Bartaman Patrika
দক্ষিণবঙ্গ
 

করোনা প্রতিরোধে দীঘার ভেষজ
উদ্যানের প্রসারে নানা পরিকল্পনা

সংবাদদাতা, কাঁথি: করোনা রোগ প্রতিরোধে ভেষজের ব্যবহারের উপরে বিশেষভাবে জোর দিয়েছে সরকার। এই পরিস্থিতিতে দীঘায় অবস্থিত হার্বাল গার্ডেন বা ভেষজ উদ্যানের প্রসারের জন্য নানা পরিকল্পনা নেওয়া হয়েছে।  
বিশদ
লাভপুরে তারাশঙ্করের বাড়ির তারামায়ের
পুজো হল রীতি মেনে, কাটছাঁট ভোজে 

নিজস্ব প্রতিনিধি, সিউড়ি: লাভপুরে তারাশঙ্করের বাড়ির তারামায়ের পুজো রীতি ঩মেনে হল। লাভপুরের তারামাডাঙায় ১২৪ বছরে পড়ল এবারের পুজো। ভক্তি ও নিষ্ঠাভরে পুজো হলেও এবার করোনার জেরে কাটছাঁট হল পঙ্‌ক্তি ভোজে। প্রত্যেক বছরই চতুর্দশী তিথিতেই এই পুজোর আয়োজন করা হয়।  
বিশদ

30th  October, 2020
দক্ষিণ দিনাজপুরে বিধানসভা ভোটের আগে শুদ্ধিকরণ
দুর্নীতি ও দলবিরোধী কাজে যুক্ত নেতাদের খুঁজছে তৃণমূল 

সংবাদদাতা, বালুরঘাট: বিধানসভা ভোটের আগে ‘শুদ্ধিকরণ’ প্রক্রিয়া শুরু হয়েছে দক্ষিণ দিনাজপুরের তৃণমূলের মধ্যে। কোনও রকম দুর্নীতি ও দলবিরোধী কাজের সঙ্গে যুক্ত, নেতাদের চিহ্নিত করার কাজ শুরু করেছে দলীয় নেতৃত্ব। 
বিশদ

30th  October, 2020
পুলিস আশ্বাস দিলেও অবৈধ পার্কিং
সরেনি হাসপাতালের সামনে থেকে
 

সংবাদদাতা, রামপুরহাট: সম্প্রতি দুর্ঘটনায় একজনের মৃত্যুর পর পুলিসের পক্ষ থেকে রামপুরহাট মেডিক্যাল কলেজ হাসপাতালের সামনে জাতীয় সড়কের দু’ধারে অবৈধ পার্কিংয়ের বিরুদ্ধে ব্যবস্থা নেওয়ার আশ্বাস দেওয়া হয়েছিল। কিন্তু পুলিসের আশ্বাসের সঙ্গে কাজের কোনও মিল পাচ্ছেন না রোগীর আত্মীয়, স্বাস্থকর্মী কিংবা এলাকার বাসিন্দারা।  
বিশদ

30th  October, 2020
পুরোহিত ভাতার জন্য এবার
হাজার হাজার আবেদন জমা
বাছতে কালঘাম ছুটছে জেলা প্রশাসনের 

নিজস্ব প্রতিনিধি, তমলুক: পুরোহিত ভাতার জন্য কার্যত আবেদনের পাহাড়। আর তাতেই নাজেহাল অবস্থা পূর্ব মেদিনীপুর জেলা প্রশাসনের। পুজো-অর্চনার সঙ্গে যুক্ত না থেকেও অনেকে এই ভাতার জন্য আবেদন করছেন বলে অভিযোগ। প্রকৃত উপভোক্তা বাছাই করতে গিয়ে প্রশাসনের কালঘাম ছোটার অবস্থা।  
বিশদ

30th  October, 2020
জেতাতে না পারলে কর্মীদের দল থেকে
বেরিয়ে যাওয়ার বার্তা মন্ত্রী স্বপন দেবনাথের 

