Bartaman Patrika
দেশ
 

আজ নতুন বন্ড ছাড়ছে
রিজার্ভ ব্যাঙ্ক অব ইন্ডিয়া
সুদের হার ৭.১৫ শতাংশ

বাপ্পাদিত্য রায়চৌধুরী, কলকাতা: আজ, ১ জুলাই থেকে বাজারে নতুন বন্ড ছাড়ছে রিজার্ভ ব্যাঙ্ক অব ইন্ডিয়া। এর নাম দেওয়া হয়েছে ‘ফ্লোটিং রেট সেভিংস বন্ডস ২০২০’। সুদের হার ৭.১৫ শতাংশ। বন্ডের মেয়াদ সাত বছর। ন্যূনতম এক হাজার টাকা দিয়ে বন্ড কেনা যাবে। এক হাজার টাকার গুণিতকে বাড়ানো যাবে বন্ডের মূল্য।
বিভিন্ন ক্ষেত্রে যখন সুদের হার কমছে, স্বল্প সঞ্চয় বা ডাকঘরের সুদেও মন ভরছে না গ্রাহকের— সেই অবস্থায় আরবিআইয়ের এই বন্ড কিছুটা সুরাহা দেবে বলেই মনে করা হচ্ছে। জানা গিয়েছে, এখানে ছ’মাস অন্তর সুদ প্রদান করা হবে। সেই হিসেব মতো প্রথমবার সুদ প্রদান করা হবে ২০২১ সালের ১ জানুয়ারি। ন্যাশনাল সেভিংস সার্টিফিকেটের যে সুদ ঘোষণা হবে, তার উপর নির্ভর করবে বন্ডের সুদের হার। তার থেকে ৩৫ বেসিস পয়েন্ট বা ০.৩৫ শতাংশ বেশি সুদ গ্রাহককে দেওয়া হবে বলেই জানা গিয়েছে। এখন যেহেতু এনএসসি’র সুদের হার ৬.৮ শতাংশ, তাই তার সঙ্গে ০.৩৫ শতাংশ সুদ বাড়িয়ে বন্ডের সুদ নির্ধারিত হয়েছে ৭.১৫ শতাংশ। এরপর প্রতি জানুয়ারি এবং জুলাই মাসে এনএসসি’র যে সুদ ঘোষিত হবে, তার থেকে ০.৩৫ শতাংশ বাড়তি সুদ পাবেন গ্রাহক। আয়কর আইন অনুযায়ী সুদের ক্ষেত্রে টিডিএস কেটে নেওয়া হবে।
বন্ডের মেয়াদ সাত বছরের হলেও, বয়স্ক ব্যক্তিরা চাইলে মেয়াদে কিছুটা রেহাই পেতে পারেন। ৬০ থেকে ৭০ বছর বয়সের ব্যক্তিরা ছ’বছর পর বন্ড ভাঙাতে পারেন। ৮০ বছর পর্যন্ত বয়স হলে বন্ড ভাঙানো যাবে পাঁচ বছর পর। তার উপর বয়স হলে চার বছর পর সেই সুযোগ মিলবে। বন্ড যেমন একজন ব্যক্তি কিনতে পারেন, তেমনই জয়েন্ট হোল্ডার বা যুগ্মভাবে কেনারও সুযোগ আছে। চাইলে দু’জনের বেশি ব্যক্তি বন্ড কিনতে পারেন। এক্ষেত্রে যদি কোনও কোনও একজন ক্রেতার বয়স ৬০ বা তার বেশি হয়, তাহলে বয়স অনুযায়ী সাত বছরের আগেই বন্ড ভাঙানো যাবে। অবিভক্ত হিন্দু পরিবারের নামেও বন্ড কেনা যাবে বলে জানিয়েছে রিজার্ভ ব্যাঙ্ক।
বন্ড নগদ পয়সায় কেনা যাবে। সেক্ষেত্রে সর্বোচ্চ সীমা ২০ হাজার টাকা। এছাড়া চেক, ড্রাফ্ট বা অন্য কোনও ইলেকট্রনিক মোডে বন্ড কেনা যায়। বন্ড ট্রান্সফার করা যাবে না। কিন্তু গ্রাহক নমিনি করতে পারবেন। আরবিআই জানিয়েছে, গ্রাহক যেমন এই বন্ড অন্য কোনও ব্যক্তিকে বিক্রি করতে পারবেন না, তেমনই বন্ডকে কাজে লাগিয়ে ব্যাঙ্ক ঋণ দেবে না। অর্থাৎ বন্ডকে কো-ল্যাটেরাল হিসেবে কাজে লাগানো যাবে না।
আরবিআই জানিয়েছে, বন্ড কেনা যাবে স্টেট ব্যাঙ্ক, ব্যাঙ্ক অব বরোদা (বিজয়া ব্যাঙ্ক এবং দেনা ব্যাঙ্কও এর মধ্যে অন্তর্ভুক্ত), ব্যাঙ্ক অব মহারাষ্ট্র, ব্যাঙ্ক অব ইন্ডিয়া, কানাড়া ব্যাঙ্ক (সিন্ডিকেট ব্যাঙ্ক এর মধ্যে অন্তর্ভুক্ত), সেন্ট্রাল ব্যাঙ্ক , ইন্ডিয়ান ব্যাঙ্ক (এলাহাবাদ ব্যাঙ্ক এর মধ্যে অন্তর্ভুক্ত), ইন্ডিয়ান ওভারসিজ ব্যাঙ্ক, পাঞ্জাব ন্যাশনাল ব্যাঙ্ক (ওরিয়েন্টাল ব্যাঙ্ক এবং ইউবিআই এর মধ্যে অন্তর্ভুক্ত), পাঞ্জাব অ্যান্ড সিন্ধ ব্যাঙ্ক, ইউনিয়ন ব্যাঙ্ক (অন্ধ্র ব্যাঙ্ক এবং কর্পোরেশন ব্যাঙ্ক এর মধ্যে অন্তর্ভুক্ত),
ইউকো ব্যাঙ্ক, এইচডিএফসি, আইসিআইসিআই, আইডিবিআই এবং অ্যাক্সিস ব্যাঙ্ক থেকে।

