Bartaman Patrika
কলকাতা
 

ভোটে বাড়ি ফিরতে হুড়োহুড়ি, দূরপাল্লার বাসে বাদুড়ঝোলা ভিড়

নিজস্ব প্রতিনিধি, কলকাতা ও সংবাদদাতা উলুবেড়িয়া: ছবি ১: ধর্মতলায় ভাতের হোটেল চালান পশ্চিম মেদিনীপুরের শ্যামল জানা। শুক্রবার রান্না কম করেছিলেন। দুপুরের মধ্যেই কাজকর্ম গুটিয়ে ফেলেছেন জানা দম্পতি। আগামী দু’দিন হোটেল বন্ধ থাকবে। ভোট দিতে শুক্রবার বিকেলে ধর্মতলা থেকে বাসে রওনা দিলেন স্বামী-স্ত্রী।  
ছবি ২: ডেকার্স লেনে চায়ের দোকান মনোরঞ্জন দাসের। তিনিও সন্ধ্যা নামার আগেই গোছানো শুরু করেছেন। আজ, শনিবার দুই মেদিনীপুরে লোকসভা নির্বাচন। গোপালপুরের বাসিন্দা মনোরঞ্জনেরও ঘরে ফেরার পালা। চা আগামী তিনদিন মিলবে না। 
ছবি ৩: বেলা ৩টে। হাওড়া স্টেশন বাসস্ট্যান্ডে তিল ধারণের জায়গা নেই। কালো মাথার ভিড় দূরপাল্লার বাসগুলির সামনে। কোনওভাবে দরজা গলে ঢুকতে পারলেই যেন কেল্লা ফতে! চলছে হুড়োহুড়ি। সিট ভর্তি, দাঁড়িয়েও রয়েছেন অনেকেই। বাসের মাথায় উঠেও চলেছ ঝুঁকির যাত্রা। 
আজ, রাজ্যের ষষ্ঠ দফার নির্বাচন। দুই মেদিনীপুর, ঝাড়গ্রাম, পুরুলিয়া, বাঁকুড়ায় ভোট। বহু মানুষ মেদিনীপুর থেকে বিশেষ করে কাঁথি, তমলুক, দীঘা থেকে নানা কাজে কলকাতা আসেন। অনেকেই এখানে অস্থায়ীভাবে বসবাস করেন। তাঁদের এদিন ঘরে ফেলার পালা। সেই সুবাদে ভিড় দূরপাল্লার বাসগুলিতে। সেই সুযোগে পকেট কাটছেন বাস চালক-কন্ডাক্টার। বাসের ভাড়া কেউ দ্বিগুণ কেউ আবার তিনগুণ হাঁকছেন। নন্দকুমার হাই রোড থেকে নিয়মিত হাওড়া আসেন কার্তিক মান্না। এদিন ১০০ টাকার টিকিট তিনি ৩০০ টাকায় কিনেছেন। তাঁর কথায়, প্রথমে বলছিল নন্দকুমার যাওয়ার কোনও টিকিট দেবে না। এত কাছে লোক তোলা যাবে না। বাজকুল, রামনগর, হেড়িয়া, দীঘা গেলে টিকিট দেব। নির্বাচনের জন্য এরা পেয়ে বসেছে। একই ভাবে শঙ্কর দলুই দীঘা যাওয়ার টিকিট পেয়েছেন ছ’শো টাকায়। 
এদিন বাড়ি ফিরতে গিয়ে নাজেহাল হতে হ঩য়েছে এই সব জেলার বাসিন্দাদের। কারণ রাস্তায় বাস কম। ভোটের জন্য পূর্ব ও পশ্চিম মেদিনীপুর জেলার অধিকাংশ বাস তুলে নেওয়া হয়েছে। ফলে অন্যান্য দিনের তুলনায় এদিন রাস্তায় বাসের সংখ্যা ছিল তুলনামূলক ভাবে অনেক কম। ফলে দুপুরের পর থেকেই মেদিনীপুর, বাঁকুড়ার উদ্দেশে যাওয়া প্রতিটি বাসে ছিল বাদুড়ঝোলা ভিড়। এমনকী বাসের মাথায়ও তিল ধারণের জায়গা ছিল না। তবে এদিন সবথেকে করুন অবস্থা হয়েছিল যারা নিবড়া, অঙ্কুরহাটি, ধুলাগড়, রানিহাটি, পাঁচলা, উলুবেড়িয়া, বাগনান থেকে বাসে উঠতে যান তাঁদের। ভিড়ে ঠাসা ছিল প্রতিটি বাসস্ট্যান্ড। আগে থেকেই বাস ভর্তি থাকায় অনেকেই নির্দিষ্ট বাস ধরতে পারেননি। কোনওরকমে বিভিন্ন যানবাহনের মাথায় চড়ে বাড়ির উদ্দেশে রওনা দেন বাসিন্দারা। এদিন বিকেলে বাগনান লাইব্রেরি মোড়ে দাঁড়িয়ে থাকা পূর্ব মেদিনীপুরের তমলুকের বাসিন্দা অসিত মাইতি জানান, প্রায় দু’ঘণ্টা অপেক্ষা করেও বাসে উঠতে পারা যাচ্ছে না। কিন্তু, বাড়ি তো ফিরতেই হবে। এর মাঝেই একটা ছোটা হাতি এসে দাঁড়াল লাইব্রেরি মোড়ে। চোখের নিমেষে হুড়োহুড়ি পড়ে গেল সবার মধ্যে। কয়েক সেকেন্ডের ব্যবধান ভর্তি হয়ে গেল ছোটা হাতি। গাড়িটি যাবে কাঁথি পর্যন্ত। মাথাপিছু ভাড়া ১০০ টাকা। সাগর দাসের কথায়, কষ্ট করে হলেও এতেই যেতে হবে। ফি বছর ভোট এলে এভাবেই গ্রামে ফেরেন ওঁরা।  

