Bartaman Patrika
দেশ
 

ঝুলেই রইল সরকার গঠন
আজ সোনিয়ার সঙ্গে বৈঠকে শারদ পাওয়ার

নিজস্ব প্রতিনিধি, নয়াদিল্লি, ১৬ নভেম্বর: শেষ মুহূর্তে নাটকীয় পরিস্থিতি বদল হল। রাজ্যপালের সঙ্গে দেখা করে আজ দুপুরে সরকার গঠনের দাবি জানানোর কথা ছিল মহারাষ্ট্রের নতুন জোট শিবসেনা, কংগ্রেস এবং এনসিপির। কিন্তু আচমকা রাজ্যপালের সঙ্গে সেই বৈঠক স্থগিত করে দেওয়া হল। ফলে আবার অনিশ্চয়তার আভাস দিয়ে ঝুলেই রইল মহারাষ্ট্রের সরকার গঠন। কেন এই সিদ্ধান্ত তার সঠিক কোনও কারণ কোনও পক্ষই স্পষ্ট করেনি। শুধু বলা হয়েছে, নবনির্বাচিত বিধায়কদের সকলকে একসঙ্গে পাওয়া যায়নি। অনেকেই রয়েছেন নিজেদের নির্বাচনী কেন্দ্রে। যদিও এই ভাষ্য সম্পূর্ণ গ্রহণযোগ্য নয় রাজনৈতিক মহলের কাছে। কারণ, তিন দলের সব বিধায়ক একজোট হয়ে রাজ্যপালের সঙ্গে দেখা করে গরিষ্ঠতার প্রমাণ দেবেন এবং সরকার গড়ার দাবি জানাবে। সুতরাং এই মুহূর্তে বিধায়কদের কাছে তার থেকে জরুরি কাজ আর কিছু হতে পারে না। তা হলে কেন সব বিধায়ককে পাওয়া যাচ্ছে না? এই প্রশ্ন উঠছে। যদিও শিবসেনা, এনসিপি ও কংগ্রেস জানিয়েছে আগামীকাল আবার সময় চাওয়া হয়েছে। দেখা যাক রাজ্যপাল সময় দেবেন কি না। অন্য দিকে আগামীকালই শারদ পাওয়ার দিল্লি আসছেন এবং সোনিয়া গান্ধীর সঙ্গে তাঁর একটি বৈঠক হওয়ার সম্ভাবনা রয়েছে। শোনা যাচ্ছে বৃহস্পতিবার শিবসেনা, এনসিপি এবং কংগ্রেসের মধ্যে গভীর রাত পর্যন্ত বৈঠক হওয়ার পর সরকার গড়ার ফর্মুলা চুড়ান্ত হয়ে গেলেও এখনও কংগ্রেস হাইকমান্ডের কিছু দোলাচল রয়ে গিয়েছে। আর সেই দ্বিধা কাটাতেই আগামীকাল সোনিয়ার সঙ্গে কথা বলবেন শারদ পাওয়ার। শিবসেনা আজ অবশ্য বিজেপির বিরুদ্ধে আক্রমণ আরও চড়া করেছে। শিবসেনা প্রধান উদ্ধব থ্যাকারে বলেছেন, গতকাল থেকে বিজেপি নেতৃত্ব দাবি করছে যে, তারাই সরকার গড়বে। ১১৯ বিধায়ক নিয়ে এতটা জোর গলায় সরকার গড়ার দাবি জানানোর অর্থ, বিজেপি এখন বিধায়ক কেনার জন্য মরিয়া হয়ে ঝাঁপাচ্ছে। যদিও সেই প্রয়াস সফল হবে না বলে দাবি করে আজ শিবসেনা নেতা সঞ্জয় রাউত বলেছেন, আগামী ২৫ বছর ধরে বিজেপি আর ক্ষমতায় আসতে পারবে না মহারাষ্ট্রে। শিবসেনাই সরকারের নেতৃত্বে থাকবে।
আজ রাজ্যপালের সঙ্গে দেখা করে শিবসেনা, কংগ্রেস ও এনসিপির সরকার গঠনের দাবি করার কথা ছিল দুপুর তিনটের সময়। কিন্তু সকালেই শিবসেনা জানায় সময়ের পরিবর্তন করা হচ্ছে। নতুন সময় বিকেল সাড়ে চারটে। কিন্তু হঠাৎ জানানো হয় বৈঠক বাতিল। রাজভবনে যাওয়া হচ্ছে না। একদিকে যেমন এই আচমকা পরিস্থিতির বদল নিয়ে প্রবল জল্পনা শুরু হয়, তেমনই বিজেপির পক্ষ থেকে বলা হয় সরকার গঠন করবে তারাই। মহারাষ্ট্রের বিজেপি সভাপতি আজ জানান, বিজেপির সরকারই হতে চলেছে। কিন্তু কী ভাবে? ১৪৫ জন বিধায়ক প্রয়োজন গরিষ্ঠতার জন্য। বিজেপির কাছে আছে ১০৫। বিজেপি বলেছে, নির্দলদের ১৪ জন সমর্থন করেছে। ১১৯ জন এখনই আছে। কিন্তু ১৪৫ তো হচ্ছে না? বিজেপি এই প্রশ্নের উত্তর না দিলেও বলেছে, বিরোধীরা সরকার গড়তে পারবে না।

