Bartaman Patrika
দেশ
 

অসমে জোটে ভাঙন, তামিলনাড়ুতে আসন ভাগ নিয়েও
জটিলতা, ভোটের মুখে রাজ্যে রাজ্যে নাজেহাল বিজেপি 

নিজস্ব প্রতিনিধি, নয়াদিল্লি: পাঁচ রাজ্যের ভোটের আগে জোট নিয়ে নাজেহাল বিজেপি। অসমে বিজেপির জোটসঙ্গী ঠিক নির্বাচনের প্রাক্কা঩঩লেই এনডিএ ছেড়ে কংগ্রেসের জোটে যোগ দিয়েছে। এই ভাঙন অসম বিজেপির কাছে জোরদার ধাক্কা। তামিলনাড়ুতে বিজেপি দল এআইএডিএমকের সঙ্গে জোট করে যতগুলি আসন পাবে বলে ধরে নিয়েছিল তার অর্ধেকও পাওয়ার সম্ভাবনা নেই বলে আশঙ্কা করছে দল। রবিবার মধ্যরাত পর্যন্ত স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহের সঙ্গে চেন্নাইয়ে বৈঠক হয় এআইডিএমকে নেতৃত্বের। আলোচনা চলছে সোমবারও। জানা যাচ্ছে অন্তত ৬০টি আসন চাইছে বিজেপি। কিন্তু প্রাথমিক আলোচনায় এআইএডিএমকে ২১টির বেশি আসন দিতে রাজি নয়।
বিজেপিকে আসন ছাড়ার আগে তামিলনাড়ুর আর একটি শক্তিশালী দল আম্বুমানি রামদাসের পিএমকের সঙ্গে এআ‌ইডিএমকে রাতারাতি আসন সমঝোতা করে ফেলেছে। পিএমকে ২৩টি আসন ইতিমধ্যেই নিয়েছে। ২৩৪ আসনের তামিলনাড়ু বিধানসভায় এআইএডিএমকে স্থির করেছে তারা নিজেরা এককভাব ১৮০টি আসনে লড়াই করবেই। কারণ একটা‌ই। এআইএডিমকে চাইছে একক গরিষ্ঠতা পেতে। অন্যদিকে ৬০টি আসন চেয়ে যদি অর্ধেকেরও কম আসনে আসন সমঝোতা হয়, তাহলে বিজেপির এই রাজ্যে ভালো ফল করার সম্ভাবনা ক্ষীণ।
তামিলনাড়ুর বিজেপি সভাপতি সোমবার জানিয়েছেন, আমাদের আসন সমঝোতা আজকালের মধ্যেই চূড়ান্ত হয়ে যাবে। আমরা আসন নিয়ে টানাটানি করব না। বিজেপি চাইছে না এআইএডিএমকের সঙ্গে সম্পর্ক তিক্ত করতে। একইভাবে কেরলে বিজেপি নতুন করে কোনও শক্তিশালী জোটসঙ্গীর সন্ধান পাচ্ছে না। অসমের জোটসঙ্গী বোড়োল্যান্ড পিপলস ফ্রন্ট হঠাৎ ভোটের আগে বিজেপির হাত ছেড়ে সরাসরি কংগ্রেসের জোটে যোগ দেওয়ায় ধাক্কা খেয়েছে বিজেপি। ২০০৫ সাল থেকে বোড়োল্যান্ড পিপলস ফ্রন্ট যে দলের সঙ্গেই জোট করেছে সরকারে সেই দলই এসেছে। ২০০৫ থেকে লাগাতার তারা ছিল কংগ্রেসের জোটে। ২০১৬ সালে শিবির বদল করে এই দলটি জোট গড়ে বিজেপির সঙ্গে। আর সেই বছরই বিজেপি ক্ষমতায় আসে। ঠিক ভোটের আগে বোড়োল্যান্ড পিপলস ফ্রন্ট জোটবদল করায় অসমে ফের প্রবল গুঞ্জন শুরু হয়েছে যে, তাহলে কি তারা বুঝতে পারছে এবার বিজেপি অসমে পরাজিত হতে চলেছে?
বিজেপি জোটের তুলনায় এই কারণেই অসমে আচমকা কংগ্রেসের নেতৃত্বাধীন মহাজোট সংখ্যার বিচারে শক্তিশালী হয়ে গেল। মহাজোটে যোগ ঩দিয়েই বোড়োল্যান্ড পিপলস ফ্রন্ট চ্যালেঞ্জ ছুঁড়ে বিজেপিকে বলেছে, এবার কীভাবে বিজেপি সরকার গড়তে পারে অসমে দেখা যাক। আবার কংগ্রেস জোট ক্ষমতায় আসছে। যে পাঁচ রাজ্যে ভোট হতে চলেছে, তার মধ্যে একমাত্র অসমেই বিজেপি ক্ষমতায়। বলা বাহুল্য, আসন্ন পাঁচ রাজ্যের ভোটে অসমে ক্ষমতা ধরে রেখে পশ্চিমবঙ্গে নতুন করে ক্ষমতায় আসতে চাইছে বিজেপি। কিন্তু অসমের লড়াই কঠিন হয়ে গেল বলেই মনে করা হচ্ছে বোড়োল্যান্ড পিপলস ফ্রন্টের এই আকস্মিক সিদ্ধান্তে। 

