Bartaman Patrika
 

দেবতা না‌ই ঘরে... 

আচ্ছা দেবতার বাস কোথায়? মন্দিরে কি? যেখানে ফুল, ফল, দুধ, ভোগ্য সামগ্রী দিয়ে মহা সমারোহে, আড়ম্বরে পুজোর নাম দিয়ে প্রচুর অর্থব্যয়ে রাজসূয় যজ্ঞ হয় প্রতিদিন, সেইখানে? নাকি সেই বাচ্চাটা, যার দুটো হাত নেই, মন্দিরে আসে ভোগ-প্রসাদের আশায়, তার মধ্যে? ভগবান তো সবার। ঈশ্বর কখনও কারও তাবেদারিতে থাকেন কি? মন্দিরের পুরোহিত, পাণ্ডারা যেভাবে দেবতাকে ছাতা করে নিজেদের স্বার্থপরতা, স্বেচ্ছাচারিতাকে সামনে রেখে মন্দিরে মৌরসিপাট্টা কায়েম করে, তারপরেও কি ঠাকুর মন্দিরে থাকতে পারেন? নাকি তিনি ওই অনাথ মেয়েদুটির হৃদয়ে বিরাজমান, যারা অনেক পূণ্যার্থীদের কাছে পয়সা না নিয়েও ফুল, পুজোর ডালা দিয়ে থাকে। নাকি ঈশ্বর সেই ছিঁচকে চোর দুটির মধ্যে রয়েছেন, যারা সততার পরাকাষ্ঠে একশোভাগ উর্ত্তীণ। বিশেষত পাণ্ডাদের নীচতার নিরিখে। প্রকৃত ভগবানের সন্ধান তো আছে সেই মহিলার কাছে, যার নাম মনোমায়া সোরেন। যিনি দর্শনার্থীদের জুতো রাখেন বিনা পারিশ্রমিকে। তাদের হাতে ধুইয়ে দেন। মন্দিরে গিয়েও যাতে জুতোতেই না মন আবদ্ধ থাকে, সেই দায়টা তিনি নিয়ে থাকেন।
অস্থির এই সময়, যেখানে ধর্মের নামে, জাতের নামে, ঈশ্বরকে সামনে রেখে চলছে নোংরা রাজনীতি। ঠিক এই সময়ের প্রেক্ষিতে ‘কালিন্দী নাট্যসৃজন’ নিয়ে আসছে প্রাসঙ্গিকতার মোড়কে তাদের নতুন প্রযোজনা ‘মন সারানি’।
উত্তর কলকাতার কাশী বিশ্বনাথ মঞ্চে চলছে দলের রুদ্ধদ্বার মহড়া। শীতের সন্ধে যখন শহরের বুকে জাঁকিয়ে বসতে চলেছে, তখনই মনের টানে, মন সারিয়ে দেওয়ার মানুষটিকে দেখার, জানার জন্য সরাসরি হাজির হলাম মহড়া কক্ষে। সামনেই পাওয়া গেল নির্দেশক বিল্বদল চট্টোপাধ্যায়কে। ‘মন সারানি’কে জানতে এসেছি, বললাম। স্মিতহাস্যে জানালেন, ‘মনোমায়া সোরেন এক সময় শ্মশানে কাজ করত। মৃত্যু, বেদনা, মানুষের দুঃখ দেখতে দেখতে ক্লান্ত মহিলা, একদিন ছেড়ে দিল তার কাজ। চলে এল এক মন্দির চত্বরে। এখানে কিছু পাওয়ার আশায় ভগবানের কাছে মানুষ আসে। আশার আলোয় তাদের হাসিভরা মুখ দেখতে পায় মনোমায়া। আবার মনোস্কামনা পূর্ণ হয়েছে, তাই আনন্দে ভক্তরা আসে দেবতাকে কৃতজ্ঞতা জানাতে। এই হাসিমুখগুলো মনোমায়াকে প্রেরণা দেয়। সে বলে, আমার কাজই হল মনকে ঝালাই করা, মনকে সারানো। আর তাই এই নাটকের নাম ‘মন সারানি’। রমাপ্রসাদ বণিকের অসাধারণ এক রচনা।’
