Bartaman Patrika
 

 স্বপ্ন দেখতেন নিজেদের একটা মঞ্চ হবে

গত ২২ আগস্ট ছিল প্রবাদপ্রতীম অভিনেতা শম্ভু মিত্রর ১০৫তম জন্মদিন। সেই উপলক্ষে দীর্ঘদিন তাঁকে কাছ থেকে দেখার অভিজ্ঞতা পাঠকদের সঙ্গে ভাগ করে নিলেন প্রকাশ ভট্টাচার্য।

প্রবাদপ্রতিম শ্রী শম্ভু মিত্রের সাথে আমার প্রথম দেখা নান্দীকারে। নান্দীকার তখন মুদ্রারাক্ষস নাটক মঞ্চস্থ করতে চলেছে। চাণক্য চরিত্রে অভিনয় করতে আসবেন স্বয়ং শম্ভু মিত্র। আমাদের মধ্যে তখন প্রবল উত্তেজনা তাঁর সঙ্গে অভিনয় করার সুযোগ পাবো বলে। মুদ্রারাক্ষস নাটকে আমার আবার একটা বাড়তি দায়িত্ব ছিলো; আমি ছিলাম নাটকের প্রযোজনা নিয়ন্ত্রক। শম্ভুদাকে তাঁর পার্ক সার্কাসের বাড়ি থেকে নিয়ে আসতো দীপঙ্কর। ফেরার সময় শম্ভুদা বলতেন, তোমাদের তো এখনও রিহার্সাল হবে। আমাকে একটা ট্যাক্সি ডেকে দাও, আমি চলে যাবো। আমরা ট্যাক্সি ডেকে নিয়ে আসতাম। আর ট্যাক্সিতে ওঠার সময় ওনার হাতে পঁচিশ টাকা দিয়ে দিতাম। উনি চলে যেতেন। তারপরে আবার তিন- চার দিন পরে হয়তো মহলা। উনি দীপঙ্করের সঙ্গে আসতেন। আর এসে ট্যাক্সি থেকে নেমেই আমার হাতে একটা কাগজের মোড়ক দিতেন। আর আমি সেটা খুলে দেখতাম যে তাতে লেখা আছে – ‘আমার ঐদিন ট্যাক্সি ভাড়া লেগেছিলো ২২টাকা ৭৫ পয়সা, বাকি ২টাকা ২৫ পয়সা ফেরত।’ আমি অবাক হয়ে যেতাম— শম্ভু মিত্রকে গাড়িভাড়া বাবদ যে টাকা দিয়েছি তার হিসাব!! পরে বুঝেছি দলের প্রতিটি পাই-পয়সার হিসাব এভাবেই রাখতে হয়।
আস্তে আস্তে শম্ভুদার সঙ্গে ঘনিষ্ঠ হতে থাকলাম। উনিও আমাকে খুব স্নেহ করতেন।
আর এক দিন। মুদ্রারাক্ষসের স্টেজ রিহার্সাল চলছে, অ্যাকাডেমিতে। আলো করছেন কণিস্ক সেন। চাণক্য-বেশী শম্ভুদার দৃশ্যের মহলা চলছে। হঠাত শম্ভুদা মহলা থামাতে বললেন রুদ্রদাকে। বললেন, ‘আচ্ছা কোথা থেকে একটা লাল আলো আসছে কেন? এখানে তো কোনও কালার থাকার কথা নয়!’ রুদ্রদা কনিস্কদাকে বললেন, কোথা থেকে লাল আলো দিচ্ছ? কনিস্কদা বললেন, না, কোনও লাল রঙ তো দেওয়া নেই! কিন্তু শম্ভুদা তখনও বলছেন যে উনি লাল আলো পাচ্ছেন। তারপর সমস্ত আলোর সোর্স পরীক্ষা করা হল। অনেক খোঁজাখুঁজির পরে দেখা গেল, একটা স্পট-এ এক টুকরো লাল ফিলামেন্ট লেগে আছে। হয়তো আগের কোনও নাটকে ব্যবহার হয়েছিল, খুলতে গিয়ে এক টুকরো আটকে আছে। এই হচ্ছেন শম্ভু মিত্র। আমাদের এতগুলো চোখ যা দেখতে পেল না, তিনি কিন্তু পেলেন। অথচ সবাই বলতেন যে উনি চোখে ভালো দেখতে পান না। আমরা আমাদের ভালো চোখ নিয়ে যা দেখতে পেলাম না, উনি তা পেলেন। তাহলে কার চোখ খারাপ ?
একদিন কেয়াদির মা বললেন, আমি শম্ভু মিত্রের জন্য রান্না করে দেব, তুমি একটু দিয়ে আসবে? আমি সানন্দে রাজী হয়ে গেলাম। যথারীতি আমি টিফিন ক্যারিয়ার নিয়ে শম্ভুদার বাড়ি হাজির হলাম। উনি আমায় বললেন, তুমি একটু অপেক্ষা করো। তারপর পাশের ঘরে গিয়ে খাওয়া শেষ করে, পুরো টিফিন ক্যারিয়ারটা ধুয়ে আমায় দিলেন, এবং সঙ্গে কেয়াদির মা’কে লেখা একটা চিঠি দিলেন। তাতে উনি কত তৃপ্তি করে যে খেয়েছেন, সেটা উল্লেখ করেছিলেন।
তখন প্রায়ই আমি শম্ভুদার বাড়ি যেতাম। একদিন ওনাকে বললাম, এই সময়ের অনেকেই আপনার ‘রাজা অয়দিপাউস’ দেখে নি। যদি আপনি আবার করেন তাহলে তারা দেখতে পায়। এটা কিন্তু সকলেরই খুব ইচ্ছে। উনি খানিকক্ষণ চুপ করে থাকলেন। তারপর বললেন, হ্যাঁ, জানো তো আমারও খুব ইচ্ছে ছিলো রবীন্দ্রনাথের কাছে গিয়ে ওনার কথা শুনবো; কিন্তু আমার সে ইচ্ছে পুরণ সম্ভব হয়নি, কী আর করা যাবে! সবাইকার সব ইচ্ছে পুরণ না হওয়াই ভালো।
১৯৮৮ সালে আমি নান্দীকার থেকে বেরিয়ে যুক্ত হই নান্দীপট নাটকের দলে। তখন মাঝে মাঝেই শম্ভুদার গোলপার্কের ফ্ল্যাটে যেতাম, ওনার কথা শুনতে। আমরা, শম্ভুদাকে একবার রবীন্দ্রসদনে আমাদের ‘শ্বেতসন্ত্রাস’ নাটক দেখাতে নিয়ে আসি। নাটকের নির্দেশক ছিলেন বিভাস চক্রবর্তী। শম্ভুদার খুব ভালো লেগেছিলো আমাদের নাটক, আর তার পর থেকে আমাদের প্রতি তাঁর স্নেহও আরও বেড়ে গেল। একদিন নানা কথা বলতে বলতে হঠাৎ প্রশ্ন করলেন, আচ্ছা, তোমরা যে নান্দীকার থেকে বেরিয়ে এলে, নিশ্চয়ই সেখানে এমন কিছু হচ্ছিল যা তোমাদের পছন্দ হচ্ছিল না, অথবা তোমরা এমন কিছু করতে চাইছিলে যা ওখানে করতে পারছিলে না? এখন তোমরা তোমাদের দলে কি সেটা করতে পারছ? সত্যি কথা বলতে কি নান্দীকার থেকে চলে আসার সময়, আমরা সবাই যে একই কারণে এসেছিলাম, তা তো নয়; আর এইভাবে কোনও দিন ভেবেও দেখিনি। আমাদের সবাইকে যেন উলঙ্গ করে আয়নার সামনে দাঁড় করিয়ে দিলেন। এইভাবে তিনি আমাদের একটু একটু করে জীবনবোধ শেখাতেন।