নেতাদের চামড়া মোটা হয়, গোরুদের সূচ
ফোটাচ্ছেন না তো, নার্সকে প্রশ্ন মোদির 

টের পায়নি কাকপক্ষী। জানতেন না নার্সরাও। বলা হয়নি অন্য মেডিক্যাল স্টাফকেও। শুধু জানতেন এইমসের ডিরেক্টর রণদীপ গুলেরিয়া সহ গুটিকয় ব্যক্তি। সেই মতোই হয়েছিল ব্যবস্থা। সোমবার সকাল ছ’টায় নয়াদিল্লির এইমসে পৌঁছে যান প্রধানমন্ত্রী। 
বিশদ

মেয়েটিকে বিয়ে করবেন কি? ধর্ষণে
অভিযুক্তকে প্রশ্ন ছুড়ল সুপ্রিম কোর্ট 

আপনি কি অভিযোগকারিণীকে বিয়ে করবেন? ধর্ষণের মামলায় অভিযুক্তকে এমনই প্রশ্ন ছুড়ে দিল সুপ্রিম কোর্ট। মহারাষ্ট্র স্টেট ইলেকট্রিক প্রোডাকশন কোম্পানির টেকনিশিয়ান মোহিত সুভাষ চ্যবনের বিরুদ্ধে এক স্কুল পড়ুয়া নাবালিকাকে ধর্ষণের অভিযোগ উঠেছে।  
বিশদ

ভোটপ্রচারে নাগরিকত্ব আইন নিয়ে
বিজেপিকে নিশানা প্রিয়াঙ্কা গান্ধীর 

দেশজুড়ে নাগরিকত্ব সংশোধনী আইন (সিএএ) কার্যকর করার কথা বলছে বিজেপি। কিন্তু, সেখানে অসমের নাম করার সাহস তাদের নেই। দু’দিনের সফরে ভোটমুখী উত্তর-পূর্বের ‘গেটওয়ে’-তে গিয়ে এভাবেই শাসক দলকে আক্রমণ শানালেন কংগ্রেসের সাধারণ সম্পাদক প্রিয়াঙ্কা গান্ধী।   বিশদ

প্রযুক্তি ছোঁয়ায় ‘জীবন্ত’
বিবেকানন্দ, অরবিন্দ, ভগত্ সিং 

স্বামী বিবেকানন্দ, ঋষি অরবিন্দ কিংবা ভগত্ সিং—এমন বহু মনীষীদের সাদা-কালো ছবি দেখতেই আমরা অভ্যস্ত। এবার বুদ্ধিমত্তার ছোঁয়ায় সোশ্যাল মিডিয়ার দেওয়ালে জীবন্ত হয়ে উঠছেন তাঁরা। সম্প্রতি কার্ত্তিক শশীধরণ নামে এক লেখক ও ট্যুইটার ব্যবহারকারী স্বাধীনতা সংগ্রামী, বিপ্লবীদের চলমান ছবি শেয়ার করেছেন।  
বিশদ

