Bartaman Patrika
অমৃতকথা
 

পুরুষ

কপিলের সাংখ্যমত দ্বৈতবাদী। যোগ-পদ্ধতি বর্ণনায় কিছু পার্থক্য সত্ত্বেও পতঞ্জলি এই মত গ্রহণ করেছেন। সাংখ্যমতে স্বয়ংপ্রজ্ঞ পুরুষ এবং অজ্ঞান প্রকৃতি—এই দুটি অত্যন্ত পৃথক্‌ মূল তত্ত্বরূপে স্বীকৃত হয়। পুরুষ স্বরূপতঃ চৈতন্য স্বভাব, শুদ্ধ, অপরিণামী; আর প্রকৃতি—যা সমস্ত শারীরিক ও মানসিক উপাদানের উৎপত্তিস্থল—অচেতন এবং পুরুষ সান্নিধ্যে পরিবর্তনশীল, যেমন চুম্বক সান্নিধ্যে লোহা নড়াচড়া করে। প্রকৃতি এক, কিন্তু পুরুষ অনেক।
সাংখ্য যোগ মতে শারীরিক ও মানসিক সমস্ত উপাদান মূলা প্রকৃতি থেকে উৎপন্ন। প্রথমে তিনগুণ সাম্য অবস্থায় থাকে। এই সাম্য অবস্থা বিঘ্নিত হলে সৃষ্টি কার্য আরম্ভ হয়। প্রকৃতির ক্রমাণ্বয় রূপান্তর হল মহৎ (বিশুদ্ধ চিত্ত); অহঙ্কার; মন (অন্তরিন্দ্রিয়); পঞ্চ জ্ঞানেন্দ্রিয়; পঞ্চ কর্মেন্দ্রিয়; পঞ্চ সূক্ষ্ম ভূত; পঞ্চ স্থূল ভূত। এগুলি প্রকৃতি থেকে ক্রমান্বয়ে উৎপন্ন হয়েছে। সুতরাং প্রকৃতি সহ মোট তত্ত্ব চব্বিশ। পুরুষকে নিয়ে তত্ত্বসংখ্যা হয় পঁচিশ। সাংখ্যমতের প্রবর্তক কপিলের মত এটি।
প্রকৃতির প্রথম এবং সূক্ষ্মতম সৃষ্টি ‘মহৎ’-কে সত্ত্বগুণ প্রধান বিশুদ্ধ চিত্ত, বুদ্ধি সত্ত্বও বলা হয়। এটি ব্যাপক স্বভাব এবং স্বচ্ছ। মহৎ বা বুদ্ধি সত্ত্বে প্রতিফলিত হওয়ার পুরুষকে এর সঙ্গে অভিন্ন ভাব হয়। এই সংযোগ হেতু তারা যেন একে অন্যের বৈশিষ্ট্য পায়, অনেকটা যেন সূর্য এবং যে আয়নায় সূর্য প্রতিফলিত হয় তার মত।
বুদ্ধিসত্ত্ব আসলে অচেতন হলেও চেতন বলে মনে হয়। আর পুরুষ আসলে অপরিণামী চেতন স্বভাব, সদা শুদ্ধ, মুক্ত, জ্যোতির্ময় হলেও যেন জ্ঞান-অজ্ঞান, সুখ-দুঃখ, পাপ-পুণ্য, বন্ধন-মুক্তি রূপ বিভিন্ন পরিণাম প্রাপ্ত হন। এগুলি আসলে বুদ্ধিসত্ত্বের বিভিন্ন ভাব।
বুদ্ধি-সত্ত্বের সঙ্গে সংযোগবশতঃ পুরুষ জ্ঞাতা বা দ্রষ্টা এবং প্রকৃতি জ্ঞেয় বা দৃশ্য হন। দ্রষ্টার অভিজ্ঞতা এবং মুক্তির জন্য প্রকৃতির সমস্ত পরিণাম ঘটে।
এইভাবে আত্মার সঙ্গে অনাত্মবস্তুর ভ্রান্ত অভেদ দৃষ্টি আরম্ভ হয়। সাংখ্যযোগ এবং বেদান্ত উভয়েরই মত—এটিই জীবের দুঃখের প্রাথমিক কারণ। পতঞ্জলি বলেন—দ্রষ্টা এবং দৃশ্যের মিলন দুঃখের কারণ, এটিকে ব্যাহত করতে হবে। অজ্ঞান এর মূল। লাল ফুলের সান্নিধ্যে এলে যেমন বিশুদ্ধ স্ফটিককে লাল দেখায়, তেমনি প্রকৃতি এবং তার পরিণামসমূহের সান্নিধ্যে আসায় দ্রষ্টাকে বদ্ধ বলে মনে হয়। অবশ্য এর ঘনিষ্ঠ সান্নিধ্য ঘটে বুদ্ধি-সত্ত্বের সঙ্গে। ফলে আত্মার মুক্তি বলতে বোঝায়—প্রকৃতি এবং তার সূক্ষ্ম ও স্থূল পরিণামসমূহ থেকে একে সম্পূর্ণ গুটিয়ে আনা এবং পৃথক্‌ করা। আত্মার সঙ্গে অনাত্মবস্তুর, বিশেষতঃ বুদ্ধিসত্ত্বের তীক্ষ্ণ পার্থক্য বিচারের দ্বারা এটি করা সম্ভব। এই উদ্দেশ্য সাধনের জন্য তীব্র অন্তর্দৃষ্টি এবং প্রস্তুতিমূলক ধাপসহ গভীর ধ্যানের একান্ত প্রয়োজন।
স্বামী সৎপ্রকাশানন্দের ‘ধ্যান সাধনা সিদ্ধি’ থেকে
18th  November, 2024
উপাসক

