Bartaman Patrika
দক্ষিণবঙ্গ
 

অভিযুক্ত ২ তৃণমূল নেতার সঙ্গে বচসা এলাকাবাসীর
রামপুরহাটের স্বাস্থ্যকেন্দ্র চত্বরে গাছ কাটা নিয়ে তুলকালাম, বিক্ষোভ 

সংবাদদাতা, রামপুরহাট: উন্নয়নের নামে বন দপ্তরের অনুমতি ছাড়া গাছ কেটে পাচার করে দেওয়ার অভিযোগে মঙ্গলবার সকালে তুলকালাম বেধে যায় রামপুরহাট-২ ব্লকের দুনিগ্রাম স্বাস্থ্যকেন্দ্র চত্বরে। অনুমতি ছাড়া এই গাছ কেটে ফেলায় সরব হয়েছেন এলাকাবাসী। এদিন তাঁরা স্বাস্থ্যকেন্দ্রে বিক্ষোভও দেখান। এলাকাবাসীর অভিযোগ, তৃণমূলের অঞ্চল সভাপতি ও পঞ্চায়েত সমিতির সদস্যার স্বামীর লোকজন এই অনৈতিক কাজ করা হয়েছে। যদিও গাছের ডালাপালা কাটার কথা স্বীকার করলেও গোটা গাছ কেটে পাচার করে দেওয়ার অভিযোগ মানতে চাননি ওই জনপ্রতিনিধিরা। স্বাস্থ্যকেন্দ্রের মেডিক্যাল অফিসার অবশ্য বিষয়টি ঊর্ধ্বতন কর্তৃপক্ষের নজরে এনেছেন বলে জানিয়েছেন।
দিন দুয়েক আগে থেকে শুরু হয় গাছ কাটা। বাসিন্দাদের অভিযোগ, ইতিমধ্যে একাধিক প্রাচীন গাছ কেটে নেওয়া হয়েছে। এদিন এলাকায় গিয়ে দেখা গেল, গাছ কেটে ফেলার চিহ্ন স্পষ্ট। তার সঙ্গে কাটা হয়েছে একাধিক গাছের মোটা ডাল। একটি জাম গাছের গোড়াতেও আঘাতের চিহ্ন রয়েছে। গ্রামবাসীদের দাবি, গাছকাটা নিয়ে হইচই শুরু হতেই জামগাছটি অর্ধেক কেটে পালিয়ে যায় গাছ কাটতে আসা লোকজন। বাসিন্দাদের একাংশের অভিযোগ, স্বাস্থ্যকেন্দ্র আগে গাছগাছালিতে ভরা ছিল। সেটা এখন কার্যত ফাঁকা মাঠ। যেখানে পরিবেশ বাঁচাতে এত গাছ লাগানো হচ্ছে, সেখানে বন দপ্তরের অনুমতি ছাড়া এই গাছ কেটে ফেলায় সরব হয়েছেন তাঁরা। এদিন তাঁরা স্বাস্থ্যকেন্দ্রে বিক্ষোভও দেখান। খবর পেয়ে স্বাস্থ্যকেন্দ্রে আসেন অঞ্চল সভাপতি মহম্মদ মফিজউদ্দিন ও মৌলা বক্স। তাঁরা গ্রামবাসীদের সঙ্গে বচসায় জড়িয়ে পড়েন। নিজেদের তৃণমূল কর্মী দাবি করে গ্রামবাসী শেখ নিজামউদ্দিন, হুমায়ুন কবিররা বলেন, অঞ্চল সভাপতি ও পঞ্চায়েত সমিতির সদস্যার স্বামী ষড়যন্ত্র করে স্বাস্থ্যকেন্দ্রের ভিতরে থাকা সরকারি গাছ কেটে পাচার করে দিয়েছেন। আমরা তৃণমূল করলেও আমাদের কথা গ্রাহ্য করেনি। চিকিৎসকও বলছেন আমি কিছু জানি না।