রামলীলা ময়দানে হবে বিক্ষোভ প্রদর্শন
মোদি বিরোধিতায় ৩০ নভেম্বর ভারত বাঁচাও সমাবেশের ডাক কংগ্রেসের

 নিজস্ব প্রতিনিধি, নয়াদিল্লি, ১৬ নভেম্বর: মোদি বিরোধিতায় এবার মহা সমাবেশের ডাক দিচ্ছে কংগ্রেস। আগামী ৩০ নভেম্বর রামলীলা ময়দানে ‘ভারত বাঁচাও মহা সমাবেশে’র আয়োজন করছে দল। আজ এর প্রস্তুতি বৈঠক শেষে এ কথা জানিয়েছেন কংগ্রেসের দুই শীর্ষ নেতা কে সি ভেনুগোপাল এবং রণদীপসিং সুরজেওয়ালা।
বিশদ

পাক এয়ার ট্রাফিক কন্ট্রোলারের তত্পরতায় বিমান দুর্ঘটনা থেকে রক্ষা 

ইসলামাবাদ, ১৬ নভেম্বর (পিটিআই): পাকিস্তানের এক এয়ার ট্রাফিক কন্ট্রোলারের তত্পরতায় বড়সড় দুর্ঘটনা থেকে বাঁচল জয়পুর থেকে মাসকাটগামী একটি বিমান। অসামরিক বিমান পরিবহণ দপ্তর সূত্রে খবর, সিন্ধ প্রদেশের দক্ষিণভাগের ছোর এলাকার উপর দিয়ে যাওয়ার সময় বিমানটি খারাপ আবহাওয়ার মধ্যে পড়ে।  বিশদ

  দিল্লিতে ছুটি কাটাতে গিয়ে হৃদরোগে আক্রান্ত হয়ে মৃত্যু গোয়ার ডিজিপি’র

 পানাজি, ১৬ নভেম্বর (পিটিআই): দিল্লিতে হৃদরোগে আক্রান্ত হয়ে মৃত্যু হল গোয়ার ডিরেক্টর জেনারেল অব পুলিস (ডিজিপি) প্রণব নন্দার। প্রশাসনের তরফে এই তথ্য জানানো হয়েছে। এব্যাপারে ইন্সপেক্টর জেনারেল অব পুলিস যশপাল সিং বলেন, নন্দার মৃত্যুর ব্যাপারে তাঁর পরিবারকে জানানো হয়েছে। বিশদ

