Bartaman Patrika
খেলা
 

ডার্বির আগে মোহন বাগানের হার বাঁচালেন শুভ ঘোষ 

পাঞ্জাব এফসি-১ (ডিপান্ডা ডিকা)
মোহন বাগান -১ (শুভ ঘোষ)

লুধিয়ানা, ১৪ জানুয়ারি: ম্যাচের বয়স তখন ৮৮ মিনিট। মেরিনার্সরা পিছিয়ে ডিপান্ডা ডিকার গোলে। এমন সময়ে পাঞ্জাব এফসি’র ব্রাজিলিয়ান দানিলোর ক্লিয়ারেন্স থেকেই বিপদের সূত্রপাত। সেই বল বিপদমুক্ত করতে ব্যর্থ হন অপ্রস্তুত আনোয়ার আলি। নাওরেমের পরিবর্ত হিসেবে নামা শুভ ঘোষ ফাঁকায় বল পেয়ে মোহন বাগানকে সমতায় ফেরান। আপাতত আই লিগে পাঁচটি ম্যাচের মধ্যে চারটিতে পরিবর্ত হিসেবে নেমে শুভ তিনটি গোল করলেন। কল্যাণীতে স্বদেশিদের নিয়ে গড়া ইন্ডিয়ান অ্যারোজের বিরুদ্ধে তিনি খেলার সুযোগ পাননি। তাই মঙ্গলবার কিছু করে দেখানোর বাড়তি তাগিদ ছিল শ্যামনগরের প্রতিশ্রুতিসম্পন্ন স্ট্রাইকারটির মধ্যে। পাপা দিওয়ারার ব্যর্থতার দিনে শুভর ঔজ্জ্বল্যই মোহন বাগানের প্রাপ্তি। ডার্বির আগে তাঁর গোলেই হার এড়াল কিবু ভিকুনার দল।
জানুয়ারি ট্রান্সফার উইন্ডোতে নেওয়া পাপা দিওয়ারাকে দুর্মূল্য সওদা বলছেন সবুজ-মেরুন কর্তারা। কিন্তু নতুন জার্সিতে তিনটি ম্যাচ ইতিমধ্যে খেলে ফেললেও স্কোরশিটে নাম তুলতে পারেননি তিনি। স্বাভাবিকভাবেই সেনেগালের ফরোয়ার্ডটির মধ্যে আত্মবিশ্বাসের অভাব সুস্পষ্ট। এদিন লুধিয়ানায় পাঞ্জাব এফসি’র বিরুদ্ধে ম্যাচের প্রথম ২৫ মিনিটের মধ্যে তিনি পাঁচ বার বিপেক্ষর পাতা অফ সাইডের ফাঁদে পা দেন। গোটা ম্যাচে একবারই তাঁকে চোখে পড়েছে। বিরতির আগে বাঁ দিক থেকে পাপা বুদ্ধিদীপ্ত বল বাড়িয়েছিলেন বেইতিয়াকে। কিন্তু সেক্ষেত্রে স্প্যানিশ মিডিওটির নেওয়া শট অল্পের জন্য লক্ষ্যভ্রষ্ট হয়। ম্যাচের ১৯ মিনিটে কিছুটা খেলার গতির বিরুদ্ধে পাঞ্জাব এফসি’কে এগিয়ে দেন ডিপান্ডা ডিকা। জুনিয়রের কর্নার থেকে বল পেয়ে দুরন্ত ভলিতে জাল কাঁপান তিনি (১-০)। প্রাক্তন ক্লাবের বিরুদ্ধে বিশেষ কিছু করার জন্য মায়ের শেষকৃত্যে যোগ দেননি। সেই লক্ষ্যে সফল