Bartaman Patrika
বিকিকিনি
 

অন্দরের রূপ
বদলাবে বেসিন

গৃহসজ্জায় বেসিনকে এড়িয়ে গেলে মস্ত ভুল করবেন। বরং এই বস্তুটিকে সুন্দর করে তুলতে পারলে ঘরের সাজ অনেকটাই বদলে যায়। কোথায় কেমন বেসিন প্রয়োজন? দামই বা কত তাদের? খোঁজ দিলেন স্নেহাশিস সাউ।

বাড়ি বা ফ্ল্যাটের অন্দরসজ্জায় বেসিনের চল বেশ পুরনো। আধুনিক গৃহসজ্জায় বেসিন অত্যন্ত গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে। ঘর সাজানো মানেই কিন্তু উচ্চমানের রং, মেঝে, পর্দা-সহ নানা দরকারি গ্যাজেটস, মডিউলার কিচেন, বাথটাব, ফলস সিলিং নয়।  বরং এসবের সঙ্গে যথেষ্ট গুরুত্ব দিতে হবে বেসিনকেও।  এটি শুধু ব্যবহারিক প্রয়োজন মেটায় এমনই নয়, ঘরের সৌন্দর্যও বহু গুণ বাড়িয়ে তোলে।  রুচি ও আভিজাত্য প্রকাশ পায়। 
কেমন বেসিন, কী মেটিরিয়াল:  বেসিন বসানোর জন্য সামান্য একটুখানি জায়গাই যথেষ্ট। এটুকুতেই বাড়ির চেহারা ও সাজ বদলে বাজিমাত করবে স্টাইলিশ বেসিন। আগের মতো সেই একরঙা সাদা বেসিনের দিন শেষ! এখনকার বেসিন রং, আকার ও নকশায় আমূল বদলেছে। বেড়েছে গুণমানও। আগে সেরামিক বেসিনই বেশি চলত। যদিও পরবর্তীকালে স্টিলের বেসিন বাজারজাত হয়। এটি খুব শক্তপোক্ত হওয়ায়  নিশ্চিন্তে দীর্ঘদিন চলে। আবার এর দামও সাধ্যের মধ্যে। এই দুই উপাদানে তৈরি নিত্যনতুন নকশার বেসিন এখনও সমানতালে রমরমিয়ে চলছে। ইদানীং আরও বেশ কিছু উন্নতমানের উপাদানে তৈরি বেসিন বাজারজাত হয়েছে। যেমন— মার্বেল, ফায়ার ক্লে, উডেন ফিনিশ, কাচ, তামা, কাস্ট পলিমার প্রভৃতি। বিশেষ করে কাস্ট পলিমারে তৈরি বেসিন দেখতে খুব আকর্ষণীয় ও মজবুত হয়। একটু অন্য ধরনের অন্দরসাজ চাইলে তামার বেসিনও ব্যবহার করতে পারেন। গামলার মতো এই বেসিন দেখতে অসাধারণ। চলবেও দীর্ঘদিন। অ্যান্টিক লুক আনতে বাড়িতে পিতল বা তামার বড় মুখওয়ালা হাঁড়ি বা কড়াই থাকলে সেগুলোকেও বেসিন হিসেবে তৈরি করতে পারেন। সুন্দর দেখতে মার্বেলের বেসিনের চাহিদা এখন ঊর্ধ্বমুখী। উজ্জ্বল কিন্তু স্বচ্ছ নয় এমন বেসিন ওনিক্স পাথর দিয়ে তৈরি হয়। এমন ধরনের বেসিনকে পছন্দের তালিকায় রাখেন অনেকে। এগুলো নানা রং ও আকারে পাওয়া যায়। 
কাঠের তৈরি বেসিনও বেশ জনপ্রিয়। তবে কাঠে যাতে জল না দাঁড়ায় সে ব্যবস্থা করে নেওয়া হয়। এগুলোতে ঝকমকে জেল্লা আনতে বিশেষ এক ধরনের পালিশও করা হয়। তবে অনেকের ধবধবে সাদা রঙের বেসিনই পছন্দ। তেমন হলে কিন্তু ফায়ার ক্লে মেটিরিয়ালের কোনও জুড়ি নেই। বেশ পুরু হওয়ায় এরা টেকসইও বটে। 
কেনার আগে সতর্কতা: বেসিনের শোরুম বা অনলাইন স্টোরে বিভিন্ন উপাদানের বেসিন নানা আকার, নকশা ও রঙে মেলে। এগুলো দেখতে যেমন আকর্ষণীয়, তেমনই কাজের। তবে বেসিন কেনার আগে সেটা কোথায় লাগাবেন, তা ঠিক করে নিন। কারণ তার ওপরেই সম্পূর্ণ নির্ভর করবে কেমন বেসিন কিনতে হবে। কিচেন, বাথরুম, ডাইনিং সর্বত্রই কিন্তু বেসিনের ব্যবহার প্রচলিত। তাই বুঝে সিদ্ধান্ত নিতে হবে। খেয়াল রাখতে হবে বাড়ি বা ফ্ল্যাটের অন্দরসজ্জার দিকেও। কারণ, সব জায়গায় তো আর একই ধরনের বেসিন সেট করলে চলবে না! প্রতিটি জায়গার প্রয়োজনীয়তা ও সাজসজ্জা আলাদা। 
