Bartaman Patrika
 

ইন্দিরা গান্ধী এসেছিলেন অ্যান্টনি কবিয়াল দেখতে 

বাংলা পেশাদারি রঙ্গমঞ্চের পীঠস্থান হাতিবাগান ও সংলগ্ন অঞ্চল। ইংল্যান্ডের থিয়েটার পাড়ার সঙ্গে একসময়ে যার তুলনা করা হতো। আজ সবই অতীত।
সেই অতীতের গল্পকথায় ড. শঙ্কর ঘোষ।

কবিগানের সেরা গায়ক ভোলা ময়রা উঠতি এক ফিরিঙ্গির কবিয়াল হওয়ার ইচ্ছাকে নস্যাৎ করার জন্য কবিগানের আসরে গাইলেন—
‘‘তুই জাত ফিরিঙ্গি জবর জঙ্গি-পারব না কো তরাতে
শোন্‌ রে ভ্রষ্ট, বলি স্পষ্ট, তুই রে নষ্ট, মহা দুষ্ট।
তোর কী ইষ্ট, কালী কেষ্ট? ভজগে যা তুই, যীশু খ্রিস্ট
শ্রীরামপুরের গির্জেতে।’’
দমবার পাত্র নন সেই ফিরিঙ্গি কবি; তিনি প্রত্যুত্তরে গেয়ে উঠলেন—
‘খ্রিস্টে আর কৃষ্টে কিছু প্রভেদ নাই রে ভাই
শুধু নামের ফেরে মানুষ ফেরে এও তো কোথা শুনি নাই।’
সেই ফিরিঙ্গি আর কেউ নন। তিনি হলেন অ্যান্টনী ফিরিঙ্গি। কবিয়াল হিসাবে সর্বদা তাঁকে প্রেরণা জুগিয়েছেন তাঁর স্ত্রী সৌদামিনী। এই নিয়ে জমজমাট নাটক ‘অ্যান্টনী কবিয়াল’। রচনা বিধায়ক ভট্টাচার্যের। প্রধান তিনটি চরিত্রের শিল্পী হলেন সবিতাব্রত দত্ত (অ্যান্টনি), কেতকী দত্ত (সৌদামিনী), জহর গঙ্গোপাধ্যায় (ভোলা ময়রা)। মঞ্চস্থ হচ্ছে কোথায়? না, মানিকতলার খাল পাড়ে অবস্থিত ‘কাশী বিশ্বনাথ মঞ্চে’। এ নাটক টানা ৫১৪ রজনী অভিনীত হয়ে এ মঞ্চকে জনমানসে প্রতিষ্ঠা দিল। পরে সাবিত্রী চট্টোপাধ্যায় ‘মল্লিকা’ নিয়ে, সন্ধ্যা রায় ‘সুজাতা’ নিয়ে, মাধবী মুখোপাধ্যায় ‘না’ নিয়ে, সৌমিত্র চট্টোপাধ্যায় ‘নামজীবন’ নিয়ে, অনুপকুমার ‘অঘটন’ নিয়ে, সর্বোপরি অপর্ণা সেন ‘পান্নাবাঈ’ নিয়ে সরগরম করে রেখেছিলেন এই মঞ্চ। তার আগে কে চিনত এই মঞ্চকে! নান্দিক-এর তরফে কেতকী দত্তের তত্ত্বাবধানে খালপাড়ের এই মঞ্চে যখন অভিনয় হবে বলে সবাই তৈরি, তখন অনেকের মনে ভাবনা হল খালপাড়ে যাবে কে? মাথা খাটিয়ে খাটিয়ে সে পথ বার করলেন কেতকী দত্ত। গভর্নমেন্ট বাস যার একটা যাবে সাউথ ক্যালকাটা, আরেকটা যাবে হাওড়া, অপরটা যাবে নর্থ ক্যালকাটা। তিনটে বাস তিনটি রুটে যাওয়ার বন্দোবস্ত করা হল। খালপাড়ের মঞ্চ, মশার ডিপো, দর্শকদের মশা কামড়ালে কেউ আসবে?
কেতকী দত্ত অন্যান্যদের নিয়ে শো-এর আগে স্প্রে করে মঞ্চ বন্ধ করে দিতেন। শো-এর ঠিক আগে মঞ্চ খুলে দেওয়া হতো। এই নাটক শুরু হয়েছিল ১৯৬৬ সালের ২৬ অক্টোবর। সকলের মধ্যে একটা স্পিরিট কাজ করত। নইলে জহর গঙ্গোপাধ্যায়ের মত দুর্ধর্ষ নট কাউন্টারে এসে বসে টিকিট বিক্রি করতেন! প্রথম দুটো অ্যাক্ট-এ তাঁর চরিত্রের প্রবেশ ছিল না। তারপর যখন তিনি ঢুকতেন আর ওই বৃদ্ধ বয়সে পায়ে ঘুঙুর বেঁধে গাইতেন—
