Bartaman Patrika
কলকাতা
 

জ্যোতিপ্রিয়র নামে দেওয়াল
লিখন, তীব্র বিতর্ক হাবড়ায় 

নিজস্ব প্রতিনিধি, বারাসত: আসন্ন নির্বাচনে দলীয় প্রার্থীদের নাম নিয়ে তৃণমূল নেতা-কর্মীদের উৎসাহের শেষ নেই। দল আনুষ্ঠানিকভাবে প্রার্থীদের নাম ঘোষণা করেনি এখনও। তার মধ্যেই হাবড়ার অতি উৎসাহী তৃণমূল কর্মীরা প্রার্থী হিসেবে খাদ্যমন্ত্রী জ্যোতিপ্রিয় মল্লিকের নামে দেওয়াল লিখে ফেলায় হিতে বিপরীত হয়েছে। এ নিয়ে বিভিন্ন মহলে গুঞ্জন শুরু হয়েছে। অস্বস্তিতে পড়েছেন খোদ মন্ত্রীও। সোমবার এই দেওয়াল লেখার কথা জানাজানি হতেই ক্ষোভ চেপে রাখেননি জ্যোতিপ্রিয়বাবু। তিনি দলীয় কর্মীদের দলীয় শৃঙ্খলা মেনে চলার নির্দেশ দিয়েছেন। তারপরেই সেই কর্মীরা প্রার্থীর নামের অংশটি তড়িঘড়ি প্লাস্টিক দিয়ে ঢেকে দেন।
স্থানীয় সূত্রে জানা গিয়েছে, হাবড়া বিধানসভা কেন্দ্রে গত দু’বার জয়লাভ করে রাজ্যের মন্ত্রী হয়েছেন জ্যোতিপ্রিয় মল্লিক। হাবড়ার অলিগলি তিনি হাতের তালুর মতো চেনেন। দলের কর্মীরা তাঁর অনুগত। তৃণমূলের সাংগঠনিক শক্তিও এখানে যথেষ্ট। কিন্তু এবার হাইভোল্টেজ ম্যাচের আগে ভোটের প্রস্তুতিতে কোনও খামতি রাখতে চান না জ্যোতিপ্রিয়বাবু। তাই ভোট ঘোষণার অনেক আগে থেকেই হাবড়ায় পাড়া বৈঠক, জনসংযোগ যাত্রা, জনসভা করে প্রস্তুতিতে এগিয়ে থাকার মরিয়া চেষ্টা চালাচ্ছেন তিনি। প্রার্থীর নাম ছাড়াই বহু দেওয়ালে প্রতীক আঁকা হয়ে গিয়েছে। রাজনৈতিক মহলের ধারণা, তৃণমূল হাবড়া বিধানসভা আসনে এবারও জ্যোতিপ্রিয়বাবুকেই ফের প্রার্থী করবে। এই পরিস্থিতিতে এদিন হাবড়ার বদর এলাকায় একটি দেওয়াল লিখনকে কেন্দ্র করে দলের অন্দরে চাঞ্চল্য ছড়ায়। ওই দেওয়াল লেখায় নেতৃত্ব দেন হাবড়া ১নং ব্লক যুব তৃণমূলের সভাপতি তথা পঞ্চায়েত সমিতির কর্মাধ্যক্ষ নেহাল আলি। তাতে হাবড়া বিধানসভা কেন্দ্রে তৃণমূল প্রার্থী হিসেবে জ্যোতিপ্রিয় মল্লিকের নাম লেখা হয়েছে। এই খবর জানা মাত্র বেজায় চটে যান জ্যোতিপ্রিয়বাবু। দলের প্রার্থী তালিকা ঘোষণা হওয়ার আগে কেন নাম লেখা হয়েছে, তা নিয়ে প্রশ্ন তোলেন তিনি। শেষমেশ তৃণমূল কর্মীরা প্লাস্টিক দিয়ে ওই দেওয়াল ঢেকে দিতে বাধ্য হন। এই বিষয়ে নেহাল আলি বলেন, জ্যোতিপ্রিয়বাবু হাবড়ার উন্নয়নে প্রচুর কাজ করেছেন। তাঁর নাম ঘোষণা এখন শুধু সময়ের অপেক্ষা। তাই উৎসাহী কর্মীরা তাঁর নাম দেওয়ালে লিখে ফেলেছেন। পরে এ নিয়ে আপত্তি ওঠায় ওই দেওয়াল প্লাস্টিক দিয়ে ঢেকে রাখা হয়েছে। নাম ঘোষণা হলেই ওই প্লাস্টিক খুলে ফেলা হবে।  

