Bartaman Patrika
অমৃতকথা
 

 জীব ও ব্রহ্ম

 জীব ও ব্রহ্মের ঐক্য বিষয়ে বিশেষ কি আর বলিবার আছে? জীব স্বয়ং ব্রহ্মই। এই বিস্তৃত জগতের সব কিছুই অবশ্য ব্রহ্মমাত্র, শ্রুতি বলেন, ‘ব্রহ্ম অদ্বিতীয়।’ বিষয়বিরাগী, ‘ব্রহ্মই আমি’ এই প্রকার বিজ্ঞানসম্পন্ন, (অজ্ঞান-নিদ্রা হইতে উত্থিত) সাধকগণ নিরন্তর চিদানন্দময়-আত্মস্বরূপে অবশ্যই অবস্থান করেন। ইহাতে কোন সন্দেহ নাই। স্থূল শরীরকে ‘আমি’ বলিয়া মনে করার ফলে উৎপন্ন আত্মত্বাভিমান নষ্ট করিয়া ফেল। পরে বায়ুর ন্যায় চঞ্চল এবং ক্ষণস্থায়ী সূক্ষ্ম শরীরের ঐ অভিমানও বলপূর্বক নষ্ট কর। বেদান্ত-প্রতিপাদিত নিত্য আনন্দময় পরমাত্মা ‘আমিই’, এইরূপ নিশ্চয় করিয়া ব্রহ্মরূপে অবস্থান কর। মানুষ যতদিন শবতুল্য দেহে অহং বুদ্ধি করিয়া আসক্ত থাকে ততদিন সে অশুচি। ততকাল তাহার জন্ম-মৃত্যু-ব্যাধি-প্রভৃতি-রূপ দুঃখ এবং অন্য হইতে তাহার ক্লেশ প্রাপ্তি ঘটে। যখন মানুষ নিজেকে মঙ্গল-স্বরূপ-অচল-শুদ্ধ-আত্মার সহিত অভেদ বলিয়া নিশ্চয় করে তখনই কেবল সে সকল ক্লেশ হইতে মুক্ত হয়। শ্রুতিও ইহা বলিয়াছেন।
সাক্ষিস্বরূপ আত্মায় আরোপিত সমস্ত কল্পিত বাস্তব বোধ বা মিথ্যাত্ববোধ করিতে পারিলে এই জীব স্বয়ং পূর্ণ অদ্বয় অক্রিয় পরব্রহ্মরূপে প্রতীত হয়।
সৎস্বরূপ নির্বিকল্প পরমাত্মা ব্রহ্মে চিত্তবৃত্তি সমাহিত হইলে নামরূপাত্মক এই সংসার আর কিছু মাত্র দেখা যায় না। ব্রহ্মানুভূতির পর দৃশ্যপ্রপঞ্চ নামে মাত্র অবশিষ্ট থাকে। (উহা আর আত্মদৃষ্টির বাধক হয় না।) এক ব্রহ্মবস্তুতে ‘জগৎ আছে এইরূপ কল্পনা’ মিথ্যা। অপরিণামী কার্যকারণশূন্য এবং নাম-জাতি-গুণ-ক্রিয়াশূণ্য ব্রহ্মে ভেদ কোথা হইতে আসিবে? নির্বিকার নিরাকার নির্বিশেষ এবং দ্রষ্টা-দর্শন-দৃশ্য প্রভৃতি-ভাবশূন্য এক ব্রহ্মবস্তুতে ভেদ কোথা হইতে আসিবে?
নির্বিকার নিরাকার নির্বিশেষ এবং মহাপ্রলয়কালীন সমুদ্রের ন্যায় অত্যন্ত পরিপূর্ণ এক ব্রহ্মবস্তুতে ভেদ কোথা হইতে আসিবে? আলোকের মধ্যে অন্ধকারের ন্যায়, যাহাতে ভ্রমের কারণ অজ্ঞান একেবারে বিলীন হইয়া যায়, সেই অদ্বিতীয় নির্বিশেষ পরম তত্ত্বে ভেদ কোথা হইতে আসিবে? অদ্বিতীয় পরমতত্ত্বে ভেদের প্রসঙ্গ কিরূপে উঠিতে পারে? সুখরূপা সুষুপ্তিতে কে ভেদ দর্শন করিয়া থাকে? আত্মজ্ঞানলাভের পূর্বেও সৎস্বরূপ নির্বিকল্পে ব্রহ্মে [কোন কালেই] বিশ্ব বর্তমান থাকে না; যেমন রজ্জুতে-দৃষ্ট-সর্প রজ্জুতে কোন কালে ছিল না, নাই ও থাকিবে না; যেমন মরীচিকায় এক বিন্দু জলও কোন কালে থাকে না সেইরূপ (আত্মাতে জগৎ কোনও কালে থাকে না)।
