Bartaman Patrika
উত্তরবঙ্গ
 

চোপড়ায় বন্ধ চা বাগানগুলিতেও থাবা বসাচ্ছে
জমি মাফিয়ারা, প্রশাসনিক পদক্ষেপের দাবি 

সংবাদদাতা, ইসলামপুর: উত্তর দিনাজপুর জেলার চা বলয় হিসেবে পরিচিত চোপড়া ব্লকের একাধিক চা বাগান বন্ধ হয়ে রয়েছে। এর ফলে কাজ হারিয়েছে বহু শ্রমিক। কিছু বাগানে শ্রমিকরা কমিটি করে চালাচ্ছে। কোথাও আবার জমি মাফিয়াদের দখলে যাচ্ছে চা বাগান। কেটে নেওয়া হচ্ছে বাগানের বড় বড় গাছ। সম্প্রতি ইসলামপুরের আগডিমটিখন্তিতে একটি বন্ধ বাগানের জমি দখলকে কেন্দ্র করে জমি মাফিয়াদের হতে এক শ্রমিক খুনের পরে চোপড়ার বন্ধ বাগানগুলিতেও এমন ঘটনার আশঙ্কা দেখা দিয়েছে। এনিয়ে প্রশাসনের সদর্থক পদক্ষেপের দাবি উঠেছে বিভিন্ন মহলে।
ইসলামপুর পুলিস জেলার সুপার সচিন মক্কর বলেন, আগডিমটিখন্তির ঘটনার পরে চোপড়ার বন্ধ বাগানগুলি নিয়ে তথ্য সংগ্রহ করেছি। পুলিসের পক্ষ থেকে কী করা সম্ভব তা দেখা হচ্ছে। প্রয়োজনে মহকুমা ও ব্লক প্রশাসনের সঙ্গে এনিয়ে আলোচনা করা হবে। ইসলামপুর মহকুমার সহকারি লেবার কমিশনার শেখ নওশাদ আলি বলেন, বন্ধ বাগানগুলির মালিক পক্ষের সঙ্গে আলোচনা করা হচ্ছে। শ্রমিকদের অধিকার রক্ষায় আইনত ব্যবস্থা যা যা নেওয়া সম্ভব তা করা হচ্ছে। কোথাও গণ্ডগোল কিংবা জমি দখল হলে তা পুলিস-প্রশাসন দেখবে।
আইএনটিইউসি অনুমোদিত ন্যাশনাল ইউনিয়ন অব প্লান্টেশন ওয়ার্কাসের সাধারণ সম্পাদক তথা চোপড়া ব্লক কংগ্রেস সভাপতি অশোক রায় বলেন, শ্রমিকদের স্বার্থে আমরা আছি। সরকারি নিয়ম অনুসারে বন্ধ বাগানের শ্রমিকেরা মাসে ১৫০০ টাকা করে ভাতা পাওয়ার কথা। কিন্তু চোপড়ায় শ্রমিকরা পাচ্ছে না। আমরা চেষ্টা করছি শ্রমিকেরা যাতে এই সুবিধা পায়। শ্রমিকদের সমস্যা মেটাতে মালক পক্ষের সঙ্গে বহুবার বৈঠক হয়েছে। এলাকায় জমি মাফিয়া তৈরি হয়েছে। তারা বিভিন্ন বন্ধ বাগানের জমির দখল নিচ্ছে। গাছ কেটে নিচ্ছে। তৃণমূলের মদতে বন্ধ চা বাগানে অরাজকতা চলছে। সিটু অনুমোদিত ওয়েস্ট দিনাজপুর চা বাগিচা শ্রমিক ইউনিয়নের সাধারণ সম্পাদক স্বপন গুহনিয়োগী বলেন, চোপড়ায় বন্ধ বাগানের একটি-দু’টি ইউনিটে শ্রমিকেরা পাতা তুলছে। কিন্তু বাকি বন্ধ বাগানগুলি মাফিয়ারা দখল নিতে চেষ্টা করছে। যে কোনও মুহূর্তে গণ্ডগোল হতে পারে। বন্ধ বাগানে বহু গাছ কেটে নেওয়া হচ্ছে। উত্তর দিনাজপুর চা বাগান তৃণমূল কংগ্রেস মজদুর ইউনিয়নের কার্যকরী সভাপতি প্রেমকমল রায়চৌধুরী বলেন, কাজ হারানো শ্রমিকদের ১০০ দিনের কাজে যুক্ত করা হচ্ছে। জমি মাফিয়া নেই। জমি দখলও হয়নি দুষ্কৃতীরা কিছু গাছ কেটেছে। প্রশাসন তা দেখছে।
স্থানীয়রা বলেন, চোপড়া বরাবরই উত্তেজনা প্রবণ। সামান্য কারণে গুলি, বোমা নিয়ে গণ্ডগোল লেগে যায়। চা বাগানগুলিতেও কর্তৃত্ব স্থাপন নিয়ে এখানে মারামারি, হানাহানি হয়। যে যার মতো করে মাসল পাওয়ার ব্যবহার করে। এখন বন্ধ বাগানগুলি নিয়ে এলাকায় উদ্বেগ তৈরি হয়েছে। বাসিন্দারা বলছেন, প্রশাসন এখন থেকেই সদর্থক পদক্ষেপ না করলে আগডিমটি’র মতো ঘটনা চোপড়াতেও ঘটতে পারে।  

