Bartaman Patrika
শিল্প -বাণিজ্য
 

বলতে নয়, শুনতে এসেছি, শিল্পপতিদের বললেন মোদি

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: ব্যস্ত কর্মসূচির মধ্যেও রাজ্যের শিল্পপতিদের সঙ্গে বৈঠক করলেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি। এদিন দু’টি বণিকসভার প্রতিনিধি দলের সঙ্গে আলাদা করে দেখা করেন তিনি। ইন্ডিয়ান চেম্বার অব কমার্সের তরফে এদিন প্রধানমন্ত্রীর সঙ্গে দেখা করেন সঞ্জীব গোয়েঙ্কা, হর্ষ নেওটিয়া, মায়াঙ্ক জালান প্রমুখ। মার্চেন্টস চেম্বার অব কমার্স অ্যান্ড ইন্ডাস্ট্রির তরফে ছিলেন বিবেক গুপ্তা, রিষভ কোঠারি, বিশাল ঝাঝারিয়া, সুনীল কানোরিয়া, হেমন্ত বাঙ্গুর প্রমুখ। শিল্পপতিরা জানিয়েছেন, বেশ কিছু বিষয় তাঁরা প্রধানমন্ত্রীর নজরে এনেছেন। তাঁদের দাবি, নরেন্দ্র মোদি তাঁদের দাবি ও অভিযোগগুলি মন দিয়ে শুনেছেন। তিনি প্রথমেই শিল্পপতিদের জানিয়ে দেন, বলতে নয়, তিনি তাঁদের থেকে কথা বা পরামর্শ শুনতেই এসেছেন।
মার্চেন্টস চেম্বার অব কমার্সের ডেপুটি ডিরেক্টর জেনারেল শুভাশিস রায় বলেন, প্রধানমন্ত্রী আমাদের বণিকসভাকে শনিবার বিকেলে প্রায় ১০ মিনিট সময় দিয়েছেন। এখানকার ভাইস প্রেসিডেন্ট রিষভ কোঠারি বলেন, আমরা বেশ কিছু দাবি জানিয়েছি প্রধানমন্ত্রীর কাছে। তার মধ্যে অন্যতম শিল্প পরিবহণের স্বার্থে জলপথগুলির সংযোগ সাধন। কিন্তু যে সমস্যাটি শিল্পমহলে সবচেয়ে সমস্যা তৈরি করছে, তা হল কেন্দ্রের ব্যাঙ্করাপ্সি বা দেউলিয়া আইন। কোনও শিল্প সংস্থার খুব ছোটখাটো ইস্যুতে ওই আইন কাজে লাগানো হচ্ছে। তাতে ভীষণভাবে ক্ষতি হচ্ছে ব্যবসার। প্রধানমন্ত্রী আমাদের জানিয়েছেন, ১০০ শতাংশ নয়, তিনি আমাদের সঙ্গে এক হাজার শতাংশ এক মত। তাঁর কথায়, আইনকে খারাপভাবে কাজে লাগানোর পরম্পরা চলছে আগে থেকেই। আমরা তা আটকাতে চাই। বিষয়টি নিয়ে আমরা রিজার্ভ ব্যাঙ্কের সঙ্গে প্রায় যুদ্ধে নেমেছি। আমরা চাই দোষীদের শাস্তি হোক। কিন্তু শিল্পের ক্ষতি চাই না। সেই কাজেই এগচ্ছি আমরা।

মৎস্য উৎসব শুরু নলবনে 

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: খাদ্য রসিক বাঙালির অত্যন্ত প্রিয় মাছ। সেই কথাকে মাথায় রেখেই রাজ্যে মাছের উৎপাদন বৃদ্ধিতে সর্বাধিক জোর দেওয়া হচ্ছে সরকারের পক্ষ থেকে। সেই সঙ্গে বাঙালিকে আরও ভালো মাছ খাওয়াতে গত কয়েকবছর ধরে ফিশ ফেস্টিভ্যাল আয়োজন করা হচ্ছে ইন্ডিয়ান চেম্বার অব কমার্স এবং রাজ্য মৎস্য দপ্তরের পক্ষ থেকে।  
বিশদ

11th  January, 2020
মন্ত্রীর ঘোষণা সত্ত্বেও ট্রেনের খাবারের প্যাকেটে কিউআর
কোড লাগাতে ব্যর্থ রেল, গুণমান নিয়ে উঠছে প্রশ্ন