সংবাদদাতা, পূর্বস্থলী: বিধানসভা নির্বাচনে তৃণমূলকে জেতাতে পারলে ভালো, নয়তো দল থেকে বেরিয়ে যান। আমরা অন্য কর্মী দেখে নেব। বৃহস্পতিবার পূর্বস্থলীর নজরুল মঞ্চে বিজয়া সম্মেলনী ও দলের বর্ধিত সভায় কর্মীদের উদ্দেশে একথা বলেন তৃণমূল জেলা সভাপতি তথা রাজ্যের মন্ত্রী স্বপন দেবনাথ।  
বিশদ

30th  October, 2020
দুই বর্ধমানে ভ্যাকসিন বণ্টনের প্রস্তুতি 
স্বাস্থ্যকর্মী ও চিকিৎসকদের নামের তালিকা সংগ্রহ শুরু

নিজস্ব প্রতিনিধি, বর্ধমান ও আসানসোল: করোনা ভাইরাসের সংক্রমণ অব্যাহত। আতঙ্কে রয়েছেন সকলেই। তাই গোটা বিশ্বের সঙ্গে এ দেশের ১৩৫ কোটি মানুষও ভ্যাকসিনের অপেক্ষায় দিন গুনছেন। ডিসেম্বরের মধ্যেই ভ্যাকসিন নিয়ে আসার কথা ঘোষণা করেছে সিরাম ইনস্টিটিউট। 
বিশদ

30th  October, 2020
এবার জলঙ্গিতে বন্ধ জগদ্ধাত্রীর বিসর্জন
কোনও প্রতিমাই যাবে না কৃষ্ণনগর রাজবাড়িতে 

নিজস্ব প্রতিনিধি, কৃষ্ণনগর: অতিমারীর জেরে এবার কৃষ্ণনগরের জগদ্ধাত্রী পুজোর একাধিক রীতি-নীতি, ঐতিহ্যে ছেদ পড়তে চলেছে। বিসর্জনের আগে কৃষ্ণনগর রাজবাড়িতে কোনও প্রতিমাই নিয়ে যাওয়া হবে না। সব প্রতিমা মণ্ডপ থেকে বের করে সোজা নিয়ে যেতে হবে জলঙ্গির ঘাটে। 
বিশদ

30th  October, 2020
ঘরে বসে আছেন পরিযায়ী শ্রমিকরা,
লক্ষ্মীপুজোয় মনমরা কাটোয়ার গ্রাম  

সংবাদদাতা, কাটোয়া: লকডাউনের জেরে কাজ হারিয়ে আগেই ঘরে ফিরেছেন পরিযায়ী শ্রমিকরা। তাই এবার লক্ষ্মীপুজোয় মনমরা হয়ে আছে কাটোয়ার বিষ্ণুপুর গ্রাম। গ্রামের বিগ বাজেটের লক্ষ্মীপুজোগুলিও এবার তাদের জৌলুস হারিয়েছে।  এবারে বাজেট বেশ কাটছাঁট করতে হয়েছে। 
বিশদ

30th  October, 2020
স্ত্রীকে উত্ত্যক্ত করার প্রতিবাদ করায়
স্বামীকে ধারালো অস্ত্রের কোপ, গ্রেপ্তার ১ 

সংবাদদাতা, বর্ধমান: বর্ধমানে মহিলাকে উত্ত্যক্ত করার প্রতিবাদ করায় তাঁর স্বামীকে ধারালো অস্ত্র দিয়ে কোপানোর ঘটনায় একজনকে গ্রেপ্তার করেছে পুলিস। ধৃতের নাম কৌশিক ঘোষ। বর্ধমান শহরের রাধানগর ঢলদিঘি এলাকায় তার বাড়ি।  
বিশদ

30th  October, 2020
মুর্শিদাবাদের প্রতিটি স্কুল-কলেজে স্যানিটারি
ন্যাপকিন ভেন্ডিং মেশিন বসানো হবে 