দৃশ্যমান ভেদ মিথ্যা (অনির্বচনীয়), অদ্বৈত ব্রহ্ম বস্তুই সত্য; স্বয়ং শ্রুতি এই উপদেশ দেন। ভেদ যে মিথ্যা ও এক অদ্বৈতই আছেন সুষুপ্তিকালে তাহা সকলের অনুভব হয়। বুদ্ধিমান ব্যক্তিগণ রজ্জুসর্পাদিতে আরোপিত বস্তুকে অধিষ্ঠানের সহিত অভেদরূপে দর্শন করিয়া থাকেন। বিকল্প ভ্রমকে আশ্রয় করিয়া বর্তমান থাকে। এই বিকল্প (জগৎপ্রপঞ্চ) চিত্তকে আশ্রয় করিয়া বর্তমান থাকে। চিত্ত না থাকিলে কোন ভেদ দৃষ্ট হয় না। অতএব তোমার যথার্থ-স্বরূপ পরমাত্মায় চিত্তকে সমাহিত কর।
ব্রহ্মনিষ্ঠ সাধক সমাধিকালে অচিন্ত্যমাহাত্ম্য জ্ঞানস্বরূপ দুঃখরহিত সুখস্বরূপ উপমারহিত অসীম নিত্যমুক্ত ক্রিয়ারহিত সীমাহীন-আকাশতুল্য নিষ্কল নির্বিকল্প পূর্ণব্রহ্মকে অন্তঃকরণে (স্বীয় স্বরূপের সহিত অভিন্নরূপে) অনুভব করেন। বিদ্বান্‌ ব্য঩ক্তি সমাধিকালে কার্যকারণের অতীত (কার্যকারণের দ্রষ্টা), অবিষয়রূপে জ্ঞেয়, নির্বিকার, নিরুপম, প্রমাণের অবিষয়, বেদপ্রমাণসিদ্ধ, সর্বদা অহংবোধের মধ্যে প্রকাশিত পূর্ণব্রহ্মকে অন্তরে অনুভব করেন। অজর, অমর, অভাববোধবর্জিত, অচঞ্চল-সমুদ্রতুল্য, অবর্ণনীয়, গুণদোষরহিত, শাশ্বত, শান্ত এবং অদ্বিতীয় পূর্ণব্রহ্মকে বিদ্বান্‌ ব্য঩ক্তি হৃদয়ে অনুভব করেন। একাগ্রচিত্তে স্বীয় প্রত্যগাত্মাতে অখণ্ড-আনন্দরূপ-ঐশ্বর্যযুক্ত পরমাত্মাকে অনুভব করিয়া জন্মজন্মান্তরের সংস্কাররূপ-দুর্গন্ধযুক্ত ভববন্ধন ছিন্ন কর। সাধনাসহায়ে মনুষ্যজন্ম সফল কর। সকল উপাধিশূন্য, সচ্চিদানন্দ, অদ্বয়, নিজের মধ্যে বর্তমান আত্মাকে চিন্তা কর। [এই প্রকার স্বরূপচিন্তনের ফলে] আর সংসারে পুনরায় জন্মগ্রহণের সম্ভাবনা থাকিবে না।
মৃতদেহে যেমন অভিমান থাকে না, সেইরূপ ব্যবহারকালেও প্রারব্ধ কর্মফলের অনুভব বশতঃ ছায়ার ন্যায় আভাসরূপে পরিদৃষ্ট এই শরীরে ব্রহ্মনিষ্ঠ ব্যক্তি পুনরায় অভিমানবশতঃ আসক্ত হন না।
স্বামী বেদান্তানন্দের অনুদিত শঙ্করাচার্যের ‘বিবেকচূড়ামণি’ থেকে
02nd  February, 2019
শ্রীরামকৃষ্ণদেব

