Bartaman Patrika
রাজ্য
 

কোথাও কোথাও বাড়তি ক্লাস নিতে চাপ পার্শ্বশিক্ষকদের 

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: সরকারি নির্দেশ অনুযায়ী পার্শ্বশিক্ষকদের সপ্তাহের হিসেবে নির্ধারিত পাঁচ দিনে ২০টি ক্লাস করার কথা। অবশিষ্ট একদিন স্কুলছুটদের শনাক্তকরণের কাজ করবেন এই শিক্ষকরা, এমনই বলা ছিল নির্দেশে। কিন্তু বেশ কিছু জেলা এবং সার্কেল তাঁদের ছ’দিন কাজ করতে বাধ্য করছে বলে অভিযোগ। সোমবার নৈহাটি সার্কেলের সমগ্রশিক্ষা অভিযান থেকেও এরকম একটি সার্কুলার বের করা হয়েছে। তাতে বলা হয়েছে, স্কুলছুটদের চিহ্নিতকরণের কাজ থাকলেও স্কুলে এসে হাজিরায় সই করতে হবে। কাজ সেরে এসে বেরনোর সময়েও তাই করতে হবে। শুধু তাই নয়, যদি সেদিন চাইল্ড ট্র্যাকিংয়ের কাজ দেওয়া না থাকে, তাহলে রোজকার মতো স্কুলে আসতে হবে। ক্লাসও নিতে হবে। এ প্রসঙ্গে পার্শ্বশিক্ষক ঐক্য মঞ্চের আহ্বায়ক ভগীরথ ঘোষ বলেন, আমাদের ছ’দিন ক্লাস করতে নীতিগত আপত্তি নেই। কিন্তু আমাদের বেতনক্রম চালু না করে কোথাও কোথাও বাড়তি ক্লাস নেওয়ার নির্দেশ যেভাবে চাপিয়ে দেওয়া হচ্ছে, তার প্রতিবাদ জানাই। অনিবার্য কারণ ছাড়া, আমাদের বাড়তি ক্লাস করতে দেওয়ার কথা নয়। আমরা রাজ্য প্রকল্প অধিকর্তার কাছে বেশ কিছু সার্কেল নিয়ে অভিযোগ জানিয়েছি। তিনিও আমাদের কাছে তালিকা চেয়েছেন। সেটা আমরা তাঁকে দেব। 

21st  January, 2020
 কবি শঙ্খ ঘোষ হাসপাতালে

 নিজস্ব প্রতিনিধি, কলকাতা: বিশিষ্ট কবি শঙ্খ ঘোষ অসুস্থ। মঙ্গলবার দুপুরে তাঁকে মুকুন্দপুরে ইএম বাইপাস লাগোয়া একটি বেসরকারি হাসপাতালে ভর্তি করা হয়েছে। হাসপাতাল সূত্রে এক প্রেস বিবৃতিতে বলা হয়েছে, ফুসফুসে সংক্রমণের কারণেই এদিন দুপুর সওয়া ১২টা নাগাদ শঙ্খবাবুকে হাসপাতালে ভর্তি করা হয়। বিশদ

উত্তুরে হাওয়ার হাত ধরে আজ
থেকে নামবে রাতের তাপমাত্রা
জানাল আবহাওয়া দপ্তর

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: উত্তুরে হাওয়া ফের ফিরল বাংলায়। আর তার জেরেই ফের শীত অনুভূত হল। চলতি সপ্তাহে কমবেশি এই পরিস্থিতি চলবে, জানিয়েছে আবহাওয়া দপ্তর। দিনের বেলা গরম ভাব বজায় থাকলেও, রাতের দিকে তাপমাত্রা নামবে। শহরে তা ১৩ ডিগ্রিতে নামতে পারে। জেলায় কোথাও কোথাও পারদ আরও নামার পূর্বাভাস দিয়েছে হাওয়া অফিস।  
বিশদ

21st  January, 2020
পদে থাকতে নাড্ডার অভিষেকেই কেন্দ্রীয় নেতাদের ধরাধরি বহু বঙ্গ বিজেপি নেতার 

