সৎসঙ্গ ও আধ্যাত্মিক ধর্মীয় গ্রন্থ পাঠে মানসিক তৃপ্তি। কাজকর্মের ক্ষেত্রে নতুন কোনও যোগাযোগ থেকে উপকৃত ... বিশদ
চলচ্চিত্র উত্সবের শুরুটা এমনই ছিল। এরপর বিদেশি ছবি দেখার জন্য নন্দন কিংবা রবীন্দ্র সদন প্রেক্ষাগৃহের বাইরে লাইন ছিল চোখে পড়ার মতো। সন্ধ্যায় আর্জেন্টিনার পরিচালক পাবলো সিজারের ‘থিঙ্কিং অব হিম’ দেখার জন্য লম্বা লাইন নন্দনের মূল ফটক থেকে বেরিয়ে সটান পৌঁছে যায় বড় রাস্তায়। বিকেলের দিকে ফ্রান্সের ছবি ‘এমিলিয়া পেরেজ’ সিনেপ্রেমীরা সিট না পেয়ে সিঁড়িতে বসেও দেখেন। শুধু তাই নয়, নন্দনের পুরোনো টিকিট কাউন্টারের বাইরে ডেইলি পাস নেওয়ার জন্য লম্বা লাইন দেখা গিয়েছে। নন্দন চত্বরে দাঁড়ালেই সেলেব্রিটিদের সামনে পাওয়া যাচ্ছে এক নিমেষে। দুপুরের দিকে এক ঝাঁক কলেজ পড়ুয়া এসেছেন সাজানো নন্দন চত্বর ঘুরে দেখবেন বলে। আচমকাই তাঁদের সামনে হাতে চাঁদ পাওয়ার মতো শতাব্দী রায় এসে হাজির। এক তরুণী এগিয়ে গিয়ে তাঁকে বললেন, ‘ম্যাডাম, আমারা কলেজ থেকে এসেছি।’ শতাব্দীও তাঁদের হতাশ করলেন না। বললেন, ‘তাড়াতাড়ি ছবি তুলে নাও।’ আর কেউ দেরি করেনি। এদিন শিশির মঞ্চে সুমন ঘোষ পরিচালিত ‘পরমা-আ জার্নি উইথ অপর্ণা সেন’ তথ্যচিত্রটি নিয়ে উত্সাহ ছিল তুঙ্গে। পরিচালক স্বয়ং উপস্থিত ছিলেন। এসেছিলেন অপর্ণা সেন নিজেও।
বৃহস্পতিবার সাংবাদিক সম্মেলন করেন ইরানি পরিচালক মহম্মদ সিনা ঘাসেমি মৌসাভি। তাঁর ছবি ‘গালর্স অব দ্য সি’ নিয়ে আলোচনা করেন। এছাড়াও ‘বুর্খা দ্য ভেইল’ নিয়ে সাংবাদিক সম্মেলন করেন পরিচালক হিরেন বোরা ও রীতা বোরা। এছাড়াও উপস্থিত ছিলেন বুলগেরিয়ান ছবি ‘তারিকা’র পরিচালক মিলকা লাজারোভ।