Bartaman Patrika
অমৃতকথা
 

পার্বতী

পার্বতী একবার প্রশ্ন করলেন—আত্মজ্ঞান লাভের উপায় কী? প্রশ্নটি করলেন লোকশিক্ষার উদ্দেশ্যে যাতে সাধকেরা উপকৃত হন। সাধনা সংক্রান্ত এত সূক্ষ্ম প্রশ্ন করবার মতো বৌদ্ধিক বিকাশ সে যুগের মানুষদের মধ্যে ছিল না। তবু সাধনার সূক্ষ্মতর তত্ত্ব মানুষের হাতে দিয়ে যাবার জন্যে হর-পার্বতী নিজেদের মধ্যে কথোপকথনের মাধ্যমে আগম ও নিগম শাস্ত্রের প্রবর্ত্তন করলেন। পার্বতীর জিজ্ঞাসা ছিল আত্মজ্ঞানের জন্যে মানুষ উপবাস করে, কত রকমের আচার-অনুষ্ঠান করে, তথাকথিত পবিত্র তীর্থক্ষেত্রে ভ্রমণ করে, নানা রকমের কৃচ্ছ্রসাধনাও করে। কিন্তু এর সঠিক পন্থাটি কী?? শিব উত্তর দিলেন— ‘‘ন মুক্তিরতর্পণাধোমাদুপবাস শতৈরপি।/ ব্রহ্মৈবাহমিতি জ্ঞানত্বমুক্তোর্ভবতি দেহভৃৎ।’’
তপ অর্থাৎ নিজেকে কষ্ট দিয়ে মুক্তিলাভ করার যে ভাবনা তা যথার্থ নয়। ঈশ্বর অন্তর্নিহিত সত্তা, বাহ্যিকতার সঙ্গে তার কী সম্পর্ক? দিনের পর দিন জলের মধ্যে দাঁড়িয়ে থাকা, মাসের পর মাস এক পায়ে দাঁড়িয়ে থাকা, এক হাত বা দুই হাত ওপোর তুলে ঊর্ধ্ববাহু হয়ে ঘণ্টার পর ঘণ্টা কাটানো বা বেশ কয়েকদিন নিজেকে মাটিতে প্রোথিত করে রাখা—এসবই নিরর্থক। এটা ঠিক যে এসবের জন্যে বিশেষ শারীরিক শক্তি বা সহ্যশক্তির প্রয়োজন হয়। কিন্তু অনেক মানুষও তো আছে যারা প্রচুর কায়িক শ্রম করতে পারে, পশুও তো অনেক পরিশ্রম করে। তাতে পশুরা কি মুক্তি পেয়ে যায়? নিশ্চয় তা নয়। দৈহিক তপের দ্বারা ঈশ্বরলাভ হয় না। হোম ও যজ্ঞের দ্বারাও তাঁকে পাওয়া যায় না। যদি তাই হোত তবে সব ধনী লোকেরা মুক্তি তো পেয়ে যেত আর গরীবেরা কখনও ঈশ্বরের নিকটে পৌঁছতে পারতো না। এ সমস্তই নিরর্থক আর মানবতার পশ্চাৎগমন ছাড়া আর কিছুই নয়। নিছক না খেয়ে থাকা অর্থে উপবাসও অপ্রয়োজনীয়। যদি এটা কার্যকরী হতো তবে গরীর বা অভুক্ত মানুষেরা এই রকম কষ্ট করেই ভগবানকে পেয়ে যেত। কিন্তু কেউ যদি প্রকৃত উপবাস করে তবে তাতে অনেক লাভ আছে। শাস্ত্র মতে উপবাসের অর্থ হ’ল—উপ মানে নিকট, বাস মানে থাকা। উপবাসের অর্থ তাই মনকে পরমপুরুষের নিকটে রাখা। অর্থাৎ ভৌতিক জগৎ থেকে মনকে প্রত্যাহার করে নিয়ে পরমাত্মার কাছে রেখে দেওয়া। সংস্কৃতে ফাস্টিং এর সমার্থক শব্দ অনশন।
তাহলে দেখা গেল শত সহস্র বার তপ, হোম, উপবাস করলেও কেউ মুক্তি পাবে না। সে ক্ষেত্রে মানুষের করণীয় কী? সেকালে প্রচলিত বাহ্যিক আচার-অনুষ্ঠানমূলক যজ্ঞ, স্তব-স্তুতির অসারত্বকে প্রতিপাদিত করে এবার সদাশিব এই বিষয়ের ধনাত্মক আলোচনার সূত্রপাত করলেন। শিব বললেন—‘‘ব্রহ্মৈবাহমিতি জানত্ব মুক্তোর্ভবতি দেহভৃৎ’’। অর্থাৎ যখন কেউ ‘আমি ব্রহ্ম’ এই আত্মোপলব্ধিতে প্রতিষ্ঠিত হয় তখনই মুক্তিলাভ হয়। কিন্তু ‘আমি ব্রহ্ম’ শুধুমাত্র এই তাত্ত্বিক জ্ঞানে কিছুই পাওয়া যায় না। মানুষকে এই ব্রহ্মভাবনায় প্রকৃতভাবে প্রতিষ্ঠিত হতে হয়। 
‘‘অনুভূতিং বিনা মূঢ়ো বৃথা ব্রহ্মনিমোদতে।/ প্রতিবিম্বিত শাখাগ্র ফলাস্যাদানমোদবৎ।।’’—মৈত্রেয়ী শ্রুতি
মানুষকে বাস্তবে কোন ফল খেয়ে তার স্বাদ গ্রহণ করতে হয়, জলে প্রতিবিম্বিত ফলের ছায়া দেখে সেই ফলের স্বাদ উপভোগ করার যে লোক দেখানো ভাব জাহির করা তার মধ্যে কতটা বাস্তবতা ও মূল্য রয়েছে তোমরা তা ভালো করেই জান। 
শ্রীশ্রীআনন্দমূর্ত্তির ‘আনন্দ বচনামৃতম্‌’ থেকে
25th  February, 2025
নাম