যদিও ওই দুই জনপ্রতিনিধি বলেন, স্বাস্থ্যকেন্দ্রের ভিতরে কেউ গবাদি পশু বাঁধতেন, কেউ ধান ঝেড়ে গোলা করতেন। এছাড়া পুরো ক্যাম্পাস ঝোপঝাড়ে ভর্তি ছিল। ফলে, চিকিৎসক আসতে চাইতেন না। চূড়ান্ত দূরাবস্থা ছিল। তাই স্বাস্থ্য পরিষেবার উন্নতির জন্য কিছুদিন আগে বিএমওইচের কাছে যাওয়া হয়েছিল। তাঁরা জানান, আগে স্বাস্থ্যকেন্দ্রের পরিবেশ ফিরিয়ে আনুন, তারপর চিকিৎসক যাবেন। সেইমতো পঞ্চায়েতের পক্ষ থেকে স্বাস্থ্যকেন্দ্র রং করা ছাড়াও চত্বর পরিষ্কার পরিচ্ছন্ন করে সীমানা বেড়া দিয়ে ঘেরা হয়। সেই বেড়া দিতেই কিছু গাছের ডাল কাটা হয়েছে। তবে, গোটা গাছ কারা কেটে নিয়ে গিয়েছে বলতে পারব না। কিন্তু ডাল কাটতে গেলে অনমুতি লাগে, সেটা জানা ছিল না। আমরা ক্ষমাপ্রার্থী।
এদিন দু’পক্ষের বচসা চালকালীন কয়েকজন মেডিক্যাল অফিসারের কাছে এসে কেন এভাবে গাছ কাটা হল তা জানতে চান। চিকিৎসক সুদীপ্ত সিনহা বলেন, কিছুদিন ধরে পঞ্চায়েতের পক্ষ থেকে স্বাস্থ্যকেন্দ্রের উন্নয়নের কাজ চলছে। আমরা সকাল ৯টা থেকে দুপুর আড়াইটে পর্যন্ত আউটডোর করে চলে যাই। সেই সময় চিকিৎসা সংক্রান্ত বিষয়েই আমাদের খেয়াল থাকে। ক্যাম্পাসে কী হচ্ছে সেটা বলতে পারব না। আর গাছ কাটার বিষয়টি সোমবারই জানতে পেরেছি। আমরা সেই কাটা অংশের ছবি পাঠিয়ে ঊর্ধ্বতন কর্তৃপক্ষের নজরে এনেছি। এবার যা ব্যবস্থা নেওয়ার তাঁরাই নেবেন।
ব্লক স্বাস্থ্য আধিকারিক ডাঃ অভিজিৎ রায়চৌধুরী বলেন, এব্যাপারে থানায় অভিযোগ দায়ের করা হয়েছে। পুলিস তদন্ত করে আইনি ব্যবস্থা নেবে বলে জানিয়েছে। যদিও তুম্বুনি রেঞ্জার সুষেন কর্মকার বলেন, থানা তো কোনও ব্যবস্থা নিতে পারবে না। ওই স্বাস্থ্যকর্তার উচিত ছিল বন দপ্তরে জানানো।
 

