Bartaman Patrika
বিদেশ
 

করোনা রোধে বিশ্বের ৫০ শতাংশ
মানুষের অ্যান্টিবডি থাকা দরকার
বলছে বিশ্ব স্বাস্থ্য সংস্থা

 ওয়াশিংটন: বৃহস্পতিবারই জানা গিয়েছিল যে, করোনার প্রতিষেধক হাতে পেতে আগামী বছর পর্যন্ত অপেক্ষা করতে হবে। এবার জানা গেল, গোটা বিশ্বের মধ্যে মাত্র ৫ থেকে ১০ শতাংশ মানুষের শরীরে হয়তো করোনা ভাইরাসের অ্যান্টিবডি তৈরি হয়েছে। বিশ্বজুড়ে করোনা রুখতে হলে অনেক বেশি হারে মানুষের শরীরে অ্যান্টিবডি থাকা প্রয়োজন। বিশ্ব স্বাস্থ্য সংস্থা (হু)-র তরফে শুক্রবার একথা জানানো হয়েছে। সংস্থার প্রধান গবেষকের মতে, বিশ্বের ৫০ থেকে ৬০ শতাংশ মানুষের শরীরে অ্যান্টিবডি তৈরি হলে তবেই মানুষকে করোনার হাত থেকে রক্ষা করা যাবে এবং দ্রুত সংক্রমণ রোধ করা যাবে। এবং তার জন্য দরকার প্রতিষেধক।
শুক্রবার হু’র বিশেষজ্ঞ চিকিৎসক সৌম্যা স্বামীনাথন বলেন, বেশ কয়েকটি দেশে সমীক্ষা করে দেখা গিয়েছে, বেশিরভাগ দেশেই মাত্র ৫ থেকে ১০ শতাংশ মানুষের শরীরে করোনা ভাইরাসের অ্যান্টিবডি তৈরি হয়েছে। সামান্য কয়েকটি দেশেই সেই হার ২০ শতাংশয় পৌঁছেছে। কিন্তু এই সামান্য হারে অ্যান্টিবডি তৈরি হলে, তা দিয়ে গোষ্ঠী সংক্রমণ রোধ করা যাবে না। তা রুখতে গেলে কমপক্ষে ৫০ থেকে ৬০ শতাংশ মানুষের শরীরে অ্যান্টিবডি থাকতে হবে।
প্রতিষেধক ছাড়া শরীরে অ্যান্টিবডি তৈরির বিষয়ে সৌম্যা বলেন, ‘বিশ্বের সব দেশেই সংক্রমণ ছড়িয়েছে। এবং বহু মানুষের শরীরে এর রোগ প্রতিরোধ ক্ষমতাও গড়ে উঠেছে। সাধারণত যে মানুষের শরীরে অ্যান্টিবডি রয়েছে, তিনি সংক্রমণ চেনের পথে বাধা হয়ে দাঁড়াতে পারবেন। এদিকে সংক্রমণের হিসেবে আমেরিকা, দক্ষিণ আফ্রিকা এবং ভারত প্রথম তিন স্থানে রয়েছে। এই তিন দেশের মধ্যে দক্ষিণ আফ্রিকায় সংক্রমণ লাফিয়ে লাফিয়ে বাড়ছে। ফের সেদেশে স্কুল বন্ধ করার সিদ্ধান্ত নেওয়া হয়েছে। এদিকে আমেরিকায় গত ২৪ ঘণ্টায় ফের হাজার জনের বেশি সংক্রামিত হয়েছেন। সেদেশেও দ্বিতীয় দফায় স্কুল খুলতে আরও কিছুদিন অপেক্ষা করা উচিত বলে মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প মনে করছেন। আমেরিকার মতো পাকিস্তানেও গত ২৪ ঘণ্টায় হাজারেরও বেশি মানুষ আক্রান্ত হয়েছেন। মারা গিয়েছেন ৫৪ জন। ভয়াবহ এই পরিস্থিতিতে এতদিন ব্রিটেনে দোকান এবং সুপারমার্কেটে মাস্ক পরা বাধ্যতামূলক ছিল না। শুক্রবার থেকে মাস্ক বাধ্যাতামূলক করে নির্দেশিকা জারি করা হয়েছে। বিশেষজ্ঞ মহলের অনেকেই মনে করছেন, বিশ্বের নানা দেশেই অতিদ্রুত সংক্রমণ ছড়ানোর পিছনে অনেকাংশেই দায়ী। বর্তমান পরিস্থিতিতে করোনা রুখতে হলে সচেতনতাও সবথেকে বেশি প্রয়োজন বলে চিকিৎসক মহল মনে করছেন।

