Bartaman Patrika
কলকাতা
 
 

চৈত্রের দাবদাহ থেকে বাঁচার আপ্রাণ চেষ্টা। শনিবার হাওড়ায় তোলা কাজল দাসের ছবি 

জলকষ্ট মেটাতে ৬১২টি ট্যাঙ্কার কিনতে চায়
পুর দপ্তর, এখনই কেন, ব্যাখ্যা চাইল কমিশন

সঞ্জয় গঙ্গোপাধ্যায়, কলকাতা: গ্রীষ্মকালে শহরাঞ্চলে জলস্তর কমে যাওয়ায় ৬১২টি জলের ট্যাঙ্কার কেনার সিদ্ধান্ত নিয়েছে পুর দপ্তর। কিন্তু ভোটের মুখেই এই কেনার চেষ্টা কেন, তার ব্যাখ্যা চাইল নির্বাচন কমিশন। কমিশনের পক্ষ থেকে পুর দপ্তরে চিঠি পাঠানো হয়েছে। আগামী সপ্তাহে তার জবাব দেবে পুর দপ্তর। সেই ব্যাখ্যায় সন্তুষ্ট হলেই তবে জলের ট্যাঙ্কার বা ট্রাক্টর কেনার জন্য ২০ কোটি টাকার টেন্ডার করার অনুমতি দেবে কেন্দ্রীয় নির্বাচন কমিশন।
প্রতিবছরই গরমকালে বিভিন্ন শহরের নানা জায়গায় জলস্তরে নেমে যায়। বহু জায়গায় পুরসভার ডিপ টিউবওয়েল থেকে জল ওঠে না। সাধারণ মানুষের খুবই জলকষ্ট হয়। কয়েকদিন আগেই উত্তর কলকাতায় জলের সমস্যা হয়েছিল। তখন শহরের বেলগাছিয়া এলাকায় ট্যাঙ্কার পাঠিয়ে পানীয় জলের সমস্যা মেটাতে হয়। কলকাতার মতোই বিভিন্ন পুরসভার নানা প্রান্তে জলের সমস্যা রয়েছে। গরমকালে সেই সমস্যা আরও তীব্র হয়। তাই সেই জলকষ্ট ঘোচাতে গরম পড়ার আগেই পুর দপ্তরকে বিভিন্ন পুরসভার জন্য জলের ট্যাঙ্কার কিনতে হয়।
এবারও ৬১২টি ট্যাঙ্কার কেনার সিদ্ধান্ত নিয়েছে পুর-নগরোন্নয়ন দপ্তর। আর এই ট্যাঙ্কার বহন করার জন্য তারা ১০২টি ট্রাক্টর কিনতে চায় তারা। এর জন্য টেন্ডার করা যাবে কি না, কমিশনের কাছে তার অনুমতি চেয়েছিল পুর দপ্তর। রাজ্য মুখ্য নির্বাচনী আধিকারিকের দপ্তর থেকে সেই চিঠি পাঠিয়ে দেওয়া হয় দিল্লিতে কেন্দ্রীয় নির্বাচন কমিশনের দপ্তরে। কিন্তু কমিশন ব্যাখ্যা চেয়েছে, এখনই তা কেনার কী দরকার। কমিশনের জিজ্ঞাস্য, কোনও এলাকায় খরার মতো পরিস্থিতি তৈরি হয়েছে কি? না হলে এখনই তা কিনতে হবে কেন?
মুখ্য নির্বাচনী আধিকারিকের দপ্তর থেকে পুর দপ্তরের কাছে ওই সব প্রশ্নের ব্যাখ্যা চাওয়া হয়েছে। সেখান থেকে জবাব পেলে তা দিল্লিতে পাঠিয়ে দেওয়া হবে। এ ব্যাপারে পুরমন্ত্রী ফিরহাদ হাকিম বলেন, গরম কালে আমাদের জলস্তর কমে যায়। এমনকী গঙ্গার জলও শুকিয়ে যায়। বিশেষ করে এপ্রিল-মে মাসে এই সমস্যা বৃদ্ধি পায়। তাই আমরা জলের ট্যাঙ্কার ও ট্রাক্টর কিনতে চাই। তা শুধু কলকাতা পুরসভা নয়, বিভিন্ন পুরসভায় পাঠানো হবে। এগুলি জরুরি পরিষেবা। নির্বাচন কমিশন ব্যাখ্যা চেয়েছে, আমরা তার জবাব দিয়ে দেব। ওরা যদি অনুমোদন দেয়, তবে টেন্ডার করে জলের ট্যাঙ্কার কিনতে পারি।
১০ মার্চ ভোটের বিজ্ঞপ্তি ঘোষণা পর যে কোনও কাজ করার ক্ষেত্রে নির্বাচন কমিশনের অনুমতি দরকার হয়। ইতিমধ্যে কমিশন সমব্যাথী, রূপশ্রী, আলু কেনার প্রকল্প চালিয়ে যাওয়ার অনুমতি দিয়েছিল। কিন্তু কৃষকবন্ধু চলতে পারে কি না, তা রাজ্য সরকারের পক্ষ থেকে জানতে চাওয়া হলেও তার অনুমতি দেয়নি কমিশন। এছাড়াও কৃষ্ণনগরে একটি সড়ক সারাতে চায় পূর্ত দপ্তর। তার জন্যও আবেদন করা হয়েছে। সেক্ষেত্রেও ওই কাজ এই মুহূর্তে কেন করা দরকার, তার ব্যাখ্যা চেয়েছে কমিশন। কমিশনের বক্তব্যের জবাব চেয়ে পূর্ত দপ্তরে চিঠি পাঠিয়েছে মুখ্য নির্বাচনী আধিকারিকের দপ্তর। জবাব এলে তা দিল্লিতে পাঠিয়ে দেওয়া হবে। যা সিদ্ধান্ত নেওয়ার কেন্দ্রীয় নির্বাচন কমিশন নেবে বলে কমিশন সূত্রে জানা গিয়েছে।

