Bartaman Patrika
দেশ
 

ইতিহাস গড়তে আজ গভীর রাতে
যাত্রা শুরু করবে চন্দ্রযান-২

নিজস্ব প্রতিনিধি, চেন্নাই: নয়া ইতিহাস গড়ার সন্ধিক্ষণে দাঁড়িয়ে ভারত। দেশীয় প্রযুক্তি এবং ভারতীয় বিজ্ঞানীদের আত্মবিশ্বাসকে পুঁজি করেই আগামীকাল রবিবার গভীর রাত ২টো ৫১ মিনিটে যাত্রা শুরু করবে চন্দ্রযান-২। চাঁদের মাটিকে স্পর্শ করার কৃতিত্ব রয়েছে পৃথিবীর শুধুমাত্র তিনটি দেশের কাছে আমেরিকা, রাশিয়া এবং চীন। প্রবল শক্তিধর এই তিন দেশকে সবক্ষেত্রে চ্যালেঞ্জ ছুঁড়ে দিতে গত কয়েক দশক ধরেই গুটিগুটি পায়ে এগিয়ে চলেছে ভারত। মহাকাশ ক্ষেত্রও বাদ থাকেনি। চন্দ্রযান-২ অভিযান সফল হলে সেই চ্যালেঞ্জ আরও মজবুত করবে বলে মনে করা হচ্ছে।
চাঁদে পৌঁছানোর লড়াইটা শুরু হয়েছিল আজ থেকে প্রায় ৬০ বছরেরও বেশি সময় আগে। ১৯৫৮ সাল। কে আগে চাঁদে পৌঁছাতে পারবে, তা নিয়ে রীতিমতো প্রতিযোগিতা লেগে গিয়েছিল আমেরিকা এবং রাশিয়ার (তৎকালীন সোভিয়েত ইউনিয়ন) মধ্যে। শেষ পর্যন্ত ১৯৫৯ সালের ১৩ সেপ্টেম্বর প্রথম চাঁদের মাটি স্পর্শ করেছিল রাশিয়ার মহাকাশযান লুনা -২। এরপরে আমেরিকা রাশিয়াকে টক্কর দিতে ১৯৬৯ সালে প্রথম মানুষ পাঠিয়ে দেয় চাঁদে। প্রতিযোগিতা এর পরেও চলতেই থাকে। এখনও সেই প্রতিযোগিতার ঝাঁঝ এতটুকুও কমেনি। তবে নতুন ইতিহাস রচনার সুযোগ সবসময়েই খুঁজেছে প্রতিযোগিতায় থাকা অন্যান্য দেশগুলিও। ভারতও সেই তালিকায় রয়েছে। আমেরিকা যখন চাঁদে মানুষ পৌঁছে দিয়েও সেখানে জলের অস্তিত্ব থাকার অকাট্য প্রমাণ খুঁজতে ব্যর্থ হল, তখনই ভারতের প্রথম অভিযান চন্দ্রযান-১ কক্ষপথে ঘুরতে ঘুরতেই সফলভাবে খুঁজে ফেলল পৃথিবীর উপগ্রহে একসময় জল ছিল। পরবর্তী সময়ে গোটা বিশ্বের তাবড়ও মহাকাশ বিজ্ঞানীদের সেই তথ্য সঠিক বলে মেনে নিতে হয়েছে।
সেই সাফল্যই ভারতীয় বিজ্ঞানীদের মহাকাশ নিয়ে গবেষণা করতে স্বপ্ন দেখিয়েছিল। তাই পরবর্তী সময়ে প্রথমবারের চেষ্টাতেই মঙ্গল গ্রহের কক্ষপথ পর্যন্ত কৃত্রিম উপগ্রহ পাঠাতে সফল হয়েছিলেন ভারতীয় বিজ্ঞানীরা। এবার তাঁদের লক্ষ্য চাঁদের একেবারে দক্ষিণ প্রান্ত। আমেরিকা, রাশিয়া, চীন— চাঁদে অনেকেই পৌঁছে গেলেও, এই উপগ্রহের দক্ষিণ অংশে কেউ এখনও পৌঁছাতে পারেনি। দক্ষিণ অংশের কাছাকাছি আমেরিকা এবং চীন অভিযান চালালেও, একেবারে দক্ষিণ অংশে এই প্রথম কোনও যান নামতে চলেছে। যা সফল হলে মহাকাশ গবেষণার ইতিহাসে ভারতও তাঁর নাম স্বর্ণাক্ষরে লিখে রাখতে পারবে। সেই সঙ্গে ভারতের এই অভিযান এক ইতিহাসের মুখোমুখি দাঁড়িয়ে। চলতি বছরের ২০ জুলাই চাঁদে মানুষের প্রথম পা রাখার ৫০ বছর (২০ জুলাই, ১৯৬৯) পূর্তি। সেক্ষেত্রে এক গুরুত্বপূর্ণ মাহেন্দ্রক্ষণে ভারতীয় চন্দ্রযান-২ যাত্রা শুরু করতে চলেছে ১৫ জুলাই। ভারতীয় বিজ্ঞানীরা জানিয়েছেন, চন্দ্রযান-২ সফলভাবে উৎক্ষেপিত হলে এবং তার যাত্রাপথে কোনও সমস্যা না হলে, সেটি আগামী ৬ সেপ্টেম্বর চাঁদের মাটিতে পা রাখবে। ইতিহাস বলছে, আজ থেকে ৬০ বছর আগে ১৯৫৯ সালের ১৩ সেপ্টেম্বর পৃথিবী থেকে পাঠানো প্রথম কোনও যন্ত্র চাঁদের বুকে সফলভাবে নেমেছিল। তাই এই দুই মাহেন্দ্রক্ষণে দাঁড়িয়ে ভারতীয় চন্দ্রযান-২’ও সাফল্যের মুখ দেখে কি না, সেদিকেই অধীর আগ্রহে তাকিয়ে রয়েছে গোটা বিশ্ব। বিশেষ করে যেহেতু ভারত পৃথিবীর প্রথম দেশ হিসেবে চাঁদের দক্ষিণ অংশে পদার্পণ করার জন্য দরজায় টোকা মারছে।