দিব্যেন্দু বিশ্বাস, নয়াদিল্লি, ১০ জানুয়ারি: মন্ত্রীর ঘোষণা সত্ত্বেও দেশের সব ট্রেনের খাবারের প্যাকেটে কিউআর (কুইক রেসপন্স) কোড লাগাতে কার্যত ব্যর্থ রেলমন্ত্রক। যার ফলে চলন্ত ট্রেনের খাবারের গুণগত মান নিয়েই বড়সড় প্রশ্নচিহ্ন উঠতে শুরু করেছে। সেই সঙ্গে সংশয় তৈরি হয়েছে রেলমন্ত্রক আদৌ গুণমান সম্পন্ন খাবার যাত্রীদের মধ্যে পরিবেশন করতে কতটা উদ্যোগী, তা নিয়েও।
বিশদ

11th  January, 2020
চাল ও ভুট্টার অবশিষ্ট দিয়ে বিস্কুট, তাক লাগাল যাদবপুরের খাদ্য প্রযুক্তি বিভাগ 

সৌম্যজিৎ সাহা  কলকাতা: বিস্কুট তৈরির অন্যতম কাঁচামাল হল ময়দা। তার সঙ্গে তো চিনি, মাখন ইত্যাদি লাগেই। কিন্তু অন্য কিছু দিয়েও যে বিস্কুট তৈরি করা যায়, তা দেখিয়ে দিল যাদবপুর বিশ্ববিদ্যালয়ের খাদ্য প্রযুক্তি বিভাগ। চাল ভাঙা এবং ভুট্টার অবশিষ্ট অংশ, এক কথায় যা ফেলে দেওয়া হয়, সেসব দিয়েই এটি তৈরি করা হয়েছে। 
বিশদ

11th  January, 2020
প্রায় ৪ কোটি বরাদ্দ করল জেলা পরিষদ
হুগলিতে আপাতত ২টি বাংলোকে বাণিজ্যিকভাবে ব্যবহারের উদ্যোগ 

বিএনএ, চুঁচুড়া: এবার হুগলিতে জেলা পরিষদের বাংলোগুলিকে বাণিজ্যিকভাবে ব্যবহার করা হবে। জেলা পরিষদের পূর্ত স্থায়ী সমিতি প্রাথমিকভাবে দু’টি বাংলোকে নিয়ে ওই পরিকল্পনা তৈরি করছে। এই আধুনিকীকরণ ও বাণিজ্যিকীকরণের জন্য পরিকাঠামো গড়তে প্রায় চার কোটি টাকা জেলা পরিষদ বরাদ্দ করেছে। 
বিশদ

11th  January, 2020
টাটা গোষ্ঠীর এগজিকিউটিভ চেয়ারম্যান পদে সাইরাস মিস্ত্রির পুনর্নিয়োগের রায়ে স্থগিতাদেশ 

নয়াদিল্লি, ১০ জানুয়ারি (পিটিআই): টাটা গোষ্ঠীর এগজিকিউটিভ চেয়ারম্যান পদে এখনই ফেরা হচ্ছে না সাইরাস মিস্ত্রির। গত বছরের শেষদিকে তাঁকে ওই পদে ফেরানোর নির্দেশ দিয়েছিল ন্যাশনাল কোম্পানি ল অ্যাপেলেট ট্রাইব্যুনাল (এনসিএলএটি)। সেই রায়কে চ্যালেঞ্জ জানিয়ে সুপ্রিম কোর্টের দ্বারস্থ হয়েছিল টাটা সন্স প্রাইভেট লিমিটেড। 
বিশদ

11th  January, 2020
ডিসেম্বরেও পড়ল যাত্রীবাহী গাড়ি বিক্রি, ব্যক্তিগত গাড়ি বিক্রি কমল ৮.৪ শতাংশ  

নয়াদিল্লি, ১০ জানুয়ারি: পড়েই চলেছে যাত্রীবাহী গাড়ির বিক্রির সংখ্যা। ১.২৪ শতাংশ পড়ে ডিসেম্বরে গাড়ি বিক্রির পরিমাণ দাঁড়াল ২ লক্ষ ৩৫ হাজার ৭৮৬টি। গত বছরের ডিসেম্বরে এই সংখ্যা ছিল ২ লক্ষ ৩৮ হাজার ৭৫৩টি। অন্যদিকে, ডিসেম্বরে ব্যক্তিগত গাড়ি বিক্রি কমেছে ৮.৪ শতাংশ। সংখ্যার নিরিখে তা দাঁড়িয়েছে ১ লক্ষ ৪২ হাজার ১২৬টি।
বিশদ