যে সমস্ত ব্রাহ্মণ-ক্ষত্রিয়গণ ব্রহ্মমন্ত্রের উপাসক হন, তাঁহারা গৃহাশ্রমে বাস করিলেও ‘যতি’ বলিয়া কথিত হইয়া থাকেন। প্রতিকারের চেষ্টা না করিয়া সমস্ত দুঃখকে সহ্য করা এবং কোনপ্রকার চিন্তা বা বিলাপ না করাকে ‘তিতিক্ষা’ বলে। বিশদ

বিহ্বলতা

হংসদূত নামক কাব্যগ্রন্থে বর্ণনা করা হয়েছে, “একদিন শ্রীকৃষ্ণের বিরহ বেদনায় শ্রীমতী রাধারাণী যখন অত্যন্ত ব্যথিত হয়েছিলেন, তিনি তখন তাঁর কয়েকজন সখীসহ যমুনার তীরে গিয়েছিলেন। সেখানে তিনি অতি পরিচিত একটি কুটির দর্শন করেন, যেখানে তিনি শ্রীকৃষ্ণের সঙ্গে নানা প্রকার দিব্য রস আস্বাদন করেছিলেন। বিশদ

21st  November, 2024
আর্যা নিবেদিতার নারী আদর্শ

আমাদের দেশে আগেকার সাহিত্য ও সমাজে মহিলার আদর্শ ছিল যে তিনি পবিত্র হইবেন। সেটা ভাল কথা; কিন্তু তাই বলিয়া যে তিনি অতীব কোমল ও অবলা হইবেন, ঘরের বাহিরে ভয়ে জড়সড়, বিশ্বব্যাপক এক লজ্জায় অবসন্ন হইয়া বাহিরের জগতের দিকে তাকান মাত্র যথাসম্ভব অন্তঃপুরে লুকাইয়া বাঁচিবেন, এইরূপ ইচ্ছা করা ভুল। বিশদ

20th  November, 2024
ঈশ্বরে বিশ্বাস রাখিবার কথা

এই জন্য আমি তোমাদিগকে বলিতেছি, ‘কি ভোজন করিব, কি পান করিব’ বলিয়া প্রাণের বিষয়ে, কিম্বা ‘কি পরিব’ বলিয়া শরীরের বিষয়ে ভাবিত হইও না; ভক্ষ্য হইতে প্রাণ ও বস্ত্র হইতে শরীর কি বিষয় নয়? বিশদ