 ঠাকুর একদিন বিদ্যাসাগর মহাশয়ের বাড়ীতে তাঁর সঙ্গে দেখা করতে গিছলেন। বিদ্যাসাগরকে বললেন—‘‘এতদিনে সাগরে এসে মিশলুম।’’ বিদ্যাসাগর হেসে বললেন, ‘‘তবে কিছু লোনা জল নিয়ে যান।’’ ঠাকুর হেসে বললেন—‘‘না গো, তা হবে কেন? তুমি যে অমৃতের সাগর।’’
বিশদ

অধ্যাত্মবিজ্ঞানাশ্রিত মহাসঙ্গীত

রোশনচৌকির একজন পোঁ ধরে থাকে অপর একজন সাত ফোঁকর দিয়ে নানা রাগিনী বাজায়। তেমনি শ্রীরামকৃষ্ণজীবনে অধ্যাত্মবিজ্ঞানাশ্রিত মহাসঙ্গীত হয়েছিল পটভূমি এবং চিত্রণ, মূর্তিগড়ন, সঙ্গীত-নৃত্য-নাট্য প্রভৃতির বিচিত্র সুষমা তাঁর সমগ্র জীবনে পরিব্যাপ্ত হয়েছিল।
বিশদ

16th  February, 2019
 ধর্মক্ষেত্র

 ধর্মক্ষেত্র কী? বলা হয়েছে, ধর্মক্ষেত্র হ’ল এই শরীরটা। শরীর না থাকলে ধর্ম সাধনা করা যায় না। যে সব মানুষ এই জীবনে অনেক ভাল কাজ করেছেন, যাঁদের আত্মা অনেক উন্নত হয়েছে তাঁরাও যদি মোক্ষ প্রাপ্তির পূর্বেই কালগ্রস্ত হন, মারা যান, তাহলে যতদিন পর্যন্ত না নতুন জীবন পাচ্ছেন ততদিন তাঁদের প্রগতি স্তব্ধ থাকে, বন্ধ থাকে; কারণ শরীর পেলে, শরীর থাকলে তবেই সাধনা হবে।
বিশদ

15th  February, 2019
 অভাব

 মানুষের আসল অভাবটা হচ্ছে ভগবানকে-না-পাওয়ার অভাব—সেই বিরাট অভাবটাই মূল অভাব। কিন্তু ঠাকুর খুব ফাঁকি দিতে জানেন, তাই ছোট ছোট নানান্‌ অভাব দিয়ে সেই বিরাট অভাবকে ভুলিয়ে রাখেন। সব অশান্তির মূল কারণ কিন্তু একটিই—ভগবৎ-অবস্থা থেকে বিচ্যুতি। বিশদ

14th  February, 2019
 মা

 আমার মাকে আমি সহস্ররূপে সহস্র ভাবে সহস্রনয়নে, সহস্রবার দেখিতে চাই। শুধু একটী রূপের ভাতি লইয়া নয়ন-সম্মুখে দাঁড়াইলেই মাতৃ-দর্শন-পিয়াসী সন্তানের পিপাসা মিটিবে না। তাঁর জীবনে শুধু একটী ভাবের লীলা-বৈচিত্র্য দেখিলেই আমি তুষ্ট হইব না, বহু যুগ পরে পরে একটীবার করিয়া মা আবির্ভূতা হইলেই আমার আশা মিটিবে না। বিশদ

13th  February, 2019
শাস্ত্রকারগণ রিপু

 কাম, ক্রোধ, লোভ, মোহ, মদ ও মাৎসর্য্য এই ছয়টীকে শাস্ত্রকারগণ রিপু বলিয়া নির্দ্দেশ করিয়াছেন। শত্রু আরও শত শত আছে, সহস্র সহস্র আছে, কিন্তু এই ছয়টি শত্রুকে যে পদতলে পিষিয়া মারিতে পারে, অপরাপর শত্রু হইতে তাহার আর ভয়ের কোনও কারণ থাকে না।
বিশদ

12th  February, 2019
পবিত্রতা

ধর্মপিপাসু প্রশ্ন করলেন—এ যুগের কথা কি?
শ্রীশ্রীঠাকুর সত্যানন্দদেব উত্তরে বললেন—‘‘এ যুগের কথা পবিত্রতা। পবিত্রতা লাভ করলেই সব হবে।’’
বিশদ