নিজস্ব প্রতিনিধি, বহরমপুর: মুর্শিদাবাদ জেলার প্রতিটি স্কুল এবং কলেজে প্রায় দু’কোটি টাকা খরচ করে স্যানিটারি ন্যাপকিন ভেন্ডিং মেশিন বসাবে মুর্শিদাবাদ জেলা পরিষদ। পঞ্চদশ অর্থ কমিশনের টাকায় এই কাজ করা হবে। গ্রামীণ এলাকায় স্বাস্থ্য সচেতনতা বৃদ্ধি করতেই এমন সিদ্ধান্ত নেওয়া হয়েছে। 
বিশদ

30th  October, 2020
লক্ষ্মীপুজোর খরচ বাঁচিয়ে লক্ষ্মীর ভাণ্ডার
গড়ছেন হলদিয়ার ‘লক্ষ্মীগ্রাম’এর যুবকরা 

সংবাদদাতা, হলদিয়া: লক্ষ্মীপুজোর খরচ বাঁচিয়ে পরিযায়ী শ্রমিক ও গ্রামের মহিলাদের স্বনির্ভর করতে সমবায়ের মাধ্যমে লক্ষ্মীভাণ্ডার গড়ছেন হলদিয়ার ‘লক্ষ্মীগ্রাম’এর যুবকরা। লকডাউনের সময় থেকেই সেকাজ শুরু করে দিয়েছেন বিভিন্ন ক্লাবের উদ্যমী যুবকরা। 
বিশদ

30th  October, 2020
ময়ূরেশ্বরে রাজা কৃষ্ণচন্দ্রের প্রতিষ্ঠিত লক্ষ্মী
মন্দিরের গর্ভগৃহে পুজোয় প্রবেশ নিষিদ্ধ  

সংবাদদাতা, রামপুরহাট: ময়ূরেশ্বরের ঘোষগ্রামে রাজা কৃষ্ণচন্দ্রের প্রতিষ্ঠিত প্রাচীন লক্ষ্মী মন্দিরের গর্ভগৃহে এবার পুজোয় প্রবেশ নিষিদ্ধ। করোনার জেরে বাতিল করা হয়েছে গ্রামের আরাধ্য দেবীর পঙক্তি ভোজও।
বিশদ

30th  October, 2020
করোনা পরিস্থিতিতে জনস্বাস্থ্যে জোর
দিচ্ছে হলদিয়া, সুতাহাটা ও মহিষাদল 

সংবাদদাতা, হলদিয়া: করোনা পরিস্থিতিতে গ্রামে জনস্বাস্থ্য পরিকাঠামো শক্তিশালী করার উপর জোর দিচ্ছে হলদিয়া, সুতাহাটা ও মহিষাদল ব্লক। পুজোর পর তিন ব্লকে সাব-মার্সিবল পাম্প বসানো, পাবলিক টয়লেট নির্মাণের কাজ শুরু হচ্ছে। 
বিশদ

30th  October, 2020
১ ডিসেম্বর থেকে শুরু হবে সিধো
কানহো বিরসা বিশ্ববিদ্যালয়ের ক্লাস 

নিজস্ব প্রতিনিধি, পুরুলিয়া: অবশেষে আগামী ১ ডিসেম্বর থেকে সিধো কানহো বিরসা বিশ্ববিদ্যালয়ে ক্লাস চালু হতে চলেছে। ১ নভেম্বর থেকে স্নাতকোত্তরে ভর্তির প্রক্রিয়া শুরু হচ্ছে এই বিশ্ববিদ্যালয়ে। এক মাস ধরে ভর্তি প্রক্রিয়া সম্পন্ন হওয়ার পর ডিসেম্বর থেকে বিশ্ববিদ্যালয়ে ক্লাস চালুর সিদ্ধান্ত নেওয়া হয়েছে।  
বিশদ

30th  October, 2020

Pages: 12345

একনজরে
পবিত্র মিলাদ-উন-নবির দিন নামাজে বাধা দেওয়া হল জম্মু ও কাশ্মীরের প্রাক্তন মুখ্যমন্ত্রী ফারুক আবদুল্লাকে। এমনকী বাড়ির বাইরে অতিরিক্ত নিরাপত্তা বাহিনী মোতায়েন করে তাঁর বাড়ি থেকে বেরনো বন্ধ করে দেওয়া হয়েছে। ...