আতঙ্কে লাইনে ঝাঁপ যাত্রীদের
শ্রীরামপুরে ইন্সপেকশন কার ও শেওড়াফুলি
লোকালের মুখোমুখি সংঘর্ষ, জখম ১২ 

 বিএনএ, চুঁচুড়া: সিগন্যাল বিভ্রাটের কারণে একই লাইনে ইন্সপেকশন কার ও লোকাল ট্রেনের মুখোমুখি সংঘর্ষে জখম হলেন এক চালক সহ মোট ১২ জন। শনিবার বিকালে হাওড়া-ব্যান্ডেল শাখার শ্রীরামপুর স্টেশনে ঢোকার মুখে এই দুর্ঘটনা ঘটে। দুর্ঘটনার পরেই ট্রেন ধরার জন্য অপেক্ষায় থাকা যাত্রী ও স্থানীয় ব্যবসায়ীরা আহতদের উদ্ধার করে শ্রীরামপুর ওয়ালশ হাসপাতালে ভরতি করে।
বিশদ

মা জ্বলছে, সাড়ে তিন বছরের
মেয়ের আর্ত চিৎকার ‘বাঁচাও’

 নিজস্ব প্রতিনিধি, কলকাতা: মা জ্বলছে। আর সেই দৃশ্য দেখে তাঁর সাড়ে তিন বছরের মেয়ে চিৎকার করছে, ‘মা মা’ বলে। কিন্তু ওই গৃহবধূ নিজের জায়গায় স্থির দাঁড়িয়ে। শিশুটি কিছু করতে না পেরে পাশের ঘরে ঠাকুমাকে ডাকাডাকি করে। ঠাকুমা দরজা না খোলায় রাস্তায় বেরিয়ে পাড়ার কাকুদের দরজায় গিয়ে চিৎকার করতে থাকে সে।
বিশদ

