Bartaman Patrika
খেলা
 
বল-দান

কপিল দেবকে নিয়ে বায়োপিক ‘৮৩’-র প্রচার অনুষ্ঠান। অভিনেতা রণবীর সিংয়ের হাতে বল তুলে দিচ্ছেন তিরাশির বিশ্বকাপজয়ী অধিনায়ক। পাশে কৃষ্ণমাচারি শ্রীকান্ত। ছবি: পিটিআই 

অভিমন্যু নেই, দিল্লি ম্যাচে বাংলার অধিনায়ক হতে পারেন মনোজ তিওয়ারি 

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: দিল্লির বিরুদ্ধে ইডেনে রনজি ট্রফির গুরুত্বপূর্ণ ম্যাচে খেলতে পারবেন না বাংলার অধিনায়ক অভিমন্যু ঈশ্বরণ। তিনি ভারতীয় এ দলের হয়ে খেলতে নিউজিল্যান্ড যাচ্ছেন। তাই দিল্লির বিরুদ্ধে বাংলাকে কে নেতৃত্ব দেবেন, তা ঠিক করতে গিয়ে বেশ সমস্যায় পড়েছেন নির্বাচকরা। সিনিয়র কোনও ক্রিকেটার অস্থায়ীভাবে দায়িত্ব পেতে পারেন। সেক্ষেত্রে মনোজ তিওয়ারি এগিয়ে। গত ম্যাচে ট্রিপল সেঞ্চুরি করেছেন তিনি। হায়দরাবাদের বিরুদ্ধে বোনাস পয়েন্ট নিয়ে বাংলার জয়ের অন্যতম নায়ক এই অভিজ্ঞ ব্যাটসম্যান। মনোজকে ফের ক্যাপ্টেন হিসেবে দেখতে চাইছে বাংলার টিম ম্যানেজমেন্ট। কিন্তু তাঁকে সরিয়ে এক সময় অভিমন্যু ঈশ্বরণকে অধিনায়ক করার ব্যাপারে অগ্রণী ভূমিকা নিয়েছিলেন টিম ম্যানেজমেন্টের একাংশ। তাই মনোজ অভিমানী। তিনি হয়তো অস্থায়ীভাবে বাংলার অধিনায়ক হতে রাজি নাও হতে পারেন। সেক্ষেত্রে বিকল্প নামও মাথায় রাখতে হচ্ছে বাংলার নির্বাচকদের। শ্রীবৎস গোস্বামী কিংবা অনুষ্টুপ মজুমদারের নামও চর্চায় আছে। তবে দু’জনের মধ্যে এগিয়ে শ্রীবৎসই।
বাংলা-দিল্লি রনজি ম্যাচটি হবে ইডেনে ২৭-৩০ জানুয়ারি। কল্যাণীতে ভালো ফলের পরেও বাংলাকে বাধ্য হয়েই ইডেনে খেলতে হচ্ছে। কারণ, ম্যাচটি সরাসরি দেখানো হবে টিভিতে। ইডেনের পিচে পেস ও বাউন্স রয়েছে। তার মধ্যে ঈশান পোড়েলের মতো তারকা পেসারকে পাবে না বাংলা। তিনিও নিউজিল্যান্ডে আছেন। তাই আকাশ দীপ ও মুকেশ কুমারের উপর ভরসা রাখতে হবে কোচ অরুণ লালকে। অশোক দিন্দাকে এই ম্যাচে ফেরানো হয় কিনা, সেদিকেও নজর থাকবে। খুব সম্ভবত ২৪ জানুয়ারি দিল্লি ম্যাচের জন্য বাংলার দল নির্বাচন হবে।
অভিমন্যু ঈশ্বরণ না থাকায় বাংলার ব্যাটিং কাগজে-কলমে কিছুটা হলেও দুর্বল হবে। তাই সিএবি কর্তারা চাইছিলেন, নিউজিল্যান্ড উড়ে যাওয়ার আগে ভারতীয় টেস্ট দলের উইকেটরক্ষক ঋদ্ধিমান সাহাকে এই ম্যাচটি খেলাতে। কিন্তু গতকালই বোর্ডের পক্ষ থেকে জানিয়ে দেওয়া হয়, ঋদ্ধির রনজি খেলার প্রয়োজন নেই। তবুও সিএবি কর্তারা হাল ছাড়তে নারাজ। তাঁরা ফের বোর্ডের এক শীর্ষ কর্তাকে অনুরোধ করেন ঋদ্ধিকে খেলার অনুমতি দেওয়ার জন্য। তখন ওই কর্তা বলেন, বিসিসিআইকে আবার চিঠি দিতে। সেই মতো বুধবার বিকেলে চিঠি পাঠিয়ে দেওয়া হয় বোর্ডের সদর দপ্তরে। কিন্তু জাতীয় নির্বাচকরা ঋদ্ধিকে রনজি খেলতে দিতে রাজি হননি বলে জানা যায়। কারণ, ঋদ্ধি রিহ্যাব শুরু করলেও এখনও ব্যাট হাতে তোলেননি। তাই ভারতীয় টিম ম্যানেজমেন্ট বাংলার উইকেটরক্ষককে নিয়ে কোনও ঝুঁকি নিতে রাজি নয়।
এদিকে, সিএবি’র সভাপতি ও সচিব পদে অন্তর্বর্তী নির্বাচন ঘিরে ময়দান সরগরম। সভাপতি পদে মনোনয়ন দেবেন অভিষেক ডালমিয়া। তাঁর ছেড়ে আসা সচিব পদে বসার কথা সৌরভ গাঙ্গুলির দাদা স্নেহাশিসের। কিন্তু উয়াড়ি ক্লাবের কর্তা প্রবীর চক্রবর্তীও সচিব পদে মনোনয়ন দিতে চাইছেন। তাঁকে বোঝানোর চেষ্টা করছে শাসকগোষ্ঠী, যাতে বিনাপ্রতিদ্বন্দ্বিতায় স্নেহাশিস নির্বাচিত হতে পারেন। গত কয়েকদিন ধরেই সিএবি নির্বাচন নিয়ে গোপন বৈঠক চলছে। বুধবারও শাসকগোষ্ঠীর কর্তারা আলোচনায় বসেছিলেন বলে খবর। বেশ কয়েকজন সিএবি’র সিনিয়র সদস্য বিক্ষুব্ধ। তাঁদের ক্ষোভ প্রশমিত করার চেষ্টা চলছে।  

