Bartaman Patrika
বিদেশ
 

এভারেস্টে ১৫ দিনে মিলল ৩ হাজার কেজি জঞ্জাল

কাঠমাণ্ডু: এভারেস্টকে আবর্জনামুক্ত করতে গত ১৪ এপ্রিল থেকে অভিযান শুরু করেছে নেপাল। এর পোশাকি নাম ‘এভারেস্ট ক্লিনিং ক্যাম্পেন’। ৪৫ দিন ধরে চলবে এই সাফাই অভিযান। ইতিমধ্যেই প্রায় ৩ হাজার কিলো আবর্জনা সংগ্রহ করেছেন এই ‘ক্যাম্পেন’-এ অংশ নেওয়া সদস্যরা। অন্তত দশ হাজার কিলো আবর্জনা এভারেস্ট থেকে নামিয়ে আনার লক্ষ্যমাত্রা স্থির করেছেন তাঁরা। সোলুকুম্বু জেলার কুম্বু পাসাঙ্গলহামু গ্রামীণ পুরসভা এই অভিযানের নেতৃত্ব দিচ্ছে। একাধিক সরকারি ও বেসরকারি সংস্থাও সাফাইয়ের কাজে তাদের পাশে দাঁড়িয়েছে। এই বিষয়ে পর্যটন দপ্তরের ডিজি ডান্ডু রাজ ঘিমিরে বলেন, সংগৃহীত ৩ হাজার কেজি আবর্জনার মধ্যে ২ হাজার কেজি ওখালদুঙ্গায় পাঠানো হয়েছে। বাকি ১ হাজার কিলো আবর্জনা নেপাল সেনার কপ্টারে করে কাঠমাণ্ডুতে আনা হয়। তিনি আরও বলেন, এই অভিযানে বেসক্যাম্প, সাউথ কোল রিজিয়ন এবং ক্যাম্প ২ ও ৩ থেকে যথাক্রমে ৫, ২ ও ৩ হাজার কেজি আবর্জনা নামিয়ে আনা হবে। সম্পূর্ণ সাফাই প্রক্রিয়া সম্পন্ন করতে নেপালি মুদ্রায় প্রায় ২ কোটি ৩০ লক্ষ খরচ হবে। এভারেস্টকে জঞ্জাল মুক্ত রাখতে ২০১৪ সালে আইনও বানিয়েছে নেপাল সরকার। সেখানে বলা হয়েছে, প্রত্যেক পর্বতারোহীকে নিচে নামার সময় ৮ কেজি আবর্জনা সঙ্গে নিয়ে আসতে হবে। কিন্তু সেই নিয়ম কেউই সেভাবে মানছেন না বলে আক্ষেপ প্রকাশ করেছেন ঘিমিরে। তাঁর কথায়, ‘একজন পর্বতারোহী নিজে যতটা আবর্জনা তৈরি করছেন, সেটুকুও যদি তিনি সঙ্গে করে নিয়ে আসেন, তাহলেও পরিচ্ছন্নতার কাজ অনেকটাই এগবে।’ আবর্জনার মধ্যে খালি অক্সিজেন সিলিন্ডার, রান্নায় সামগ্রী, পানীয়ের ক্যান সহ একাধিক সামগ্রী রয়েছে। আবর্জনামুক্ত করার সময় বেশ কিছু নিহত অভিযাত্রীদের দেহও মিলছে। তাপমাত্রা বাড়ায় বরফ গলতেই দেহগুলির হদিশ মিলছে। সেগুলিকেও নিচে নামিয়ে আনার ব্যবস্থা করছে প্রশাসন। ইতিমধ্যে চারটি দেহ বেসক্যাম্পে নিয়ে আসা হয়েছে। আগামী ২৯ মে এই অভিযান শেষ হতে চলেছে। ১৯৫৩ সালে এই দিনই এডমন্ড হিলারি ও তেনজিং নোরগে এভারেস্টের চূড়া ছুঁয়েছিলেন। প্রতিবছরই এই দিনটি মহাসমারোহে পালন করা হয় নেপালে। এদিনটিকে এই বিশেষ কর্মসূচির সমাপ্তির জন্য বেছে নেওয়া হয়েছে। এছাড়া, বিশ্ব পরিবেশ দিবসের দিন কাঠমাণ্ডুতে সংগৃহীত আবর্জনার একটি প্রদর্শনীও আয়োজন করতে চলেছেন উদ্যোক্তারা।

