Bartaman Patrika
বিদেশ
 

৩৭০ ধারা বাতিল হলে লঙ্ঘিত হবে
রাষ্ট্রসঙ্ঘের প্রস্তাবনাগুলি: পাকিস্তান

ইসলামাবাদ, ৬ এপ্রিল (পিটিআই): জম্মু ও কাশ্মীর থেকে ৩৭০ ধারার তুলে নিলে, তা রাষ্ট্রসঙ্ঘের প্রস্তাবনাগুলিকে লঙ্ঘন করার শামিল হবে। তাই পাকিস্তান এটা কখনওই মেনে নেবে না। ইসলামাবাদে একটি সাংবাদিক বৈঠকে বক্তব্য রাখতে গিয়ে এমনটাই জানিয়েছেন পাক বিদেশ মন্ত্রকের মুখপাত্র মহম্মদ ফয়জল। তাঁর কথায়, ‘ভারতীয় সংবিধান থেকে ৩৭০ ধারাকে বাতিল করা হলে তা রাষ্ট্রসঙ্ঘের প্রস্তাবনাগুলিকে অমান্য করার শামিল হবে। তাই কোনও পরিস্থিতিতেই আমরা এটা মেনে নেব না এবং কাশ্মীরের মানুষও এটা মানবেন না।’
জম্মু ও কাশ্মীরকে বিশেষ ক্ষমতাপ্রদানকারী ৩৭০ ধারাটি বাতিল করার কথা একাধিকবার প্রকাশ্যেই ঘোষণা করেছেন বিজেপি নেতারা। বিভিন্ন সংবাদমাধ্যম সূত্রের খবর, স্বয়ং বিজেপি সভাপতি অমিত শাহ জানিয়েছেন, ৩৭০ ধারাটি তুলে দিতে দল বদ্ধপরিকর। কিন্তু, রাজ্যসভায় সংখ্যাগরিষ্ঠতা না থাকায় তা হয়ে উঠছে না। বিজেপি সভাপতির এই মন্তব্যের তীব্র সমালোচনা করেছেন উপত্যকার একাধিক নেতা। ন্যাশনাল কনফারেন্সের নেতা তথা রাজ্যের প্রাক্তন মুখ্যমন্ত্রী ওমর আব্দুল্লা জানান, স্বাধীনতার পর যে সংবিধান তৈরি হয়েছিল, তাতে জম্মু কাশ্মীরের নিজস্ব পরিচিতি নিশ্চিত করতে কয়েকটি বিধান রাখা হয়েছিল। ৩৭০ ধারা এবং ৩৫এ ধারাগুলি তাদের মধ্যে অন্যতম। তিনি বলেন, ‘বর্তমানে কিছু নেতা নিজেদের স্বার্থসিদ্ধির জন্য এই ৩৭০ ধারাটিকেই দুর্বল করে দিয়েছে।’ পুত্রের সুরেই সুর মিলিয়ে ন্যাশনাল কনফারেন্সের প্রেসিডেন্ট ফারুক আব্দুল্লা। প্রবীণ এই নেতা হুঁশিয়ারি দিয়েছেন, ৩৭০ ধারার অবলুপ্তি ঘটালে দিল্লির সঙ্গে উপত্যকার সব সম্পর্ক শেষ হয়ে যাবে।

এফ ১৬ যুদ্ধবিমান ধ্বংস নিয়ে ভারতকে কটাক্ষ ইমরানের

 ইসলামাবাদ, ৬ এপ্রিল (পিটিআই): নির্বাচনে জয়ের জন্য যুদ্ধের জিগির তুলেছিল বিজেপি। শনিবার এভাবেই কেন্দ্রের শাসকদলের কড়া সমালোচনা করলেন পাকিস্তানের প্রধানমন্ত্রী ইমরান খান। পুলওয়ামা কাণ্ডের পর ভারত ও পাকিস্তানের মধ্যে উত্তেজনা চরমে উঠেছিল।
বিশদ