11th  February, 2019
 স্বাধিকার

 জাগতিক প্রভুত্বের উদ্ধত নেশায় তুমি আমাকে পদাঘাতে অপমান করিতে পার, আমি প্রতিঘাত করিতে পারি না বলিয়া সবই নীরবে সহিয়া লইলাম; কিন্তু তুমি যাহা করিলে তাহাতে তোমার স্বাধিকার প্রসার পাইল না, সঙ্কুচিত হইল। বিশদ

10th  February, 2019
উদ্ধব

 উদ্ধব, আমি সর্বজীবের অধীশ্বর। নিখিল জগৎ আমাতে অধিষ্ঠিত। তুমি সংযমী হইয়া সমাচিত-চিত্ত হও, পরমাত্মায় আত্মদর্শন কর—‘‘আত্মন্যাত্মানমীক্ষস্ব’’। তুমি আত্মস্থ হও, আত্মানুভবে সন্তুষ্ট থাক। আগন্তুক কোন বিঘ্ন-বিপদ্‌ তোমাকে বিহত করিতে পারিবে না—
বিশদ

09th  February, 2019
 অনৈক্য

 ঋষির প্রার্থনা ছিল সর্বোত্তম ঐক্যের। এ থেকে কি বোঝায় না যে, ঋষিদের নিজেদের মধ্যে বিরোধ ছিল, অনৈক্য ছিল? জগতের নিয়মেই বিরোধ থাকে। অনৈক্য থাকে। বৈচিত্র্য তো জগতের পরিকল্পনারই অঙ্গ। বিশদ

08th  February, 2019
সংগঠন

সংগঠন বা দলবদ্ধ প্রয়াস অর্থাৎ Team Work একালের যুগলক্ষণ—তাহা স্বামীজী বুঝিয়াছিলেন। মানুষের আধ্যাত্ম-জীবনেও এই দলবদ্ধ প্রচেষ্টা এযুগের বিশেষত্ব, সেকথা এই একবিংশ শতাব্দীর সুরুতে আমরা যথেষ্টই উপলব্ধি করিতেছি। কিন্তু বিশ্বায়নের নামে ধর্মকে পণ্য করা বা Consumerism-এর স্তরে এই অধ্যাত্ম প্রচেষ্টাকে টানিয়া নামাইতে স্বামীজী কখনোই বলেন নাই।
বিশদ

07th  February, 2019
দিব্য সত্যের সাক্ষাৎ

এখানে দিব্য সত্যের সাক্ষাৎ উৎসরাজি হইতে প্রবহমান একটা স্রোত অনুভব করা যাইতেছে, যে-সত্যকে মানুষ ইচ্ছামত দেখিতে পায় না। এখানে আছে একটা মনোবৃত্তি যাহা শুধু ভাবিতে পারে এরূপ নয়, দেখিতেও পারে— বস্তুরাজির শুধু বহিস্তল নয় তাহাদের অন্তর অবধি দেখিতে পায়; বুদ্ধিগত চিন্তা নিরন্তর নিষ্ফল মল্লযুদ্ধ করিতেছে এই বহিস্তলের সহিত, যেন আর কিছু নাই।
বিশদ

06th  February, 2019
রামকৃষ্ণ-বিবেকানন্দের উত্তরাধিকার

বিবেকানন্দের উত্তরাধিকার অথবা রামকৃষ্ণ-বিবেকানন্দের উত্তরাধিকার। যাহাই ভাবি না কেন, এই প্রসঙ্গে কিছু আত্মসমালোচনামূলক বিশ্লেষণ এবং কিছু ভবিষ্যৎ পরিকল্পনা করিবার সময় আসিয়াছে। দিকে দিকে যেন অশান্তির রণদামামা বাজিতেছে, সাধারণ মানুষের হৃদয় প্রকম্পিত হইতেছে। সম্মুখের আলো কি ক্রমশ নিভিয়া আসিতেছে?
বিশদ

05th  February, 2019
ব্রহ্মবিদ্যা

মনুষ্যজীবনের চিরবাঞ্ছিত সুখ পাওয়া যায় কেবল মাত্র ভূমা প্রাপ্তির দ্বারা অর্থাৎ ব্রহ্মসাক্ষাৎকার বা মোক্ষের দ্বারা। এই মোক্ষ ব্রহ্মবিদ্যার দ্বারা প্রাপ্ত হওয়া যায় এবং ব্রহ্মবিদগণ ব্রহ্ম স্বরূপই হয়ে যান। এতৎ সমস্ত শ্রুতি আদি বিভিন্ন শাস্ত্র উদ্ধৃত পূর্বক প্রমাণীকৃত হয়েছে। এখন প্রশ্ন হতে পারে যে কেন বার বার শাস্ত্র উল্লেখ করা হয়েছে?
বিশদ