14th  July, 2019
 কাশ্মীরে বিস্ফোরণ, গুরুতর আহত দুই

 শ্রীনগর, ১৪ জুলাই (পিটিআই): বিস্ফোরণে গুরুতর আহত হলেন দু’জন। রবিবার ঘটনাটি ঘটেছে জম্মু ও কাশ্মীরের কুলগাঁও জেলায়। পুলিস জানিয়েছেন, স্থানীয় আদিগাঁও গ্রামে বিস্ফোরণের ঘটনাটি ঘটে। 
বিশদ

 জয় রাইড ভেঙে মৃত ২, জখম ২৯

আমেদাবাদ, ১৪ জুলাই: আমেদাবাদের একটি বিনোদন পার্কের জয় রাইড ভেঙে মৃত্যু হল দু’জনের। জখম হয়েছেন আরও ২৯ জন। জানা গিয়েছে, রবিবার আমেদাবাদের কাংকারিয়া এলাকায় মর্মান্তিক এই দুর্ঘটনাটি ঘটে। তড়িঘড়ি জখমদের স্থানীয় হাসপাতালে নিয়ে যাওয়া হয়। পার্কের কর্মীদের সঙ্গেই উদ্ধারকাজে হাত লাগান অন্যান্যরাও।
বিশদ

 রাঁচিতে রেলের অ্যাওয়ার্ড ফাংশন

 নিজস্ব প্রতিনিধি, কলকাতা: রাঁচিতে ৬৪ তম ‘অ্যানুয়াল রেলওয়ে ন্যাশনাল অ্যাওয়ার্ডস ফাংশন’ অনুষ্ঠিত হল রবিবার। দক্ষিণ-পূর্ব রেলের রাঁচি বিভাগের উদ্যোগে আয়োজিত এই অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন ঝাড়খণ্ডের মুখ্যমন্ত্রী রঘুবর দাস। 
বিশদ