25th  May, 2024
ব্যবসায়ীদের সরানোয় বিক্ষোভ বনগাঁ স্টেশনে

স্টেশন চত্বরে থাকা ব্যবসায়ীদের সরিয়ে দেওয়ায় বিক্ষোভ দেখাল তৃণমূলের শ্রমিক সংগঠন। শনিবার বনগাঁ স্টেশন চত্বরে মিছিল করে তারা। মিছিলে নেতৃত্ব দেন বনগাঁ সাংগঠনিক জেলা আইএনটিটিইউসি সভাপতি নারায়ণ ঘোষ। বিশদ

বিজয়গড়ে বৃদ্ধের অস্বাভাবিক মৃত্যু

যাদবপুর থানার বিজয়গড়ে অস্বাভাবিক মৃত্যু হল অবসরপ্রাপ্ত এক বৃদ্ধের। নাম নারায়ণচন্দ্র বিশ্বাস (৬৩)। শুক্রবার রাতে বাড়ির দরজা ভেঙে বাথরুম থেকে সংজ্ঞাহীন অবস্থায় উদ্ধার করা হয় ওই বৃদ্ধকে। বিশদ

গোষ্ঠী বিবাদে আক্রান্ত দোকানদার

ফের বালিতে দুই গোষ্ঠীর বিবাদকে ঘিরে উত্তেজনা তৈরি হল। এবার এক গোষ্ঠীর হাতে এক নিরীহ দোকানদার আক্রান্ত হয়েছেন বলে অভিযোগ উঠেছে। শুক্রবার গভীর রাতে ঘটনাটি ঘটে পশ্চিম বালির ঠাকুরানিচক কালীতলা এলাকায়। বিশদ

রেমাল নিয়ে কেন্দ্রীয় কমিটির জরুরি বৈঠকে যোগ নবান্নের

বঙ্গোপসাগরে ঘূর্ণিঝড় রেমাল আছড়ে পড়ার প্রেক্ষিতে রাজ্যের সম্ভাব্য দুর্যোগ মোকাবিলায় শুক্রবার দিল্লি থেকে ন্যাশনাল ক্রাইসিস ম্যানেজমেন্ট কমিটির একটি জরুরি বৈঠক হল।
বিশদ

25th  May, 2024
রাত ১১টায় পরীক্ষামূলক মেট্রো পরিষেবা কোর্টের গুঁতোয় লোকদেখানো উদ্যোগ, অভিযোগ যাত্রীদের

হাইকোর্টের গুঁতোর পর দেশের প্রথম মেট্রো রুটে রাত ১১টায় পরীক্ষামূলক মেট্রো পরিষেবা চালু হল। তবে কবি সুভাষ থেকে দক্ষিণেশ্বর পর্যন্ত এই পরিষেবা মিলবে না। সপ্তাহে পাঁচদিন কবি সুভাষ থেকে দমদম পর্যন্ত এই বাড়তি পরিষেবা পাওয়া যাবে।
বিশদ