এই মন্দির এবং মন্দির চত্বরকে কেন্দ্র করে বেঁচে থাকে জীবন যুদ্ধে সামিল মাধবী, মালতী, সন্ধ্যা, খাওয়া, ধুলিয়া, চাদু, বাদুরা। দারিদ্র এদের এক সূত্রে বেঁধে রেখেছে। অন্যদিকে এই মন্দিরকে কেন্দ্র করে রঘুবীর পাণ্ডা, ঘনশ্যাম, গুণধরদের নীচতা, হিংস্রতা আর লোক ঠকানোর ব্যবসা। এদের মাঝে এসে পড়ে মনোমায়া সোরেন। মানুষকে সুখী দেখাই তার একমাত্র লক্ষ্য। যে জোর গলায় বলে, ‘ঈশ্বর তো বাইরে, এইসব মানুষদের মধ্যে। মন্দিরে বসে পুজো করলে তাকে পাওয়া যায় না।’ সিস্টেমের বিরুদ্ধে গিয়ে কথা বলা মানেই ঘোরতর বিপদ। ইতিহাস তো তার সাক্ষী। কাজেই মনোমায়ার সৎ চিন্তা, সুস্থ ভাবনার সঙ্গে সংঘাত ঘটে স্বার্থপর, ক্ষমতালোভী পাণ্ডাদের। কী পরিণতি হবে মনোমায়ার? মেয়েকে নিয়ে পুজো দিতে আসা সৎ, কর্তব্যপরায়ণ ডিএসপি শ্রাবণী কি পারবে সিস্টেমের মধ্যে থেকেও মনোরমার পক্ষ নিতে? নাকি মন্দিরের চত্বরে থাকা অনাথ, দরিদ্র অথচ সৎ মানুষগুলোর একত্রিত প্রতিবাদের আঁচে দগ্ধ হবে অসৎ পূজারী? দেবতা কি চুপ করে বসে থাকবেন? নাকি মন সারানি মনোমায়াকে সঙ্গ দেবেন? এই সব প্রশ্নের উত্তর পাওয়া যাবে আগামী ১৭ জানুয়ারি, শুক্রবার, তপন থিয়েটারে, ঠিক সন্ধে ৬-৩০। ওইদিনই প্রথম মঞ্চস্থ হতে চলেছে কালিন্দী নাট্যসৃজন প্রযোজিত, বিল্বদল চট্টোপাধ্যায় নির্দেশিত, রমাপ্রসাদ বণিকের নাটক ‘মন সারানি’।
পরিচালক জানালেন, ‘মনোমায়া সোরেন জাতিতে সাঁওতাল। তাই চরিত্রটিতে বাস্তবতা আনার জন্য আমরা বোলপুরের সাঁওতাল গ্রামে দু’দিনের ওয়ার্কশপ করেছি। এ বিষয়ে আমাদের সাহায্য করেছেন বিশ্বভারতীর সংগীত ভবনের নাট্যবিভাগের প্রাক্তন অধ্যাপক তারক সেনগুপ্ত।’
ছোট-বড় মিলিয়ে নাটকে রয়েছে মোট ২৮টি চরিত্র। দেখলাম, কত সহজে, চমৎকার নিষ্ঠায় এবং একাগ্রতায় ‘আমি’ থেকে চরিত্র হচ্ছেন আবার চরিত্রর খোলস ছেড়ে বেরিয়ে আসছেন অরূপ দত্ত, শ্রেয়া দত্ত, সুতপা চট্টোপাধ্যায়, অরিন্দম বন্দোপাধ্যায়, শুভরাজ মল্লিক, সায়ন্তি দাস, দেবলীনা রায়চৌধুরী, প্রভাত, কাজল, শম্ভু, অনসূয়া মুখোপাধ্যায়, প্রতাপ মণ্ডল, অরিন্দম হালদার, সায়ন হালদার, অচিন্ত্য মজুমদার, বৈশাখী চক্রবর্তী, শর্মিষ্ঠা বসু, সুমিতা, রনদীপ, বিল্বদল চট্টোপাধ্যায়, মীনাক্ষী মুখোপাধ্যায়রা। চারমাসের দীর্ঘ মহড়ার পর একেবারে তৈরি কুশীলবরা। এমন এক ভাবনা, এমন এক পরিস্থিতিকে নির্দেশক বিল্বদল মঞ্চায়ন করতে চলেছেন, যা দর্শদের ভাবাবে, সমূলে নাড়া দেবে। সরল ছন্দে, গভীর অনুভবের সহজতম প্রকাশের মধ্যে দিয়ে।
মঞ্চ ভাবনায় রনদীপ নন্দী এবং মঞ্চ নির্মাণে মদন হালদার। আলো বাবলু সরকার, সাজসজ্জা শেখ ইব্রাহিম এবং সংগীত মুরারি রায়চৌধুরী।
অজয় মুখোপাধ্যায় 
11th  January, 2020
 মঞ্চে বুদ্ধদেব গুহর মাধুকরী