25th  July, 2020
 উত্তর কোরিয়াকে ১০ লক্ষ ডলারের ওষুধ পাঠাল ভারত

উত্তর কোরিয়ায় যক্ষা রোগের ওষুধের আকাল দেখা দিয়েছে। এই অবস্থায় সেখানে ১০ লক্ষ ডলার অর্থমূল্যের যক্ষা প্রতিরোধী ওষুধ পাঠালো ভারত। শুক্রবার বিদেশ মন্ত্রকের তরফে একথা জানানো হয়েছে। উত্তর কোরিয়াকে সাহায্য করার জন্য ভারতকে অনুরোধ করেছিল বিশ্ব স্বাস্থ্য সংস্থা। বিশদ

26th  July, 2020
 দিল্লিতে সিনিয়র অফিসারকে খুন করে
আত্মঘাতী এক সিআরপিএফ জওয়ান

  নয়াদিল্লি: সিনিয়র অফিসারকে গুলি করে আত্মঘাতী হলেন এক সিআরপিএফ জওয়ান। শুক্রবার রাতে দিল্লির ভিভিআইপি এলাকায় ওই ঘটনায় ব্যাপক চাঞ্চল্য ছড়িয়ে পড়ে। দিল্লি পুলিসের প্রাথমিক অনুমান, দশরথ সিং নামে এক ইন্সপেক্টরের বিরুদ্ধে প্রবল ক্ষোভ থেকে এই কাণ্ড ঘটিয়েছেন সাব ইন্সপেক্টর কর্নেল সিং। নিজের সার্ভিস রিভলভার থেকে তাঁর সিনিয়রকে গুলি করেন ওই জওয়ান।
বিশদ

26th  July, 2020
মালবার মহড়ায় অস্ট্রেলিয়ার অংশগ্রহণের
সম্ভাবনা, উচ্ছ্বসিত আমেরিকা

  ওয়াশিংটন: বেজিংয়ের বিরুদ্ধে ক্রমশ চাপ বাড়াচ্ছে আমেরিকা। লক্ষ্য জলপথে চীনা আগ্রাসন ঠেকানো। যে কারণে এর আগেই জাপান ও ভারতের সঙ্গে হাত মিলিয়েছিল তারা। এমনকী ওয়াশিংটনের তরফে দক্ষিণ চীন সাগরে চারটি রণতরীও মোতায়েন করা হয়।
বিশদ

26th  July, 2020
ব্রিটেনে খুলল সুইমিং পুল, জিম

 লন্ডন: ব্রিটেনে বর্তমানে দ্বিতীয় দফার করোনা সংক্রমণ শুরু হয়েছে বলে মনে করা হচ্ছে। এর মধ্যেই ধীরে ধীরে ফের খুলতে শুরু করেছে ব্যবসায়িক প্রতিষ্ঠান ও মনোরঞ্জনের জায়গা।
বিশদ

26th  July, 2020
 ভারতে হামলার জন্য
তৈরি হচ্ছে আল কায়েদা
চাঞ্চল্যকর রিপোর্ট রাষ্ট্রসঙ্ঘের