৯ সেকেন্ড ১৩ পুশ-আপ,
ফিটনেস চমক রাহুল গান্ধীর 

তাঁর সিক্স প্যাক নিয়ে চর্চা কম হয়নি। এবার ভোটমুখী তামিলনাড়ুতে রাহুল গান্ধীর নয়া চমক ‘পুশ-আপ’। নিত্যদিন যোগাভ্যাস করে নিজের ফিটনেসের কথা ফলাও করে বলেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি।  
বিশদ

বিহারে সবাইকে
‘ফ্রি’তে ভ্যাকসিন

৭০তম জন্মদিনের প্রাক্কালে সোমবার পাটনায় করোনার প্রতিষেধক নিলেন বিহারের মুখ্যমন্ত্রী নীতীশ কুমার। করোনা ভ্যাকসিনের প্রথম ডোজ নেওয়ার পর তিনি ঘোষণা করেছেন, বিহারের প্রত্যেককে পূর্ব প্রতিশ্রুতি মতো বিনা পয়সায় করোনার ভাকসিন দেওয়া হবে।  
বিশদ

মূল্যবৃদ্ধির প্রতিবাদ
সাইকেল চালিয়ে বিধানসভায়
গেলেন মহারাষ্ট্রের কংগ্রেস বিধায়করা 

পথে নেমেই প্রতিবাদ। বাহন সাইকেল। পেট্রপণ্যের মূল্যবৃদ্ধির প্রতিবাদ জানাতে দু’চাকায় সওয়ার হয়ে বিধানসভায় পৌঁছলেন মহরাষ্ট্রের কংগ্রেস বিধায়করা। আজ, সোমবার শুরু হল বিধানসভার বাজেট অধিবেশন। সেই দিনটিকে প্রতিবাদের জন্য বেছে নেওয়া বেশ গুরুত্বপূর্ণ বলে মনে করছেন অনেকেই। 
বিশদ

ডিএমকে সুপ্রিমোর জন্মদিনে রাহুলের
শুভেচ্ছা, জট কাটেনি আসন রফা নিয়ে 

ডিএমকে সুপ্রিমো স্ট্যালিনের জন্মদিনে রাহুল গান্ধী শুভেচ্ছা বিনিময় করলেও আসন রফা নিয়ে জটিলতা দেখা দিয়েছে। শুরু হয়েছে মতানৈক্যও। দক্ষিণের এই রাজ্যকে এআইডিএমকের হাত থেকে ছিনিয়ে আনার লড়াই রাজনৈতিক মহলে ক্রমশ আগ্রহ বাড়াচ্ছে।  
বিশদ

কৃষকদের স্বার্থে খাদ্য প্রক্রিয়াকরণে
বিপ্লবের ডাক দিলেন প্রধানমন্ত্রী 

কৃষিক্ষেত্রকে আরও প্রশস্ত করা প্রয়োজন। কৃষকদের উৎপাদিত ফসলের ন্যায্য মূল্য পেতে খাদ্য প্রক্রিয়াকরণে বিপ্লব আনা উচিত। দেশজুড়ে কৃষক আন্দোলনের আবহে ওয়েবিনারে এই মন্তব্য করেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি। 
বিশদ

ফেব্রুয়ারিতেও জিএসটি আদায়
ছাড়াল ১ লক্ষ কোটি টাকা 

টানা পাঁচ মাস পণ্য ও পরিষেবা কর (জিএসটি) আদায়ের পরিমাণ ছাড়াল এক লক্ষ কোটি টাকা। সোমবার তথ্য প্রকাশ করে অর্থমন্ত্রক জানিয়েছে, ফেব্রুয়ারি মাসে দেশজুড়ে মোট জিএসটি আদায় হয়েছে ১ লক্ষ ১৩ হাজার কোটি টাকা। 
বিশদ

চীনা হ্যাকারদের নজরে
সিরাম, ভারত বায়োটেক 

কোভিড কূটনীতিতে ভারত যাতে চীনকে টেক্কা মারতে না পারে তার জন্য কাজ করেছিল সরকারের মদতপুষ্ট হ্যাকাররা। ভারতের দু’টি সংস্থা ভারত বায়োটেক ও সিরাম ইনস্টিটিউটের সার্ভারে হানা দিয়েছিল চীনা হ্যাকাররা।  
বিশদ