আফগানিস্তানে তালিবানি
হামলায় প্রাণ হারালেন ১০ জন

কাবুল, ৬ এপ্রিল (এপি): আফগানিস্তানের একাধিক প্রদেশে তালিবানি হানায় প্রাণ হারালেন ১০ জন। নিহতদের মধ্যে ৭ জন পুলিসকর্মী এবং ৩ জন সাধারণ নাগরিক রয়েছেন। প্রথম জঙ্গি হামলার ঘটনাটি ঘটে কাবুলের উত্তরভাগের সারি পুল প্রদেশের একটি পুলিস চেকপোস্টে।
বিশদ

সময়সীমা ১২ মাস পিছনোর প্রস্তাব ইইউ কাউন্সিল প্রেসিডেন্টের
ব্রেক্সিটের সময়সীমা ৩০ জুন পর্যন্ত পিছনোর আর্জি মের

লন্ডন, ৫ এপ্রিল (পিটিআই): ব্রেক্সিট চুক্তি বাস্তবায়নের সময়সীমা আগামী ৩০ জুন পর্যন্ত পিছিয়ে দিতে চাইছে ব্রিটেন। শুক্রবার ইউরোপীয় ইউনিয়ন (ইইউ) কাউন্সিল প্রেসিডেন্ট ডোনাল্ড টাস্কের কাছে চিঠি লিখে এই আর্জিই জানালেন ব্রিটিশ প্রধানমন্ত্রী টেরিজা মে। এর মধ্যেই সংসদে সমাধান সূত্র বের করার বিষয়ে আশাবাদী তিনি।
বিশদ

06th  April, 2019
 ভারতীয় বন্দিকে মুক্তি দেবে পাকিস্তান

ইসলামাবাদ, ৫ এপ্রিল (পিটিআই): ৩৬০ জন ভারতীয় বন্দিকে মুক্তি দেওয়ার সিদ্ধান্ত নিল পাকিস্তান। চলতি মাসে আটক ৩৫৫ জন মত্স্যজীবী এবং ৫ বন্দিকে চারদফায় মুক্তি দিতে চলেছে পাক প্রশাসন। 
বিশদ

06th  April, 2019
ভোটের মুখে আরব আমির শাহির সর্বোচ্চ সম্মান ‘জায়েদ মেডেল’ পাচ্ছেন মোদি

দুবাই, ৪ এপ্রিল (পিটিআই): সংযুক্ত আরব আমির শাহির সর্বোচ্চ সম্মান ‘জায়েদ মেডেল’ পাচ্ছেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি। দু’দেশের দ্বিপাক্ষিক সম্পর্ককে মজবুত করার অনবদ্য চেষ্টা ও সাফল্যের কারণেই তাঁকে এই সম্মান দেওয়া হচ্ছে বলে বৃহস্পতিবার জানিয়েছে আরব আমির শাহি।
বিশদ

05th  April, 2019
 আফগানিস্তানে তালিবান হামলায় হত ২০ জন নিরাপত্তারক্ষী

 কাবুল, ৪ এপ্রিল (এপি): আফগানিস্তানে তালিবান হামলায় প্রাণ হারালেন অন্তত ২০ জন নিরাপত্তারক্ষী। বৃহস্পতিবার আফগানিস্তানের পশ্চিমে বাগদিস প্রদেশের বালাল মুরগাব জেলার সরকারি সদরদপ্তরে ওই হামলা হয়। নিহতদের মধ্যে সেনার পাশাপাশি পুলিসকর্মীরাও রয়েছেন। 
বিশদ

05th  April, 2019
আজহার ইস্যুতে রাষ্ট্রসঙ্ঘে খসড়া প্রস্তাব এনে পরিস্থিতি জটিল করে তুলেছে আমেরিকা: চীন

বেজিং, ৩ এপ্রিল (পিটিআই): রাষ্ট্রসঙ্ঘে জয়েশ-ই-মহম্মদ প্রধান মাসুদ আজহার ইস্যুতে ফের উল্টো সুর গাইল চীন। মাসুদ আজহারকে ‘আন্তর্জাতিক সন্ত্রাসবাদী’ তকমা দিতে রাষ্ট্রসঙ্ঘে সবরকম চেষ্টা চালাচ্ছে আমেরিকা। এরইমধ্যে ফের মার্কিন প্রশাসনের নীতির সমালোচনা করল বেজিং।
বিশদ