25th  May, 2024
প্রাকৃতিক দুর্যোগের আগে দমদম জুড়ে প্রচারে ঝড় তুলল সব দলই

সামনেই দুর্যোগের আশঙ্কা। তাই শুক্রবারের ভ্যাপসা গরম উপেক্ষা করে দমদমে দিনভর প্রচারে ঝড় তুললেন বিভিন্ন দলের প্রার্থীরা। সিপিএম নেতা সীতারাম ইয়েচুরি থেকে শুরু করে তৃণমূলের অভিনেত্রী প্রার্থী রচনা বন্দ্যোপাধ্যায়, প্রদেশ কংগ্রসে সভাপতি অধীর চৌধুরী এদিন রোড-শো করেন ও জনসভায় অংশ নেন।
বিশদ

25th  May, 2024
লক্ষ্মীর ভাণ্ডারকে ভয় মোদির, বন্ধ করতে এলে বিজেপির বিষদাঁত ভেঙে দেব: মমতা

শহর থেকে গ্রাম—বাংলার মহিলাদের কাছে এখন লক্ষ্মীর ভাণ্ডার ‘আবেগ’। ‘আত্মসম্মান’। ক্ষমতায় ফিরলে মহিলাদের সেই আবেগ ও সম্মানকে কচুকাটা করে লক্ষ্মীর ভাণ্ডার বন্ধ করার হুমকি প্রকাশ্য মঞ্চ থেকে ইতিমধ্যেই দিয়েছে বিজেপি।
বিশদ

25th  May, 2024
হাওড়া-হুগলিতে বিপর্যয় মোকাবিলায় প্রস্তুতি তুঙ্গে, খোলা হল কন্ট্রোল রুম

ঘূর্ণিঝড় রামেলের মোকাবিলায় ইতিমধ্যেই প্রস্তুতি নিয়েছে হাওড়া ও হুগলির পুরসভাগুলি। হাওড়া পুরসভা ও হুগলির একাধিক পুরসভায় খোলা হয়েছে কন্ট্রোল রুম।
বিশদ

25th  May, 2024
বারাসতের রোড শোয়ে ‘অভিষেক-ঝড়’, জয়নগরে ‘দাদা’কে দেখতে ভিড় মহিলাদের

‘বারাসতকে টার্গেট করেছে বাংলাবিরোধী বিজেপি। তাই ইডি, সিবিআইকে পাঠিয়েছে। নির্যাস শূন্য। মানুষের উপস্থিতি জানান দিচ্ছে, বিজেপির জামানত জব্দ হবে।’
বিশদ

25th  May, 2024
মালার সমর্থনে ইউসুফের রোড শো হাতিবাগানে সুদীপের বর্ণাঢ্য মিছিল

কলকাতার রাজপথে রোড শো করলেন ইউসুফ পাঠান। প্রাক্তন এই ক্রিকেটারকে দেখতে কার্যত জনপ্লাবনের সাক্ষী থাকল দক্ষিণ কলকাতা। শুক্রবার কলকাতা দক্ষিণ কেন্দ্রের তৃণমূল কংগ্রেস প্রার্থী মালা রায়ের সমর্থনে প্রচার করেন ইউসুফ।
বিশদ

25th  May, 2024
চপার দিয়েই ৮০ টুকরো বাংলাদেশি এমপির দেহ

সীমাহীন নৃশংসতা। বাংলাদেশের আওয়ামি লিগের এমপি আনোয়ারুল আজিম আনারের খুনের পর দেহ ৮০ টুকরো করা হয়েছিল। মাথা দু’ভাগ করে কিমা করে কসাই জিহাদ। তারপর দেহাংশে মেশানো হয় রাসায়নিক, ব্লিচিং ও হলুদ
বিশদ

25th  May, 2024
দিদির টানে কাজ কামাই করে সভায় শম্পা, শ্যামলীরা

ক্যানিং স্টেডিয়ামে মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ের সভার সময় ছিল দুপুর সাড়ে বারোটা। কিন্তু সকাল ন’টা থেকেই সভাস্থলে মহিলাদের ভিড় শুরু হয়ে যায়। কেউ এসেছেন পিয়ালি থেকে। কারও বাড়ি বাঁশড়া অঞ্চলে।
বিশদ

25th  May, 2024
মমতাকে খুবই দেখার শখ লন্ডনের সুশীলবরণের, গঙ্গাসাগরে স্বপ্নপূরণ 

লন্ডন থেকে এর আগে বহুবার দেশে এসেছেন। কিন্তু কোনওবারই মমতা বন্দ্যোপাধ্যায়কে সামনাসামনি দেখতে পাননি। এবার ভাগ্য সুপ্রসন্ন। গঙ্গাসাগরে মমতার জনসভা। সেখানে দূর থেকে হলেও দেখলেন প্রিয় নেত্রীকে।
বিশদ

