Bartaman Patrika
বিদেশ
 

পাক বিমান সংস্থার পাইলটদের জালনোট
পাচার করার কাজে লাগাচ্ছে আইএসআই
নেপাল হয়ে ভারতে ঢোকা আটকাতে শুরু নজরদারি

শুভ্র চট্টোপাধ্যায়, কলকাতা: পুরনো কৌশল ধরা পড়ে গিয়েছে। তাই ভারতে জালনোট পাচারের পথ বদলে ফেলেছে পাকিস্তানের গুপ্তচর সংস্থা আইএসআই। এই কাজে তাদের নতুন অস্ত্র এখন পাইলটরা। পাকিস্তান ইন্টারন্যাশনাল এয়ারলাইন্সের (পিআইএ) পাইলটদের হাত দিয়েই জাল টাকা চলে যাচ্ছে বিদেশে। বিভিন্ন দেশ ঘুরে তা আসছে নেপালে। সেখান থেকে সড়ক পথে বা ট্রেনে ঢুকছে পশ্চিমবঙ্গে। কেন্দ্রীয় গোয়েন্দাদের কাছে এই তথ্য আসার পর সতর্কবার্তা পাঠানো হয়েছে সংশ্লিষ্ট প্রতিটি মহলে। নেপাল দিয়ে জালনোট  ঢোকা আটকাতে সীমান্ত লাগোয়া এলাকায়  শুরু হয়েছে কড়া নজরদারি। সশস্ত্র সীমাবলের সংখ্যা বাড়ানোর খবরও এসেছে। পাকিস্তানের করাচিতে ভারতীয় জালনোটের কারখানা খোলা হয়েছে, এই তথ্য অনেকদিন আগে জেনেছেন গোয়েন্দারা। যার বেশিরভাগ এতদিন কোনও না কোনও ব্যবসায়ী বা ক্যারিয়ার মারফৎ বাংলাদেশ ঘুরে এরাজ্যে ঢুকত। কিন্তু তাদের চিহ্নিত করে ফেলেছেন গোয়েন্দারা। গ্রেপ্তারও করা হয়েছে। যার জেরে মাঝে জাল নোট পাঠানোর পরিমাণ কিছুটা হলেও কমে গিয়েছিল।
গত বছর নেপাল থেকে ১০ লক্ষ টাকার জালনোট উদ্ধার করে সেদেশের পুলিস। দু’জনকে গ্রেপ্তার করা হয়। সূত্রের খবর, কাতার, দুবাই, ওমান থেকে ওই টাকা এসেছে বলে স্বীকার করে ধৃতেরা। চলতি বছরের জানুয়ারি মাসে ফের নেপালে প্রায় ৫ লক্ষ টাকা মূল্যের জালনোট বাজেয়াপ্ত হয়। সেবারেও পুলিসের হাতে ধরা পড়ে দুই ব্যক্তি। তাঁদেরই একজনকে জেরা করে পাক গুপ্তচর সংস্থার পুরো ছকটা পরিষ্কার হয়ে যায়। কুখ্যাত আন্ডারওয়ার্ল্ড ডন দাউদ ইব্রাহিমের যোগাযোগও সামনে আসে। জানা যায়, কুয়েত থেকে এসেছে এই জাল টাকা। সেখানে তা আনা হয়েছে পাইলটের মাধ্যমে। যাবতীয় তথ্য ভারতীয় গোয়েন্দা সংস্থার হাতে তুলে দেওয়া হয়। এরপরই কুয়েত প্রশাসনের সঙ্গে যোগাযোগ করেন গোয়েন্দারা। আটক করা হয় পাক বিমান সংস্থার ওই পাইলটকে। জিজ্ঞাসাবাদের মুখে সে জানায়, ওই সিল করা প্যাকেটে জালনোট থাকার বিষয়টি তাকে জানানো হয়নি। প্যাকেটটি না খুলেই এক ব্যক্তির হাতে তুলে দিয়েছিল ওই পাইলট।
পরে তদন্তে নেমে গোয়েন্দারা আরও জানতে পেরেছেন, বিমান সংস্থার কর্মীদের উপর প্রভাব খাটিয়ে বিভিন্ন কারখানা থেকে জালনোট নিয়ে আসছে আইএসআই। পাকিস্তান থেকে দুবাই, ওমান ও কাতারে প্রতিদিন অসংখ্য বিমান যাতায়াত করে। সেই সব বিমানের পাইলটদের মাধ্যমেই জালনোট যাচ্ছে সংশ্লিষ্ট দেশগুলিতে। এমনকী, পাকিস্তান থেকে যে বিমানগুলি নেপাল ছুঁয়ে অন্য দেশে যায়, তাতেও আসছে জাল ভারতীয় টাকা।  আন্তর্জাতিক উড়ানের পাইলটরা অবতরণের পর আলাদা ‘ডিপ্লোম্যাটিক চ্যানেল’ দিয়ে যাতায়াত করেন। বিমানবন্দরে ঢোকা-বেরোনোর সময় তাদের কোনও ধরনের তল্লাশি হয় না। সেই সুযোগটাই নিচ্ছে আইএসআই। লাগেজের মধ্যে সিল করা প্যাকেটে নিয়ে হোটেল বা গেস্টহাউসে বিশ্রাম নিতে যাচ্ছে পাইলটরা। সেখানেই প্যাকেট সংগ্রহ করে ঘুরপথে তা পৌঁছচ্ছে নেপালে। এই কাজে জড়িত পাক বিমান কর্মীদের নাম জানার চেষ্টা করছে কেন্দ্রীয় এজেন্সিগুলি। যাতে তাদের ‘পিনপয়েন্ট’ করে অন্য দেশের হাতে তথ্য তুলে দেওয়া যায়। তাহলে সংশ্লিষ্ট দেশগুলি জালনোট উদ্ধারে উপযুক্ত ব্যবস্থা নিতে পারবে। আর এই সূত্র ধরে পাকিস্তানকেও আন্তর্জাতিক মঞ্চে কোণঠাসা করা সম্ভব হবে। 