13th  November, 2019
পূর্ব বর্ধমানে পৃথক দুর্ঘটনায় মৃত ৫ 

সংবাদদাতা, বর্ধমান: জেলায় পৃথক পথ দুর্ঘটনায় পাঁচজনের মৃত্যু হয়েছে। দুর্ঘটনায় জখম হয়েছেন আরও একজন। চিকিৎসার জন্য তাঁকে কলকাতায় নিয়ে যাওয়া হয়েছে। মঙ্গলবার দুপুরে বর্ধমান থানার বামবটতলা এলাকায় জাতীয় সড়কে গাড়ির ধাক্কায় এক ব্যক্তির মৃত্যু হয়েছে। 
বিশদ

মুরুটিয়ায় জলে ডুবে ২ শিশুর মৃত্যু 

সংবাদদাতা, তেহট্ট: বুধবার দুপুরে মুরুটিয়া থানার পিপুলবেড়িয়া গ্রামের টিপিদহ এলাকায় জলে ডুবে মৃত্যু হল একই পরিবারের দুই শিশুর। মৃতদের নাম রনি সরকার(৬) ও সৌমিক সরকার(৫)।  
বিশদ

ভাতারে বিয়ের ১৫দিনের মধ্যে আত্মঘাতী যুবতী 

সংবাদদাতা, বর্ধমান: বিয়ের দিন পনেরোর মধ্যে শ্বশুরবাড়িতে অ্যাসিড খেয়ে আত্মঘাতী হলেন এক যুবতী। মৃতার নাম কাকলি দাস(১৮)। ভাতার থানার দেবপুরে তাঁর শ্বশুরবাড়ি। পূর্বস্থলীতে তাঁর বাপের বাড়ি। 
বিশদ

খড়গ্রামে মহিলার অস্বাভাবিক মৃত্যু

 

সংবাদদাতা, কান্দি: বুধবার সকালে খড়গ্রাম থানার গোয়াই গ্রাম থেকে এক মহিলার ঝুলন্ত দেহ উদ্ধার ঘিরে চাঞ্চল্য ছড়ায়। পুলিস জানিয়েছে, মৃতার নাম মালতি বাগদি (৪৩)। এদিন সকালে পুলিস তাঁর বাড়ি থেকে দেহটি উদ্ধার করে ময়নাতদন্তের জন্য পাঠায়। 
বিশদ

সামশেরগঞ্জে পিকআপ ভ্যানের ধাক্কায় বৃদ্ধের মৃত্যু 

সংবাদদাতা, জঙ্গিপুর: বুধবার সকালে সামশেরগঞ্জে ৩৪নম্বর জাতীয় সড়কে পিকআপ ভ্যানের ধাক্কায় এক সাইকেল আরোহীর মৃত্যুতে এলাকায় চাঞ্চল্য ছড়ায়। পুলিস জানিয়েছে, মৃত বৃদ্ধের নাম ফুলচাঁদ দাস(৬০)। তাঁর বাড়ি সূতি থানার কাশিমনগর গ্রাম পঞ্চায়েতের কদমতলায়। তিনি একটি বেসরকারি হাসপাতালে নিরাপত্তারক্ষীর কাজ করতেন। 
বিশদ

দাসপুরে খালে মৃতদেহ, চাঞ্চল্য
 

সংবাদদাতা, ঘাটাল: বুধবার দাসপুর থানার চন্দ্রেশ্বর খালে একটি মৃতদেহকে কেন্দ্র করে চাঞ্চল্য ছড়ায়। এদিন সকালে চাঁইপাট এলাকার খালে দেহটি ভাসতে দেখা যায়। মৃতের নাম রতন বিশ্বাস (৭০)। বাড়ি ওই থানারই ভুঁইয়াড়াতে। 
বিশদ

মুর্শিদাবাদে চোলাই ও দেশি মদ সহ যুবক গ্রেপ্তার

সংবাদদাতা, লালবাগ: মঙ্গলবার রাতে মুর্শিদাবাদ থানার বিডিও অফিস মোড় সংলগ্ন এলাকায় একটি পানবিড়ির গুমটিতে তল্লাশি চালিয়ে পুলিস ২৫ বোতল দেশি মদ এবং ১০ লিটার চোলাই বাজেয়াপ্ত করে। 
বিশদ

সালারে আগ্নেয়াস্ত্র সহ যুবক গ্রেপ্তার
 

সংবাদদাতা, কান্দি: মঙ্গলবার রাতে সালারের সেনপাড়া মোড় থেকে আগ্নেয়াস্ত্র সহ এক যুবককে গ্রেপ্তার করেছে পুলিস। রিপন শেখ নামে বছর ৩০-এর ওই যুবকের বাড়ি সালারের মাঝপাড়ায়। পুলিস তার কাছে থেকে একটি ওয়ানশটার ও এক রাউন্ড গুলি উদ্ধার করে।  
বিশদ

