Bartaman Patrika
দক্ষিণবঙ্গ
 

শান্তিপুরে ভাঙন কবলিত এলাকায়
মাপজোক শুরু করল সেচ দপ্তর 

সংবাদদাতা, রানাঘাট: বৃহস্পতিবার শান্তিপুরের ১৬নম্বর ওয়ার্ডের ভাঙন কবলিত এলাকা পরিদর্শন করেন সেচ দপ্তরের প্রতিনিধিরা। এদিন সকাল থেকেই তাঁরা ওই ওয়ার্ডের স্টিমার ঘাট এলাকায় মাপজোকের কাজও শুরু করেছেন। গত মঙ্গলবার নদী ভাঙনের জেরে বেশ কয়েক কাঠা জমি তলিয়ে যায়। ওই এলাকার উদ্বোধন না হওয়া একটি নতুন শিশু উদ্যানের পাঁচিল বিপজ্জনক অবস্থায় নদীর পাড়ে রয়েছে। এছাড়াও ভাঙনকবলিত এলাকার কাছেই জলপ্রকল্পের পাম্পিং স্টেশন এবং এলাকার একটি প্রাথমিক স্কুলও রয়েছে। এছাড়াও ভাঙনের ফলে এলাকার যাতায়াতের মূল রাস্তার প্রায় কাছেই ফাটল চলে এসেছে। ফাটল ধরেছে বেশ কিছুটা এলাকার জমিতেও। স্বাভাবিকভাবেই আতঙ্কে ভুগছে এলাকায় বসবাসকারী বহু পরিবার। শহরবাসীর আশঙ্কা, নদী ভাঙনের ফলে পাম্পিং স্টেশনটির কোনওরকম ক্ষতি হলে শহরে পানীয় জল সরবরাহ বিপর্যস্ত হয়ে পড়বে। স্থানীয় এক বাসিন্দা বলেন, আমাদের এলাকা সহ আশপাশের এলাকায় এর আগেও বহু জমি, বসতবাড়ি, গাছপালা নদীবক্ষে বিলীন হয়েছে। কয়েক বছর আগে এলাকায় বোল্ডার ফেলার কিছু কাজ হয়েছিল। তবে তার বেশিরভাগটাই নদীতে তলিয়ে গিয়েছে। চলতি বছরে ভাঙনের কথা প্রশাসনকে জানানোর পর শুধুমাত্র কিছু বালির বস্তা পড়েছে। তাছাড়া স্থায়ীভাবে নদী পাড় বাঁধানো বিশেষ কোনও কাজ হয়নি। এবার নদী ভাঙনের মুখে সরকারি সম্পত্তি। সেগুলি রক্ষার্থে প্রশাসন কী পদক্ষেপ নেয় সেটাই দেখার অপেক্ষায় রয়েছি আমরা।
এব্যাপারে রানাঘাটের মহকুমা শাসক হরসিমরন সিং বলেন, সেচ দপ্তর থেকে ওই এলাকা পরিদর্শন করা হয়েছে। এলাকায় আগামী দিনেও ভাঙন অব্যাহত থাকলে ব্যবস্থা নেওয়া হবে।স্থানীয় প্রাক্তন কাউন্সিলার বৃন্দাবন প্রামাণিক বলেন, এই এলাকার নদী ভাঙন একটা দীর্ঘদিনের সমস্যা। এর জন্য এলাকার মানুষজন বহু বছর ধরে ভুক্তভোগী। সেই কারণে ওই এলাকায় স্থায়ী বাঁধ নির্মাণের ব্যাপারে স্থানীয়দের দাবিটাও স্বাভাবিক। আমরা সেচ দপ্তরকে ওই এলাকায় দ্রুততার সঙ্গে কাজ করার জন্য অনুরোধ করেছি। নদী ক্রমশ ধীরে ধীরে এলাকার বসত বাড়ির কাছাকাছি এগিয়ে আসাতে দুশ্চিন্তা আরও বেড়েছে। রাত বা দিন সব সময়ের জন্য সতর্ক থাকছেন বাসিন্দারা। তাঁরা জানিয়েছেন, এইভাবে ভাঙন চলতে থাকলে গোটা এলাকাই হয়তো আগামী দিনে নদীগর্ভে বিলীন হয়ে যাবে। বর্ষার সময় নদীর পাড়ে দাঁড়ালে মাঝে মধ্যেই শোনা যায় ঝুপঝুপ শব্দে মাটি খসে জলে পড়ার শব্দ। বসতবাড়ি, ফসল সহ চাষের জমি, গাছপালাও আগেই তলিয়ে গিয়েছে। প্রতিবছরই ১৬ নম্বর ওয়ার্ডের একটু একটু করে জমি নদী ভাঙনের গ্রাসে চলে যাচ্ছে। ভাঙন কবলিত এইসব এলাকার বাসিন্দাদের দাবি, সরকার থেকে যদি এলাকার নদীর পাড় পাকাপাকিভাবে বাঁধিয়ে দেওয়া হলে ভাঙন কিছুটা হলেও রোধ হবে। একই সঙ্গে তাঁদের প্রতি বছরের দুশ্চিন্তা দূর হবে। কারণ প্রতিবছর বর্ষা এলেই নদীর সেই ভয়াল রূপ তাঁদের এলাকার জমিতে ভাঙন ধরায়। সেই দুশ্চিন্তা নিয়ে সারাবছর দিন কাটাতে হয় এলাকাবাসীকে। কয়েক সপ্তাহ কয়েক আগে ওই ওয়ার্ডের চর সাড়াগড় এলাকায় ভাগীরথী নদী গ্রাস করেছিল এলাকার সাতটি বাড়ি সহ ইটের রাস্তা। ছোট-বড় মিলিয়ে বেশ কয়েকটি গাছ, ফাঁকা জমিও তলিয়ে গিয়েছিল। সেই এলাকা থেকে মাত্র কয়েক কিলোমিটারের ব্যবধানে ফের ভাঙন হয়েছে মঙ্গলবার। তাই বর্ষার দাপট কমলেও নদী ভাঙনের দুশ্চিন্তা কমেনি এলাকার মানুষের। এলাকার বাসিন্দারা বলেন, যেভাবে ভাঙন হচ্ছে তাতে যে কোনওদিন আমাদের বাড়ি গ্রাস করবে ভাগীরথী। তখন গৃহহীন হতে হবে। প্রশাসন আমাদের পাশে দাঁড়াক।  