23rd  January, 2020
আজ কলকাতা ছাড়ছেন আলেজান্দ্রো
ইস্ট বেঙ্গলের কোচের দৌড়ে এগিয়ে রিভেরাই 

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: গত বছর কোচ আলেজান্দ্রোর সঙ্গে ইগো সমস্যা হওয়ায় দায়িত্ব ছেড়েছিলেন মারিও রিভেরা। আলেজান্দ্রোর একদা সহকারী কোচ এবার ইস্ট বেঙ্গলের কোচ হওয়ার দৌড়ে সবথেকে এগিয়ে রয়েছেন। তিনি স্বাধীনভাবে দায়িত্ব পেতে প্রবল আগ্রহী।
বিশদ

23rd  January, 2020
‘এ’ দলের জয়ে গুরুত্বপূর্ণ ভূমিকা নিলেন পৃথ্বী সাউ 

লিঙ্কন, ২২ জানুয়ারি: ভারতীয় ‘এ’ দলের হয়ে ব্যাট হাতে আলো ছড়ালেন পৃথ্বী সাউ। নিউজিল্যান্ড ‘এ’ দলের বিরুদ্ধে ৪৮ রানের ঝলমলে ইনিংস খেললেন তরুণ ওপেনারটি। সিরিজের প্রথম বেসরকারি ওয়ান ডে’তে ৫ উইকেটে জয় পেয়েছে ভারতীয় দলও। প্রস্তুতি ম্যাচেও বড় রান করেছিলেন পৃথ্বী।  
বিশদ