08th  July, 2020
মৃত্যুদণ্ডের পুনর্বিবেচনা চান না
কুলভূষণ, দাবি পাকিস্তানের

ইসলামাবাদ: কুলভূষণ যাদব ইস্যুতে ফের ভাঁওতাবাজি শুরু করল পাকিস্তান। এদিন পাকিস্তান দাবি করেছে, ভারতীয় নৌসেনার প্রাক্তন এই আধিকারিক মৃত্যুদণ্ডের সাজা পুনর্বিবেচনার জন্য রিভিউ পিটিশন দাখিল করতে চাইছেন না। উল্টে প্রাণভিক্ষার আর্জি জানাতে চান।
বিশদ

নিউজিল্যান্ডের কোয়ারেন্টাইন সেন্টার থেকে
পালালেন ভারত ফেরত রোগী আক্রান্ত
দেশজুড়ে হুলস্থুল

 অকল্যান্ড: শপিং মলে ঘোরার নেশা। আর সেই তারণাতেই অকল্যান্ডের এক কোয়ারেন্টাইন সেন্টার থেকে পালিয়ে গেলেন করোনা পজিটিভ এক রোগী (৩২)। সম্প্রতি তিনি ভারত থেকে নিউজিল্যান্ডে ফেরেন। বুধবারই তাঁর রিপোর্ট পজিটিভ এসেছে। এই ঘটনায় নিউজিল্যান্ডজুড়ে হুলস্থুল পড়ে গিয়েছে।
বিশদ