30th  October, 2020
গ্রামে গ্রামে পরিস্রুত জল সরবরাহ
করতে বাঘমুণ্ডিতে তৈরি হবে প্রকল্প 

সংবাদদাতা, পুরুলিয়া: গ্রামের সাধারণ মানুষের কাছে পরিস্রুত পানীয় জল পৌঁছে দিতে উদ্যোগী হল বাঘমুণ্ডি ব্লকের তুনতুড়ি সুইসা গ্রাম পঞ্চায়েত। তার জন্য গ্রাম পঞ্চায়েত এলাকার দু’টি পৃথক জায়গায় গড়ে উঠেছে ওয়াটার ট্রিটমেন্ট আরও এবং ইউভি প্ল্যান্ট।  
বিশদ

30th  October, 2020
নন্দীগ্রামে বহিষ্কৃত পঞ্চায়েত প্রধানের
গাড়ির নীচে বোমা, ব্যাপক উত্তেজনা 

নিজস্ব প্রতিনিধি, তমলুক: বহিষ্কৃত তৃণমূল নেতার গাড়ির তলা থেকে তাজা বোমা উদ্ধার ঘিরে নন্দীগ্রামে ব্যাপক উত্তেজনা ছড়াল। ঘটনায় ষড়যন্ত্রের অভিযোগে ওই নেতার অনুগামীরা বৃহস্পতিবার সকালে আড়াই ঘণ্টা রাস্তা অবরোধ করেন। 
বিশদ

30th  October, 2020
খড়্গপুরের ৯টি পঞ্চায়েত এলাকায়
রাস্তা নির্মাণে বরাদ্দ ৬৫ লক্ষ টাকা 