07th  May, 2019
 লন্ডনে কুপিয়ে খুন ভারতীয়
বংশোদ্ভূতকে, তৎপর পুলিস

 রূপাঞ্জনা দত্ত, লন্ডন, ১০ মে: অজ্ঞাতপরিচয় দুষ্কৃতীর হামলায় মৃত্যু হল এক ভারতীয় বংশোদ্ভূত যুবকের। ঘটনাটি ঘটেছে লন্ডনের কাছে বার্কশায়ারের স্লাও এলাকায়। নিহত ওই যুবকের নাম মহম্মদ নাদিমুদ্দিন (২৪)। আদতে হায়দরাবাদের বাসিন্দা ওই যুবক গত ছয় বছর ধরে ব্রিটেনে বসবাস করছিলেন।
বিশদ

বৈশাখী অনুষ্ঠানে জালিয়ানওয়ালাবাগ
হত্যাকাণ্ডে দুঃখপ্রকাশ টেরিজা মে’র

রূপাঞ্জনা দত্ত, লন্ডন, ৯ মে: জালিয়ানওয়ালাবাগ হত্যাকাণ্ডের জন্য ব্রিটিশ সরকার আগেই ‘গভীর অনুশোচনা’ প্রকাশ করেছিল। সরকারের সেই মন্তব্যেরই পুনরাবৃত্তি প্রধানমন্ত্রী টেরিজা মে’র গলায়। বুধবার ১০ নম্বর ডাউনিং স্ট্রিটে আয়োজিত ‘বৈশাখী’ অনুষ্ঠানে যোগ দিয়ে টেরিজা ১৯১৯ সালের ওই ন্যক্কারজনক ঘটনাকে ‘ব্রিটিশ ইতিহাসের লজ্জাজনক ক্ষত’ তকমা দেন।
বিশদ

10th  May, 2019
তৃতীয়বারও খারিজ নীরব
মোদির জামিনের আবেদন 

রূপাঞ্জনা দত্ত, লন্ডন, ৮ মে: নীরব মোদির প্রত্যর্পণের ক্ষেত্রে আরও একধাপ এগল ভারত। বুধবার দীর্ঘ শুনানি চলার পর তৃতীয়বার পিএনবি দুর্নীতিতে প্রধান অভিযুক্ত নীরবের জামিনের আবেদন বাতিল করল ব্রিটেনের আদালত। ফলে আপাতত লন্ডনের জেলেই থাকতে হবে ফেরার এই আর্থিক অপরাধীকে।   বিশদ

09th  May, 2019
আমেরিকায় দুই সহপাঠীর গুলিতে হত এক পড়ুয়া, জখম ৮

 হাইল্যান্ডস রেঞ্চ, ৮ মে (এপি): আমেরিকার কলোরাডোতে দুই সহপাঠীর গুলিতে মৃত্যু হল এক পড়ুয়ার। আহত হয়েছে আটজন। দুই সন্দেহভাজনকে আটক করেছে পুলিস। ডগলাস কাউন্টির শেরিফের অফিস থেকে জানানো হয়েছে, মঙ্গলবার বিকেলে ১৮ বছরের ডিভন এরিকসন এবং আরও একজন হাইল্যান্ডস রেঞ্চের স্টেম নামের ওই বেসরকারি স্কুলের দু’টি ক্লাসরুমে গুলি চালায়।
বিশদ

