Bartaman Patrika
 

থিয়েলাভার্সের দুটি নাটক 

নাটক: অনার্যবারতা ও গাজনাচরের বাজনা
প্রযোজনা: থিয়েলাভার্স
পরিচালনা: অতনু সরকার ও ভর্গোনাথ ভট্টাচার্য

থিয়েলার্ভাস প্রযোজিত দুটি ভিন্নধর্মী নাটক ‘অনার্যবারতা ও পশ্চিমবঙ্গ নাট্য আকাদেমির আর্থিক সহায়তায় কর্মশালা ভিত্তিক ‘গাজনাচরের বাজনা’ মঞ্চস্থ হল গিরিশ মঞ্চে। সময়, কাল ও নিয়তি— এই তিনটি বিষয়ের ওপর নির্ভর করে সকলের ভাগ্য। এরাই নির্ধারণ করে প্রত্যেকের গন্তব্য। জন্ম এবং মৃত্যুর ক্ষণ নির্ধারিত হয় জীবনের ওই তিনটি বস্তুর দ্বারা। এই ধ্রুব সত্যটির মুখোমুখি দাঁড় করিয়ে দেয় ‘অনার্যবারতা’ নাটকটি। নাটকের বিষয়টির তাৎপর্য বুঝতে আমাদের সময়ের অনেক পেছনদিকে ফিরে যেতে হবে, কুরুক্ষেত্রের যুদ্ধের একটা দৃশ্যে। মহাভারতের এই যুদ্ধক্ষেত্রে যেখানে এক ভাই অন্য ভাইয়ের বিরুদ্ধে অস্ত্রধারণ করে। মাতা হিরিম্বা যুদ্ধক্ষেত্রে দাঁড়িয়ে ঘটোৎকচের সন্দেহজনক প্রশ্নের উত্তর দিতে প্রস্তুত। এইসব প্রশ্নের উত্তরের দ্বারাই তার অতীতের যন্ত্রণার ছবি, বর্তমান সময় এবং ভবিষ্যৎ জীবনের কাহিনী ব্যখ্যা করে। মা ও ছেলের এই আলোচনাতেই গোটা নাটকের বক্তব্য বর্ণিত হয়।
মহাভারতের যুগ থেকে পৃথিবীতে নিচু জাতের মানুষেরা, বঞ্চিতরা, নিজেদের প্রাপ্য সম্মানের জন্য, অধিকারের জন্য প্রাণ দিয়ে লড়ে যায়। জগৎজুড়ে ভিন্নস্থানে, ভিন্নরূপে, এই বঞ্চিত মানুষেরা স্বীকৃতি পাওয়ার জন্য যুদ্ধ করে। কোথাও জাত-পাতের বঞ্চনা, কোথাও আলো-আঁধারির দ্বন্দ্ব, আবার কোথাও ভূমিপুত্রের লড়াই। এই ভূমিপুত্রেরা দেশের জন্য নিজেদের জীবন তুচ্ছ করে। এমনই এই দেশপ্রেমী, আজ্ঞাহীন, দ্বিতীয় পাণ্ডব ভীমের পুত্র, মহাবীর ঘটোৎকচ কুরুক্ষেত্রের যুদ্ধক্ষেত্রে দাঁড়িয়ে অন্তিমবারের মতো তার মাকে প্রশ্ন করছে। সে জানে যুদ্ধ থেকে তার আর ফেরা হবে না। তার মা হিরিম্বাও জানে পুত্রের সঙ্গে তার এই শেষ দেখা। কেন এই মা পুত্রকে মৃত্যুর দিকে ঠেলে দিচ্ছে? যেটা আদতে আত্মঘাত, সেটাকে পিতৃবংশ রক্ষা কেন বলছে? অথচ ঘটোৎকচকে কেউ চিনত না যদি সে পাণ্ডবপক্ষে অস্ত্রধারণ করে আত্মঘাত না করতেন। তাঁর মৃত্যুই তাঁর পরিচয়। সেই বীর আত্মঘাতী ঘটোৎকচ, তাঁর জ্যেষ্ঠের আজ্ঞা পালন করে যুদ্ধে যাওয়ার আগে শেষবারের মতো তাঁর পিতৃবংশ পরিচয়, তাঁর জীবনের দ্বিধা, তাঁর মনের সংশয় মেটানোর প্রশ্ন করছে মাকে।