01st  July, 2020
দলীয় মুখপত্রে চীনের পাশে দাঁড়িয়ে
কড়া সমালোচনার মুখে সিপিএম 

নিজস্ব প্রতিনিধি, নয়াদিল্লি: লাদাখে সংঘাতের পরিস্থিতি তৈরি করতে চীনের যতটা ভূমিকা রয়েছে, ঠিক ততটাই দায়ী কেন্দ্রীয় সরকারও। জম্মু ও কাশ্মীরকে ভেঙে দুটো কেন্দ্রশাসিত অঞ্চল তৈরি করার সিদ্ধান্ত যেমন এর জন্য দায়ী, তেমনই করোনা পরিস্থিতি নিয়ে ওয়ার্ল্ড হেলথ অ্যাসেম্বলিতে চীনকে ভারত যেভাবে কোণঠাসা করার চেষ্টা করেছে, তাও লাদাখের এহেন পরিস্থিতি তৈরিতে সহায়ক ভূমিকা পালন করেছে।  বিশদ

02nd  July, 2020
৩টি মালগাড়ি জুড়ে পণ্য পরিবহণ, দেশজুড়ে
‘সুপার অ্যানাকোন্ডা’ নামাতে উদ্যোগী রেল 

দিব্যেন্দু বিশ্বাস, নয়াদিল্লি: আমাজনের জঙ্গল নয়। বরং এই ‘সুপার অ্যানাকোন্ডা’র ঠাঁই ভারতীয় রেলে। আরও দ্রুত এবং অনেক বেশি পরিমাণে পণ্য পরিবহণ করতে ১৭৭ ওয়াগনের মোট তিনটি মালগাড়িকে একসঙ্গে জুড়ে সুপার অ্যানাকোন্ডা ট্রেন চালাচ্ছে রেলমন্ত্রক।  বিশদ