ওয়াল মাউন্টেড হ্যাঙ্গিং বেসিন: বারান্দা বা অন্যও কোনও দেওয়ালে বেসিন সেট করতে চাইলে সেখানে কিন্তু যে কোনও একটি সাধারণ বেসিন বসালে চলবে না। তাহলে দেখতে বেমানান লাগবে। এরকম জায়গার জন্য সেরা বাছাই হল ওয়াল মাউন্টেড হ্যাঙ্গিং বেসিন। এগুলো বেশ ছিমছাম দেখতে। রংবেরঙের নকশা ও আকারে পাওয়া যায়। কোনওটা গোলাকার তো কোনওটা আবার হীরকখণ্ডের মতো ছ’কোণা। এমন বেসিন প্রস্তুতকারী সংস্থাগুলোর মধ্যে মধ্যে ইনআর্ট, সেরামিক, কেমজো, স্যানিটো, ট্যাপ অ্যান্ড টাইল, বিএম বেলমন্ট, বেসিনো, মোস্ট প্রভৃতি ব্র্যান্ড বেশ জনপ্রিয়। ৩০০০-৫০০০ টাকার মধ্যে এর দাম ঘোরাফেরা করে। 
টেবিলটপ বেসিন: অনেক সময় টেবিলটপ, স্টোরেজ, গ্র্যানাইট বা মার্বেল দিয়ে তৈরি সমান জায়গার ওপর বেসিন বসানোর পরিকল্পনা থাকে। বাড়তি জায়গা থাকলে এটা খুব ভালো সিদ্ধান্ত। বেশ চমৎকার দেখায়। এই ধরনের বেসিনের অনেক বিকল্প পাবেন। নানা রং, নকশা এবং মেটিরিয়ালের হয়। একরঙা, ফ্লোরাল, উডেন ও মার্বেল ফিনিশ কী নেই! ইনআর্ট, মোস্ট, সেরা, অ্যাট্রিক্স, সেরামিক, সনেট, সনসেরা, স্যানিটো প্রভৃতি সংস্থা টেবিলটপের জন্য বেশ নির্ভরযোগ্য নাম।  ৩০০০ টাকা থেকে ৫০০০ টাকা বাজেট থাকলে এরকম বেসিন পাওয়া যাবে। 
স্ট্যান্ড ও ক্যাবিনেট বেসিন: কেউ কেউ আবার এই বেসিন নিয়ে বেশ খুঁতখুঁতে। সবকিছু পরিপাটি করে সাজাতে চান। তাই তাঁরা চান না বেসিনের জন্য ব্যবহৃত পাইপ ও অন্যান্য জিনিসপত্র কারও চোখে পড়ুক। এসব ক্ষেত্রে মুশকিল আসানে পেডেস্টাল বা স্ট্যান্ড বেসিনকে বেছে নিতে পারেন। বাড়ির কোণের জায়গায় বেসিন বসাতে পছন্দ করেন অনেকে। এতে জায়গাও বাঁচে আবার অন্দরসজ্জার শর্তও পূরণ হয়।  সেক্ষেত্রেও কোণার জায়গায় স্ট্যান্ড বেসিন লাগাতে পারেন, দেখতে ভালো লাগবে। অনেকে আবার সেরামিকের বদলে স্টিলের স্ট্যান্ড পছন্দ করেন। তাতেও কোনও সমস্যা নেই। এতে সবই ঢাকা পড়ে যাবে। স্ট্যান্ড বেসিন শুধু সাদা বা একরঙা নয়, বিভিন্ন শেড ও আকারের পাশাপাশি প্রিন্টেড নকশাতেও পেয়ে যাবেন। বাড়ির ভোল বদলে এর জুড়ি মেলা ভার! স্ট্যান্ড বেসিন চাইলে খোঁজ করুন বেলমন্ট, সেরা, বি ব্ল্যাকলাইন, জেনেরিক, ইনআর্ট প্রভৃতি সংস্থার শোরুম বা অনলাইন স্টোরে। একটু গর্জিয়াস নিতে গেলে কমবেশি ৭০০০-৮০০০ হাজার টাকা বাজেট থাকতে হবে।  ভালো ক্যাবিনেট বেসিনের জন্য ভরসা করতে পারেন কোহলার, মোস্ট, জেনেরিক, ইনআর্ট, লা ড্যাজল প্রভৃতি সংস্থার ওপর। তবে এই ধরনের বেসিনের দাম একটু বেশি।  মোটামুটি ১৫,০০০ টাকা বাজেট থাকলে ক্যাবিনেট বেসিনের নানা সম্ভার মিলবে। 