এক সুন্দর ঐতিহাসিক মর্মগাথা, যার বীজ বপন করা হয় সেই অতীতে, তবে এর প্রভাব আজও চলছে। তাই এ শুধু বীরের অমরত্ব লাভ বা বলিদান নয়। দুটো জাতের বিভেদ ও বঞ্চনা সমানে কায়েম রয়েছে। তাই এটা আজও প্রাসঙ্গিক বলেই মনে হয়। রচনা ও নির্দেশনা, গল্প বলার ভঙ্গিমা এবং অসাধারণ উপস্থাপনার জন্য অবশ্যই ভর্গনাথ ভট্টাচার্যকে ধন্যবাদ দিতে হয়। সময়, নিয়তি ও কালের বর্ণনায় মঞ্চকে ব্যবহার করার পদ্ধতিটাও বেশ অভিনব। নাটকের প্রতিটি চরিত্রই বেশ সাবলীল, প্রাণবন্ত। আলো, মিউজিকের ব্যবহার বিষয়টিকে আরও গভীরে প্রবেশ করতে সাহায্য করে। দুটি মূল চরিত্র নাটকটিকে বিন্যস্ত করলেও পার্শ্বরূপকারীরাও যথাযোগ্য সহায়তা করে। তাদের অভিনয়ে পেশাদারিত্বের ছাপ স্পষ্ট লক্ষ করা যায়। শ্রীলেখা সিনহা, মেহুলি সরকার, মেখলা ঘোষ, অলোকান্না ভট্টাচার্যকে হিরিম্বার রূপে বেশ ভালো লাগে। অন্যান্য চরিত্রে রাহুল সওদাগর (কৃষ্ণ), সুমন দে (কাল), সাগর দাস (সময়), রূপসা নাগ (নিয়তি) নিজেদের সেরাটা দেওয়ার চেষ্টা করেছেন।
দ্বিতীয় নাটক ‘গাজনাচরের বাজনা’। এই নাটকটি সত্য ঘটনা অবলম্বনে পরিবেশিত হয়। প্রেম চিরন্তন সত্য, মানে না বর্ণ, মানে না জাতপাত, মানে না ধর্ম। কিন্তু সবধর্মের মিলনেও যখন স্বজাতির বা স্বধর্মের আগ্রাসন আর এই আগ্রাসনের চরম পরিণতি হয়ে ওঠে মৃত্যু! হত্যা! তখন নববধূর সিঁথির সিঁদুর মুছে যায়। এ ছবি ভারতবর্ষের অলিগলিতে ঘটে চলেছে প্রতিদিন। তবে প্রেম সত্য—সত্য মানবতা। মানবতার হত্যা আটকানোর প্রচেষ্টা এই ‘গাজনাচরের বাজনা’।
বাংলাদেশের পল্লি কবি জসিমউদ্দিনের কালজয়ী পল্লিকাব্য ‘নকশিকাঁথার মাঠ’ আশ্রিত নাটক এটি।
রুপাই ও সাজু নামের দুই গ্রামীণ যুবক-যুবতীর অবিনশ্বর প্রেমের করুণ কাহিনী। বাস্তবে দুটি চরিত্রের নাম ছিল রূপা ও ললিতা। বাংলাদেশের ময়মনসিংহর গফরগায়ের উপজেলার শিলাসি গ্রামে যার বাড়ি ছিল। এই দুটি বাস্তব চরিত্রকে উপজীব্য করে কবি লিখেছিলেন এই যুবক-যুবতীর গল্প। তাদের নাম বদল করে হয় রুপাই ও সাজু। রুপাই চাষআবাদ করে। বন্ধু-বান্ধবদের নিয়ে আনন্দে মজায় দিন কাটায়। একদিন পাশের গ্রামের কয়েকজন মেয়ে গান গাইতে গাইতে তাদের গ্রামে