 শস্য বাজারে আগুন, ক্ষতি

 আম্বালা (হরিয়ানা), ১৪ জুলাই (পিটিআই): শস্য বাজারে ভয়াবহ অগ্নিকাণ্ডে প্রচুর ক্ষয়ক্ষতির সম্মুখীন হলেন ব্যবসায়ীরা। হরিয়ানার আম্বালার ওই ঘটনায় প্রায় ১৫টি দমকলের গাড়ি আগুন নিয়ন্ত্রণ করে। 
বিশদ

চীনা অনুপ্রবেশের খবর অস্বীকার
পাকিস্তান অস্থিরতা ছড়ালে অপ্রত্যাশিত
ভয়ঙ্কর জবাব দেবে ভারত: সেনাপ্রধান

 সমৃদ্ধ দত্ত, নয়াদিল্লি, ১৩ জুলাই: পুলওয়ামার আক্রমণকে মনে রেখে ভারতীয় সেনাবাহিনী আশঙ্কা করছে আগামীদিনে পাকিস্তানের সঙ্গে সংঘাত আরও তীব্র ও ভয়ঙ্কর হতে চলেছে। আজ কার্গিল দিবস উপলক্ষ্যে আয়োজিত এক অনুষ্ঠানে সেনাপ্রধান বিপিন রাওয়াত বলেছেন, পাকিস্তান সর্বদাই চেষ্টা করে চলেছে নানাভাবে অশান্তি ও অস্থিরতা ছড়ানোর।
বিশদ

14th  July, 2019
অসমে বন্যা পরিস্থিতির আরও অবনতি, মৃত ৬

 গুয়াহাটি, ১৩ জুলাই: বন্যাবিধ্বস্ত অসমের অবস্থার ক্রমশ অবনতি হচ্ছে। রাজ্যের ৩৩টি জেলার মধ্যে অন্তত ২১টি জেলাই বন্যা কবলিত। এখনও পর্যন্ত বন্যায় ছ’জনের মৃত্যু হয়েছে। ঘরছাড়া আট লক্ষেরও বেশি মানুষ। ইতিমধ্যেই বিপদসীমার উপর দিয়ে বইছে ব্রহ্মপুত্র। জলের তোড়ে বিচ্ছিন্ন হয়ে পড়েছে গুয়াহাটি সহ আরও পাঁচটি শহর।
বিশদ

14th  July, 2019
কর্ণাটকে বিক্ষুব্ধ বিধায়কদের মন
গলাতে মরিয়া চেষ্টা কংগ্রেসের

বেঙ্গালুরু, ১৩ জুলাই (পিটিআই): মন গলিয়ে ঘরে ফেরানোর লক্ষ্যে দৌত্য। তাতে বরফ গলার ইঙ্গিত আসতেও শুরু করল। কর্ণাটকের বিক্ষুব্ধ বিধায়কদের ফিরিয়ে আনতে শনিবার পড়িমরি করে ঝাঁপাল কংগ্রেস। তার ফলে বেশ কয়েকজন বিক্ষুব্ধের ইঙ্গিত, ইস্তফা প্রত্যাহারের বিষয়টি তাঁরা বিবেচনা করবেন।
বিশদ

14th  July, 2019
মৃত্যু হল পারিক্করের ঐতিহ্যের: সারদেশাই
ইস্তফা তিন জিএফপি মন্ত্রীর,
গোয়া মন্ত্রিসভায় চার নতুন মুখ

পানাজি, ১৩ জুলাই (পিটিআই): ১০ কংগ্রেস বিধায়কের যোগদানের পরেই গোয়া মন্ত্রিসভায় রদবদলের ইঙ্গিত মিলেছিল। শনিবার শরিক গোয়া ফরওয়ার্ড পার্টির (জিএফপি) তিন মন্ত্রীকে সরিয়ে সদ্য কংগ্রেসত্যাগী তিন বিধায়ক সহ চারজনকে মন্ত্রী করলেন রাজ্যের মুখ্যমন্ত্রী প্রমোদ সাওয়ান্ত। পরে রাজভবনে শপথগ্রহণ করেন নতুন চার মন্ত্রী।
বিশদ