হয়ে খুশি ক্যামেরুনের এই স্ট্রাইকারটি। দ্বিতীয়ার্ধে মোহন বাগান গোলরক্ষক শঙ্কর রায় বিপক্ষের সঞ্জু প্রধানের দু’টি প্রয়াস রুখে দেন। শুধু তাই নয়, সংযোজিত সময়ে বালি গগনদীপের শট বাঁচিয়েও দুর্গের পতন রোধ করেন তিনি। তবে ৮৩ মিনিটে ভাগ্য সুপ্রসন্ন থাকায় গোল হজম করেনি কিবু ভিকুনার দল। কেভিন লোবোর কার্লিং শট ক্রসপিসে আছড়ে পড়ে। পাঞ্জাবের থেকে সৃজনশীল ফুটবলার মোহন বাগানে বেশি ছিল। বৃষ্টিভেজা মাঠ হলেও এরিয়াল বলের উপর জোর না দিয়ে বেইতিয়ারা পাসিং ফুটবল খেলেছেন। নিজেদের বক্স পর্যন্ত পাঞ্জাব কোচ ইয়ান ল বিপক্ষকে পাস খেলার সুযোগ দিয়েছেন। কিন্তু ডিফেন্সিভ থার্ডে দানিলো-জুনিয়র-ডেনিসদের মতো দীর্ঘদেহী বিদেশিরা অনবদ্য ব্লকিং করায় মোহন বাগানের আক্রমণ সেভাবে বিপজ্জনক হয়ে উঠতে পারেনি। ফ্রান গঞ্জালেজ মুনোজ স্বাভাবিক খেলা মেলে ধরতে ব্যর্থ হন। ম্যাচের সেরা দানিলোর সঙ্গে তাঁর বেশ কয়েকবার ঝামেলাও হয়। কিছুটা গা জোয়ারি ফুটবল খেলে পাঞ্জাব। ম্যাচে তাদের ফাউলের সংখ্যা ১৩টি। আর মোহন বাগান ফাউল করেছে সাতটি। ড্যানিয়েল সাইরাসকে তুলে তুর্কমেনিস্তানের টারসুনভকে নিয়ে আসেন কোচ কিবু ভিকুনা। প্রায় ২৫ মিনিট মাঠে ছিলেন তিনি। মাঝমাঠ থেকে তিনি দু’টি চমৎকার থ্রু বাড়ান নাওরেম ও পাপা দিওয়ারাকে। কিন্তু কেউই তা কাজে লাগাতে পারেননি। ৯১ মিনিটে প্রতিপক্ষের দু’জনকে কাটিয়ে বক্সে ঢুকলেও লক্ষ্যে স্থির থাকতে পারেননি টারসুনভ। ভিডিও অ্যানালিস্টের মাধ্যমে মোহন বাগানের খেলার ধরন নিয়ে রীতিমতো হোমওয়ার্ক করেছেন পাঞ্জাব এফসি’র কোচ। এদিন তিনি সবুজ-মেরুনকে উইং প্লে করার তেমন সুযোগ দেননি। পাশাপাশি এটাও ঠিক যে, বৃষ্টিভেজা ভারি মাঠ দুর্দান্ত ফুটবল খেলার উপযুক্ত ছিল না। টানা চারটি ম্যাচ জেতার পর মোহন বাগানের বিজয়রথ থেমে গেল লুধিয়ানার মাটিতে। ৭ ম্যাচে ১৪ পয়েন্ট সংগ্রহ করে আপাতত লিগ তালিকার শীর্ষে মোহন বাগান। একটি ম্যাচ বেশি খেলে পাঞ্জাবের সংগ্রহ ১১ পয়েন্ট।

