Bartaman Patrika
খেলা
 

কল্যাণীতে কাজে লাগাতে হবে হাফ চান্সও:কিবু
রবিবার দুই ক্যারিবিয়ান বন্ধুর লড়াই 

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: বৃহস্পতিবার সন্ধ্যা সাড়ে পাঁচটা। স্থান সল্টলেক স্টেডিয়াম। যুবভারতীর বাঁ দিকে পাশাপাশি দু’টি প্র্যাকটিস গ্রাউন্ড। এটিকে’র প্র্যাকটিসের জন্য প্রথম মাঠটির ফ্লাড লাইট জ্বলে উঠছে। ওয়ার্ম-আপ শুরু করেছেন প্রণয় হালদার-অরিন্দম ভট্টাচার্যরা। অন্যদিকে আলো-আঁধারির মাঝে ফ্রান গঞ্জালেস মুনোজ-সালভা চামোরোদের সঙ্গে কথা বলতে ব্যস্ত মোহন বাগান কোচ কিবু ভিকুনা। পরে আলাদা করে ডেকে নিয়ে তিনি পরামর্শ দিলেন গোলরক্ষক দেবজিৎ মজুমদারের সঙ্গে। প্র্যাকটিস সেশনের শেষ দিকে দুই বিদেশি ডিফেন্ডারকে বাদ দিয়ে ডেকে নিলেন ফ্রান গঞ্জালেস মুনোজ, জুলেন কলিনাস, সালভা চামোরো আর বেইতিয়াকে। দেখা গেল, মুনোজ আর বেইতিয়া থ্রু বাড়াচ্ছেন আর ঘাড়ের কাছে কিমকিমা, অরিজিৎ বাগুইদের নিয়ে লক্ষ্যভেদের চেষ্টায় রত সালভা চামোরো ও জুলেন কলিনাস। একটি পর্বে শুভ ঘোষকেও ডেকে নিলেন কোচ। প্র্যাকটিসের এই পর্বে মোরান্তে কিংবা ড্যানিয়েল সাইরাস রাখতে পারতেন মোহন কোচ। কিন্তু সালভাদের মনোবল বাড়াতেই তিনি বিদেশি ডিফেন্ডারদের রাখেননি। অভিষেক বাগুই, কিমকিমাদের টপকে সালভারা গোল করলেন। কিন্তু চার্চিলে আবু বক্কর ও আলিফ আল হাসানরা যখন রক্ষণ সামলাবেন তখন কী কলিনাস, সালভারা বল গোলে ঠেলতে পারবেন? হয়তো এই প্রশ্নের মধ্যেই লুকিয়ে আছে রবিবার আই লিগের দ্বিতীয় ম্যাচে মোহন বাগান তিন পয়েন্ট পাবে কিনা? কিবু ভিকুনা জানালেন,‘চাপের মুখে গোল করাটাই আসল ব্যাপার। প্রয়োজনে হাফ চান্স থেকে গোল করতে হবে। ছেলেদের সেটাই বলছি।’
রবিবার কল্যাণীতে দেখা যাবে দুই ক্যারিবিয়ান বন্ধুর লড়াই। চার্চিলের স্ট্রাইকার উইলিস প্লাজা আর মোহন বাগানের স্টপার ড্যানিয়েল সাইরাস ছোটবেলার বন্ধু। দু’জনেরই জন্ম ত্রিনিদাদ-টোবাগোয়। বৃহস্পতিবার যুবভারতী ছাড়ার সময় ড্যানিয়েল বললেন, ‘আমাদের দু’জনের বাড়ি কাছাকাছিই। ছেলেবেলায় একসঙ্গে খেলেছি। এমনকী মোহন বাগানে সই করার আগে ওর পরামর্শও নিতেও ভুলিনি। ভারতে আসার পর যোগাযোগ আছে। তবে রবিবার আমরা ৯০ মিনিটের জন্য পরস্পরের শত্রু। উইলিস প্লাজা অত্যন্ত বিপজ্জনক ফুটবলার। দু’বছর আগে ইস্ট বেঙ্গলের হয়ে খেলেছিল। সেবার মরশুমের ডার্বিতে প্রচুর গোল নষ্ট করায় লাল-হলুদ সমর্থকদের চোখে খলনায়ক হয়ে ওঠে। কিন্তু আমি জানি, তখন ওর পরিবারে কিছু সমস্যা ছিল। সাংসারিক চাপের প্রভাব পড়েছিল খেলায়। তবে গত বছর থেকেই মুক্ত মনে খেলছে প্লাজা। কোচ ভিকুনা এবং মোরান্তেকেও বলেছি ওকে নিয়ে সতর্ক থাকতে।’ নাওরেমকে এদিন অনেকটাই সুস্থ মনে হয়েছে। তবে কম্বিনেশন প্র্যাকটিসের সময়ে জেসুরাজকে বেশিক্ষণ খেলালেন কোচ। প্র্যাকটিসের মাঝে বেইতিয়াকেও দেখা গেল জেসুরাজের সঙ্গে আলাদা করে কথা বলতে। 