 ফের কাশ্মীর ধৃত ৫ জঙ্গি

 শ্রীনগর ও জম্মু, ১৬ নভেম্বর (পিটিআই): লস্কর-ই-তোইবার সঙ্গে জড়িত থাকার সন্দেহে উপত্যকায় পাঁচ জনকে গ্রেপ্তার করল পুলিস। উত্তর কাশ্মীরের বারামুলা জেলার সোপোর টাউনশিপ ওই পাঁচ জনকে গ্রেপ্তার করা হয়। বিশদ

জেএনইউয়ে বিবেকানন্দের মূর্তি বিকৃত করার প্রতিবাদে সংসদে সরব হবে বিজেপি: লকেট

 দিব্যেন্দু বিশ্বাস, নয়াদিল্লি, ১৬ নভেম্বর: দিল্লির জওহরলাল নেহরু বিশ্ববিদ্যালয়ে (জেএনইউ) স্বামী বিবেকানন্দের মূর্তি বিকৃত করার ঘটনার প্রতিবাদে সংসদে সরব হবে বঙ্গ বিজেপি। এরই পাশাপাশি রাজ্যের আইনশৃঙ্খলা পরিস্থিতির ক্রমাবনতি এবং শাসক দল তৃণমূল কংগ্রেসের বিরুদ্ধে একাধিক আর্থিক অনিয়মের অভিযোগ তুলেও সংসদে সরব হবেন বাংলা বিজেপির এমপিরা।
বিশদ

বিহারের স্কুলে ছাত্র-ছাত্রীদের
জন্য একই শৌচালয়, বিতর্ক

 পাটনা, ১৬ নভেম্বর: বেশ কিছুদিন ধরেই স্কুলে আসা বন্ধ করে দিয়েছে বেশ কয়েকজন ছাত্রী। কারণ স্কুলে তাদের জন্য পৃথক কোনও শৌচাগার নেই। যে সব ছাত্রীরা স্কুলে আসছে, তারা স্কুলের ছাত্রদের সঙ্গে একই শৌচালয় ভাগ করতে বাধ্য হচ্ছে। পরিস্থিতি আরও খারাপ হয়েছে ওই তল্লাটে নিরাপত্তা বাহিনীর ক্যাম্প হওয়ায়।
বিশদ

শিবসেনা ও বিজেপির বিচ্ছেদের প্রভাব
পড়তে পারে মুম্বই পুরসভার নির্বাচনে

 মুম্বই, ১৬ নভেম্বর (পিটিআই): মহারাষ্ট্রে রাজ্যস্তরে ভেস্তে গিয়েছে শিবসেনা-বিজেপি জোট। এর প্রভাব পড়তে পারে মুম্বই পুরসভায়। বিজেপি সমর্থন না করলে বৃহন্মুম্বই পুরসভা হাতছাড়া হতে পারে শিবসেনার। ২২ নভেম্বর এই পুরসভার দ্বিতীয় দফার অভ্যন্তরীণ নির্বাচন।
বিশদ

রাফাল ইস্যুতে রাহুল গান্ধীর বিরুদ্ধে
দেশজুড়ে বিক্ষোভ প্রদর্শন বিজেপির

 নয়াদিল্লি ও মুম্বই, ১৬ নভেম্বর (পিটিআই): রাফাল ইস্যুতে রাহুল গান্ধীর বিপক্ষে রায় দিয়েছে সুপ্রিম কোর্ট। এই রায়কে হাতিয়ার করে রাহুল গান্ধীর বিরুদ্ধে দেশজুড়ে পথে নামল বিজেপি। শনিবার দিল্লি সহ দেশের অধিকাংশ রাজ্যেই কংগ্রেস অফিস ঘেরাও করে বিক্ষোভ দেখান বিজেপির নেতা-কর্মীরা।
বিশদ

  ধর্মীয় সংখ্যালঘুদের নিশানা করতেই অসমে এনআরসি, সমালোচনা মার্কিন কমিশনের

 ওয়াশিংটন, ১৬ নভেম্বর: ধর্মীয় সংখ্যালঘু ও মুসলমানদের ভিটেছাড়া করতেই অসমে জাতীয় নাগরিকপঞ্জি করা হয়েছে। এনআরসি নিয়ে এভাবেই নরেন্দ্র মোদির নেতৃত্বাধীন বিজেপি সরকারকে দায়ী করল আমেরিকার এক কমিশন।
বিশদ