09th  May, 2019
পাকিস্তান ছেড়ে কানাডায়
পাড়ি দিলেন আসিয়া বিবি

 ইসলামাবাদ, ৮ মে: পাকিস্তান ছাড়লেন মৃত্যুদণ্ড থেকে রেহাই পাওয়া খ্রিস্টান মহিলা আসিয়া বিবি। ২০১০ সালে ধর্মদ্রোহ আইনে তাঁকে মৃত্যুদণ্ড দেওয়া হয়েছিল। গত বছর পাক সুপ্রিম কোর্টের রায়ে মুক্তি পান আসিয়া বিবি। এরপর তিনি কানাডায় আশ্রয় নেওয়ার সিদ্ধান্ত নেন।
বিশদ

09th  May, 2019
লাহোরে সুফি মসজিদে আত্মঘাতী
বিস্ফোরণে নিহত ১০, জখম ২৫

 লাহোর, ৮ মে (পিটিআই): রমজান মাসে সন্ত্রাসবাদী হামলায় রক্ত ঝরল পাকিস্তানে। বুধবার লাহোরে সুফি সম্প্রদায়ের একটি মসজিদে আত্মঘাতী বিস্ফোরণ ঘটাল জঙ্গিরা। বিস্ফোরণে মৃত্যু হয়েছে অন্তত ১০ জনের। তাঁদের মধ্যে পাঁচজনই হলেন পুলিসের কমান্ডো। বাকিরা সাধারণ নাগরিক।
বিশদ

09th  May, 2019
ফের জেলে নওয়াজ শরিফ

 লাহোর, ৮ মে (পিটিআই): ছ’সপ্তাহের জামিনের মেয়াদ শেষ হতেই জেলে ফিরতে হল পাকিস্তানের প্রাক্তন প্রধানমন্ত্রী নওয়াজ শরিফকে। বুধবার সকালে বিপুল কর্মী-সমর্থকদের ভিড়কে সঙ্গে নিয়ে জেলযাত্রা করেন শরিফ। আর্থিক দুর্নীতির অভিযোগে সাত বছরের কারাদণ্ড হয়েছে তাঁর।
বিশদ

09th  May, 2019
কড়া নিরাপত্তার মধ্যে খুলল সেন্ট অ্যান্টনি’স চার্চ
শ্রীলঙ্কা এখন বিপন্মুক্ত, ঘোষণা নিরাপত্তা প্রধানের

 কলম্বো, ৭ মে (এএফপি): প্রার্থনার জন্য মঙ্গলবার আংশিকভাবে খুলে দেওয়া হল শ্রীলঙ্কার সেন্ট অ্যান্টনি’স চার্চ। ২১ এপ্রিল আত্মঘাতী হামলার পর থেকে বন্ধ ছিল শ্রীলঙ্কার ঐতিহ্যবাহী এই গির্জা। গির্জার মুখপাত্র ফাদার এডমন্ড তিলকরত্নে মঙ্গলবার জানিয়েছেন, ‘কঠোর নিরাপত্তায় গির্জার একটা অংশ মঙ্গলবার প্রার্থনার জন্য খুলে দেওয়া হয়েছে।
বিশদ

08th  May, 2019
ব্রিটিশ রাজ পরিবারে এল নয়া সদস্য,
পুত্রসন্তানের জন্ম দিলেন মেগান মার্কেল

লন্ডন, ৬ মে: নতুন অতিথি এল বাকিংহাম রাজপ্রাসাদে। পুত্রসন্তানের জন্ম দিলেন ডাচেস অব সাসেক্স মেগান মার্কেল এবং ব্রিটেনের প্রিন্স হ্যারি। সোমবার স্থানীয় সময় সকাল ৫টা ২৬ মিনিট নাগাদ পৃথিবীর মুখ দেখে রানি এলিজাবেথের এই অষ্টম প্রপৌত্র। ওজন হয়েছে ৩ কেজি ২০০ গ্রাম। নিজে এই সুখবরের কথা ঘোষণা করেন সাসেক্সের ডিউক হ্যারি। অন্তঃসত্ত্বার সময় স্ত্রী ও তাঁর পাশে থাকার জন্য ব্রিটেনবাসীকে ধন্যবাদ জানিয়েছেন তিনি।
বিশদ

