Bartaman Patrika
রাজ্য
 

খরা কাটিয়ে ধরা দিচ্ছে
জালে, ইলিশ ওঠা শুরু

নিজস্ব প্রতিনিধি, দক্ষিণ ২৪ পরগনা: লকডাউন খতম। ইলিশ ওঠা শুরু হয়ে গেল। টানা ইলশেগুঁড়ি বৃষ্টি আর পুবালি বাতাস— দুয়ের রাজযোটক যোগে জলের উপর দিকে উঠে আসে ঝাঁকে ঝাঁকে ইলিশ। সেই অনুকূল পরিস্থিতি বিরাট তৈরি না-হলেও খরা কাটিয়ে কম-বেশি ইলিশ ধরা পড়ছে সাগরজলে। মাঝিমাল্লাদের আশা, উত্তরবঙ্গে যেভাবে বর্ষার ঢল নেমেছে, তাতে সাগরে ইলিশের আবহাওয়া তৈরি হওয়া এখন শুধু সময়ের অপেক্ষা। রবি ও সোমবার ইলিশ নিয়ে ফেরা ট্রলারের মৎস্যজীবীদের মুখে সেই আশাব্যঞ্জক ইঙ্গিত পাওয়া গিয়েছে। ফলে কলকাতা সহ সংলগ্ন জেলার বাজারে সাগরের ইলিশ নিয়ে হাপিত্যেশের দিন শেষ হতে চলেছে।
দক্ষিণ ২৪ পরগনা জেলার অধিকাংশ মানুষ মাছ ধরার পেশায় যুক্ত। এরমধ্যে ১৫ থেকে ১৯টি ব্লকের কয়েক লাখ মানুষ শুধু ইলিশকে ঘিরে অন্নসংস্থান করেন। প্রতিবছর জুনের ১৫ তারিখ থেকে অক্টোবর পর্যন্ত সাগরে ইলিশের মরশুম চলে। গত বছর প্রাকৃতিক বিপর্যয়ের জন্য ইলিশ একেবারেই হয়নি। এবার মার্চ থেকে লকডাউনের জন্য তা আরও মার খেয়েছে। এপ্রিলের মাঝামাঝি থেকে সরকারি নিয়মে মাছ ধরা বন্ধ। তা চলল টানা ৬২ দিন। তাতে বাজারে মাছের আকাল ভয়ঙ্করভাবে বেড়ে যায়। দামও হয়ে গিয়েছে ঊর্ধ্বমুখী। স্বাভাবিকভাবে ১৫ জুন থেকে ইলিশের আশা নিয়ে ৯ হাজারের বেশি ট্রলার গভীর সমুদ্রে মাছ ধরতে যায়। ওই একদিন সামান্য কিছু ইলিশ পেলেও ১৬ জুন থেকে পশ্চিমী ঝঞ্ঝা ও গরম বাতাসের কারণে সমুদ্র উত্তাল হয়ে ওঠে। ফলে ফের ধাক্কা।
ট্রলার মালিক সংগঠনের এক রাজ্য নেতা বলেন, টানা ছ’ থেকে সাতদিন জাল ফেলার পর ভালো ইলিশ পাওয়া যায়। গত ১০ দিন খারাপ আবহাওয়ার জন্য কেউ যেতেই পারেনি। শুক্র ও শনিবার থেকে ফের মাছ ধরা শুরু হয়েছে। রবিবার বিকেলে ৪০টি ট্রলার ফিরে এসেছে। সব মিলিয়ে তাতে আট টন ইলিশ পাওয়া গিয়েছে। এছাড়া পমফ্রেট, ম্যাকরেল, ভোলা, ডেলা, টাইগার চিংড়ি, ব্রাউন চিংড়ি, চাপড়া চিংড়ি ও করি মিলিয়ে ১০০ টন মাছ পাওয়া গিয়েছে। আপাতত ঝিরঝিরে বৃষ্টি ও পুবালি বাতাস না-থাকায় সমুদ্রের জলের লবণাক্ত ভাব এখনও কাটেনি। তাই বড় সাইজের ইলিশ পাওয়া যাচ্ছে না। সবই ৫০০ থেকে ৬০০ গ্রাম ওজনের, লম্বাটে ধরনের। এজন্য স্বাদও হচ্ছে না। আমদানি কমের জন্য দামও বেশি। সাড়ে পাঁচশো থেকে ছ’শো টাকা কেজি। সোমবারও কুড়িটির বেশি ট্রলার ইলিশ নিয়ে ফিরেছে। মৎস্যজীবীদের কথায়, আবহাওয়া অনুকূল হলেই বড় আকারের সুস্বাদু ইলিশের দেখা মিলবে। তা এখন সময়ের অপেক্ষা।  কাকদ্বীপের বাজারে ইলিশ মাছ। - নিজস্ব চিত্র