‘আমি সে ভোলানাথ নই আমি সে ভোলানাথ নই
আমি ময়রা ভোলা, হরুর চেলা, বাগবাজারে রই’, তখন দর্শকেরা মন্ত্রমুগ্ধ হয়ে যেতেন।
‘অ্যান্টনী কবিয়াল’ সেই সময়ে কে না দেখেছেন। সবার আগে উল্লেখ করার মতো নাম প্রাক্তন প্রধানমন্ত্রী ইন্দিরা গান্ধীর। তিনি এলেন। তাঁকে সংবর্ধিত করা হল। দেখলেন এ নাটক। তাঁর সঙ্গে ছিলেন তৎকালীন পশ্চিমবঙ্গের মুখ্যমন্ত্রী সিদ্ধার্থশঙ্কর রায়। ইন্দিরা গান্ধীর এই নাটক দেখতে আসার একটা বড় বাঁধানো ছবি টিকিট কাউন্টারের বিপরীত দিকের দেওয়ালে ঝোলানো ছিল বহুদিন। শুধু ইন্দিরা গান্ধী কেন? উত্তমকুমার, কিশোরকুমার, কানন দেবী, তৎকালীন রাজ্যপাল ধরমবীর, বেলুড় মঠের অধ্যক্ষ স্বামী রঙ্গনাথানন্দজি প্রমুখ স্মরণীয় মানুষেরা এ নাটক দেখতে এসেছেন বা পুরস্কার বিতরণী অনুষ্ঠানে অংশ নিয়েছেন। কিন্তু ভিতরের দলাদলিতে হাউসের মালিক তালা ঝুলিয়ে দিলেন। কোর্ট কেস করে তালা ভাঙা হল ঠিকই, কিন্তু ভেতরে ঢুকে দেখা গেল সব মালপত্তর সব বেপাত্তা। অনেক চেষ্টা-চরিত্র করে কেতকী দত্ত আবার শুরু করার চেষ্টা করেছিলেন। কিন্তু তা আর ফলপ্রসূ হয়নি।
মুখ্যত পেশাদার শিল্পী হলেও আমন্ত্রিত শিল্পী হিসাবে অভিনয় করেছেন বিভিন্ন গ্রুপ থিয়েটারে। চতুর্মুখের সদস্যপদ নিয়েছিলেন ১৯৭১ সালের ৩০ জুন। এই চতুর্মুখের প্রযোজনায় ১৯৭১ সালের ১৫ আগস্ট প্রতাপ মঞ্চে (রাজাবাজার ট্রাম ডিপোর বিপরীতে) শুরু হল সুবোধ ঘোষের লেখা ‘বারবধূ’। নাট্যরূপ নির্দেশক চতুর্মুখের প্রধান অসীম চক্রবর্তী। সেখানে নায়িকা লতার চরিত্রে কেতকী দত্ত। নায়ক প্রসাদ-এর চরিত্রে অসীম চক্রবর্তী। তুমুল বিতর্কের মুখে পড়েছিলেন কেতকী দত্ত। কারণ নাটকের প্রথম দৃশ্যে শুধু একটা অন্তর্বাস আর সেমিজ পরে প্রসাদের সঙ্গে যৌন দৃশ্যে অভিনয় করছেন, মুখে গানও রয়েছে; ‘আমি চাইনা চাইনা চাইনা তোমার ওজন করা ভালোবাসা।’ গোড়ার দিকে বিক্রি ভালো ছিল না। সেপ্টেম্বর থেকে ডিসেম্বর পর্যন্ত বিক্রি তেমন নেই। একদিন হঠাৎ করে অসীম চক্রবর্তীর মাথায় এল পাবলিসিটির জন্য নতুন এক স্লোগান— ‘ভালোবাসার ব্লো হট নাটক।’ এই যেই পাবলিসিটি পড়ল, আস্তে আস্তে বিক্রি বাড়তে বাড়তে রোজ হাউসফুল। একাদিক্রমে ১৮০০ রজনী অভিনীত হয়ে এ নাটক এক ইতিহাস সৃষ্টি করল। নাটকটির বিরুদ্ধে অশ্লীলতার অভিযোগ উঠেছিল। বিষয়টি আদালত পর্যন্ত গড়িয়েছিল। কেতকী দত্ত কিন্তু শেষের রজনীগুলিতে অভিনয় করতে পারেননি।