23rd  January, 2020
তৃতীয় রাউন্ডে সেরেনা, সরে দাঁড়ালেন সানিয়া 

মেলবোর্ন, ২২ জানুয়ারি: অস্ট্রেলিয়ান ওপেনের তৃতীয় রাউন্ডে উঠলেন সেরেনা উইলিয়ামস। একইদিনে কাফ মাসলে টান ধরার জন্য প্রতিযোগিতার মিক্সড ডাবলস থেকে নিজেকে সরিয়ে নিলেন সানিয়া মির্জা। তিনি ডাবলসে খেলবেন।  
বিশদ

23rd  January, 2020
ক্রোমা, মনোতোষ সই করলেন লাল-হলুদে

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: স্প্যানিশ স্টপার বোরহা গোমেজের পরিবর্তে স্ট্রাইকার ক্রোমাকে বুধবার সই করিয়েছে ইস্ট বেঙ্গল। এবার কলকাতা লিগে পিয়ারলেসকে চ্যাম্পিয়ন করার পর লাইবেরিয়ায় এই ২৭ বছর স্ট্রাইকারকে অফার দিয়েছিল ইস্ট বেঙ্গল। 
বিশদ

23rd  January, 2020
চেলসির পয়েন্ট কাড়ল আর্সেনাল 

লন্ডন, ২২ জানুয়ারি: ঘরের মাঠ স্টামফোর্ড ব্রিজে আর্সেনালকে হারাতে ব্যর্থ চেলসি। মঙ্গলবার ইংলিশ প্রিমিয়ার লিগের এই গুরুত্বপূর্ণ ম্যাচের নায়ক আর্সেনালের ডিফেন্ডার বেলেরিন। ৮৭ মিনিটে তাঁর গোলেই সমতা ফেরায় দল। খেলার ২৬ মিনিটে বক্সের মধ্যে আব্রাহামকে ফাউল করায় লাল কার্ড দেখেন আর্সেনালের দাভিদ লুইজ। 
বিশদ

23rd  January, 2020
চিকিৎসায় সাড়া দিচ্ছেন পিকে ব্যানার্জি 

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: কিংবদন্তি ফুটবলার ও কোচ পিকে ব্যানার্জির চিকিৎসার জন্য মেডিকেল বোর্ড বসল মুকুন্দপুরস্থিত এক বেসরকারি সুপারস্পেশালিটি হাসপাতালে। ডাঃ এল এন ত্রিপাঠির তত্ত্বাবধানে এই বোর্ড পিকে ব্যানার্জির শারীরিক পরিস্থিতির প্রতিনিয়ত পর্যালোচনা করছে।   বিশদ

23rd  January, 2020
স্পোর্টস প্যানেলে যোগেশ্বর ও দীপা 

নয়াদিল্লি, ২২ জানুয়ারি: সরকারের ইন্ডিয়ান কাউন্সিল অফ স্পোর্টসের (এআইসিএস) কমিটিতে এলেন কুস্তিগির যোগেশ্বর দত্ত ও প্যারালিম্পিয়ান দীপা মালিক। এই কমিটিতে সক্রিয় না থাকায় বাদ দেওয়া হয়েছে শচীন তেন্ডুলকর ও বিশ্বনাথন আনন্দকে। 
বিশদ

23rd  January, 2020
তাইল্যান্ডে হার সাইনা ও শ্রীকান্তের 

ব্যাঙ্কক, ২২ জানুয়ারি: টোকিও ওলিম্পিকসের টিকিট পাওয়া কঠিন হয়ে গেল কিদাম্বি শ্রীকান্ত ও সাইনা নেহওয়ালের। তাইল্যান্ড মাস্টার্স ব্যাডমিন্টন থেকে তাঁরা বিদায় নিলেন। যে প্রতিযোগিতায় ভালো ফল করলে ওলিম্পিকসে অংশ নেওয়ার স্বপ্ন জিইয়ে রাখতে পারতেন ভারতের দুই তারকা। এতে চ্যাম্পিয়ন হলে দু’জনেরই র‌্যাঙ্কিং বাড়ত।
বিশদ

23rd  January, 2020
দিনহাটায় বাইসাইকেল রেস 

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: আগামী ২ ফেব্রুয়ারি কোচবিহারের দিনহাটা সংহতি ময়দান থেকে শুরু হবে ১০ কিমি বাইসাইকেল রেস। আয়োজক শ্যাম স্টিল। দিনহাটা থেকে ফকিরটাকেয়া মার্কেট, সেখানে দিনহাটা – এই হল রুট ম্যাপ। 
বিশদ