আক্রান্তদের মনোবল ফেরাতে করোনা
জয়ীদের যুক্ত করার উদ্যোগ মুখ্যমন্ত্রীর

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: আক্রান্তদের সুস্থ করার প্রক্রিয়ায় করোনা জয়ী যোদ্ধাদের যুক্ত করার অভিনব উদ্যোগ নিল রাজ্য সরকার। মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় সোমবার নবান্নে এক সাংবাদিক বৈঠকে এই উদ্যোগের কথা ঘোষণা করেন।
বিশদ

 করোনা মোকাবিলায় তিন
কোটি মাস্ক বিলি করবে রাজ্য

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: করোনা প্রতিরোধে আরও তিন কোটি মাস্ক তৈরি করে বিলি করবে রাজ্য সরকার। সোমবার নবান্নে মুখ্যমন্ত্রী মমতা বন্দোপাধ্যায় এই ঘোষণা করেন। তিনি বলেন, রাজ্যের ক্ষুদ্র, কুটির ও মাঝারি শিল্পদপ্তর (এমএসএমই) ইতিমধ্যেই লক্ষ লক্ষ মাস্ক তৈরি করেছে।
বিশদ

মন্দারমণিতে ভেসে এল
বিশালাকার মৃত তিমি

সংবাদদাতা, কাঁথি: সোমবার মন্দারমণির মোহনায় সাতসকালেই এক বিশালাকার মৃত তিমি ভাসতে দেখা যায়। তিমিটি লম্বায় প্রায় ৩৬ ফুট, চওড়া ১০ফুট। ওজন আড়াই টনের বেশি। তিমি ভাসছে খবর পেয়েই ভিড় জমতে শুরু করে। খবর পেয়ে হাজির হন বনদপ্তর, মন্দারমণি কোস্টাল থানার পুলিস ও দীঘা মেরিন অ্যাকোয়ারিয়মের কর্মকর্তারা।
বিশদ

করোনার প্রকোপের মধ্যেই ডেঙ্গুর
ভ্রুকুটি, নবান্নে বৈঠক মুখ্যসচিবের

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: একে করোনায় রক্ষে নেই, দোসর হয়েছে ডেঙ্গু। ইতিমধ্যে শহর কলকাতায় মশাবাহিত এই রোগের প্রকোপ মাথাচাড়া দিতে শুরু করেছে। স্বাভাবিকভাবেই তাতে চিন্তা বেড়েছে প্রশাসনের।
বিশদ

সাত সকালে রাইস মিলের ভিতর ঢুকে ধান
খেয়ে ঝাড়গ্রামের রাজ্য সড়ক দাপাল হাতি

  সংবাদদাতা, ঝাড়গ্রাম: সোমবার সকালে একটি রেসিডেন্সিয়াল হাতি ঝাড়গ্রামের জিতুশোলে রাইস মিলের গেট ভেঙে ভিতরে ঢুকে আয়েস করে প্রচুর ধান, চাল খায় ও ছড়িয়ে নষ্ট করে। তারপর দীর্ঘক্ষণ ৫ নম্বর রাজ্য সড়কে দাপিয়ে বেড়ায়।
বিশদ

৬ ফুট দূরত্ব রেখে আজ
পালন হবে ‘হুল’ দিবস

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: আজ ‘হুল’ দিবস। করোনা আবহে যাবতীয় সতর্কতা মেনে ঐতিহাসিক দিনটিকে পালন করবে আদিবাসী উন্নয়ন দপ্তর। বিভিন্ন অনুষ্ঠানে আমন্ত্রিতদের মধ্যে কমপক্ষে ছ’ফুটের দূরত্ব বজায় রাখা হবে।
বিশদ

এবার ‘মিন মিত্রা’ কর্মসূচির মাধ্যমে গ্রামীণ
মহিলাদের স্বনির্ভর করার উদ্যোগ রাজ্যের