15th  January, 2020
‘স্পিরিট অব ক্রিকেট’ পুরস্কার কোহলির
আইসিসি’র বর্ষসেরা ওয়ান ডে ক্রিকেটার রোহিত

  দুবাই, ১৫ জানুয়ারি: বিরাট কোহলিকে টপকে আইসিসি’র বর্ষসেরা ওয়ান ডে ক্রিকেটারের পুরস্কার ছিনিয়ে নিলেন রোহিত শর্মা। বুধবার বিশ্ব ক্রিকেটের সর্বোচ্চ নিয়ামক সংস্থার পক্ষ থেকে এ কথা ঘোষণা করা হয়েছে। টেস্টের সেরা ক্রিকেটার নির্বাচিত হয়েছেন অস্ট্রেলিয়ান পেসার প্যাট কামিন্স।
বিশদ

16th  January, 2020
 কোহলির চার নম্বরে ব্যাট করার
সমালোচনায় লক্ষ্মণ ও আখতার

  মুম্বই, ১৫ জানুয়ারি: অস্ট্রেলিয়ার কাছে সিরিজের প্রথম ওয়ান ডে’তে শোচনীয় হারের পর সমালোচনার মুখে পড়লেন বিরাট কোহলি। রোহিত শর্মা, শিখর ধাওয়ান ও লোকেশ রাহুলকে একসঙ্গে খেলাতে গিয়ে ব্যাটিং অর্ডারে তাঁর চার নম্বরে নেমে যাওয়া নিয়ে জোরাল প্রশ্ন উঠেছে।
বিশদ

16th  January, 2020
তিনে ফিরতে পারেন বিরাট
একটা দিন খারাপ যেতেই পারে : সৌরভ

 নিজস্ব প্রতিনিধি, কলকাতা: প্রথম একদিনের ম্যাচে অস্ট্রেলিয়ার বিরুদ্ধে ১০ উইকেটে হারের পর প্রবল সমালোচনার মুখে পড়তে হয়েছে বিরাট কোহলিদের। অনেকে যেমন ব্যাটিং ব্যর্থতাকে দায়ী করছেন, তেমনি বোলারদের পারফরম্যান্স নিয়েও অসন্তোষ দেখা গিয়েছে সমর্থকদের মধ্যে।
বিশদ

16th  January, 2020
 বিশ্বকাপে ধোনির মতো ফিনিশার হতে চান রিচা

  নিজস্ব প্রতিনিধি, কলকাতা: প্রিয় ব্যাটসম্যান শচীন তেন্ডুলকর। প্রিয় বোলারের নাম ঝুলন গোস্বামী। উইকেটের পিছনে দাঁড়িয়ে নকল করেন ঋদ্ধিমান সাহাকে। কিন্তু আসন্ন টি-২০ বিশ্বকাপে ভারতের জার্সি গায়ে মহেন্দ্র সিং ধোনির মতো ফিনিশারের ভূমিকা পালন করতে চান বাংলার মেয়ে রিচা ঘোষ।
বিশদ

16th  January, 2020
রোনাল্ডোর সঙ্গে আমার ডুয়েল
ইতিহাসে স্থান পাবে: লিও মেসি

  বার্সেলোনা, ১৫ জানুয়ারি: সাম্প্রতিক অতীতেও এই মন্তব্য শোনা গিয়েছে লায়োনেল মেসির মুখে। তা সত্ত্বেও বুধবার এক সাক্ষাৎকারে আর্জেন্তাইন তারকাটির মুখে শোনা গেল তাঁর সঙ্গে রোনাল্ডোর প্রতিদ্বন্দ্বিতার কথা। কোনও রাখঢাক না রেখেই মেসি বলেছেন, ‘আমার সঙ্গে ওর ডুয়েল ইতিহাসে অবশ্যই স্থান পাবে।
বিশদ

16th  January, 2020
কোচের দিকে অভিযোগের আঙুল
ক্ষোভে কোয়েস কর্তাকে জুতো ও
চড় মারলেন ইস্ট বেঙ্গল সমর্থকরা

নিজস্ব প্রতিনিধি, কল্যাণী: দু’বছর ধরে ইস্ট বেঙ্গলের ইনভেস্টর হিসেবে রয়েছে কোয়েস। তারপর লাল-হলুদের পারফরম্যান্স ক্রমশই নিম্নগামী। বুধবার কল্যাণীতে আই লিগের ম্যাচে গোকুলামের কাছে ১-৩ গোলে বিধ্বস্ত হওয়ার পর ধৈর্য্যের বাঁধ ভাঙল লাল-হলুদ সমর্থকদের।
বিশদ

16th  January, 2020
জাম্পাকে উপেক্ষার মাশুল দিয়েছে বিরাট, মন্তব্য স্টিভের

 মুম্বই, ১৫ জানুয়ারি: অস্ট্রেলিয়ার বিরুদ্ধে ভারতের অসহায় আত্মসমর্পণের ম্যাচে বিরাট কোহলির ভুল ধরিয়ে দিলেন স্টিভ ওয়া। প্রাক্তন অজি তারকাটি বলেছেন, অ্যাডাম জাম্পাকে উপেক্ষা করার চরম মাশুল দিতে হয়েছে ভারত অধিনায়ককে।
বিশদ