নিউ ইয়র্ক: দিন কুড়ি বাদেই স্বাধীনতা দিবস। তার আগে ভারতে নাশকতার ছক কষছে আল কায়েদা। এজন্য ভারতীয় উপমহাদেশের চারটি দেশ থেকে শ’দুই জঙ্গিকে একত্রিত করে টিম তৈরি করেছে তারা।
বিশদ

26th  July, 2020
সেনা যোগের তথ্য গোপন, চার চীনা
পড়ুয়ার বিরুদ্ধে চার্জ আনল আমেরিকা

ওয়াশিংটন: গবেষণার তথ্য চীনে পাচারের অভিযোগে শোরগোল ছড়িয়ে পড়েছিল। এবার সেনাবাহিনীর সদস্যপদ নিয়ে তথ্য গোপন করার অভিযোগে চীনের চার গবেষক-পড়ুয়ার বিরুদ্ধে চার্জ আনল আমেরিকা। তাঁরা হলেন, জিন ওয়াং, চেন সং, কাইকাই ঝাউ এবং জুয়ান তাং।
বিশদ

26th  July, 2020
 ভারত এবং ব্রিটেনের বৈঠকে
অবাধ বাণিজ্য চুক্তির পক্ষে সওয়াল

 রূপঞ্জনা দত্ত, লন্ডন: ভারত ও ব্রিটেনের মধ্যে ১৪তম অর্থনীতি ও বাণিজ্য বিষয়ক বৈঠক অনুষ্ঠিত হল শুক্রবার। ভার্চুয়াল এই সভায় দু’দেশের শীর্ষ মন্ত্রী ও আধিকারিকরা উপস্থিত ছিলেন। ভারতের তরফে বৈঠকে সভাপতিত্ব করেন কেন্দ্রীয় মন্ত্রী পীযূষ গোয়েল ও ব্রিটেনের তরফে সেদেশের আন্তর্জাতিক বাণিজ্যমন্ত্রী এলিজাবেথ ট্রাস। বিশদ

26th  July, 2020
 মার্কিন আদালতে খারিজ মুম্বই
হামলায় অভিযুক্ত রানার জামিন

 ওয়াশিংটন: ২০০৮ সালে মুম্বই হামলায় ডেভিড কোলম্যান হেডলির সহকারী কানাডার ব্যবসায়ী তাহাউর রানার জামিনের আবেদন নাকচ করে দিল মার্কিন আদালত। ভারত সরকার দীর্ঘদিন ধরেই তাকে পলাতক ঘোষণা করে রেখেছে। বিশদ

26th  July, 2020
এইমসে দেশীয় টিকা কোভ্যাকসিনের প্রথম প্রয়োগ
মৃত্যুতে ফ্রান্সকে টপকাল ভারত

নয়াদিল্লি: একদিনে প্রায় ৫০ হাজার। দেশবাসীর উদ্বেগ বাড়িয়ে গত ২৪ ঘণ্টায় নতুন করে করোনা আক্রান্ত হলেন ৪৯ হাজার ৩১০ জন। সেই সঙ্গে মৃত্যুর সংখ্যাও ৩০ হাজার ছাড়িয়ে গেল। যার জেরে মৃত্যুর নিরিখে স্পেনের পর ফ্রান্সকেও টপকে গেল ভারত। তবে সুস্থতার হার বাড়ার সঙ্গে কমছে মৃত্যুর হারও।
বিশদ

25th  July, 2020
মার্কিন-চীন বাণিজ্য সংঘাতে আর্থিক ক্ষতি
হবে ভারত সহ বিশ্বের বহু দেশের: রাজন

  নিউ ইয়র্ক: আমেরিকায় প্রেসিডেন্ট নির্বাচনের দিনক্ষণ এগিয়ে আসার সঙ্গে সঙ্গে মার্কিন-চীন বাণিজ্য সংঘাত আরও তীব্র হবে। যার প্রভাব পড়বে ভারত সহ বিশ্বের বিভিন্ন দেশে। এমনই অভিমত দিলেন রিজার্ভ ব্যাঙ্কের প্রাক্তন গভর্নর রঘুরাম রাজন।
বিশদ