উত্তরপ্রদেশে পুলিস অফিসারকে মন্ত্রীর হুমকি, রিপোর্ট তলব মুখ্যমন্ত্রীর

 লখনউ, ১৬ নভেম্বর (পিটিআই): উত্তরপ্রদেশের লখনউয়ে এক পুলিস অফিসারকে হুমকি দিয়েছিলেন রাজ্যের মন্ত্রী স্বাতী সিং। এই ঘটনায় তদন্ত রিপোর্ট চেয়ে পাঠালেন মুখ্যমন্ত্রী যোগী আদিত্যনাথ। রাজ্য পুলিসের ডিজি ও পি সিং বলেন, ‘লখনউয়ের বিশেষ পুলিস সুপারের কাছ থেকে তদন্তের রিপোর্ট চাওয়া হয়েছে।
বিশদ

চিন্ময়ানন্দ মামলা
হাইকোর্টের রায়ে অন্তর্বর্তী স্থগিতাদেশ সুপ্রিম কোর্টের

নয়াদিল্লি, ১৬ নভেম্বর: স্বামী চিন্ময়ানন্দ মামলায় এলাহাবাদ হাইকোর্টের রায়ে অন্তর্বর্তী স্থগিতাদেশ জারি করল সুপ্রিম কোর্ট। প্রাক্তন এই কেন্দ্রীয় মন্ত্রীর বিরুদ্ধে ধর্ষণ এবং যৌন নির্যাতনের অভিযোগ করেছেন শাহজাহানপুরের বাসিন্দা এক আইনের ছাত্রী। ভারতীয় দণ্ডবিধির ১৬৪ ধারায় মন্ত্রীর বিরুদ্ধে বয়ানও দেন অভিযোগকারিণী।
বিশদ

সীমান্ত-বিতর্ক উস্কে রাজনাথের অরুণাচল সফরে আপত্তি তুলল বেজিং

 লোয়ার ডিবাং, বুম লা (অরুণাচল প্রদেশ) ও বেজিং, ১৫ নভেম্বর: অরুণাচল নিয়ে নিজেদের দাবিতেই অনড় থেকে ফের সীমান্ত বিতর্ক উস্কে দিল চীন। গতকাল গুচ্ছ কর্মসূচি নিয়ে অরুণাচল প্রদেশ সফরে গিয়েছিলেন প্রতিরক্ষামন্ত্রী রাজনাথ সিং। বিশদ

16th  November, 2019
পাকিস্তানের ডিএনএতেই সন্ত্রাস
আন্তর্জাতিক মঞ্চে আক্রমণ ভারতের

প্যারিস, নয়াদিল্লি ও ওয়াশিংটন, ১৫ নভেম্বর: আন্তর্জাতিক মঞ্চে ফের উঠল কাশ্মীর প্রসঙ্গ। মুখ খুললেন দুই ভারতীয় কন্যা। ইউনেস্কো এবং মার্কিন কংগ্রেসে সন্ত্রাসবাদ ইস্যুতে পাকিস্তানকে কার্যত তুলোধোনা করলেন ভারতীয় প্রতিনিধি দলের নেত্রী অনন্যা আগরওয়াল এবং সাংবাদিক সুনন্দা বশিষ্ঠ। সুনন্দার অবশ্য আরও একটি পরিচয় রয়েছে।
বিশদ