16th  January, 2020
এই হার ডার্বিতে প্রভাবফেলবে না,
মনে করেন আলেজান্দ্রো

 নিজস্ব প্রতিনিধি, কল্যাণী: গোকুলামের বিরুদ্ধে হারের পরও খুশি ইস্ট বেঙ্গল কোচ আলেজান্দ্রো! তিনি বলেন, ‘দলের খেলায় আমি খুশি। গোলের সুযোগ নষ্ট করেছি। এই হার আমার কাছে একেবারেই বিপর্যয় নয়। বলতে পারেন, আমাদের কাছে খুবই খারাপ দিন।’ বিশদ

16th  January, 2020
ফিনচ এবং ওয়ার্নারের শতরান, ১০ উইকেটে জয়ী অজিরা
ওয়াংখেড়েতে লজ্জার হার টিম ইন্ডিয়ার 

মুম্বই, ১৪ জানুয়ারি: ভারতকে প্রথম একদিনের ম্যাচে ১০ উইকেটে হারিয়ে সিরিজে দুর্দান্ত সূচনা করল অস্ট্রেলিয়া। ওপেনিং জুটিতে ‘টিম ইন্ডিয়া’র বিরুদ্ধে রেকর্ড ২৫৮ রানের পার্টনারশিপ গড়লেন অ্যারন ফিনচ ও ডেভিড ওয়ার্নার। তার সুবাদে ৭৪ বল বাকি থাকতে সহজেই জয়ের কড়ি জোগাড় করে নিল অজি ব্রিগেড।  
বিশদ

15th  January, 2020
বোরহার ছেলের মস্তিষ্কে অস্ত্রোপচার সফল
গোকুলামের বিরুদ্ধে জয়ের শপথ ইস্ট বেঙ্গলের 

অভিজিৎ সরকার, কলকাতা: বুধবার কল্যাণীতে গোকুলামের বিরুদ্ধে আই লিগের ম্যাচ খেলতে নামার আগে ইস্ট বেঙ্গলে কিছুটা স্বস্তির আমেজ। কারণ, স্প্যানিশ স্টপার বোরহা গোমেজের চার বছরের সন্তান মাউরোর মস্তিষ্কে সফল অস্ত্রোপচার হয়েছে। বোরহা নিজেই কোয়েস ইস্ট বেঙ্গল ফেসবুক পেজে জানিয়েছেন, ‘আমার ছেলের অবস্থা এখন স্থিতিশীল।  
বিশদ

15th  January, 2020
বরখাস্ত ভালভার্দে, বার্সার নতুন কোচ সেতিয়েন 

বার্সেলোনা, ১৪ জানুয়ারি: জল্পনা ছিলই। সোমবার সন্ধ্যায় তা বদলে গেল বাস্তবে। দীর্ঘ চার ঘণ্টা বৈঠকের পর কোচ আর্নেস্তো ভালভার্দেকে বরখাস্ত করল বার্সেলোনা। তাঁর স্থলাভিষিক্ত হলেন কিকি সেতিয়েন। নতুন কোচের সঙ্গে ক্লাবের চুক্তির মেয়াদ ২০২২ সালের জুন পর্যন্ত। মঙ্গলবার সকালে ফুটবলারদের অনুশীলনও করান সেতিয়েন। 
বিশদ

15th  January, 2020
তিন বছর পর ফের জাতীয় দলে ডোয়েন ব্র্যাভো 

পোর্ট অব স্পেন, ১৪ জানুয়ারি: প্রায় তিন বছর পরে জাতীয় দলে প্রত্যাবর্তন। আন্তর্জাতিক ক্রিকেটে ফিরতে পেরে স্বাভাবিকভাবেই খুশি ডোয়েন ব্র্যাভো। ওয়েস্ট ইন্ডিজের হয়ে তিনি শেষ আন্তর্জাতিক ম্যাচটি খেলেছিলেন ২০১৬’র সেপ্টেম্বরে। তারপর জাতীয় ক্রিকেট সংস্থার বিরুদ্ধে বিদ্রোহ করায় তাঁকে আর ডাকা হয়নি।  
বিশদ