আয়লার সময় গর্ভবতী মায়েদের স্ট্রেসের ফলে সন্তানদের
অপুষ্টি, আশঙ্কা উম-পুন, করোনা, ভোটের হিংসা নিয়েও 

মহাভারতের চরিত্র অর্জুনপুত্র অভিমন্যু মাতৃগর্ভেই শিখে নিয়েছিলেন চক্রব্যূহ ভেদ করার কৌশল। তবে শুধু মহাকাব্যই নয়, বিজ্ঞানও বলছে, গর্ভাবস্থায় শিশু কেমন থাকে, তার উপরে বাকি জীবনটাও অনেকটাই নির্ভর করে থাকে।  
বিশদ

কমেছে করোনা, হাসপাতালগুলির স্বাভাবিক
পরিষেবা ফেরাতে উদ্যোগী হাওড়ার প্রশাসন 

হাওড়া জেলায় করোনা সংক্রমণ ভীষণ কমে এসেছে। গত এক সপ্তাহে দৈনিক সংক্রমণের সংখ্যা ঘোরাফেরা করছে তিন থেকে দশের মধ্যে। এই পরিস্থিতিতে করোনা আক্রান্তদের চিকিৎসার জন্য আস্ত কোনও একটি হাসপাতালে অন্যান্য চিকিৎসা পরিষেবা বন্ধ থাকুক, চাইছে না স্বাস্থ্যদপ্তর।  
বিশদ

রেলের ৩ কর্তাকে নোটিস সিবিআইয়ের,
তালিকায় নাম কয়েকজন পদস্থ আমলার 

কয়লাকাণ্ডে এবার রেলের কর্তাদের দিকে নজর সিবিআইয়ের। রেলের সাইডিং থেকে অনুপ মাঝি ওরফে লালা কীভাবে কয়লা চুরি করলেন, তা জানতে দুর্গাপুর-আসানসোলে ওই সময়ে কর্মরত রেলের তিন কর্তাকে নোটিস পাঠাল কেন্দ্রীয় তদন্তকারী সংস্থা। 
বিশদ

প্রার্থী তালিকা ঘোষণার আগেই দেওয়াল লিখন চালু তৃণমূলের, কটাক্ষ বিজেপির

নির্বাচন ঘোষণা হয়ে গেলেও কোনও বড় দল প্রার্থী ঘোষণা করেনি। কিন্তু তার মধ্যেই দেওয়াল দখল করে প্রার্থীদের নাম লেখা শুরু হয়ে গিয়েছে। বিশদ

ভোটে বাহিনীকে নিরপেক্ষ থাকার বার্তা দিলেন সিপি
কলকাতা পুলিস

২০১৬ সালের বিধানসভা নির্বাচনে কলকাতায় শান্তিপূর্ণ ও সুষ্ঠু ভোট করানোর জন্য খোদ নির্বাচন কমিশন প্রশংসা করেছিল তাঁর। বিশদ

তারকেশ্বরে মার্কেট কমপ্লেক্সে স্টল
বণ্টন নিয়ে শাসক-বিরোধী তরজা 

প্রকাশ্যে না করে গোপনে, অস্বচ্ছভাবে বিলি করা হয়েছে দোকান। নতুন বাস স্ট্যান্ডে ১ কোটি ৪০ লক্ষ টাকায় নবনির্মিত মার্কেট কমপ্লেক্সের স্টল বিলি নিয়ে পুরসভার প্রশাসনিক বোর্ডের চেয়ারম্যানের বিরুদ্ধে এই অভিযোগ তুলল কংগ্রেস।  
বিশদ