04th  February, 2019
 জাতি

বিশাল দেশ, বিরাট জাতি,— এ দেশে মুষ্টিমেয় কর্ম্মী হইলে চলিতে পারে না। দেশ জোড়া শত শত মত, শত শত পথ,—এমন অবস্থায় অধঃপতনের গতিবেগ প্রহত করিতে হইলে একটি মাত্র নির্দ্দিষ্ট লক্ষ্য লইয়া গঠিত সঙ্ঘ দ্বারা সম্যক্‌ কার্য্য হইবে না। বিশদ

03rd  February, 2019
সংগঠন

১৮৯৪ সালের জুন-জুলাই মাসে স্বামী বিবেকানন্দ আমেরিকা হইতে বরাহনগর মঠে গুরুভ্রাতাদের উদ্দেশে একটি পত্র লিখিয়াছিলেন। সেই পত্রে ‘সংগঠন’ কাহাকে বলে তাহা ব্যাখ্যা করিয়া তিনি লিখিয়াছেন: ‘‘Organisation’’ শব্দের অর্থ Divission of Labour (শ্রমবিভাগ)। 
বিশদ

01st  February, 2019
একনজরে
নিজস্ব প্রতিনিধি, কলকাতা: কোয়েস ইস্ট বেঙ্গল এফসি এবার বিদেশের মাটিতে অফিসিয়াল মার্চেন্ডাইজ বিক্রি করবে। ক্লাবের জার্সিসহ বিভিন্ন স্মারক বিক্রি করা হবে। কোয়েস ইস্ট বেঙ্গলের সঙ্গে এই যৌথ উদ্যোগে সামিল বেঙ্গল হেরিটেজ ফাউন্ডেশন ও লন্ডন শারদ উৎসব।   ...

নিজস্ব প্রতিনিধি, হাওড়া: আগামীকাল, সোমবার শীতলা মায়ের স্নানযাত্রাকে কেন্দ্র করে কার্যত স্তব্ধ হয়ে যাবে উত্তর হাওড়া। প্রতি বছরই এই দিনে মাইক ও ডিজে’র দাপটে বাসিন্দারা ...

সংবাদদাতা, রামপুরহাট: রামপুরহাট পুরসভার চেয়ারম্যানের পদত্যাগের দাবিতে শহরজুড়ে পোস্টার দিল সিপিএম। বিভিন্ন মোড়ের পাশাপাশি সরকারি কার্যালয়ে হলুদ কাগজের উপর কালো কালিতে লেখা পোস্টারগুলি সাঁটানো হয়েছে। পোস্টারে জানতে চাওয়া হয়েছে, জনগণের উন্নয়নের টাকায় কেন বিলাসবহুল গাড়ি কেনা হল?  ...

সংবাদদাতা, আলিপুরদুয়ার: শুক্রবার জলদাপাড়া জাতীয় উদ্যানে গণ্ডার শুমারীর প্রথম দিনে বাইসনের গুঁতোয় ভয় পেয়ে ঘাবড়ে গিয়ে বিট অফিসার ও মাহুতকে ফেলে দিয়ে পিঠে দড়িতে বাঁধা রাইফেল নিয়ে জঙ্গলের ভিতরে হারিয়ে যাওয়া কুনকি হাতি শ্রীমন্তের শনিবার হদিশ মিলল।  ...