19th  November, 2024
শিক্ষা

গুরুশিষ্য-সম্বন্ধে নিবেদিতা কি গভীর শ্রদ্ধা ও সম্ভ্রমের দৃষ্টিতে দেখিতেন, তাহা অনেকের জানা নাই। দেহত্যাগের কয়েক মাস পূর্বে শিক্ষাসমস্যা সম্বন্ধে তাঁহার কয়েকটি প্রবন্ধ “প্রবুদ্ধ-ভারতে” প্রকাশিত হইয়াছিল। ঐ প্রবন্ধগুলি পাঠ করিলে জানা যায় যে, তাঁহার মতে, শিষ্যত্ব গ্রহণ করিয়া গুরুর কাছে আত্মসমর্পণ করাই প্রকৃত শিক্ষার শ্রেষ্ঠ অঙ্গ।
বিশদ

17th  November, 2024
জগৎ

জগতের দুঃখনাশ তুমি করবে? জগৎ কি এতটুকু? গঙ্গায় বর্ষাকালে কাঁকড়া হয় জান? এইরূপ অসংখ্য জগৎ আছে। এই জগতের পতি যিনি, তিনি সকলের খবর নিচ্ছেন। এই জীবনের উদ্দেশ্য তাঁকে আগে জানা। তারপর যা হয় কোরো। ছুরীর ব্যবহার জেনে ছুরী হাতে কর। বিশদ

15th  November, 2024
অলৌকিকত্ব

শ্রীঠাকুর সত্যানন্দের মাতৃদেবীর দেহরক্ষার সময় ঘটেছিল অলৌকিকত্বের অদ্ভুত প্রকাশ। মাতা কাশীশ্বরী ছিলেন কলকাতার কাশীপুরের বাড়ীতে। শ্রীঠাকুর সিউড়ী চলে এসেছেন মা ভবতারিণীর নির্দেশক্রমে। পরের দিনই ঠাকুরমার হৃদরোগের প্রবল আক্রমণের খবর এল। বিশদ

14th  November, 2024
শুদ্ধ আত্মা

শঙ্করাচার্য্য গঙ্গাস্নান করে আসছিলেন। চণ্ডাল মাংসের ঝুরি নিয়ে যেতে যেতে হঠাৎ তাঁকে ছুঁয়ে ফেলেছিল। শঙ্কর বিরক্ত হয়ে বললেন, “তুই আমায় ছুঁলি যে।” সে বললে, “ঠাকুর তুমিও আমায় ছোঁও নাই, আমিও তোমায় ছুঁই নাই। তুমি বিচার কর।” বিশদ

13th  November, 2024
জ্ঞান

জ্ঞান বল, ভক্তি বল, দর্শন বল, কিছুই ঈশ্বরের কৃপা ভিন্ন হবার নয়। কি জান? কামকাঞ্চনকে ঠিক ঠিক মিথ্যা বলে বোধ হওয়া, জগৎটা তিন কালেই অসৎ বলে ঠিক ঠিক মনে জ্ঞানে ধারণা হওয়া কি কম কথা? তাঁর দয়া না হলে কি হয়? তিনি কৃপা করে ঐরূপ ধারণা যদি করিয়ে দেন তো হয়।
বিশদ

12th  November, 2024
মায়া

“দৈবী হ্যেষা গুণময়ী মম মায়া দুরত্যয়া।
মামেব যে প্রপদ্যন্তে মায়ামেতাং তরন্তি তে”।।
এই দৈবী মায়া বা পরামায়া বা পরাশক্তি হচ্ছে ত্রিগুণাত্মিকা। এই মায়াকে অতিক্রম করা অত্যন্ত কঠিন। এটা একটা বাস্তব সত্য।
বিশদ

11th  November, 2024
সেবা

লোককে খাওয়ানো এক রকম তাঁরই সেবা করা। সব জীবের ভিতর তিনিই অগ্নিরূপে রয়েছেন। লোককে খাওয়ানো কিনা তাঁহাকে আহুতি দেওয়া। কিন্তু তা বলে অসৎ লোককে খাওয়াতে নাই। কারুকে নিন্দা কোরো না, পোকাটিরও না। নারায়ণই এই সব রূপ ধরে রয়েছেন। বিশদ

08th  November, 2024
শ্রীকৃষ্ণ

শ্রীকৃষ্ণের দিব্য গুণাবলী তিনটি ভাগে ভাগ করা হয়েছে—কায়িক, বাচিক ও মানসিক। শ্রীকৃষ্ণের বয়স, তাঁর দিব্য শ্রীঅঙ্গ, তাঁর সৌন্দর্য ও তাঁর মৃদুতা হচ্ছে তাঁর কায়িক গুণ। শ্রীকৃষ্ণ ও তাঁর শ্রীঅঙ্গে কোন পার্থক্য নেই। তাই তাঁর কায়িক গুণ সাক্ষাৎ তাঁরই স্বরূপ।
বিশদ