  অনেক বছর আগে মরমী কথাকার বুদ্ধদেব গুহর একটি ধারাবাহিক উপন্যাস পাঠকদের মধ্যে আলোড়ন ফেলে দিয়েছিল। ‘মাধুকরী’ নামের বিশাল, বর্ণময়, বেগবান এই উপন্যাসের পটভূমি জঙ্গলমহল। কেন্দ্রীয় চরিত্র পৃথু ঘোষ, যে চেয়েছিল বড় এক বাঘের মতো বাঁচবে। কারও ওপর নির্ভরশীল না হয়ে। বিশদ

18th  January, 2020
গোবরডাঙায় স্টুডিও থিয়েটার শিল্পায়নের উদ্যোগ

  উত্তর ২৪ পরগনার গোবরডাঙা, শিল্প-সংস্কৃতির এক উৎকৃষ্ট কেন্দ্র। গোবরডাঙার এই ঐতিহ্য অতি প্রাচীন। বর্তমানে গোবরডাঙাকে কেন্দ্র করে রয়েছে ২৫টি নাট্যদল। যাদের নতুন ভাবনার নতুন নতুন প্রযোজনা, শুধু বাংলাতেই নয়, সমগ্র দেশের থিয়েটার প্রেমী মানুষের মনে জায়গা করে নিয়েছে।
বিশদ

18th  January, 2020
 দি বয়েজ ওন লাইব্রেরির
শিশু-কিশোর নাট্য প্রশিক্ষণ শিবির

  আজকের দিনে শিশু-কিশোররা কেউই কেবলমাত্র পড়াশোনার মধ্যে নিজেদের গণ্ডিবদ্ধ করে রাখে না। অনেকের পছন্দ নৃত্য, গীত, অঙ্কন, খেলাধূলা আবার অনেকেই মঞ্চে অভিনয় করতে আগ্রহী হয়। মঞ্চে অভিনয় করতে হলে শিক্ষা নেওয়াটা জরুরি। বিশদ

18th  January, 2020
পূর্বরঙ্গ নাট্যোৎসব

  পূর্বরঙ্গ গঙ্গা পদ্মা নাট্যোৎসব শুরু হয়েছিল ২২ ডিসেম্বর ২০১৯ মধ্যমগ্ৰামে। আটদিনের ওই উৎসবের শুরুতে ছিল ক্যালকাটা পাপেট থিয়েটারের পুতুল নাটক আলাদীন। ওইদিন সন্ধ্যায় মঞ্চস্থ হয় রোকেয়া রায় পরিচালিত পূর্বরঙ্গের নতুন নাটক পাঁচ অধ্যায় ।
বিশদ

18th  January, 2020
গল্পই মূল চালিকাশক্তি
প্রস্তর যুগ

মফসস্‌লের স্কুলের ভূগোলের শিক্ষক রবিকান্ত চৌধুরী তাঁর শিক্ষক রথীনবাবুর প্রেরণায় শিক্ষকতাকে নিজের পেশা হিসেবে বেছে নেন। রথীনবাবুর একটি কথা তার মনকে আষ্টেপৃষ্ঠে ঘিরে থাকে, ‘একটি প্রদীপ শত প্রদীপকে প্রজ্বলিত করে।’
বিশদ