05th  April, 2019
আমদানি শুল্ক আদায়ের প্রশ্নে ফের ভারতের সমালোচনায় ট্রাম্প

 ওয়াশিংটন, ৪ এপ্রিল (পিটিআই): গোটা বিশ্বের মধ্যে ভারত একটি ‘সবথেকে বেশি আমদানি শুল্ক আদায়ের’ দেশ। মার্কিন পণ্যের উপর প্রায় ১০০ শতাংশ শুল্ক চাপানোর প্রশ্ন তুলে বৃহস্পতিবার মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প ফের ভারতের সমালোচনা করেন। প্রসঙ্গত, ওই মার্কিন পণ্যের মধ্যে বিখ্যাত হার্লে ডেভিডসন মোটর সাইকেলও রয়েছে।
বিশদ

05th  April, 2019
বিতর্কিত দ্বীপের কাছে চীনের জাহাজ নিয়ে প্রতিবাদ জানাল ফিলিপিন্স

 ম্যানিলা, ৪ এপ্রিল (এএফপি): দক্ষিণ চীন সাগরের বিতর্কিত দ্বীপের কাছে চীনের জাহাজ নিয়ে তীব্র প্রতিবাদ জানাল ফিলিপিন্স। গত তিনমাসে শতাধিক চীনা জাহাজ বিতর্কিত দ্বীপ পাগ-আসা’র কাছে ঘোরাফেরা করতে দেখা গিয়েছে বলে জানিয়েছে ম্যানিলা।
বিশদ

05th  April, 2019
শিকাগোর মেয়র নির্বাচনে ‘ঐতিহাসিক’
জয় পেলেন এক সমকামী, কৃষ্ণাঙ্গ মহিলা

 শিকাগো, ৩ এপ্রিল (এএফপি): অর্থনৈতিক বৈষম্য থেকে বন্দুকবাজের হামলা— যাবতীয় জটিল সমস্যার সমাধানের লক্ষ্যে রাজনৈতিকভাবে অপরিণত, একজন সমকামী, কৃষ্ণাঙ্গ মহিলাকে বেছে নিল মার্কিন যুক্তরাষ্ট্রের শিকাগো শহরের মানুষ।
বিশদ

04th  April, 2019
ভারতকে ২৪টি এমএইচ-৬০ রোমিও সি হক
হেলিকপ্টার বিক্রি করতে রাজি হল আমেরিকা

খরচ হবে ২৬০ কোটি মার্কিন ডলার

 ওয়াশিংটন, ৩ এপ্রিল (পিটিআই): ভারত মহাসাগরে চীনের খবরদারি রুখতে অস্ত্রভাণ্ডারে নতুন করে শান দিচ্ছে ভারত। নির্ভুল নিশানা, ক্ষিপ্র গতি এবং এক ধাক্কায় শত্রুর ডুবোজাহাজকে তছনছ করে দিতে অত্যাধুনিক এমএইচ-৬০ রোমিও সি হক হেলিকপ্টার এবার দেখা যাবে ভারতীয় সেনাবাহিনীতে।
বিশদ

04th  April, 2019
  আমেরিকায় কল সেন্টার দুর্নীতির দায়ে ৮ বছরের জেল ভারতীয়র

 ওয়াশিংটন, ২ এপ্রিল (পিটিআই): আমেরিকার কল সেন্টারে বড় ধরনের দুর্নীতির দায়ে এক ভারতীয়র আট বছরের কারাদণ্ডের নির্দেশ দিল মার্কিন বিচার বিভাগ।
বিশদ

03rd  April, 2019
ভয়াবহ ঝড়বৃষ্টিতে তছনছ নেপালের একাংশ, মৃত ২৯, জখম অন্তত ৬০০

 কাঠমাণ্ডু, ১ এপ্রিল (পিটিআই): ভয়াবহ ঝড়বৃষ্টিতে তছনছ নেপালের দক্ষিণাংশ। রবিবার রাতের এই প্রাকৃতিক তাণ্ডবে এখনও পর্যন্ত ২৯ জনের মৃত্যু হয়েছে। জখম হয়েছেন অন্তত ৬০০ জন। সরকারি সূত্রে খবর, মৃতদের মধ্যে ২৮ জন বারা এলাকার এবং একজন পারসা এলাকার বাসিন্দা।
বিশদ

