Bartaman Patrika
বিদেশ
 

ওলির কুর্সি বাঁচাতে আসরে বেজিং, প্রবীণ
নেতাদের সঙ্গে বৈঠক চীনা রাষ্ট্রদূতের

 নয়াদিল্লি: বেজিংয়ের স্বার্থ নিশ্চিত করতে নেপালের অভ্যন্তরীণ রাজনীতিতে চীনের নাক গলানোর ধারা অব্যাহত। ব্যর্থতার অভিযোগে দলের অন্দরে ইতিমধ্যেই প্রবল চাপ তৈরি হয়েছে প্রধানমন্ত্রী কে পি শর্মা ওলির উপর। নেপালের প্রধানমন্ত্রীর পদ থেকে তাঁর ইস্তফার দাবি জোরালো হয়ে উঠেছে। ওলির উপর চাপ বাড়তেই নেপালের শীর্ষ রাজনৈতিক নেতাদের সঙ্গে দফায় দফায় বৈঠক করলেন কাঠমাণ্ডুতে নিযুক্ত চীনা রাষ্ট্রদূত হৌ ইয়াংকি। চীনের এইভাবে আসরে নামার কারণ মূলত দু’টি। প্রথমত, প্রাক্তন প্রধানমন্ত্রী প্রচণ্ডের সঙ্গে ওলির ক্ষমতার লড়াইয়ের জেরে ক্ষমতাসীন নেপালি কমিউনিস্ট পার্টিকে ভাঙনের হাত থেকে রক্ষা করা। দ্বিতীয়ত, চীনের ঘনিষ্ঠ বলে পরিচিত ওলির হাত থেকে কুর্সি যাতে বেদখল না হয়, তা নিশ্চিত করা। কারণ, ভারতের সঙ্গে সুসম্পর্ক থাকা প্রচণ্ড ফের নেপালের প্রধানমন্ত্রীর পদে বসুন, তা কোনওভাবেই চাইছে না বেজিং।
ওলির ভাগ্য নির্ধারণে সোমবার নেপাল কমিউনিস্ট পার্টির স্ট্যান্ডিং কমিটির বৈঠক ছিল। তবে তা পিছিয়ে নতুন দিন ধার্য হয়েছে বুধবার। এরকম একটি পরিস্থিতিতেই চীনা রাষ্ট্রদূতের আসরে নামার খবর সামনে চলে এল। রিপোর্ট অনুযায়ী, চীনা রাষ্ট্রদূত ইতিমধ্যেই বৈঠক করেছেন নেপালের প্রেসিডেন্ট বিদ্যা ভাণ্ডারীর সঙ্গে। বৈঠক হয়েছে প্রবীণ নেতা মাধবকুমার নেপালের সঙ্গেও। নেপাল কমিউনিস্ট পার্টির স্ট্যান্ডিং কমিটির ৪৪ জন সদস্যের মধ্যে ৩০ জনই চাইছেন দলের চেয়ারম্যান ও দেশের প্রধানমন্ত্রীর পদ থেকে ইস্তফা দিন ওলি। প্রচণ্ড ও ওলির মধ্যে সংঘাতের প্রেক্ষিতে চীনা রাষ্ট্রদূতের এই সক্রিয়তা খুবই তাৎপর্যপূর্ণ। সূত্রের খবর, ভাঙন এড়িয়ে ওলির পতন ঠেকাতে নেপাল কমিউনিস্ট পার্টিতে যৌথ চেয়ারম্যান চাইছে চীন। যাতে ওলি ও প্রচণ্ডের মধ্যে ক্ষমতার ভারসাম্য এনে পরিস্থিতি সামাল দেওয়া সম্ভব হয়। কিন্তু চীনা রাষ্ট্রদূত যেভাবে নেপালের প্রেসিডেন্টের সঙ্গে সাক্ষাৎ করেছেন, তা নিয়ে জোরালো প্রশ্ন উঠছে। কারণ, এধরনের বৈঠক সাধারণ বিদেশ মন্ত্রকের অফিসারদের উপস্থিতিতে হয়। কিন্তু এক্ষেত্রে তেমনটা হয়নি। বিদেশ মন্ত্রকের কর্তারা এই বৈঠক সম্পর্কে সম্পূর্ণ অন্ধকারে ছিলেন বলে খবর। বৈঠকে কী আলোচনা হয়েছে, সরকারিভাবে তার কোনও নথিও নেই। এর ফলে কূটনৈতিক নিয়ম কানুন লঙ্ঘিত হয়েছে বলেও অভিযোগ উঠছে।
ভারতের তিনটি জায়গাকে অন্তর্ভুক্ত করে মানচিত্র বিল পাশ করানোর সময় বিরোধীদেরও সমর্থন পেয়েছিলেন প্রধানমন্ত্রী ওলি। অভিযোগ ছিল, মানচিত্র প্রশ্নে নেপালের এই ভারতবিরোধী অবস্থান মজবুত করতে সক্রিয় ভূমিকা নিয়েছিলেন হৌ ইয়াংকি। মূলত তাঁরই পরামর্শে জাতীয়তাবাদের ধ্বজা উড়িয়েছিলেন ওলি। কিন্তু জাতীয়তাবাদকে হাতিয়ার করতে গিয়ে প্রকাশ্যে বারবার ভারত বিরোধী বিবৃতি দেওয়ায় দলের একাংশে ক্ষোভের মুখে পড়েন নেপালি প্রধানমন্ত্রী।-ফাইল চিত্র