18th  January, 2020
কথায় গানে সময়ের প্রতিচ্ছবি 

বাদল সরকারের ‘ভুল রাস্তা’ নাটকটি পুনর্নির্মাণ করে ‘রাজ কাহানী’ নাম দিয়ে মঞ্চস্থ করল আসানসোলের চর্যাপদ। রুদ্রপ্রসাদ চক্রবর্তী নির্দেশিত এই নাটকটি সম্প্রতি মিনার্ভা থিয়েটারে পরিবেশিত হল। ১৯৮৮ সালে বাদল সরকার এই নাটকটি লিখেছিলেন।  বিশদ

11th  January, 2020
উদীয়মান নারীর মঞ্চ ২০১৯ 

সম্প্রতি গোবরডাঙায় হয়ে গেল মানিকতলা দলছুট আয়োজিত নাট্যোৎসব ‘উদীয়মান নারীর মঞ্চ’। ‘দলছুট’, এই শব্দটির মধ্যে লেগে রয়েছে অদ্ভুত এক প্রতিষ্ঠান বিরোধী গন্ধ। আর দলের তরফেও লেখা হয়, ‘...থিয়েটারকে অভিজাত শ্রেণীর দখলদারি থেকে মুক্ত করে সর্বজনীন করার লক্ষ্যে মানিকতলা দলছুটের জন্ম...।’  বিশদ

11th  January, 2020
থিয়েটার পাড়ার গপ্পো
সাংবাদিক সম্মেলন করে অবসর
নিয়েছিলেন অভিনয় জীবন থেকে

বড়পর্দা জুড়ে দাপটের সঙ্গে অভিনয় করলেও, পেশাদারি রঙ্গমঞ্চে তাঁর আবির্ভাব হয়েছিল দেরিতে। অভিনেতা বিকাশ রায়ের মঞ্চাভিনয় সম্পর্কে লিখেছেন ড. শঙ্কর ঘোষ। বিশদ

04th  January, 2020
কথায় গানে সময়ের প্রতিচ্ছবি
রাজকাহিনী

বাদল সরকারের ‘ভুল রাস্তা’ নাটকটি পুনর্নির্মাণ করে ‘রাজকাহিনী’ নাম দিয়ে মঞ্চস্থ করল আসানসোলের চর্যাপদ। রুদ্রপ্রসাদ চক্রবর্তী নির্দেশিত এই নাটকটি সম্প্রতি মিনার্ভা থিয়েটারে পরিবেশিত হল। ১৯৮৮ সালে বাদল সরকার এই নাটকটি লিখেছিলেন। তারপর অনেকগুলো বছর কেটে গিয়েছে, সময়ের সঙ্গে সঙ্গে সমাজ, রাজনীতি, অর্থনীতিরও অনেক পরিবর্তন হয়েছে।
বিশদ

04th  January, 2020
 অঙ্গন নাট্য সংস্থার পরিযায়ী

 সম্প্রতি অঙ্গন নাট্য সংস্থার নিবেদনে শিশিরমঞ্চে অনুষ্ঠিত হল এক মনোজ্ঞ সাংস্কৃতিক অনুষ্ঠান। অনুষ্ঠানের প্রথম পর্বে ছিল এক সুন্দর আলেখ্য ‘প্রাণের পরে’। সঙ্গীত ও ভাষ্যপাঠের মাধ্যমে সাত্যকি সরকারের ভাবনা ও পরিকল্পনায় এই আলেখ্যটিতে প্রাণসঞ্চার করেছেন শিল্পীরা।
বিশদ

04th  January, 2020
বিরহ বড় ভালো লাগে
প্রসঙ্গ: দেবদাস

শরৎচন্দ্র চট্টোপাধ্যায়ের ‘দেবদাস’ উপন্যাস নিয়ে ঠিক ক’টা সিনেমা হয়েছে? একটা আনুমানিক হিসেবে দেখা যাচ্ছে কমপক্ষে ১৬টা। তারমধ্যে চারটি হয়েছে ভারতের বাইরে। দুটি পাকিস্তানে, দুটি বাংলাদেশে। সঠিক হিসেবে এর থেকে বেশি সংখ্যকও হতে পারে।  
বিশদ