 রাজু চক্রবর্তী, কলকাতা: কন্যাশ্রী সহ একাধিক সরকারি প্রকল্পের সার্থক প্রয়োগ রাজ্যের মহিলাদের সার্বিক উন্নয়নে নয়া দিগন্ত খুলে দিয়েছে। এবার প্রান্তিক শ্রেণীর মহিলাদের আত্মনির্ভর ও কর্মসংস্থানের লক্ষ্যে নয়া প্রকল্প শুরু করলেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়।
বিশদ

 প্রয়াত যাত্রাশিল্পী ত্রিদিব ঘোষ

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: প্রখ্যাত যাত্রাভিনেতা তথা নির্দেশক ত্রিদিব ঘোষ সোমবার ভোরে তাঁর যাদবপুরের বাড়িতে শেষ নিঃশ্বাস ত্যাগ করেন। বয়স হয়েছিল ৬৭ বছর। বিভিন্ন যাত্রাপালাতে তিনি খলনায়কের চরিত্রে অভিনয় করে দর্শকের মন জয় করেছিলেন। বিশদ

 ১ জুলাই ছুটি ঘোষণা মমতার

  নিজস্ব প্রতিনিধি, কলকাতা: ডাক্তার, নার্স, স্বাস্থ্যকর্মী সহ প্রত্যেক করোনা যোদ্ধার সম্মানে কাল, বুধবার পূর্ণ দিবস রাজ্য সরকারি ছুটি ঘোষণা করলেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। সোমবার নবান্নে মমতা বলেন, পয়লা জুলাই রাজ্যের প্রথম মুখ্যমন্ত্রী বিধানচন্দ্র রায়ের জন্ম-মৃত্যুদিন।
বিশদ

পার্শ্বশিক্ষকদের ফ্যামিলি পেনশন চালু করা হল 

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: অবশেষে পার্শ্বশিক্ষকদের ফ্যামিলি পেনশন চালু হয়ে গেল। মুর্শিদাবাদ জেলার আটজন প্রাথমিকস্তরের পার্শ্বশিক্ষকের পরিবারকে দিয়ে তা শুরু হয়েছে। ২০১৫ সালে এই পেনশন দেওয়ার কথা ঘোষণা হয়েছিল। কিন্তু এতদিন তা কার্যকর করা যায়নি।  বিশদ

তৃণমূলে আঁচড় কাটতে না পেরে এবার
সিপিএমের ঘর ভাঙতে মরিয়া বিজেপি
হুগলি

  অভিজিৎ চৌধুরী, চুঁচুড়া: তৃণমূল কংগ্রেসে আঁচড় কাটতে না পেরে সিপিএমকে ভাঙার মরিয়া চেষ্টা চালাচ্ছে বিজেপি। তবে, এখনও বড়সড় কোনও নেতাকে তারা পায়নি। স্থানীয়স্তরে বামেদের ঘর ভেঙেই দলবদল কর্মসূচি চালিয়ে যাচ্ছে গেরুয়া শিবির। বিশদ

৪০০ নয়া পদ, শীঘ্রই
নিয়োগের পথে পূর্তদপ্তর

সঞ্জয় গঙ্গোপাধ্যায়, কলকাতা: বাম আমলের চেয়ে বাজেট বেড়েছে চারগুণ। গত ১০ বছরে রাস্তা, কালভার্ট, সেতু-উড়ালপুলের সংখ্যাও বৃদ্ধি পেয়েছে যথেষ্ট। সব মিলিয়ে ব্যাপক কাজের চাপ। আর তা সামলাতে এবার ইঞ্জিনিয়ার ও টেকনিক্যাল স্টাফ নিয়োগের জন্য ৪০০টি নতুন পদ সৃষ্টির সিদ্ধান্ত নিল পূর্তদপ্তর। শীঘ্রই সেই পদে নিয়োগের প্রক্রিয়া শুরু হবে বলে জানা গিয়েছে। গত বছর গোটা দপ্তরটি ঢেলে সাজার কাজ চালু করেছে রাজ্য সরকার। নতুন দু’টি জোন তৈরির সিদ্ধান্তও হয়েছে। তার সঙ্গে সামঞ্জস্য রেখেই এই নতুন পদ সৃষ্টি করা হয়েছে।
বিশদ

29th  June, 2020
মেট্রো নিয়ে আজ রেল-রাজ্য বৈঠক
ভাড়া না বাড়ালে পুরোদমে বাস নামবে না