14th  July, 2019
  বিজেপির সর্বভারতীয় ‘সংগঠন মন্ত্রী’ রামলাল অপসারিত

 নিজস্ব প্রতিনিধি, কলকাতা: ২০১৪ সাল এবং ২০১৯ সালে কেন্দ্রে নরেন্দ্র মোদি সরকার গঠন এবং বিজেপিকে ক্ষমতায় আনার অন্যতম অংশীদার রামলালকে অপসারণ করা হল। দীর্ঘ একদশকেরও বেশি সময় ধরে তিনি সর্বভারতীয় বিজেপির সাধারণ সম্পাদক (সংগঠন) পদে দক্ষতার সঙ্গে কাজ করেছেন।
বিশদ

14th  July, 2019
মুদিয়া পুণ্য মেলায় ‘গোবর্ধন পরিক্রমা’-র
প্রথম দিনে অংশ নিলেন পাঁচ লক্ষ মানুষ

মথুরা (উত্তরপ্রদেশ), ১৩ জুলাই (পিটিআই): মুদিয়া পুণ্য মেলায় ‘গোবর্ধন পরিক্রমা’-র প্রথম দিনে অংশ নিলেন পাঁচ লক্ষের বেশি মানুষ। উত্তরপ্রদেশের মথুরার পাঁচদিনব্যাপী এই মেলা ছোট-কুম্ভ বলেও বিশেষ পরিচিত। ভগবান শ্রীকৃষ্ণের প্রতি শ্রদ্ধা জানাতে পরিক্রমায় অংশ নেন লক্ষ লক্ষ ভক্ত। বিশদ

14th  July, 2019
সংসদে হেমা মালিনীর স্বচ্ছ ভারত
অভিযান নিয়ে কটাক্ষ ওমর আবদুল্লা

 শ্রীনগর, ১৩ জুলাই (পিটিআই): এবার সংসদ চত্বরের ভিতর স্বচ্ছ ভারত অভিযানকে কটাক্ষ করলেন ন্যাশনাল কনফারেন্স নেতা ওমর আবদুল্লা। তাঁর মতে, দেশের অন্যতম পরিচ্ছন্ন স্থানের মধ্যে পড়ছে ওই সংসদ চত্বর। তাই সেখানে ঝাড়ু দিয়ে কী হবে।
বিশদ

14th  July, 2019
সরষের মধ্যেই ভূত, ভয় পাচ্ছে বিজেপি: সিদ্ধারামাইয়া
জোট শিবিরের সময় চুরির খেলা ঠেকাতে
সোমবারই আস্থাভোট চাইছেন ইয়েদুরাপ্পা

 বেঙ্গালুরু, ১৩ জুলাই (পিটিআই): সংখ্যার খেলায় ঝুলছে কর্ণাটকের রাজনৈতিক ভবিষ্যৎ। নেপথ্যে মুখ্যমন্ত্রী কুমারস্বামীর আস্থাভোটে যাওয়ার ঘোষণা। এমনিতে মঙ্গলবার গুরুত্বপূর্ণ শুনানি রয়েছে সুপ্রিম কোর্টে। ঘর আগলাতে সব শিবিরই রিসর্ট রাজনীতির অলিন্দে ফিরেছে। সংখ্যার খেলায় জয় নিশ্চিত করতে চলছে ঘুঁটি সাজানোর পালা। বিশদ

14th  July, 2019
মেয়ের দলিত যুবককে বিয়ে বিতর্ক,
বিজেপি বিধায়কের সমর্থনে
বিতর্কিত পোস্ট আরেক এমএলএ-র

বেরিলি, ১৩ জুলাই: দলিত যুবকের সঙ্গে মেয়ের বিয়েতে বাধা দেওয়ায় অভিযুক্ত বিজেপি বিধায়ককে সমর্থন করলেন দলেরই আরেক বিধায়ক শ্যাম প্রকাশ। এদিন বেরিলির বিধায়ক রাজেশ মিশ্রকে সমর্থন জানিয়ে সোশ্যাল মিডিয়ায় একটি পোস্ট করেন তিনি।
বিশদ

14th  July, 2019
দুই রাজ্যেই কংগ্রেসের গরিষ্ঠতা ঝুলছে সুতোয়
কর্ণাটক ও গোয়ার পর এবার বিজেপির লক্ষ্য মধ্যপ্রদেশ ও রাজস্থান