উলুবেড়িয়ায় প্রতি বুথে কেন্দ্রীয় বাহিনী মোতায়েনের দাবিতে বিক্ষোভ ভোটকর্মীদের

 সংবাদদাতা, উলুবেড়িয়া: প্রতিটি বুথে পর্যাপ্ত কেন্দ্রীয় বাহিনী না থাকলে ভোটগ্রহণ প্রক্রিয়ায় অংশ না নেওয়ার হুঁশিয়ারি দিলেন ভোটকর্মীরা। শনিবার সকালে উলুবেড়িয়ার একটি বেসরকারি ইঞ্জিনিয়ারিং কলেজে এই দাবিতে বিক্ষোভ দেখালেন প্রশিক্ষণ নিতে আসা ভোটকর্মীরা।
বিশদ

বিজেপির সঙ্গে গোপন আঁতাতের অভিযোগ
নির্বাচনী বৈঠকে গরহাজির বলাগড়ের বিধায়ক, নেতৃত্বের সামনে ক্ষোভপ্রকাশ কর্মীদের

 বিএনএ, চুঁচুড়া: নির্বাচনের আগে গোষ্ঠী কোন্দল মেটাতে নেত্রীর নির্দেশে জেলা নেতারা গেলেও বারবার ফোন করেও বৈঠকে হাজির হলেন না বিধায়ক। তাই নির্বাচন কমিটির চেয়ারম্যানের পদ থেকে বিধায়ক অসীম মাঝিকে সরানোর দাবি তুললেন ব্লকের কর্মীরা।
বিশদ

 প্রচারে রং ছড়াচ্ছে রণপা
উলুবেড়িয়ার গ্রামে কোমর বেঁধে
তালিম নিচ্ছে স্কুল-কলেজ পড়ুয়ারা

 সংবাদদাতা, উলুবেড়িয়া: রণপা—ভারতের এক প্রাচীন লোকশিল্প। যা এখন ভোটরঙ্গের এক অবিচ্ছেদ্য অঙ্গ হয়ে উঠেছে। পদযাত্রা হোক বা রোডশো— সবেতেই রংবেরংয়ের সাজপোশাক, মুখোশ, গায়ে বিভিন্ন রাজনৈতিক দলের প্রতীক এঁকে মিছিলের গায়ে গায়ে চলে কচিকাঁচা থেকে বয়স্কদের খুশি করতে নামানো হচ্ছে রণপাধারীদের।
বিশদ

আবেদন সুপ্রিম কোর্টে
কলকাতার প্রাক্তন পুলিশ কমিশনারকে হেফাজতে নিয়ে জেরা করতে চায় সিবিআই

 নিজস্ব প্রতিনিধি, নয়াদিল্লি, ৬ এপ্রিল: কলকাতার প্রাক্তন পুলিশ কমিশনার বর্তমানে এডিজি (সিআইডি) রাজীব কুমারকে নিজেদের হেফাজতে নিয়ে জেরা করতে চায় সিবিআই। যদি রাজীব কুমারের উত্তরে সিবিআই সন্তুষ্ট না হয় তাহলে সেক্ষেত্রে তাঁকে গ্রেপ্তার করাও যাতে সম্ভব হয় সেই কারণে সুপ্রিম কোর্টে আবেদন করেছে সিবিআই।
বিশদ

খড়দহের পাতুলিয়ায় হামলার অভিযোগ
নৈহাটিতে দেওয়াল লেখা নিয়ে বিজেপি-তৃণমূল বচসা, ধস্তাধস্তি, উত্তেজনা

 বিএনএ, বারাকপুর: বারাকপুরের পর নৈহাটির পাওয়ার হাউস মোড়। শনিবার সকালে বিজেপির দেওয়াল লিখনকে কেন্দ্র করে ব্যাপক উত্তেজনা ছড়ায়। বিজেপির অভিযোগ, বাড়ির মালিকের অনুমতি নেওয়ার পরও দেওয়াল লিখতে কর্মীদের বাধা দেওয়া হয়েছে।
বিশদ

গোষ্ঠীদ্বন্দ্ব বলে মানতে নারাজ তৃণমূল
ভাঙড়ে বিদ্যুতের খুঁটি বসানো নিয়ে
মারামারি, বোমাবাজি, লাঠিচার্জ