23rd  January, 2020
তিন গোলে জিতল বেঙ্গালুরু 

বেঙ্গালুরু, ২২ জানুয়ারি: মুম্বই সিটির কাছে হারের পর আইএসএলে জয়ে ফিরল বেঙ্গালুরু এফসি। বুধবার ঘরের মাঠে সুনীল ছেত্রীরা ৩-০ গোলে হারালেন ওড়িশা এফসি’কে। এদিন ম্যাচের ২৩ মিনিটে গোল করে বেঙ্গালুরুকে এগিয়ে দেন ডেসহর্ন ব্রাউন। তাঁকে গোলের পাস বাড়ান এরিক পার্তালু। 
বিশদ

23rd  January, 2020
অকল্যান্ড পৌঁছালেন কোহলিরা
কিউয়িদের বিরুদ্ধে নেই ধাওয়ান, ইশান্ত 

নয়াদিল্লি, ২১ জানুয়ারি: নিউজিল্যান্ড সফরে চোট সমস্যায় জর্জরিত ‘টিম ইন্ডিয়া’। চোটের কারণে টি-২০ সিরিজ থেকে শেষ মুহূর্তে ছিটকে গেলেন ওপেনার শিখর ধাওয়ান। সদ্য সমাপ্ত অস্ট্রেলিয়ার বিরুদ্ধে ওয়ান ডে সিরিজের দ্বিতীয় একদিনের ম্যাচে কাঁধে চোট পেয়েছিলেন তিনি। 
বিশদ

22nd  January, 2020
নিউজিল্যান্ডের পিচের চরিত্র বদলেছে: শচীন 

নয়াদিল্লি, ২১ জানুয়ারি: আগামী শুক্রবার নিউজিল্যান্ডের বিরুদ্ধে সিরিজ শুরু করছে ভারত। গ্লেন টার্নার-রিচার্ড হ্যাডলিদের দেশে পাঁচটি টি-২০, তিনটি একদিনের ম্যাচ এবং দু’টি টেস্ট খেলবে বিরাট কোহলি-ব্রিগেড।
বিশদ

22nd  January, 2020
শাহবাজের হ্যাটট্রিক, দুরন্ত বোলিং আকাশ দীপের
বোনাস পয়েন্ট নিয়ে জিতে দ্বিতীয় স্থানে উঠে এল বাংলা 

কল্যাণী, ২১ জানুয়ারি: রনজি ট্রফিতে দুরন্ত প্রত্যাবর্তন করল বাংলা। হায়দরাবাদকে ইনিংস ও ৩০৩ রানে হারিয়ে সাত পয়েন্ট পেল অরুণ লালের ছেলেরা। আর তার সুবাদে এক লাফে এলিট গ্রুপের পয়েন্ট তালিকায় দ্বিতীয় স্থানে উঠে এল বাংলা দল। পাঁচ ম্যাচ খেলে অভিমন্যু ঈশ্বরণরা পেয়েছে ১৯ পয়েন্ট।
বিশদ

22nd  January, 2020
ডার্বি ভুলে সামনের দিকে তাকাতে চান পাপা দিওয়ারা 

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: নেরোকার বিরুদ্ধে খেলতে মঙ্গলবার ইম্ফলে উড়ে যাচ্ছে মোহন বাগান। ডার্বির পর সোমবার বিশ্রাম ছিল সবুজ-মেরুন ব্রিগেডের। এবারের আই লিগে সব ভেন্যুতেই মোহন বাগান ম্যাচের দু’দিন আগে পৌঁছে গিয়েছে। কিন্তু ‌ইম্ফলে ভালো মাঠের অভাব। 
বিশদ

22nd  January, 2020

Pages: 12345

একনজরে
বিএনএ, তমলুক: রেশন সামগ্রী লরিতে ভর্তি করে পাচার করার সময় হাতে নাতে ধরে পাঁশকুড়া থানার পুলিসের হাতে তুলে দিলেন জেলা পরিষদের খাদ্য ও সরবরাহ স্থায়ী ...