07th  November, 2024
নাম-মাহাত্ম্য

নাম নাম নাম, কেবল নাম। তীব্র কর্ম কর, আর নাম কর। সব কর্মের ভিতর কর দেখি তাঁর নাম। এই নামের চাকা সব কাজের মধ্যে ঘুরবে, তবে তো? করে দেখ, একদম সব জ্বালা ঘুচে যাবে। কত কত মহাপাতকী এই নাম আশ্রয় করে শুদ্ধ-মুক্ত-আত্মা হয়ে গেল। বিশদ

06th  November, 2024
ভারতবর্ষীয় জীবনজাল

আর্য্যা নিবেদিতার “ভারতবর্ষীয় জীবনজাল” নামক গ্রন্থখানির কথা আপনাদিগের নিকটে উপস্থিত করিতেছি। দীপশিক্ষা যেমন একই কালে আপনাকে এবং বহুদূরবর্ত্তী অন্ধকারকে প্রদীপ্ত করিয়া তোলে, তেমনি এই পুস্তকখানি আমাদের সমাজের অভ্যন্তরে আপনার রশ্মি প্রেরণ করিয়াছে এবং সেই রশ্মির সাহায্যে আমাদিগের অতীত ইতিহাসের অন্ধকারকে কিয়ৎপরিমাণে দূর করিয়াছে। বিশদ

05th  November, 2024
সংসার

সংসারে কেন হবে না? ঠাকুর দৃষ্টান্ত দিচ্ছেন জনক ঋষির, রাজর্ষি জনক—তিনি রাজাও ছিলেন আবার ঋষিও ছিলেন—তিনি রাজর্ষি। তাঁর সম্বন্ধে একটা গল্প আছে—শুকদেব ব্যাসের পুত্র। তিনি ব্যাসকে বলেছিলেন—‘আমাকে ব্রহ্মজ্ঞান দিন।’ বিশদ

04th  November, 2024
দীপাবলি

সংস্কৃতের ‘ক’, ‘ত’, ‘প’, ‘দ’ প্রাকৃতে ‘অ’ হয়ে যায়। তাই ‘দীপ’ হয়ে যায় ‘দীয়’। দীপ মানে আগুনের শিখা অথবা কোন একটা ছোট পাত্রে আগুন জ্বলছে। প্রদীপ মানে কোন একটা বড় পাত্রে শিখা জ্বলছে, দীপক মানে ছোট কী বড় দূর থেকে ঠিক বোঝা যছে না কিন্তু গরম লাগছে। বিশদ

01st  November, 2024
একনজরে
রাইটস ও রেল বিকাশ নিগমের দেওয়া উপহার ফেরালেন বিহারের আরার সাংসদ সুদামা প্রসাদ। সিপিআই (এমএল)-এর এই সাংসদ লোকসভায় রেলের স্ট্যান্ডিং কমিটির সদস্য। উপহার ফেরানোর কথা তিনি রেলের স্ট্যান্ডিং কমিটির চেয়ারম্যানকে লিখিতভাবে জানিয়ে দিয়েছেন। ...

ট্যাব কেলেঙ্কারিতে বিহার যোগ আগেই পেয়েছিল পুলিস। তদন্তে নেমে বৃহস্পতিবার সেরাজ্যের এক প্রতারককে গ্রেপ্তার করেছে পূর্ব বর্ধমান জেলা পুলিস। ট্যাব কেলেঙ্কারিতে ভিনরাজ্যের প্রতারক এই প্রথম গ্রেপ্তার হল। ...

আজ, শুক্রবার থেকে রাজ্য যাত্রা উৎসব শুরু হওয়ার কথা ছিল। আপাতত তা স্থগিত রাখা হচ্ছে। পরবর্তী দিনক্ষণ সরকারি তরফে জানিয়ে দেওয়া হবে বলে যাত্রা আকাদেমি সূত্রে বলা হয়েছে। গত বছর থেকে এই উৎসবের সূচনা হয় রবীন্দ্রসদন চত্বরের একতারা মঞ্চে। ...