কোচবিহার ও আলিপুরদুয়ারে মহিলা তৃণমূলের কর্মিসভা
বাড়ি বাড়ি গিয়ে সিএএ, এনআরসির
বিপক্ষে জনমত গড়ে তুলুন, বার্তা চন্দ্রিমার 

সংবাদদাতা, আলিপুরদুয়ার ও মাথাভাঙা: যাকে ভোট দিলেন তাদের কাছেই নাগরিকত্বের জন্য আবেদন করতে হবে? বাড়ি বাড়ি গিয়ে বিজেপির বিরুদ্ধে মানুষকে এই কথা জিজ্ঞাসা করুন। পুরভোট ও ফালাকাটা বিধানসভার উপনির্বাচনকে পাখির চোখ করে শনিবার কোচবিহার ও ফালাকাটায় সংগঠনের কর্মিসভায় মহিলাদের এই বার্তাই দিলেন স্বাস্থ্যদপ্তরের রাষ্ট্রমন্ত্রী চন্দ্রিমা ভট্টাচার্য। 
বিশদ

সুজাপুরকাণ্ডে অবশেষে আসরে তৃণমূল,
আজ যাচ্ছে মৌসমের নেতৃত্বে প্রতিনিধি দল 

সংবাদদাতা, মালদহ: সুজাপুর কাণ্ডে এবার আসরে নামতে চলেছে তৃণমূল কংগ্রেস। আজ, রবিবার দলের জেলা সভানেত্রী মৌসম নুরের নেতৃত্বে তৃণমূলের একটি প্রতিনিধিদল সুজাপুরে যাচ্ছে। পুলিসের সঙ্গে কথা বলার পাশাপাশি সুজাপুরের বাসিন্দাদের সঙ্গেও তারা কথা বলবে বলে তৃণমূল সূত্রে জানা গিয়েছে। 
বিশদ

মালদহের দুই শহরেই মনীষীদের মূর্তি অযত্নে অবহেলায় থাকার অভিযোগ 

সংবাদদাতা, গাজোল: বছর ভর ধরেই কার্যত অবহেলায় ও অশ্রদ্ধায় পড়ে থাকে মালদহ জেলার একাধিক মনীষীর পূর্নাবয়ব মূর্তি। নতুন বছরে বিশেষ করে ইংলিশবাজার ও পুরাতন মালদহ শহর জুড়ে এই চিত্রে কোনও বদল হতে দেখা যায়নি। 
বিশদ

