Bartaman Patrika
 

হরিশ্চন্দ্রপুরের চাষিদের ড্রাগন ফ্রুট চাষে উৎসাহ দিচ্ছে কৃষিদপ্তর 

সংবাদদাতা, হরিশ্চন্দ্রপুর: মালদহ জেলার হরিশ্চন্দ্রপুর-২ ব্লকে ড্রাগন ফ্রুট চাষ করতে উৎসাহিত হয়েছেন চাষিরা। দক্ষিণ আমেরিকার জনপ্রিয় ও পুষ্টিকর এই ফলের চাষ শুরু হয়েছে জেলার হরিশ্চন্দ্রপুর-২ব্লকে। পুষ্টিগুণে ভরপুর এই ড্রাগন ফ্রুট দেখতেও ভারি চমৎকার ।
স্থানীয় চাষিদের উৎসাহিত করতে ব্লক কৃষি বিভাগের পক্ষ থেকে চারা বিতরণ করা হয়েছে। কৃষি বিশেষজ্ঞরা জানান, মালদহ জেলার মাটিতে এই ড্রাগন ফ্রুট চাষ করা সম্ভব। আবহাওয়াও অনুকূলে আছে। বছরের যে কোনও সময় ড্রাগন ফ্রুটের চারা রোপণ করা যায়। জমিতে পরিমাণ মতো জৈব সার প্রয়োগ করে চারা রোপণ করতে হবে। বাড়ির উঠোনে বা ছাদেও এই ফল চাষ করা যায় খুব সহজেই। সার বা তেমন কোনও পরিচর্যারও প্রয়োজন হয় না। গাছের কাণ্ড কেটে মাটিতে লাগালেই নতুন চারা তৈরি হবে। একটি গাছে প্রতি বছর ৫০-৬০টি পর্যন্ত ফল ধরে। প্রতি ফলের ওজন প্রায় ৫০০ গ্রাম। প্রতি কেজি ফলের বাজার মূল্য প্রায় ৮০০-১০০০ টাকা বলে জানা গিয়েছে। স্বল্প খরচে ও স্বল্প পরিশ্রমে ভালো ফলন ও অধিক মুনাফা অর্জন করার আশায় কৃষকরা ড্রাগন ফ্রুট চাষ করতে ঝুঁকছেন। পুষ্টিগুণে ভরপুর এই ফল চাষের চাহিদা উত্তরোত্তর বৃদ্ধি পাচ্ছে। এই ফল চাষ করে নিজেদের পরিবারের চাহিদাপূরণের সঙ্গে সঙ্গে বাণিজ্যিকভাবেও লাভবান হওয়া যায়। এই চাষে প্রতিযোগিতা তুলনামূলকভাবে কম হওয়ায় ফলের দামও মেলে বেশি।
এই ফলের নানা গুণ আছে। বিভিন্ন ধরনের রোগ প্রতিরোধে এই ফলের বিশেষ ভূমিকা রয়েছে। দক্ষিণ আমেরিকায় ড্রাগন ফ্রুট খুবই জনপ্রিয়তা অর্জন করেছে। আমাদের দেশে ও পুষ্টিগুণের কারণে ফলটি জনপ্রিয় হয়ে উঠেছে। বিভিন্ন জটিল রোগ নিরাময় করতে এই ফল সহায়তা করে। উচ্চ রক্তচাপ নিয়ন্ত্রণে আনে। সুগার রোধ করে। হার্টের রোগ প্রতিরোধ করে। কিডনি সুস্থ রাখতে সহায়তা করে। হাড় ও দাঁতের গঠন মজবুত করে। স্নায়ুকোষ তৈরি ও সক্রিয় রাখতে সহায়তা করে। দৃষ্টিশক্তি উন্নত করে। ত্বক উজ্জ্বল করে।
কৃষিদপ্তর সূত্রে জানা গিয়েছে, এক বিঘা জমিতে ৮৮৮টি ড্রাগন ফ্রুটের গাছ লাগানো যায়। বিঘা প্রতি প্রায় ৫৫৫০ কেজি ফল পাওয়া যায়। ধান, গম, পাট সহ অন্যান্য ফসলের তুলনায় অনেক বেশি ফলন ও মুনাফা অর্জন করতে পারবেন কৃষকরা। এই সমস্ত দিক বিবেচনা করেই ব্লক কৃষি বিভাগ চাষিদের ড্রাগন ফ্রুট চাষ করার জন্য উৎসাহিত করছে।
চাষিরা জানান, ব্লক কৃষি বিভাগের পক্ষ থেকে আমাদের ড্রাগন ফলের গুণাগুণ সম্পর্কে জানানো হয়। অন্যান্য চাষে প্রচুর পরিশ্রম করতে হয়, কিন্তু সেইরকম মুনাফা অর্জন করা যায় না। তাই অধিক মুনাফা লাভের আশায় ড্রাগন ফল চাষ করার দিকে ঝুঁকেছি। ব্লক সহ কৃষি অধিকর্তার করণ থেকে আতমা প্রকল্পের অধীনে ড্রাগন ফ্রুটের চারা বিতরণ করা হয়। ব্লকের বিভিন্ন অঞ্চলের চাষিদের পাশাপাশি বিভিন্ন মহিলা স্বনির্ভর গোষ্ঠীর হাতেও চারা তুলে দেওয়া হয়।
আতমার ব্লক টেকনিক্যাল ম্যানেজার ধর্মেন্দ্র পাল বলেন, ড্রাগন ফল চাষ করার জন্য কৃষকদের সবধরনের সহযোগিতা করা হবে। চাষের পদ্ধতি থেকে নিয়ে ফল বাজারজাত করা পর্যন্ত চাষিদের গাইডলাইন দেওয়া হবে।
হরিশ্চন্দ্রপুর-২ ব্লকের সহ কৃষি অধিকর্তা ডঃ কিঙ্কর দে তরফদার বলেন, ড্রাগন ফল চাষ করে চাষিরা স্বনির্ভর হতে পারবেন। কারণ স্বল্প ব্যয়ে এই চাষে অধিক মুনাফা অর্জন করা যায়। যে কোনও মরশুমে এই চাষ শুরু করা যায়।
 