কারণ ‘বারবধূ’র জনপ্রিয়তা কেতকী দত্তকে নিয়ে। সবাই এসে বলতেন কেতকী অপূর্ব, কেতকী অতুলনীয়, কেতকী একাই একশো ইত্যাদি ইত্যাদি। অসীম চক্রবর্তীর মনে কমপ্লেক্স গ্রো করল। যার জন্য মেন্টাল আর ফিজিকাল টর্চার আরম্ভ করলেন অসীম চক্রবর্তী কেতকী দত্তের ওপরে। স্টেজের মধ্যে পর্যন্ত টর্চারিং হতো নিয়মিত। হাত দুটো অসীম এমনভাবে ধরতেন যে, পাঁচটা আঙুলের ছাপ পড়ে যেত। সিনের শেষে যেই লাইট অফ হতো, মুখটা অসীম নিয়ে আসতেন কেতকীর কাঁধের কাছে, জোরে কামড় বসিয়ে দিতেন। কেতকী যত ভালো অভিনয় করেন, তত বেশি টর্চার চলত। দুমদাম মার। একদিন থাকতে না পেরে সিন থেকে বেরিয়ে এসে কেতকী এর কারণ জিজ্ঞাসা করলেন। অসীম স্পষ্ট বললেন, ‘যদি চরিত্রটা না দিতাম, কে চিনত কেতকী দত্তকে?’ চুপ করে থাকতে পারলেন না কেতকী দত্ত; ‘শোনো তুমি ভুল বললে। কেতকী দত্তকে অনেকে চেনে। তোমার বারবধূ’র থেকে কেতকী দত্তকে চেনে না। অ্যান্টনী কবিয়াল-এর কেতকী দত্তকে চেনে। তা ছাড়া তুমি তো স্রষ্টা। তুমি তো লতা চরিত্রটা সৃষ্টি করেছ। আমি তাতে রূপ দিয়েছি। রূপটা সার্থক হয়েছে বলেই দর্শকেরা ভালো বলছে। এতে তোমার আনন্দ পাওয়ার কথা। এতে তোমার রাগ হয় কেন?’ কে শোনে কার কথা। মাঝে কেতকী দত্তকে বসিয়ে দিয়ে ছন্দা চট্টোপাধ্যায়কে নিয়ে আসা হল লতা চরিত্র করার জন্য। দর্শকদের মন ভরলো না। আবার সেই কেতকী দত্তকে আনা হল। সিনের মধ্যে একটু-আধটু ভুল হলে আবার টর্চার। একদিন প্রতিবাদ করে বলেছিলেন, ‘ভুল মানুষ মাত্রেই হয়।’ যেই বলা, দুম করে এক ঘুঁষি। নাকটা ফেটে ঝরঝর করে রক্ত পড়তে আরম্ভ করল। উইংসের আড়ালে যাঁরা ছিলেন, তাঁরা এর মধ্যে আর ঢোকেন না। কারণ এ যে নিত্যনৈমিত্তিক ঘটনা। সেই অপমানিত কেতকী দত্ত নাটকের জগতের জনপ্রিয় অভিনেত্রী প্রভা দেবীর মেয়ে। ২০০২ সালে তিনি ‘সঙ্গীত নাটক আকাদেমি’ পুরস্কার পেয়েছেন। অনেক নাটকে মঞ্চ দাপিয়ে বেরলেও তাঁকে নাট্যমোদীরা মনে রাখবেন ‘অ্যান্টনী কবিয়াল’-এর সৌদামিনী এবং ‘বারবধূ’ নাটকের লতা চরিত্র দুটির জন্য। মৃত্যুর পূর্বে এক স্মৃতিচারণে তিনি বলেছেন, ‘আমার মনে হয়, আর বোধ হয় পাবলিক থিয়েটার মাথা তুলে দাঁড়াতে পারবে না। পাবলিক থিয়েটার মরে গেছে।’ 
27th  July, 2019
নর্দার্ন অ্যাভেনিউ পুতুল গোষ্ঠীর পুতুল নাটক