07th  May, 2019
রাশিয়ায় জরুরি অবতরণের সময় বিমানে আগুন লেগে প্রাণ হারালেন ৪১ জন, শোকপ্রকাশ প্রেসিডেন্ট ও প্রধানমন্ত্রীর

 মস্কো, ৬ মে (এএফপি): মস্কোর বিমানবন্দরে জরুরি অবতরণের সময় বিমানে আগুন লেগে প্রাণ হারালেন কমপক্ষে ৪১ জন। নিহতদের মধ্যে দুই শিশু রয়েছে। রবিবার মস্কোর ব্যস্ততম সেরেমেতিয়েভো বিমানবন্দরে এই মর্মান্তিক ঘটনাটি ঘটেছে। বিমানটিতে ক্রু ও যাত্রী মিলিয়ে ৭৮ জন ছিলেন।
বিশদ

07th  May, 2019
এক বছরে ৯৫ সাংবাদিক নিহত

জেনিভা: জীবনের ঝুঁকি নিয়ে সংবাদ সংগ্রহ করতে গিয়ে অনেক সময় প্রাণটাই খোয়াতে হয় সাংবাদিকদের। পরিসংখ্যানেও মিলছে সেই প্রমাণ। কেবল ২০১৮ সালেই বিশ্বজুড়ে প্রাণ হারিয়েছেন অন্তত ৯৫ জন সাংবাদিক। বিশ্ব গণমাধ্যম স্বাধীনতা দিবস উপলক্ষে প্রকাশিত এক প্রতিবেদনে এমন তথ্য জানিয়েছে ইন্টারন্যাশনাল ফেডারেশন অব জার্নালিস্টস।
বিশদ

07th  May, 2019
মুদ্রাস্ফীতির হার ক্রমশ বৃদ্ধি পাচ্ছে, দেউলিয়ার পথে এগচ্ছে পাকিস্তান

সাগর দাস: একদিকে বিপুল অঙ্কের ঋণের বোঝা, অন্যদিকে মুদ্রাস্ফীতি। সাঁড়াশি চাপে পড়ে দেউলিয়া হওয়ার পথে এগচ্ছে পাকিস্তান। মুদ্রাস্ফীতির হার এখন এতটাই বৃদ্ধি পেয়েছে, যা কার্যত নিয়ন্ত্রণের বাইরে চলে যেতে বসেছে। এসবের জন্যই এখন নাভিশ্বাস উঠে যাচ্ছে পাক জনগণের। 
বিশদ

07th  May, 2019
ব্রিটেনে বিশ্ববিদ্যালয়ের পড়ুয়াদের ক্ষোভ
খরচ শেষ করে দিচ্ছে গরিব পড়ুয়াদের আশা-আকাঙ্ক্ষা

 ভাস্কর বন্দ্যোপাধ্যায়: আমেরিকার পড়ুয়ারা নাকি স্টুডেন্ট লোন মেটাতে মেটাতেই তাঁদের যাবতীয় স্বপ্নকে জলাঞ্জলি দেন। তবে শুধু আমেরিকাই নয়। একইভাবে ব্রিটেনের ছাত্রছাত্রীরাও বিশ্ববিদ্যালয়ের খরচের চাপে পড়ে তাঁদের আশা-আকাঙ্ক্ষাকে শেষ করে দিচ্ছে।
বিশদ

07th  May, 2019
ডিগবাজি খেয়ে সংসদে বিএনপির যোগদান কেন?
বাড়ছে রহস্য

চারজনের সঙ্গে বিএনপির মহাসচিব মির্জা ফখরুল শপথ নিলেন না কেন? তারেক রহমানের নির্দেশ কি তাঁর কাছে পৌঁছেনি? লন্ডন থেকে ভারপ্রাপ্ত চেয়ারপার্সন কি দলের মহাসচিবের সঙ্গে যোগাযোগ করতে পারেননি? নাকি মহাসচিব অবাধ্য হয়েছেন? এখন জাহিদুর রহমানের কী হবে? যে অপরাধে তাঁকে মাত্র একদিন আগেই দল থেকে বহিষ্কার করা হল, সেই একই অপরাধ করার জন্য দলের ভারপ্রাপ্ত চেয়ারম্যান লন্ডন থেকে নির্দেশ কী করে দেন বাকিদের? এত ‘বড়’ একটা দলের শীর্ষ নেতৃত্বের কি এমন দ্বিধাদ্বন্দ্ব মানায়?
বিশদ