১৯৯২ সালে আমরা ঠিক করলাম নাট্যোৎসব করব। দুই বাংলার নাটক, চলচিত্র, সঙ্গীত সবকিছু নিয়ে বিশাল হবে এই উৎসব। বিভাসদা ( চক্রবর্তী) বললেন, তোমার এই উৎসবের নাম দাও ‘পদ্মা গঙ্গা উৎসব’। ভাবনা তো হল, কিন্তু সেই ভাবনা রূপ পাবে কী করে? আমরা ঠিক করলাম এই উৎসব উদ্বোধন করবেন শম্ভুদা। থিয়েটারের সিনিয়ররা আমাদের সাবধান করলেন যে, এটা ওনাকে বলতে যাওয়াটা খুব বাড়াবাড়ি হয়ে যাবে! কিন্তু আমাদের খুব ইচ্ছে উনিই উদ্বোধন করুন। তা একদিন ভরসা করে গেলাম ওনার গোল পার্কের ফ্ল্যাটে। নানা কথার পরে আমাদের অনুরোধটা রাখলাম এবং উনি প্রথমেই ‘না’ বলে দিলেন। কিন্তু আমরাও ছাড়ার পাত্র নই, লেগে রইলাম। অবশেষে উনি বললেন, ঠিক আছে তোমরা দিন পনেরো বাদে এস, আমি একটু ভেবে দেখি। খুবই হতাশ হয়ে পড়লাম। আমি বললাম, আপনি ছাড়া আর কাউকেই আমরা এই উৎসবের উদ্বোধক হিসাবে ভাবতে পারছি না। আর সবচেয়ে বড় কথা আপনি রাজী হলে তবেই VST-ও আমাদের স্পন্সর করতে রাজি আছে, নাহলে নয়। উনি হেসে বললেন, ‘আমি কি অমিতাভ বচ্চন, যে আমার জন্য স্পন্সররা অপেক্ষা করে থাকবে?’ আমি বলে বসলাম, আপনি তো আমাদের থিয়েটারের অমিতাভ বচ্চন। উনি হেসে উঠে বললেন –‘যাও ; ঠিক আছে আমি রাজী। কিন্তু পনেরো দিন বাদে একবার এস। ‘পনেরো দিন বাদে আবার আমরা গেলাম। উনি জানতে চাইলেন, ‘আমাকে কী করতে হবে? প্রদীপ জ্বালাতে হবে না ফিতে কাটতে হবে?’ আমি বললাম, আপনাকে প্রদীপ জ্বালিয়ে উদ্বোধন করতে হবে। উনি বললেন, ‘বেশ, প্রদীপ জ্বালিয়ে বলব যে পদ্মা-গঙ্গা উৎসবের শুভসূচনা ঘোষণা হলো— এই তো?’ আমরা বললাম, না, সঙ্গে আরও কিছু বলবেন, সকলে আপনার কথা শুনতে চাইবে। উনি বললেন, ‘দ্যাখো, এই যে আমরা থিয়েটার করি, মাসের পর মাস রিহার্সাল দিচ্ছি, শ্রম দিচ্ছি, এতজন মানুষ নিয়ে। আর অভিনয়ের পরে, হল-মালিক টাকা পাচ্ছেন, খবরের কাগজে বিজ্ঞাপন দিচ্ছি, খবরের কাগজের মালিক টাকা পাচ্ছেন; যে সেট তৈরি করছে সে টাকা পাচ্ছে, যে আলো করছে বা আবহ প্রক্ষেপণ করছে সব্বাই টাকা পাচ্ছে। এমন কি যে ঠেলাওয়ালা সেট বয়ে নিয়ে আসছে সেও টাকা পাচ্ছে। আর আমরা, মানে অভিনেতারা কী পাচ্ছি? কিছুই না! আসলে আমরা ভাগচাষির দল। আমরা সবই করি কিন্তু আমাদের কিছুই জোটে না।’ আমরা বললাম, আপনি আপনার এই উপলব্ধির কথাই বলবেন। উনি হেসে বললেন, ‘ধুর্... এসব কথা তোমাদের বলা যায়, অন্যরা আর কে শুনবে?’ তবে উদ্বোধনের দিন কিন্তু উনি এই কষ্টের কথাগুলোই বললেন। আর শুধু উদ্বোধনই যে করলেন তা নয়, সাথে সাথে আমাদের ‘নান্দীপট’কেও একটা শক্ত ভিতের উপর দাঁড় করালেন। কারণ সেই সময় VST আমাদের ওই উৎসবের জন্য যত টাকা স্পন্সর করেছিল, বাংলা থিয়েটারের ইতিহাসের কোনও উৎসব, তখনও পর্যন্ত সেই পরিমাণ অনুদান পায়নি। আর সেটা সম্ভব হয়েছিল শম্ভু মিত্রের নামের জন্য।
উনি স্বপ্ন দেখতেন, নিজেদের একটা মঞ্চ হবে। তার জন্য তিনি বহু চেষ্টা করে গেছেন। উদয়শঙ্কর, রবিশঙ্কর, বিষ্ণু দে আর থিয়েটার দল হিসাবে বহুরূপী, নান্দীকার, রূপকার, অনামিকা— এদের নিয়ে ‘নাটমঞ্চ সমিতি’ গঠন করেছিলেন। নাটক করে, সঙ্গীতানুষ্ঠান করে, বিভিন্ন ভাবে টাকা তুলেছিলেন, যাতে একখণ্ড জমি কিনে মঞ্চ তৈরি করা যায়। কিন্তু তার সে স্বপ্ন সফল হয়নি, সরকার তার হাতে জমি দেয়নি। কাজেই তাঁর আর নিজস্ব মঞ্চ পাওয়াও হয়নি। এর পরেও উনি চেষ্টা করেছিলেন আরও একবার। রুদ্রদা, বিভাসদা, অরুণদা, জোছনদা, মোহিতদা সবাই মিলে তৈরি করলেন ‘কলকাতা নাট্যকেন্দ্র’। তৈরি হল ‘গালিলেওর জীবন’ নাটক। তখন শম্ভুদার নামে দর্শকরা টিকিট কাটার জন্য রাত জেগে লাইন দিত। পাঁচটা শো-এর টিকিট কাউন্টার খোলার তিন ঘন্টার মধ্যে হাউসফুল হয়ে যেত। উনি বলেছিলেন, ‘এখন তো আমার অভিনয় দেখতে লোকে পয়সা দিচ্ছে। তোমরা আমায় ব্যবহার করে নাও। এইবেলায় একটা ফান্ড তৈরি করে একটা নিজেদের মঞ্চ তৈরি করে নাও।’ তাও হয়নি। খুব অভিমান হয়েছিল শম্ভুদার। কারণ, তাঁর স্বপ্নটা সেদিনের থিয়েটারের মানুষজন বুঝতে পারেনি। যদি বুঝতে পারত, তাহলে হয়তো আজ থিয়েটারের অন্য একটা চেহারা আমরা দেখতে পারতাম।
 ছবি লেখকের ব্যক্তিগত সংগ্রহ থেকে
24th  August, 2019
অঙ্গন ৩৩ ও ব্রাত্য বসু 

