কলকাতা

হাওড়ায় ১১ হাজার কোটির
বিনিয়োগ, দেড় লক্ষ কর্মসংস্থান

সংবাদদাতা, উলুবেড়িয়া: একসময় হাওড়া জেলা ছিল শিল্পের পুণ্যভূমি। যদিও বাম আমলে সেই ঐতিহ্য নষ্ট হয়ে গিয়েছে। তবে তৃণমূল সরকারের আমলে হাওড়ায় শিল্পে জোয়ার এসেছে। নতুন করে বিনিয়োগ হবে, তৈরি হবে কর্মসংস্থানের সুযোগ। বৃহস্পতিবার পাঁচলায় সরকারি পরিষেবা প্রদান অনুষ্ঠানে ভাষণ প্রসঙ্গে একথা বলেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। তিনি বলেন, জেলায় পাঁচ হাজার শিল্পে প্রায় পাঁচ হাজার কোটি টাকা বিনিয়োগ হয়েছে। এখানে ৬৭ হাজার মানুষের কর্মসংস্থান হয়েছে। আরও ২০ হাজার ৩০০’রও বেশি শিল্পে ১১ হাজার ২০০ কোটি টাকা বিনিয়োগের প্রস্তাব বাস্তবায়নের পথে। এটা রূপায়িত হলে আরও দেড় লক্ষ মানুষের কর্মসংস্থান হবে। এই জেলায় ইন্ডাস্ট্রিয়াল পার্ক এস্টেট গড়ে তোলা হয়েছে। যার মধ্যে উল্লেখযোগ্য হল রানিহাটিতে ফাউন্ড্রি পার্ক, অঙ্কুরহাটিতে জেমস অ্যান্ড জুয়েলারি পার্ক, সাঁকরাইলে ফুড ও পলি পার্ক, জগদীশপুরে হোসিয়ারি পার্ক। উলুবেড়িয়ায় অ্যামাজন লজিস্টিক হাব চালু হয়েছে।
মুখ্যমন্ত্রী বলেন, রাজ্যে যত ক্ষুদ্র, ছোট ও মাঝারি শিল্প রয়েছে, তার মোট উৎপাদনের ৪০ শতাংশই তৈরি হয় হাওড়া জেলায়। এই জেলায় ৩০ হাজারের বেশি এমএসএমই ইউনিট তৈরি করা হয়েছে। ২৭টি ক্লাস্টার চালু হয়েছে। যেখানে এক লক্ষ মানুষ কাজ করেন। আগামী দিনে হাওড়া জেলাকে এমএসএমই হাব হিসেবে গড়ে তোলার পরিকল্পনা রয়েছে।
আগামী পরিকল্পনার কথা জানাতে গিয়ে মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় বলেন, জেলায় গারমেন্টস অ্যান্ড টেক্সটাইল সেন্টারের উপর জোর দেওয়া হয়েছে। সরকারি সহায়তায় দু’টি পার্ক তৈরি হয়েছে। আরও দু’টি পার্ক হবে, যেখানে এক লক্ষ যুবক-যুবতীর কর্মসংসস্থান হবে। তিনি বলেন, ডোমজুড়ে ওয়েবেলের সহায়তায় আরও একটি আইটি সেন্টার গড়ে তোলা হয়েছে। ডুমুরজলা স্টেডিয়ামকে নতুনভাবে সাজিয়ে সবুজসাথী নামকরণ করা হয়েছে।
মুখ্যমন্ত্রীর ভাষণে উঠে এসেছিল চর্মশিল্পের কথা। তিনি বলেন, বানতলায় ৫০টি ইউনিট রয়েছে। চর্মশিল্পের আরও ৫০টি ইউনিট গড়ে উঠছে। সেখানে ৩০ হাজার কোটি টাকা বিনিয়োগ হয়েছে। ভবিষ্যতে আরও ১০ হাজার কোটি টাকা বিনিয়োগ হবে। যেখানে কর্মসসংস্থান হবে তিন লক্ষ মানুষের। দেউচা পাচামিতে ৩৫ হাজার কোটি টাকা বিনিয়োগ করা হয়েছে। পাশাপাশি পুনর্বাসনের জন্য ১০ হাজার কোটি টাকা দেওয়া হয়েছে ও জমিদাতাদের চাকরি দেওয়া হয়েছে। মুখ্যমন্ত্রী বলেন, ডানকুনি-কল্যাণী, ডানকুনি-হলদিয়া এবং ডানকুনি-রঘুনাথপুর ইন্ডাস্ট্রিয়াল করিডরের পাশাপাশি ইকনমি করিডর তৈরি করা হচ্ছে। এ প্রসঙ্গে উলুবেড়িয়া চেম্বার অব কর্মাসের সভাপতি তমাল ঘোষাল ও সম্পাদক প্রবীর রায় বলেন, জেলায় ১১ হাজার কোটি টাকার নতুন বিনিয়োগের মধ্যে শুধু উলুবেড়িয়া শিল্পতালুকেই লগ্নি হচ্ছে ১ হাজার ৩৬৭ কোটি টাকা। যেখানে সাড়ে ১৩ হাজার নতুন কর্মসংস্থান হবে।
পাঁচলার সভায় জনতার উচ্ছ্বাস। -নিজস্ব চিত্র
20Months ago
রাজ্য
দেশ
বিদেশ
খেলা
বিনোদন
ব্ল্যাকবোর্ড
শরীর ও স্বাস্থ্য
বিশেষ নিবন্ধ
সিনেমা
প্রচ্ছদ নিবন্ধ
আজকের দিনে
রাশিফল ও প্রতিকার
ভাস্কর বন্দ্যোপাধ্যায়
mesh

কর্মে উন্নতি ও কর্মসূত্রে বিদেশ গমন হতে পারে। বিলাস দ্রব্যের ব্যবসায় বেশি লাভের সম্ভাবনা।...

বিশদ...

এখনকার দর
ক্রয়মূল্যবিক্রয়মূল্য
ডলার৮৩.২৫ টাকা৮৪.৯৯ টাকা
পাউন্ড১০৭.১৯ টাকা১১০.৯৬ টাকা
ইউরো৮৯.৩৫ টাকা৯২.৭৫ টাকা
[ স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া থেকে পাওয়া দর ]
*১০ লক্ষ টাকা কম লেনদেনের ক্ষেত্রে
দিন পঞ্জিকা