আসে। তাদের মধ্যে ছিল সাজুও। সাজুকে রুপাইয়ের ভালো লাগে। সে জানতে পারে তার পরিচিত এক আত্মীয়ের মেয়ে সাজু। তাই একদিন সে পাশের গ্রামে যায়। তাদের দু’জনের মধ্যে দেখা সাক্ষাৎ হয়। একে অপরের প্রেমে পড়ে তারা। রুপাই সাজুর ভালোবাসার কথাটা সকলে জানতে পারে। বিষয়টা ভালোভাবে নেয় না মামুদ। সে চক্রান্ত করে। সাজুর সঙ্গে রুপাইয়ের বিয়ে হয়। সংসার পাতে তাঁরা। কিন্তু সুখে সংসার করা হয় না তাদের। মামুদ বনগেঁয়োর দলকে খেপিয়ে তোলে। তারা নিজেদের জমি ফিরে পাওয়ার আশায় রুপাইয়ের গাজনাচরের ধানজমি দখলের জন্য আক্রমণ করে। বনগেঁয়োদের প্রতিরোধ করতে সেখানে বড় ধরনের দাঙ্গা হয়। সেই দাঙ্গায় নেতৃত্ব দেয় রুপাই। দাঙ্গায় প্রাণ হারায় রুপাইয়ের কিছু বন্ধু ও বনগেঁয়োর দল। বাকি সকলে পালিয়ে যায়। সাজু ঝরা পাতার মতো মন নিয়ে, সেই প্রথম দেখা বাঁশ বাগানের দৃষ্টি বিনিময় থেকে শুরু করে তাদের জীবনের সব কথা, এমনকী যে রাতে রুপাই চলে গেল সেসব স্মৃতি কাঁথার ওপর ফুটিয়ে তুলতে থাকে সুচ-সুতো দিয়ে। এবং তার মাকে বলে যায় তার মরণের পরে যেন সেই কাঁথাটি কবরের উপর বিছিয়ে দেওয়া হয়। বহু দিন পরে গ্রামের কৃষকরা গভীর রাতে বেদনার্ত বাঁশির সুর শুনতে পায়। আর ভোরে সবাই এসে দেখে সাজুর কবরের পাশে এক ভিনদেশি লোক মরে পড়ে আছে। পল্লিকবি সেই দাঙ্গা দেখেন, গ্রামাঞ্চলে জমি দখলের এক নারকীয় দৃশ্য। লাঠিয়াল দলের নেতৃত্বদানকারী রুপাইয়ের তেজোদীপ্ত এক ভয়ঙ্কর বীরত্ব। ‘নকশি কাঁথার মাঠ’ আশ্রিত নাটকে সেই দাঙ্গাই মূল উপজীব্য হয়ে ওঠে। নাচেগানে জমজমাট এই নাটকে সূত্রধারের ভূমিকাটি খুব গুরুত্বপূর্ণ। যেটি মেহুলি সরকার ও অলকানন্দা ভট্টাচার্য খুব সুন্দর করে পালন করেছেন। আঞ্চলিক ভাষায় গানের বর্ণনায় উপস্থাপিত নাটকটিও মনোগ্রাহী হয়। অভিনয়ে রুপাইয়ের চরিত্রে সৌরভ দত্ত ও সাজুর ভূমিকায় শিবাঙ্গী ভট্টাচার্য এককথায় অনবদ্য।
অন্যান্য চরিত্রগুলির প্রতি যথাযোগ্য সুবিচার করেছেন আবির ঘোষ (মামুদ), সুরজিৎ দেবনাথ (রহিম চাচা), সুতপা মুখার্জি (আসমা), স্বাতী চক্রবর্তী (বরু), শুভাশীষ দত্ত (অছি মিঞা)। উপস্থাপনায় অতনু সরকার এবং মুখ্য উপদেষ্টা ভর্গোনাথ ভট্টাচার্য।
কলি ঘোষ 
05th  October, 2019
অর্ঘ্যের দশম লোকরঙ্গ নাট্যোৎসব 