07th  May, 2019

Pages: 12345

একনজরে
 ন্যাশনাল স্টক এক্সচেঞ্জে যেসব সংস্থার শেয়ার গতকাল লেনদেন হয়েছে শুধু সেগুলির বাজার বন্ধকালীন দরই নীচে দেওয়া হল। ...

বিএনএ, তমলুক: উন্নয়নকে হাতিয়ার করেই পূর্ব মেদিনীপুরের দু’টি আসনে তৃণমূলকে রেকর্ড ভোটে জেতানোর লক্ষ্যে ঝাঁপিয়েছেন দলের অন্যতম সেনাপতি শুভেন্দু অধিকারী। নিজের খাসতালুক পূর্ব মেদিনীপুরে দলের রেকর্ড অক্ষত রাখাই তাঁর টার্গেট।  ...

  নিজস্ব প্রতিনিধি, কলকাতা: নতুন কোচ হিসাবে স্প্যানিশ কোচ হোসে আন্তেনিও কিবু ভিচুনাকে বেছে নিল মোহন বাগান। ভারতে কাজ করার কোনও অভিজ্ঞতা না থাকলেও উয়েফা প্রো-লাইসেন্স আছে তাঁর। ছ’বছর পর সবুজ-মেরুনের দায়িত্বে আবার বিদেশি কোচ। ...

সংবাদদাতা, বালুরঘাট: পথদুর্ঘটনায় মৃত্যু হওয়া একব্যক্তির মৃতদেহ বালুরঘাট হাসপাতালে ময়নাতদন্ত করতে এসে বিপাকে পড়ে একটি দরিদ্র পরিবার। মৃত ব্যক্তির নাম বাবুলাল চৌধুরী(৫৫)। তাঁর বাড়ি গঙ্গারামপুর থানার গচিহারে।  ...




আজকের দিনটি কিংবদন্তি গৌতম ( মিত্র )
৯১৬৩৪৯২৬২৫ / ৯৮৩০৭৬৩৮৭৩

ভাগ্য+চেষ্টা= ফল
  • aries
  • taurus
  • gemini
  • cancer
  • leo
  • virgo
  • libra
  • scorpio
  • sagittorius
  • capricorn
  • aquarius
  • pisces
aries

সঠিক বন্ধু নির্বাচন আবশ্যক। কর্মরতদের ক্ষেত্রে শুভ। কর্মক্ষেত্রে বদলির কোনও সম্ভাবনা এই মুহূর্তে নেই। শেয়ার ... বিশদ


ইতিহাসে আজকের দিন

১৮৫৭: ব্রিটিশদের থেকে দিল্লি দখল করল সিপাহী বিদ্রোহের সেনারা
১৯০৪: ১৯০৪ - স্পেনীয় চিত্রকর সালভাদর দালির জন্ম
১৯১৫: স্বাধীনতা সংগ্রামী বসন্তকুমার বিশ্বাসের জন্ম।
১৯১৬: আপেক্ষিকতাবাদের উপস্থাপনা আইনস্টাইনের
১৯৮৪: স্পেনের ফুটবলার আন্দ্রে ইনিয়েস্তার জন্ম
১৯৯৮: পোখরানে পরমাণু অস্ত্রের পরীক্ষা করল ভারত
২০১৬: বাগদাদে আইএসের হামলায় হত শতাধিক