22nd  January, 2020
শীতের দাপটে আমগাছে মুকুলের দেখা নেই, বিষ্ণুপুরে মাথায় হাত বাগান মালিকদের 

সংবাদদাতা, বিষ্ণুপুর: শীতের দাপট না কমায় একদিকে আম গাছে মুকুলের দেখা নেই। অন্যদিকে, সাম্প্রতিক বৃষ্টির কারণে গাছে কচি পাতা বেরনোর সম্ভাবনা দেখা দিয়েছে। এই দুইয়ের আশঙ্কায় চিন্তায় পড়েছেন বিষ্ণুপুরের বাগান মালিকরা। তাঁরা জানিয়েছেন, অন্যান্য বছর সরস্বতী পুজোর সময় গাছে গাছে আমের মুকুল দেখা যায়।  
বিশদ

04th  February, 2020
তুফানগঞ্জে কৃষকদের পেঁয়াজ চাষে উৎসাহিত করছেন মন্ত্রী রবীন্দ্রনাথ ঘোষ 

সংবাদদাতা, কুমারগ্রাম: উত্তরবঙ্গ উন্নয়নমন্ত্রী রবীন্দ্রনাথ ঘোষ তুফানগঞ্জের কৃষকদের পেঁয়াজ চাষ শুরু করতে উৎসাহিত করছেন। তুফানগঞ্জ মহকুমার বিভিন্ন ব্লকে গিয়ে কৃষক বন্ধু চেক বিলি করার সময় মন্ত্রী কৃষকদের পেঁয়াজ চাষ করার কথা বলছেন।  
বিশদ