25th  July, 2020
দেউলিয়া সংস্থা কেনার চুক্তি, বিপাকে
ব্রিটেনের বাণিজ্য সচিব অলোক শর্মা

নিজস্ব প্রতিনিধি, লন্ডন: স্যাটেলাইট প্রস্তুতকারী দেউলিয়া সংস্থা কিনে প্রশ্নের মুখে পড়লেন ব্রিটেনের ভারতীয় বংশোদ্ভূত বাণিজ্য সচিব অলোক শর্মা। অলোকের বিরুদ্ধে অভিযোগ, প্রভাব খাটিয়ে দেউলিয়া হয়ে পড়া স্যাটেলাইট সংস্থা ‘ওয়ানওয়েব’ কিনতে মদত জুগিয়েছেন তিনি।
বিশদ

25th  July, 2020
তিব্বতের কাছে চেংদুতে মার্কিন
দূতাবাস বন্ধ করতে বলল চীন

বেজিং: চীন ও আমেরিকার মধ্যে কূটনৈতিক সংঘাত আরও তীব্র হচ্ছে। দিন দু’য়েক আগে গুপ্তচরবৃত্তির অভিযোগে হিউস্টনের চীনা দূতাবাস বন্ধের নির্দেশ দিয়েছিল ওয়াশিংটন। এবার তারই পাল্টা হিসেবে তিব্বতের কাছে চেংদুতে মার্কিন দূতাবাসে বন্ধের নির্দেশ দিল বেজিং।
বিশদ

25th  July, 2020
দেউলিয়া সংস্থা কেনার চুক্তি,
বিপাকে ব্রিটেনের বাণিজ্য সচিব

  নিজস্ব প্রতিনিধি, লন্ডন: স্যাটেলাইট প্রস্তুতকারী দেউলিয়া সংস্থা কিনে প্রশ্নের মুখে পড়লেন ব্রিটেনের ভারতীয় বংশোদ্ভূত বাণিজ্য সচিব অলোক শর্মা। অলোকের বিরুদ্ধে অভিযোগ, প্রভাব খাটিয়ে দেউলিয়া হয়ে পড়া স্যাটেলাইট সংস্থা ‘ওয়ানওয়েব’ কিনতে মদত জুগিয়েছেন তিনি। বিশদ

25th  July, 2020
 স্কটল্যান্ডে ভারতীয় শিল্পকলার প্রদর্শনী শুরু

 রূপাঞ্জনা দত্ত, লন্ডন: দক্ষিণ এশিয়ার শিল্প ও সংস্কৃতির ঐতিহ্যবাহী অতীত। যাকে ফিরে দেখতে এই প্রথম কোনও প্রদর্শনীর আয়োজন হল স্কটল্যান্ডে। বৃহস্পতিবার থেকে বিখ্যাত ‘দ্য কুইন্স গ্যালারি’তে এই প্রদর্শনী হবে। মুঘল আমলের রত্নখচিত ছোরা, বর্ণোজ্জ্বল চিত্রকলা থেকে শুরু করে ব্রিটিশ শাসকদের ঐতিহাসিক জার্নাল কিংবা চিঠিপত্র। চার শতকের সাংস্কৃতিক ইতিহাসের টুকরো টুকরো নমুনা দশর্কদের জন্য সাজানো থাকছে।
বিশদ

25th  July, 2020

Pages: 12345

একনজরে
 কলকাতার নামীদামি, সরকারি-বেসরকারি অন্তত ১৭টি হাসপাতাল তাদের বর্জ্য পদার্থ (বায়ো-মেডিক্যাল ওয়েস্ট) নিয়ম মেনে সরাচ্ছে না। এমনকী তরল বর্জ্য পরিশোধনেও ব্যাপক গাফিলতি রয়েছে। ...