বেলঘরিয়ার অঙ্গন নাট্যদল ৩৩ বছরে পা দিল। এই উপলক্ষে নাট্যদলটির সাম্প্রতিক নাটক ‘টম অ্যান্ড জেরি’-র একটি বিশেষ প্রদর্শনীর ব্যবস্থা করা হয়েছিল অ্যাকডেমি মঞ্চে। নাটকের আগে সংবর্ধনা জানানো হয় ব্রাত্য বসুকে।   বিশদ

07th  September, 2019
ধর্মের মিথ্যা বুলি আউড়ে আজও
মানুষে মানুষে দ্বন্দ্ব লাগানো হয় 

বহুবার, বিভিন্ন সময়ে মঞ্চস্থ হওয়া রবীন্দ্রনাথের ‘বিসর্জন’-কে আবার মঞ্চে ফিরিয়ে আনল ‘থেসপিয়ানস’ নাট্য সংস্থা। বহু চর্চিত, আলোচিত, এই নাটকের বিষয়। এই সময়ে দাঁড়িয়ে নাটকটির প্রাসঙ্গিকতাকে নতুন করে উপলব্ধির পথটা করে দিল থেসপিয়ানস।   বিশদ

07th  September, 2019
রাজনীতি, মূল্যবোধ পেশ হল হাসির মোড়কে 

বৃক্ক, অর্থাৎ কিডনি। মানবশরীরের একজোড়া গুরুত্বপূর্ণ অঙ্গ। এই কিডনিকে কেন্দ্রে রেখে সামাজিক ক্ষয়িষ্ণুতা, মূল্যবোধ এবং সম্পর্কের প্রেক্ষাপটে এক মজার নাটক ‘বিষবৃক্ক’। ‘সমকালীন সংস্কৃতি’র নতুন প্রযোজনা।   বিশদ

07th  September, 2019
যাত্রায় নতুন প্রজন্ম তৈরি করেছিলেন মোহিত বিশ্বাস 

যাত্রা ছিল তাঁর কাছে ধর্মের মতো। লিখেছেন সন্দীপন বিশ্বাস  বিশদ

07th  September, 2019
রাষ্ট্রের স্বৈরাচার, ট্রাম্পের অভিবাসন নীতি,
নাগরিকপঞ্জি, সর্বোপরি নারীমুক্তি এককথায় মেদেয়া 

৪৩১ খ্রিষ্ট পূর্বাব্দে ইউরিপিডিস ‘মেদেয়া’র নাট্যরূপ দিয়েছিলেন। মেদেয়া এমন এক নারী, যে পুরুযাশিত সমাজে নিজেকে প্রতিষ্ঠা করার জন্য কখনও সমাজের বিরুদ্ধাচারণ করেছে, কখনও নিজের স্বার্থসিদ্ধির জন্য হত্যা করতে পিছপা হয়নি। তার বিরুদ্ধে কোনও অন্যায় সহজে মেনে নেয়নি।  
বিশদ

31st  August, 2019
শেক্সপিয়র থিয়েটার ফেস্টিভ্যাল 

আগামী ১৪ ও ১৫ সেপ্টেম্বর কলামন্দির প্রেক্ষাগৃহে অনুষ্ঠিত হতে চলেছে গুঞ্জন’স শেক্সপিয়র থিয়েটার ফেস্টিভ্যাল। প্রথমদিন সন্ধে সাতটার সময়ে মঞ্চস্থ হবে ‘ম্যাকবেথ’।
পরদিন সন্ধে ছ’টায় ‘অ্যাজ ইউ লাইট ইট’।  
বিশদ

31st  August, 2019
কুড়ি কুড়ি বছরের পার 

কুড়ি সংখ্যাটা কিছু কিছু ক্ষেত্রে অনেক কম শোনায়, আবার কিছু ক্ষেত্রে অনেক বেশি।একটা ছেলে বা মেয়ের বয়স যদি কুড়ি বলা হয় তো আমরা তাকে নেহাত কমবয়সীই বলি, কিন্তু যখন একটা নাট্যদলের বয়স কুড়ি বলি, কী অদ্ভুতভাবে একটা যাপন ভেসে ওঠে চোখের সামনে।  
বিশদ

31st  August, 2019
মঞ্চেই ভ্যানিশ অভিনেতা, কখনও শূন্যে ভাসমান 

এতদিন সিনেমার পর্দায় দর্শক দেখে এসেছে স্পেশাল এফেক্টস। অভিনেতা, অভিনেত্রীরা ভ্যানিশ হয়ে যাচ্ছে, শূন্যে উঠে ভেসে বেড়াচ্ছে এসব দৃশ্য সিনেমায় জলভাত। কিন্তু মঞ্চে, নাটকে এসব দৃশ্য দেখানো মোটেই সহজ নয়।  
বিশদ