 সম্প্রতি পাইকপাড়া মোহিত মৈত্র মঞ্চে অনুষ্ঠিত হল নর্দার্ন এভিনিউ পুতুল গোষ্ঠীর পুতুল নাটকের এক বর্ণাঢ্য অনুষ্ঠান। অনুষ্ঠানের শুরুতে রুদ্রাণী পালের সঙ্গীত পরিচালনায় পরিবেশিত হয় রবীন্দ্রসঙ্গীত ‘আলোকের এই ঝর্ণা ধারায়’ গানটি। এদিনের অনুষ্ঠানে প্রথম নাটকটি ছিল নর্দার্ন এভিনিউ পুতুল গোষ্ঠীর পরিবেশনায় ডেঙ্গু নিয়ে পুতুল নাটক।
বিশদ

17th  August, 2019
কমেডির মোড়কে ভূতদর্শন

সুপারন্যাচারাল বিষয়টি কী? আদৌ কি এর কোনও অস্তিত্ব আছে? এই বিষয়টি নিয়ে একই কলেজের দুই অধ্যাপক মহেশ মিত্র ও হরিনাথ কুণ্ডু সবসময় তর্ক-বিতর্ক করে। তাঁরা দু’জনে দু’রকম দৃষ্টিভঙ্গিতে দেখে বিষয়টিকে। সেইমতো তার ব্যাখ্যাও দেন।
বিশদ

17th  August, 2019
তবুও নিয়তিবাদের বিরুদ্ধে মানুষের লড়াই চলবেই
রানি ক্রেউসা

গ্রিক ট্র্যাজেডির অন্যতম উপাদান হল ‘ফেট’ বা ‘অদৃষ্ট’ বা ‘নিয়তি’। প্রাচীন গ্রিসে এই ধারণা ছিল যে, ভাগ্যের তিন দেবী মানুষের অদৃষ্টে যে পরিণতি লিখে দিয়েছেন তা মানুষ কোনওভাবেই বদলাতে পারে না, তা সে যত চেষ্টাই করুক না কেন। অদৃষ্টের মারে মূল চরিত্রের যে পতন তাকে ঘিরেই নাটকের প্রধান দ্বন্দ্ব বা সংকট সৃষ্টি হয়।
বিশদ

17th  August, 2019
বিষ্ণু বসু ও নীতিকা বসু স্মারক বক্তৃতা 

বিষ্ণু বসু ও নীতিকা বসুর স্মৃতিতে প্রতিবছরের মতো এবারও দু’দিন ধরে বক্তৃতাসভার আয়োজন করেছিল কালিন্দী ব্রাত্যজন।   বিশদ

10th  August, 2019
একসঙ্গে ছোটদের তিনটি নাটক 

সম্প্রতি ‘দি বয়েজ ওন লাইব্রেরি’ নিবেদিত এবং ‘দি বয়েজ ওন শিশু কিশোর নাট্য প্রশিক্ষণ কেন্দ্র’ প্রযোজিত তিনটি স্বল্প দৈর্ঘ্যের নাটক একসঙ্গে মঞ্চস্থ হলো। ‘পাখিদের পাঠশালা’, ‘আঁধার বনের আলো’ এবং ‘ভাঙ্গা ম্যাকবেথ’, এই তিনটি নাটকের শিল্পীরা শিশু এবং কিশোর।   বিশদ

10th  August, 2019
যাত্রার গব্বর সিং ছিলেন দিলীপ চট্টোপাধ্যায় 

সোনাই দীঘি পালার ভাবনা কাজির রূপকার নটসূর্য দিলীপ চট্টোপাধ্যায়কে নিয়ে লিখেছেন সন্দীপন বিশ্বাস। 
বিশদ

