৃত্তিমূলক পরীক্ষায় ভালো ফল করবে। বিবাহ প্রার্থীদের এখন ভালো সময়। ভাই ও বোনদের ... বিশদ


ইতিহাসে আজকের দিন

১৮১৭: ব্রিটিশ উদ্ভিদ্বিজ্ঞানী এবং অভিযাত্রী জোসেফ ডালটন হুকারের জন্ম
১৯১৭-দাদাভাই নওরজির মৃত্যু।
১৯৫৯ - বিশিষ্ট বাঙালি অভিনেতা ও নাট্যাচার্য শিশিরকুমার ভাদুড়ীর মৃত্যু
১৯৬৬- মাইক টাইসনের জন্ম।
১৯৬৯- রাজনীতিবিদ সুপ্রিয়া সুলের জন্ম।
১৯৮৫- মার্কিন সাঁতারু মাইকেল ফেলপসের জন্ম।



ক্রয়মূল্য বিক্রয়মূল্য
ডলার ৭৪.৮১ টাকা ৭৬.৫৩ টাকা
পাউন্ড ৯১.৯০ টাকা ৯৫.২০ টাকা
ইউরো ৮৩.৫৩ টাকা ৮৬.৫৯ টাকা
[ স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া থেকে পাওয়া দর ]
পাকা সোনা (১০ গ্রাম) ৪৯,০৮০ টাকা
গহনা সোনা (১০ (গ্রাম) ৪৬,৫৭০ টাকা
হলমার্ক গহনা (২২ ক্যারেট ১০ গ্রাম) ৪৭,২৭০ টাকা
রূপার বাট (প্রতি কেজি) ৪৮,৭৯০ টাকা
রূপা খুচরো (প্রতি কেজি) ৪৮,৮৯০ টাকা
[ মূল্যযুক্ত ৩% জি. এস. টি আলাদা ]

দিন পঞ্জিকা

১৬ আষাঢ় ১৪২৭, ৩০ জুন ২০২০, মঙ্গলবার, দশমী ৩৭/৭ রাত্রি ৭/৫০। চিত্রা ১/৩৯ প্রাতঃ ৫/৩৯ পরে স্বাতী ৫৭/৪২ রাত্রি ৪/৪। সূর্যোদয় ৪/৫৯/৯, সূর্যাস্ত ৬/২১/১০। অমৃতযোগ দিবা ৭/৩৯ মধ্যে পুনঃ ৯/২৬ গতে ১২/৬ মধ্যে পুনঃ ৩/৪০ গতে ৪/৩৩ মধ্যে। রাত্রি ৭/৩ মধ্যে পুনঃ ১২/১ গতে ২/৯ মধ্যে। বারবেলা ৬/৩৯ গতে ৮/১৯ মধ্যে পুনঃ ১/২০ গতে ৩/০ মধ্যে। কালরাত্রি ৭/৪০ গতে ৯/০ মধ্যে।
১৫ আষাঢ় ১৪২৭, ৩০ জুন ২০২০, মঙ্গলবার, দশমী রাত্রি ৭/১৩। চিত্রা নক্ষত্র প্রাতঃ ৫/৪১ পরে স্বাতী নক্ষত্র শেষরাত্রি ৪/৫। সূযোদয় ৪/৫৮, সূর্যাস্ত ৬/২৪। অমৃতযোগ দিবা ৭/৪২ মধ্যে ও ৯/২৯ গতে ১২/৯ মধ্যে ও ৩/৪২ গতে ৪/৩৫ মধ্যে এবং রাত্রি ৭/৫ মধ্যে ১২/৩ গতে ২/১১ মধ্যে। বারবেলা ৬/৩৯ গতে ৮/২০ মধ্যে ও ১/২২ গতে ৩/২ মধ্যে। কালরাত্রি ৭/৪৩ গতে ৯/২ মধ্যে।
৮ জেল্কদ

ছবি সংবাদ

এই মুহূর্তে
আজকের রাশিফল  
মেষ: বিদ্যার্থীদের কোনও বৃত্তিমূলক পরীক্ষায় ভালো ফল করবে। বৃষ: কর্মক্ষেত্রে স্বীকৃতি লাভ। ...বিশদ

07:11:04 PM

ইতিহাসে আজকের দিনে
১৮১৭: ব্রিটিশ উদ্ভিদ্বিজ্ঞানী এবং অভিযাত্রী জোসেফ ডালটন হুকারের জন্ম১৯১৭-দাদাভাই নওরজির ...বিশদ

07:03:20 PM

দিল্লিতে করোনা পজিটিভ আরও ২,১৯৯ জন, মোট আক্রান্ত ৮৭,৩৬০ 

10:41:52 PM

আগামী ৩ মাসের জন্য স্বল্প সঞ্চয় প্রকল্পগুলিতে সুদের হার অপরিবর্তিত রাখল কেন্দ্র 

10:08:59 PM

কলকাতায় রান্নার গ্যাসের দাম বাড়ছে 
কলকাতায় রান্নার গ্যাসের দাম বাড়ছে সাড়ে চার টাকা। আগামীকাল থেকে ...বিশদ

09:56:15 PM

মহারাষ্ট্রে করোনা পজিটিভ আরও ৪,৮৭৮ জন, মোট আক্রান্ত ১,৭৪,৭৬১ 

08:38:03 PM