ধর্ষণের ভিডিও সোশ্যাল
মিডিয়ায়, গ্রেপ্তার যুবক 

উত্তরপ্রদেশে নাবালিকাকে ধর্ষণ এবং ঘটনার ভিডিও সোশ্যাল মিডিয়ায় ছড়িয়ে দেওয়ার অভিযোগে এক যুবককে গ্রেপ্তার করল পুলিস। কিশোরীর বাড়ির অভিযোগের ভিত্তিতে সোমবার বালিয়া থেকে তাকে গ্রেপ্তার করা হয়।  
বিশদ

দলিত কিশোরীর দেহ উদ্ধার, চাঞ্চল্য 

ফের এক দলিত কিশোরীর দেহ উদ্ধার হল উত্তরপ্রদেশে। আলিগড়ের আক্রাবাদ এলাকার একটি মাঠ থেকে ১৬ বছরের ওই দলিত কিশোরীর দেহ উদ্ধার ঘিরে ব্যাপক চাঞ্চল্য ছড়িয়েছে। পুলিস ও স্থানীয় সূত্রে খবর, রবিবার ওই নাবালিকা মাঠে গবাদি পশুর জন্য খাবার আনতে গিয়েছিল। 
বিশদ

স্ত্রীকে পিটিয়ে খুন, ধৃত 

মদ্যপ অবস্থায় বেল্ট দিয়ে পিটিয়ে স্ত্রীকে খুন করার অভিযোগে এক ব্যক্তিকে গ্রেপ্তার করল পুলিস। ধৃতের নাম রাকেশ মিনা (৩৫)। ঘটনাটি রাজস্থানের ঝালওড়ার জেলার। অজ্ঞান অবস্থায় বিমলাবাই (৩১) নামে ওই মহিলাকে শনিবার রাতে আশঙ্কাজনক অবস্থায় হাসপাতালে নিয়ে আসা হয়। রবিবার তাঁর মৃত্যু হয়।  
বিশদ

Pages: 12345

একনজরে
ঘরছাড়াদের ঘরে ফেরাতে উদ্যোগী হয়েছে বীরভূম জেলা প্রশাসন। কোনও ঘরছাড়া ব্যক্তি যদি বাড়ি ফিরতে চেয়ে আবেদন করলেই ব্যবস্থা করবে পুলিস প্রশাসন। ...

করোনার ব্রাজিল স্ট্রেইনে আক্রান্ত এক ব্যক্তিকে হন্যে হয়ে খুঁজছে ব্রিটেন সরকার। তাঁকে প্রকাশ্যে আসার জন্য সোমবার আবেদন জানিয়েছে প্রশাসন। তৃতীয় পর্যায়ের লকডাউন নিয়ে আলোচনা শুরু হয়েছে ব্রিটেনে।   ...

বিজয় হাজারে ট্রফির পরের রাউন্ডে ওঠার আশা আগেই শেষ হয়ে গিয়েছিল। তাই সোমবার হরিয়ানার বিরুদ্ধে সান্ত্বনা জয় চেয়েছিলেন বাংলার সমর্থকরা। ...

‘এক প্যাকেট সিগারেট নিয়ে এলে তবেই আপনার কাজ হবে।’— হরিরামপুর ব্লকের এক পদস্থ কর্মীর মুখ থেকে এমন কথা শুনে হতবাক মা-হারা এক অসহায় মহিলা। ...




আজকের দিনটি কিংবদন্তি গৌতম ( মিত্র )
৯১৬৩৪৯২৬২৫ / ৯৮৩০৭৬৩৮৭৩

ভাগ্য+চেষ্টা= ফল
  • aries
  • taurus
  • gemini
  • cancer
  • leo
  • virgo
  • libra
  • scorpio
  • sagittorius
  • capricorn
  • aquarius
  • pisces
aries

শিক্ষার জন্য দূরে কোথাও যেতে পারেন। প্রেম-প্রণয়ে নতুন যোগাযোগ হবে। বিবাহের কথাবার্তাও পাকা হতে পারে। ... বিশদ


ইতিহাসে আজকের দিন

১৮৮২: উইন্ডসরে রানি ভিক্টোরিয়াকে খুনের চেষ্টা, লক্ষ্যভ্রষ্ট হল গুলি
১৯৩০: ইংরেজ লেখক ডি এইচ ডি লরেন্সের মৃত্যু
১৯৩৩: মুক্তি পেল বিশ্বজুড়ে আলোড়ন সৃষ্টি করা ছবি ‘কিং কং’
১৯৪৬: উত্তর ভিয়েতনামের প্রেসিডেন্ট হলেন হো চি মিন
১৯৪৯: কবি ও স্বাধীনতা সংগ্রামী সরোজিনী নাইডুর মৃত্যু  