আমেরিকায় পড়ুয়াদের ভিসা বাতিল:
মামলা হার্ভার্ড, এমআইটির

  ওয়াশিংটন: আমেরিকা অনেক পড়ুয়ার অভীষ্ট গন্তব্য। তাঁদের স্বাগত। অনলাইন ক্লাস করা বিদেশি পড়ুয়াদের ভিসা বাতিলের সিদ্ধান্ত ঘোষণার পরদিনই সুর নরম ডোনাল্ড ট্রাম্প প্রশাসনের। ইমিগ্রেশন অ্যান্ড কাস্টমস এনফোর্সমেন্টের তরফে আশ্বস্ত করে জানানো হয়েছে, এই সিদ্ধান্ত সাময়িক।
বিশদ

বেজিংকে কড়া বার্তা আমেরিকা, জাপান ও অস্ট্রেলিয়ার
গলওয়ান ও হট স্প্রিং অবশেষে
লালফৌজ-শূন্য, দাবি বাহিনীর

  নিজস্ব প্রতিনিধি, নয়াদিল্লি: গলওয়ান উপত্যকা এবং হট স্প্রিং থেকে সেনা সরানোর প্রক্রিয়া শেষ করে ফেলেছে চীন। দুটি সেক্টর থেকেই ২ কিলোমিটার পিছনে সরে গিয়েছে লাল ফৌজ। ভারতীয় সেনার পক্ষ থেকে আজ এই দাবি করা হয়েছে। সেই সঙ্গে আরও জানানো হয়েছে, বৃহস্পতিবারের মধ্যে গোরগা পোস্ট থেকেও সরে যাবে চীন।
বিশদ

 নীরব মোদির ৩২৯ কোটির
সম্পত্তি বাজেয়াপ্ত করল ইডি

  নয়াদিল্লি: পাঞ্জাব ন্যাশনাল ব্যাঙ্ক দুর্নীতিতে অভিযুক্ত হীরে ব্যবসায়ী নীরব মোদির বিপুল সম্পত্তি বাজেয়াপ্ত করল এনফোর্সমেন্ট ডিরেক্টরেট (ইডি)। দেশ ও বিদেশে ছড়িয়ে থাকা স্থাবর, অস্থাবর মিলিয়ে এই সম্পদের বাজারমূল্য ৩২৯ কোটিরও বেশি।
বিশদ

ওলির কুর্সি বাঁচাতে আসরে বেজিং, প্রবীণ
নেতাদের সঙ্গে বৈঠক চীনা রাষ্ট্রদূতের

নয়াদিল্লি: বেজিংয়ের স্বার্থ নিশ্চিত করতে নেপালের অভ্যন্তরীণ রাজনীতিতে চীনের নাক গলানোর ধারা অব্যাহত। ব্যর্থতার অভিযোগে দলের অন্দরে ইতিমধ্যেই প্রবল চাপ তৈরি হয়েছে প্রধানমন্ত্রী কে পি শর্মা ওলির উপর। নেপালের প্রধানমন্ত্রীর পদ থেকে তাঁর ইস্তফার দাবি জোরালো হয়ে উঠেছে। বিশদ

08th  July, 2020
ঋষি কি ব্রিটেনের প্রথম ভারতীয়
বংশোদ্ভূত প্রধানমন্ত্রী হবেন, জল্পনা

রূপাঞ্জনা দত্ত, লন্ডন: ঋষি সুনাক, এই মুহূর্তে ব্রিটেনের সবচেয়ে বেশি আলোচিত নাম। বুধবার ‘মিনি বাজেট’ পেশের আগে যাবতীয় জল্পনা বরিস জনসনের মন্ত্রিসভার এই ভারতীয় বংশোদ্ভূত সদস্যকে নিয়েই। করোনা পরিস্থিতিতে দেশের অর্থনীতিকে চাঙ্গা করতে তিনি কী দাওয়াই দেন, সেদিকেই এখন তাকিয়ে ব্রিটেনের মানুষ। তাঁর বিরোধীরাও মানেন, সুনাকের হাতে ‘জাদুদণ্ড’ রয়েছে।
বিশদ