24th  January, 2020
নিয়ম মেনে আখ চাষে লাভ মিলবে ভালোই 

আখ বসানোর দু’সপ্তাহ পর গোড়ার মাটি আলগা করে দিতে হবে। আখ গাছ বৃদ্ধি পাওয়ার সঙ্গে সঙ্গে জমিতে আগাছার পরিমাণ বাড়ে। ২-৩ বার নিড়ানি দিয়ে জমি আগাছামুক্ত করতে হবে। জমি থেকে অতিরিক্ত জল বের করে দেওয়া দরকার।
বিশদ

22nd  January, 2020
গড়বেতায় বিঘার পর বিঘা আলুর জমি নাবিধসায় আক্রান্ত, ক্ষতির মুখে চাষিরা 

হরিহর ঘোষাল, চন্দ্রকোণা রোড: পশ্চিম মেদিনীপুরের গড়বেতা-৩ ব্লকে বিঘার পর বিঘা আলু জমি নাবিধসায় আক্রান্ত হয়েছে। ব্যাঙ্ক, সমবায় থেকে লোন নিয়ে চাষ করে চাষিদের এখন সর্বস্বান্ত অবস্থা। কারণ, ধসা আক্রান্ত জমি থেকে কতটা ফলন হবে, তা নিয়ে চাষিরা আশঙ্কায় রয়েছেন। অনেক চাষি আবার মহাজনের সাহায্য নিয়ে চাষ করছেন।  
বিশদ

22nd  January, 2020
বোরো ধানে সেচের জল নিয়ে চিন্তায় দক্ষিণ ২৪ পরগনার বহু চাষি 

সংবাদদাতা: বোরো ধান চাষে সেচের জল মিলবে কোথা থেকে? সেই চিন্তা শুরু হয়ে গিয়েছে দক্ষিণ ২৪ পরগনার বিস্তীর্ণ এলাকার চাষিদের। জেলার ডায়মন্ডহারবার ১ ও ২, মগরাহাট ১ও ২, ফলতা, জয়নগর ১ ও ২, বারুইপুর, মন্দিরবাজার ও কুলপি ব্লকে ভূগর্ভের অনেকটা নীচে রয়েছে জলস্তর। 
বিশদ

22nd  January, 2020
আর্সেনিক প্রতিরোধী ‘মুক্তশ্রী’ ধান আশা জাগাচ্ছে কৃষকদের 

নবজ্যোতি সরকার : মুক্তশ্রী হল আর্সেনিক সহনশীল, উচ্চ ফলনশীল, সরু, সুগন্ধী ধান। এই ধান খরা, অতি বৃষ্টি সহ্য করতে পারে। যেভাবে রাজ্যজুড়ে ধান চাষে ভূগর্ভস্থ জলের ব্যবহার বেড়েছে তাতে বাংলার যেকোনও ব্লক যেকোনও দিন আর্সেনিক প্রবণ হয়ে উঠতে পারে বলে মনে করছেন কৃষি বিশেষজ্ঞরা। 
বিশদ

22nd  January, 2020
রামপুরহাটে আলুচাষে ব্যাপক ক্ষতির শঙ্কা 

বলরাম দত্তবণিক  রামপুরহাট: সাম্প্রতিক বৃষ্টি ও কুয়াশার জন্য আলুতে দেখা দিয়েছে নাবিধসা রোগ। মাঝে কয়েকদিন আবহাওয়ার উন্নতি হলেও গত রবিবার সকালে রামপুরহাট মহকুমায় ফের বৃষ্টি হয়। যার জেরে আলুচাষে ক্ষতির আশঙ্কা করছেন চাষিরা। 
বিশদ