নাম কতদূর যায়? বৈকুণ্ঠ পর্য্যন্ত নামরূপ (কূটস্থই বৈকুণ্ঠ)। তারপর নাম-রূপ নেই। এক মহাপুরুষ বলেছেন—‘যে কৃষ্ণকে নাম ধরে ডাকা যায় সে কৃষ্ণকে দিয়ে কি হবে? চাই নিকুঞ্জবিহারী কৃষ্ণ—যেখানে শব্দ পৌঁছায় না’। নিকুঞ্জ—কুঞ্জহীন অর্থাৎ অবয়ব হীন।
বিশদ

স্নান

স্নান করলে শরীর শীতল হয়। সর্ব্ব সঞ্চারী ব্যান শীতল হতেই অপান সমান প্রাণ উদান সকলই ঠাণ্ডা হয়। প্রাণের স্থিরত্বের সঙ্গে সঙ্গে মনও স্থির হয়। এইজন্য স্নানের পর ধ্যানের কথা বলেছেন। তখন ঋষিগণ ত্রিকাল স্নান করে পরম পুরুষের ধ্যান করতেন।
বিশদ

24th  February, 2025
বৌদ্ধ

বুদ্ধ সম্বন্ধে স্বামীজী যে সময় কথা কহিতেছিলেন, সেটি এক মাহেন্দ্রক্ষণ; কারণ জনৈকা শ্রোত্রী স্বামীজীর একটি কথা হইতে বৌদ্ধধর্মের ব্রাহ্মণ্য-প্রতিদ্বন্দ্বী ভাবটিই তাঁহার মনোগত ভাব, এই ভ্রমাত্মক সিদ্ধান্ত করিয়া বলিলেন, “স্বামীজী, আমি জানিতাম না যে আপনি বৌদ্ধ!” উক্ত নাম শ্রবণে তাঁহার মুখমণ্ডল দিব্যভাবে উদ্ভাসিত হইয়া উঠিল।
বিশদ