31st  August, 2019
স্টার থিয়েটারই ছিল
তাঁর কাছে তীর্থক্ষেত্র 

বিখ্যাত নট তুলসী চক্রবর্তীকে নিয়ে কলম ধরলেন ডঃ শঙ্কর ঘোষ। 

জ্যাঠামশাইয়ের হাত ধরে যে বালকটি একদা ঢুকেছিল থিয়েটার পাড়ায়, পরবর্তীকালে সেই বালকই হয়ে উঠল এক স্বনামধন্য অভিনেতা। থিয়েটার পাড়ার সেই শিল্পী তুলসী চক্রবর্তীর কথা শোনাব আজ।
বিশদ

31st  August, 2019
বিল্বমঙ্গল কাব্য

এক বারবণিতার প্রেমে পড়ল এক এক যুবক। এ গল্প নিয়ে অসংখ্যবার অসংখ্য নাটক, সিনেমা তৈরি হয়েছে। কিন্তু তা সত্তেও এই বিষয়টি এখনও সময়োপযোগী। বিশেষত আজকের এই গভীরতাহীন সম্পর্কের যুগে দাঁড়িয়ে। যে যুগে সম্পর্ক ক্ষণস্থায়ী। সম্পর্ক দায়িত্বহীন। সম্পর্ক ভঙ্গুর।
বিশদ

24th  August, 2019
জলপাইগুড়ি দর্পণের নাট্যোৎসব

 আমাদের রাজ্যে নাট্যচর্চার ইতিহাসে কলকাতা বাদে যেসব জেলা শহরগুলি অগ্রগণ্য তার মধ্যে অন্যতম হচ্ছে জলপাইগুড়ি। এই অঞ্চলে শুধু মাত্র মহিলারাই ‘দর্পণ নাট্যগোষ্ঠী’ নামে একটি নাটকের দল তৈরি করে ফেলেছেন। এমনটা চট করে কোথাও দেখা যায় না আজকাল। সেই ২০০৭ সাল থেকে দলটি সিরিয়াস নাটকের চর্চা করে যাচ্ছে।
বিশদ

24th  August, 2019
পালা দৃশ্যকাব্যের
শিশু-কিশোর নাট্যমেলা

 ‘পালা দৃশ্যকাব্য’ উলুবেড়িয়া অঞ্চলের অত্যন্ত পরিচিত একটি নাটকের পত্রিকা। তবে শুধুমাত্র পত্রিকা প্রকাশেই এঁদের কর্মকাণ্ড থেমে নেই। নাট্য প্রযোজনা, নাট্য প্রতিযোগিতা, কর্মশালা থেকে শুরু করে নাটক বিষয়ক নানা কাজে এঁরা নিজেদের জড়িয়ে রেখেছেন।
বিশদ

24th  August, 2019
সমাজকে বার্তা দিতে দুই মজার নাটক

থ্যালাসেমিয়ার মতো দুরারোগ্য ব্যাধি সম্পর্কে সচেতনতা গড়ে তুলতে সমাজের সর্বস্তরের মানুষকে এগিয়ে আসার আবেদন জানাল বেলঘরিয়া থিয়েটার অ্যাকাডেমি। সম্প্রতি তাদের নাটক ‘কাগজের বিয়ে’র মধ্যে দিয়ে। নাটকটি মঞ্চস্থ হল গিরিশ মঞ্চে। কমেডির মাধ্যমে একটা গুরুত্বপূর্ণ বার্তা সুন্দরভাবে পৌঁছে দেওয়া হয় নাটকে।
বিশদ

24th  August, 2019
থিয়েটার পাড়ার গপ্পো
ঝামেলা ফেরত দিলাম, ইতি ছবিদা

পারিবারিক আভিজাত্য সত্ত্বেও যুবকটি থিয়েটার পাড়ার সঙ্গে যুক্ত হয়ে কালক্রমে হয়ে উঠলেন সিনেমা ও থিয়েটারের এক অপ্রতিদ্বন্দ্বী নট। ছবি বিশ্বাসের কথা শোনালেন ড. শঙ্কর ঘোষ।
বিশদ