25th  May, 2024
হাতে মুড়ির প্যাকেট, ঘূর্ণিঝড়ের উদ্বেগ সঙ্গী করে দিদিকে দেখতে হাজির সুকুমার-সুদর্শন

সভা শুরু হতে  তখনও প্রায় ঘন্টা দু’য়েক। সকাল সাড়ে ন’টা থেকেই রায়দিঘি স্পোর্টস কমপ্লেক্সের মাঠে লোকজন আসার শুরু। এক বাবা তাঁর মেয়েকে নিয়ে সোজা ঢুকে গেলেন সভাস্থলে। পিছন থেকে পুলিস চিৎকার করে দৌড়চ্ছে, ‘কোথায় যাচ্ছেন?’। বাবা নির্বিকার।
বিশদ

25th  May, 2024

Pages: 12345

একনজরে
আইপিএল ফাইনালে কলকাতা নাইট রাইডার্সকেই এগিয়ে রাখছেন ম্যাথু হেডেন ও কেভিন পিটারসেন। রবিবার চিপকে সানরাইজার্স হায়দরাবাদের চেয়ে কেকেআরের জেতার সম্ভাবনা বেশি বলেই মনে করছেন তাঁরা। ...

শনিবার নিজের দলের প্রার্থীকেই ভোট দিলেন না বিষ্ণুপুরের বিজেপি প্রার্থী সৌমিত্র খাঁ। সৌমিত্র মেজিয়ার দুলর্ভপুরের ভোটার। সেখানকার বিজেপি প্রার্থী সুভাষ সরকার। কিন্তু, এদিন সৌমিত্র সকাল থেকেই বিষ্ণুপুরে নিজের ফ্ল্যাটকেই ওয়াররুম বানিয়ে পড়ে থাকেন। ...

মাস ছ’য়েকের জন্য ‘সংসার’ পাততে হবে।  তার আগে আস্তানা দেখতে হাজির গুটিকয়েক ওপেন বিল স্টর্ক। কুলিক পক্ষীনিবাসে খাবারের ব্যবস্থা, পরিবেশ, আবহাওয়া কেমন, সবটা ‘খতিয়ে দেখে’ ...

পুনের গাড়ি দুর্ঘটনার রেশ এখনও কাটেনি। তারই মধ্যে শুক্রবার রাতে বড়সড় গাড়ি দুর্ঘটনার সাক্ষী থাকল মহারাষ্ট্র। এবারের ঘটনাস্থল নাগপুর। বেপরোয়া গতিতে থাকা গাড়িটির ধাক্কায় তিন মাসের শিশু সহ সাতজন জখম হয়েছেন। ...




আজকের দিনটি কিংবদন্তি গৌতম ( মিত্র )
৯১৬৩৪৯২৬২৫ / ৯৮৩০৭৬৩৮৭৩

ভাগ্য+চেষ্টা= ফল
  • aries
  • taurus
  • gemini
  • cancer
  • leo
  • virgo
  • libra
  • scorpio
  • sagittorius
  • capricorn
  • aquarius
  • pisces
aries

পারিবারিক বা শেয়ার প্রভৃতি ক্ষেত্র থেকে অর্থাগম ও সঞ্চয় যোগ। ব্যবসা ও কর্মক্ষেত্রে অগ্রগতি। মনে ... বিশদ


ইতিহাসে আজকের দিন

১৭৩৯: মোগল সম্রাট মহম্মদ শাহ ও ইরানের নাদির শাহের মধ্যে চুক্তি সম্পাদনের ফলে আফগানিস্তান ভারত থেকে পৃথক হয়ে যায়
১৮০৫: নেপোলিয়ন বোনাপার্ট ইতালির রাজা হিসাবে রাজ্যাভিষিক্ত হন
১৮৯৭: ব্রাম স্টোকারের উপন্যাস ড্রাকুলা প্রকাশিত হয়
১৯১৩: এমিলি ডানকান ব্রিটেনের প্রথম মহিলা ম্যাজিস্ট্রেট নিযুক্ত
১৯১৮: জার্জিয়া ও আমেরিকার স্বাধীনতা ঘোষণা
১৯৪৫: মহারাষ্ট্রের প্রাক্তন মুখ্যমন্ত্রী বিলাসরাও দেশমুখের জন্ম
১৯৪৯: মার্কিন কম্পিউটার প্রোগামিং বিশেষজ্ঞ ওয়ার্ড কানিংহামের জন্ম, তিনিই উইকিপিডিয়ার প্রথম সংস্করণ বের করেছিলেন
১৯৬৯: অ্যাপোলো-১০ নভোযানটি আট দিনের সফল ভ্রমণ শেষ করে পৃথিবীতে অবতরণ করে
১৯৭১: মোহনবাগান অ্যাথলেটিক ক্লাবের কিংবদন্তি ফুটবলার বিমল মুখোপাধ্যায়ের মৃত্যু
১৯৭২ - অভিনেত্রী রাজলক্ষ্মী দেবীর মৃত্যু
১৯৭৭: ইতালির ফুটবলার লুকা তোনির জন্ম
১৯৯৯: কাশ্মীরের কারগিল সেক্টরে পাকিস্তান-ভারত যুদ্ধ শুরু