08th  July, 2020
চীনকে চাপে রাখতে দ্বিমুখী
কৌশল আমেরিকার

  ওয়াশিংটন: সামরিক ও অর্থনৈতিক। দু’দিক দিয়েই চীনকে চাপে রাখার কৌশল নিচ্ছে আমেরিকা। লাদাখ ও দক্ষিণ চীন সাগরে চীনের অবস্থানের কড়া বিরোধিতা করেই এবার আর দায় সারতে চাইছে না ট্রাম্প সরকার।
বিশদ

08th  July, 2020
 অনলাইনে ক্লাস করা বিদেশিদের
ভিসা বাতিল হবে, জানাল আমেরিকা

  ওয়াশিংটন: এইচ১-বি ভিসা নিয়ে কড়া অবস্থানের পর অনলাইন ক্লাস নিয়েও কঠোর হচ্ছে ট্রাম্প প্রশাসন। অনলাইনে ক্লাস করা সমস্ত বিদেশি ছাত্রছাত্রীদের আমেরিকা ছাড়তে হবে বলে জানিয়েছে আমেরিকা।
বিশদ

08th  July, 2020
করোনা আক্রান্ত ব্রাজিলের
প্রেসিডেন্ট বলসোনারো

নয়াদিল্লি: সংক্রমণের দিক দিয়ে বিশ্বে দ্বিতীয় স্থানে রয়েছে ব্রাজিল। আক্রান্তের সংখ্যা ১৬ লক্ষ ২৬ হাজার ছাড়িয়েছে। মৃত্যু হয়েছে ৬৫ হাজার ৫৫৬ জনের। কিন্তু ডোনাল্ড ট্রাম্পের মতোই করোনাকে লঘু করে দেখার অভিযোগ রয়েছে ব্রাজিলের প্রেসিডেন্ট বলসোনারোর বিরুদ্ধে। বিশদ

08th  July, 2020
আক্রান্তের সংখ্যা সাত লক্ষ ছাড়াল,
ভারতের আগে আমেরিকা, ব্রাজিল

  নয়াদিল্লি: করোনা সংক্রমণে বড় লাফ দিল ভারত। ছাড়িয়ে গেল সাত লক্ষের গণ্ডি। শেষ এক লক্ষ আক্রান্ত হয়েছেন মাত্র চারদিনেই। সোমবার সন্ধ্যায় বিভিন্ন রাজ্যে নতুন করে ৩ হাজার ৮২৭ জনের রিপোর্ট পজিটিভ আসতেই দেশের সংক্রামিতের সংখ্যা সাত লক্ষ ছাড়িয়ে যায়।
বিশদ

07th  July, 2020
 বাতাসে ভেসেই সংক্রামিত
করতে পারে করোনা ভাইরাস
বলছেন দুই শতাধিক বিজ্ঞানী


  ওয়াশিংটন: করোনা ভাইরাস বায়ুবাহিত কি না, মহামারীর গোড়াতেই তা নিয়ে বিতর্ক দানা বেঁধেছিল। মারণ ভাইরাস যখন গোটা বিশ্বকে গ্রাস করে নিচ্ছে, ঠিক তখনই সেই বিতর্ক ফের সামনে এল। সৌজন্যে শতাধিক বিজ্ঞানীর গবেষণা।
বিশদ

07th  July, 2020
নতুন বিল আনল কুয়েত দেশছাড়া
হতে পারেন প্রায় ৮ লক্ষ ভারতীয়

কুয়েত: করোনা ও লকডাউনের জোড়া ধাক্কায় বেসামাল কুয়েতের অর্থনীতি। সঙ্গে রয়েছে চাকরিতে মন্দার ভ্রূকুটি। তাই সবদিক খতিয়ে এবার অভিবাসন সংক্রান্ত নতুন বিল আনল কুয়েত সরকার। নতুন বিল পাশ হলে প্রায় আট লক্ষ ভারতীয়কে দেশে ফিরে আসতে হবে।
বিশদ