 পুজোর আগে কাজের চাপে স্নান-খাওয়ার সময় থাকত না জাঙ্গিপাড়া, রাজবলহাট সহ বিস্তীর্ণ অঞ্চলের তাঁতশিল্পীদের। করোনার কোপে তাঁরা আজ কাজ হারিয়ে কেউ রাজমিস্ত্রির জোগাড়ে, কেউবা ফেরিওয়ালা। ...

 পেটে দানাপানি নেই। সঙ্গে দোসর টানা হাঁটার নিদারুণ ক্লান্তি। প্রবল গরমে ফলস্বরূপ রাস্তায় ঘটেছে একাধিক মৃত্যুর ঘটনা। কিন্তু ঠিক কত পরিযায়ী শ্রমিক এভাবে শয়ে শয়ে ...

 সরাসরি স্কুল-কলেজে গিয়ে ক্লাস করা সম্ভব না হলেও অনলাইনে ক্লাসের উপর জোর দিয়েছে প্রায় সব শিক্ষা প্রতিষ্ঠান। ...




আজকের দিনটি কিংবদন্তি গৌতম ( মিত্র )
৯১৬৩৪৯২৬২৫ / ৯৮৩০৭৬৩৮৭৩

ভাগ্য+চেষ্টা= ফল
  • aries
  • taurus
  • gemini
  • cancer
  • leo
  • virgo
  • libra
  • scorpio
  • sagittorius
  • capricorn
  • aquarius
  • pisces
aries

কর্মরতদের উপার্জন বৃদ্ধি পাবে। শরীর-স্বাস্থ্য ভালোই যাবে। পেশাগত পরিবর্তন ঘটতে পারে। শিল্পী কলাকুশলীদের ক্ষেত্রে শুভ। ... বিশদ


ইতিহাসে আজকের দিন

বিশ্ব হাতি দিবস
১৮৪৮: সাহিত্যিক তথা ঐতিহাসিক রমেশচন্দ্র দত্তর জন্ম
১৮৮৮: টেলিভিশনের আবিস্কারক জন বেয়ার্ডের জন্ম
১৮৯৯: ইংরেজ পরিচালক স্যার আলফ্রেড হিচককের জন্ম
১৯১০: আধুনিক নার্সিং সেবার অগ্রদূত ফ্লোরেন্স নাইটিঙ্গেলের মৃত্যু
১৯১১: সমাজসেবিকা ও রাজনীতিবিদ ড.ফুলরেণু গুহর জন্ম
১৯২৬: কিউবার প্রাক্তন প্রেসিডেন্ট ফিদেল কাস্ত্রোর জন্ম
১৯৩২: পণ্ডিত, সাহিত্যিক ও শিক্ষাবিদ কৃষ্ণকমল ভট্টাচার্যর মৃত্যু
১৯৩৩: অভিনেত্রী বৈজয়ন্তীমালার জন্ম
১৯৩৬: স্বাধীনতা সংগ্রামী ভারতের বিপ্লববাদের জননী হিসাবে পরিচিতা মাদাম কামার মৃত্যু ।
১৯৪৬: ইংরেজ সাহিত্যিক এইচ জি ওয়েলেসের মৃত্যু
১৯৬৩: অভিনেত্রী শ্রীদেবীর জন্ম
১৯৭৫: পাক ক্রিকেটার শোয়েব আখতারের জন্ম
১৯৮৭: অভিনেত্রী শ্রাবন্তী চট্টোপাধ্যায়ের জন্ম
২০১৮: রাজনীতিবিদ তথা প্রাক্তন লোকসভার অধ্যক্ষ সোমনাথ চট্টোপাধ্যায়ের মৃত্যু।