23rd  February, 2025
জ্ঞান

জ্ঞানেন তু তৎ অজ্ঞানং যেষাং নাশিতম্‌, ‘যাঁর অজ্ঞান বা আধ্যাত্মিক অন্ধত্ব জ্ঞান দ্বারা বিনষ্ট হয়েছে’; আত্মনঃ, ‘আত্মার’; অর্থাৎ ‘আমি জ্ঞান দ্বারা আমার অজ্ঞানকে বিনষ্ট করেছি’; সেটি যখন হয়, তেষাম্‌, ‘তাঁদের’; আদিত্যবৎ তৎ জ্ঞানং পরম্‌ প্রকাশয়তি, ‘(তাঁদের) সেই জ্ঞান আকাশের সূর্যের মতো পরম ব্রহ্মকে প্রকাশিত করে’।
বিশদ

22nd  February, 2025
নিবেদিতা

স্বামীজীর আহ্বানে ভারতবর্ষের জন্য, বিশেষত ভারতের মেয়েদের জন্য নিবেদিতা এদেশে এসেছিলেন। কোন শৈশবে এক পিতৃবন্ধু তাঁকে দেখে ভবিষ্যদ্বাণী করেছিলেন: ‘‘ভারতবর্ষ একদিন তোমাকে ডাক দেবে।’’ বাস্তবে সেই আহ্বান এসেছিল অনে-ক অনে-ক দিন পর
বিশদ

21st  February, 2025
জ্যোতি

প্রণবই তো ব্রহ্ম। পরপ্রণব নির্গুণ ব্রহ্ম বা পরব্রহ্ম এবং অপর প্রণব সগুণব্রহ্ম বা অপর ব্রহ্ম। সেও পরপ্রণব সূত্রে বস্ত্রের মত ওতপ্রোতভাবে অপর প্রণবে অবস্থান কর্‌ছেন।
জ্যোতির সম্বন্ধের কথা জিজ্ঞাসা করেছি।
বিশদ

20th  February, 2025
বিশ্ব

অবতাররূপে শ্রীকৃষ্ণ এই কথা বলছেন। চতুর্থ অধ্যায়ে তিনি এই সম্বন্ধে বলেছেন। ভোক্তারং যজ্ঞতপসাং, ‘যতরকম যজ্ঞ ও তপস্যা হয়, তার ফলভোক্তা ও ফলদাতা’ হিসাবে আমাকে জানো।
বিশদ

19th  February, 2025
ব্রাহ্মণ

কোন দেশে শাস্ত্রজ্ঞানসম্পন্ন, মৃদুপ্রকৃতি, সৎস্বাভাবান্বিত, সদাচারী, ক্ষমা গুণের আধার, জিতেন্দ্রিয়, ব্রতপরায়ণ, সত্যবাদী, মন্ত্রতত্ত্ব-বেত্তা, পিতৃমাতৃভক্ত, শৌচাচার-বিশিষ্ট, একজন ব্রাহ্মণ বাস কর্‌তেন।
বিশদ

17th  February, 2025
তপোবন

প্রাচীন ভারতের তপোবন জিনিসটির ঠিক বাস্তব রূপ কী তার স্পষ্ট ধারণা আজ অসম্ভব। মোটের উপর এই বুঝি যে আমরা যাদের ঋষিমুনি বলে থাকি অরণ্যে ছিল তাঁদের সাধনার স্থান। সেই সঙ্গেই ছিল স্ত্রী পরিজন নিয়ে তাঁদের গার্হস্থ্য।
বিশদ

16th  February, 2025
লাভ

শান্ত, দাস্য, সখ্য, বাৎসল্য, বা মধুর—এই সকলের মধ্যে একটা ভাব আশ্রয় না করলে তাঁকে লাভ করা যায় না, ঋষিদের শান্তভাব ছিল। তারা আর কিছু ভোগ করবার ইচ্ছা কোরতো না। যেমন স্ত্রীর স্বামীতে নিষ্ঠা, সে জানে আমার পতি কন্দর্প। হনুমানের দাস্যভাব।
বিশদ