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: আগামী ১ জুলাই থেকেই চলুক মেট্রো। তবে সামাজিক দূরত্ব বিধি বজায় রেখে। রাজ্যের আপত্তি নেই। গত শুক্রবারই একথা জানিয়েছিলেন মমতা বন্দ্যোপাধ্যায়। আর মুখ্যমন্ত্রীর সেই আর্জি মেনেই তৎপর হয়ে উঠেছে রাজ্য এবং রেল দু’পক্ষ।
বিশদ

29th  June, 2020
সৌর বিদ্যুতের ব্যবহার, ১৩০০
সরকারি স্কুলে সাশ্রয় ১০ কোটি

রাজু চক্রবর্তী, কলকাতা: লকডাউন পর্বে বন্ধ রয়েছে স্কুল। তবুও অধিকাংশ বেসরকারি স্কুল ডেভেলপমেন্ট ফি’র নামে অভিভাবকদের কাছ থেকে মোটা টাকা দাবি করছে। যার জেরে কলকাতা থেকে শহরতলি... এমনকী জেলাতেও প্রায় রোজই ক্ষোভ-বিক্ষোভ চলছে।
বিশদ

29th  June, 2020

Pages: 12345

একনজরে
জীবানন্দ বসু, কলকাতা: বিদেশি বিনিয়োগ তথা বেসরকারিকরণ ইস্যুতে কয়লা শিল্পে তিনদিনের লাগাতার ধর্মঘট নিয়ে কেন্দ্রের মোদি সরকারের বিরুদ্ধে কার্যত যুদ্ধংদেহী অবস্থান নিল আরএসএস নিয়ন্ত্রিত শ্রমিক ...

সুব্রত ধর, শিলিগুড়ি: শিলিগুড়িতে করোনার ‘সন্ত্রাস’ ক্রমশ ঊর্ধ্বমুখী। ইতিমধ্যে শহরে আক্রান্তের সংখ্যা ৩০০ ছুঁই ছুঁই। এবার কোভিড মোকাবিলায় প্রস্তুত করা হল অ্যাকশন প্ল্যান। সোমবার দার্জিলিং জেলা প্রশাসন ও শিলিগুড়ি পুলিস কমিশনারেটের আধিকারিকদের সঙ্গে বৈঠকের পর পর্যটনমন্ত্রী গৌতম দেব এই কর্মসূচির ...

ইসলামাবাদ: ভুয়ো লাইসেন্স রাখার অপরাধে আড়াইশো জনের বেশি পাকিস্তানি পাইলট ও বিমানকর্মীকে সাসপেন্ড করল একাধিক আন্তর্জাতিক বিমান সংস্থা। পাশাপাশি তাদের বিরুদ্ধে তদন্তের নির্দেশ দেওয়া হয়েছে। ...

কলম্বো: গড়াপেটা বিতর্ক যেন কিছুতেই পিছু ছাড়ছে না শ্রীলঙ্কাকে। দেশের প্রাক্তন ক্রীড়ামন্ত্রী মহিন্দানন্দ আলুথামাজে অভিযোগ করেছিলেন, ২০১১ আইসিসি বিশ্বকাপের ফাইনালে শ্রীলঙ্কা ক্রিকেট দল ইচ্ছা করে ভারতের কাছে হেরেছিল। ...




আজকের দিনটি কিংবদন্তি গৌতম ( মিত্র )
৯১৬৩৪৯২৬২৫ / ৯৮৩০৭৬৩৮৭৩

ভাগ্য+চেষ্টা= ফল
  • aries
  • taurus
  • gemini
  • cancer
  • leo
  • virgo
  • libra
  • scorpio
  • sagittorius
  • capricorn
  • aquarius
  • pisces
aries

বিদ্যার্থীদের কোনও বৃত্তিমূলক পরীক্ষায় ভালো ফল করবে। বিবাহ প্রার্থীদের এখন ভালো সময়। ভাই ও বোনদের ... বিশদ


ইতিহাসে আজকের দিন

১৮১৭: ব্রিটিশ উদ্ভিদ্বিজ্ঞানী এবং অভিযাত্রী জোসেফ ডালটন হুকারের জন্ম
১৯১৭-দাদাভাই নওরজির মৃত্যু।
১৯৫৯ - বিশিষ্ট বাঙালি অভিনেতা ও নাট্যাচার্য শিশিরকুমার ভাদুড়ীর মৃত্যু
১৯৬৬- মাইক টাইসনের জন্ম।
১৯৬৯- রাজনীতিবিদ সুপ্রিয়া সুলের জন্ম।
১৯৮৫- মার্কিন সাঁতারু মাইকেল ফেলপসের জন্ম।