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: সর্বভারতীয় বিজেপি সভাপতি জেপি নাড্ডার অভিষেকে সাক্ষী থাকতে রাজ্য পার্টির প্রায় সব নেতাই সোমবার দিল্লিতে ছিলেন। রাজ্য বিজেপির পরবর্তী কমিটি এবং গুরুপূর্ণ পদাধিকারীদের নাম নিয়ে এদিন পার্টির হেড কোয়ার্টারেই জোর চর্চা শুরু হয়ে গিয়েছে। 
বিশদ

21st  January, 2020
এনপিআর থেকে বাদ দিতে হবে বাবা
মায়ের জন্মস্থান-তারিখ, দাবি মমতার

দেবাঞ্জন দাস, শিলিগুড়ি: সংশোধিত নাগরিকত্ব আইন (সিএএ) এবং এনআরসি’র কেন তিনি বিরোধিতা করছেন, সে ব্যাখ্যা আগেই দিয়েছিলেন তৃণমূল সুপ্রিমো তথা মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। সোমবার এখানে উত্তরবঙ্গ উৎসবের মঞ্চ থেকে স্পষ্ট করে দিলেন, কেন ন্যাশনাল পপুলেশন রেজিস্টার (এনপিআর) নিয়ে কেন্দ্রের অবস্থানের পাল্টা মেরুতে রয়েছেন তিনি।
বিশদ

21st  January, 2020
ওয়ার্ড হারানো ৩১ জন পুরপ্রধান
মেয়রকে পুনর্বাসন দেবে তৃণমূল

সঞ্জয় গঙ্গোপাধ্যায়, কলকাতা: ওয়ার্ড সংরক্ষণের গেরোয় রাজ্যের ৩১টি পুরসভার চেয়ারম্যান ও মেয়র আসন হারিয়েছেন। ওয়ার্ড সংরিক্ষত হয়েছে ১৯ জন ভাইস চেয়ারম্যান এবং একজন ডেপুটি মেয়রের। আর ৮ জন মেয়র পরিষদ সদস্য এবং বেশ কয়েকজন চেয়ারম্যান পরিষদ সদস্যের ওয়ার্ডও সংরক্ষণের গেরোয় পড়েছে। 
বিশদ

21st  January, 2020
শহিদ মিনারের সমাবেশ থেকে নির্বাচনী প্রচারের ঢাকে কাঠি সিপিএমের
এনআরসি-সিএএ, মানুষের ক্ষোভকে পুরভোটের প্রস্তুতিতে কাজে লাগানোর নিদান দিলেন সূর্যকান্ত 

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: এনআরসি-সিএএ ইস্যুকে সামনে রেখে নিজেদের ভেঙে পড়া সংগঠনকে খানিকটা হলেও ফের চাঙা করা সম্ভব হয়েছে বলে মনে করছে সিপিএম নেতৃত্ব। সেই ইতিবাচক ছবিকে কাজে লাগিয়ে এবার পুরভোটের প্রস্তুতিও তারা সেরে ফেলতে চাইছে।  
বিশদ

21st  January, 2020
১৫০ বিঘা থেকে ১৫ হাজার বিঘা
রোগ সারাতে চাহিদা বাড়ছে বাংলার ব্রাহ্মী, তুলসী, অশ্বগন্ধার, তিন বছরে চাষ বাড়ল ১০০ গুণ

বিশ্বজিৎ দাস, কলকাতা: প্রেসক্রিপশনে লেখা মডার্ন মেডিসিনের দামি দামি অ্যান্টিবায়োটিক আর কাঁড়ি কাঁড়ি ওষুধের বহরে বিরক্ত অনেকেই। তাই যত দিন যাচ্ছে, বিকল্প চিকিৎসার দিকে ঝোঁকও বাড়ছে। কতটা বাড়ছে সেই ঝোঁক?  
বিশদ

21st  January, 2020
নরেন্দ্র মোদির নামেই ভোট চাইবে বিজেপি
পশ্চিমবঙ্গের ভোটে কাউকেই মুখ্যমন্ত্রী পদপ্রার্থী হিসেবে তুলে ধরা হবে না: দিলীপ ঘোষ 