কসবা অর্ঘ্য নাট্যদলের দশম বার্ষিক নাট্যোৎসব ‘লোকরঙ্গ ২০১৯’ শুরু হতে চলেছে আগামী ৮ নভেম্বর থেকে। চলবে ১৩ নভেম্বর পর্যন্ত। অ্যাকাডেমি মঞ্চে নীলাঞ্জন মিশ্রের গান দিয়ে শুরু হবে উৎসব।  বিশদ

02nd  November, 2019
থিয়েলাইটের জন্মোৎসব 

উনিশ পেরিয়ে কুড়ি বছরে পা দিল নাট্যসংস্থা থিয়েলাইট। এই উপলক্ষে তারা গত ২০ জুন অ্যাকাডেমি অব ফাইন আর্টসের লেডি রানু মুখোপাধ্যায় মঞ্চে আয়োজন করেছিল এক অনুষ্ঠানের।   বিশদ

02nd  November, 2019
একলা একটা অর্জুন গাছ আর ব্যাঙথুপী 

আধুনিক বিশ্ব ধীরে ধীরে উষ্ণায়ণের করাল গ্রাসে আবদ্ধ হয়ে পড়ছে। এর থেকে বাঁচার একমাত্র উপায় হল সবুজায়ন। ‘একটি গাছ একটি প্রাণ’, ‘গাছ লাগান প্রাণ বাঁচান’, ‘সবুজ বাঁচান’ — সরকারি বিজ্ঞাপন হোর্ডিংয়েই সীমাবদ্ধ।  বিশদ

02nd  November, 2019
যাত্রাশিল্প ও টেলিপাড়ার
অ ন্দ র কা হি নী 

নান্দীপটের নাটক ‘আবৃত্ত’কে জড়িয়ে রেখেছে যাত্রা। এক সৃষ্টিশীলতার মধ্যে দিয়ে আর এক শিল্পকে স্মরণ করা। প্রায় ভগ্নপ্রায় এক বাড়ি। যে বাড়ির বাসিন্দা মাত্র চারটি প্রাণী। এক বৃদ্ধ, এক বৃদ্ধা এবং তাঁদের সন্তানসম দুই তরুণ-তরুণী। চারজনকে একত্রিত করে একসঙ্গে বেঁধে রেখেছে যাত্রা।   বিশদ

02nd  November, 2019
থিয়েটার পাড়ার গপ্পো
‘দুর্গাদাস বাঁড়ুজ্জে দুটো হবে না’ 

পেশাদারি বিভিন্ন মঞ্চে প্রায় চুয়াল্লিশটি নাটকে নিজের প্রতিভার স্বাক্ষর রেখেছিলেন শিল্পী দুর্গাদাস বন্দ্যোপাধ্যায়। তিনি থিয়েটারের টানেই বর্ধিষ্ণু পরিবারের সন্তান হওয়া সত্ত্বেও, নাট্যমঞ্চকেই আপন করে নিয়েছিলেন। উইংস-এর আড়াল থেকে সেই সুদর্শন নটকে প্রত্যক্ষ করলেন ড. শঙ্কর ঘোষ।  বিশদ

02nd  November, 2019
পশুতে মানুষে... 

আমরা প্রায়শই কারও দুর্ব্যবহারে ক্ষুব্ধ হয়ে বলে থাকি — তুই তো জন্তুর মতো ব্যবহার করছিস! প্রশ্ন হল, সত্যি কি এখন এই উপমাটি ব্যবহার করা চলে? কেন না, বর্তমানে এই সমাজবদ্ধ জীবটি, অর্থাৎ মানুষ, সবচেয়ে বেশি হিংস্র, ভয়ঙ্কর, স্বার্থপর এক প্রাণী। যার সঙ্গে কোনও জন্তুরই তুলনা চলে না। 
বিশদ

12th  October, 2019
ধর্মের নামে ব্যবসার এক জ্বলন্ত ঘটনা তুলে ধরে এ নাটক 

ধর্ম ও মানুষের ধর্মীয় আবেগকে পুঁজি করে সারা পৃথিবীজুড়ে এক ব্যবসা চলছে। এক শ্রেণীর অসাধু ব্যক্তি তাদের স্বার্থ চরিতার্থ করতে, নিজেদের প্রভাব-প্রতিপত্তি বৃদ্ধি করতে কাজে লাগাচ্ছে সাধারণ মানুষের এই আবেগকে। 
বিশদ