15th  January, 2020
দু’বছর বাদে দুরন্ত কামব্যাক সানিয়ার 

হোবার্ট, ১৪ জানুয়ারি: কোর্টে দারুণভাবে কামব্যাক করলেন সানিয়া মির্জা। হোবার্ট ইন্টারন্যাশনাল টেনিসের ডাবলসে কোয়ার্টার ফাইনালে উঠলেন তিনি। তাঁর জুটি ছিলেন ইউক্রেনের নাদিয়া কিচেনক। পাকিস্তান ক্রিকেটার শোয়েব মালিকের সঙ্গে বিয়ে হওয়ার প্রায় দু’বছর বাদে টেনিস কোর্টে ফিরলেন সানিয়া মির্জা।  
বিশদ

15th  January, 2020
দিন্দাকে ফেরানোর প্রক্রিয়াও শুরু
বোলিং কোচকে সরিয়ে দিল সিএবি

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: বাংলার বোলিং কোচের দায়িত্ব থেকে রণদেব বসুকে সাময়িক অব্যাহতি দিয়ে টিম ম্যানেজমেন্টকে কড়া বার্তা দিল সিএবি। আপাতত হায়দরাবাদ ম্যাচে (১৯-২২ জানুয়ারি)) কল্যাণীতে দলের সঙ্গে থাকবেন স্পিন পরামর্শদাতা উৎপল চ্যাটার্জি। অনূর্ধ্ব-২৩ ও অনূর্ধ্ব-১৯ দলে পাঠিয়ে দেওয়া হয়েছে রণদেবকে।  
বিশদ

15th  January, 2020

Pages: 12345

একনজরে
জীবানন্দ বসু, কলকাতা: গত কয়েক মাস ধরে মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় তথা রাজ্য সরকারের সঙ্গে অহি-নকুল সম্পর্ক তৈরি হয়েছে রাজ্যপালের। সম্প্রতি শিক্ষামন্ত্রী পার্থ চট্টোপাধ্যায় তাঁর সঙ্গে দেখা করায় সমঝোতার আবহ তৈরি হলেও পরবর্তীকালে নানা ইস্যুতে ফের সংঘাতের বাতাবরণ ফিরে এসেছে।  ...

সংবাদদাতা, গঙ্গারামপুর: যে রাধে সে যেমন চুলও বাঁধে, তেমনি যিনি চোর-ডাকাত-অপরাধীর পিছনে ছুটে বেড়ান, তিনি আবার সাহিত্যচর্চাও করেন। হরিরামপুর থানায় কর্তব্যরত পুলিস কর্মী তাপস মণ্ডল ডিউটির চাপ সামলেও সামান্য যেটুকু অবসর পেয়েছেন, তাতেই একটি বই লিখে ফেলেছেন।   ...

দিব্যেন্দু বিশ্বাস, নয়াদিল্লি, ১৬ জানুয়ারি: শুধুমাত্র নামের আদ্যক্ষর ব্যবহার করে টিকিট বুকিং করা যাবে না। দিতে হবে পুরো নাম এবং পদবি। দালালরাজ আটকাতে এবার টিকিট ...

ন্যাশনাল স্টক এক্সচেঞ্জে যেসব সংস্থার শেয়ার গতকাল লেনদেন হয়েছে শুধু সেগুলির বাজার বন্ধকালীন দরই নীচে দেওয়া হল।  ...




আজকের দিনটি কিংবদন্তি গৌতম ( মিত্র )
৯১৬৩৪৯২৬২৫ / ৯৮৩০৭৬৩৮৭৩

ভাগ্য+চেষ্টা= ফল
  • aries
  • taurus
  • gemini
  • cancer
  • leo
  • virgo
  • libra
  • scorpio
  • sagittorius
  • capricorn
  • aquarius
  • pisces
aries

গুরুজনের চিকিৎসায় বহু ব্যয়। ক্রোধ দমন করা উচিত। নানাভাবে অর্থ আগমনের সুযোগ। সহকর্মীদের সঙ্গে ঝগড়ায় ... বিশদ


ইতিহাসে আজকের দিন

১৯৪১: মহান বিপ্লবী সুভাষচন্দ্র বসুর মহানিষ্ক্রমণ
১৯৪২: মার্কিন মুষ্টিযোদ্ধা মহম্মদ আলির জন্ম
১৯৪৫: গীতিকার ও চিত্রনাট্যকার জাভেদ আখতারের জন্ম
২০১০: কমিউনিস্ট নেতা তথা পশ্চিমবঙ্গের প্রাক্তন মুখ্যমন্ত্রী জ্যোতি বসুর মৃত্যু 