ক্রয়মূল্য বিক্রয়মূল্য
ডলার ৭২.৮৫ টাকা ৭৪,৫৬ টাকা
পাউন্ড ১০১.৩০ টাকা ১০৪.৮৩ টাকা
ইউরো ৮৭.৪৬ টাকা ৯০.৬৬ টাকা
[ স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া থেকে পাওয়া দর ]
পাকা সোনা (১০ গ্রাম) ৪৬, ৭০০ টাকা
গহনা সোনা (১০ (গ্রাম) ৪৪, ৩০০ টাকা
হলমার্ক গহনা (২২ ক্যারেট ১০ গ্রাম) ৪৪, ৯৫০ টাকা
রূপার বাট (প্রতি কেজি) ৬৮, ৯০০ টাকা
রূপা খুচরো (প্রতি কেজি) ৬৯, ০০০ টাকা
[ মূল্যযুক্ত ৩% জি. এস. টি আলাদা ]

দিন পঞ্জিকা

১৮ ফাল্গুন ১৪২৭, মঙ্গলবার, ২ মার্চ ২০২১। চতুর্থী ৫২/২৬ রাত্রি ৩/০। চিত্রা নক্ষত্র ৫৩/৪২ রাত্রি ৩/২৯। সূর্যোদয় ৬/১/৮, সূর্যাস্ত ৫/৩৬/৪৬। অমৃতযোগ দিবা ৮/২১ গতে ১০/৪০ মধ্যে পুনঃ ১২/৫৮ গতে ২/৩১ মধ্যে পুনঃ ৩/১৭ গতে ৪/৪৯ মধ্যে। রাত্রি ৬/২৬ মধ্যে পুনঃ ৮/৫৫ গতে ১১/২৪ মধ্যে পুনঃ ১/৫৩ গতে ৩/৩৩ মধ্যে। বারবেলা ৭/২৮ গতে ৮/৫৪ মধ্যে পুনঃ ১/১৫ গতে ২/৪২ মধ্যে। কালরাত্রি ৭/৯ গতে ৮/৪৩ মধ্যে।  
১৭ ফাল্গুন ১৪২৭, মঙ্গলবার, ২ মার্চ ২০২১। তৃতীয়া দিবা ৮/৫৬। হস্তা নক্ষত্র দিবা ৮/৪৪। সূর্যোদয় ৬/৪, সূর্যাস্ত ৫/৩৬। অমৃতযোগ দিবা ৮/৮ গতে ১০/৩১ মধ্যে ও ১২/৫৫ গতে ২/৩১ মধ্যে ও ৩/১৯ গতে ৪/৫৫ মধ্যে এবং রাত্রি ৬/৩১ মধ্যে ও ৮/৫৫ গতে ১১/১৯ মধ্যে ও ১/৪৩ গতে ৩/২৫ মধ্যে। বারবেলা ৭/৩০ গতে ৮/৫৭ মধ্যে ও ১/১৬ গতে ২/৪৩ মধ্যে। কালরাত্রি ৭/১০ গতে ৮/৪৩ মধ্যে। 
১৭ রজব। 

ছবি সংবাদ

এই মুহূর্তে
বিজেপিতে যোগ দিলেন জিতেন্দ্র তিওয়ারি 

07:30:00 PM

গরু পাচার কাণ্ডে ফের আইপিএস অফিসার কল্লোল গণাইকে তলব করল সিবিআই

05:46:51 PM

নিমতিতা বিস্ফোরণ কাণ্ডে তদন্ত শুরু করল এনআইএ 

05:33:00 PM

হরিয়ানার একটি স্কুলে ৫৪ জন পড়ুয়া করোনা আক্রান্ত 

05:06:46 PM

মমতাকে সমর্থন জানিয়ে কালনার সমুদ্রগড়ে তৃণমূলের দেওয়াল লিখনে মন্ত্রী স্বপন দেবনাথ

04:23:39 PM

নির্বাচন কমিশনে শুরু হল বৈঠক

04:10:13 PM