07th  July, 2020
 চারমাস পরে খুলল ল্যুভর মিউজিয়াম,
মোনালিসার হাসি দেখতে পাবেন মানুষ

নয়াদিল্লি: ঠোঁটের কোণে স্মিত হাসি। আবার পৃথিবী বিখ্যাত পেন্টিং ‘মোনালিসা’ চাক্ষুষ করতে পারেবন দর্শনার্থীরা। তবে মাস্ক পরেই দেখতে হবে সেই ভুবনমোহিনী হাসি। করোনার জন্য চারমাস বন্ধ থাকার পরে সোমবার থেকে খুলে গেল প্যারিসের বিখ্যাত ল্যুভর মিউজিয়াম।
বিশদ

07th  July, 2020

Pages: 12345

একনজরে
 নয়াদিল্লি: সংক্রমণের নিরিখে ইতিমধ্যেই চীন, স্পেন, ইতালি, রাশিয়াকে ছাড়িয়ে গিয়েছে। মহামারী কবলিত বিশ্বের তৃতীয় দেশ হিসেবে উঠে এসেছে ভারত। প্রতিদিনই ২০ হাজারের বেশি মানুষ নতুন করে সংক্রামিত হচ্ছেন। ...

  নিজস্ব প্রতিনিধি, কলকাতা: করোনা আবহের মধ্যেও প্রেসিডেন্সি জেলে যাবজ্জীবন সাজাপ্রাপ্ত দুই বন্দি লিগ্যাল ক্লিনিকের কাজ করে দৃষ্টান্ত স্থাপন করলেন। আইনি ভাষায় তাঁদেরকে বলা হয়, ‘প্যারা লিগ্যাল ভলেন্টিয়ার’ (পিএলভি)। ...

নিজস্ব প্রতিনিধি, কোচবিহার: ভিনরাজ্য থেকে আসা আগ্নেয়াস্ত্র উদ্ধারে বড়সড় সাফল্য পেল কোচবিহার জেলা পুলিস। মঙ্গলবার রাতে গোপন সূত্রে খবর পেয়ে দেওয়ানহাটের কালাচাঁদ এলাকা থেকে আগ্নেয়াস্ত্র ...

সুমন তেওয়ারি, ঝাঁঝরা: ভারত-চীন সীমান্তে চড়ছে উত্তেজনার পারদ। অথচ তার এতটুকু আঁচ পড়েনি দুর্গাপুরের ঝাঁঝরায়। উৎপাদনের নিরিখে দেশের এই সর্ববৃহৎ ভূগর্ভস্থ কয়লা খনি প্রকল্পে হাতে হাত মিলিয়ে কাজ করছেন দুই দেশের কর্মীরা। ...




আজকের দিনটি কিংবদন্তি গৌতম ( মিত্র )
৯১৬৩৪৯২৬২৫ / ৯৮৩০৭৬৩৮৭৩

ভাগ্য+চেষ্টা= ফল
  • aries
  • taurus
  • gemini
  • cancer
  • leo
  • virgo
  • libra
  • scorpio
  • sagittorius
  • capricorn
  • aquarius
  • pisces
aries

মেষ: পঠন-পাঠনে আগ্রহ বাড়লেও মন চঞ্চল থাকবে। কোনও হিতৈষী দ্বারা উপকৃত হবার সম্ভাবনা। ব্যবসায় যুক্ত ... বিশদ


ইতিহাসে আজকের দিন

১৯২৫: অভিনেতা গুরু দত্তের জন্ম
১৯৩৮: অভিনেতা সঞ্জীব কুমারের জন্ম
১৯৫৬: মার্কিন অভিনেতা টম হ্যাংকসের জন্ম
১৯৬৯: ক্রিকেটার বেঙ্কটপতি রাজুর জন্ম
১৯৬৯: ভারতের জাতীয় পশু হল রয়্যাল বেঙ্গল টাইগার 