02nd  July, 2020
প্লাজমা দান করতে
চান কংগ্রেস এমপি 

নয়াদিল্লি: চিকিত্সা চলছে করোনা আক্রান্ত কংগ্রেস এমপি অভিষেক মনু সিংভির। সুস্থ হয়ে উঠে করোনা চিকিত্সায় অত্যন্ত কার্যকরী প্লাজমা দান করার প্রস্তাব দিয়েছেন তিনি। পাশাপাশি, প্লাজমা থেরোপি নিয়ে বিভিন্ন পর্যায়ে যে বিধিনিষেধ আরোপ করা হয়েছে, তারও সমালোচনা করেছেন সিংভি।  বিশদ

02nd  July, 2020
কয়লামন্ত্রীর বৈঠকও বিফলে, আজ থেকে
খনি ধর্মঘট বহাল রাখল শ্রমিক সংগঠনগুলি 

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: আরপার লড়াইয়ে মুখোমুখি সরকার ও শ্রমিক সংগঠনগুলি। কারণ, সচিবের পর এবার বুধবার স্বয়ং কয়লামন্ত্রী প্রহ্লাদ যোশিরও মুখের উপর না বলে দিল আন্দোলনকারী সংগঠনগুলি।  বিশদ

02nd  July, 2020
অর্থনীতির দিশা ছাড়াই
ভাষণ শেষ প্রধানমন্ত্রীর

নিজস্ব প্রতিনিধি, নয়াদিল্লি: অর্থনীতি অথবা চীন। কোনও বিষয়েই উচ্চবাচ্য করলেন না প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি। মঙ্গলবার বিকেলে চারটেয় তিনি জাতির উদ্দেশে ভাষণ দেবেন জানার পর দেশজুড়ে প্রত্যাশা ও জল্পনা ছিল তুঙ্গে। অপেক্ষা ছিল, তাহলে কি শুধুই অ্যাপ বাতিলে সীমাবদ্ধ না থেকে সামরিকভাবেও কোনও কঠোর সিদ্ধান্ত নিতে চলেছে ভারত? 
বিশদ

01st  July, 2020
আক্রান্ত: দিল্লিকে টপকে
ফের দ্বিতীয় তামিলনাড়ু

নয়াদিল্লি: পরপর দু’দিন ১৯ হাজার পেরিয়ে গিয়েছিল। সেই তুলনায় মঙ্গলবার কিছুটা কমল নতুন আক্রান্তের সংখ্যা। স্বাস্থ্যমন্ত্রক জানিয়েছে, গত ২৪ ঘণ্টায় দেশে সংক্রামিত হয়েছেন ১৮ হাজার ৫২২ জন। আর সুস্থ হয়ে উঠেছেন ১৩ হাজারের বেশি মানুষ।
বিশদ

01st  July, 2020
 ২৬/১১-র মতো
হামলার হুমকি তাজে
কড়া সতর্কতা জারি করল পুলিস

  মুম্বই: ফের ২৬/১১-র মতো জঙ্গি হামলা হবে মুম্বইয়ে। নিশানায় রয়েছে বাণিজ্য নগরীর অভিজাত এলাকার দু’টি তাজ হোটেল। সোমবার রাতে এমনই হুমকি ফোনে চাঞ্চল্য ছড়িয়েছে। এরপরই হোটেল ও সংলগ্ন এলাকার নিরাপত্তা আরও শক্তপোক্ত করেছে মুম্বই পুলিস।
বিশদ

01st  July, 2020
পুজোর আগে ৩৫ হাজার নন টেকনিক্যাল
পদে নিয়োগ প্রক্রিয়া শুরু করতে পারে রেল

দিব্যেন্দু বিশ্বাস, নয়াদিল্লি: রেলের অনুমোদিত ১৫ লক্ষ পদের মধ্যে খালি পড়ে আছে প্রায় ৩ লক্ষ পদ। করোনা পরিস্থিতি স্বাভাবিক হলে নিয়োগ ইস্যুতে বড়সড় কোনও ঘোষণা করতে পারে রেলমন্ত্রক। পুজোর আগেই কি রেলের নন-টেকনিক্যালের প্রায় ৩৫ হাজার শূন্যপদে নিয়োগ প্রক্রিয়া শুরু হবে?
বিশদ