08th  July, 2020
 দক্ষিণ আফ্রিকায় বাড়ছে করোনা,
হাসপাতালে ঘাটতি অক্সিজেনের

  জোহানেসবার্গ: গোটা ইউরোপকে তছনছ করে এবার আফ্রিকায় তাণ্ডব চালাচ্ছে করোনা-ঝড়। দক্ষিণ আফ্রিকায় প্রতিদিনই বাড়ছে সংক্রমণ। রোগীর চাপে উপচে পড়ছে হাসপাতালের কোভিড ওয়ার্ডগুলি। ফলে আচমকাই হাসপাতালগুলিতে টান পড়েছে অক্সিজেনের। বিশদ

11th  July, 2020
করোনার চিকিৎসায় ‘পোস্টার বয়’
ব্রাজিলের প্রেসিডেন্ট বলসোনারো

 রিও ডি জেনেইরো: করোনার চিকিৎসায় হাইড্রক্সিক্লোরোকুইনই অব্যর্থ ওষুধ। ব্রাজিলের প্রেসিডেন্ট জায়ের বলসোনারো নিজে ওই ওষুধের ফল পেয়েছেন। তাই একেবারে সোশ্যাল মিডিয়ার মাধ্যমে হাইড্রক্সিক্লোরোকুইনের প্রচার শুরু করে দিয়েছেন ব্রাজিলিয়ান প্রেসিডেন্ট। আর তাঁর এই অতি উদ্যোগ নিয়ে অনেকেই মজা করেছেন। বলসোনারোকে করোনা চিকিৎসার ‘পোস্টার বয়’ হিসেবে ব্যাখ্যা করা শুরু হয়েছে।
বিশদ

10th  July, 2020
‘মা, সন্তানদের বলে দিও,
ওদের ভীষণ ভালোবাসি’
মারা যাওয়ার আগে বলেছিলেন জর্জ ফ্লয়েড

মিনিয়াপোলিস: ‘মা, আমি তোমাকে ভালোবাসি....আমার সন্তানদের বোলো, ওদেরও খুব ভালোবাসি...।’ মৃত্যুর আগে জর্জ ফ্লয়েডের শেষ কথা ছিল এটাই। কর্তব্যরত পুলিস অফিসার আলেকজান্ডার কুয়েং এবং টমাস লেনের বডি ক্যামেরা থেকে পাওয়া রেকর্ডিংয়ের বিশ্লেষণ করে এমনই তথ্য সামনে এসেছে।
বিশদ