দিব্যেন্দু বিশ্বাস, নয়াদিল্লি, ২০ জানুয়ারি: আগামী ২০২১ সালের পশ্চিমবঙ্গ বিধানসভা নির্বাচনে রাজ্যে বিজেপির মুখ হচ্ছেন না কেউই। দলের মুখ হবেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদিই। আজ বিজেপির সর্বভারতীয় সভাপতি হিসেবে জগৎপ্রকাশ নাড্ডার নির্বাচন উপলক্ষে দিল্লিতে এসে এ কথা জানিয়েছেন দলের পশ্চিমবঙ্গ সভাপতি দিলীপ ঘোষ। 
বিশদ

21st  January, 2020
কেরল ও পাঞ্জাবের পর বাংলায়
সিএএ নিয়ে রাজ্যের আপত্তি: বিধানসভায় সর্বদলীয় প্রস্তাব গ্রহণে উদ্যোগী মমতা 

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: সংশোধিত নাগরিকত্ব আইন (সিএএ) প্রত্যাহারের দাবিতে এবার রাজ্য বিধানসভায় প্রস্তাব পাশ করানোর সিদ্ধান্ত নিলেন বাংলার মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। সোমবার উত্তরবঙ্গে যাওয়ার পথে এই সিদ্ধান্তের কথা জানিয়ে দেন তিনি।  
বিশদ

21st  January, 2020
শিক্ষাদপ্তরের রিপোর্ট
পরিকাঠামোয় খামতি, প্রায় তিন হাজার প্রাথমিক স্কুলে চালু হল না পঞ্চম শ্রেণী 

সৌম্যজিৎ সাহা, কলকাতা: পঞ্চম শ্রেণীকে প্রাথমিকে অন্তর্ভুক্ত করার সিদ্ধান্ত নিয়েছিল শিক্ষাদপ্তর। সেই মতো প্রায় ১৮ হাজার স্কুলকে চিহ্নিত করা হয়। কিন্তু পরিকাঠানোর অভাবে প্রায় তিন হাজার স্কুলে প্রাথমিকে পঞ্চম শ্রেণী চালু করা গেল না। শিক্ষাদপ্তর সূত্রে এমনটাই জানা গিয়েছে।  
বিশদ

21st  January, 2020
অন্তর্ভুক্ত ২১ লক্ষ হেক্টর কৃষিজমি
খরিফ মরশুমে ৪৬ লক্ষ কৃষককে
শস্যবিমার আওতায় আনল রাজ্য

রাজু চক্রবর্তী, কলকাতা: চলতি কৃষি ক্যালেন্ডারের খরিফ মরশুমে ‘বাংলা শস্যবিমা’য় ৪৬ লক্ষ কৃষককে অন্তর্ভুক্ত করল পরিবর্তনের সরকার। যার সৌজন্যে ইতিমধ্যেই রাজ্যের প্রায় ২১ লক্ষ হেক্টর কৃষিজমি বিমার অধীনে চলে এসেছে। 
বিশদ

21st  January, 2020
সংশোধিত বেতনক্রমের বিজ্ঞপ্তি ত্রুটিপূর্ণ, শিক্ষামন্ত্রীকে চিঠি সরকারি কলেজ শিক্ষকদের 

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: কলেজ অধ্যাপকদের সংশোধিত বেতনক্রম নিয়ে বিজ্ঞপ্তি ঘিরে অসন্তোষ ক্রমশই বাড়ছে। পশ্চিমবঙ্গ সরকারি কলেজ শিক্ষক সমিতির তরফে এবার শিক্ষামন্ত্রী পার্থ চট্টোপাধ্যায়কে এ নিয়ে চিঠি দেওয়া হল। তাতে বলা হয়েছে, বিজ্ঞপ্তিতে কোথায় কোথায় ক্রটি রয়েছে। 
বিশদ

21st  January, 2020
টেন্ডার প্রক্রিয়ায় আরও স্বচ্ছতা আনার উদ্যোগ রাজ্য সরকারের 

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: সরকারি দপ্তরগুলিতে টেন্ডার প্রক্রিয়ায় স্বচ্ছতা আনতে উদ্যোগী হল অর্থদপ্তর। কোনও প্রকল্প রূপায়ণ বা কেনাকাটার ব্যাপারে ভেঙে (স্প্লিট) টেন্ডার ডাকা যাবে না বলে বিজ্ঞপ্তি দিয়ে জানিয়ে দেওয়া হয়েছে। এটা করলে কোনও টাকা ছাড়া হবে না। 
বিশদ