16th  November, 2019
অবশেষে রফা জোটের, সরকার
গড়ার পথে সেনা-কং-এনসিপি

 সমৃদ্ধ দত্ত, নয়াদিল্লি, ১৫ নভেম্বর: মধ্যপ্রদেশ, রাজস্থান, ছত্তিশগড়ের পর এবার আরও একটি গুরুত্বপূর্ণ রাজ্য বিজেপির হাতছাড়া হতে চলেছে। বিশেষ করে ভারতের অর্থনৈতিক রাজধানী মুম্বই এবং হিন্দুত্ব রাজনীতির অন্যতম আঁতুরঘর মহারাষ্ট্রের মতো তাৎপর্যপূর্ণ একটি রাজ্যে সরকার গড়তে না পারা বিজেপির কাছে বিরাট বড় ধাক্কা।
বিশদ

16th  November, 2019

Pages: 12345

একনজরে
ইন্দোর, ১৬ নভেম্বর: ইনিংস জয়ের হ্যাটট্রিক করে ফেলল ‘টিম ইন্ডিয়া’। গত সিরিজে দক্ষিণ আফ্রিকার বিরুদ্ধে দ্বিতীয় ও তৃতীয় টেস্ট ইনিংসের ব্যবধানে জিতেছিল কোহলি বাহিনী। সাফল্য ...

 দীপ্তিমান মুখোপাধ্যায়। হাওড়া: এবার আর ব্লক অফিসে নয়, গ্রাম পঞ্চায়েতস্তরে জেলা প্রশাসনের সমস্ত বিভাগকে নিয়ে গিয়ে বৈঠক করতে হবে জেলাশাসকদের। বছরে প্রতিটি গ্রাম পঞ্চায়েতে অন্তত তিন থেকে চারবার যাতে এই বৈঠক করা হয়, তা নিশ্চিত করতে হবে। ...

 নিজস্ব প্রতিনিধি, কলকাতা: কলকাতা মেট্রোপলিটন এলাকায় লজিস্টিকস বা পণ্য পরিবহণ ও মজুত রাখা সংক্রান্ত পরিকাঠামো গড়তে উৎসাহী বিশ্ব ব্যাঙ্ক। এই বিষয়ে ইতিমধ্যেই রাজ্যের সঙ্গে প্রাথমিক কথাবার্তা হয়েছে তাদের। ওই প্রকল্পের মাস্টার প্ল্যান আগামী সপ্তাহে চূড়ান্ত হতে পারে বলে শনিবার দাবি ...

সংবাদদাতা, আরামবাগ: বিভিন্ন দাবিতে শনিবার আরামবাগে মিছিল করে সিপিএম। সিপিএমের-১ ও ২ নম্বর এরিয়া কমিটির উদ্যোগে এদিন একটি পথসভাও হয়। আরামবাগের ধামসা বাসস্ট্যান্ডে প্রথমে পথসভা ...




আজকের দিনটি কিংবদন্তি গৌতম ( মিত্র )
৯১৬৩৪৯২৬২৫ / ৯৮৩০৭৬৩৮৭৩

ভাগ্য+চেষ্টা= ফল
  • aries
  • taurus
  • gemini
  • cancer
  • leo
  • virgo
  • libra
  • scorpio
  • sagittorius
  • capricorn
  • aquarius
  • pisces
aries

উচ্চতর বিদ্যায় আগ্রহ বাড়বে। মনোমতো বিষয় নিয়ে পঠন-পাঠন হবে। ব্যবসা স্থান শুভ। পৈতৃক ব্যবসায় যুক্ত ... বিশদ


ইতিহাসে আজকের দিন

১৮২১: রুশ সাহিত্যিক ফিওদর দস্তয়েভস্কির জন্ম
১৮৮৮: স্বাধীনতা সংগ্রামী মৌলানা আবুল কালাম আজাদের জন্ম
১৯১৮: শেষ হল প্রথম বিশ্বযুদ্ধ
১৯৩৬: অভিনেত্রী মালা সিনহার জন্ম