11th  January, 2020
চাকরির জায়গায় অভিনবত্ব আনতে ‘সোশ্যাল অফিস’ গোদরেজ ইন্টিরিও’র 

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: সময়ের দাবি মেনে নয়া প্রজন্মের কাছে আকর্ষণীয় কাজের পরিবেশ পৌঁছে দিতে গোদরেজ ইন্টিরিও’র নয়া উপহার ‘সোশ্যাল অফিস’। সংস্থা ব্যবসায়িক কৌশল হিসেবে গৃহস্থ আসবাবপত্রের পাশাপাশি অফিস আসবাবপত্রের ক্ষেত্রেও এবার অভিনব প্রয়াস নিচ্ছে। 
বিশদ

11th  January, 2020
মাহিন্দ্রার হাত ধরে এক হাজার ই-ভেহিকেল পরিষেবা লিথিয়ামের 

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: লিথিয়াম আরবান টেকনোলজিস-এর সঙ্গে গাঁটছড়া বেঁধে এক হাজারটি ইলেকট্রিক ভেহিকেলকে রাস্তায় নামাল মাহিন্দ্রা গ্রুপের অন্যতম বিভাগ মাহিন্দ্রা ইলেকট্রিক। তাদের দাবি, গাড়িগুলি ১০ কোটি কিলোমিটার পথ পাড়ি দিয়েছে ইতিমধ্যেই। এর মধ্যে পাঁচশোটি গাড়ি এক লক্ষ কিলোমিটার রাস্তা পাড়ি দিয়েছে। 
বিশদ

11th  January, 2020
কান্ধামালে চাকরি মেলা থেকে ৭০০০ যুবকের কর্মসংস্থান 

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: কান্ধামাল লোকসভা কেন্দ্রের গ্রামীণ এলাকায় চাকরি মেলা থেকে ৭০০০ যুবক চাকরি পেলেন। তাঁদের ৭১টি কোম্পানি চাকরি দিয়েছে। জেলা প্রশাসনের সহযোগিতায় এমপি অচ্যুত সামন্তের উদ্যোগে গত ৯ জানুয়ারি ফুলবনীতে এই চাকরি মেলার আয়োজন করা হয়েছিল। 
বিশদ

11th  January, 2020
শেয়ার-বাজার দর: ন্যাশনাল স্টক এক্সচেঞ্জ 

ন্যাশনাল স্টক এক্সচেঞ্জে যেসব সংস্থার শেয়ার গতকাল লেনদেন হয়েছে শুধু সেগুলির বাজার বন্ধকালীন দরই নীচে দেওয়া হল।  বিশদ

11th  January, 2020
নভেম্বরে বাড়ল শিল্পোৎপাদনের হার 

নয়াদিল্লি, ১০ জানুয়ারি: আর্থিক বৃদ্ধির হারে পতনের মধ্যেও স্বস্তির বার্তা। শিল্পোৎপাদন বাড়ল নভেম্বরে। যার জেরে শিল্পোৎপাদন সূচক বা আইআইপি বেড়েছে ১.৮ শতাংশ। শুক্রবার এমনই তথ্য প্রকাশ করেছে মোদি সরকার।
বিশদ

11th  January, 2020
সোদপুরের বিস্কুট কারখানা বন্ধ 

বিএনএ, বারাকপুর: বারাকপুর শিল্পাঞ্চলের আরও একটি কারখানা বন্ধ হয়ে গেল। শুক্রবার বন্ধ হল সোদপুরের একটি বিস্কুট কারখানা। ফলে বেকার হয়ে পড়লেন দুই হাজার শ্রমিক। এদিন এই ঘটনা ঘিরে কারখানার গেটের সামনে উত্তেজনা ছড়ায়। পুলিস এসে পরিস্থিতি নিয়ন্ত্রণে আনে।  
বিশদ

11th  January, 2020
  ওয়াগন তৈরির বরাত পেতে রেলের
কাছে দরবার করবে ব্রিজ অ্যান্ড রুফ

 নিজস্ব প্রতিনিধি, কলকাতা: কয়েক বছর আগেও রেলের ওয়াগন তৈরির বরাত পেত রাষ্ট্রায়ত্ত সংস্থা ব্রিজ অ্যান্ড রুফ কোম্পানি। কিন্তু এখন নানা কারণে তারা তা পায় না। সেই বরাত যাতে আবারও ফিরে পাওয়া যায়, তার জন্য রেল মন্ত্রকের কাছে দরবার করবে ওই সংস্থা। পাশাপাশি ওয়াগন সারাইয়ের বরাতও ফিরে পেতে চাইবে তারা।
বিশদ