সংবাদদাতা, খড়্গপুর: পঞ্চদশ অর্থ কমিশনের এক কোটি ৮০ লক্ষ টাকার মধ্যে ন’টি পঞ্চায়েত এলাকায় কেবলমাত্র ঢালাই রাস্তা নির্মাণের জন্যই  ৬৫ লক্ষ টাকা বরাদ্দ করল খড়্গপুর-১ পঞ্চায়েত সমিতি। 
বিশদ

30th  October, 2020
দুর্গাপুজোর বিসর্জনের সময় সিঁথিতে
সিঁদুর, অপমানে আত্মঘাতী কিশোরী 

সংবাদদাতা, কাটোয়া: দেবী দুর্গাকে বিদায় জানানোর আগে মাকে বরণের পালা চলছিল। সিঁদুর খেলায় মেতে উঠেছিলেন পাড়ার মহিলারা। বিসর্জনের আগে চূড়ান্ত প্রস্তুতি নিচ্ছিলেন পুজো উদ্যাক্তারা। সকলেই আনন্দে মেতেছিলেন। 
বিশদ

30th  October, 2020
দুর্গাপুজোর রেশ কাটতে না কাটতেই
পূর্বস্থলীতে রাস উৎসবের প্রস্তুতি শুরু 

সংবাদদাতা, পূর্বস্থলী: পূর্বস্থলীতে দুর্গাপুজোর রেশ কাটতে না কাটতেই রাস উৎসবের প্রস্তুতি শুরু হয়ে গেল। ইতিমধ্যেই শ্রীরামপুর অঞ্চলের চারটি পুজো কমিটি পাটাতন ফেলে, গঙ্গা জল দিয়ে সাফ সুতরো করা শুরু করেছেন। কাঠের পাটাতনের উপর ফুলের মালা দেওয়া হয়। 
বিশদ

30th  October, 2020
মন্তেশ্বরের নতুনগ্রামের বারোয়ারি
লক্ষ্মীপুজো এবার তিনদিনের 

সংবাদদাতা, পূর্বস্থলী: মন্তেশ্বরের জামনা নতুনগ্রামের বারোয়ারি কোজাগরী লক্ষ্মীপুজো এবার চারদিনের বদলে তিনদিন ধরে চলবে। পুজো উপলক্ষে বৃহস্পতিবার বিকেল পর্যন্ত চলে মণ্ডপ সাজানোর কাজ। এদিন শিল্পীরা প্রতিমাকে শোলার সাজে সাজিয়ে তোলেন।  
বিশদ

30th  October, 2020
ছিনতাইয়ের জেরে জাতীয় সড়কে
আরও ১২টি সিসি ক্যামেরা বসল 

সংবাদদাতা, রামপুরহাট: রামপুরহাট থানার চাকপাড়া গ্রামের কাছে রানিগঞ্জ-মোড়গ্রাম ১৪ নম্বর জাতীয় সড়কে চলন্ত বাইক থেকে শিক্ষিকার কানের দুল ও হার ছিনতাইয়ের ঘটনার পর আরও ১২টি সিসি ক্যামেরা বসাল পুলিস।
বিশদ

30th  October, 2020
নদীয়ায় করোনায় মৃতের সংখ্যা
দেড়শো ছাড়াল, নতুন আক্রান্ত ১৪৬ 

নিজস্ব প্রতিনিধি, কৃষ্ণনগর: নদীয়ায় করোনায় আক্রান্ত হয়ে মৃত্যুর সংখ্যা ক্রমশই বাড়ছে। বৃহস্পতিবার পর্যন্ত জেলায় মৃতের সংখ্যা ১৫০ পেরিয়ে গিয়েছে। এর মধ্যে ৬৮ জনের মৃত্যু হয়েছে অক্টোবর মাসে। এদিন পর্যন্ত জেলায় মৃত্যুর সংখ্যা ১৫৩। কল্যাণীর কোভিড হাসপাতালে মৃত্যুর সংখ্যা বেশি।  
বিশদ