 নয়াদিল্লি, ২৫ জানুয়ারি (পিটিআই): বিনিয়োগ, বাণিজ্য, তেল, গ্যাস, সাইবার সুরক্ষা এবং তথ্যপ্রযুক্তি ক্ষেত্রে ব্রাজিলের সঙ্গে ১৫টি চুক্তি করল ভারত। শনিবার ব্রাজিলের প্রেসিডেন্ট জায়ের মেসিয়াস বলসোনারোর ...

সংবাদদাতা, ইংলিশবাজার: সারা দেশের সঙ্গে আজ শনিবার মালদহ জেলায় পালিত হল জাতীয় ভোটার দিবস। নতুন ভোটারদের ভোটদানে উৎসাহিত করার জন্য ২৫ জানুয়ারি জাতীয় ...

 নয়াদিল্লি, ২৫ জানুয়ারি (পিটিআই): জাতীয় ভোটার দিবস উপলক্ষে শনিবার দেশের মানুষকে শুভেচ্ছা জানালেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি। পাশাপাশি কৃতজ্ঞতা জানালেন নির্বাচন কমিশনের প্রতি। নির্বাচনের প্রক্রিয়াকে আরও প্রাণোচ্ছ্বল করে তোলা ও আরও বেশি মানুষের অংশগ্রহণে কমিশনের ভূমিকার জন্য। ...




আজকের দিনটি কিংবদন্তি গৌতম ( মিত্র )
৯১৬৩৪৯২৬২৫ / ৯৮৩০৭৬৩৮৭৩

ভাগ্য+চেষ্টা= ফল
  • aries
  • taurus
  • gemini
  • cancer
  • leo
  • virgo
  • libra
  • scorpio
  • sagittorius
  • capricorn
  • aquarius
  • pisces
aries

কোনও কিছুতে বিনিয়োগের ক্ষেত্রে ভাববেন। শত্রুতার অবসান হবে। গুরুজনদের কথা মানা দরকার। প্রতিযোগিতামূলক পরীক্ষায় সুফল ... বিশদ


ইতিহাসে আজকের দিন

সাধারণতন্ত্র দিবস
১৮৪১: আনুষ্ঠানিকভাবে হংকং দখল করল ব্রিটিশরা
১৯৩০: পরাধীন ভারতে এই দিনটিকে ‘পূর্ণ স্বরাজ দিবস’ বা ‘স্বাধীনতা দিবস’ হিসাবে ঘোষণা করল জাতীয় কংগ্রেস
১৯৫০: লাগু হল ভারতের সংবিধান। রাষ্ট্রপতি পদে রাজেন্দ্র প্রসাদ দায়িত্ব গ্রহণ করে সূচনা করলেন গণতন্ত্রের।
১৯৫৪: রাজনীতিবিদ মানবেন্দ্রনাথ রায়ের মৃত্যু
১৯৬৫- হিন্দিকে সরকারি ভাষা হিসেবে স্বীকৃতি দিল কেন্দ্র
১৯৯২: পরমাণু অস্ত্রের মাধ্যমে আমেরিকার বিভিন্ন শহরকে নিশানা করা থেকে রাশিয়া বিরত হবে বলে জানালেন বরিস ইয়েলৎসেন
২০০১: গুজরাতের ভুজে বিধ্বংসী ভূমিকম্পে মৃত্যু হল প্রায় ২০ হাজার মানুষের
২০০৪: আফগানিস্তানের নয়া সংবিধানে স্বাক্ষর করলেন প্রেসিডেন্ট হামিদ কারজাই



ক্রয়মূল্য বিক্রয়মূল্য
ডলার ৭০.৫১ টাকা ৭২.২১ টাকা
পাউন্ড ৯১.৯৮ টাকা ৯৫.৩২ টাকা
ইউরো ৭৭.৩৮ টাকা ৮০.৩৩ টাকা
[ স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া থেকে পাওয়া দর ]
25th  January, 2020
পাকা সোনা (১০ গ্রাম) ৪০,৯৮৫ টাকা
গহনা সোনা (১০ (গ্রাম) ৩৮,৮৮৫ টাকা
হলমার্ক গহনা (২২ ক্যারেট ১০ গ্রাম) ৩৯,৪৭০ টাকা
রূপার বাট (প্রতি কেজি) ৪৭,১০০ টাকা
রূপা খুচরো (প্রতি কেজি) ৪৭,২০০ টাকা
[ মূল্যযুক্ত ৩% জি. এস. টি আলাদা ]