মাউন্ট বা আন্ডার মাউন্ট বেসিন: ঘরের সঙ্গে মানানসই মাপ মতো তিনকোণা স্টোরেজ বানিয়ে তার ওপর মাউন্ট বা আন্ডার মাউন্ট বেসিনও বসানো যেতে পারে। এতে  যেমন কিছুটা স্টোরেজের সমস্যা মিটবে, তেমন দেখতেও খুব সুন্দর হবে। মাউন্ট বেসিনের ক্ষেত্রে বেসিনের নকশা, রং ও আকার বাইরে থেকে দেখা যায়। আর আন্ডার মাউন্টের বেলায় দূর থেকে একঝলক দেখে বোঝা যাবে না বেসিন সেট করা আছে কি না। কাছে গেলে তবেই তার নাগাল পাবেন। বেসিনো, বিএম বেলমন্ট, স্যানিস্টো, ইউনিক ওয়ার্ল্ড, ইনআর্ট প্রভৃতি সংস্থা এমন মাউন্ট বেসিন প্রস্তুত করে। দাম পড়বে ২৫০০ টাকা থেকে ৩০০০ টাকার মধ্যে। 
আন্ডার মাউন্ট বেসিন পেয়ে যাবেন স্প্যাজিও, সিলভারলাইন, স্টারলিং, ক্রাউস, অ্যালটো, অ্যাস্টার প্রভৃতি ব্র্যান্ডে। আন্ডার মাউন্ট বেসিনের জন্যও অন্তত ২০০০ টাকা থেকে ৩০০০ টাকা বাজেট থাকা ভালো।  
ডিজাইনার বেসিন: একটু অন্যরকম লুক আনতে ডাইনিংয়ের জন্য একটা ডিজাইনার বেসিন বেছে নিন। এমন বেসিন জেনেরিক, ইনআর্ট, মোস্ট, জোয়ো সেরা, ল্যাকটোস, কেমজো প্রভৃতি সংস্থার পেয়ে যাবেন। এই ধরনের বেসিনের জন্য কমবেশি ৫০০০ টাকা টাকা বাজেট থাকলে ভালো। একটু দেখে শুনে ডিজাইন বেছে নিতে পারলে ঘরের সাজ বদলাতে সময় লাগবে না।  
বেসিন কেনার পর:
• বেসিন বসানোর জায়গায় কী ধরনের টাইলস, মার্বেল, গ্র্যানাইট, আলো ও আয়না সেট করবেন সেটাও মাথায় রাখুন।  
• বেসিনের কাছে সুন্দর দেখতে টব কিনে তাতে পছন্দের গাছ লাগাতে পারেন। বেশ অন্যরকম দেখতে লাগবে। রাখতে পারেন একটি ভালো দেখতে সোপ ডিসপেনসারও। 
• বাথরুমে বেসিন প্রয়োজন হলে সবার আগে সঠিক জায়গা নির্বাচন করুন। তারপর পরিকল্পনা অনুযায়ী সেখানে মার্বেল বা গ্রানাইটের টপ বানিয়ে নিন। টপের ওপর এমন জায়গায় বেসিন বসাতে হবে তার চতুর্দিকে যেন কিছুটা জায়গা ফাঁকা থাকে। এতে যেমন জিনিসপত্র রাখতে সুবিধা হবে, তেমন দেখতেও সুন্দর লাগবে। জায়গা কম থাকলে ওয়াল মাউন্ট বা স্ট্যান্ড বেসিনও লাগানো যায়। 
• বাথরুমের লুক বদলের জন্য বাথরুমের আকারের সঙ্গে সামঞ্জস্য রেখে বেসিনের ওপর একটি ফ্রেম লাগানো আয়না সেট করে নিন।  মানানসই একটা আলোও লাগিয়ে নিন। অনেকে বাথরুমে স্টোরেজ ক্যাবিনেট বেসিন পছন্দ করেন। বড় বাথরুম হলে ক্যাবিনেট বেসিনে কোনও অসুবিধা নেই। কিন্তু আকারে ছোট হলে কাঠ বা প্লাই দিয়ে তৈরি ক্যাবিনেট জল লেগে নষ্ট হয়ে যাবে। তাই বাথরুমে ক্যাবিনেট বেসিন বসানোর আগে ভাবনাচিন্তা করা জরুরি। 
• সুন্দর পাত্রে পপৌরিও (সুবাসিত শুকনো ফুলপাতা) রাখতে পারেন বেসিনের টেবিলে। অন্যরকম লুক আসবে। 
• বেসিনের কাছে কাচের পাত্রে জল দিয়ে তার মধ্যে গোলাপের পাপড়ি বা অন্য কোনও সুগন্ধযুক্ত ফুল দিয়ে রাখলেও সুন্দর দেখাবে।
• খেয়াল রাখবেন, বেসিনে চিড় ধরলে তা কিন্তু অবিলম্বে বদলে ফেলতে হবে।
তথ্য ও ছবি: সংশ্লিষ্ট সংস্থার সৌজন্যে
10th  July, 2021
বর্ষার মেনুতে
বিঞ্জ বেফিকর