11th  November, 2019


ক্রয়মূল্য বিক্রয়মূল্য
ডলার ৭০.০২ টাকা ৭৩.৫৬ টাকা
পাউন্ড ৯০.০৫ টাকা ৯৪.৯০ টাকা
ইউরো ৭৭.১৩ টাকা ৮১.২৮ টাকা
[ স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া থেকে পাওয়া দর ]
16th  November, 2019
পাকা সোনা (১০ গ্রাম) ৩৮,৭৪০ টাকা
গহনা সোনা (১০ (গ্রাম) ৩৬,৭৫৫ টাকা
হলমার্ক গহনা (২২ ক্যারেট ১০ গ্রাম) ৩৭,৩০৫ টাকা
রূপার বাট (প্রতি কেজি) ৪৪,৭০০ টাকা
রূপা খুচরো (প্রতি কেজি) ৪৪,৮০০ টাকা
[ মূল্যযুক্ত ৩% জি. এস. টি আলাদা ]

দিন পঞ্জিকা

৩০ কার্তিক ১৪২৬, ১৭ নভেম্বর ২০১৯, রবিবার, পঞ্চমী ৩১/১৫ রাত্রি ৬/২৩। পুনর্বসু ৪২/৪৪ রাত্রি ১০/৫৯। সূ উ ৫/৫৪/৩, অ ৪/৪৮/৫৭, অমৃতযোগ দিবা ৬/৩৭ গতে ৮/৪৮ মধ্যে পুনঃ ১১/৪৩ গতে ২/৩৮। রাত্রি ৭/২৬ গতে ৯/১১ মধ্যে পুনঃ ১১/৪৮ গতে ১/৩৩ মধ্যে পুনঃ ২/২৪ গতে উদয়াবধি, বারবেলা ১০/০ গতে ১২/৪৩ মধ্যে, কালরাত্রি ১২/৫৯ গতে ২/৩৯ মধ্যে।
৩০ কার্তিক ১৪২৬, ১৭ নভেম্বর ২০১৯, রবিবার, পঞ্চমী ২৮/২৫/৫০ সন্ধ্যা ৫/১৭/৫৯। পুনর্বসু ৪১/৫৬/২২ রাত্রি ১০/৪২/১২, সূ উ ৫/৫৫/৩৯, অ ৪/৪৯/১৪, অমৃতযোগ দিবা ৬/৫০ গতে ৮/৫৭ মধ্যে ও ১১/৪৮ গতে ২/৩৯ মধ্যে এবং রাত্রি ৭/২৭ গতে ৯/১৪ মধ্যে ১১/৫৩ গতে ১/৪০ মধ্যে ও ২/৩৩ গতে ৫/৫৭ মধ্যে, বারবেলা ১০/০/৪৫ গতে ১১/২২/২৬ মধ্যে, কালবেলা ১১/২২/২৬ গতে ১২/৪৪/৮ মধ্যে, কালরাত্রি ১/০/৪৫ গতে ২/৩৯/৩ মধ্যে।
১৯ রবিয়ল আউয়ল

ছবি সংবাদ

এই মুহূর্তে
আজকের রাশিফল
মেষ: পৈতৃক ব্যবসায় যুক্ত হলে ভালো হবে। বৃষ: কর্মপ্রার্থীদের সুখবর ...বিশদ

07:11:04 PM

ইতিহাসে আজকের দিনে
আন্তর্জাতিক ছাত্র দিবস১৫২৫ - সিন্ধু প্রদেশের মধ্য দিয়ে মোগল সম্রাট ...বিশদ

07:03:20 PM

সুপ্রিম কোর্টে অযোধ্যা মামলার রায় পুনর্বিবেচনার আর্জি জানাবে অল ইন্ডিয়া মুসলিম পার্সোনাল ল বোর্ড 

04:12:19 PM

জম্মু ও কাশ্মীরের আমিরাবাদ গ্রামে ট্রাকে আগুন লাগাল জঙ্গিরা 

03:21:29 PM

আইসিসি টেস্ট বোলারদের তালিকায় প্রথম দশে স্থান পেলেন মহঃ সামি 

03:21:00 PM

ইকো পার্কে জলে ডুবে শিশু মৃত্যুর ঘটনায় তদন্তের নির্দেশ পুরমন্ত্রী ফিরহাদ হাকিমের 

03:11:00 PM