ক্রয়মূল্য বিক্রয়মূল্য
ডলার ৭৪.৮১ টাকা ৭৬.৫৩ টাকা
পাউন্ড ৯১.৯০ টাকা ৯৫.২০ টাকা
ইউরো ৮৩.৫৩ টাকা ৮৬.৫৯ টাকা
[ স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া থেকে পাওয়া দর ]
পাকা সোনা (১০ গ্রাম) ৪৯,০৮০ টাকা
গহনা সোনা (১০ (গ্রাম) ৪৬,৫৭০ টাকা
হলমার্ক গহনা (২২ ক্যারেট ১০ গ্রাম) ৪৭,২৭০ টাকা
রূপার বাট (প্রতি কেজি) ৪৮,৭৯০ টাকা
রূপা খুচরো (প্রতি কেজি) ৪৮,৮৯০ টাকা
[ মূল্যযুক্ত ৩% জি. এস. টি আলাদা ]

দিন পঞ্জিকা

১৬ আষাঢ় ১৪২৭, ৩০ জুন ২০২০, মঙ্গলবার, দশমী ৩৭/৭ রাত্রি ৭/৫০। চিত্রা ১/৩৯ প্রাতঃ ৫/৩৯ পরে স্বাতী ৫৭/৪২ রাত্রি ৪/৪। সূর্যোদয় ৪/৫৯/৯, সূর্যাস্ত ৬/২১/১০। অমৃতযোগ দিবা ৭/৩৯ মধ্যে পুনঃ ৯/২৬ গতে ১২/৬ মধ্যে পুনঃ ৩/৪০ গতে ৪/৩৩ মধ্যে। রাত্রি ৭/৩ মধ্যে পুনঃ ১২/১ গতে ২/৯ মধ্যে। বারবেলা ৬/৩৯ গতে ৮/১৯ মধ্যে পুনঃ ১/২০ গতে ৩/০ মধ্যে। কালরাত্রি ৭/৪০ গতে ৯/০ মধ্যে।
১৫ আষাঢ় ১৪২৭, ৩০ জুন ২০২০, মঙ্গলবার, দশমী রাত্রি ৭/১৩। চিত্রা নক্ষত্র প্রাতঃ ৫/৪১ পরে স্বাতী নক্ষত্র শেষরাত্রি ৪/৫। সূযোদয় ৪/৫৮, সূর্যাস্ত ৬/২৪। অমৃতযোগ দিবা ৭/৪২ মধ্যে ও ৯/২৯ গতে ১২/৯ মধ্যে ও ৩/৪২ গতে ৪/৩৫ মধ্যে এবং রাত্রি ৭/৫ মধ্যে ১২/৩ গতে ২/১১ মধ্যে। বারবেলা ৬/৩৯ গতে ৮/২০ মধ্যে ও ১/২২ গতে ৩/২ মধ্যে। কালরাত্রি ৭/৪৩ গতে ৯/২ মধ্যে।
৮ জেল্কদ

ছবি সংবাদ

এই মুহূর্তে
দিল্লিতে করোনা পজিটিভ আরও ২,১৯৯ জন, মোট আক্রান্ত ৮৭,৩৬০ 

10:41:52 PM

আগামী ৩ মাসের জন্য স্বল্প সঞ্চয় প্রকল্পগুলিতে সুদের হার অপরিবর্তিত রাখল কেন্দ্র 

10:08:59 PM

কলকাতায় রান্নার গ্যাসের দাম বাড়ছে 
কলকাতায় রান্নার গ্যাসের দাম বাড়ছে সাড়ে চার টাকা। আগামীকাল থেকে ...বিশদ

09:56:15 PM

মহারাষ্ট্রে করোনা পজিটিভ আরও ৪,৮৭৮ জন, মোট আক্রান্ত ১,৭৪,৭৬১ 

08:38:03 PM

গুজরাতে করোনায় পজিটিভ আরও ৬২০ জন, মোট আক্রান্ত ৩২,৪৪৬ 

08:30:54 PM

কর্ণাটকে করোনা পজিটিভ আরও ৯৪৭ জন, মোট আক্রান্ত ১৫,২৪২ 

07:27:52 PM