21st  January, 2020
সংখ্যালঘু বৃত্তি ‘ঐক্যশ্রী’তে
রাজ্যজুড়ে আবেদন ৪৬ লক্ষ
মোদি সরকারের বঞ্চনার যোগ্য জবাব মমতার

রাজু চক্রবর্তী, কলকাতা: রাজ্যজুড়ে সংখ্যালঘু পড়ুয়াদের জন্য আর্থিক সহায়তা প্রকল্প ‘ঐক্যশ্রী’তে প্রায় সাড়ে ৪৬ লক্ষ আবেদন জমা পড়েছে। মুখ্যমন্ত্রী তথা রাজ্যের সংখ্যালঘু উন্নয়ন দপ্তরের মন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ের মস্তিষ্কপ্রসূত এই প্রকল্প চলতি আর্থিক বছর থেকে শুরু হয়েছে। 
বিশদ

20th  January, 2020

Pages: 12345

একনজরে
নয়াদিল্লি, ২১ জানুয়ারি: আগামী শুক্রবার নিউজিল্যান্ডের বিরুদ্ধে সিরিজ শুরু করছে ভারত। গ্লেন টার্নার-রিচার্ড হ্যাডলিদের দেশে পাঁচটি টি-২০, তিনটি একদিনের ম্যাচ এবং দু’টি টেস্ট খেলবে বিরাট ...

 বিএনএ, বারাকপুর: বারাকপুর শিল্পাঞ্চলে আরও একটি জুট মিল বন্ধ হয়ে গেল। মঙ্গলবার সকালে টিটাগড়ের এম্পায়ার জুট মিল কর্তৃপক্ষ সাসপেনশন অব ওয়ার্কের নোটিস ঝুলিয়ে দেয়। এতে কাজ হারালেন প্রায় দুই হাজার শ্রমিক। মিল বন্ধের প্রতিবাদে এদিন বিক্ষোভ দেখান শ্রমিকরা। ...

সংবাদদাতা, ইংলিশবাজার: রাজ্য সরকারের বিভিন্ন জনকল্যাণমূলক কর্মসূচি নিয়ে প্রচারের হাতিয়ার এখন ছাত্র-যুব উৎসব। জনস্বার্থে রাজ্য সরকার যেসব কর্মসূচি নিয়েছে সেসব নিয়ে অনুষ্ঠান পরিবেশন করে এই উৎসবে অংশগ্রহণকারীরা। মালদহ জেলাও তার ব্যতিক্রম নয়।  ...

 নয়াদিল্লি, ২১ জানুয়ারি (পিটিআই): শিরোমণি অকালি দল সরে গেলেও দিল্লি বিধানসভা নির্বাচনে বিজেপির সঙ্গে জোট বেঁধেছে জেডিইউ। সোমবারই সেই ঘোষণা হয়েছে। সংশোধিত নাগরিকত্ব আইন, এনআরসি ...




আজকের দিনটি কিংবদন্তি গৌতম ( মিত্র )
৯১৬৩৪৯২৬২৫ / ৯৮৩০৭৬৩৮৭৩

ভাগ্য+চেষ্টা= ফল
  • aries
  • taurus
  • gemini
  • cancer
  • leo
  • virgo
  • libra
  • scorpio
  • sagittorius
  • capricorn
  • aquarius
  • pisces
aries

কর্মরতদের সহকর্মীদের সঙ্গে সম্পর্ক ভালো থাকবে। ঊর্ধ্বতন কর্তৃপক্ষের সঙ্গে কথা ও ব্যবহারে সংযত থাকা দরকার। ... বিশদ


ইতিহাসে আজকের দিন

১৬৬৬: মুঘল সম্রাট শাহজাহানের মৃত্যু
১৯০০ - টেলিপ্রিন্টার ও মাইক্রোফেনের উদ্ভাবক ডেভিট এ্যাডওয়ার্ড হিউজ।
১৯০১: রানি ভিক্টোরিয়ার মৃত্যু
১৯২৭ - প্রথমবারের মতো বেতারে ফুটবল খেলার ধারাবিবরণী প্রচার।
১৯৭২: অভিনেত্রী নম্রতা শিরোদকরের জন্ম