 নিজস্ব প্রতিনিধি, দক্ষিণ ২৪ পরগনা: নিউটাউন সংলগ্ন ভাঙড়ের হাতিশালা মাদ্রাসার কাছে বিদ্যুতের খুঁটি বসানোকে কেন্দ্র করে শাসকদলের দু’টি শিবিরের মধ্যে বচসা থেকে হাতাহাতির পর মারামারি হয়। শনিবার দুপুরের এই ঘটনায় বোমাবাজি হয় বলে অভিযোগ।
বিশদ

রিগিং-সন্ত্রাসকে দুষল বিরোধী দলগুলি
হাওড়ার মহারথীদের ওয়ার্ড থেকে জয়ের
ব্যবধান বাড়াতে কর্মিসভা তৃণমূলের

 নিজস্ব প্রতিনিধি, হাওড়া: এ যেন রীতিমতো ক্লাসরুম। প্রধান শিক্ষক পড়া জানতে চাইছেন ছাত্রদের কাছে। এইভাবেই রীতিমতো বুথ ধরে ধরে মধ্য হাওড়ার ২৬ নম্বর ওয়ার্ডে কর্মিসভা করলেন জেলা তৃণমূলের সভাপতি অরূপ রায়। মধ্য হাওড়ায় এই ওয়ার্ডের দিকেই নজর থাকে সব রাজনৈতিক দলের।
বিশদ

মূল ষড়যন্ত্রীরা অধরা
যোধপুর পার্কে বৃদ্ধা খুনে গ্রেপ্তার
আবাসনের মালি ও নাইট গার্ড

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: যোধপুর পার্কে সত্তর বছরের বৃদ্ধা শ্যামলী ঘোষের রহস্যজনক খুনে লেক থানার পুলিস শনিবার সকালে ওই আবাসনের মালি এবং নাইট গার্ডকে গ্রেপ্তার করেছে। ধৃতরা হল স্বপন মণ্ডল ও সঞ্জীব দাস। ধৃত দু’জনকে আজ, রবিবার আলিপুর আদালতে তোলার কথা।
বিশদ

নারায়ণপুরে ফের অস্ত্র কারখানার
হদিশ, ১০টি অসম্পূর্ণ পিস্তল উদ্ধার

 নিজস্ব প্রতিনিধি, কলকাতা: নারায়ণপুরের ছোট গাঁতিতে ফের অস্ত্র কারখানার হদিশ পেল এসটিএফ। গত বৃহস্পতিবার রোয়ান্ডার দোননগর এবং নারায়ণপুরের ছোট গাঁতিতে অস্ত্র কারখানার হদিশ পায় এসটিএফ এবং বিধাননগর কমিশনারেটের পুলিস।
বিশদ

কল্যাণের কল্যাণে যজ্ঞ তৃণমূলের,
পুড়ল ৫০ কেজি কাঠ, ১০ কেজি ঘি

বিএনএ, চুঁচুড়া: আসন্ন লোকসভা নির্বাচনে শ্রীরামপুর লোকসভা কেন্দ্রে তৃণমূল প্রার্থী কল্যাণ বন্দ্যোপাধ্যায় যাতে হ্যাট্রিক করেন তা নিয়ে এখনই উদগ্রীব দলীয় কর্মীরা। তাই প্রার্থীর জয়ের ব্যবধান বাড়ানোর জন্য ৫০ কেজি কাঠ ও ১০ কেজি ঘি দিয়ে টানা কয়েক ঘণ্টা যজ্ঞ করলেন তৃণমূল কর্মীরা।
বিশদ

  উদয়নারায়ণপুর, আমতা, বাগনানে বাহিনী মোতায়েনের দাবি বিজেপির

 নিজস্ব প্রতিনিধি, হাওড়া: কেন্দ্রীয় বাহিনী মোতায়েন করার দাবিতে আমতা, উদয়নারায়ণপুর ও বাগনান বিধানসভা এলাকা নিয়ে ফের নির্বাচন কমিশনে আর্জি জানাল বিজেপি। একই সঙ্গে হাওড়া সদর লোকসভার প্রতিটি বিধানসভা কেন্দ্রেই এখন থেকে কেন্দ্রীয় বাহিনীকে দিয়ে রুটমার্চ করানোর দাবি জানানো হয়েছে।
বিশদ