02nd  April, 2019
 পেরুতে বাসে আগুন, মৃত ২০, জখম ১০

 লিমা, ১ এপ্রিল (এএফপি): পেরুতে একটি বাসে অগ্নিকাণ্ডে প্রাণ হারালেন ২০ জন। এছাড়াও জখম হয়েছেন ১০ জন। রবিবার রাতে রাজধানীর পেরুর লিমাতে ওই ঘটনা ঘটে। বাসটিতে বেআইনিভাবে যাত্রী পরিবহণ করা হচ্ছিল বলে স্থানীয় প্রশাসন জানিয়েছে। স্থানীয় সময় সন্ধে সাড়ে সাতটা নাগাদ যাত্রীবোঝাই বাসটিতে আগুন ধরে যায়।
বিশদ

02nd  April, 2019

Pages: 12345

একনজরে
 কুয়ালালামপুর, ৬ এপ্রিল: দেশের প্রথম সারির আই লিগ ক্লাবগুলির অস্তিত্ব নিয়ে যখন ভারতীয় ফুটবলের আকাশে ধোঁয়াশা ও বিবিধ প্রশ্ন উঠছে, তখনই অল ইন্ডিয়া ফুটবল ফেডারেশনের ...

শ্রীনগর, ৬ এপ্রিল (পিটিআই): বালাকোটে ভারতীয় বায়ুসেনার বিমানহানা এবং সীমান্তে পাকিস্তানের এফ-১৬ যুদ্ধবিমান গুলি করে নামানোর বিষয়ে নরেন্দ্র মোদির সরকার মিথ্যার আশ্রয় নিয়েছে বলে অভিযোগ ...

 নিজস্ব প্রতিনিধি, কলকাতা: পরিবেশকর্মীদের ডাকে সাড়া দিয়ে রাজ্যের প্রথম সারির সমস্ত রাজনৈতিক দলের প্রতিনিধিরাই শনিবার কলকাতা প্রেস ক্লাবে ‘রাজনৈতিক দলের কাছে পরিবেশ দূষণের গুরুত্ব’ শীর্ষক এক আলোচনাসভায় অংশগ্রহণ করেন। তৃণমূল কংগ্রেস, বিজেপি, কংগ্রেস এবং সিপিএম সহ ১০টি রাজনৈতিক দলের প্রতিনিধিরা ...

সঞ্জয় গঙ্গোপাধ্যায়, কলকাতা: গ্রীষ্মকালে শহরাঞ্চলে জলস্তর কমে যাওয়ায় ৬১২টি জলের ট্যাঙ্কার কেনার সিদ্ধান্ত নিয়েছে পুর দপ্তর। কিন্তু ভোটের মুখেই এই কেনার চেষ্টা কেন, তার ব্যাখ্যা ...




আজকের দিনটি কিংবদন্তি গৌতম ( মিত্র )
৯১৬৩৪৯২৬২৫ / ৯৮৩০৭৬৩৮৭৩

ভাগ্য+চেষ্টা= ফল
  • aries
  • taurus
  • gemini
  • cancer
  • leo
  • virgo
  • libra
  • scorpio
  • sagittorius
  • capricorn
  • aquarius
  • pisces
aries

কর্মরতদের ক্ষেত্রে শুভ। উপার্জন ভাগ্য ভালো। কর্মে উন্নতির যোগ আছে। ঊর্ধ্বতন কর্তৃপক্ষের সহযোগিতা মিলবে। ব্যবসা ... বিশদ