30th  October, 2020
গয়েশপুরের লক্ষ্মীপুজোয় এবার
থাকছে না কোনও জাঁকজমক
 

সংবাদদাতা, রানাঘাট: শান্তিপুর ব্লকের গয়েশপুর এলাকার বিগ বাজেটের বিভিন্ন কোজাগরী লক্ষ্মীপূজোয় এবার থাকছে না কোনও জাঁকজমক।। করোনা পরিস্থিতিতে সেখানকার পুজোগুলির বাজেটে ব্যাপক কাটছাঁট করা হয়েছে। কমিয়ে দেওয়া হয়েছে প্যান্ডেল থেকে প্রতিমা, আলোকসজ্জার খরচ।  
বিশদ

30th  October, 2020
গ্রিনসিটি প্রকল্পে ২ কোটি ৫০ লক্ষ
টাকা পেল খড়্গপুর পুরসভা 

সংবাদদাতা, খড়্গপুর: রেলশহর খড়্গপুরকে সাজিয়ে তোলার জন্য গ্রিনসিটি প্রকল্পে প্রায় ২ কোটি ৫০ লক্ষ টাকা পেল খড়্গপুর পুরসভা। এবার শুধু কাজ শুরু হওয়ার অপেক্ষা। পুরসভা সূত্রে জানা গিয়েছে, এই টাকায় চারটি প্রকল্প হাতে নেওয়া হয়েছে। টেন্ডার করে কাজের বরাতও দিয়ে দেওয়া হয়েছে।  
বিশদ

30th  October, 2020
গোরু পাচার নিয়ে কোমর বেঁধে
নামছেন সিবিআই অফিসাররা 

সুখেন্দু পাল, বহরমপুর: গোরু পাচার নিয়ে ফের কোমর বেঁধে তদন্তে নামছে সিবিআই। ইতিমধ্যেই পাচার কাণ্ডে অন্যতম অভিযুক্ত এনামুলকে গোয়েন্দারা দফায়-দফায় জেরা করেছেন। আধিকারিকরা তাঁর কাছ থেকে বেশকিছু তথ্য পেয়েছেন। সেগুলি যাচাইয়ের কাজ শুরু করেছেন গোয়েন্দারা।  
বিশদ

30th  October, 2020
প্রাতঃভ্রমণে বেরিয়ে বাসের
ধাক্কায় কাঁথিতে মহিলার মৃত্যু 

সংবাদদাতা, কাঁথি: কাঁথিতে প্রাতঃভ্রমণে বেরিয়ে আর বাড়ি ফেরা হল না এক মহিলার। বাসের ধাক্কায় মর্মান্তিক মৃত্যু হয়েছে তাঁর। বৃহস্পতিবার সাতসকালে কাঁথি শহরের পুরনো দীঘা বাসস্ট্যান্ডের কাছে কদমতলা এলাকায় এই ঘটনা ঘটে। পুলিস জানিয়েছে, মৃতার নাম সাবিত্রী মাল (৪২)।  বিশদ

30th  October, 2020
ঘাটালে বড় লক্ষ্মীপুজোও
এবার হচ্ছে নম নম করে 

সংবাদদাতা, ঘাটাল: করোনা আবহে ঘাটাল মহকুমার প্রত্যেকটি বিগ বাজেটের সর্বজনীন লক্ষ্মীপুজোই এবার নম নম করে হবে। তাছাড়া কমিটিগুলি সিদ্ধান্ত নিয়েছে, এবার কোনও মেলার আয়োজনও করা হবে না।  
বিশদ

30th  October, 2020
বাঁকুড়ায় একদিনে আক্রান্তের
তুলনায় সুস্থ বেশি মানুষ 

নিজস্ব প্রতিনিধি, বাঁকুড়া ও পুরুলিয়া: পুজোর পর এই প্রথম বাঁকুড়ায় একদিনে করোনায় আক্রান্তের সংখ্যার থেকে বেশি মানুষ সুস্থ হয়ে বাড়ি ফিরলেন। বাঁকুড়ায় নতুন করে আক্রান্ত হয়েছেন ৮৫ জন, আর সুস্থ হয়েছেন ৯৮ জন। তবে পুরুলিয়া জেলায় এদিনও আক্রান্তের সংখ্যা বেশি ছিল।  
বিশদ

30th  October, 2020

Pages: 12345

একনজরে
শুক্রবার ভোরে পাঁচ দুষ্কৃতীকে গ্রেপ্তার করল সোনারপুর থানার পুলিস। সুভাষগ্রাম রেলগেটের কাছ থেকে তাদের ধরা হয়। তদন্তে পুলিস জানতে পেরেছে, দুষ্কৃতীরা এলাকায় চুরি করার উদ্দেশ্যে জড়ো হয়েছিল। ...