10th  January, 2020
বাংলায় ইতিউতি হোম স্টে’র
হদিশ দিচ্ছে কেন্দ্রীয় সরকার

বাপ্পাদিত্য রায়চৌধুরী, কলকাতা: এরাজ্যে ক্রমশ জনপ্রিয় হচ্ছে হোম স্টে। বড় পরিকাঠামো না গড়ে বা বড় অঙ্কের লগ্নি না করেই পর্যটন শিল্পে জায়গা করে নিতে এই পরিষেবার জুড়ি নেই। কেন্দ্রীয় পর্যটন মন্ত্রক হোম স্টে সংক্রান্ত নীতি আগেই এনেছিল। এবার হোম স্টে’কে জনপ্রিয় করতে আরও এক ধাপ এগল কেন্দ্রীয় সরকার।
বিশদ

10th  January, 2020

Pages: 12345

একনজরে
সংবাদদাতা, ইসলামপুর: উত্তর দিনাজপুর জেলার চা বলয় হিসেবে পরিচিত চোপড়া ব্লকের একাধিক চা বাগান বন্ধ হয়ে রয়েছে। এর ফলে কাজ হারিয়েছে বহু শ্রমিক। কিছু বাগানে শ্রমিকরা কমিটি করে চালাচ্ছে। কোথাও আবার জমি মাফিয়াদের দখলে যাচ্ছে চা বাগান। কেটে নেওয়া হচ্ছে ...

 পল্লব চট্টোপাধ্যায়, কলকাতা: ‘মধ্যযুগীয় ফরমান’ জারি করে দেবোত্তর ট্রাস্ট পরিচালিত গ্রামীণ হাটের নিলাম করে প্রাপ্য অর্থের ৩০ শতাংশ স্থানীয় গ্রাম পঞ্চায়েতকে দিতে বলেছিলেন বসিরহাটের সাব-ডিভিশনাল অফিসার (এসডিও)। ...

 বেঙ্গালুরু, ১১ জানুয়ারি: শনিবার ৪৭ বছরে পা দিলেন প্রাক্তন ভারত অধিনায়ক রাহুল দ্রাবিড়। স্বাভাবিক ভাবেই গোটা বিশ্ব থেকেই অগুনতি শুভেচ্ছা বার্তা পাচ্ছেন ভারতীয় ক্রিকেটের ‘দ্য ওয়াল’। ...

 অভিমন্যু মাহাত, নৈহাটি, বিএনএ: দেবক গ্রামের ১৫০টি বাড়িতে মজুত রয়েছে বিস্ফোরক দ্রব্য। পুলিস এখনও গ্রামের একাংশে ঢুকতেই পারেনি। বিস্ফোরক দ্রব্য উদ্ধার হওয়া নিয়ে চিন্তিত পুলিস কর্তারাও। দেবক গ্রামে বিস্ফোরক দ্রব্য মজুত নিয়ে শাসক দল ও বিজেপির মধ্যে রাজনৈতিক তরজাও শুরু ...




আজকের দিনটি কিংবদন্তি গৌতম ( মিত্র )
৯১৬৩৪৯২৬২৫ / ৯৮৩০৭৬৩৮৭৩

ভাগ্য+চেষ্টা= ফল
  • aries
  • taurus
  • gemini
  • cancer
  • leo
  • virgo
  • libra
  • scorpio
  • sagittorius
  • capricorn
  • aquarius
  • pisces
aries

বিদ্যার্থীদের বেশি শ্রম দিয়ে পঠন-পাঠন করা দরকার। কোনও সংস্থায় যুক্ত হলে বিদ্যায় বিস্তৃতি ঘটবে। কর্মপ্রার্থীরা ... বিশদ


ইতিহাসে আজকের দিন

জাতীয় যুব দিবস
১৮৬৩: স্বামী বিবেকানন্দের জন্ম
১৯৩৪: মাস্টারদা সূর্য সেনের ফাঁসি
১৯৫০: কলকাতায় চালু হল চিত্তরঞ্জন ক্যানসার হাসপাতাল  