মেল-ইন-ব্যালট নিয়ে শীর্ষ আদালতে জোর ধাক্কা খেলেন ট্রাম্প। প্রথম থেকেই এনিয়ে বেসুরো গেয়ে চলেছেন তিনি। কারচুপির অভিযোগও তুলেছেন বহুবার। লাভ হয়নি। শেষে দাবি করেছিলেন, ৩ ...

শুক্রবার ভোরে পাঁচ দুষ্কৃতীকে গ্রেপ্তার করল সোনারপুর থানার পুলিস। সুভাষগ্রাম রেলগেটের কাছ থেকে তাদের ধরা হয়। তদন্তে পুলিস জানতে পেরেছে, দুষ্কৃতীরা এলাকায় চুরি করার উদ্দেশ্যে জড়ো হয়েছিল। ...

সংবাদদাতা, ইসলামপুর: উত্তর দিনাজপুর জেলার প্রাথমিক শিক্ষকদের এরিয়ারের বিল আটকে প্রায় এক বছর ধরে। যার পরিমাণ প্রায় ২ কোটি টাকা। জেলা শিক্ষাদপ্তরের তরফে অবশ্য জানানো হয়েছে, বকেয়া এরিয়ারের এস্টিমেট পাঠানো হয়েছে বিকাশ ভবনে।   ...




আজকের দিনটি কিংবদন্তি গৌতম ( মিত্র )
৯১৬৩৪৯২৬২৫ / ৯৮৩০৭৬৩৮৭৩

ভাগ্য+চেষ্টা= ফল
  • aries
  • taurus
  • gemini
  • cancer
  • leo
  • virgo
  • libra
  • scorpio
  • sagittorius
  • capricorn
  • aquarius
  • pisces
aries

বিদ্যার্থীদের ক্ষেত্রে ভাবনাচিন্তা করে বিষয় নির্বাচন করলে ভালো হবে। প্রেম-প্রণয়ে বাধাবিঘ্ন থাকবে। কারও সঙ্গে মতবিরোধ ... বিশদ


ইতিহাসে আজকের দিন

বিশ্ব মিতব্যয়িতা দিবস
১৭৯৫ - ইংরেজি সাহিত্যের রোম্যান্টিক কবি জন কিটসের জন্ম
১৮৭৫- লৌহমানব সর্দার বল্লভভাই প্যাটেলের জন্ম
১৮৮৩: ধর্মীয় গুরু স্বামী দয়ানন্দ সরস্বতীর জন্ম
১৯৬৬- পানামা খাল অতিক্রম করেন বিশিষ্ট সাঁতারু মিহির সেন
১৯৭৫- সংগীতশিল্পী শচীন দেব বর্মনের মৃত্যু
১৯৮৪- আততায়ীর গুলিতে খুন হলেন প্রধানমন্ত্রী ইন্দিরা গান্ধী
২০০০- নতুন রাজ্য হল ছত্তিশগড়
২০০৮- দাবায় বিশ্ব চ্যাম্পিয়ন হলেন বিশ্বনাথন আনন্দ  



ক্রয়মূল্য বিক্রয়মূল্য
ডলার ৭৩.২৪ টাকা ৭৪.৯৫ টাকা
পাউন্ড ৯৪.৭০ টাকা ৯৮.০৩ টাকা
ইউরো ৮৫.৫৪ টাকা ৮৮.৬৭ টাকা
[ স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া থেকে পাওয়া দর ]
30th  October, 2020
পাকা সোনা (১০ গ্রাম) ৫১, ৪৯০ টাকা
গহনা সোনা (১০ (গ্রাম) ৪৮, ৮৫০ টাকা
হলমার্ক গহনা (২২ ক্যারেট ১০ গ্রাম) ৪৯, ৫৮০ টাকা
রূপার বাট (প্রতি কেজি) ৬০, ৪০০ টাকা
রূপা খুচরো (প্রতি কেজি) ৬০, ৫০০ টাকা
[ মূল্যযুক্ত ৩% জি. এস. টি আলাদা ]
30th  October, 2020