28th  December, 2019
মতিলাল পাদরি 

কমলকুমার মজুমদারের সাহিত্য নিয়ে চলচিত্র হলেও বাংলা রঙ্গমঞ্চে কোনও কাজ হয়েছে কি? জানা যায় না। তবে এবার কলকাতার নাট্যপ্রেমীদের জন্য এই দুরূহ কাজটি করেছেন মাঙ্গলিক ও তার পরিচালক সমীর বিশ্বাস। 
বিশদ

28th  December, 2019
পদাবলির বর্ষপূর্তি 

যোগেশ মাইম অ্যাকাডেমির ৪১তম বর্ষপূর্তি এবং খালেদ চৌধুরীর জন্মশতবর্ষ উপলক্ষে পদাবলি তাদের নিজস্ব অডিটোরিয়ামে তিন দিনের এক উৎসবের আয়োজন করে। অত্যন্ত শৈল্পিক কায়দায় সাজানো অনুষ্ঠানের প্রতিদিনই ছিল আকর্ষণীয় কিছু উপস্থাপনা। প্রথমদিনে সুরজিত দাশগুপ্তের নির্মিত ‘আ সাইলেন্ট আর্ট’ তথ্যচিত্রটি দেখানো হয়। 
বিশদ

28th  December, 2019
রাঙামাটি উৎসব 

চন্দননগর রাঙামাটির আয়োজনে আগামী ৩১ ডিসেম্বর থেকে চন্দননগর রবীন্দ্রভবনে শুরু হচ্ছে রাঙামাটি উৎসব নামে একটি নাটকের মেলা। চলবে ১ জানুয়ারি পর্যন্ত। প্রতিদিন তিনটি নাটক মঞ্চস্থ হবে। 
বিশদ

28th  December, 2019

Pages: 12345

একনজরে
 নিজস্ব প্রতিনিধি, কলকাতা: কলকাতা কর্পোরেশনের ভোটে ওয়ার্ড ভিত্তিক সমস্যা তুলে ধরতে নাগরিকদের কাছে বিশেষ সমীক্ষক টিম পাঠাচ্ছে বিজেপি। মহানগরের ১৪৪টি ওয়ার্ডের নিত্যদিনের সমস্যার চিত্র তুলে ধরতে চাইছে গেরুয়া শিবির। ভোটের প্রচারে স্থানীয় স্তরে এই ইস্যুগুলিকে সামনে রেখে শাসক তৃণমূলকে বিঁধতে ...

 কোটা, ২৬ ফেব্রুয়ারি (পিটিআই): ভয়াবহ সড়ক দুর্ঘটনা রাজস্থানে। নিয়ন্ত্রণ হারিয়ে সেতু থেকে বরযাত্রী বোঝাই বাস নদীতে পড়ল। দুর্ঘটনায় মৃত্যু হয়েছে অন্তত ২৪ জনের। গুরুতর জখম ...

বিএনএ, আসানসোল: বেসরকারি গ্যাস কোম্পানির নিরাপত্তারক্ষী ছাঁটাই নিয়ে ক্রমশ জটিলতা বাড়ছে আসানসোলে। কোম্পানি থেকে ২৯জনকে ছাঁটাইয়ের প্রতিবাদে মঙ্গলবার থেকে অনশন শুরু করেছেন ছাঁটাই হওয়া নিরাপত্তারক্ষীরা।   ...

 ন্যাশনাল স্টক এক্সচেঞ্জে যেসব সংস্থার শেয়ার গতকাল লেনদেন হয়েছে, সেগুলির কয়েকটির বাজার বন্ধকালীন দর। ...