22nd  January, 2020
ধান খেতে নাড়া পোড়ানোয় মাটির ক্ষতি 

মোহন গঙ্গোপাধ্যায়: ধান খেতে খড় বা নাড়া না পুড়িয়ে মাটির সঙ্গে মিশিয়ে দিয়ে পরবর্তী ফসল লাভজনক হিসেবে ঘরে তোলা যায়। এমনটাই জানাচ্ছেন কৃষি বিশেষজ্ঞরা। তাঁদের বক্তব্য, অনেক চাষি জমিতে ধানের অবশিষ্টাংশ বা নাড়া পু঩ড়িয়ে দিয়ে থাকেন। এতে একদিকে যেমন মাটির ক্ষতি হয়, তেমনই বাতাসে দূষণ ছড়ায়।  
বিশদ

22nd  January, 2020
পুরুলিয়ার নিতুড়িয়ায় জিরে চাষ 

সজল মণ্ডল  রঘুনাথপুর, পুরুলিয়ার নিতুড়িয়া ব্লকে কৃষি দপ্তরের বিশেষ তত্ত্বাবধানে দীঘা গ্রাম পঞ্চায়েতের লালপুর মৌজায় জিরে চাষ হচ্ছে। সাধারণত এবছর রবি মরশুমের ঠান্ডাকে কাজে লাগিয়ে জিরে চাষের বিশেষ উদ্যোগ নেওয়া হয়েছে।  
বিশদ

22nd  January, 2020
খামখেয়ালি আবহাওয়ায় বীজতলা তৈরিতে দেরি
বোরো চাষে জল দেওয়ার সময় পিছচ্ছে প্রশাসন

বিএনএ, সিউড়ি: বীজতলা তৈরিতে দেরি হয়েছে। তাই বীরভূমে বোরো চাষে জল দেওয়ার সময় পিছচ্ছে প্রশাসন। খামখেয়ালি আবহাওয়ার জন্যই বীজতলা তৈরি হয়নি বলে মত কৃষিদপ্তরের। তাই জেলায় আগামী ২৫ জানুয়ারি বোরো চাষের জন্য জল দেওয়ার কথা থাকলেও তা পিছিয়ে দিচ্ছে প্রশাসন। 
বিশদ

20th  January, 2020
রামপুরহাট মহকুমাজুড়ে বৃষ্টি, আলুচাষে ক্ষতির আশঙ্কা চাষিদের 

সংবাদদাতা, রামপুরহাট: সাম্প্রতিক বৃষ্টি ও কুয়াশার জন্য আলুতে দেখা দিয়েছে নাবিধসা রোগ। মাঝে কয়েকদিন আবহাওয়ার উন্নতি হলেও রবিবার সকালে রামপুরহাট মহকুমায় ফের বৃষ্টি হয়। যার জেরে আলুচাষে ক্ষতির আশঙ্কা করছেন চাষিরা। 
বিশদ

20th  January, 2020
দেশি রুই, কাতলা, মৃগেল মিলবে বাজারে, ময়না মডেলে মাছ চাষের উদ্যোগ হুগলিতে 

অভিজিৎ চৌধুরী, চুঁচুড়া, বিএনএ: ময়না মডেলে মাছ চাষের জন্য উদ্যোগ নিল হুগলি জেলা মৎস্য দপ্তর। ২০১৯-’২০ অর্থবর্ষে এখানে ছ’টি পুকুরে দেশি রুই, কাতলা ও মৃগেল চাষ করা হয়েছে। ইতিমধ্যেই মাছগুলি বেশে খানিকটা বড় হয়েছে। ফেব্রুয়ারি মাসের শেষের দিকে এই মাছ বাজারে আসতে পারে বলে মৎস্য দপ্তরের কর্তারা মনে করছেন। 
বিশদ

16th  January, 2020
ধান খেতে নাড়া পোড়ানোয় মাটির ক্ষতি 

মোহন গঙ্গোপাধ্যায়: ধান খেতে খড় বা নাড়া না পুড়িয়ে মাটির সঙ্গে মিশিয়ে দিয়ে পরবর্তী ফসল লাভজনক হিসেবে ঘরে তোলা যায়। এমনটাই জানাচ্ছেন কৃষি বিশেষজ্ঞরা। তাঁদের বক্তব্য, অনেক চাষি জমিতে ধানের অবশিষ্টাংশ বা নাড়া পুড়িয়ে দিয়ে থাকেন।  বিশদ