ইতিহাসে আজকের দিন

বিশ্ব স্বাস্থ্য দিবস
১৭৭০- ইংরেজ কবি উইলিয়াম ওয়ার্ডসওয়ার্থের জন্ম
১৮৯৭ - নাট্যকার, অভিনেতা, সুরকার, বাংলা ছায়াছবির জনপ্রিয় চিত্রনাট্যকার তুলসী লাহিড়ীর জন্ম
১৯২০- সেতার বাদক পণ্ডিত রবিশংকরের জন্ম
১৯৪২- অভিনেতা জিতেন্দ্রর জন্ম
১৯৪৭ - মার্কিন মোটরযান উৎপাদক হেনরি ফোর্ডের মৃত্যু
১৯৪৮ - বিশ্ব স্বাস্থ্য সংস্থা প্রতিষ্ঠিত হয়।
১৯৫৪- অভিনেতা, অ্যাকশন কোরিওগ্রাফার তথা মার্শাল আর্টিস্ট জ্যাকি চ্যানের জন্ম



ক্রয়মূল্য বিক্রয়মূল্য
ডলার ৬৮.৩৩ টাকা ৭০.০২ টাকা
পাউন্ড ৮৮.৯০ টাকা ৯২.১৫ টাকা
ইউরো ৭৬.১৫ টাকা ৭৯.১২ টাকা
[ স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া থেকে পাওয়া দর ]
06th  April, 2019
পাকা সোনা (১০ গ্রাম) ৩২, ১৮৫ টাকা
গহনা সোনা (১০ (গ্রাম) ৩০, ৫৩৫ টাকা
হলমার্ক গহনা (২২ ক্যারেট ১০ গ্রাম) ৩০, ৯৯৫ টাকা
রূপার বাট (প্রতি কেজি) ৩৭ ৫৫০ টাকা
রূপা খুচরো (প্রতি কেজি) ৩৭, ৬৫০ টাকা
[ মূল্যযুক্ত ৩% জি. এস. টি আলাদা ]

দিন পঞ্জিকা

২৩ চৈত্র ১৪২৫, ৭ এপ্রিল ২০১৯, রবিবার, দ্বিতীয়া ২৬/২৩ অপঃ ৪/২। অশ্বিনী ৮/৯ দিবা ৮/৪৪। সূ উ ৫/২৮/২৭, অ ৫/৪৯/৫৯, অমৃতযোগ দিবা ৬/১৮ গতে ৯/৩৬ মধ্যে। রাত্রি ৭/২২ গতে ৮/৫৬ মধ্যে, বারবেলা ১০/৬ গতে ১/১২ মধ্যে, কালরাত্রি ১/৫ গতে ২/৩৩ মধ্যে।
২৩ চৈত্র ১৪২৫, ৭ এপ্রিল ২০১৯, রবিবার, দ্বিতীয়া ৩/১৮/৫। অশ্বিনীনক্ষত্র ৮/১৮/৪৯, সূ উ ৫/২৮/৭, অ ৫/৪৯/২৭, অমৃতযোগ দিবা ৬/১৭/৩২ থেকে ৯/৩৫/১৪ মধ্যে এবং রাত্রি ৭/২২/৩৬ থেকে ৮/৫৫/৪৬ মধ্যে, বারবেলা ১০/৬/৭ থেকে ১১/৩৮/৪৭ মধ্যে, কালবেলা ১১/৩৮/৪৭ থেকে ১/১১/২৭ মধ্যে, কালরাত্রি ১/৬/৭ থেকে ২/৩৩/২৭ মধ্যে।
 ১ শাবান
এই মুহূর্তে
আজকের রাশিফল
মেষ: কর্মে উন্নতির যোগ আছে। বৃষ: গৃহ সংস্কার যোগ আছে। ...বিশদ

07:11:04 PM

ইতিহাসে আজকের দিনে

বিশ্ব স্বাস্থ্য দিবস১৭৭০- ইংরেজ কবি উইলিয়াম ওয়ার্ডসওয়ার্থের জন্ম১৮৯৭ - নাট্যকার, ...বিশদ

07:03:20 PM

রাজস্থান রয়্যালসকে ৮ উইকেটে হারাল কেকেআর

10:56:29 PM

কেকেআরকে ১৪০ রানের টার্গেট দিল রাজস্থান রয়্যালস 

09:37:13 PM

রাজস্থান রয়্যালস: ৫৬/১ (১০ ওভার) 

08:47:03 PM

রাজস্থান রয়্যালস: ২৮/১ (৬ ওভার) 

08:29:29 PM