মেল-ইন-ব্যালট নিয়ে শীর্ষ আদালতে জোর ধাক্কা খেলেন ট্রাম্প। প্রথম থেকেই এনিয়ে বেসুরো গেয়ে চলেছেন তিনি। কারচুপির অভিযোগও তুলেছেন বহুবার। লাভ হয়নি। শেষে দাবি করেছিলেন, ৩ ...

ঘোষিত হল সপ্তম আইএসএলের প্রথম এগারো রাউন্ডের ক্রীড়াসূচি। ২০ নভেম্বর উদ্বোধনী ম্যাচে গতবারের চ্যাম্পিয়ন এটিকে মোহন বাগান মুখোমুখি হবে কেরল ব্লাস্টার্সের। দ্বিতীয় ম্যাচে নর্থ-ইস্ট ইউনাইটেড মাঠে নামবে মুম্বই সিটি এফসি’র বিরুদ্ধে। ...

পবিত্র মিলাদ-উন-নবির দিন নামাজে বাধা দেওয়া হল জম্মু ও কাশ্মীরের প্রাক্তন মুখ্যমন্ত্রী ফারুক আবদুল্লাকে। এমনকী বাড়ির বাইরে অতিরিক্ত নিরাপত্তা বাহিনী মোতায়েন করে তাঁর বাড়ি থেকে বেরনো বন্ধ করে দেওয়া হয়েছে। ...




আজকের দিনটি কিংবদন্তি গৌতম ( মিত্র )
৯১৬৩৪৯২৬২৫ / ৯৮৩০৭৬৩৮৭৩

ভাগ্য+চেষ্টা= ফল
  • aries
  • taurus
  • gemini
  • cancer
  • leo
  • virgo
  • libra
  • scorpio
  • sagittorius
  • capricorn
  • aquarius
  • pisces
aries

বিদ্যার্থীদের ক্ষেত্রে ভাবনাচিন্তা করে বিষয় নির্বাচন করলে ভালো হবে। প্রেম-প্রণয়ে বাধাবিঘ্ন থাকবে। কারও সঙ্গে মতবিরোধ ... বিশদ


ইতিহাসে আজকের দিন

বিশ্ব মিতব্যয়িতা দিবস
১৭৯৫ - ইংরেজি সাহিত্যের রোম্যান্টিক কবি জন কিটসের জন্ম
১৮৭৫- লৌহমানব সর্দার বল্লভভাই প্যাটেলের জন্ম
১৮৮৩: ধর্মীয় গুরু স্বামী দয়ানন্দ সরস্বতীর জন্ম
১৯৬৬- পানামা খাল অতিক্রম করেন বিশিষ্ট সাঁতারু মিহির সেন
১৯৭৫- সংগীতশিল্পী শচীন দেব বর্মনের মৃত্যু
১৯৮৪- আততায়ীর গুলিতে খুন হলেন প্রধানমন্ত্রী ইন্দিরা গান্ধী
২০০০- নতুন রাজ্য হল ছত্তিশগড়
২০০৮- দাবায় বিশ্ব চ্যাম্পিয়ন হলেন বিশ্বনাথন আনন্দ  