12th  October, 2019
রংমহল ছাড়েননি 

সামনেই দুর্গাপুজো। ফি বছর মা আসেন পতিগৃহ থেকে পিতৃগৃহে। তেমনই একবার দুর্গা মর্তে আসার প্রাক্কালে পতিদেব মহাদেবের কাছে আর্জি জানালেন যে তিনি মর্তবাসীর দুঃখ-দুর্দশা সইতে পারছেন না। মহাদেব এমন কিছু করুন যাতে মর্তের লোকেদের দুর্গতি দূর হয়।  
বিশদ

12th  October, 2019
রঙরূপের ৫০ পূর্ণ 

পঞ্চাশ বছর পূর্ণ করে একান্নে পা রাখল নাট্যদল রঙরূপ। শারদোৎসবের প্রাক্কালে এই উপলক্ষে তারা আয়জোন করেছিল দুই দিনব্যাপী এক উৎসবের। পয়লা ও দোসরা অক্টোবর, এই দুই দিন বাাংলা অ্যকাডেমি ও অ্যাকাডেমি অব ফাইন আর্টস মঞ্চে অনুষ্ঠিত হয় আলোচনা সভা ও নাটক।  
বিশদ

05th  October, 2019
সমীর সেন-উৎপল রায় যুগলবন্দি সাথীহারা ভালোবাসা 

ফেসবুক-হোয়াটস অ্যাপ-ইনস্টাগ্রামের হড়পা বান যতই আছড়ে পড়ুক না কেন, বঙ্গ জীবনের অঙ্গে পরম্পরা ঐতিহ্যকে মান্যতা দিতে এখনও অভাব হয়নি আন্তরিকতার। তার নমুনা মিলবে বিশ্বভারতী অপেরার ১৪২৬ সনের নয়া পালাগান ‘সাথী হারা ভালোবাসা’য়। নিবেদনে শুভজিৎ সেন। 
বিশদ

05th  October, 2019
বীরত্ব ও আত্মবলিদানের গল্প 

সম্প্রতি গিরিশ মঞ্চে রবীন্দ্রনাথ ঠাকুরের ‘বীরপুরুষ’ কবিতাটি নাট্যাঙ্গিকে মঞ্চস্থ করল হাওড়া শিল্পী সংঘ। নাটকে অবশ্য শিশুর বীরত্বর সঙ্গে ভারতীয় সেনাবাহিনীর মেজরের এক মর্মস্পর্শী কাহিনী মিশিয়ে পরিবেশন করা হয়। বিষয়টি অন্যরকম এবং হৃদয়বিদারক সে বিষয়ে কোনও সন্দেহ নেই। 
বিশদ

05th  October, 2019
পেশাদারিত্ব না এলে ভালো থিয়েটার হবে না 

...বলতেন প্রয়াত নট ও পরিচালক অজিতেশ বন্দ্যোপাধ্যায়। গত ৩০ সেপ্টেম্বর ছিল তাঁর ৮৬তম জন্মদিন। সেই উপলক্ষে তাঁকে স্মরণ করলেন তাঁর শিষ্য প্রকাশ ভট্টাচার্য। 
বিশদ

05th  October, 2019
দুটি চেয়ার কেন? 

অগ্রজকে কীভাবে সম্মান জানাতে হয় তা শিখেছিলেন বিভাস চক্রবর্তীর থেকেই। তাঁর আসন্ন জন্মদিন উপলক্ষে শ্রদ্ধাঞ্জলি অর্পণ করলেন প্রকাশ ভট্টাচার্য।  বিশদ

21st  September, 2019
চণ্ডীতলা প্রম্পটারের কলাকেন্দ্র 

হুগলি জেলার বরিজাহাটি অঞ্চলে নাটকের দল চণ্ডীতলা প্রম্পটারের নিজস্ব উদ্যোগে নির্মিত হয়েছে একটি নাট্যগৃহ ‘কলাকেন্দ্র’-র। আদতে এটি একটি মুক্তমঞ্চ। গত ৮ সেপ্টম্বর নাট্যব্যক্তিত্ব ব্রাত্য বসু এটির উদ্বোধন করেন। 
বিশদ

21st  September, 2019

Pages: 12345

একনজরে
সংবাদদাতা, ইসলামপুর: শনিবার দুপুরে চাকুলিয়া থানার শিকারপুরে পাটবোঝাই একটি চলন্ত ট্রাক্টরে হঠাৎ আগুন লেগে প্রায় তিন লক্ষ টাকার পাট ভস্মীভূত হয়। এই ঘটনায় এলাকায় চাঞ্চল্য ছড়িয়েছে। স্থানীয়রা জানিয়েছেন, চাকুলিয়া হাট থেকে এক ব্যবসায়ী পাট কিনে ট্রাক্টরে চাপিয়ে নিয়ে বিহারের কিষাণগঞ্জে ...