প্রথম টি-২০’তে আজ হায়দরাবাদে
মুখোমুখি ভারত-ওয়েস্ট ইন্ডিজ

হায়দরাবাদ, ৫ ডিসেম্বর: আগামী বছর অস্ট্রেলিয়ায় বসবে টি-২০ বিশ্বকাপের আসর। আপাতত সেটাই পাখির চোখ বিরাট কোহলিদের। দল নিয়ে পরীক্ষা-নিরীক্ষা অনেক আগে থেকেই শুরু হয়ে গিয়েছে। তবে গতবারের চ্যাম্পিয়ন (টি-২০ বিশ্বকাপ) ওয়েস্ট ইন্ডিজের বিরুদ্ধে লোকেশ রাহুল ও ঋষভ পন্থের উপর কড়া নজর থাকবে টিম ম্যানেজমেন্টের।  
বিশদ

আজ লুধিয়ানা যাচ্ছে ইস্ট বেঙ্গল

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: এবার আই লিগের প্রথম অ্যাওয়ে ম্যাচ খেলতে শুক্রবার সকালে লুধিয়ানা রওনা হচ্ছে ইস্ট বেঙ্গল। শনিবার পাঞ্জাব এফসি’র বিরুদ্ধে খেলবে আলেজান্দ্রোর দল। পাঞ্জাব এফসি প্রথম ম্যাচে গোয়ার মাঠে চার্চিলের কাছে তিন গোল হেরে কিছুটা ব্যাকফুটে। 
বিশদ

পেজের প্রশংসায় পঞ্চমুখ বোপান্না 

মুম্বই, ৫ ডিসেম্বর: কাঁধের চোটের জন্য পাকিস্তানের বিরুদ্ধে ডেভিস কাপ টাই থেকে নিজেকে সরিয়ে নিয়েছিলেন রোহন বোপান্না। ভারতের ডাবল স্পেশালিস্ট জানিয়েছেন, চোট সারিয়ে জানুয়ারিতে কাতার ওপেন দিয়ে সার্কিটে ফিরতে পারেন। তিনি বলেন, ‘এখন আমি কিছুটা ভালো আছি। সবে ট্রেনিং শুরু করেছি। আমার টার্গেট, দোহার টুর্নামেন্টে খেলা।  
বিশদ

পন্থের পাশে কোহলি 

হায়দরাবাদ, ৫ ডিসেম্বর: দলনেতা হিসাবে বরাবরই সতীর্থদের পাশে দাঁড়ানোর চেষ্টা করেন বিরাট কোহলি। এবারও তার ব্যতিক্রম ঘটল না। কঠিন সময়ে তরুণ উইকেটরক্ষক ঋষভ পন্থের মনোবল বাড়ানোর চেষ্টা করলেন তিনি। বছরের শুরুতে অস্ট্রেলিয়ার বিরুদ্ধে ম্যাচে ঋষভ ক্যাচ মিস করার পর দর্শকরা ‘ধোনি...ধোনি...’ স্লোগান তুলেছিলেন।  
বিশদ

তরুণ ক্রিকেটারদের আগলে রেখেছেন কিয়েরন পোলার্ড 

হায়দরাবাদ, ৫ ডিসেম্বর: বিশ্ব ক্রিকেটে এখন কিছু মানুষরুপী শকুনের আবির্ভাব হয়েছে। তাঁদের থেকে ওয়েস্ট ইন্ডিজের তরুণ ক্রিকেটারদের রক্ষা করা উচিত। বৃহস্পতিবার প্রি-ম্যাচ প্রেস কনফারেন্সে এই কথা বলেন ওয়েস্ট ইন্ডিজের টি-২০ অধিনায়ক কিয়েরন পোলার্ড।  তিনি বলেন, ‘ভারতের বিরুদ্ধে টি-২০ সিরিজে বেশ কয়েকজন তরুণ ক্রিকেটারকে দলে নেওয়া হয়েছে।
বিশদ