গত সেপ্টেম্বর মাসে বেসরকারি টেলিকম সংস্থাগুলি মোট ১ কোটি গ্রাহক হারিয়েছে। এই তথ্য প্রকাশ করেছে টেলিকম নিয়ন্ত্রক সংস্থা ‘ট্রাই’। তারা জানিয়েছে, আগস্টের তুলনায় সেপ্টেম্বরে রিলায়েন্স জিও প্রায় ৭০ লক্ষ মোবাইল গ্রাহক হারিয়েছে। ...




আজকের দিনটি কিংবদন্তি গৌতম ( মিত্র )
৯১৬৩৪৯২৬২৫ / ৯৮৩০৭৬৩৮৭৩

ভাগ্য+চেষ্টা= ফল
  • aries
  • taurus
  • gemini
  • cancer
  • leo
  • virgo
  • libra
  • scorpio
  • sagittorius
  • capricorn
  • aquarius
  • pisces
aries

ব্যবসা ও পেশায় ধনাগম ভাগ্য আজ অতি উত্তম। বেকারদের কর্ম লাভ হতে পারে। শরীর স্বাস্থ্য ... বিশদ


ইতিহাসে আজকের দিন

১৭৭৪- রবার্ট ক্লাইভের মৃত্যু
১৮৫৬- বিধবা বিবাহ আইনের প্রেক্ষাপটে ‘সংবাদ প্রভাকর’ পত্রিকায় এই মর্মে বিজ্ঞপ্তি ছাপা হয় যে, বিধবা বিবাহ করলে বরকে এক হাজার টাকা নগদ পুরস্কার দেওয়া হবে
১৮৭৭- গ্রামোফোন আবিস্কার করেন টমাস আলফা এডিসন
১৯৩৯- রাজনীতিক মুলায়ম সিং যাদবের জন্ম
১৯৪৮- বলিউডের বিশিষ্ট নৃত্য পরিচালক সরোজ খানের জন্ম
১৯৬৩- টেক্সাসে খুন হলেন মার্কিন প্রেসিডেন্ট জন এফ কেনেডি, হামলায় গুরুতর আহত হন টেস্কাসের গভর্নর জন কোনালি’ও, সন্দেহভাজন লি হার্ভে অসওয়াল্ডকে ধরা হল দু’দিন পর পুলিসি হেপাজতে তাকে গুলি করে হত্যা করে জ্যাক রুবি
১৯৬৭- টেনিস তারকা বরিস বেকারের জন্ম
১৯৭০- শ্রীলঙ্কার ক্রিকেটার মারভান আত্তাপাত্তুর জন্ম
১৯৮৬- ট্রেভর বারবিককে হারিয়ে বক্সিংয়ের ইতিহাসে তরুণতম হেভিওয়েট চ্যাম্পিয়ন হলেন মাইক টাইসন
১৯৮৬- দক্ষিণ আফ্রিকার প্রতিবন্ধী অ্যাথলিট অস্কার পিস্টোরিয়াসের জন্ম
১৯৮৭- সুরকার ও সঙ্গীতশিল্পী হেমাঙ্গ বিশ্বাসের মৃত্যু
১৯৯৫- প্রকাশিত হল কম্পিউটার ইমেজ দিয়ে তৈরি প্রথম ফিচারধর্মী ছবি ‘টয় স্টোরি’
২০০৩- বাগদাদে ডি এইচ এল এক্সপ্রেস নামক পণ্যবাহী বিমানে ভূমি থেকে আকাশ ক্ষেপণাস্ত্রের মাধ্যমে আঘাত হানে জঙ্গিরা, ওড়ার কিছুক্ষণের মধ্যেই এই হামলায় বিমানটির বাঁদিকে পাখা ক্ষতিগ্রস্তগ্রস্ত হয়, জরুরি অবতরণ করতে বাধ্য হয় সেটি
২০১৬ - কর্ণাটকী শাস্ত্রীয় সঙ্গীতশিল্পী এম বালামুরলীকৃষ্ণের মৃত্যু