ক্রয়মূল্য বিক্রয়মূল্য
ডলার ৮২.৪৩ টাকা ৮৪.১৭ টাকা
পাউন্ড ১০৩.৯৮ টাকা ১০৭.৪৫ টাকা
ইউরো ৮৮.৪৭ টাকা ৯১.৬১ টাকা
[ স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া থেকে পাওয়া দর ]
25th  May, 2024
পাকা সোনা (১০ গ্রাম) ৭২,৪০০ টাকা
গহনা সোনা (১০ (গ্রাম) ৭২,৮০০ টাকা
হলমার্ক গহনা (২২ ক্যারেট ১০ গ্রাম) ৬৯,২০০ টাকা
রূপার বাট (প্রতি কেজি) ৮৯,৬৫০ টাকা
রূপা খুচরো (প্রতি কেজি) ৮৯,৭৫০ টাকা
[ মূল্যযুক্ত ৩% জি. এস. টি আলাদা ]

দিন পঞ্জিকা

১২ ‌জ্যৈষ্ঠ, ১৪৩১, রবিবার, ২৬ মে, ২০২৪। তৃতীয়া ৩২/৫৫ অপরাহ্ন ৬/৭। মূলা নক্ষত্র ১৪/৮ দিবা ১০/৩৬। সূর্যোদয় ৪/৫৬/৪২, সূর্যাস্ত ৬/১০/৩৫। অমৃতযোগ প্রাতঃ ৬/৪২ গতে ৯/২১ মধ্যে পুনঃ ১২/০ গতে ২/৩৮ মধ্যে রাত্রি ৭/৩৬ মধ্যে পুনঃ ১০/৮ গতে ১২/৩৮ মধ্যে। মাহেন্দ্রযোগ দিবা ৪/২৪ গতে ৫/১৭ মধ্যে। বারবেলা ৯/৫৪ গতে ১/১৩ মধ্যে। 
১২ ‌জ্যৈষ্ঠ, ১৪৩১, রবিবার, ২৬ মে, ২০২৪। তৃতীয়া সন্ধ্যা ৫/৫৫। মূলা নক্ষত্র দিবা ১০/৪৩। সূর্যোদয় ৪/৫৬, সূর্যাস্ত ৬/১৩। অমৃতযোগ দিবা ৬/৪২ গতে ৯/২২ মধ্যে ও ১২/৪ গতে ২/৪৬ মধ্যে এবং রাত্রি ৭/৪৪ মধ্যে ও ১০/৩৪ গতে ১২/৪০ মধ্যে। মাহেন্দ্রযোগ দিবা ৪/৩২ গতে ৫/২৪ মধ্যে। বারবেলা ৯/৫৫ গতে ১/১৪ মধ্যে। কালরাত্রি ১২/৫৫ গতে ২/১৫ মধ্যে। 
১৭ জেল্কদ।

ছবি সংবাদ

এই মুহূর্তে
আগামী ১ জুন বৈঠক ডাকল ইন্ডিয়া জোট

10:55:22 PM

আইপিএল ফাইনাল: হায়দরাবাদকে ৮ উইকেটে হারিয়ে চ্যাম্পিয়ন কেকেআর

10:38:11 PM

আগামী চার ঘণ্টা ধরে ল্যান্ডফল প্রক্রিয়া চলবে ঘূর্ণিঝড় রেমালের

10:36:39 PM

আইপিএল ফাইনাল: ২৪ বলে হাফসেঞ্চুরি বেঙ্কটেশ আয়ারের, কেকেআর ১১১/২ (১০ ওভার) টার্গেট ১১৪

10:35:44 PM

আইপিএল চ্যাম্পিয়ন কেকেআর, এক্স হ্যান্ডলে শুভেচ্ছা জানালেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়

10:34:00 PM

আইপিএল ফাইনাল: ৩৯ রানে আউট গুরবাজ, কেকেআর ১০২/২ (৮.৫ ওভার) টার্গেট ১১৪

10:31:15 PM