বারাসতের ফব প্রার্থীর ভোটের খরচ ৩ লক্ষ টাকা দিলেন কর্মীরা

 বিএনএ, বারাসত: বারাসতের ফরওয়ার্ড ব্লক প্রার্থী হরিপদ বিশ্বাসের ভোটের খরচ জোগানোর জন্য শনিবার দলের জেলা অফিসে হাজির হয়ে প্রায় তিন লক্ষ টাকা দিলেন কর্মীরা। বিশদ

Pages: 12345

একনজরে
 কুয়ালালামপুর, ৬ এপ্রিল: দেশের প্রথম সারির আই লিগ ক্লাবগুলির অস্তিত্ব নিয়ে যখন ভারতীয় ফুটবলের আকাশে ধোঁয়াশা ও বিবিধ প্রশ্ন উঠছে, তখনই অল ইন্ডিয়া ফুটবল ফেডারেশনের ...

সংবাদদাতা, ঝাড়গ্রাম: ভোটদানে মানুষকে উৎসাহ দেওয়ার জন্য ঝাড়গ্রাম জেলার বিভিন্ন জায়গায় বাজবে ‘থিম সং’। শুক্রবার ঝাড়গ্রাম জেলা নির্বাচন আধিকারিক তথা জেলাশাসক আয়েষা রানি এ জেলা কালেক্টরেট হলে সাংবাদিক বৈঠক করে থিম সংয়ের সূচনা করলেন।   ...

 ইসলামাবাদ, ৬ এপ্রিল (পিটিআই): জম্মু ও কাশ্মীর থেকে ৩৭০ ধারার তুলে নিলে, তা রাষ্ট্রসঙ্ঘের প্রস্তাবনাগুলিকে লঙ্ঘন করার শামিল হবে। তাই পাকিস্তান এটা কখনওই মেনে নেবে না। ইসলামাবাদে একটি সাংবাদিক বৈঠকে বক্তব্য রাখতে গিয়ে এমনটাই জানিয়েছেন পাক বিদেশ মন্ত্রকের মুখপাত্র মহম্মদ ...

 নিজস্ব প্রতিনিধি, কলকাতা: পরিবেশকর্মীদের ডাকে সাড়া দিয়ে রাজ্যের প্রথম সারির সমস্ত রাজনৈতিক দলের প্রতিনিধিরাই শনিবার কলকাতা প্রেস ক্লাবে ‘রাজনৈতিক দলের কাছে পরিবেশ দূষণের গুরুত্ব’ শীর্ষক এক আলোচনাসভায় অংশগ্রহণ করেন। তৃণমূল কংগ্রেস, বিজেপি, কংগ্রেস এবং সিপিএম সহ ১০টি রাজনৈতিক দলের প্রতিনিধিরা ...




আজকের দিনটি কিংবদন্তি গৌতম ( মিত্র )
৯১৬৩৪৯২৬২৫ / ৯৮৩০৭৬৩৮৭৩

ভাগ্য+চেষ্টা= ফল
  • aries
  • taurus
  • gemini
  • cancer
  • leo
  • virgo
  • libra
  • scorpio
  • sagittorius
  • capricorn
  • aquarius
  • pisces
aries

কর্মরতদের ক্ষেত্রে শুভ। উপার্জন ভাগ্য ভালো। কর্মে উন্নতির যোগ আছে। ঊর্ধ্বতন কর্তৃপক্ষের সহযোগিতা মিলবে। ব্যবসা ... বিশদ