৫০ কুইন্টাল মধু উৎপাদনের লক্ষ্যে
অতিরিক্ত ২০০ মৌমাছির বাক্স 

গতবার কৃত্রিমভাবে মধু চাষ করে সাফল্য এসেছিল। সেটাই ছিল প্রথম প্রয়াস। সুন্দরবনের মধুর চাহিদা দিন দিন বাড়ছে। তাই উৎপাদন বাড়াতে কিছুকাল আগেই বিশেষ উদ্যোগ নিয়েছে বনদপ্তর।  
বিশদ

সাত কেন্দ্রে মহিলা ভোটাররা নিতে পারেন নির্ণায়ক ভূমিকা

আসন্ন নির্বাচনে দক্ষিণ ২৪ পরগনার সাতটি বিধানসভা কেন্দ্রে মহিলা ভোটার নির্ণায়ক ভূমিকা পালন করতে পারে।  বিশদ

কোকেন কাণ্ডে ধৃত রাকেশ
সিংয়ের ফের পুলিস হেফাজত 

কোকেন কাণ্ডে ধৃত রাকেশ সিংয়ের জামিনের আর্জি আবারও নাকচ করে দিল আদালত। সোমবার আলিপুরের চতুর্থ অতিরিক্ত জেলা ও দায়রা বিচারক রানা দাম ৯ মার্চ পর্যন্ত রাকেশকে পুলিস হেফাজতে রাখার নির্দেশ দেন।  
বিশদ

ভোটে বাহিনীকে নিরপেক্ষ
থাকার বার্তা দিলেন সিপি 

২০১৬ সালের বিধানসভা নির্বাচনে কলকাতায় শান্তিপূর্ণ ও সুষ্ঠু ভোট করানোর জন্য খোদ নির্বাচন কমিশন প্রশংসা করেছিল তাঁর। সাধারণ মানুষের মনেও জায়গা করে নিয়েছিলেন তিনি। পাঁচ বছর আগে কলকাতায় নির্বাচন পরিচালনার দায়িত্বে থাকা সেই পুলিস কমিশনারকে ফের একই পদে আনা হয়েছে ভোটের মুখে। 
বিশদ

জ্যোতিপ্রিয়র নামে দেওয়াল লিখন, বিতর্ক হাবড়ায়

আসন্ন নির্বাচনে দলীয় প্রার্থীদের নাম নিয়ে তৃণমূল নেতা-কর্মীদের উৎসাহের শেষ নেই। দল আনুষ্ঠানিকভাবে প্রার্থীদের নাম ঘোষণা করেনি এখনও। বিশদ

বিজেপিতে যোগ দিলেন
টলিউড তারকা শ্রাবন্তী 

ভোটের মুখে বিজেপিতে যোগ দিলেন টলিউডের বিখ্যাত নায়িকা শ্রাবন্তী। সোমবার বাইপাসের এক পাঁচতারা হোটেলে বিজেপির রাজ্য সভাপতি দিলীপ ঘোষ, সর্বভারতীয় সাধারণ সম্পাদক কৈলাস বিজয়বর্গীয়ের হাত ধরে গেরুয়া পার্টিতে যোগ দিলেন তিনি। 
বিশদ

দোলের আগের দিন ভোট পশ্চিমাঞ্চলে,
মার খাওয়ার আশঙ্কায় বিমর্ষ পর্যটন শিল্প 
নির্ঘণ্ট বদলের আর্জি জানিয়ে চিঠি গেল নির্বাচন কমিশনে