এমবাপে-নেইমারের গোলে জয়ী প্যারি সাঁজাঁ 

প্যারিস, ৫ ডিসেম্বর: মরশুমে প্রথমবার প্রথম একাদশে দেখা গেল কিলিয়ান এমবাপে এবং নেইমারকে। এই দুই তারকাকে একসঙ্গে খেলানোর জন্য রিজার্ভ বেঞ্চে থাকতে হয়েছে এডিনসন কাভানি ও মাওরো ইকার্ডিকে।  
বিশদ

র‌্যাশফোর্ডের জোড়া গোলে হতাশ মরিনহো 

ম্যাঞ্চেস্টার, ৫ ডিসেম্বর: মার্কাস র‌্যাশফোর্ডের অনবদ্য পারফরম্যান্সে মুখে হাসি ফুটল ম্যান ইউ কোচ ওলে গানার সোলকজারের। পাশাপাশি প্রাক্তন ক্লাবের বিরুদ্ধে হেরে শূন্য হাতে ফিরতে হল হোসে মরিনহোকে। গত মরশুমে ম্যান ইউ থেকেই বরখাস্ত হতে হয়েছিল তাঁকে। তাই বুধবার জবাব দেওয়ার মঞ্চ ছিল ‘দ্য স্পেশাল ওয়ান’-এর কাছে। 
বিশদ

টি-২০ বিশ্বকাপ নিয়ে পরামর্শ দেবেন সৌরভ 

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: টি-২০ বিশ্বকাপের আগে ভারতীয় দলের কোচ রবি শাস্ত্রী ও ক্যাপ্টেন বিরাট কোহলির সঙ্গে অভিজ্ঞতা ভাগ করে নিতে চান বিসিসিআই প্রেসিডেন্ট সৌরভ গাঙ্গুলি। তিনি বলেছেন, ‘ভারত যদি টি-২০ ফরম্যাটে রান তাড়া করতে স্বচ্ছন্দ বোধ করে, তাহলে প্রথমে ব্যাট করলে একই মনোভাব নিয়ে খেলা উচিত। 
বিশদ

এবার তৃতীয় আম্পায়ারের দায়িত্ব বাড়ল 

দুবাই, ৫ ডিসেম্বর: ভারত-ওয়েস্ট টি-২০ সিরিজে চালু হচ্ছে নতুন নিয়ম। এতদিন ফ্রন্ট ফুট নো বল কর করতেন ফিল্ড আম্পায়াররা। এবার সেই দায়িত্ব পালন করতে হবে থার্ড আম্পায়ারকে। তাই প্রতিটি বলের উপর যেমন নজর রাখতে হব, তেমনি জানাতে হবে ফ্রন্ট ফুট নো বল হয়েছে কিনা। 
বিশদ

স্যাগে পদক জয়ের রেকর্ড গড়ল ভারত

কাঠমান্ডু, ৫ ডিসেম্বর: সাউথ এশিয়ান গেমসে ভারত সর্বাধিক পদক জয়ের পথে এগচ্ছে। প্রতিযোগিতার চতুর্থ দিনে ভারতের ঘরে এসেছে ১১৮টি পদক। এরমধ্যে রয়েছে ৫৮টি সোনা, ৪১টি রুপো ও ১৯টি ব্রোঞ্জ। দ্বিতীয় স্থানে রয়েছে নেপাল। তাদের সংগ্রহে ৩৬টি সোনা, ২৬টি রুপো, ৩৪টি ব্রোঞ্জ।
বিশদ

কোহলিদের সঙ্গে কথা বলবেন সৌরভ 

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: টি-২০ বিশ্বকাপের আগে ভারতীয় দলের কোচ রবি শাস্ত্রী ও ক্যাপ্টেন বিরাট কোহলির সঙ্গে অভিজ্ঞতা ভাগ করে নিতে চান বিসিসিআই প্রেসিডেন্ট সৌরভ গাঙ্গুলি। তিনি বলেছেন, ‘ভারত যদি টি-২০ ফরম্যাটে রান তাড়া করতে স্বচ্ছন্দ বোধ করে, তাহলে প্রথমে ব্যাট করলে একই মনোভাব নিয়ে খেলা উচিত। 
বিশদ