01st  July, 2020
চীনকে তথ্য পাচার করা
হয়নি, বিবৃতি টিকটকের

 নয়াদিল্লি: ভারতের সব আইন মেনে চলা হবে। নিষেধাজ্ঞা জারির পরদিনই বিবৃতি দিয়ে একথা জানাল টিকটক। মঙ্গলবার জনপ্রিয় এই ভিডিও অ্যাপের পক্ষ থেকে বলা হয়েছে, ব্যবহারকারীদের কোনও তথ্য তারা কোনও বিদেশি সরকারের হাতে তুলে দেয়নি। এমনকী, চীন সরকারকেও কোনও তথ্য দেওয়া হয়নি।
বিশদ

01st  July, 2020
মন্ত্রকে আধিকারিকদের অভাব
বেসরকারি ক্ষেত্র থেকে লোক
আনার তোড়জোড় কেন্দ্রের

সমৃদ্ধ দত্ত, নয়াদিল্লি: কেন্দ্রীয় সরকারি আধিকারিকের সংখ্যা কমছে। রাজ্য থেকে অফিসাররা কেন্দ্রীয় ডেপুটেশনে আসতে চাইছেন না। পাশাপাশি নিয়োগের সংখ্যাও কম। তাই কেন্দ্রীয় সরকারের বিভিন্ন মন্ত্রক ও দপ্তরে সরকারি আধিকারিকের তীব্র অভাব দেখা দিয়েছে।
বিশদ

01st  July, 2020
কোভিডের টিকা
ভারতের হাতের মুঠোয়
চলতি মাসেই মানবদেহে ট্রায়াল শুরু

নয়াদিল্লি: কোভিডের টিকা আবিষ্কারে নয়া ইতিহাস গড়ার মুখে ভারত। বিশ্বজুড়ে ভ্যাকসিন তৈরির প্রতিযোগিতার দৌড়ে অনেকটাই এগিয়ে গেলেন দেশের বিজ্ঞানীরা। জুলাই মাসেই তাঁদের তৈরি ‘কোভ্যাকসিন’ টিকা মানবদেহে ট্রায়াল শুরু হচ্ছে। দু’দফায় চলবে এই পরীক্ষা।
বিশদ

01st  July, 2020
শাঁখা-সিঁদুর পরেননি স্ত্রী
স্বামীর আবেদনে বিবাহবিচ্ছেদ
মঞ্জুর করল গুয়াহাটি হাইকোর্ট

গুয়াহাটি: হিন্দু বিবাহিত মহিলার শাঁখা-সিঁদুর পরাটা প্রথার মধ্যেই পড়ে। এগুলি না পরার অর্থ বিবাহকেই অস্বীকার করা। এই যুক্তিতে এক ব্যক্তির বিবাহবিচ্ছেদের আবেদন মঞ্জুর করল গুয়াহাটি হাইকোর্ট। জানা গিয়েছে, ২০১২ সালের ১৭ ফেব্রুয়ারি ওই দম্পতির বিয়ে হয়।
বিশদ

01st  July, 2020
অভিশপ্ত স্মৃতি উস্কে ভাইজাগে ওষুধ
কারখানায় ফের গ্যাস লিক, মৃত ২

বিশাখাপত্তনম: দু’ মাস আগের ভয়াবহ স্মৃতি উস্কে ফের ভাইজাগে গ্যাস লিক। এলজি পলিমারের পর এবার ওষুধ তৈরির কারখানা। মঙ্গলবার সকালের ঘটনা। পারাওয়াড়ায় অবস্থিত ওই ওষুধের কারখানায় বিষাক্ত বেঞ্জিন গ্যাস ছড়িয়ে পড়ে। তাতে মৃত্যু হয় দু’জনের।
বিশদ