দোলের আগের দিন রাজ্যের পশ্চিমের জেলাগুলিতে ভোট। পলাশ আর শিমুলের অমোঘ টানে যেখানে কানায় কানায় ভরে ওঠে জঙ্গলমহল, সেখানে এবার পর্যটনে অশনিসঙ্কেত দেখা দিয়েছে। ভোটের সময় ওই এলাকায় আদৌ পর্যটক যাবেন কি না, তা নিয়ে সংশয় বেড়েছে অনেকটা।  
বিশদ

কেওয়াইসি আপডেট করার ‘ফাঁদ’
প্রতারণার শিকার হলেন হাইকোর্টের অবসরপ্রাপ্ত অস্থায়ী প্রধান বিচারপতি

‘কেওয়াইসি আপডেট’ করার নামে এবার প্রতারণার শিকার হলেন কলকাতা হাইকোর্টের অবসরপ্রাপ্ত অস্থায়ী প্রধান বিচারপতি প্রতাপকুমার রায়। বিশদ

Pages: 12345

একনজরে
এআইএমআইএম (মিম) সুপ্রিমো আসাউদ্দিন ওয়াইসি পশ্চিমবঙ্গের ভোটে তাঁর রণকৌশল নিয়ে রহস্য ঩জিইয়ে রাখলেন। সম্প্রতি ফুরফুরা শরিফের পীরজাদা আব্বাস সিদ্দিকির সঙ্গে তাঁর আলোচনা নিয়ে রাজ্য রাজনীতি সরগরম হয়েছিল।  ...

‘এক প্যাকেট সিগারেট নিয়ে এলে তবেই আপনার কাজ হবে।’— হরিরামপুর ব্লকের এক পদস্থ কর্মীর মুখ থেকে এমন কথা শুনে হতবাক মা-হারা এক অসহায় মহিলা। ...

আপনি কি অভিযোগকারিণীকে বিয়ে করবেন? ধর্ষণের মামলায় অভিযুক্তকে এমনই প্রশ্ন ছুড়ে দিল সুপ্রিম কোর্ট। মহারাষ্ট্র স্টেট ইলেকট্রিক প্রোডাকশন কোম্পানির টেকনিশিয়ান মোহিত সুভাষ চ্যবনের বিরুদ্ধে এক ...

করোনার ব্রাজিল স্ট্রেইনে আক্রান্ত এক ব্যক্তিকে হন্যে হয়ে খুঁজছে ব্রিটেন সরকার। তাঁকে প্রকাশ্যে আসার জন্য সোমবার আবেদন জানিয়েছে প্রশাসন। তৃতীয় পর্যায়ের লকডাউন নিয়ে আলোচনা শুরু হয়েছে ব্রিটেনে।   ...




আজকের দিনটি কিংবদন্তি গৌতম ( মিত্র )
৯১৬৩৪৯২৬২৫ / ৯৮৩০৭৬৩৮৭৩

ভাগ্য+চেষ্টা= ফল
  • aries
  • taurus
  • gemini
  • cancer
  • leo
  • virgo
  • libra
  • scorpio
  • sagittorius
  • capricorn
  • aquarius
  • pisces
aries

শিক্ষার জন্য দূরে কোথাও যেতে পারেন। প্রেম-প্রণয়ে নতুন যোগাযোগ হবে। বিবাহের কথাবার্তাও পাকা হতে পারে। ... বিশদ


ইতিহাসে আজকের দিন

১৮৮২: উইন্ডসরে রানি ভিক্টোরিয়াকে খুনের চেষ্টা, লক্ষ্যভ্রষ্ট হল গুলি
১৯৩০: ইংরেজ লেখক ডি এইচ ডি লরেন্সের মৃত্যু
১৯৩৩: মুক্তি পেল বিশ্বজুড়ে আলোড়ন সৃষ্টি করা ছবি ‘কিং কং’
১৯৪৬: উত্তর ভিয়েতনামের প্রেসিডেন্ট হলেন হো চি মিন
১৯৪৯: কবি ও স্বাধীনতা সংগ্রামী সরোজিনী নাইডুর মৃত্যু  