দিন পঞ্জিকা

১১ মাঘ ১৪২৬, ২৬ জানুয়ারি ২০২০, রবিবার, (মাঘ শুক্লপক্ষ) দ্বিতীয়া ৫৯/৪৫ শেষ রাত্রি ৬/১৬। ধনিষ্ঠা অহোরাত্র। সূ উ ৬/২১/৫৩, অ ৫/১৬/১৩, অমৃতযোগ দিবা ৭/৫ গতে ১০/০ মধ্যে। রাত্রি ৭/১ গতে ৮/৪৬ মধ্যে। বারবেলা ১০/২৭ গতে ১/১০ মধ্যে। কালরাত্রি ১/২৭ গতে ৩/৬ মধ্যে। 
১১ মাঘ ১৪২৬, ২৬ জানুয়ারি ২০২০, রবিবার, দ্বিতীয়া ৫৬/১৭/৫২ শেষরাত্রি ৪/৫৬/৫। ধনিষ্ঠা ৫৮/৫৪/২৯ শেষরাত্রি ৫/৫৮/৪৪। সূ উ ৬/২৪/৫৬, অ ৫/১৪/৫৬, অমৃতযোগ দিবা ৭/১ গতে ৯/৫৯ মধ্যে ও রাত্রি ৭/৮ গতে ৮/৫১ মধ্যে। কালবেলা ১১/৪৯/৫৬ গতে ১/১১/১১ মধ্যে। কালরাত্রি ১/২৮/৪১ গতে ৩/৭/২৬ মধ্যে।
৩০ জমাদিয়ল আউয়ল 

ছবি সংবাদ

এই মুহূর্তে
শুভেচ্ছা ও ছুটি

আজ রবিবার দেশের ৭১তম সাধারণতন্ত্র দিবস। এই উপলক্ষে বর্তমান পত্রিকার ...বিশদ

08:00:00 AM

আজকের রাশিফল  
মেষ: দাম্পত্যজীবন শুভ। বৃষ: উপার্জন ভাগ্য শুভাশুভ মিশ্রিত। মিথুন: কথাবার্তায় সংযত না ...বিশদ

25-01-2020 - 07:11:04 PM

ইতিহাসে আজকের দিনে 
জাতীয় ভোটদাতা দিবস১৮৫০: অভিনেতা অর্ধেন্দু শেখর মুস্তাফির জন্ম১৮৫৬: সমাজসেবক ও ...বিশদ

25-01-2020 - 07:03:20 PM

পদ্মভূষণ পাচ্ছেন প্রাক্তন কেন্দ্রীয় মন্ত্রী মনহর পারিক্কর, ব্যবসায়ী আনন্দ মহিন্দ্রা ও ভেনু শ্রীনিবাসন, ব্যাডমিন্টন খেলোয়াড় পিভি সিন্ধু, নাগাল্যান্ডের প্রাক্তন মুখ্যমন্ত্রী এস সি জমির এবং জম্মু ও কাশ্মীরের রাজনৈতিক ব্যক্তিত্ব মুজাফ্ফর হোসেন বেগ 

25-01-2020 - 09:18:00 PM

পদ্মবিভূষণ পাচ্ছেন প্রাক্তন কেন্দ্রীয় মন্ত্রী অরুণ জেটলি, স্বরাজ, জর্জ ফার্ণান্ডেজ, বক্সার মেরি কম, মরিশাসের প্রাক্তন প্রধানমন্ত্রী অনিরুদ্ধ জগন্নাথ 

25-01-2020 - 09:13:00 PM

 পদ্মশ্রী পাচ্ছেন কঙ্গনা রানউত, একতা কাপুর, আদনান সামি এবং করণ জোহর

25-01-2020 - 09:07:04 PM