10th  August, 2019
শাড়ির সঙ্গে বুটজুতো পরে কলেজে যেতেন

আগামী ৫ আগস্ট কেয়া চক্রবর্তীর জন্মদিন। নান্দীকারে থাকাকালীন তাঁকে খুব কাছ থেকে দেখেছেন, সেই অভিজ্ঞতায় ভর করে তাঁকে স্মরণ করলেন প্রকাশ ভট্টাচার্য।
বিশদ

03rd  August, 2019
সঙ্গীত নাটক অ্যাকাডেমি পুরস্কার প্রত্যাখ্যান
করলেন থিয়েটারকর্মী এস রঘুনন্দন

গত ১৭ জুলাই মঙ্গলবার তাঁর নাম ঘোষিত হয় ২০১৮ সালের সঙ্গীত নাটক অ্যাকাডেমি পুরস্কার প্রাপক হিসেবে। পরদিন অর্থাৎ ১৮ জুলাই বুধবার সামাজিক সংযোগ মাধ্যমগুলিতে একটি খোলা চিঠি লিখে সেই পুরষ্কার প্রত্যাখ্যান করলেন কর্ণাটকের নাট্যব্যক্তিত্ব এস রঘুননন্দন। বিশদ

03rd  August, 2019
 ভীষণভাবে রাজনৈতিক ও প্রাসঙ্গিক এক নাটক
সীতায়ন

 দীর্ঘ বনবাস কাটিয়ে, রাবণকে যুদ্ধে পরাজিত ও নিহত করে, অবশেষে অযোধ্যা ফিরলেন রামচন্দ্র। স্বামীর অপেক্ষায় থাকা সীতার দুর্বিষহ জীবনযাপনের অবসান হতে চলল। কিন্তু সত্যি কি শেষ হল?
বিশদ

03rd  August, 2019
 নান্দীপটের নাট্যপত্র প্রকাশ

  বার্ষিক নান্দীপটের নাট্যপত্র প্রকাশিত হল তৃপ্তি মিত্র সভাগৃহে। তাদের চল্লিশতম বর্ষপূর্তি উপলক্ষে প্রকাশিত এই পত্রিকাটির আনুষ্ঠানিক প্রকাশ করে কবি শঙ্খ ঘোষ বলেন, পত্রিকাটি যথাসাধ্য ভালো করার চেষ্টা করেছে এরা। দেখে বেশ ভালো লেগেছে।
বিশদ

03rd  August, 2019
 রাত তখন বারোটা

  লোভে পাপ পাপে মৃত্যু। এই পুরনো প্রবাদটি যে কতটা সত্যি তা আমরা হরহামেশাই মালুম করতে পারি। প্রতিদিন খবরের কাগজ খুললে কিংবা টেলিভিশন চ্যানেলের নিউজ বুলেটিনে এ ধরনের একাধিক ঘটনার কথা শোনা যায়।
বিশদ

03rd  August, 2019
 রঙ্গমঞ্চে সাহেব

কলকাতার রঙ্গমঞ্চে আত্মপ্রকাশ করতে চলেছেন অভিনেতা গায়ক সাহেব চট্টোপাধ্যায়। একান্ত সাক্ষাৎকারে নাটক নিয়ে নানা অভিজ্ঞতার কথা তিনি আমাদের প্রতিনিধি চৈতালি দত্তকে জানালেন।
বিশদ

27th  July, 2019
ম্যাকবেথ বাদ্যর শততম
অভিনয় ও ফ্র্যাঙ্কেন্স্টাইন

থিয়েটার নিয়েই সদা ব্যস্ত কসবা অর্ঘ্য’র মনীশ মিত্র। থিয়েটারেই তাঁর যাপন। তাঁর ভাবনা জুড়ে শুধুই থিয়েটার। থিয়েটারের শিকড়ে পৌঁছে, নতুন দৃষ্টিভঙ্গি, ভাবনাকে সঙ্গী করে, থিয়েটারের এক নতুন ভাষাকে, নিজের মতো করে তৈরি করেছেন। এই ভাষা, কল্পনার সার্থক প্রয়োগ দেখা গিয়েছে ‘ম্যাকবেথ বাদ্যে’।
বিশদ