10th  July, 2020
প্রধানমন্ত্রী ওলির পরামর্শ
মানলেন না বিদ্যাদেবী

 কাঠমাণ্ডু: গদি বাঁচাতে শেষপর্যন্ত করোনাকে হাতিয়ার করতে চাইছেন নেপালের প্রধানমন্ত্রী কে পি শর্মা ওলি। তবে খাদের কিনারায় দাঁড়িয়ে তাঁর এই কৌশল কতটা কার্যকর হবে, তা নিয়ে সন্দিগ্ধ রাজনৈতিক মহল। জানা গিয়েছে, করোনার মোকাবিলায় দেশে স্বাস্থ্য ক্ষেত্রে জরুরি অবস্থা জারির প্রস্তাব নিয়ে রাষ্ট্রপতি বিদ্যাদেবী ভাণ্ডারির সঙ্গে আলোচনা করতে গিয়েছিলেন ওলি।
বিশদ

10th  July, 2020
বিশ্বে চীনে হ্যাকারদেরই আধিপত্য
থাই রিপোর্টে চাঞ্চল্যকর তথ্য

 নিজস্ব প্রতিনিধি, কলকাতা: হ্যাকিংয়ের দুনিয়ায় খবরদারি চালাচ্ছে চীন। বিভিন্ন দেশের উদ্বেগ আরও বা‌঩ড়িয়ে ফের চাঞ্চল্যকর তথ্য সামনে আনল থাইল্যান্ড। বুধবার সে দেশের ‘কম্পিউটার ইমার্জেন্সি রেসপন্স টিম’ বা ‘থাইসার্ট’ হ্যাকার দলের যে তালিকা প্রকাশ করেছে, তার সিংহভাগই চীনের।
বিশদ

10th  July, 2020
কাপে নামের বদলে আইএস, মার্কিন
সংস্থার বিরুদ্ধে মামলা মুসলিম মহিলার

  ওয়াশিংটন: স্টারবাকস বারিস্তায় কফির অর্ডার দিয়েছিলেন। কফির কাপ আসার পর দেখলেন, তাঁর নামের বদলে সেখানে লেখা ‘আইএসআইএস’। চুমুক দিতে গিয়ে জঙ্গি সংগঠনের নাম দেখে চমকে ওঠেন আইশা। বিশদ

10th  July, 2020
বালুচিস্তান প্রসঙ্গ তুলে পাকিস্তানের
বিরুদ্ধে রাষ্ট্রসঙ্ঘে সরব হল ভারত

  রাষ্ট্রসঙ্ঘ: বালুচিস্তানের মানবাধিকার লঙ্ঘন নিয়ে এবার পাকিস্তানের বিরুদ্ধে রাষ্ট্রসঙ্ঘে সরব হল ভারত। ওয়াকিবহাল মহলের ধারণা, কৌশলগতভাবে পাকিস্তানকে কোণঠাসা করতে এবার সন্ত্রাসবাদের পাশাপাশি বালুচিস্তান তাস খেলতে শুরু করে দিল দিল্লি।
বিশদ

10th  July, 2020
মার্কিন ফার্স্ট লেডি মেলানিয়ার
মূর্তি পুড়ল জন্মভূমি স্লোভেনিয়ায়

  রোজনা: জন্মভূমি স্লোভেনিয়াতে পুড়ল মার্কিন ফার্স্ট লেডি মেলানিয়া ট্রাম্পের মূর্তি। গত ৪ জুলাই রাতে মেলানিয়ার নিজের শহর সেভনিকার কাছে তাঁর মূর্তিতে আগুন ধরিয়ে দেয় অজ্ঞাতপরিচয় দুষ্কৃতীরা।
বিশদ