ক্রয়মূল্য বিক্রয়মূল্য
ডলার ৬৯. ২০ টাকা ৭২.৩৪ টাকা
পাউন্ড ৯০.১৯ টাকা ৯৪.৫৮ টাকা
ইউরো ৭৭.১০ টাকা ৮০.৮৫ টাকা
[ স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া থেকে পাওয়া দর ]
পাকা সোনা (১০ গ্রাম) ৪০, ৩৯৫ টাকা
গহনা সোনা (১০ (গ্রাম) ৩৮, ৩২৫ টাকা
হলমার্ক গহনা (২২ ক্যারেট ১০ গ্রাম) ৩৮, ৯০০ টাকা
রূপার বাট (প্রতি কেজি) ৪৬, ৩০০ টাকা
রূপা খুচরো (প্রতি কেজি) ৪৬, ৪০০ টাকা
[ মূল্যযুক্ত ৩% জি. এস. টি আলাদা ]

দিন পঞ্জিকা

২ মাঘ ১৪২৬, ১৭ জানুয়ারি ২০২০, শুক্রবার, সপ্তমী ২/৪০ দিবা ৭/২৮। চিত্রা ৪৭/৪ রাত্রি ১/১৩। সূ উ ৬/২৩/৭, অ ৫/৯/৫১, অমৃতযোগ দিবা ৭/৪৯ মধ্যে পুনঃ ৮/৩২ গতে ১০/৪১ মধ্যে পুনঃ ১২/৫০ গতে ২/১৭ মধ্যে পুনঃ ৩/৪৪ গতে অস্তাবধি। বারবেলা ৯/৪ গতে ১১/৪৫ মধ্যে। কালরাত্রি ৮/২৮ গতে ১০/৭ মধ্যে। 
২ মাঘ ১৪২৬, ১৭ জানুয়ারি ২০২০, শুক্রবার, সপ্তমী ১২/৪/১৯ দিবা ১১/১৫/২৬। হস্তা ০/৩/৫ প্রাতঃ ৬/২৬/৫৬ পরে চিত্রা নক্ষত্র দং ৫৬/৯/৪১ শেষরাত্রি ৪/৫৩/৩৪। সূ উ ৬/২৫/৪২, অ ৫/৮/৫৬, অমৃতযোগ দিবা ৭/৪৮ মধ্যে ও ৮/৩২ গতে ১০/৪৩ মধ্যে ও ১২/৫৫ গতে ২/২৩ মধ্যে ও ৩/৫১ গতে ৫/৯ মধ্যে এবং রাত্রি ৭/৩ গতে ৮/৪৭ মধ্যে ও ৩/৪৪ গতে ৪/৩৬ মধ্যে। কালবেলা ১০/২৬/৫৫ গতে ১১/৪৭/১৯ মধ্যে, কালরাত্রি ৮/২৮/৮ গতে ১০/৭/৪৩ মধ্যে । 
মোসলেম: ২১ জমাদিয়ল আউয়ল 

ছবি সংবাদ

এই মুহূর্তে
আজকের রাশিফল 
মেষ: নানাভাবে অর্থ আগমনের সুযোগ। বৃষ: নতুন কাজের সুযোগ। মিথুন: বিদেশ ...বিশদ

07:11:04 PM

ইতিহাসে আজকের দিনে 
১৯৪১: মহান বিপ্লবী সুভাষচন্দ্র বসুর মহানিষ্ক্রমণ১৯৪২: মার্কিন মুষ্টিযোদ্ধা মহম্মদ আলির ...বিশদ

07:03:20 PM

অস্ট্রেলিয়াকে হারিয়ে ভারত ৩৬ রানে জিতল 

09:55:34 PM

অস্ট্রেলিয়া ২৩৫/৫ (৪০ ওভার), টার্গেট ৩৪১ 

08:50:02 PM

অস্ট্রেলিয়া ১৫১/২ (২৬ ওভার), টার্গেট ৩৪১

07:46:57 PM

অস্ট্রেলিয়াকে ৩৪১ রানের টার্গেট দিল ভারত 

05:12:00 PM