27th  July, 2019
 ফের মঞ্চে পরশুরাম

তিনজন পরিচিত মানুষের আড্ডা। নানা বিষয় ঠাঁই পাচ্ছে তাদের আড্ডায়। সাম্প্রতিক বিষয়ের হাত ধরে কখনও তাঁরা পৌঁছে যাচ্ছেন মহাকাব্যের সময়ে। আলোচনায় উঠে আসছে রামায়ণকথা, অতীত কথা। কিন্তু রামায়ণ মানে কি শুধুই অতীত? তার সঙ্গে কি আজকের সম্পর্ক নেই? নিশ্চয়ই আছে। রামায়ণতো মানুষের কথা বলে।
বিশদ

27th  July, 2019

Pages: 12345

একনজরে
ন্যাশনাল স্টক এক্সচেঞ্জে যেসব সংস্থার শেয়ার গতকাল লেনদেন হয়েছে শুধু সেগুলির বাজার বন্ধকালীন দরই নীচে দেওয়া হল। ...

 সংবাদদাতা, উলুবেড়িয়া: বাড়িতে নিয়ে গিয়ে ভাইঝির উপর যৌন নির্যাতনের অভিযোগ উঠল খুড়তুতো জেঠার বিরুদ্ধে। ঘটনাটি ঘটেছে বুধবার দুপুরে শ্যামপুর থানার খাড়ুবেড়িয়া গ্রাম পঞ্চায়েতের মরশাল গ্রামে। ...

 ইসলামাবাদ, ৫ ডিসেম্বর (পিটিআই): পাকিস্তানের প্রাক্তন প্রেসিডেন্ট আসিফ আলি জারদারির স্বাস্থ্য পরীক্ষার জন্য মেডিক্যাল বোর্ড গঠনের নির্দেশ দিল পাকিস্তানের আদালত। বৃহস্পতিবার সংবাদমাধ্যমের এক রিপোর্টে এমনটাই জানা গিয়েছে। ...

 নয়াদিল্লি, ৫ ডিসেম্বর (পিটিআই): আইনজীবীদের আদালত অবমাননার হুঁশিয়ারি দেওয়ার পর করজোড়ে ক্ষমা চাইলেন বিচারপতি অরুণ মিশ্র। মঙ্গলবার বিচারপতি মিশ্রর নেতৃত্বাধীন পাঁচ সদস্যের বেঞ্চে এক জমি অধিগ্রহণ মামলার শুনানি চলছিল। ...




আজকের দিনটি কিংবদন্তি গৌতম ( মিত্র )
৯১৬৩৪৯২৬২৫ / ৯৮৩০৭৬৩৮৭৩

ভাগ্য+চেষ্টা= ফল
  • aries
  • taurus
  • gemini
  • cancer
  • leo
  • virgo
  • libra
  • scorpio
  • sagittorius
  • capricorn
  • aquarius
  • pisces
aries

অতিরিক্ত পরিশ্রমে শারীরিক ক্লান্তি। প্রিয়জনের বিপদগামিতায় অশান্তি ও মানহানির আশঙ্কা। সাংসারিক ক্ষেত্রে মতানৈক্য এড়িয়ে চলা ... বিশদ


ইতিহাসে আজকের দিন

 ১৯০১ - মার্কিন চলচ্চিত্র প্রযোজক, নির্দেশক ও কাহিনীকার ওয়াল্ট ডিজনির জন্ম,
১৯২৪: গীতিকার গৌরীপ্রসন্ন মজুমদার জন্ম
১৯৩৫ - কলকাতায় মেট্রো সিনেমা হল প্রতিষ্ঠা হয়।
১৯৫০: বিপ্লবী, দার্শনিক ও আধ্যাত্মসাধক ঋষি অরবিন্দের প্রয়াণ
১৯৫১: শিল্পী ও লেখক অবনীন্দ্রনাথ ঠাকুরের মৃত্যু
১৯৯৯: মিস ওয়ার্ল্ড হলেন যুক্তামুখী