ক্রয়মূল্য বিক্রয়মূল্য
ডলার ৭২.৮৫ টাকা ৭৪,৫৬ টাকা
পাউন্ড ১০১.৩০ টাকা ১০৪.৮৩ টাকা
ইউরো ৮৭.৪৬ টাকা ৯০.৬৬ টাকা
[ স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া থেকে পাওয়া দর ]
পাকা সোনা (১০ গ্রাম) ৪৬, ৭০০ টাকা
গহনা সোনা (১০ (গ্রাম) ৪৪, ৩০০ টাকা
হলমার্ক গহনা (২২ ক্যারেট ১০ গ্রাম) ৪৪, ৯৫০ টাকা
রূপার বাট (প্রতি কেজি) ৬৮, ৯০০ টাকা
রূপা খুচরো (প্রতি কেজি) ৬৯, ০০০ টাকা
[ মূল্যযুক্ত ৩% জি. এস. টি আলাদা ]

দিন পঞ্জিকা

১৮ ফাল্গুন ১৪২৭, মঙ্গলবার, ২ মার্চ ২০২১। চতুর্থী ৫২/২৬ রাত্রি ৩/০। চিত্রা নক্ষত্র ৫৩/৪২ রাত্রি ৩/২৯। সূর্যোদয় ৬/১/৮, সূর্যাস্ত ৫/৩৬/৪৬। অমৃতযোগ দিবা ৮/২১ গতে ১০/৪০ মধ্যে পুনঃ ১২/৫৮ গতে ২/৩১ মধ্যে পুনঃ ৩/১৭ গতে ৪/৪৯ মধ্যে। রাত্রি ৬/২৬ মধ্যে পুনঃ ৮/৫৫ গতে ১১/২৪ মধ্যে পুনঃ ১/৫৩ গতে ৩/৩৩ মধ্যে। বারবেলা ৭/২৮ গতে ৮/৫৪ মধ্যে পুনঃ ১/১৫ গতে ২/৪২ মধ্যে। কালরাত্রি ৭/৯ গতে ৮/৪৩ মধ্যে।  
১৭ ফাল্গুন ১৪২৭, মঙ্গলবার, ২ মার্চ ২০২১। তৃতীয়া দিবা ৮/৫৬। হস্তা নক্ষত্র দিবা ৮/৪৪। সূর্যোদয় ৬/৪, সূর্যাস্ত ৫/৩৬। অমৃতযোগ দিবা ৮/৮ গতে ১০/৩১ মধ্যে ও ১২/৫৫ গতে ২/৩১ মধ্যে ও ৩/১৯ গতে ৪/৫৫ মধ্যে এবং রাত্রি ৬/৩১ মধ্যে ও ৮/৫৫ গতে ১১/১৯ মধ্যে ও ১/৪৩ গতে ৩/২৫ মধ্যে। বারবেলা ৭/৩০ গতে ৮/৫৭ মধ্যে ও ১/১৬ গতে ২/৪৩ মধ্যে। কালরাত্রি ৭/১০ গতে ৮/৪৩ মধ্যে। 
১৭ রজব। 

ছবি সংবাদ

এই মুহূর্তে
বিজেপিতে যোগ দিলেন জিতেন্দ্র তিওয়ারি 

07:30:00 PM

গরু পাচার কাণ্ডে ফের আইপিএস অফিসার কল্লোল গণাইকে তলব করল সিবিআই

05:46:51 PM

নিমতিতা বিস্ফোরণ কাণ্ডে তদন্ত শুরু করল এনআইএ 

05:33:00 PM

হরিয়ানার একটি স্কুলে ৫৪ জন পড়ুয়া করোনা আক্রান্ত 

05:06:46 PM

মমতাকে সমর্থন জানিয়ে কালনার সমুদ্রগড়ে তৃণমূলের দেওয়াল লিখনে মন্ত্রী স্বপন দেবনাথ

04:23:39 PM

নির্বাচন কমিশনে শুরু হল বৈঠক

04:10:13 PM