ভারতের হাফডজন গোল শ্রীলঙ্কাকে 

পোকহারা (নেপাল), ৫ ডিসেম্বর: সাউথ এশিয়ান গেমসে (স্যাগ) টানা দুটি ম্যাচে জয় পেল ভারতের মহিলা ফুটবল টিম। বৃহস্পতিবার তারা ৬-০ গোলে হারাল শ্রীলঙ্কাকে। ১০ ও ২৫ মিনিটে দুটি গোল করেন সান্ধিয়া রঙ্গনাথন।  
বিশদ

স্ট্রাইকার সমস্যা নিয়ে চিন্তায় স্টিম্যাচ 

নয়াদিল্লি, ৫ ডিসেম্বর: ভারতীয় ফুটবল দলে স্ট্রাইকার সমস্যা ভাবাচ্ছে কোচ ইগর স্টিম্যাচকে। তিনি বলেন, ‘গোল করতে না পারাটাই আমাদের দলে এখন বড় সমস্যা। ভারতের ফুটবলাররা ভালো খেলছে। গোলের সুযোগ তৈরি হচ্ছে। কিন্তু বিপক্ষ বক্সে ফাইনাল টাচই ঠিকমতো হচ্ছে না।  
বিশদ

এগিয়ে গিয়েও ড্র কেরল ব্লাস্টার্সের 

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: বৃহস্পতিবার আইএসএলের ম্যাচে কেরল ব্লাস্টার্স এগিয়ে গিয়েও জিততে পারল না মুম্বই সিটি এফসি’র বিরুদ্ধে। কেরলকে ৭৫ মিনিটে এগিয়ে দেন আর এম বউলি। মাত্র তিন মিনিটের মধ্যেই মুম্বই সিটি এফসি’র হয়ে গোল পরিশোধ করেন চেরমিতি।  
বিশদ

Pages: 12345

একনজরে
বিশ্বজিৎ মাইতি, বারাসত, বিএনএ: বুলবুলে ক্ষতিগ্রস্ত সমস্ত চাষিকে ক্ষতিপূরণ দিতে নতুন সিদ্ধান্ত নিল রাজ্য সরকার। পৈতৃক সম্পত্তির রেকর্ড না থাকলেও ব্লক ভূমি ও ভূমি সংস্কার ...

 সংবাদদাতা, উলুবেড়িয়া: বাড়িতে নিয়ে গিয়ে ভাইঝির উপর যৌন নির্যাতনের অভিযোগ উঠল খুড়তুতো জেঠার বিরুদ্ধে। ঘটনাটি ঘটেছে বুধবার দুপুরে শ্যামপুর থানার খাড়ুবেড়িয়া গ্রাম পঞ্চায়েতের মরশাল গ্রামে। ...

ন্যাশনাল স্টক এক্সচেঞ্জে যেসব সংস্থার শেয়ার গতকাল লেনদেন হয়েছে শুধু সেগুলির বাজার বন্ধকালীন দরই নীচে দেওয়া হল। ...

 ইসলামাবাদ, ৫ ডিসেম্বর (পিটিআই): পাকিস্তানের প্রাক্তন প্রেসিডেন্ট আসিফ আলি জারদারির স্বাস্থ্য পরীক্ষার জন্য মেডিক্যাল বোর্ড গঠনের নির্দেশ দিল পাকিস্তানের আদালত। বৃহস্পতিবার সংবাদমাধ্যমের এক রিপোর্টে এমনটাই জানা গিয়েছে। ...




আজকের দিনটি কিংবদন্তি গৌতম ( মিত্র )
৯১৬৩৪৯২৬২৫ / ৯৮৩০৭৬৩৮৭৩

ভাগ্য+চেষ্টা= ফল
  • aries
  • taurus
  • gemini
  • cancer
  • leo
  • virgo
  • libra
  • scorpio
  • sagittorius
  • capricorn
  • aquarius
  • pisces
aries

অতিরিক্ত পরিশ্রমে শারীরিক ক্লান্তি। প্রিয়জনের বিপদগামিতায় অশান্তি ও মানহানির আশঙ্কা। সাংসারিক ক্ষেত্রে মতানৈক্য এড়িয়ে চলা ... বিশদ