 নিজস্ব প্রতিনিধি, নয়াদিল্লি, ১৩ জুলাই: কর্ণাটকের ঘর সামলাতে দিল্লি থেকে গুলাম নবি আজাদ এবং মধ্যপ্রদেশ থেকে পাঠানো হয়েছে কমল নাথকে। অথচ সেই কমল নাথের ঘরেই ভাঙন ধরাতে বিজেপি গোপনে অনেকটাই এগিয়ে গিয়েছে বলে শোনা যাচ্ছে।
বিশদ

14th  July, 2019

Pages: 12345

একনজরে
  কাঠমান্ডু, ১৪ জুলাই (পিটিআই): অবিরাম বৃষ্টিতে বিপর্যস্ত নেপালের জনজীবন। বন্যা ও ভূমিধসে ইতিমধ্যেই মৃত্যু হয়েছে ৫০ জনের। আহত হয়েছেন আরও ২৫ জন। রবিবার সেদেশের পুলিস সূত্রে এই খবর পাওয়া গিয়েছে। মধ্য ও পূর্ব নেপালে খোঁজ মিলছে না ৩৫ জনের। ...

সংবাদদাতা, শিলিগুড়ি: ডেঙ্গু প্রতিরোধে শিলিগুড়ি শহরের প্রতিটি স্কুল, কলেজ সহ সরকারি ও বেসরকারি প্রতিষ্ঠানে চিঠি পাঠিয়েছে শিলিগুড়ি পুরসভা কর্তৃপক্ষ। তবে শুধু চিঠি দিয়ে কাজ সারতে চাইছে না পুর কর্তৃপক্ষ।  ...

লন্ডন, ১৪ জুলাই: এই বিশ্বকাপের আগে ইংল্যান্ডের সফল বোলার হিসেবে নাম ছিল ইয়ান বথামের। ১৯৯২ বিশ্বকাপে তিনি ১৬ উইকেট নিয়েছিলেন। ২০০৭ বিশ্বকাপে বথামকে প্রায় ছুঁয়ে ...

সংবাদদাতা, ঘাটাল: রবিবার ঘাটাল-পাঁশকুড়া রাস্তা অবরোধ করলেন স্থানীয় বাসিন্দারা। রাস্তা সংস্কারের দাবিতে ওই সড়কের চাঁদপুর শিমূলতলায় অবরোধ করা হয়। অবরোধে আটকে পড়ে বিভিন্ন রুটের বহু যাত্রীবাহী বাস সহ অন্যান্য গাড়ি। অবরোধ তুলতে গেলে পুলিসকে ঘিরে বিক্ষোভ দেখান স্থানীয় বাসিন্দারা।  ...




আজকের দিনটি কিংবদন্তি গৌতম ( মিত্র )
৯১৬৩৪৯২৬২৫ / ৯৮৩০৭৬৩৮৭৩

ভাগ্য+চেষ্টা= ফল
  • aries
  • taurus
  • gemini
  • cancer
  • leo
  • virgo
  • libra
  • scorpio
  • sagittorius
  • capricorn
  • aquarius
  • pisces
aries

বিদ্যায় সাফল্য ও হতাশা দুই-ই বর্তমান। নতুন প্রেমের সম্পর্ক গড়ে উঠবে। মামলা-মোকদ্দমার কোনও পরিবেশ তৈরি ... বিশদ


ইতিহাসে আজকের দিন

১৯১৮: সুইডেনের চিত্রপরিচালক ইঙ্গমার বার্গম্যানের জন্ম
১৯৩৬: লেখক ধনগোপাল মুখোপাধ্যায়ের মৃত্যু
১৯৬৭: শ্রীলঙ্কান ক্রিকেটার ও রাজনীতিবিদ হাসান তিলকরত্নের জন্ম
১৯৭১: মডেল মধু সাপ্রের জন্ম
১৯৭৫: সুরকার মদন মোহনের মূত্যু
২০০৩: অভিনেত্রী লীলা চিটনিসের মূত্যু
২০০৮: বিচারপতি ওয়াই ভি চন্দ্রচূড়ের মূত্যু