ক্রয়মূল্য বিক্রয়মূল্য
ডলার ৮৩.৫৯ টাকা ৮৫.৩৩ টাকা
পাউন্ড ১০৫.০৬ টাকা ১০৮.৭৯ টাকা
ইউরো ৮৭.৪৫ টাকা ৯০.৮১ টাকা
[ স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া থেকে পাওয়া দর ]
পাকা সোনা (১০ গ্রাম) ৭৬,৮০০ টাকা
গহনা সোনা (১০ (গ্রাম) ৭৭,২০০ টাকা
হলমার্ক গহনা (২২ ক্যারেট ১০ গ্রাম) ৭৩,৩৫০ টাকা
রূপার বাট (প্রতি কেজি) ৯১,৩০০ টাকা
রূপা খুচরো (প্রতি কেজি) ৯১,৪০০ টাকা
[ মূল্যযুক্ত ৩% জি. এস. টি আলাদা ]

দিন পঞ্জিকা

৬ অগ্রহায়ণ, ১৪৩১, শুক্রবার, ২২ নভেম্বর ২০২৪। সপ্তমী ৩২/৫৫ রাত্রি ৬/৮। অশ্লেষা নক্ষত্র ২৮/০ সন্ধ্যা ৫/১০। সূর্যোদয় ৫/৫৭/৫৩, সূর্যাস্ত ৪/৪৭/৪১। অমৃতযোগ প্রাতঃ ৬/৪১ মধ্যে পুনঃ ৭/২৪ গতে ৯/৩৫ মধ্যে পুনঃ ১১/৪৪ গতে ২/৩৮ মধ্যে পুনঃ ৩/২১ গতে অস্তাবধি। রাত্রি ৫/৪০ গতে ৯/১১ মধ্যে পুনঃ ১১/৪৯ গতে ৩/২০ মধ্যে পুনঃ ৪/১৪ গতে উদয়াবধি। বারবেলা ৮/৪১ গতে ১১/২৩ মধ্যে। কালরাত্রি ৮/৫ গতে ৯/৪৪ মধ্যে। 
৬ অগ্রহায়ণ, ১৪৩১, শুক্রবার, ২২ নভেম্বর ২০২৪। সপ্তমী রাত্রি ৯/২০। অশ্লেষা নক্ষত্র রাত্রি ৯/১। সূর্যোদয় ৬/০, সূর্যাস্ত ৪/৪৮। অমৃতযোগ দিবা ৬/৫৭ মধ্যে ও ৭/৩৯ গতে ৯/৪৬ মধ্যে ও ১১/৫৩ গতে ২/৪৩ মধ্যে ও ৩/২৫ গতে ৪/৪৮ মধ্যে এবং রাত্রি ৫/৪৩ গতে ৯/১৮ মধ্যে ও ১১/৫৯ গতে ৩/৩৪ মধ্যে ও ৪/২৭ গতে ৬/১ মধ্যে। বারবেলা ৮/৪২ গতে ১১/২৪ মধ্যে। কালরাত্রি ৮/৬ গতে ৯/৪৫ মধ্যে। 
১৯ জমাদিয়ল আউয়ল।

ছবি সংবাদ

এই মুহূর্তে
১৮ বছর পর সিক্যুয়েল, আসছে ‘ভাগম ভাগ ২’, আগামী বছর থেকে শ্যুটিং শুরু

12:24:25 AM

দাঁড়িয়ে থাকা পিকআপ ভ্যানে অগ্নিকাণ্ড, চাঞ্চল্য কালিয়াচকে
দাঁড়িয়ে থাকা পিকাপ ভ্যানে অগ্নিকাণ্ডের ঘটনায় চাঞ্চল্য ছড়াল কালিয়াচকে। শুক্রবার ...বিশদ

12:04:08 AM

ব্রাজিল, নাইজেরিয়া ও গুয়ানা সফর শেষ করে নয়াদিল্লি ফিরলেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি

11:05:49 PM

গুয়াহাটিতে ব্যাপক বৃষ্টি, জলমগ্ন একাধিক এলাকা

09:32:00 PM

ভোপালের সমাতভা ভবনে জেলাশাসক-কমিশনারদের সঙ্গে বৈঠক মধ্যপ্রদেশের মুখ্যমন্ত্রী মোহন যাদবের

09:29:00 PM

চেন্নাইয়ের দলীয় কার্যালয় থেকে বেরিয়ে গেলেন তামিলনাড়ুর মুখ্যমন্ত্রী এম কে স্ট্যালিন

09:25:00 PM