01st  July, 2020
রাষ্ট্রসঙ্ঘের রিপোর্টে প্রশ্নের মুখে পড়েছে
মোদির স্বপ্নের ‘বেটি বাঁচাও, বেটি পড়াও’

রাষ্ট্রসঙ্ঘ: লিঙ্গ বৈষম্য, লিঙ্গ নির্ধারণ এবং বাল্যবিবাহ। এই ত্রিফলা আক্রমণেই ভারত থেকে নিখোঁজ হয়ে যাচ্ছেন কোটি কোটি মহিলা। গত ৫০ বছরে বিশ্বজুড়ে এই সংখ্যা দ্বিগুণের বেশি বেড়েছে। যার সিংহভাগ শুধু চীন ও ভারতে। মঙ্গলবার এই চাঞ্চল্যকর রিপোর্ট প্রকাশ করল রাষ্ট্রসঙ্ঘ। বিশদ

01st  July, 2020

Pages: 12345

একনজরে
সংবাদদাতা, লালবাগ: বৃহস্পতিবার লালগোলা থানার নাটাতলা মোড় সংলগ্ন এলাকা থেকে নিষিদ্ধ তরল মাদক কোডাইন ফসফেট সহ এক যুবককে গ্রেপ্তার করেছে পুলিস। ধৃতের নাম আনোয়ার শেখ। তার বাড়ি লালগোলা থানার তারানগরে।   ...

নয়াদিল্লি: এবার লাদাখ ইস্যুতে সরাসরি ভারতের পাশে দাঁড়াল জাপান। শান্তিরক্ষায় ভারতের প্রশংসা করে জাপানের রাষ্ট্রদূত সাতোশি সুজুকি সাফ জানিয়ে দিলেন, প্রকৃত নিয়ন্ত্রণরেখায় কোনও একটি শক্তির জোরজবরদস্তি করে স্থিতাবস্থা নষ্ট করে দেওয়ার চেষ্টা মেনে নেওয়া হবে না।   ...

নিজস্ব প্রতিনিধি, হাওড়া: প্রতিবেশী দেশ চীন থেকে যে কোনও সময় শুরু হতে পারে সাইবার আক্রমণ। বিনা খরচে কোভিড পরীক্ষা করিয়ে দেওয়ার টোপ দিয়ে যে কোনও লোকের কাছে ই-মেল বা এসএমএস আসতে পারে।   ...

চণ্ডীগড়: ভারতের নামী শ্যুটার অভিষেক ভার্মা কম্পিউটার সায়েন্সে বি-টেক ডিগ্রি অর্জন করেছেন। সাইবার ক্রাইম নিয়ে চলছে পড়াশোনা। বিশ্বকাপ শ্যুটিংয়ের জোড়া সোনা জয়ী হরিয়ানার এই শ্যুটারের লক্ষ্য, আইনজীবী তথা সাইবার ক্রাইম বিশেষজ্ঞ হওয়া। ভবিষ্যতে এই বিষয়ে মামলা লড়তে চান তিনি।  ...




আজকের দিনটি কিংবদন্তি গৌতম ( মিত্র )
৯১৬৩৪৯২৬২৫ / ৯৮৩০৭৬৩৮৭৩

ভাগ্য+চেষ্টা= ফল
  • aries
  • taurus
  • gemini
  • cancer
  • leo
  • virgo
  • libra
  • scorpio
  • sagittorius
  • capricorn
  • aquarius
  • pisces
aries

শত্রুরা পরাভূত হবে। কর্মে পরিবর্তনের সম্ভাবনা। স্থাবর ও অস্থাবর সম্পদের জন্য ব্যয়-বৃদ্ধির যোগ আছে। কোনও ... বিশদ


ইতিহাসে আজকের দিন

১৯০২: স্বামী বিবেকানন্দের প্রয়াণ
১৯৩৪: নোবেলজয়ী বিজ্ঞানী মেরি কুরির মৃত্যু
১৯৯২: টেনিস খেলোয়াড় ইয়ুকি ভামরির জন্ম  