ট্রাফিক আইন মেনে বাইক চালানোয় গোলাপ ও চকোলেট উপহার 

বিএনএ, রায়গঞ্জ: রায়গঞ্জের রাস্তায় ট্রাফিক আইন মেনে বাইক চালানোয় গোলাপ ফুলের সঙ্গে চকোলেট উপহার দিল পুলিস। শহরের ব্যস্ত এলাকা শিলিগুড়ি মোড়ে শনিবার ট্রাফিক পুলিসের এধরনের উদ্যোগ দেখে খানিকটা অবাক হয়ে গিয়েছিলেন বাইক চালকরা। 
বিশদ

বালুরঘাটে রনজিতে প্রথম দিন বিহার ৫ উইকেটে ৩০৮ 

সাংবাদাতা, তপন: শনিবার বালুরঘাটে ঘণ্টা বাজিয়ে বহু প্রতীক্ষিত রনজি ম্যাচের উদ্বোধন করলেন দক্ষিণ দিনাজপুরের জেলাশাসক নিখিল নির্মল। বিকাশ ময়দানে আয়োজিত এই খেলার উদ্বোধনী অনুষ্ঠানে পুলিস সুপার রাজর্ষি দত্ত, অতিরিক্ত জেলাশাসক প্রণব কুমার ঘোষ, মহকুমা শাসক বিশ্বরঞ্জন মুখোপাধ্যায় উপস্থিত ছিলেন। 
বিশদ

বুলবুলচণ্ডী গিরিজা সুন্দরী বিদ্যামন্দিরের একাধিক শ্রেণীকক্ষের ছাদের চাঙড় খসে পড়ছে, উদ্বেগ 

সংবাদদাতা, গাজোল: হবিবপুর ব্লক সদরের অন্যতম বুলবুলচণ্ডী গিরিজা সুন্দরী বিদ্যামন্দিরের দ্বিতলের বেশ কয়েকটি শ্রেণীকক্ষের ছাদের চাঙড় খসে পড়ছে। বিশেষ করে ৪, ৫ এবং ৬ নম্বর রুমের একেবারে করুণ অবস্থা হয়ে রয়েছে। ঘরগুলির ছাদের চাঙড় বর্তমানে মেঝেতে পড়ে রয়েছে।  
বিশদ

২০ জানুয়ারি শিলিগুড়িতে ফের মমতা
শহর অবরুদ্ধ না করতে টিম পিকে’র পরামর্শে
শিলিগুড়ির বাইরে উত্তরবঙ্গ উৎসব মঞ্চ 

মানস মহন্ত, শিলিগুড়ি, বিএনএ: আগামী ২০ জানুয়ারি থেকে ১২ দিন ব্যাপী উত্তরবঙ্গ উৎসব শুরু হচ্ছে। যদিও উৎসবের উদ্বোধনী অনুষ্ঠানের স্থল নিয়ে ১০ দিন আগেও ধোঁয়াশা রয়েছে। পর্যটনমন্ত্রী গৌতম দেব বলেছেন, শিলিগুড়ি মহকুমার মাটিগাড়া ব্লকের আঠারোখাই স্কুল মাঠে ওই দিন উৎসবের সূচনা করবেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। 
বিশদ

কুমারগঞ্জে গণধর্ষণের শিকার নির্যাতিতার
পরিবারকে লুকিয়ে রাখার অভিযোগ বিজেপি’র 

সংবাদদাতা, বালুরঘাট: কুমারগঞ্জে গণধর্ষণের শিকার নাবালিকার পরিবারকে বিজেপি’র নেতাদের সঙ্গে দেখা করতে না দিয়ে লুকিয়ে রাখার অভিযোগ উঠল পুলিসের বিরুদ্ধে। এনিয়ে শনিবার দিনভর কুমারগঞ্জে ব্যাপক উত্তেজনা ছড়ায়। নাবালিকার পরিবারকে খুঁজে না পাওয়া যাচ্ছে না বলে থানায় নিখোঁজ ডায়েরি করতে চায় বিজেপি। 
বিশদ