ক্রয়মূল্য বিক্রয়মূল্য
ডলার ৭৩.৯৪ টাকা ৭৫.৬৫ টাকা
পাউন্ড ৯৫.৭৫ টাকা ৯৯.১৪ টাকা
ইউরো ৮৬.১০ টাকা ৮৯.২৩ টাকা
[ স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া থেকে পাওয়া দর ]
পাকা সোনা (১০ গ্রাম) ৫৩,৩১০ টাকা
গহনা সোনা (১০ (গ্রাম) ৫০,৫৮০ টাকা
হলমার্ক গহনা (২২ ক্যারেট ১০ গ্রাম) ৫১,৩৪০ টাকা
রূপার বাট (প্রতি কেজি) ৬৬,০৫০ টাকা
রূপা খুচরো (প্রতি কেজি) ৬৬,১৫০ টাকা
[ মূল্যযুক্ত ৩% জি. এস. টি আলাদা ]

দিন পঞ্জিকা

২৮ শ্রাবণ ১৪২৭, বৃহস্পতিবার, ১৩ আগস্ট ২০২০, নবমী ১৯/১৬ দিবা ১২/৫৯। রোহিণীনক্ষত্র অহোরাত্র। সূর্যোদয় ৫/১৬/২৬, সূর্যাস্ত ৬/৬/২৩। অমৃতযোগ রাত্রি ১২/৪৯ গতে ৩/৩ মধ্যে। মাহেন্দ্রযোগ দিবা ৬/৫৮ মধ্যে পুনঃ ১০/২৪ গতে ১২/৫৮ মধ্যে। বারবেলা ২/৫৪ গতে অস্তাবধি। কালরাত্রি ১১/৪২ গতে ১/৫ মধ্যে।
২৮ শ্রাবণ ১৪২৭, বৃহস্পতিবার, ১৩ আগস্ট ২০২০, নবমী দিবা ৯/৪৫। রোহিণীনক্ষত্র রাত্রি ৩/২৫। সূর্যোদয় ৫/১৫, সূর্যাস্ত ৬/৯। অমৃতযোগ রাত্রি ১২/৪৩ গতে ৩/৩ মধ্যে। মাহেন্দ্রযোগ দিবা ৭/১ মধ্যে ও ১০/২২ গতে ১২/৫২ মধ্যে। কালবেলা ২/৫৬ গতে ৬/৫৯ মধ্যে। কালরাত্রি ১১/৪২ গতে ১/৬ মধ্যে।
 ২২ জেলহজ্জ।

ছবি সংবাদ

এই মুহূর্তে
আজকের দিনটি কেমন যাবে 
মেষ: কর্মরতদের উপার্জন বৃদ্ধি পাবে। বৃষ: গৃহে শুভ কাজ হবে। মিথুন: ...বিশদ

07:11:04 PM

ইতিহাসে আজকের দিনে
বিশ্ব হাতি দিবস১৮৪৮: সাহিত্যিক তথা ঐতিহাসিক রমেশচন্দ্র দত্তর জন্ম ১৮৮৮: ...বিশদ

07:03:20 PM

২৪ ঘণ্টায় বাংলায় করোনা আক্রান্ত ২,৯৯৭
গত ২৪ ঘণ্টায় আরও ২,৯৯৭ জনের শরীরে মিলল করোনা ভাইরাসের ...বিশদ

09:45:41 PM

মুম্বইয়ে বাড়ির একাংশ ভেঙে মৃত ১, জখম ৪
মুম্বইয়ে হুড়মুড়িয়ে ভেঙে পড়ল একটি বাড়ির একাংশ। ঘটনায় মৃত্যু হয়েছে ...বিশদ

07:38:59 PM

প্রধানমন্ত্রী হিসাবে নয়া রেকর্ড মোদির
অকংগ্রেসি প্রধানমন্ত্রীদের মধ্যে সবচেয়ে বেশি দিন মসনদে থাকার রেকর্ড গড়লেন ...বিশদ

07:34:00 PM

তামিলনাড়ুতে একদিনে করোনা আক্রান্ত ৫,৮৩৫ 
তামিলনাড়ুতে গত ২৪ ঘণ্টায় ৫,৮৩৫ জন করোনায় আক্রান্ত হয়েছেন। মৃত্যু ...বিশদ

06:51:17 PM