 

ক্লাউড কিচেন বিঞ্জ বেফিকর ‘মনসুন ম্যাজিক’ নামে স্পেশাল মেনু হাজির করেছে। এতে বিশেষ ধরনের চিনি ছাড়া ভেগান চা এবং বেকড শিঙাড়া পাওয়া যাবে। বর্ষায় স্বাস্থ্য সচেতনতার কথা মাথায় রেখে এই মেনু প্রস্তুত করা হয়েছে। আমন্ড থেকে বিশেষভাবে প্রস্তুত করা দুধ দিয়ে এই চা তৈরি করা হচ্ছে। বিশদ

10th  July, 2021
স্ট্রিক্স-এর  মিউজিক
ভিডিওতে শাহরুখ

হাইজেনিক রিসার্চ ইনস্টিটিউটের অন্যতম প্রোডাক্ট ‘স্ট্রিক্স শ্যাম্পু হেয়ার কালার’। সংস্থার মতে, চুলে ইনস্ট্যান্ট কালারের ক্ষেত্রে এই প্রোডাক্ট খুব কার্যকরী। সম্প্রতি প্রোডাক্টটিকে ক্রেতাদের কাছে আরও জনপ্রিয় করে তুলতে একটি মিউজিক ভিডিও তৈরি করেছে স্ট্রিক্স। বিশদ

10th  July, 2021
টম অ্যান্ড
জেরিতে ম্যাডাম

 