15th  February, 2025
মানুষ

২১তম এই শ্লোকটির উপদেশ হচ্ছে: বাহ্য স্পর্শেষু অসক্তাত্মা, ‘বাহ্য বিষয়াদিতে অনাসক্তচিত্ত হয়ে’। বাহ্য বিষয়গুলি আমার ওপর প্রভুত্ব করবে কেন? এই প্রশ্নটি করুন। পশুরা নিরুপায়, কারণ তারা পরিবেশের ঊর্দ্ধে উঠতে পারে না। কিন্তু মানুষ তো পারে। তাকে প্রতিটি বাহ্যবিষয়ের ক্রীতদাস হয়ে থাকতে হবে কেন? তার অন্তরে যে আত্মা আছেন তিনি বাহ্যজগতের সমস্ত বস্তুর চেয়েও অনেক বেশি মূল্যবান।
বিশদ

14th  February, 2025
ধ্যান

যে অনন্য-চিত্ত ভক্ত নিত্য জ্যোতির্ম্ময় নারায়ণকে ধ্যান করেন তাঁর দান তীর্থ তপস্যা যজ্ঞাদির কি প্রয়োজন? দান তীর্থাদির প্রয়োজন তো নারায়ণে একাগ্রচিত্ত হবার জন্য, যিনি ধ্যানের শক্তিলাভ করেছেন তাঁর তো সব অভিপ্রায় সিদ্ধ হ’য়ে গেছে।
বিশদ

13th  February, 2025
ব্রহ্ম

নির্গুণ পরমাত্মা ব্রহ্মের দুইটি রূপ, তাহাদের মধ্যে একটি অক্ষর ব্রহ্ম এবং দ্বিতীয়টি ক্ষর ব্রহ্ম। যাবৎ দৃশ্যবস্তু ক্ষর ব্রহ্ম বলিয়া কথিত হইয়া থাকে। নির্গুণ ব্রহ্মকেই অক্ষর ব্রহ্ম বলা হইয়া থাকে। যাবদ্‌ ভূতময় রূপই ব্রহ্মের রূপ। তত্ত্বদর্শী মুনিগণ সেই সর্ব্বভূতাত্মক ব্রহ্মকেই সগুণ ব্রহ্ম বলিয়াছেন।
বিশদ

12th  February, 2025
কর্মফল

‘কর্মফলের ওপর নির্ভর না করে যে ব্যক্তি কর্তব্যকর্মের অনুষ্ঠান করেন, তিনি (যথার্থ) কর্মত্যাগী এবং দৃঢ়চিত্ত; যিনি অগ্নি স্পর্শ করেন না, তিনি নন, বা যিনি কর্ম করেন না, তিনিও নন।’
বিশদ

11th  February, 2025
সেবাকার্যের কথা

সুরেন নামে এক যুবক তখন চাকরি ছেড়ে মাত্র কয়েকদিন মঠে এসে উঠেছেন। স্বামীজী তাঁকে এবং আরেকজন ব্রহ্মচারীকে স্বামী অখণ্ডানন্দের কাছে সারগাছিতে পাঠালেন। সুরেনকে বলে দিলেন, “তুই তো কেরানিগিরি করতিস, অফিসের কাজ তাই সব জানিস—স্টেটমেণ্ট লেখা, হিসাব রাখা প্রভৃতি সব অফিসের কাজকর্ম করতে পারবি।”
বিশদ

10th  February, 2025
বেগ

এটি অসাধারণ শ্লোক। শকনোতি, ‘যিনি সক্ষম’; ইহৈব, ‘ইহজন্মে’, এই শরীরেই, কোন সুদূর স্বর্গে নয়; সোঢ়ুং, ‘সহ্য করতে।’ কী সহ্য করবেন? বেগম্‌, ‘প্রচণ্ড স্রোতের বেগ’। কী ধরনের স্রোত?
বিশদ

09th  February, 2025
একনজরে
এবার মালদহের দর্শনীয় স্থান নিয়ে তৈরি হচ্ছে শর্ট ফিল্মস। বাংলার প্রাচীন রাজধানী গৌড় থেকে আদিনা, আম থেকে রসকদম্ব, গঙ্গা থেকে মহানন্দার প্রাকৃতিক বৈচিত্র নিয়ে তৈরি ...