05th  December, 2019


ক্রয়মূল্য বিক্রয়মূল্য
ডলার ৬৯.৯২ টাকা ৭৩.০৯ টাকা
পাউন্ড ৯১.৬২ টাকা ৯৬.০৫ টাকা
ইউরো ৭৭.৪২ টাকা ৮১.১৯ টাকা
[ স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া থেকে পাওয়া দর ]
পাকা সোনা (১০ গ্রাম) ৩৮,৭২৫ টাকা
গহনা সোনা (১০ (গ্রাম) ৩৬,৭৪০ টাকা
হলমার্ক গহনা (২২ ক্যারেট ১০ গ্রাম) ৩৭,২৯০ টাকা
রূপার বাট (প্রতি কেজি) ৪৪,২০০ টাকা
রূপা খুচরো (প্রতি কেজি) ৪৪,৩০০ টাকা
[ মূল্যযুক্ত ৩% জি. এস. টি আলাদা ]

দিন পঞ্জিকা

১৯ অগ্রহায়ণ ১৪২৬, ৬ ডিসেম্বর ২০১৯, শুক্রবার, দশমী অহোরাত্র। উত্তরভাদ্রপদ ৪২/৬ রাত্রি ১০/৫৭। সূ উ ৬/৬/৫৩, অ ৪/৪৭/৫৩, অমৃতযোগ দিবা ৬/৪৮ মধ্যে পুনঃ ৭/৩২ গতে ৯/৪০ মধ্যে পুনঃ ১১/৪৮ গতে ২/৩৯ মধ্যে পুনঃ ৩/২৩ গতে অস্তাবধি। রাত্রি ৫/৪১ গতে ৯/১৪ মধ্যে পুনঃ ১১/৫৪ গতে ৩/২৭ মধ্যে পুনঃ ৪/২০ গতে উদয়াবধি, বারবেলা ৮/৪৭ গতে ১১/২৭ মধ্যে, কালরাত্রি ৮/৭ গতে ৯/৪৭ মধ্যে।
১৯ অগ্রহায়ণ ১৪২৬, ৬ ডিসেম্বর ২০১৯, শুক্রবার, দশমী ৫৮/২৮/৪৯ শেষরাত্রি ৫/৩১/৫০। উত্তরভাদ্রপদ ৪১/৪৫/৪১ রাত্রি ১০/৫০/৩৪, সূ উ ৬/৮/১৮, অ ৪/৪৮/২৩, অমৃতযোগ দিবা ৭/২ মধ্যে ও ৭/৪৪ গতে ৯/৫০ মধ্যে ও ১১/৫৭ গতে ২/৫১ মধ্যে ও ৩/২৭ গতে ৪/৪৮ মধ্যে এবং রাত্রি ৫/৪৫ গতে ৯/২১ মধ্যে ও ১২/৩ গতে ৩/৩৮ মধ্যে ও ৪/৩২ গতে ৬/৯ মধ্যে, কালবেলা ১০/৮/২০ গতে ১১/২৮/২১ মধ্যে, কালরাত্রি ৮/৮/২২ গতে ৯/৪৮/২১ মধ্যে।
৮ রবিয়স সানি

ছবি সংবাদ

এই মুহূর্তে
আজকের রাশিফল
মেষ: সাংসারিক ক্ষেত্রে মতানৈক্য এড়িয়ে চলা প্রয়োজন। বৃষ: সাংসারিক সমস্যার সমাধান সূত্র ...বিশদ

07:11:04 PM

ইতিহাসে আজকের দিনে
১৮২৩: জার্মান দার্শনিক ম্যাক্সমুলারের জন্ম১৮৫৩: ঐতিহাসিক ও শিক্ষাবিদ হরপ্রসাদ শাস্ত্রীর ...বিশদ

07:03:20 PM

ওয়েস্ট ইন্ডিজকে হারিয়ে সিরিজের প্রথম টি-২০ জিতল ভারত

10:31:05 PM

 প্রথম টি২০: ভারত ১৭৭/২ (১৬ ওভার)

10:13:22 PM

প্রথম টি২০: ভারত ৮৯/১ (১০ ওভার) 

09:34:38 PM

প্রথম টি২০: ভারতকে ২০৮ রানের টার্গেট দিল ওয়েস্ট ইন্ডিজ 

08:34:59 PM