‘টম অ্যান্ড জেরি’-কে এনে হাজির করেছে ফ্যাশনেবল পোশাক প্রস্তুতকারী সংস্থা ম্যাডাম! না, না এই টম অ্যান্ড জেরি কোনও ইঁদুর-বিড়ালের মজাদার টক্কর নয়। বরং পোশাকের সম্ভারে তাদের মনে রাখাই এমন কালেকশনের মূল উদ্দেশ্য। মহিলাদের জন্য ডিজাইন করা পোশাকের এক্সক্লুসিভ এই কালেকশনে ম্যাডাম পাশে পেয়েছে ওয়ার্নার ব্রাদার্সকে। বিশদ

10th  July, 2021
হন্ডা-র বিগউইং
শোরুম

 

হন্ডা-র প্রিমিয়াম বাইক যাঁদের পছন্দের তালিকায় ওপরের দিকে রয়েছে, তাঁদের জন্য সুখবর! সম্প্রতি সেসব ক্রেতার কথা মাথায় রেখে হন্ডা মোটর সাইকেল অ্যান্ড স্কুটার ইন্ডিয়া প্রাইভেট লিমিটেড (এইচএমএসআই) পশ্চিমবঙ্গে আরও একটি এক্সক্লুসিভ শোরুম খুলল। বিশদ

10th  July, 2021
এইচডিএফসি-র 
পার্সোনাল লোন  অন হুইলস

এইচডিএফসি ব্যাঙ্ক ‘পার্সোনাল লোন  অন হুইলস’ নামে একটি বিশেষ পরিষেবা শুরু করেছে। গত ৫ জুলাই পরিষেবাটির উদ্বোধন করেন উত্তরপাড়া পুরসভার এগজিকিউটিভ অফিসার শঙ্কর বন্দ্যোপাধ্যায়। হাজির ছিলেন এইচডিএফসি ব্যাঙ্কের পূর্বাঞ্চলের জেডএসএম-পার্সোনাল লোন -রাহুল ভি সিং এবং পশ্চিমবঙ্গে এইচডিএফসি ব্যাঙ্কের ক্লাস্টার হেড সঞ্জয় দাশগুপ্ত। বিশদ

10th  July, 2021
নাইকা-র  দ্য  
গ্লোবাল স্টোর

 

বিশ্বের সেরা ব্র্যান্ডেড প্রোডাক্ট এবার হাতের মুঠোয়। সৌজন্যে নাইকা! সংস্থার মতে, আর শুধু নিজের তৈরি প্রোডাক্ট নয়, এবার থেকে নামীদামি ও জনপ্রিয় আন্তর্জাতিক সংস্থার বিউটি প্রোডাক্টও নাইকা-তে পাওয়া যাবে। তবে তার জন্য ‘নাইকা’ মোবাইল অ্যাপটি ডাউনলোড করতে হবে। বিশদ

10th  July, 2021
সবই ভূতুড়ে
পুস্তক  সমাচার 

ভূতের গল্প পড়তে এবং শুনতে আট থেকে আশি সব বয়সের মানুষই পছন্দ করেন। এমনকী যিনি ভূতে বিশ্বাস করেন না, তিনিও ভূতের গল্প পেলে ছাড়তে চান না। ফলে ভূতের গল্পের একটা সর্বজনীন আবেদন রয়েছে। যে কারণে প্রায় সব সাময়িকীগুলোই বছরে অন্তত একটা ‘ভূত সংখ্যা’ প্রকাশ করে। বিশদ

10th  July, 2021
ছয় শিল্পীর
ছবির মেলা

করোনাকালে অনলাইন চিত্র প্রদর্শনী এই শহর আগেও দেখেছে। সম্প্রতি ‘ফেমিনিন ফ্যাসেটস’ নামে এমনই এক অনলাইন চিত্র প্রদর্শনীর আয়োজন করেছে ইমামি আর্ট। প্রদর্শনীটি শুরু হয়েছে গত ২৫ জুন। ইমামি আর্ট গ্যালারিতে যা চলবে আগামী ৩১ জুলাই পর্যন্ত। বিশদ

10th  July, 2021
ইন্দুবালা ভাতের হোটেল
পুস্তক সমাচার  

সময়টা ১৯৭১। এমন সময়ই ভাতের হোটেল খুলছে ইন্দুবালা। কে সে? খুলনার মেয়ে ইন্দুবালা। জীবন সম্পর্কে ক্রমেই বিমর্ষ ইন্দুবালা জীবনের খোঁজেই পাড়ি জমায় এপার বাংলায়। শহর কলকাতার ছেনু মিত্তির লেনে এক দোজবর মাতালের সঙ্গে তার বিয়ে হয়। বিশদ