 উন্নাও ও নয়াদিল্লি, ৭ ডিসেম্বর (পিটিআই): শুক্রবার রাতে দিল্লির হাসপাতালে মৃত্যু হয়েছে উন্নাওয়ের নির্যাতিতার। শনিবার উন্নাওয়ে নির্যাতিতার বাড়িতে গিয়ে পরিবারের সদস্যদের সঙ্গে সাক্ষাৎ করলেন প্রিয়াঙ্কা গান্ধী। উত্তরপ্রদেশে একের পর এক বর্বরোচিত ঘটনার প্রেক্ষিতে তোপ দাগলেন রাজ্যের বিজেপি সরকারের বিরুদ্ধে। ...

  মেলবোর্ন, ৭ ডিসেম্বর: বিপজ্জনক আচরণ করছিল পিচ। আর সেই কারণে খেলা বন্ধ হয়ে গেল ঐতিহ্যশালী মেলবোর্ন ক্রিকেট গ্রাউন্ডে। ঘটনাটি ঘটেছে শনিবার। শেফিল্ড শিল্ডের ম্যাচে মুখোমুখি হয়েছিল ভিক্টোরিয়া এবং পশ্চিম অস্ট্রেলিয়া। টসে জিতে প্রথমে ফিল্ডিং করার সিদ্ধান্ত নেয় ভিক্টোরিয়া। ...

সংবাদদাতা, লালবাগ: লালগোলা ব্লকের বিলবোরা কোপরা গ্রাম পঞ্চায়েতের চিন্তামণি এবং বয়রা গ্রামে পদ্মা নদীর পাড় মেরামতির কাজ শুরুর আগে শনিবার সকালে নারকেল ফাটিয়ে পুজো দিলেন রাজ্যের শ্রম দপ্তরের রাষ্ট্রমন্ত্রী তথা জঙ্গিপুরের তৃণমূল বিধায়ক জাকির হোসেন।  ...




আজকের দিনটি কিংবদন্তি গৌতম ( মিত্র )
৯১৬৩৪৯২৬২৫ / ৯৮৩০৭৬৩৮৭৩

ভাগ্য+চেষ্টা= ফল
  • aries
  • taurus
  • gemini
  • cancer
  • leo
  • virgo
  • libra
  • scorpio
  • sagittorius
  • capricorn
  • aquarius
  • pisces
aries

শরীর-স্বাস্থ্যের প্রতি নজর দেওয়া প্রয়োজন। কর্মক্ষেত্রে উন্নতির সম্ভাবনা। গুপ্ত শত্রুতার মোকাবিলায় সতর্কতা প্রয়োজন। উচ্চশিক্ষায় বিলম্বিত ... বিশদ


ইতিহাসে আজকের দিন

১৯৩৫- অভিনেতা ধর্মেন্দ্রর জন্ম
১৯৭১- ভারত-পাকিস্তান যুদ্ধের সময় করাচি বন্দরে হানা দিল ভারতীয় নৌবাহিনী
১৯৭৪- গণভোটের মাধ্যমে গ্রিসে রাজতন্ত্রের অবসান
১৯৮০- নিউইয়র্কে এক মানসিক প্রতিবন্ধী ভক্তের হাতে খুন হলেন বিখ্যাত ব্রিটিশ পপ গায়ক জন লেনন
১৯৯১- রাশিয়া, বেলারুশ এবং ইউক্রেনের রাষ্ট্রনেতারা সোভিয়েত ইউনিয়ন ভেঙে দেওয়ার জন্য চুক্তিবদ্ধ হলেন এবং স্বাধীন রাষ্ট্রগুলিকে নিয়ে কমনওয়েলথ গঠন করলেন
২০০৯- বাগদাদে বোমা হামলায় নিহত ১২৭ এবং আহত ৪৪৮ জন