17th  August, 2019

Pages: 12345

একনজরে
 নয়াদিল্লি, ৫ ডিসেম্বর (পিটিআই): আইনজীবীদের আদালত অবমাননার হুঁশিয়ারি দেওয়ার পর করজোড়ে ক্ষমা চাইলেন বিচারপতি অরুণ মিশ্র। মঙ্গলবার বিচারপতি মিশ্রর নেতৃত্বাধীন পাঁচ সদস্যের বেঞ্চে এক জমি অধিগ্রহণ মামলার শুনানি চলছিল। ...

সংবাদদাতা, কাঁথি: খেজুরি-১ বিডিওর উদ্যোগে বিবাহিতা এক নাবালিকাকে উদ্ধার করা হল। পাশাপাশি নাবালিকার পরিবারের লোকজন পুলিস¬-প্রশাসনের কাছে মুচলেকা দিয়ে জানিয়েছেন, মেয়ে ১৮বছর হলেই তাকে স্বামীর বাড়িতে পাঠানো হবে। ততদিন পর্যন্ত বাপেরবাড়ির হেফাজতেই থেকে পড়াশোনা করবে সে।  ...

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: বৃহস্পতিবার সন্ধ্যা সাড়ে পাঁচটা। স্থান সল্টলেক স্টেডিয়াম। যুবভারতীর বাঁ দিকে পাশাপাশি দু’টি প্র্যাকটিস গ্রাউন্ড। এটিকে’র প্র্যাকটিসের জন্য প্রথম মাঠটির ফ্লাড লাইট জ্বলে ...

বিশ্বজিৎ মাইতি, বারাসত, বিএনএ: বুলবুলে ক্ষতিগ্রস্ত সমস্ত চাষিকে ক্ষতিপূরণ দিতে নতুন সিদ্ধান্ত নিল রাজ্য সরকার। পৈতৃক সম্পত্তির রেকর্ড না থাকলেও ব্লক ভূমি ও ভূমি সংস্কার ...




আজকের দিনটি কিংবদন্তি গৌতম ( মিত্র )
৯১৬৩৪৯২৬২৫ / ৯৮৩০৭৬৩৮৭৩

ভাগ্য+চেষ্টা= ফল
  • aries
  • taurus
  • gemini
  • cancer
  • leo
  • virgo
  • libra
  • scorpio
  • sagittorius
  • capricorn
  • aquarius
  • pisces
aries

অতিরিক্ত পরিশ্রমে শারীরিক ক্লান্তি। প্রিয়জনের বিপদগামিতায় অশান্তি ও মানহানির আশঙ্কা। সাংসারিক ক্ষেত্রে মতানৈক্য এড়িয়ে চলা ... বিশদ


ইতিহাসে আজকের দিন

 ১৯০১ - মার্কিন চলচ্চিত্র প্রযোজক, নির্দেশক ও কাহিনীকার ওয়াল্ট ডিজনির জন্ম,
১৯২৪: গীতিকার গৌরীপ্রসন্ন মজুমদার জন্ম
১৯৩৫ - কলকাতায় মেট্রো সিনেমা হল প্রতিষ্ঠা হয়।
১৯৫০: বিপ্লবী, দার্শনিক ও আধ্যাত্মসাধক ঋষি অরবিন্দের প্রয়াণ
১৯৫১: শিল্পী ও লেখক অবনীন্দ্রনাথ ঠাকুরের মৃত্যু
১৯৯৯: মিস ওয়ার্ল্ড হলেন যুক্তামুখী