10th  July, 2020
 নেপালে বন্যায় মৃত ২,
নিখোঁজ কমপক্ষে ১৮

  কাঠমাণ্ডু: নেপালে বন্যায় মৃত্যু হল দু’জনের। নিখোঁজ অন্তত ১৮ জন। কয়েকদিন ধরে প্রবল বৃষ্টির জেরে সিন্ধুপলচক জেলার বিস্তীর্ণ এলাকায় বন্যা পরিস্থিতি তৈরি হয়েছে। জলের তোড়ে ভেসে গিয়েছে বহু বাড়িঘর। বিশদ

10th  July, 2020
মৃত্যুদণ্ডের পুনর্বিবেচনা চান না
কুলভূষণ, দাবি পাকিস্তানের

ইসলামাবাদ: কুলভূষণ যাদব ইস্যুতে ফের ভাঁওতাবাজি শুরু করল পাকিস্তান। এদিন পাকিস্তান দাবি করেছে, ভারতীয় নৌসেনার প্রাক্তন এই আধিকারিক মৃত্যুদণ্ডের সাজা পুনর্বিবেচনার জন্য রিভিউ পিটিশন দাখিল করতে চাইছেন না। উল্টে প্রাণভিক্ষার আর্জি জানাতে চান।
বিশদ

09th  July, 2020
নিউজিল্যান্ডের কোয়ারেন্টাইন সেন্টার থেকে
পালালেন ভারত ফেরত রোগী আক্রান্ত
দেশজুড়ে হুলস্থুল

 অকল্যান্ড: শপিং মলে ঘোরার নেশা। আর সেই তারণাতেই অকল্যান্ডের এক কোয়ারেন্টাইন সেন্টার থেকে পালিয়ে গেলেন করোনা পজিটিভ এক রোগী (৩২)। সম্প্রতি তিনি ভারত থেকে নিউজিল্যান্ডে ফেরেন। বুধবারই তাঁর রিপোর্ট পজিটিভ এসেছে। এই ঘটনায় নিউজিল্যান্ডজুড়ে হুলস্থুল পড়ে গিয়েছে।
বিশদ

09th  July, 2020
আমেরিকায় পড়ুয়াদের ভিসা বাতিল:
মামলা হার্ভার্ড, এমআইটির

  ওয়াশিংটন: আমেরিকা অনেক পড়ুয়ার অভীষ্ট গন্তব্য। তাঁদের স্বাগত। অনলাইন ক্লাস করা বিদেশি পড়ুয়াদের ভিসা বাতিলের সিদ্ধান্ত ঘোষণার পরদিনই সুর নরম ডোনাল্ড ট্রাম্প প্রশাসনের। ইমিগ্রেশন অ্যান্ড কাস্টমস এনফোর্সমেন্টের তরফে আশ্বস্ত করে জানানো হয়েছে, এই সিদ্ধান্ত সাময়িক।
বিশদ

09th  July, 2020
বেজিংকে কড়া বার্তা আমেরিকা, জাপান ও অস্ট্রেলিয়ার
গলওয়ান ও হট স্প্রিং অবশেষে
লালফৌজ-শূন্য, দাবি বাহিনীর

  নিজস্ব প্রতিনিধি, নয়াদিল্লি: গলওয়ান উপত্যকা এবং হট স্প্রিং থেকে সেনা সরানোর প্রক্রিয়া শেষ করে ফেলেছে চীন। দুটি সেক্টর থেকেই ২ কিলোমিটার পিছনে সরে গিয়েছে লাল ফৌজ। ভারতীয় সেনার পক্ষ থেকে আজ এই দাবি করা হয়েছে। সেই সঙ্গে আরও জানানো হয়েছে, বৃহস্পতিবারের মধ্যে গোরগা পোস্ট থেকেও সরে যাবে চীন।
বিশদ

09th  July, 2020
 নীরব মোদির ৩২৯ কোটির
সম্পত্তি বাজেয়াপ্ত করল ইডি

  নয়াদিল্লি: পাঞ্জাব ন্যাশনাল ব্যাঙ্ক দুর্নীতিতে অভিযুক্ত হীরে ব্যবসায়ী নীরব মোদির বিপুল সম্পত্তি বাজেয়াপ্ত করল এনফোর্সমেন্ট ডিরেক্টরেট (ইডি)। দেশ ও বিদেশে ছড়িয়ে থাকা স্থাবর, অস্থাবর মিলিয়ে এই সম্পদের বাজারমূল্য ৩২৯ কোটিরও বেশি।
বিশদ