03rd  July, 2021
ডেলিভারি পিজিয়ন-এর
পরিষেবা

 

সম্প্রতি ডেলিভারি পিজিয়ন নামে একটি সংস্থা তাদের পরিষেবা শুরু করেছে। সংস্থাটি মূলত ডেলিভারি পরিষেবাই দিয়ে থাকে। আপাতত শুধু কলকাতায় এই পরিষেবা পাওয়া যাবে। এদের ওয়েবসাইট বা মোবাইল অ্যাপের মাধ্যমে যে কোনও জিনিসপত্র কারও কাছে সহজে পাঠানো যাবে। বিশদ

03rd  July, 2021
ডাবর-এর বিশেষ
উদ্যোগ

 

ডাবর ইন্ডিয়া লিমিটেড আর্থিকভাবে পিছিয়ে পড়া ছাত্রছাত্রীদের জন্য একটি বিশেষ উদ্যোগ গ্রহণ করেছে। এবার থেকে আর ডাবর রেড পেস্ট বিশেষ ধরনের রঙিন কাগজের প্যাকেটে পাওয়া যাবে না। কেবল মাজনের টিউবটি বিক্রি করার সিদ্ধান্ত নিয়েছে ডাবর। বিশদ

03rd  July, 2021
চুলের পরিচর্যায় 
আকর্ষণীয় ট্রিমার

বৈদ্যুতিন সামগ্রী প্রস্তুকারী সংস্থা সিসকা ‘এইচটি ৪০০০কে অ্যাকোয়া ট্রিম প্রো’ নামের একটি আকর্ষণীয় ট্রিমার বাজারে এনেছে। এটি একটি কর্ডলেস ট্রিমার। খুব দ্রুত গতিতে চার্জ হয়ে যায়। ৯০ মিনিট চার্জ দিলে টানা এক ঘণ্টা চলবে নিশ্চিন্তে। বিশদ

03rd  July, 2021
গোদরেজ-এর 
অভিনব অফার 

গোদরেজ সিকিউরিটি সলিউশনস (জিএসএস) ক্রেতাদের জন্য একটি অভিনব অফার হাজির করেছে। যাঁরা অন্তত একটি ডোজ কোভিড-১৯ ভ্যাকসিন নিয়েছেন শুধু তাঁদের জন্যই এই অফার প্রযোজ্য। এই বিশেষ অফারে ক্রেতারা গোদরেজের হোম লকার এবং ইউভি কেস কিনতে পারবেন। অফারে এই প্রোডাক্ট কিনলে ১০ শতাংশ ছাড়ে পাওয়া যাবে। বিশদ

03rd  July, 2021
আইটিসি-র 
সানফিস্ট অলরাউন্ডার

হাল্কা ও মুচমুচে পট্যাটো বিস্কুট, তাও আবার ক্র্যাকারের মতো বেক করা!  এমন লোভনীয় বিস্কুট সঙ্গে থাকলে কেমন হতো? এবার আইটিসি-র সানফিস্ট ব্র্যান্ড এমনই একটি বিস্কুট বাজারজাত করেছে। নাম দেওয়া হয়েছে ‘সানফিস্ট অলরাউন্ডার’। বিশদ

03rd  July, 2021
একনজরে
পাঁচ বছর পর উদ্ধার হল ঘরছাড়া কিশোরী। দালালচক্রের হাত থেকে তাঁকে রক্ষা করেছে পুলিস। ঘটনায় আব্দুল দিশান মণ্ডল নামে এক ব্যক্তিকে গ্রেপ্তার করা হয়েছে। শুক্রবার রাতে চুঁচুড়া থানার ব্যান্ডেলের একটি বাড়ি থেকে ১৭ বছরের ওই কিশোরীকে উদ্ধার করা হয়। ...

দুর্গাপুর ৩৩ নম্বর ওয়ার্ডের ফরিদপুর এলাকায় ছাইয়ের স্তূপ থেকে শনিবার অজ্ঞাতপরিচয় এক মহিলার পচাগলা মৃতদেহ উদ্ধার হয়েছে। পুলিস জানিয়েছে, মৃতার বয়স আনুমানিক ৪৫ বছর। ...