বর্ধমান বিশ্ববিদ্যালয়ে কোটি কোটি টাকা তছরুপের অভিযোগে দায়ের হওয়া মামলায় কেস ডায়েরি তলব করল কলকাতা হাইকোর্ট। ...

শ্রীরামপুর স্টেশন সংলগ্ন এলাকায় রেলের জায়গা থেকে হকার উচ্ছেদের কাজে অন্তর্বর্তী স্থগিতাদেশ দিল কলকাতা হাইকোর্ট। ...

যুবভারতী ক্রীড়াঙ্গনের প্র্যাকটিস গ্রাউন্ডে মোহন বাগানের অনুশীলন সবে শেষ হয়েছে। পড়ন্ত বিকেলে ফুটবলাররা একে একে বেরিয়ে যে যাঁর গাড়িতে উঠছেন। ই-স্কুটারে দিমিত্রি পেত্রাতোস বেরতেই ঘিরে ...




আজকের দিনটি কিংবদন্তি গৌতম ( মিত্র )
৯১৬৩৪৯২৬২৫ / ৯৮৩০৭৬৩৮৭৩

ভাগ্য+চেষ্টা= ফল
  • aries
  • taurus
  • gemini
  • cancer
  • leo
  • virgo
  • libra
  • scorpio
  • sagittorius
  • capricorn
  • aquarius
  • pisces
aries

দীর্ঘমেয়াদি সঞ্চয় থেকে অর্থাগম ও পুনঃ সঞ্চয়। কর্মক্ষেত্রে পদোন্নতি বা নতুন কর্ম লাভের সম্ভাবনা। মন ... বিশদ


ইতিহাসে আজকের দিন

মারাঠি ভাষা দিবস
বিশ্ব এনজিও দিবস
১৭১২- মুঘল সম্রাট বাহাদুর শাহ ১-এর মৃত্যু
১৯৩১- স্বাধীনতা সংগ্রামী চন্দ্রশেখর আজাদের মৃত্যু
২০১২- কিংবদন্তি ফুটবলার শৈলেন মান্নার মৃত্যু 
১৯৬৭- অভিনেতা ববি দেওলের জন্ম
১৯৬৯- পরিচালক বিক্রম ভাটের জন্ম
১৯৭৬- অভিনেতা শ্রেয়স তালপাড়ের জন্ম
১৯৯৩- অভিনেত্রী তথা যুব নেত্রী সায়নী ঘোষের জন্ম
১৯৭৭- মেঘালয়ের মুখ্যমন্ত্রী কনরাড সাংমার জন্ম

27th  February, 2025


ক্রয়মূল্য বিক্রয়মূল্য
ডলার ৮৬.৪৩ টাকা ৮৮.১৭ টাকা
পাউন্ড ১০৮.৬৮ টাকা ১১২.৪৬ টাকা
ইউরো ৮৯.৭৪ টাকা ৯৩.১৪ টাকা
[ স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া থেকে পাওয়া দর ]
পাকা সোনা (১০ গ্রাম) ৮৫,৬৫০ টাকা
গহনা সোনা (১০ (গ্রাম) ৮৬,১০০ টাকা
হলমার্ক গহনা (২২ ক্যারেট ১০ গ্রাম) ৮১,৮৫০ টাকা
রূপার বাট (প্রতি কেজি) ৯৫,২৫০ টাকা
রূপা খুচরো (প্রতি কেজি) ৯৫,৩৫০ টাকা
[ মূল্যযুক্ত ৩% জি. এস. টি আলাদা ]