আজকের দিনটি কিংবদন্তি গৌতম ( মিত্র )
৯১৬৩৪৯২৬২৫ / ৯৮৩০৭৬৩৮৭৩

ভাগ্য+চেষ্টা= ফল
  • aries
  • taurus
  • gemini
  • cancer
  • leo
  • virgo
  • libra
  • scorpio
  • sagittorius
  • capricorn
  • aquarius
  • pisces
aries

বিদ্যার্থীদের ক্ষেত্রে আজকের দিনটা শুভ। কর্মক্ষেত্রে আজ শুভ। শরীর-স্বাস্থ্যের ব্যাপারে সতর্ক হওয়া প্রয়োজন। লটারি, শেয়ার ... বিশদ


ইতিহাসে আজকের দিন

১৮০২- ফরাসি লেখক ভিক্টর হুগোর জন্ম
১৯০৮- লেখিকা লীলা মজুমদারের জন্ম
১৯৩১- স্বাধীনতা সংগ্রামী চন্দ্রশেখর আজাদের মৃত্যু
১৯৩৬- চিত্র পরিচালক মনমোহন দেশাইয়ের জন্ম
২০১২- কিংবদন্তি ফুটবলার শৈলেন মান্নার মৃত্যু



ক্রয়মূল্য বিক্রয়মূল্য
ডলার ৭০.৮৯ টাকা ৭২.৫৯ টাকা
পাউন্ড ৯১.৫৯ টাকা ৯৪.৮৮ টাকা
ইউরো ৭৬.৪৯ টাকা ৭৯.৪১ টাকা
[ স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া থেকে পাওয়া দর ]
পাকা সোনা (১০ গ্রাম) ৪৩,১৬০ টাকা
গহনা সোনা (১০ (গ্রাম) ৪০,৯৫০ টাকা
হলমার্ক গহনা (২২ ক্যারেট ১০ গ্রাম) ৪১,৫৬০ টাকা
রূপার বাট (প্রতি কেজি) ৪৭,৪০০ টাকা
রূপা খুচরো (প্রতি কেজি) ৪৭,৫০০ টাকা
[ মূল্যযুক্ত ৩% জি. এস. টি আলাদা ]

দিন পঞ্জিকা

১৪ ফাল্গুন ১৪২৬, ২৭ ফেব্রুয়ারি ২০২০, বৃহস্পতিবার, (ফাল্গুন শুক্লপক্ষ) চতুর্থী অহোরাত্র। রেবতী ৪৭/৪০ রাত্রি ১/৮। সূ উ ৬/৪/১৪, অ ৫/৩৫/২, অমৃতযোগ রাত্রি ১/৫ গতে ৩/৩৫ বারবেলা ২/৪২ গতে অস্তাবধি। কালরাত্রি ১১/৪৯ গতে ১/৩৫ মধ্যে। 
১৪ ফাল্গুন ১৪২৬, ২৭ ফেব্রুয়ারি ২০২০, বৃহস্পতিবার, চতুর্থী, রেবতী ৪২/২৩/২২ রাত্রি ১১/৪/৩৪। সূ উ ৬/৭/১৩, অ ৫/৩৪/৯। অমৃতযোগ দিবা ১/০ গতে ৩/২৮ মধ্যে। কালবেলা ২/৪২/২৫ গতে ৪/৮/১৭ মধ্যে। কালরাত্রি ১১/৫০/৪১ গতে ১/২৪/৪৯ মধ্যে। 
২ রজব 

ছবি সংবাদ

এই মুহূর্তে
আজকের রাশিফল
মেষ: লটারি, শেয়ার ফাটকায় অর্থপ্রাপ্তির যোগ। বৃষ: বাহন ক্রয়-বিক্রয়ের যোগ। ...বিশদ

07:11:04 PM

ইতিহাসে আজকের দিনে
১৮০২- ফরাসি লেখক ভিক্টর হুগোর জন্ম১৯০৮- লেখিকা লীলা মজুমদারের জন্ম১৯৩১- ...বিশদ

07:03:20 PM

এসএসকেএম থেকে ছাড়া পেল পোলবা দুর্ঘটনায় জখম দিব্যাংশ ভকত 

07:08:00 PM

দিল্লি হিংসার ঘটনায় দুটি সিট গঠন করল ক্রাইম ব্রাঞ্চ 

06:49:02 PM

১৪৩ পয়েন্ট পড়ল সেনসেক্স 

04:08:26 PM

জলপাইগুড়িতে ২১০ কেজি গাঁজা সহ ধৃত ৩ 

03:39:45 PM