ইতিহাসে আজকের দিন

বিশ্ব স্বাস্থ্য দিবস
১৭৭০- ইংরেজ কবি উইলিয়াম ওয়ার্ডসওয়ার্থের জন্ম
১৮৯৭ - নাট্যকার, অভিনেতা, সুরকার, বাংলা ছায়াছবির জনপ্রিয় চিত্রনাট্যকার তুলসী লাহিড়ীর জন্ম
১৯২০- সেতার বাদক পণ্ডিত রবিশংকরের জন্ম
১৯৪২- অভিনেতা জিতেন্দ্রর জন্ম
১৯৪৭ - মার্কিন মোটরযান উৎপাদক হেনরি ফোর্ডের মৃত্যু
১৯৪৮ - বিশ্ব স্বাস্থ্য সংস্থা প্রতিষ্ঠিত হয়।
১৯৫৪- অভিনেতা, অ্যাকশন কোরিওগ্রাফার তথা মার্শাল আর্টিস্ট জ্যাকি চ্যানের জন্ম



ক্রয়মূল্য বিক্রয়মূল্য
ডলার ৬৮.৩৩ টাকা ৭০.০২ টাকা
পাউন্ড ৮৮.৯০ টাকা ৯২.১৫ টাকা
ইউরো ৭৬.১৫ টাকা ৭৯.১২ টাকা
[ স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া থেকে পাওয়া দর ]
06th  April, 2019
পাকা সোনা (১০ গ্রাম) ৩২, ১৮৫ টাকা
গহনা সোনা (১০ (গ্রাম) ৩০, ৫৩৫ টাকা
হলমার্ক গহনা (২২ ক্যারেট ১০ গ্রাম) ৩০, ৯৯৫ টাকা
রূপার বাট (প্রতি কেজি) ৩৭ ৫৫০ টাকা
রূপা খুচরো (প্রতি কেজি) ৩৭, ৬৫০ টাকা
[ মূল্যযুক্ত ৩% জি. এস. টি আলাদা ]

দিন পঞ্জিকা

২৩ চৈত্র ১৪২৫, ৭ এপ্রিল ২০১৯, রবিবার, দ্বিতীয়া ২৬/২৩ অপঃ ৪/২। অশ্বিনী ৮/৯ দিবা ৮/৪৪। সূ উ ৫/২৮/২৭, অ ৫/৪৯/৫৯, অমৃতযোগ দিবা ৬/১৮ গতে ৯/৩৬ মধ্যে। রাত্রি ৭/২২ গতে ৮/৫৬ মধ্যে, বারবেলা ১০/৬ গতে ১/১২ মধ্যে, কালরাত্রি ১/৫ গতে ২/৩৩ মধ্যে।
২৩ চৈত্র ১৪২৫, ৭ এপ্রিল ২০১৯, রবিবার, দ্বিতীয়া ৩/১৮/৫। অশ্বিনীনক্ষত্র ৮/১৮/৪৯, সূ উ ৫/২৮/৭, অ ৫/৪৯/২৭, অমৃতযোগ দিবা ৬/১৭/৩২ থেকে ৯/৩৫/১৪ মধ্যে এবং রাত্রি ৭/২২/৩৬ থেকে ৮/৫৫/৪৬ মধ্যে, বারবেলা ১০/৬/৭ থেকে ১১/৩৮/৪৭ মধ্যে, কালবেলা ১১/৩৮/৪৭ থেকে ১/১১/২৭ মধ্যে, কালরাত্রি ১/৬/৭ থেকে ২/৩৩/২৭ মধ্যে।
 ১ শাবান
এই মুহূর্তে
আজকের রাশিফল
মেষ: কর্মে উন্নতির যোগ আছে। বৃষ: গৃহ সংস্কার যোগ আছে। ...বিশদ

07:11:04 PM

ইতিহাসে আজকের দিনে

বিশ্ব স্বাস্থ্য দিবস১৭৭০- ইংরেজ কবি উইলিয়াম ওয়ার্ডসওয়ার্থের জন্ম১৮৯৭ - নাট্যকার, ...বিশদ

07:03:20 PM

রাজস্থান রয়্যালসকে ৮ উইকেটে হারাল কেকেআর

10:56:29 PM

কেকেআরকে ১৪০ রানের টার্গেট দিল রাজস্থান রয়্যালস 

09:37:13 PM

রাজস্থান রয়্যালস: ৫৬/১ (১০ ওভার) 

08:47:03 PM

রাজস্থান রয়্যালস: ২৮/১ (৬ ওভার) 

08:29:29 PM