15th  January, 2020
বোরো ধানে সেচের জল নিয়ে
চিন্তায় দক্ষিণ ২৪ পরগনার বহু চাষি 

সংবাদদাতা: বোরো ধান চাষে সেচের জল মিলবে কোথা থেকে? সেই চিন্তা শুরু হয়ে গিয়েছে দক্ষিণ ২৪ পরগনার বিস্তীর্ণ এলাকার চাষিদের। জেলার ডায়মন্ডহারবার ১ ও ২, মগরাহাট ১ও ২, ফলতা, জয়নগর ১ ও ২, বারুইপুর, মন্দিরবাজার ও কুলপি ব্লকে ভূগর্ভের অনেকটা নীচে রয়েছে জলস্তর।  বিশদ

15th  January, 2020

Pages: 12345

একনজরে
 নিজস্ব প্রতিনিধি, কলকাতা: আগামী আর্থিক বছর থেকে বিভিন্ন প্রশাসনিক খরচের বিল অনুমোদনের ক্ষেত্রে দপ্তরগুলিকে বিশেষ ছাড় দেওয়া হবে না। তাই দপ্তরগুলিকে বরাদ্দ টাকা যথাযথভাবে ও নিয়ম মেনে খরচ করার পরামর্শ দিয়েছে অর্থদপ্তর। দপ্তরগুলির আর্থিক পরামর্শদাতাদের সঙ্গে অর্থদপ্তরের বৈঠকের পর এই ...

সংবাদদাতা, বালুরঘাট: সরকারি আইটিআই প্রতিষ্ঠানে পঠনপাঠন লাটে ওঠার অভিযোগ তুলে তালা ঝুলিয়ে বিক্ষোভ দেখাল পড়ুয়ারা। বুধবার ঘটনাটি ঘটেছে দক্ষিণ দিনাজপুর জেলার হিলি থানার জমালপুর গ্রাম পঞ্চায়েতের রামজীবনপুর আইটিআইতে।   ...

 নিজস্ব প্রতিনিধি, কলকাতা: কলকাতা কর্পোরেশনের ভোটে ওয়ার্ড ভিত্তিক সমস্যা তুলে ধরতে নাগরিকদের কাছে বিশেষ সমীক্ষক টিম পাঠাচ্ছে বিজেপি। মহানগরের ১৪৪টি ওয়ার্ডের নিত্যদিনের সমস্যার চিত্র তুলে ধরতে চাইছে গেরুয়া শিবির। ভোটের প্রচারে স্থানীয় স্তরে এই ইস্যুগুলিকে সামনে রেখে শাসক তৃণমূলকে বিঁধতে ...

 দুবাই, ২৬ ফেব্রুয়ারি: নিউজিল্যান্ডের বিরুদ্ধে ওয়েলিংটন টেস্টে ব্যর্থতার জেরে স্টিভ স্মিথের কাছে মসনদ খোয়ালেন বিরাট কোহলি। আইসিসি’র টেস্ট র‌্যাঙ্কিংয়ে দু’নম্বরে নেমে গেলেন ভারত অধিনায়ক। তাঁর জায়গায় শীর্ষস্থানে অস্ট্রেলিয়ার তারকা ব্যাটসম্যান স্মিথ। ...




আজকের দিনটি কিংবদন্তি গৌতম ( মিত্র )
৯১৬৩৪৯২৬২৫ / ৯৮৩০৭৬৩৮৭৩

ভাগ্য+চেষ্টা= ফল
  • aries
  • taurus
  • gemini
  • cancer
  • leo
  • virgo
  • libra
  • scorpio
  • sagittorius
  • capricorn
  • aquarius
  • pisces
aries

বিদ্যার্থীদের ক্ষেত্রে আজকের দিনটা শুভ। কর্মক্ষেত্রে আজ শুভ। শরীর-স্বাস্থ্যের ব্যাপারে সতর্ক হওয়া প্রয়োজন। লটারি, শেয়ার ... বিশদ