ইতিহাসে আজকের দিন

১৮২৩: জার্মান দার্শনিক ম্যাক্সমুলারের জন্ম
১৮৫৩: ঐতিহাসিক ও শিক্ষাবিদ হরপ্রসাদ শাস্ত্রীর জন্ম
১৯৫৬: দলিত আন্দোলনের নেতা ভীমরাওজি রামাজি আম্বেদকরের মৃত্যু
১৯৮৫: ক্রিকেটার আর পি সিংয়ের জন্ম
১৯৯২: অযোধ্যার বিতর্কিত সৌধ ধ্বংস
২০১৬ - তামিলনাড়ুর প্রাক্তন মুখ্যমন্ত্রী জয়ললিতার মৃত্যু



ক্রয়মূল্য বিক্রয়মূল্য
ডলার ৬৯.৯২ টাকা ৭৩.০৯ টাকা
পাউন্ড ৯১.৬২ টাকা ৯৬.০৫ টাকা
ইউরো ৭৭.৪২ টাকা ৮১.১৯ টাকা
[ স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া থেকে পাওয়া দর ]
পাকা সোনা (১০ গ্রাম) ৩৮,৭২৫ টাকা
গহনা সোনা (১০ (গ্রাম) ৩৬,৭৪০ টাকা
হলমার্ক গহনা (২২ ক্যারেট ১০ গ্রাম) ৩৭,২৯০ টাকা
রূপার বাট (প্রতি কেজি) ৪৪,২০০ টাকা
রূপা খুচরো (প্রতি কেজি) ৪৪,৩০০ টাকা
[ মূল্যযুক্ত ৩% জি. এস. টি আলাদা ]

দিন পঞ্জিকা

১৯ অগ্রহায়ণ ১৪২৬, ৬ ডিসেম্বর ২০১৯, শুক্রবার, দশমী অহোরাত্র। উত্তরভাদ্রপদ ৪২/৬ রাত্রি ১০/৫৭। সূ উ ৬/৬/৫৩, অ ৪/৪৭/৫৩, অমৃতযোগ দিবা ৬/৪৮ মধ্যে পুনঃ ৭/৩২ গতে ৯/৪০ মধ্যে পুনঃ ১১/৪৮ গতে ২/৩৯ মধ্যে পুনঃ ৩/২৩ গতে অস্তাবধি। রাত্রি ৫/৪১ গতে ৯/১৪ মধ্যে পুনঃ ১১/৫৪ গতে ৩/২৭ মধ্যে পুনঃ ৪/২০ গতে উদয়াবধি, বারবেলা ৮/৪৭ গতে ১১/২৭ মধ্যে, কালরাত্রি ৮/৭ গতে ৯/৪৭ মধ্যে।
১৯ অগ্রহায়ণ ১৪২৬, ৬ ডিসেম্বর ২০১৯, শুক্রবার, দশমী ৫৮/২৮/৪৯ শেষরাত্রি ৫/৩১/৫০। উত্তরভাদ্রপদ ৪১/৪৫/৪১ রাত্রি ১০/৫০/৩৪, সূ উ ৬/৮/১৮, অ ৪/৪৮/২৩, অমৃতযোগ দিবা ৭/২ মধ্যে ও ৭/৪৪ গতে ৯/৫০ মধ্যে ও ১১/৫৭ গতে ২/৫১ মধ্যে ও ৩/২৭ গতে ৪/৪৮ মধ্যে এবং রাত্রি ৫/৪৫ গতে ৯/২১ মধ্যে ও ১২/৩ গতে ৩/৩৮ মধ্যে ও ৪/৩২ গতে ৬/৯ মধ্যে, কালবেলা ১০/৮/২০ গতে ১১/২৮/২১ মধ্যে, কালরাত্রি ৮/৮/২২ গতে ৯/৪৮/২১ মধ্যে।
৮ রবিয়স সানি

ছবি সংবাদ

এই মুহূর্তে
ওয়েস্ট ইন্ডিজকে হারিয়ে সিরিজের প্রথম টি-২০ জিতল ভারত

10:31:05 PM

 প্রথম টি২০: ভারত ১৭৭/২ (১৬ ওভার)

10:13:22 PM

প্রথম টি২০: ভারত ৮৯/১ (১০ ওভার) 

09:34:38 PM

প্রথম টি২০: ভারতকে ২০৮ রানের টার্গেট দিল ওয়েস্ট ইন্ডিজ 

08:34:59 PM

প্রথম টি২০: ওয়েস্ট ইন্ডিজ ১৪৪/৩ (১৫ ওভার) 

08:09:22 PM

প্রথম টি২০: ওয়েস্ট ইন্ডিজ ১০১/২ (১০ ওভার) 

07:47:55 PM