09th  July, 2020

Pages: 12345

একনজরে
সংবাদদাতা, মালদহ: প্রাকৃতিক বিপর্যয় ও লকডাউনের জেরে ক্ষতিগ্রস্ত মালদহের আম ব্যবসাকে চাঙ্গা করতে ইতিমধ্যেই উদ্যোগ নিয়েছে রাজ্যের খাদ্য প্রক্রিয়াকরণ ও উদ্যানপালন দপ্তর। দিল্লিতে নিযুক্ত ...

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: কথা রাখলেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। বদলির পর বাড়ির কাছেই কাজের সুযোগ পেলেন চারশোর বেশি স্বাস্থ্যকর্মী। শুক্রবার ৪১৫ জন মেডিক্যাল টেকনোলজিস্টকে রাজ্যের বিভিন্ন ...

নিজস্ব প্রতিনিধি, বারাসত: উম-পুনে ক্ষতিগ্রস্ত প্রান্তিক মানুষ ও স্বসহায়ক দলগুলিকে নিজের পায়ে দাঁড়াতে হাঁস ও মুরগির বাচ্চা দেওয়ার পাশাপাশি তাদের এক মাসের খাবারও কিনে দেবে ...

মাদ্রিদ: রিয়াল মাদ্রিদের লিগ জয় কার্যত নিশ্চিত। অঘটন না ঘটলে এক ম্যাচ বাকি থাকতেই খেতাব জিতবে জিনেদিন জিদান-ব্রিগেড। লিগ তালিকায় দ্বিতীয় স্থানে থাকা বার্সেলোনার চেয়ে ...




আজকের দিনটি কিংবদন্তি গৌতম ( মিত্র )
৯১৬৩৪৯২৬২৫ / ৯৮৩০৭৬৩৮৭৩

ভাগ্য+চেষ্টা= ফল
  • aries
  • taurus
  • gemini
  • cancer
  • leo
  • virgo
  • libra
  • scorpio
  • sagittorius
  • capricorn
  • aquarius
  • pisces
aries

কর্মপ্রার্থীরা বেশ কিছু সুযোগের সংবাদে আনন্দিত হবেন। বিদ্যার্থীরা পরিশ্রমের সুফল নিশ্চয় পাবে। ভুল সিদ্ধান্ত থেকে ... বিশদ


ইতিহাসে আজকের দিন

১৮৩০: কলকাতায় দ্য জেনারেল অ্যাসেম্বলিজ ইনস্টিটিউশন, অধুনা স্কটিশ চার্চ কলেজ প্রতিষ্ঠা করলেন আলেকজান্ডার ডাফ এবং রাজা রামমোহন রায়
১৯০০: অভিনেতা ছবি বিশ্বাসের জন্ম
১৯৪২: মার্কিন অভিনেতা হ্যারিসন ফোর্ডের জন্ম
১৯৫৫: সাহিত্যিক আশাপূর্ণা দেবীর মৃত্যু
২০১১: মুম্বইয়ে ধারাবাহিক তিনটি বিস্ফোরণে হত ২৬, জখম ১৩০
২০১৩: বোফর্স কান্ডে অভিযুক্ত ইতালীয় ব্যবসায়ী অত্তাভিও কাত্রোচ্চির মৃত্যু।