ক্রয়মূল্য বিক্রয়মূল্য
ডলার ৭৩.২৪ টাকা ৭৪.৯৫ টাকা
পাউন্ড ৯৪.৭০ টাকা ৯৮.০৩ টাকা
ইউরো ৮৫.৫৪ টাকা ৮৮.৬৭ টাকা
[ স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া থেকে পাওয়া দর ]
30th  October, 2020
পাকা সোনা (১০ গ্রাম) ৫১, ৪৯০ টাকা
গহনা সোনা (১০ (গ্রাম) ৪৮, ৮৫০ টাকা
হলমার্ক গহনা (২২ ক্যারেট ১০ গ্রাম) ৪৯, ৫৮০ টাকা
রূপার বাট (প্রতি কেজি) ৬০, ৪০০ টাকা
রূপা খুচরো (প্রতি কেজি) ৬০, ৫০০ টাকা
[ মূল্যযুক্ত ৩% জি. এস. টি আলাদা ]
30th  October, 2020

দিন পঞ্জিকা

১৪ কার্তিক, ১৪২৭, শনিবার, ৩১ অক্টোবর ২০২০, পূর্ণিমা ৩৬/২৭ রাত্রি ৮/১৯। অশ্বিনী নক্ষত্র ৩০/৩৪ সন্ধ্যা ৫/৫৮। সূর্যোদয় ৫/৪৪/২০, সূর্যাস্ত ৪/৫৬/১৮। অমৃতযোগ দিবা ৬/২৮ মধ্যে পুনঃ ৭/১৩ গতে ৯/২৮ মধ্যে পুনঃ ১১/৪৩ গতে ২/৪২ মধ্যে পুনঃ ৩/২৭ গতে অস্তাবধি। রাত্রি ১২/৩৭ গতে ২/১৯ মধ্যে। মাহেন্দ্রযোগ রাত্রি ২/১৯ গতে ৩/১০ মধ্যে। বারবেলা ৭/৮ মধ্যে পুনঃ ১২/৪৪ গতে ২/৮ মধ্যে পুনঃ ৩/৩২ গতে অস্তাবধি। কালরাত্রি ৬/৩৩ মধ্যে পুনঃ ৪/৯ গতে উদয়াবধি।
প্রাচীন পঞ্জিকা: ১৪ কার্তিক, ১৪২৭, শনিবার, ৩১ অক্টোবর ২০২০, পূর্ণিমা রাত্রি ৭/২৮। অশ্বিনী নক্ষত্র রাত্রি ৬/১৬। সূর্যোদয় ৫/৪৫, সূর্যাস্ত ৪/৫৭। অমৃতযোগ দিবা ৬/৩৫ মধ্যে ও ৭/১৯ গতে ৯/৩১ মধ্যে ও ১১/৪৩ গতে ২/৩৮ মধ্যে ও ৩/২২ গতে ৪/৫৭ মধ্যে এবং রাত্রি ১২/৩৯ গতে ২/২৩ মধ্যে। মাহেন্দ্রযোগ রাত্রি ২/২৩ গতে ৩/১৫ মধ্যে। কালবেলা ৭/৯ মধ্যে ও ১২/৪৫ গতে ২/৯ মধ্যে ও ৩/৩৩ গতে ৪/৫৭ মধ্যে। কালরাত্রি ৬/৩৩ মধ্যে ও ৪/৯ গতে ৫/৪৬ মধ্যে।
১৩ রবিয়ল আউয়ল।

ছবি সংবাদ

এই মুহূর্তে
আজকের দিনটি কেমন যাবে?  
মেষ: সৎ পরামর্শ মতো চললে ভালো হবে। বৃষ: বুঝেশুনে বিনিয়োগ করলে শুভ ...বিশদ

04:29:40 PM

ইতিহাসে আজকের দিনে 
বিশ্ব মিতব্যয়িতা দিবস১৭৯৫ - ইংরেজি সাহিত্যের রোম্যান্টিক কবি জন কিটসের ...বিশদ

04:28:18 PM

 আইপিএল: বেঙ্গালুরুকে ৫ উইকেটে হারাল হায়দরাবাদ

10:58:29 PM

আইপিএল: হায়দরাবাদ ৬৪/২ (৮ ওভার)

10:11:15 PM

 আইপিএল: হায়দরাবাদকে ১২১ রানের টার্গেট দিল বেঙ্গালুরু

09:35:00 PM

 আইপিএল: আরসিবি ৭১/৩ (১১ ওভার)

08:25:27 PM