জেএনইউয়ের ঘটনার প্রতিবাদে বালুরঘাটে টিএমসিপি’র বিক্ষোভ 

সংবাদদাতা, পতিরাম: দিল্লির জহরলাল নেহেরু বিশ্ববিদ্যালয়ে বামফ্রন্ট সমর্থিত ছাত্র সংগঠনের উপর হামলার ঘটনায় তৃণমূল ছাত্র পরিষদের ছাত্রছাত্রীরা শনিবার বালুরঘাটে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী ও অমিত শাহের কুশপুত্তলিকা দাহ করে অবস্থান বিক্ষোভ কর্মসূচি করল।  
বিশদ

শ্বশুরবাড়ির অত্যাচারে যুবকের আত্মহত্যার অভিযোগ বালুরঘাটে, উত্তেজনা 

সংবাদদাতা, পতিরাম: শ্বশুরবাড়ির লোকেদের মানসিক অত্যাচারে অপমানিত এক যুবকের আত্মহত্যা করেছেন বলেন অভিযোগ উঠছে বালুরঘাটে। এনিয়ে শনিবার দিনভর উত্তপ্ত হয়ে ওঠে বালুরঘাট ব্লকের মালঞ্চা। ঘটনার প্রতিবাদে ক্ষিপ্ত গ্রামবাসীরা ওই যুবকের শ্বশুরবাড়িতে ব্যাপক ভাঙচুর চালায়। 
বিশদ

প্রায় কোটি টাকা আত্মসাতের অভিযোগে
গ্রেপ্তার মালদহ সমবায়িকার কর্মী 

সংবাদদাতা, মালদহ: প্রায় কোটি টাকা আত্মসাতের অভিযোগে গ্রেপ্তার করা হল মালদহ সমবায়িকার এক কর্মীকে। কর্তৃপক্ষের অভিযোগের ভিত্তিতে এই অনিয়ম নিয়ে পুলিসি তদন্তও শুরু হয়েছে। এর সঙ্গে আর কারা যুক্ত রয়েছে তা জানতে পুলিস তদন্ত শুরু করেছে। 
বিশদ

গঙ্গারামপুরে তৃণমূলের শ্রমিক সংগঠনের
জেলা সম্মেলনে উপচে পড়া ভিড় 

সংবাদদাতা, গঙ্গারামপুর: শনিবার গঙ্গারামপুরে তৃণমূল কংগ্রেসের শ্রমিক সংগঠনের দক্ষিণ দিনাজপুর জেলা সম্মেলনে ভিড় উপচে পড়ল। এতে কারিগরি শিক্ষামন্ত্রী পূর্ণেন্দু বসু ও শ্রমিক সংগঠনের রাজ্য নেত্রী দোলা চৌধুরী উপস্থিত ছিলেন। 
বিশদ

চোপড়ার গ্রামে কুয়ো থেকে ২০ দিনের শিশুকন্যার মৃতদেহ উদ্ধার 

সংবাদদাতা, ইসলামপুর: বাড়ির কুয়ো থেকেই ২০ দিনের নিখোঁজ শিশুর মৃতদেহ উদ্ধারের ঘটনা ঘটল চোপড়ায়। শনিবার সকালে ঘটনাটি ঘটেছে চোপড়া থানার ঘিরনিগাঁও গ্রাম পঞ্চায়েতের জানকিগছ গ্রামে। এই ঘটনায় গোটা এলাকায় চাঞ্চল্য ছড়িয়েছে। পুলিস মৃতদেহটি উদ্ধার করেছে।  
বিশদ

পুরাতন মালদহ পুরসভা
কার্নিভালের পর সপ্তাহ কাটতে চললেও এখনও
সাফাই কাজ অনিয়মিত, জমছে জঞ্জাল 

সংবাদদাতা, পুরাতন মালদহ: পুরাতন মালদহ পুরসভার সার্ধশতবর্ষ উপলক্ষে আয়োজিত কার্নিভালের পর এক সপ্তাহ কাটতে চললেও এখনও যত্রতত্র আবর্জনা স্তূপাকারে পড়ে রয়েছে। এনিয়ে বাসিন্দাদের মধ্যে ক্ষোভ জমেছে। উৎসবের পর একাধিক ওয়ার্ডে নিয়মিত সাফাই না হওয়ায় জঞ্জালের পাহাড় জমছে।  
বিশদ