ক্রয়মূল্য বিক্রয়মূল্য
ডলার ৭০.৩৬ টাকা ৭২.০৬ টাকা
পাউন্ড ৯০.৯৮ টাকা ৯৪.২৫ টাকা
ইউরো ৭৭.৫৪ টাকা ৮০.৪৯ টাকা
[ স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া থেকে পাওয়া দর ]
পাকা সোনা (১০ গ্রাম) ৪০,৫৩০ টাকা
গহনা সোনা (১০ (গ্রাম) ৩৮,৪৫৫ টাকা
হলমার্ক গহনা (২২ ক্যারেট ১০ গ্রাম) ৩৯,০৩০ টাকা
রূপার বাট (প্রতি কেজি) ৪৬,৬৫০ টাকা
রূপা খুচরো (প্রতি কেজি) ৪৬,৭৫০ টাকা
[ মূল্যযুক্ত ৩% জি. এস. টি আলাদা ]

দিন পঞ্জিকা

৭ মাঘ ১৪২৬, ২২ জানুয়ারি ২০২০, বুধবার, ত্রয়োদশী ৪৮/৩৬ রাত্রি ১/৪৯। মূলা ৪৪/৫৩ রাত্রি ১২/২০। সূ উ ৬/২২/৩৮, অ ৫/১৩/২৬, অমৃতযোগ দিবা ৭/৪৯ মধ্যে পুনঃ ১০/০ গতে ১১/২৬ মধ্যে পুনঃ ৩/২ গতে ৪/২৮ মধ্যে। রাত্রি ৬/৫ গতে ৮/৪৩ মধ্যে পুনঃ ২/০ গতে উদয়াবধি। বারবেলা ৯/৫ গতে ১০/২৬ মধ্যে পুনঃ ১১/৪৭ গতে ১/৯ মধ্যে। কালরাত্রি ৩/৬ গতে ৪/৪৪ মধ্যে।
৭ মাঘ ১৪২৬, ২২ জানুয়ারি ২০২০, বুধবার, ত্রয়োদশী ৮৯/২৭/৪৪ রাত্রী ২/১৩/৯। মূলা ৪৬/৪২/৪৪ রাত্রি ১/৭/৯। সূ উ ৬/২৬/৩, অ ৫/১১/৩৯, অমৃতযোগ দিবা ৭/৪৭ মধ্যে ও ১০/০ গতে ৪/৩৯ মধ্যে এবং রাত্রি ৬/১৫ গতে ৮/৫০ মধ্যে ও ২/০ গতে ৬/২৬ মধ্যে। কালবেলা ৯/৭/২৭ গতে ১০/২৮/৯ মধ্যে, কালরাত্রি ৩/৭/২৭ গতে ৪/৪৬/৪৫ মধ্যে।
 ২৬ জমাদিয়ল আউয়ল

ছবি সংবাদ

এই মুহূর্তে
আজকের রাশিফল
মেষ: ব্যবসায় অর্থাগম হবে। বৃষ: কর্মপ্রার্থীদের শুভ যোগাযোগ ঘটবে। মিথুন: ব্যবসায় উন্নতি ও ...বিশদ

07:11:04 PM

ইতিহাসে আজকের দিনে
১৬৬৬: মুঘল সম্রাট শাহজাহানের মৃত্যু১৯০০ - টেলিপ্রিন্টার ও মাইক্রোফেনের উদ্ভাবক ...বিশদ

07:03:20 PM

রাস্তা সম্প্রসারণের জন্য জবরদখল উচ্ছেদ, গায়ে আগুন লাগালেন মহিলা 
রাস্তা সম্প্রসারণের জন্য জবর দখল উচ্ছেদের চেষ্টা পুলিস ও প্রশাসনের। ...বিশদ

04:27:00 PM

কলকাতা বইমেলার জন্য শুরু হল অ্যাপ, রয়েছে স্টল খুঁজে পাওয়ার সুবিধাও 

04:13:45 PM

কৃষ্ণনগরে এনআরসি বিরোধিতায় শুরু হল মিছিল, রয়েছেন রাজীব বন্দ্যেপাধ্যায় এবং মহুয়া মৈত্র 

04:02:00 PM

২০৮ পয়েন্ট পড়ল সেনসেক্স 

03:58:42 PM