14th  July, 2019


ক্রয়মূল্য বিক্রয়মূল্য
ডলার ৬৭.৭০ টাকা ৬৯.৩৯ টাকা
পাউন্ড ৮৪.২৯ টাকা ৮৭.৬০ টাকা
ইউরো ৭৫.৮২ টাকা ৭৮.৭৬ টাকা
[ স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া থেকে পাওয়া দর ]
13th  July, 2019
পাকা সোনা (১০ গ্রাম) ৩৫,১৫৫ টাকা
গহনা সোনা (১০ (গ্রাম) ৩৩,৩৫৫ টাকা
হলমার্ক গহনা (২২ ক্যারেট ১০ গ্রাম) ৩৩,৮৫৫ টাকা
রূপার বাট (প্রতি কেজি) ৩৮,২৫০ টাকা
রূপা খুচরো (প্রতি কেজি) ৩৮,৩৫০ টাকা
[ মূল্যযুক্ত ৩% জি. এস. টি আলাদা ]
14th  July, 2019

দিন পঞ্জিকা

৩০ আষা‌ঢ় ১৪২৬, ১৫ জুলাই ২০১৯, সোমবার, চতুর্দশী ৫১/৫০ রাত্রি ১/৪৯। মূলা ৩৪/২৮ রাত্রি ৬/৫২। সূ উ ৫/৪/২৫, অ ৬/২০/৪৫, অমৃতযোগ দিবা ৮/৩৬ গতে ১০/২২ মধ্যে। রাত্রি ৯/১২ গতে ১৪/৪ মধ্যে পুনঃ ১/৩০ গতে ২/৫৫ মধ্যে, বারবেলা ৬/৪৪ গতে ৮/২৩ মধ্যে পুনঃ ৩/১ গতে ৪/৪১ মধ্যে, কালরাত্রি ১০/২২ গতে ১১/৪২ মধ্যে।
২৯ আষাঢ় ১৪২৬, ১৫ জুলাই ২০১৯, সোমবার, চতুর্দশী ৫০/৫৭/৪৯ রাত্রি ১/২৭/১৫। মূলানক্ষত্র ৩৬/২৫/৩৩ রাত্রি ৭/৩৮/২০, সূ উ ৫/৪/৭, অ ৬/২২/৪৯, অমৃতযোগ দিবা ৮/৩৬ গতে ১০/২৩ মধ্যে এবং রাত্রি ৯/১৩ গতে ১২/৪ মধ্যে ও ১/২৯ গতে ২/৫৫ মধ্যে, বারবেলা ৩/৩/১০ গতে ৪/৪৩/০ মধ্যে, কালবেলা ৬/৪৩/৫৭ গতে ৮/২৩/৪৮ মধ্যে, কালরাত্রি ১০/২৩/২০ গতে ১১/৪৩/৩০ মধ্যে। 
 ১১ জেল্কদ
এই মুহূর্তে
আজকের রাশিফল 
মেষ: কোনও পুরানো রোগ থেকে সাবধানতা অবলম্বন করবেন। বৃষ: ধর্মাচারণে মতি আসবে। ...বিশদ

07:11:04 PM

ইতিহাসে আজকের দিনে 
১৮২০: সাহিত্যিক অক্ষয়কুমার দত্তের জন্ম১৯০৩: রানীতিক কে কামরাজের জন্ম১৯০৪: রুশ ...বিশদ

07:03:20 PM

টলিউডের এক অভিনেত্রীকে অশালীন মেসেজ, গ্রেপ্তার ১ 
টলিউডের এক অভিনেত্রীকে সোশ্যাল মিডিয়ায় অশালীন মেসেজ পাঠিয়ে ক্রমাগত উত্যক্ত ...বিশদ

06:55:49 PM

মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ের সঙ্গে দেখা করলেন সেনার পূর্বাঞ্চলীয় প্রধান

06:10:00 PM

খুনের চেষ্টার অভিযোগে দিল্লির দ্বারকায় গ্রেপ্তার ১ 

04:51:00 PM

লাভপুরের আমনাহা গ্রামে পুলিসকে ঘিরে এলাকাবাসীদের বিক্ষোভ 
বীরভূমের লাভপুর থানার আমনাহা গ্রামে পুলিসকে ঘিরে বিক্ষোভ দেখালেন গ্রামবাসীরা। ...বিশদ

04:25:14 PM