ক্রয়মূল্য বিক্রয়মূল্য
ডলার ৭০.৪৯ টাকা ৭২.১৯ টাকা
পাউন্ড ৯২.২০ টাকা ৯৫.৫৪ টাকা
ইউরো ৭৭.৭৫ টাকা ৮০.৭৪ টাকা
[ স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া থেকে পাওয়া দর ]
07th  December, 2019
পাকা সোনা (১০ গ্রাম) ৩৮, ৩৮৫ টাকা
গহনা সোনা (১০ (গ্রাম) ৩৬, ৪২০ টাকা
হলমার্ক গহনা (২২ ক্যারেট ১০ গ্রাম) ৩৬, ৯৬৫ টাকা
রূপার বাট (প্রতি কেজি) ৪৩, ৪০০ টাকা
রূপা খুচরো (প্রতি কেজি) ৪৩, ৫০০ টাকা
[ মূল্যযুক্ত ৩% জি. এস. টি আলাদা ]

দিন পঞ্জিকা

২১ অগ্রহায়ণ ১৪২৬, ৮ ডিসেম্বর ২০১৯, রবিবার, একাদশী ৫/৫৩ দিবা ৮/৩০। অশ্বিনী ৫৩/২৫ রাত্রি ৩/৩০। সূ উ ৬/৮/১৩, অ ৪/৪৮/১৭, অমৃতযোগ দিবা ৬/৫১ গতে ৮/৫৮ মধ্যে পুনঃ ১১/৪৯ মধ্যে পুনঃ ২/৪০ গতে ২/৪০ মধ্যে। রাত্রি ৭/২৮ গতে ৯/১৫ মধ্যে পুনঃ ১১/৫৫ গতে ১/৪২ মধ্যে পুনঃ ২/৩৫ গতে উদয়াবধি, বারবেলা ১০/৮ গতে ১২/৪৮ মধ্যে, কালরাত্রি ১/৮ গতে ২/৪৮ মধ্যে।
২১ অগ্রহায়ণ ১৪২৬, ৮ ডিসেম্বর ২০১৯, রবিবার, একাদশী ৩/১৫/৫২ দিবা ৭/২৭/৫৯। অশ্বিনী ৫৩/১০/৩০ রাত্রি ৩/২৫/৫০, সূ উ ৬/৯/৩৮, অ ৪/৪৮/৪৮, অমৃতযোগ দিবা ৭/১ গতে ৯/৮ মধ্যে ও ১১/৫৬ গতে ২/৪৫ মধ্যে এবং রাত্রি ৭/৩৩ গতে ৯/২১ মধ্যে ও ১২/২ গতে ১/৫০ মধ্যে ও ২/৪৮ গতে ৬/১০ মধ্যে, কালবেলা ১১/২৯/১৪ গতে ১২/৪৯/৮ মধ্যে, কালরাত্রি ১/৯/২০ গতে ২/৪৯/২৭ মধ্যে।
১০ রবিয়স সানি

ছবি সংবাদ

এই মুহূর্তে
আজকের রাশিফল
মেষ: কর্মক্ষেত্রে উন্নতির সম্ভাবনা। বৃষ: কর্মক্ষেত্রে গোলযোগের অবসান। মিথুন: স্বকীয়তা বজায় রেখে ...বিশদ

07:11:04 PM

দ্বিতীয় টি২০: ওয়েস্ট ইন্ডিজ ভারতের বিরুদ্ধে ৮ উইকেটে জিতল

10:32:44 PM

দ্বিতীয় টি২০: ওয়েস্ট ইন্ডিজ ৭৩/১ (১০ ওভার) 

09:47:37 PM

দ্বিতীয় টি২০: ওয়েস্ট ইন্ডিজকে ১৭১ রানের টার্গেট দিল ভারত 

08:47:23 PM

কোচবিহারে বিজেপি-তৃণমূল সংঘর্ষ, জখম ২ 
কোচবিহারে ফের বিজেপি-তৃণমূল সংঘর্ষ। বোমার ঘায়ে জখম দুই তৃণমূল সমর্থক। ...বিশদ

08:23:24 PM

দ্বিতীয় টি২০: ভারত ১৩২/৪ (১৫ ওভার) 

08:19:18 PM