ক্রয়মূল্য বিক্রয়মূল্য
ডলার ৬৯.১৯ টাকা ৭০.৮৮ টাকা
পাউন্ড ৮৯.৫৭ টাকা ৯২.৮২ টাকা
ইউরো ৭৭.১৮ টাকা ৮০.১৭ টাকা
[ স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া থেকে পাওয়া দর ]
পাকা সোনা (১০ গ্রাম) ৩২,৩২০ টাকা
গহনা সোনা (১০ (গ্রাম) ৩০,৬৬৫ টাকা
হলমার্ক গহনা (২২ ক্যারেট ১০ গ্রাম) ৩১,১২৫ টাকা
রূপার বাট (প্রতি কেজি) ৩৭,৩০০ টাকা
রূপা খুচরো (প্রতি কেজি) ৩৭,৪০০ টাকা
[ মূল্যযুক্ত ৩% জি. এস. টি আলাদা ]
10th  May, 2019

দিন পঞ্জিকা

২৭ বৈশাখ ১৪২৬, ১১ মে ২০১৯, শনিবার, সপ্তমী ৩৬/৪৫ রাত্রি ৭/৪৫। পুষ্যা ২০/২৭ দিবা ১/১৩। সূ উ ৫/২/৩২, অ ৬/৩/৩০, অমৃতযোগ দিবা ৯/২২ গতে ১২/৫২ মধ্যে। রাত্রি ৮/১৬ গতে ১০/২৭ মধ্যে পুনঃ ১১/৫৬ গতে ১/২৩ মধ্যে পুনঃ ২/৭ গতে ৩/৩৫ মধ্যে, বারবেলা ৬/৪১ মধ্যে পুনঃ ১/১১ গতে ২/৪৮ মধ্যে পুনঃ ৪/২৫ গতে অস্তাবধি, কালরাত্রি ৭/২৫ মধ্যে পুনঃ ৩/৪০ গতে উদয়াবধি। 
২৭ বৈশাখ ১৪২৬, ১১ মে ২০১৯, শনিবার, সপ্তমী ৩৪/৪৭/৪১ রাত্রি ৬/৫৮/৭। পুষ্যানক্ষত্র ১৯/২৭/১৬ দিবা ১২/৪৯/৫৭, সূ উ ৫/৩/৩, অ ৬/৪/৩৯, অমৃতযোগ দিবা ৯/২২ গতে ১২/৫১ মধ্যে এবং রাত্রি ৮/১৬ গতে ১০/২৭ মধ্যে ও ১১/৫৬ গতে ১/৫২ মধ্যে ও ২/৩ গতে ৩/৩৩ মধ্যে, বারবেলা ১/১১/৩৩ গতে ২/৪৯/১৫ মধ্যে, কালবেলা ৬/৪০/৪৫ মধ্যে ও ৪/২৬/৫৭ গতে ৬/৪/৩৯ মধ্যে, কালরাত্রি ৭/২৬/৫৭ মধ্যে ও ৩/৪০/৪৫ গতে ৫/২/৩০ মধ্যে। 
৫ রমজান 
এই মুহূর্তে
আজকের রাশিফল
মেষ: শেয়ার বা ফাটকাতে লাভ হবে। বৃষ: বিদ্যার্থীদের পঠন-পাঠনে আগ্রহ থাকবে। ...বিশদ

07:11:04 PM

ইতিহাসে আজকের দিনে 
১৮৫৭: ব্রিটিশদের থেকে দিল্লি দখল করল সিপাহী বিদ্রোহের সেনারা১৯০৪: ১৯০৪ ...বিশদ

07:03:20 PM

পাকিস্তানের একটি পাঁচতারা হোটেলে ৩ বন্দুকবাজের হামলা, চলছে গোলাগুলি

07:18:04 PM

অন্ধ্রপ্রদেশের কুরনুলে দুর্ঘটনার কবলে যাত্রীবাহী বাস, মৃত ১৩, জখম বেশ কয়েকজন 

06:18:00 PM

বাইক বাহিনী ও বহিরাগতদের দাপাদাপি রোখার দাবিতে বাঁকুড়ার বিজেপি প্রার্থী সুভাষ সরকারের অবস্থান বিক্ষোভ 

05:05:00 PM

উত্তরাখণ্ডে ব্যাপক তুষারপাত

04:55:00 PM