জিয়াগঞ্জে ছাত্রীর অস্বাভাবিক মৃত্যু 

সংবাদদাতা, লালবাগ: মঙ্গলবার রাতে জিয়াগঞ্জ থানার কুসুমখোলায় গলায় ফাঁস দিয়ে এক ছাত্রীর আত্মহত্যার ঘটনায় চাঞ্চল্য ছড়ায়। পুলিস জানিয়েছে, মৃতার নাম অর্চনা মুরারি(১৯)। বড়নগর উচ্চ বিদ্যালয়ে দ্বাদশ শ্রেণীতে পড়ত সে। বুধবার লালবাগ মহকুমা হাসপাতালের মর্গে মৃতদেহের ময়নাতদন্ত হয়।  
বিশদ

আউশগ্রামে শিশু সহ বধূ নিখোঁজ 

সংবাদদাতা, গুসকরা: আউশগ্রামের সরগ্রামে হস্টেলে বড় ছেলেকে পোশাক দিতে এসে স্ত্রী ও ছোট ছেলে নিখোঁজ হওয়ার অভিযোগ করলেন গলসির মেরুয়াল গ্রামের বাসিন্দা সোমলাল মার্ডি। মঙ্গলবার সন্ধ্যায় আউশগ্রাম থানায় এনিয়ে নিখোঁজ ডায়েরি করেছেন তিনি।  
বিশদ

‘রাত জেগে সরকারি অফিসের সামনে ভিড় করতে হবে না’
বাংলার পাহারাদার মমতা, এরাজ্যে এনআরসি হবে না: শুভেন্দু 

সুখেন্দু পাল, বহরমপুর, বিএনএ: এনআরসি তাসকে হাতিয়ার করেই মুর্শিদাবাদে তৃণমূল কংগ্রেস নিজেদের পায়ের তলার মাটি আরও মজবুত করতে চাইছে। মঙ্গলবার বহরমপুরের ওয়াইএমএ মাঠ থেকে এমনই ইঙ্গিত দিলেন দলের হেভিওয়েট নেতা শুভেন্দু অধিকারী। 
বিশদ

13th  November, 2019
আক্রান্তদের অনেকেই বোলপুর মহকুমা হাসপাতালে ভর্তি
শান্তিনিকেতনের ঢোলটিকুরি গ্রামে ডায়ারিয়ায় আক্রান্ত ২৫ 

সংবাদদাতা, শান্তিনিকেতন: শান্তিনিকেতনের ঢোলটিকুরি গ্রামে ডায়ারিয়ায় আক্রান্ত প্রায় ২৫জন বাসিন্দা। তাঁদের মধ্যে অনেকেই এখনও বোলপুর মহকুমা হাসপাতালে চিকিৎসাধীন। রবিবার সন্ধ্যায় কয়েকজন শারীরিক অসুস্থতা নিয়ে হাসপাতালে ভর্তি হওয়ার পর সোমবার অধিকাংশ বাসিন্দারই ডায়ারিয়ার সমস্যা দেখা দিতে থাকে।  
বিশদ

13th  November, 2019
শিবপুর মৌজায় শিল্প না হলে জমি ফেরতের দাবিতে
বোলপুরে অনিচ্ছুক চাষিদের বিক্ষোভ, প্রতীকী অবরোধ 

সংবাদদাতা, শান্তিনিকেতন: বোলপুরের শিবপুর মৌজায় অধিকৃত জমিতে শিল্প করতে হবে, না হলে জমি ফেরত দিতে হবে সেই দাবিতে মঙ্গলবার ফের সোচ্চার হলেন জমিদাতা অনিচ্ছুক চাষিরা। এদিন বোলপুর সিনেমাতলা মোড়ে হাতে ব্যানার, পোস্টার নিয়ে বিক্ষোভ দেখাতে থাকেন তাঁরা। পরে সেখানে প্রতীকী পথ অবরোধ করেন তাঁরা। 
বিশদ

13th  November, 2019
আরামবাগ মহকুমা হাসপাতাল
সুপারের গাড়িতে নীল বাতি, তুমুল বিতর্ক 