দলীয় কর্মীর গালে চড় মেরে বিতর্কে জড়ালেন কর্ণাটক কংগ্রেসের সভাপতি ডি কে শিবকুমার। ঘটনাটি সকলের সামনেই ঘটে। একাধিক ক্যামেরাতেও তা বন্দি হয়। পরে সাংবাদিকদের ভিডিওটি ...

উইম্বলডন চ্যাম্পিয়ন হলেন বিশ্বের এক নম্বর খেলোয়াড় অ্যাশলি বার্টি। অস্ট্রেলিয়ার এই তারকা শনিবার ফাইনালে ৬-৩, ৬-৭ (৪), ৬-৩ সেটে হারালেন চেক প্রজাতন্ত্রের ক্যারোলিনা প্লিসকোভাকে। ...




আজকের দিনটি কিংবদন্তি গৌতম ( মিত্র )
৯১৬৩৪৯২৬২৫ / ৯৮৩০৭৬৩৮৭৩

ভাগ্য+চেষ্টা= ফল
  • aries
  • taurus
  • gemini
  • cancer
  • leo
  • virgo
  • libra
  • scorpio
  • sagittorius
  • capricorn
  • aquarius
  • pisces
aries

বিদ্যার্থীরা মাঝে মধ্যে মানসিক উদ্বেগের জন্য শিক্ষায় অমনোযোগী হয়ে পড়বে। কর্মপ্রার্থীদের ক্ষেত্রে নানা সুযোগ আসবে। ... বিশদ


ইতিহাসে আজকের দিন

বিশ্ব জনসংখ্যা দিবস
১৮২৩ সালের এই দিনে ভারতের তৈরি প্রথম জাহাজ ডায়না কলকাতা বন্দর থেকে আনুষ্ঠানিক যাত্রা শুরু করে।
১৮৮৯ সালের এই দিনে অবিভক্ত ভারতের কলকাতায় প্রথম প্রতিযোগিতামূলক ফুটবল টুর্নামেন্ট শুরু হয়।
১৯২১: মঙ্গোলিয়ায় গণপ্রজাতন্ত্র প্রতিষ্ঠা করল লাল ফৌজ
১৯৩০ সালের এই দিনে অস্ট্রেলিয়ান ক্রিকেটার ডন ব্রাডম্যান এক দিনে ৩০৯ রান করার রেকর্ড করেন, পরে টেস্ট ম্যাচে তা ৩৩৪ রানের সর্বোচ্চ রেকর্ড হয়েছিল।
১৯৫৬: সাহিত্যিক অমিতাভ ঘোষের জন্ম
১৯৬২: প্রথম ট্রান্সআতলান্তিক স্যাটেলাইট টেলিভিশনের সম্প্রচার শুরু হল
১৯৬৭: সাহিত্যিক ঝুম্পা লাহিড়ির জন্ম
১৯৭২: বিশ্ব দাবা চ্যাম্পিয়নশিপে প্রথম খেলা ববি ফিশার ও বরিস স্পাসকির মধ্যে শুরু হল
১৯৭৯: মার্কিন যুক্তরাষ্ট্রের প্রথম মহাকাশ স্টেশন স্কাইল্যাব পৃথিবীর বায়ুমণ্ডলে প্রবেশ করে। সেটিকে ভারত মহাসাগরে ফেলে ধ্বংস করা হয়।
২০০৬: মুম্বইয়ে ধারাবাহিক বিস্ফোরণে ২০৯জনের মৃত্যু
২০১২: আবিষ্কার হল প্লুটোর পঞ্চম উপগ্রহ এস/২০১২ পি ১