05th  December, 2019


ক্রয়মূল্য বিক্রয়মূল্য
ডলার ৬৯.৯২ টাকা ৭৩.০৯ টাকা
পাউন্ড ৯১.৬২ টাকা ৯৬.০৫ টাকা
ইউরো ৭৭.৪২ টাকা ৮১.১৯ টাকা
[ স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া থেকে পাওয়া দর ]
পাকা সোনা (১০ গ্রাম) ৩৮,৭২৫ টাকা
গহনা সোনা (১০ (গ্রাম) ৩৬,৭৪০ টাকা
হলমার্ক গহনা (২২ ক্যারেট ১০ গ্রাম) ৩৭,২৯০ টাকা
রূপার বাট (প্রতি কেজি) ৪৪,২০০ টাকা
রূপা খুচরো (প্রতি কেজি) ৪৪,৩০০ টাকা
[ মূল্যযুক্ত ৩% জি. এস. টি আলাদা ]

দিন পঞ্জিকা

১৯ অগ্রহায়ণ ১৪২৬, ৬ ডিসেম্বর ২০১৯, শুক্রবার, দশমী অহোরাত্র। উত্তরভাদ্রপদ ৪২/৬ রাত্রি ১০/৫৭। সূ উ ৬/৬/৫৩, অ ৪/৪৭/৫৩, অমৃতযোগ দিবা ৬/৪৮ মধ্যে পুনঃ ৭/৩২ গতে ৯/৪০ মধ্যে পুনঃ ১১/৪৮ গতে ২/৩৯ মধ্যে পুনঃ ৩/২৩ গতে অস্তাবধি। রাত্রি ৫/৪১ গতে ৯/১৪ মধ্যে পুনঃ ১১/৫৪ গতে ৩/২৭ মধ্যে পুনঃ ৪/২০ গতে উদয়াবধি, বারবেলা ৮/৪৭ গতে ১১/২৭ মধ্যে, কালরাত্রি ৮/৭ গতে ৯/৪৭ মধ্যে।
১৯ অগ্রহায়ণ ১৪২৬, ৬ ডিসেম্বর ২০১৯, শুক্রবার, দশমী ৫৮/২৮/৪৯ শেষরাত্রি ৫/৩১/৫০। উত্তরভাদ্রপদ ৪১/৪৫/৪১ রাত্রি ১০/৫০/৩৪, সূ উ ৬/৮/১৮, অ ৪/৪৮/২৩, অমৃতযোগ দিবা ৭/২ মধ্যে ও ৭/৪৪ গতে ৯/৫০ মধ্যে ও ১১/৫৭ গতে ২/৫১ মধ্যে ও ৩/২৭ গতে ৪/৪৮ মধ্যে এবং রাত্রি ৫/৪৫ গতে ৯/২১ মধ্যে ও ১২/৩ গতে ৩/৩৮ মধ্যে ও ৪/৩২ গতে ৬/৯ মধ্যে, কালবেলা ১০/৮/২০ গতে ১১/২৮/২১ মধ্যে, কালরাত্রি ৮/৮/২২ গতে ৯/৪৮/২১ মধ্যে।
৮ রবিয়স সানি

ছবি সংবাদ

এই মুহূর্তে
আজকের রাশিফল
মেষ: সাংসারিক ক্ষেত্রে মতানৈক্য এড়িয়ে চলা প্রয়োজন। বৃষ: সাংসারিক সমস্যার সমাধান সূত্র ...বিশদ

07:11:04 PM

ইতিহাসে আজকের দিনে
১৮২৩: জার্মান দার্শনিক ম্যাক্সমুলারের জন্ম১৮৫৩: ঐতিহাসিক ও শিক্ষাবিদ হরপ্রসাদ শাস্ত্রীর ...বিশদ

07:03:20 PM

ওয়েস্ট ইন্ডিজকে হারিয়ে সিরিজের প্রথম টি-২০ জিতল ভারত

10:31:05 PM

 প্রথম টি২০: ভারত ১৭৭/২ (১৬ ওভার)

10:13:22 PM

প্রথম টি২০: ভারত ৮৯/১ (১০ ওভার) 

09:34:38 PM

প্রথম টি২০: ভারতকে ২০৮ রানের টার্গেট দিল ওয়েস্ট ইন্ডিজ 

08:34:59 PM