Pages: 12345

একনজরে
নিজস্ব প্রতিনিধি, কলকাতা: ব্যস্ত কর্মসূচির মধ্যেও রাজ্যের শিল্পপতিদের সঙ্গে বৈঠক করলেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি। এদিন দু’টি বণিকসভার প্রতিনিধি দলের সঙ্গে আলাদা করে দেখা করেন তিনি। ইন্ডিয়ান চেম্বার অব কমার্সের তরফে এদিন প্রধানমন্ত্রীর সঙ্গে দেখা করেন সঞ্জীব গোয়েঙ্কা, হর্ষ নেওটিয়া, মায়াঙ্ক ...

 তেহরান, ১১ জানুয়ারি (এএফপি): ইরানের ছোঁড়া ক্ষেপণাস্ত্রের আঘাতেই ভেঙে পড়েছিল ইউক্রেনের বিমান। প্রাণ হারিয়েছিলেন ১৭৬ জন। দুর্ঘটনার পর থেকেই ইরানের হামলার তত্ত্বই উঠে আসছিল। প্রথম থেকেই তা অস্বীকার করছিল তারা। কিন্তু, শনিবার বিবৃতি জারি করে দায় স্বীকার করে নিয়েছে তেহরান। ...

 গান্ধীনগর, ১১ জানুয়ারি (পিটিআই): প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির কলকাতা সফর ঘিরে বিক্ষোভে উত্তাল শহরের বিভিন্ন প্রান্ত। তারই মধ্যে সংশোধিত নাগরিকত্ব আইন নিয়ে মমতা বন্দ্যোপাধ্যায়কে চ্যালেঞ্জ করলেন অমিত শাহ। গুজরাতের মাটি থেকে। ...

 বেঙ্গালুরু, ১১ জানুয়ারি: শনিবার ৪৭ বছরে পা দিলেন প্রাক্তন ভারত অধিনায়ক রাহুল দ্রাবিড়। স্বাভাবিক ভাবেই গোটা বিশ্ব থেকেই অগুনতি শুভেচ্ছা বার্তা পাচ্ছেন ভারতীয় ক্রিকেটের ‘দ্য ওয়াল’। ...




আজকের দিনটি কিংবদন্তি গৌতম ( মিত্র )
৯১৬৩৪৯২৬২৫ / ৯৮৩০৭৬৩৮৭৩

ভাগ্য+চেষ্টা= ফল
  • aries
  • taurus
  • gemini
  • cancer
  • leo
  • virgo
  • libra
  • scorpio
  • sagittorius
  • capricorn
  • aquarius
  • pisces
aries

বিদ্যার্থীদের বেশি শ্রম দিয়ে পঠন-পাঠন করা দরকার। কোনও সংস্থায় যুক্ত হলে বিদ্যায় বিস্তৃতি ঘটবে। কর্মপ্রার্থীরা ... বিশদ


ইতিহাসে আজকের দিন

জাতীয় যুব দিবস
১৮৬৩: স্বামী বিবেকানন্দের জন্ম
১৯৩৪: মাস্টারদা সূর্য সেনের ফাঁসি
১৯৫০: কলকাতায় চালু হল চিত্তরঞ্জন ক্যানসার হাসপাতাল  



ক্রয়মূল্য বিক্রয়মূল্য
ডলার ৬৯.৬২ টাকা ৭২.৭৮ টাকা
পাউন্ড ৯০.৮৮ টাকা ৯৫.২৮ টাকা
ইউরো ৭৭.২৫ টাকা ৮০.৯৯ টাকা
[ স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া থেকে পাওয়া দর ]
11th  January, 2020
পাকা সোনা (১০ গ্রাম) ৪০, ৬০০ টাকা
গহনা সোনা (১০ (গ্রাম) ৩৮, ৫২০ টাকা
হলমার্ক গহনা (২২ ক্যারেট ১০ গ্রাম) ৩৯, ১০০ টাকা
রূপার বাট (প্রতি কেজি) ৪৬, ৯০০ টাকা
রূপা খুচরো (প্রতি কেজি) ৪৭, ০০০ টাকা
[ মূল্যযুক্ত ৩% জি. এস. টি আলাদা ]