বিএনএ, আরামবাগ: আরামবাগ মহকুমা হাসপাতালের সুপারের গাড়িতে নীল বাতির হুটার লাগানোকে কেন্দ্র করে শহরজুড়ে সমালোচনার ঝড় উঠেছে। রাজনৈতিক মহল থেকে আইনজীবীদের একাংশ এই ঘটনার তীব্র নিন্দা করেছেন। তাঁদের দাবি, সুপার কখনও এভাবে নিজের যাতায়াতে বাড়তি সুবিধার জন্য গাড়িতে নীল বাতি লাগাতে পারেন না।  
বিশদ

13th  November, 2019

Pages: 12345

একনজরে
ন্যাশনাল স্টক এক্সচেঞ্জে যেসব সংস্থার শেয়ার গতকাল লেনদেন হয়েছে শুধু সেগুলির বাজার বন্ধকালীন দরই নীচে দেওয়া হল।  ...

ইন্দোর, ১৩ নভেম্বর: ৩২টি টেস্ট খেলে ২৬টি’তে জয়। পাঁচটি ড্র। একটিতে হার। ২০১৩ সাল থেকে ঘরের মাঠে লাল বলের ক্রিকেটে ‘টিম ইন্ডিয়া’র সাফল্যের এই পরিসংখ্যানই ...

সংবাদদাতা, গাজোল: স্কুলে যেতে ইচ্ছা করলেও উপায় নেই। সংসার চালাতে হবে তো। তাই বয়স ষোলোর গণ্ডী না পেরোলেও স্কুল ছেড়ে কাজেই মন দিয়েছে ওরা। কারও আবার বাড়ি অন্য ঩রাজ্যে। বাবা-মায়ের হাত ধরে আপাতত ঠাঁই হয়েছে পুরাতন মালদহে। ...

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: খাদ্য দপ্তরের ওয়েবসাইটের মাধ্যমে অনলাইনে ভর্তুকিহীন রেশন কার্ডের জন্য আবেদনে ভালো সাড়া মিলছে। ৫ নভেম্বর আবেদন করার প্রক্রিয়া শুরু হওয়ার পর থেকে এখনও পর্যন্ত সব মিলিয়ে মোট আবেদনকারীর সংখ্যা লাখ ছাড়িয়েছে।  ...




আজকের দিনটি কিংবদন্তি গৌতম ( মিত্র )
৯১৬৩৪৯২৬২৫ / ৯৮৩০৭৬৩৮৭৩

ভাগ্য+চেষ্টা= ফল
  • aries
  • taurus
  • gemini
  • cancer
  • leo
  • virgo
  • libra
  • scorpio
  • sagittorius
  • capricorn
  • aquarius
  • pisces
aries

শরীর-স্বাস্থ্যের আকস্মিক অবনতি। বিদেশ ভ্রমণের সুযোগ আসতে পারে। সম্পত্তি নিয়ে পারিবারিক বিবাদ। ব্যবসায় নতুন সুযোগ ... বিশদ


ইতিহাসে আজকের দিন

১৮২১: রুশ সাহিত্যিক ফিওদর দস্তয়েভস্কির জন্ম
১৮৮৮: স্বাধীনতা সংগ্রামী মৌলানা আবুল কালাম আজাদের জন্ম
১৯১৮: শেষ হল প্রথম বিশ্বযুদ্ধ
১৯৩৬: অভিনেত্রী মালা সিনহার জন্ম

11th  November, 2019


ক্রয়মূল্য বিক্রয়মূল্য
ডলার ৭০.১৩ টাকা ৭৩.২৯ টাকা
পাউন্ড ৯০.০১ টাকা ৯৪.৩৪ টাকা
ইউরো ৭৭.১৫ টাকা ৮০.৮৬ টাকা
[ স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া থেকে পাওয়া দর ]
পাকা সোনা (১০ গ্রাম) ৩৮,৮৪৫ টাকা
গহনা সোনা (১০ (গ্রাম) ৩৬,৮৫৫ টাকা
হলমার্ক গহনা (২২ ক্যারেট ১০ গ্রাম) ৩৭,৪১০ টাকা
রূপার বাট (প্রতি কেজি) ৪৪,৯০০ টাকা
রূপা খুচরো (প্রতি কেজি) ৪৫,০০০ টাকা
[ মূল্যযুক্ত ৩% জি. এস. টি আলাদা ]