দিন পঞ্জিকা

১৬ ফাল্গুন, ১৪৩১, শুক্রবার, ২৮ ফেব্রুয়ারি ২০২৫। অমাবস্যা ০/৩০ প্রাতঃ ৬/১৫ পরে ফাল্গুন শুক্ল প্রতিপদ ৫৩/৫ রাত্রি ৩/১৭। শতভিষা নক্ষত্র ১৯/৩ দিবা ১/৪০। সূর্যোদয় ৬/২/৫০, সূর্যাস্ত ৫/৩৫/৫০। অমৃতযোগ দিবা ৭/৩৫ মধ্যে পুনঃ ৮/২১ গতে ১০/৪০ মধ্যে পুনঃ ১২/৫৮ গতে ২/৩১ মধ্যে পুনঃ ৪/৩ গতে অস্তাবধি। রাত্রি ৭/১৬ গতে ৮/৫৫ মধ্যে পুনঃ ৩/৩৩ গতে ৪/২২ মধ্যে। মাহেন্দ্রযোগ রাত্রি ১০/৩৪ গতে ১১/২৪ মধ্যে পুনঃ ৪/২২ গতে উদয়াবধি। বারবেলা ৮/৫৬ গতে ১১/৪৯ মধ্যে। কালরাত্রি ৮/৪২ গতে ১০/১৫ মধ্যে। 
১৫ ফাল্গুন, ১৪৩১, শুক্রবার, ২৮ ফেব্রুয়ারি ২০২৫। অমাবস্যা প্রাতঃ ৬/৫৬ পরে প্রতিপদ শেষরাত্রি ৫/৪। শতভিষা নক্ষত্র দিবা ২/৫৮। সূর্যোদয় ৬/৫, সূযাস্ত ৫/৩৫। অমৃতযোগ দিবা ৭/২৬ মধ্যে ও ৮/১৩ গতে ১০/৩৫ মধ্যে ও ১২/৫৭ গতে ২/৩১ মধ্যে ও ৪/৬ গতে ৫/৩৫ মধ্যে এবং রাত্রি ৭/১৯ গতে ৮/৫৬ মধ্যে ও ৩/২৬ গতে ৪/১৬ মধ্যে। মাহেন্দ্রযোগ রাত্রি ১০/৩৪ গতে ১১/২২ মধ্যে ও ৪/১৬ গতে ৬/৫ মধ্যে। বারবেলা ৮/৫৮ গতে ১১/৫০ মধ্যে। কালরাত্রি ৮/৫৩ গতে ১০/১৬ মধ্যে।  
২৯ শাবান।

ছবি সংবাদ

এই মুহূর্তে
রাশিয়ার সঙ্গে যুদ্ধবিরতিতে সমঝোতা করতে হবে ইউক্রেনকে, জেলেনস্কিকে বললেন ট্রাম্প

01:23:55 AM

জাতীয় নাগরিক পার্টি(ন্যাশনাল সিটিজেনস পার্টি) নামের নতুন রাজনৈতিক দল খুলল বাংলাদেশে বৈষম্যবিরোধী আন্দোলনে নেতৃত্ব দেওয়া ছাত্ররা, আহ্বায়ক হলেন নাহিদ ইসলাম

12:23:12 AM

ডব্লুপিএল: মুম্বইকে ৯ উইকেটে হারাল দিল্লি

10:27:00 PM

ওয়াশিংটনে আমেরিকার প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের সঙ্গে দেখা করলেন ইউক্রেনের প্রেসিডেন্ট জেলেনস্কি

10:10:00 PM

বিশ্বজুড়ে ব্যাহত হোয়াটসঅ্যাপের পরিষেবা, বার্তা আদানপ্রদানে সমস্যা হচ্ছে বলে অভিযোগ ব্যবহারকারীদের

10:07:00 PM

আইএসএল: ম্যাচ ড্র, ওড়িশা ০-মহামেডান ০

09:35:00 PM