আজকের দিনটি কিংবদন্তি গৌতম ( মিত্র )
৯১৬৩৪৯২৬২৫ / ৯৮৩০৭৬৩৮৭৩

ভাগ্য+চেষ্টা= ফল
  • aries
  • taurus
  • gemini
  • cancer
  • leo
  • virgo
  • libra
  • scorpio
  • sagittorius
  • capricorn
  • aquarius
  • pisces
aries

বেশি বন্ধু-বান্ধব রাখা ঠিক হবে না। প্রেম-ভালোবাসায় সাফল্য আসবে। বিবাহ যোগ আছে। কর্ম পরিবেশ পরিবর্তন ... বিশদ


ইতিহাসে আজকের দিন

১৮৯৯: কবি জীবনানন্দ দাশের জন্ম
১৯৬৩: আমেরিকান বাস্কেটবল খেলোয়াড় ও অভিনেতা মাইকেল জর্ডনের জন্ম
১৯৮৭ - ভারতীয় কার্টুনিস্ট অসীম ত্রিবেদীর জন্ম।
২০০৯: সঙ্গীত শিল্পী মালবিকা কাননের মৃত্যু



ক্রয়মূল্য বিক্রয়মূল্য
ডলার ৭০.৪৯ টাকা ৭২.১৯ টাকা
পাউন্ড ৮৯.৭০ টাকা ৯২.৯৪ টাকা
ইউরো ৭৮.৯৫ টাকা ৮২.১২ টাকা
[ স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া থেকে পাওয়া দর ]
16th  February, 2019
পাকা সোনা (১০ গ্রাম) ৩৩,৮৫০ টাকা
গহনা সোনা (১০ (গ্রাম) ৩২,১১৫ টাকা
হলমার্ক গহনা (২২ ক্যারেট ১০ গ্রাম) ৩২,৫৯৫ টাকা
রূপার বাট (প্রতি কেজি) ৪০,৩০০ টাকা
রূপা খুচরো (প্রতি কেজি) ৪০,৪০০ টাকা
[ মূল্যযুক্ত ৩% জি. এস. টি আলাদা ]

দিন পঞ্জিকা

৪ ফাল্গুন ১৪২৫, ১৭ ফেব্রুয়ারি ২০১৯, রবিবার, দ্বাদশী ৪/৫৭ দিবা ৮/১০ পরে ত্রয়োদশী ৫৬/৩৮ রাত্রি ৪/৫১। পুনর্বসুনক্ষত্র ২৬/২৫ অপঃ ৪/৪৬। সূ উ ৬/১১/২৯, অ ৫/৩০/৫০, অমৃতযোগ দিবা ৬/৫৭ গতে ৯/৫৮ মধ্যে। রাত্রি ৭/১০ গতে ৮/৫২ মধ্যে। বারবেলা ১০/২৬ গতে ১/১৫ মধ্যে, কালরাত্রি ১/২৬ গতে ৩/১ মধ্যে।
৪ ফাল্গুন ১৪২৫, ১৭ ফেব্রুয়ারি ২০১৯, রবিবার, ত্রয়োদশী রাত্রি ২/৩৩/১৫। পুনর্বসুনক্ষত্র ২/১৩/৫৩, সূ উ ৬/১২/৫৭, অ ৫/২৮/১২, অমৃতযোগ দিবা ৬/৫৭/৫৮ থেকে ৯/৫৮/২ মধ্যে এবং রাত্রি ৭/১০/১০ থেকে ৮/৫২/৮ মধ্যে, বারবেলা ১০/২৬/১১ থেকে ১১/৫০/৩৪ মধ্যে, কালবেলা ১১/৫০/৩৪ থেকে ১/১৪/৫৯ মধ্যে, কালরাত্রি ১/২৬/১০ থেকে ৩/১/৪৬ মধ্যে।
১১ জমাদিয়স সানি
এই মুহূর্তে
আজকের রাশিফল
মেষ: বিবাহ যোগ আছে। বৃষ: কোনও উচ্চতর পদের জন্য ডাক আসবে। ...বিশদ

07:11:04 PM

ইতিহাসে আজকের দিনে

১৮৯৯: কবি জীবনানন্দ দাশের জন্ম১৯৬৩: আমেরিকান বাস্কেটবল খেলোয়াড় ও অভিনেতা ...বিশদ

07:03:20 PM

আই লিগ: ইস্ট বেঙ্গল- চার্চিল ব্রাদার্স ম্যাচ ১-১ গোলে ড্র 

07:10:04 PM

আই লিগ: ইস্ট বেঙ্গল ১- চার্চিল ব্রাদার্স ১ (৭৮ মিনিট) 

06:52:14 PM

আই লিগ: ইস্ট বেঙ্গল ০- চার্চিল ব্রাদার্স ১ (৬৮ মিনিট) 

06:42:37 PM

আই লিগ: ইস্ট বেঙ্গল ০- চার্চিল ব্রাদার্স ০ (বিরতি) 

06:00:22 PM