ক্রয়মূল্য বিক্রয়মূল্য
ডলার ৭৪.৩১ টাকা ৭৬.০৩ টাকা
পাউন্ড ৯৩.০০ টাকা ৯৬.২৯ টাকা
ইউরো ৮৩.২৩ টাকা ৮৬.২৯ টাকা
[ স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া থেকে পাওয়া দর ]
11th  July, 2020
পাকা সোনা (১০ গ্রাম) ৪৯,৯৪০ টাকা
গহনা সোনা (১০ (গ্রাম) ৪৭,৩৮০ টাকা
হলমার্ক গহনা (২২ ক্যারেট ১০ গ্রাম) ৪৮,০৯০ টাকা
রূপার বাট (প্রতি কেজি) ৫২,১০০ টাকা
রূপা খুচরো (প্রতি কেজি) ৫২,২০০ টাকা
[ মূল্যযুক্ত ৩% জি. এস. টি আলাদা ]

দিন পঞ্জিকা

২৯ আষাঢ় ১৪২৭, ১৩ জুলাই ২০২০, সোমবার, অষ্টমী ৩২/৪৫ অপঃ ৬/১০। রেবতী ১৫/২৫ দিবা ১১/১৪। সূর্যোদয় ৫/৩/৫২, সূর্যাস্ত ৬/২০/৩৮। অমৃতযোগ দিবা ৮/৩৬ গতে ১০/২২ মধ্যে। রাত্রি ৯/১২ গতে ১২/৪ মধ্যে পুনঃ ১/৩০ গতে ২/৫৫ মধ্যে। বারবেলা ৬/৪৩ গতে ৮/২২ মধ্যে পুনঃ ৩/১ গতে ৪/৪১ মধ্যে। কালরাত্রি ১০/২১ গতে ১১/৪২ মধ্যে।
২৮ আষাঢ় ১৪২৭, ১৩ জুলাই ২০২০, সোমবার, অষ্টমী অপরাহ্ন ৫/০। রেবতী নক্ষত্র দিবা ১১/৮। সূযোদয় ৫/৩, সূর্যাস্ত ৬/২৩। অমৃতযোগ দিবা ৮/৩৬ গতে ১০/২৩ মধ্যে এবং রাত্রি ৯/১৩ গতে ১২/৪ মধ্যে ও ১/২৯ গতে ২/৫৫ মধ্যে। কালবেলা ৬/৪৩ গতে ৮/২৩ মধ্যে ও ৩/৩ গতে ৪/৪৩ মধ্যে। কালরাত্রি ১০/২৩ গতে ১১/৪৩ মধ্যে।
২১ জেল্কদ

ছবি সংবাদ

এই মুহূর্তে
আজকের রাশিফল
মেষ: কর্মপ্রার্থীরা বেশ কিছু সুযোগের সংবাদে আনন্দিত হবেন। বৃষ: কোনও সম্পদ লাভে ...বিশদ

07:11:04 PM

ইতিহাসে আজকের দিনে

১৮৩০: কলকাতায় দ্য জেনারেল অ্যাসেম্বলিজ ইনস্টিটিউশন, অধুনা স্কটিশ চার্চ কলেজ ...বিশদ

07:03:20 PM

গুজরাটে একদিনে করোনা আক্রান্ত ৯০২ 
গুজরাটে গত ২৪ ঘণ্টায় ৯০২ জন করোনায় আক্রান্ত হয়েছেন। মৃত্যু ...বিশদ

08:06:12 PM

মহারাষ্ট্রে একদিনে করোনা আক্রান্ত ৬,৪৯৭ 
মহারাষ্ট্রে গত ২৪ ঘণ্টায় ৬ হাজার ৪৯৭ জন করোনায় আক্রান্ত ...বিশদ

07:52:00 PM

উত্তর প্রদেশে একদিনে করোনা আক্রান্ত ১,৬৬৪ 
উত্তর প্রদেশে গত ২৪ ঘণ্টায় ১ হাজার ৬৬৪ জন করোনায় ...বিশদ

07:47:39 PM

২৪ ঘণ্টায় রাজ্যে করোনা আক্রান্ত ১,৪৩৫
গত ২৪ ঘণ্টায় রাজ্যে করোনা ভাইরাসে আক্রান্ত হয়েছেন ১,৪৩৫ জন। ...বিশদ

07:47:36 PM