ক্রয়মূল্য বিক্রয়মূল্য
ডলার ৭৪.১৯ টাকা ৭৫.৯১ টাকা
পাউন্ড ৯২.৫৯ টাকা ৯৫.৯১ টাকা
ইউরো ৮৩.১৭ টাকা ৮৬.২৩ টাকা
[ স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া থেকে পাওয়া দর ]
পাকা সোনা (১০ গ্রাম) ৪৯,৭৬০ টাকা
গহনা সোনা (১০ (গ্রাম) ৪৭,২১০ টাকা
হলমার্ক গহনা (২২ ক্যারেট ১০ গ্রাম) ৪৭,৯২০ টাকা
রূপার বাট (প্রতি কেজি) ৫০,৩৫০ টাকা
রূপা খুচরো (প্রতি কেজি) ৫০,৪৫০ টাকা
[ মূল্যযুক্ত ৩% জি. এস. টি আলাদা ]

দিন পঞ্জিকা

২৫ আষাঢ় ১৪২৭, ৯ জুলাই ২০২০, বৃহস্পতিবার, চতুর্থী ১২/৫৩ দিবা ১০/১২। শতভিষা ৫৫/১৭ রাত্রি ৩/৯৷ সূর্যোদয় ৫/২/১৯, সূর্যাস্ত ৬/২১/৭৷ অমৃতযোগ দিবা ৩/৪১ গতে অস্তাবধি, রাত্রি ৭/৪ গতে ৯/১২ মধ্যে পুনঃ ১২/৩ গতে ২/১১ মধ্যে পুনঃ ৩/৩৬ গতে উদয়াবধি। বারবেলা ৩/১ গতে অস্তাবধি। কালরাত্রি ১১/৪১ গতে ১/১ মধ্যে। 
২৪ আষাঢ় ১৪২৭, ৯ জুলাই ২০২০, বূহস্পতিবার, চতুর্থী দিবা ১০/১৩। শতভিষা নক্ষত্র রাত্রি ৩/৫৩। সূযোদয় ৫/২, সূর্যাস্ত ৬/২৩। অমৃতযোগ দিবা ৩/৪২ গতে ৬/২৩ মধ্যে এবং রাত্রি ৭/৪ গতে ৯/১৩ মধ্যে ও ১২/৪ গতে ২/১২ মধ্যে ও ৩/৩৭ গতে ৫/২ মধ্যে। কালবেলা ৩/৩ গতে ৬/২৩ মধ্যে। কালরাত্রি ১১/৪৩ গতে ১/২ মধ্যে। 
১৭ জেল্কদ 

ছবি সংবাদ

এই মুহূর্তে
আজকের রাশিফল 
মেষ: কোনও হিতৈষী দ্বারা উপকৃত হওয়ার সম্ভাবনা। বৃষ: চটজলদি কোনও সিদ্ধান্ত না ...বিশদ

07:11:04 PM

ইতিহাসে আজকের দিনে 
১৯২৫: অভিনেতা গুরু দত্তের জন্ম১৯৩৮: অভিনেতা সঞ্জীব কুমারের জন্ম১৯৫৬: মার্কিন ...বিশদ

07:03:20 PM

কাল রাত ১০টা থেকে ১৩ জুলাই ভোর ৫টা পর্যন্ত উত্তরপ্রদেশে সম্পূর্ণ লকডাউন 

09:30:26 PM

করোনা:সংক্রমণ ও মৃত্যুতে ফের রেকর্ড বাংলায়

গত ২৪ ঘণ্টায় রাজ্যে করোনায় আক্রান্ত হয়েছেন ১০৮৮ জন। পাশাপাশি ...বিশদ

08:08:36 PM

কাল আইসিএসই ও আইএসসি-র ফলপ্রকাশ 
আগামীকাল প্রকাশিত হচ্ছে চলতি বছরের আইসিএসই ও আইএসসি পরীক্ষার ফল। ...বিশদ

06:58:00 PM

কোচবিহারে ৫৪ কেজি গাঁজা সহ ধৃত ২ 

06:51:48 PM