দিন পঞ্জিকা

১৪ কার্তিক, ১৪২৭, শনিবার, ৩১ অক্টোবর ২০২০, পূর্ণিমা ৩৬/২৭ রাত্রি ৮/১৯। অশ্বিনী নক্ষত্র ৩০/৩৪ সন্ধ্যা ৫/৫৮। সূর্যোদয় ৫/৪৪/২০, সূর্যাস্ত ৪/৫৬/১৮। অমৃতযোগ দিবা ৬/২৮ মধ্যে পুনঃ ৭/১৩ গতে ৯/২৮ মধ্যে পুনঃ ১১/৪৩ গতে ২/৪২ মধ্যে পুনঃ ৩/২৭ গতে অস্তাবধি। রাত্রি ১২/৩৭ গতে ২/১৯ মধ্যে। মাহেন্দ্রযোগ রাত্রি ২/১৯ গতে ৩/১০ মধ্যে। বারবেলা ৭/৮ মধ্যে পুনঃ ১২/৪৪ গতে ২/৮ মধ্যে পুনঃ ৩/৩২ গতে অস্তাবধি। কালরাত্রি ৬/৩৩ মধ্যে পুনঃ ৪/৯ গতে উদয়াবধি।
প্রাচীন পঞ্জিকা: ১৪ কার্তিক, ১৪২৭, শনিবার, ৩১ অক্টোবর ২০২০, পূর্ণিমা রাত্রি ৭/২৮। অশ্বিনী নক্ষত্র রাত্রি ৬/১৬। সূর্যোদয় ৫/৪৫, সূর্যাস্ত ৪/৫৭। অমৃতযোগ দিবা ৬/৩৫ মধ্যে ও ৭/১৯ গতে ৯/৩১ মধ্যে ও ১১/৪৩ গতে ২/৩৮ মধ্যে ও ৩/২২ গতে ৪/৫৭ মধ্যে এবং রাত্রি ১২/৩৯ গতে ২/২৩ মধ্যে। মাহেন্দ্রযোগ রাত্রি ২/২৩ গতে ৩/১৫ মধ্যে। কালবেলা ৭/৯ মধ্যে ও ১২/৪৫ গতে ২/৯ মধ্যে ও ৩/৩৩ গতে ৪/৫৭ মধ্যে। কালরাত্রি ৬/৩৩ মধ্যে ও ৪/৯ গতে ৫/৪৬ মধ্যে।
১৩ রবিয়ল আউয়ল।

ছবি সংবাদ

এই মুহূর্তে
আজকের দিনটি কেমন যাবে?  
মেষ: সৎ পরামর্শ মতো চললে ভালো হবে। বৃষ: বুঝেশুনে বিনিয়োগ করলে শুভ ...বিশদ

04:29:40 PM

ইতিহাসে আজকের দিনে 
বিশ্ব মিতব্যয়িতা দিবস১৭৯৫ - ইংরেজি সাহিত্যের রোম্যান্টিক কবি জন কিটসের ...বিশদ

04:28:18 PM

 আইপিএল: বেঙ্গালুরুকে ৫ উইকেটে হারাল হায়দরাবাদ

10:58:29 PM

আইপিএল: হায়দরাবাদ ৬৪/২ (৮ ওভার)

10:11:15 PM

 আইপিএল: হায়দরাবাদকে ১২১ রানের টার্গেট দিল বেঙ্গালুরু

09:35:00 PM

 আইপিএল: আরসিবি ৭১/৩ (১১ ওভার)

08:25:27 PM