ইতিহাসে আজকের দিন

১৮০২- ফরাসি লেখক ভিক্টর হুগোর জন্ম
১৯০৮- লেখিকা লীলা মজুমদারের জন্ম
১৯৩১- স্বাধীনতা সংগ্রামী চন্দ্রশেখর আজাদের মৃত্যু
১৯৩৬- চিত্র পরিচালক মনমোহন দেশাইয়ের জন্ম
২০১২- কিংবদন্তি ফুটবলার শৈলেন মান্নার মৃত্যু



ক্রয়মূল্য বিক্রয়মূল্য
ডলার ৭০.৮৯ টাকা ৭২.৫৯ টাকা
পাউন্ড ৯১.৫৯ টাকা ৯৪.৮৮ টাকা
ইউরো ৭৬.৪৯ টাকা ৭৯.৪১ টাকা
[ স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া থেকে পাওয়া দর ]
পাকা সোনা (১০ গ্রাম) ৪৩,১৬০ টাকা
গহনা সোনা (১০ (গ্রাম) ৪০,৯৫০ টাকা
হলমার্ক গহনা (২২ ক্যারেট ১০ গ্রাম) ৪১,৫৬০ টাকা
রূপার বাট (প্রতি কেজি) ৪৭,৪০০ টাকা
রূপা খুচরো (প্রতি কেজি) ৪৭,৫০০ টাকা
[ মূল্যযুক্ত ৩% জি. এস. টি আলাদা ]

দিন পঞ্জিকা

১৪ ফাল্গুন ১৪২৬, ২৭ ফেব্রুয়ারি ২০২০, বৃহস্পতিবার, (ফাল্গুন শুক্লপক্ষ) চতুর্থী অহোরাত্র। রেবতী ৪৭/৪০ রাত্রি ১/৮। সূ উ ৬/৪/১৪, অ ৫/৩৫/২, অমৃতযোগ রাত্রি ১/৫ গতে ৩/৩৫ বারবেলা ২/৪২ গতে অস্তাবধি। কালরাত্রি ১১/৪৯ গতে ১/৩৫ মধ্যে। 
১৪ ফাল্গুন ১৪২৬, ২৭ ফেব্রুয়ারি ২০২০, বৃহস্পতিবার, চতুর্থী, রেবতী ৪২/২৩/২২ রাত্রি ১১/৪/৩৪। সূ উ ৬/৭/১৩, অ ৫/৩৪/৯। অমৃতযোগ দিবা ১/০ গতে ৩/২৮ মধ্যে। কালবেলা ২/৪২/২৫ গতে ৪/৮/১৭ মধ্যে। কালরাত্রি ১১/৫০/৪১ গতে ১/২৪/৪৯ মধ্যে। 
২ রজব 

ছবি সংবাদ

এই মুহূর্তে
আজকের রাশিফল
মেষ: লটারি, শেয়ার ফাটকায় অর্থপ্রাপ্তির যোগ। বৃষ: বাহন ক্রয়-বিক্রয়ের যোগ। ...বিশদ

07:11:04 PM

ইতিহাসে আজকের দিনে
১৮০২- ফরাসি লেখক ভিক্টর হুগোর জন্ম১৯০৮- লেখিকা লীলা মজুমদারের জন্ম১৯৩১- ...বিশদ

07:03:20 PM

এসএসকেএম থেকে ছাড়া পেল পোলবা দুর্ঘটনায় জখম দিব্যাংশ ভকত 

07:08:00 PM

দিল্লি হিংসার ঘটনায় দুটি সিট গঠন করল ক্রাইম ব্রাঞ্চ 

06:49:02 PM

১৪৩ পয়েন্ট পড়ল সেনসেক্স 

04:08:26 PM

জলপাইগুড়িতে ২১০ কেজি গাঁজা সহ ধৃত ৩ 

03:39:45 PM