দিন পঞ্জিকা

২৭ পৌষ ১৪২৬, ১২ জানুয়ারি ২০২০, রবিবার, দ্বিতীয়া ৩৪/৩৩
রাত্রি ৮/১২। পুষ্যা ১৩/৩৬ দিবা ১১/৫০। সূ উ ৬/২৩/২, অ ৫/৬/১৯, অমৃতযোগ দিবা ৭/৬ গতে ৯/১৪
মধ্যে পুনঃ ১২/৬ গতে ২/৫৮ মধ্যে। রাত্রি ৭/৪৫ গতে ৯/৩২ মধ্যে পুনঃ ১২/১১ গতে ১/৫৭ মধ্যে পুনঃ ২/৫০ গতে উদয়াবধি, বারবেলা ১০/২৪
গতে ১/৪ মধ্যে, কালরাত্রি ১/২৩ গতে ৩/৩ মধ্যে। 
২৬ পৌষ ১৪২৬, ১২ জানুয়ারি ২০২০, রবিবার, দ্বিতীয়া ৩৯/৪৪/২৯ রাত্রি ১০/১৮/৫২। পুষ্যা ১৮/৪৮/৪৯ দিবা ১/৫৬/৩৬। সূ উ ৬/২৫/৪, অ ৫/৫/৫৫, অমৃতযোগ দিবা ৭/৫ গতে ৯/১৩ মধ্যে ও ১২/৩ গতে ২/৫৪ মধ্যে এবং রাত্রি ৭/৪২
গতে ৯/২৮ মধ্যে ও ১২/৯ গতে ১/৫৫ মধ্যে ও ২/৪৯ গতে ৬/২৫ মধ্যে। কালবেলা ১১/৪৫/২৯ গতে ১/৫/৩৬ মধ্যে, কালরাত্রি ১/২৫/২৩ গতে ৩/৫/১৭ মধ্যে । 
মোসলেম: ১৬ জমাদিয়ল আউয়ল 

ছবি সংবাদ

এই মুহূর্তে
আজকের রাশিফল
মেষ: কোনও সংস্থায় যুক্ত হলে বিদ্যায় বিস্তৃতি ঘটবে। বৃষ: বিবাহের সম্ভাবনা আছে। ...বিশদ

07:11:04 PM

ইতিহাসে আজকের দিনে  
জাতীয় যুব দিবস১৮৬৩: স্বামী বিবেকানন্দের জন্ম১৯৩৪: 'মাস্টারদা' সূর্য সেনের ফাঁসি১৯৫০: ...বিশদ

07:03:20 PM

ভদ্রেশ্বরে টোটোচালকের মানিব্যাগ ফেরাল ৫ম শ্রেণীর ছাত্র 
আজ দুপুরে ভদ্রেশ্বরের রাস্তায় একটি মানিব্যাগ কুড়িয়ে পায় ৫ম শ্রেণীর ...বিশদ

09:57:00 PM

কোচবিহারে ইঞ্জিনিয়ারিং কলেজের ছাদ থেকে পড়ে মৃত্যু ছাত্রের 
রহস্যজনকভাবে কোচবিহারের এক ইঞ্জিনিয়ারিং কলেজের ছাদ থেকে পড়ে মৃত্যু হল ...বিশদ

06:37:02 PM

বিজেপির পশ্চিম মেদিনীপুরের জেলা সভাপতির দায়িত্ব পেলেন সমিতকুমার দাস

04:56:00 PM

জম্মু ও কাশ্মীরের ত্রালে পুলিসের গুলিতে হত ৩ জঙ্গি, উদ্ধার অস্ত্রশস্ত্র 

04:12:42 PM