ক্রয়মূল্য বিক্রয়মূল্য
ডলার ৭৩.৮৯ টাকা ৭৫.৬১ টাকা
পাউন্ড ১০১.২৩ টাকা ১০৪.৭২ টাকা
ইউরো ৮৬.৯৩ টাকা ৯০.০৯ টাকা
[ স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া থেকে পাওয়া দর ]
10th  July, 2021
পাকা সোনা (১০ গ্রাম) ৪৮,৭০০
গহনা সোনা (১০ (গ্রাম) ৪৬,২০০
হলমার্ক গহনা (২২ ক্যারেট ১০ গ্রাম) ৪৬,৯০০
রূপার বাট (প্রতি কেজি) ৬৯,৪০০
রূপা খুচরো (প্রতি কেজি) ৬৯,৫০০
[ মূল্যযুক্ত ৩% জি. এস. টি আলাদা ]

দিন পঞ্জিকা

২৬ আষাঢ় ১৪২৮, রবিবার, ১১ জুলাই ২০২১। প্রতিপদ ৬/৫১ দিবা ৭/৪৮। পুষ্যা নক্ষত্র ৫৩/১৭ রাত্রি ২/২২। সূর্যোদয় ৫/৩/১, সূর্যাস্ত ৬/২০/৫৭। অমৃতযোগ দিবা ৬/৪৯ গতে ৯/২৯ মধ্যে পুনঃ ১২/৮ গতে ২/৪৮ মধ্যে। রাত্রি ৭/৪৬ মধ্যে পুনঃ ১০/৩৮ গতে ১২/৪৬ মধ্যে। মাহেন্দ্রযোগ দিবা ৪/৩৪ গতে ৫/২৭ মধ্যে। বারবেলা ১০/২ গতে ১/২১ মধ্যে। কালরাত্রি ১/২ গতে ২/২২ মধ্যে। 
২৬ আষাঢ় ১৪২৮, রবিবার, ১১ জুলাই ২০২১। প্রতিপদ দিবা ৬/৫৮। পুষ্যা নক্ষত্র রাত্রি ২/১৭। সূর্যোদয় ৫/৩, সূর্যাস্ত ৬/২৩। অমৃতযোগ দিবা ৬/৫১ গতে ৯/২৯ মধ্যে ও ১২/৪৯ গতে ২/৪৯ মধ্যে এবং রাত্রি ৭/৪৭ মধ্যে ও ১০/৩৮ গতে ১২/৪৮ মধ্যে। মাহেন্দ্রযোগ দিবা ৪/৩৫ গতে ৫/২৯ মধ্যে। বারবেলা ১০/৩ গতে ১/২৩ মধ্যে। কালরাত্রি ১/৩ গতে ২/২৩ মধ্যে। 
৩০ জেল্কদ।

ছবি সংবাদ

এই মুহূর্তে
রাজ্যে দৈনিক সংক্রমণের গ্রাফ নিম্নমূখী, কমছে মৃত্যুর সংখ্যাও
গতকালের তুলনায় রাজ্যে আরও বেশ কিছুটা কমল করোনায় দৈনিক সংক্রমণ ...বিশদ

07:36:19 PM

মহিষাদলে শুরু লেত উৎসব
শুক্রবার বিকেলে মহিষাদলে শুরু হল রথের নেত্রদান বা লেত উৎসব। ...বিশদ

05:49:11 PM

তামিলনাড়ুতে বিরল প্রজাতির সামুদ্রিক প্রাণী সহ গ্রেপ্তার ১
তামিলনাড়ুতে বিরল প্রজাতির সামুদ্রিক প্রাণী সহ একটি নৌকা বাজেয়াপ্ত। ঘটনায় ...বিশদ

05:44:15 PM

পেট্রোপণ্য ও গ্যাসের মূল্যবৃদ্ধি, মাথাভাঙায় তৃণমূলের প্রতিবাদ  মিছিল
মাথাভাঙা-২ ব্লকের নিশিগঞ্জে পেট্রোপণ্য ও রান্নার গ্যাসের মূল্যবৃদ্ধির প্রতিবাদে অভিনব ...বিশদ

04:15:00 PM

কোভিড বিধি ভঙ্গ করায় আলিপুরদুয়ারে গ্রেপ্তার ৪ ব্যবসায়ী

04:01:25 PM

শহরে প্যাঙ্গোলিনের আঁশ ও নখ সহ গ্রেপ্তার ২
কলকাতায় একটি বাস থেকে উদ্ধার প্যাঙ্গোলিনের আঁশ ও নখ। ঘটনাস্থল ...বিশদ

03:53:36 PM