দিন পঞ্জিকা

২৭ কার্তিক ১৪২৬, ১৪ নভেম্বর ২০১৯, বৃহস্পতিবার, দ্বিতীয়া ৩৫/৭ রাত্রি ৭/৫৫। রোহিণী ৪২/১৮ রাত্রি ১০/৪৭। সূ উ ৫/৫২/৭, অ ৪/৪৯/৫৩, অমৃতযোগ দিবা ৭/১৯ মধ্যে পুনঃ ১/১০ গতে ২/৩৮ মধ্যে। রাত্রি ৫/৪২ গতে ৯/১১ মধ্যে পুনঃ ১১/৪৭ গতে ৩/১৫ মধ্যে পুনঃ ৪/৭ গতে উদয়াবধি, বারবেলা ২/৬ গতে অস্তাবধি, কালরাত্রি ১১/২১ গতে ১২/৫৮ মধ্যে। 
২৭ কার্তিক ১৪২৬, ১৪ নভেম্বর ২০১৯, বৃহস্পতিবার, দ্বিতীয়া ৩৪/৪২/৫২ রাত্রি ৭/৪৬/৩৬। রোহিণী ৪৪/২/৫২ রাত্রি ১১/৩০/৩৬, সূ উ ৫/৫৩/২৭, অ ৪/৫০/৪৭, অমৃতযোগ দিবা ৭/৩০ মধ্যে ও ১/১৩ গতে ২/৩৮ মধ্যে এবং রাত্রি ৫/৪১ গতে ৯/১৩ মধ্যে ও ১১/৫২ গতে ৩/২৫ মধ্যে ও ৪/১৮ গতে ৫/৫৪ মধ্যে, বারবেলা ৩/২৮/২০ গতে ৪/৫০/৪৭ মধ্যে, কালবেলা ২/৬/১২ গতে ৩/২৮/২০ মধ্যে, কালরাত্রি ১১/২১/৫৭ গতে ১২/৫৯/৫০ মধ্যে। 
১৬ রবিয়ল আউয়ল  

ছবি সংবাদ

এই মুহূর্তে
আজকের রাশিফল 
মেষ: বিদেশ ভ্রমণের সুযোগ আসতে পারে। বৃষ: প্রেমে সাফল্য। মিথুন: কর্মক্ষেত্রে ...বিশদ

07:11:04 PM

ইতিহাসে আজকের দিনে 
বিশ্ব ডায়াবেটিস দিবস১৮৮৯: পণ্ডিত জওহরলাল নেহরুর জন্ম ও শিশুদিবস১৯৭১: অস্ট্রেলিয়ার ...বিশদ

07:03:20 PM

  এবার রাজভবনেও হোয়াটস অ্যাপ গ্রুপ
এবার রাজভবনেও তৈরি হল হোয়াটস অ্যাপ গ্রুপ। ১০২ জন ...বিশদ

06:07:00 PM

রাজ্যপালের ভূমিকা নিয়ে কী বললেন চন্দ্রিমা ভট্টাচার্য?
নির্দিষ্টভাবে একটি রাজনৈতিক দলের কথায় চলছেন রাজ্যপাল। আজ এভাবেই রাজ্যপালের ...বিশদ

05:59:00 PM

হেলিকপ্টার না পাওয়া নিয়ে বিজ্ঞপ্তি জারি রাজভবনের
আগামীকাল শুক্রবার স্থলপথেই ৬০০ কিমি যাত্রা করবেন রাজ্যপাল জগদীপ ধনকর। ...বিশদ

05:48:00 PM

প্রথম টেস্ট: প্রথম দিনের শেষে ভারত ৮৬/১ 

05:07:03 PM