ক্রয়মূল্য বিক্রয়মূল্য
ডলার ৬৯.৬২ টাকা ৭২.৭৮ টাকা
পাউন্ড ৯০.৮৮ টাকা ৯৫.২৮ টাকা
ইউরো ৭৭.২৫ টাকা ৮০.৯৯ টাকা
[ স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া থেকে পাওয়া দর ]
11th  January, 2020
পাকা সোনা (১০ গ্রাম) ৪০, ৬০০ টাকা
গহনা সোনা (১০ (গ্রাম) ৩৮, ৫২০ টাকা
হলমার্ক গহনা (২২ ক্যারেট ১০ গ্রাম) ৩৯, ১০০ টাকা
রূপার বাট (প্রতি কেজি) ৪৬, ৯০০ টাকা
রূপা খুচরো (প্রতি কেজি) ৪৭, ০০০ টাকা
[ মূল্যযুক্ত ৩% জি. এস. টি আলাদা ]

দিন পঞ্জিকা

২৭ পৌষ ১৪২৬, ১২ জানুয়ারি ২০২০, রবিবার, দ্বিতীয়া ৩৪/৩৩
রাত্রি ৮/১২। পুষ্যা ১৩/৩৬ দিবা ১১/৫০। সূ উ ৬/২৩/২, অ ৫/৬/১৯, অমৃতযোগ দিবা ৭/৬ গতে ৯/১৪
মধ্যে পুনঃ ১২/৬ গতে ২/৫৮ মধ্যে। রাত্রি ৭/৪৫ গতে ৯/৩২ মধ্যে পুনঃ ১২/১১ গতে ১/৫৭ মধ্যে পুনঃ ২/৫০ গতে উদয়াবধি, বারবেলা ১০/২৪
গতে ১/৪ মধ্যে, কালরাত্রি ১/২৩ গতে ৩/৩ মধ্যে। 
২৬ পৌষ ১৪২৬, ১২ জানুয়ারি ২০২০, রবিবার, দ্বিতীয়া ৩৯/৪৪/২৯ রাত্রি ১০/১৮/৫২। পুষ্যা ১৮/৪৮/৪৯ দিবা ১/৫৬/৩৬। সূ উ ৬/২৫/৪, অ ৫/৫/৫৫, অমৃতযোগ দিবা ৭/৫ গতে ৯/১৩ মধ্যে ও ১২/৩ গতে ২/৫৪ মধ্যে এবং রাত্রি ৭/৪২
গতে ৯/২৮ মধ্যে ও ১২/৯ গতে ১/৫৫ মধ্যে ও ২/৪৯ গতে ৬/২৫ মধ্যে। কালবেলা ১১/৪৫/২৯ গতে ১/৫/৩৬ মধ্যে, কালরাত্রি ১/২৫/২৩ গতে ৩/৫/১৭ মধ্যে । 
মোসলেম: ১৬ জমাদিয়ল আউয়ল 

ছবি সংবাদ

এই মুহূর্তে
আজকের রাশিফল
মেষ: কোনও সংস্থায় যুক্ত হলে বিদ্যায় বিস্তৃতি ঘটবে। বৃষ: বিবাহের সম্ভাবনা আছে। ...বিশদ

07:11:04 PM

ইতিহাসে আজকের দিনে  
জাতীয় যুব দিবস১৮৬৩: স্বামী বিবেকানন্দের জন্ম১৯৩৪: 'মাস্টারদা' সূর্য সেনের ফাঁসি১৯৫০: ...বিশদ

07:03:20 PM

ভদ্রেশ্বরে টোটোচালকের মানিব্যাগ ফেরাল ৫ম শ্রেণীর ছাত্র 
আজ দুপুরে ভদ্রেশ্বরের রাস্তায় একটি মানিব্যাগ কুড়িয়ে পায় ৫ম শ্রেণীর ...বিশদ

09:57:00 PM

কোচবিহারে ইঞ্জিনিয়ারিং কলেজের ছাদ থেকে পড়ে মৃত্যু ছাত্রের 
রহস্যজনকভাবে কোচবিহারের এক ইঞ্জিনিয়ারিং কলেজের ছাদ থেকে পড়ে মৃত্যু হল ...বিশদ

06:37:02 PM

বিজেপির পশ্চিম মেদিনীপুরের জেলা সভাপতির দায়িত্ব পেলেন সমিতকুমার দাস

04:56:00 PM

জম্মু ও কাশ্মীরের ত্রালে পুলিসের গুলিতে হত ৩ জঙ্গি, উদ্ধার অস্ত্রশস্ত্র 

04:12:42 PM