ক্রয়মূল্য বিক্রয়মূল্য
ডলার ৭৪.০৯ টাকা ৭৫.৮১ টাকা
পাউন্ড ৯১.৬৯ টাকা ৯৪.৯৯ টাকা
ইউরো ৮২.৬৫ টাকা ৮৫.৭৪ টাকা
[ স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া থেকে পাওয়া দর ]
পাকা সোনা (১০ গ্রাম) ৪৮, ৯৮০ টাকা
গহনা সোনা (১০ (গ্রাম) ৪৬, ৪৭০ টাকা
হলমার্ক গহনা (২২ ক্যারেট ১০ গ্রাম) ৪৭, ১৭০ টাকা
রূপার বাট (প্রতি কেজি) ৪৮, ৯৮০ টাকা
রূপা খুচরো (প্রতি কেজি) ৪৯, ০৮০ টাকা
[ মূল্যযুক্ত ৩% জি. এস. টি আলাদা ]

দিন পঞ্জিকা

১৯ আষাঢ় ১৪২৭, ৩ জুলাই ২০২০, শুক্রবার, ত্রয়োদশী ২০/৪২ দিবা ১/১৭। জ্যেষ্ঠা ৪৭/৫০ রাত্রি ১২/৮। সূর্যোদয় ৫/০/৬, সূর্যাস্ত ৬/২১/২২। অমৃতযোগ দিবা ১২/২৭ গতে ২/৪৭ মধ্যে। রাত্রি ৮/২৯ মধ্যে পুনঃ ১২/৪৪ গতে ২/৫২ মধ্যে পুনঃ ৩/৩/৩৫ গতে উদয়াবধি। বারবেলা ৮/২০ গতে ১১/৪১ মধ্যে। কালরাত্রি ৯/১ গতে ১০/২১ মধ্যে। 
১৮ আষাঢ় ১৪২৭, ৩ জুলাই ২০২০, শুক্রবার, ত্রয়োদশী দিবা ১২/৫০। জ্যেষ্ঠা নক্ষত্র রাত্রি ১২/২৭। সূযোদয় ৫/০, সূর্যাস্ত ৬/২৩। অমৃতযোগ দিবা ১২/৯ গতে ২/৪৯ মধ্যে এবং রাত্রি ৮/৩০ মধ্যে ও ১২/৪৬ গতে ২/৫৫ মধ্যে ও ৩/৩৭ গতে ৫/০ মধ্যে। বারবেলা ৮/২১ গতে ১১/৪২ মধ্যে। কালরাত্রি ৯/২ গতে ১০/২২ মধ্যে। 
১১ জেল্কদ 

ছবি সংবাদ

এই মুহূর্তে
আজকের রাশিফল  
মেষ: শত্রুরা পরাভূত হবে। বৃষ: বিদ্যার্থীদের সামনে ভালো সুযোগ। মিথুন: কর্মে ...বিশদ

07:11:04 PM

ইতিহাসে আজকের দিনে 
১৯০২: স্বামী বিবেকানন্দের প্রয়াণ ১৯৩৪: নোবেলজয়ী বিজ্ঞানী মেরি কুরির মৃত্যু ...বিশদ

07:03:20 PM

মহারাষ্ট্রে করোনা আক্রান্তের সংখ্যা ২ লক্ষ ছাড়াল 
মহারাষ্ট্রে করোনা ভাইরাসে আক্রান্তের সংখ্যা দু’লক্ষ ছাড়িয়ে গেল। শনিবার রাতে ...বিশদ

09:57:35 PM

বেলভেড়িয়া রোডে বহুতলে আগুন, অকুস্থলে দমকলের ৫টি ইঞ্জিন 

09:25:00 PM

গুলিবিদ্ধ উত্তর বারাকপুরের কাউন্সিলার 
উত্তর বারাকপুরের তৃণমূল কাউন্সিলারকে গুলি করে খুনের চেষ্টা। গুলিবিদ্ধ কাউন্সিলার ...বিশদ

09:23:35 PM

কর্ণাটকে করোনা পজিটিভ আরও ১,৮৩৯ জন, মোট আক্রান্ত ১১,৯৬৬ 

08:58:07 PM