Bartaman Patrika
রাজ্য
 

সুন্দরবনের সার্বিক উন্নয়নে একগুছ প্রকল্পের কাজ শেষ

 নিজস্ব প্রতিনিধি, কলকাতা: মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ের নির্দেশে সুন্দরবন এবং পার্শ্ববর্তী এলাকার পর্যটন ও পরিকাঠামো উন্নয়নে হাতে নেওয়া একগুচ্ছ প্রকল্পের কাজ শেষ হল। কয়েকশো কোটি টাকা ব্যয়ে এই দ্বীপের সার্বিক উন্নয়নে একাধিক ব্রিজ, যোগাযোগকারী রাস্তা, জেটি এবং স্পোর্টস কমপ্লেক্স তৈরি করেছে সুন্দরবন উন্নয়ন দপ্তর। বিভাগীয় দপ্তরের তরফে নবান্নে পাঠানো এক বিশেষ রিপোর্টে বিষয়টি সামনে এসেছে। জানা গিয়েছে, পরিবর্তনের জমানায় সুন্দরবন এলাকায় সব মিলিয়ে ২ হাজার ২০০ কিলোমিটারের বেশি রাস্তা তৈরি হয়েছে। যার মধ্যে কংক্রিট-বিটুমিনাসের রাস্তা তৈরি করা হয়েছে। একই সঙ্গে মুখ্যমন্ত্রীর পরিকল্পনা ছিল রাজ্যের দক্ষিণ প্রান্তের অন্তিম এলাকার মানুষের যোগাযোগের পথকে সুগম করতে আরও বেশি সেতু তৈরি করা। সেই লক্ষ্যেই নবান্নের আর্থিক সহায়তায় সুন্দরবন এলাকায় মোট ছয়টি সেতু তৈরি করেছে রাজ্য সরকার। শুধু তাই নয়, জলপথ পরিবহণের মাধ্যমকে ভিন্ন উচ্চতায় নিয়ে যেতে ১৩১টি জেটি তৈরি করা হয়েছে। যার ফলে দেশ-বিদেশ থেকে আসা পর্যটকদের সামনে নয়া দিগন্ত খুলে গিয়েছে।
এ প্রসঙ্গে সুন্দরবন দপ্তরের এক বিভাগীয় কর্তা বলেন, বাম আমলে এই বিভাগকে তেমন গুরুত্ব দেওয়া হতো না। কিন্তু প্রান্তিক শ্রেণীর মানুষের সার্বিক উন্নয়নে মা-মাটি-মানুষের সরকার সুন্দরবন দপ্তরকে কাজের লক্ষ্য বেঁধে দিয়েছিল। প্রশাসনিক ক্যালেন্ডার মেনে প্রতিটি প্রকল্পের শুরু এবং শেষ করার দিনক্ষণ আগে থেকে ঘোষণা করতে হতো। নবান্নের এই তীক্ষ্ণ নজরদারির সৌজন্যে এই সময়ে এই বিরাট কর্মকাণ্ড শেষ করা গিয়েছে বলে দাবি ওই কর্তার। তিনি আরও বলেন, সুন্দরবনের বিবিধ প্রান্তকে জুড়তে সপ্তমুখী সেতু, সুতারবা সেতু, কুমারপুরবাজার সেতু, শিকিরহাট সেতু, মৃদঙ্গ সেতু এবং আদিবাসী বাজার নিয়ে মোট ছয়টি ব্রিজ তৈরি হয়েছে। শুধু তাই নয়, বাংলার দক্ষিণ প্রান্তের এই জেলার ক্রীড়া প্রতিভাকে তুলে আনার লক্ষ্যে রায়দীঘি এবং ক্যানিংয়ে স্পোর্টস কমপ্লেক্সের কাজ ইতিমধ্যেই শেষ হয়েছে। এছাড়াও সুন্দরবনের কৃষিক্ষেত্রের সহায়তার জন্য বিবিধ প্রকল্প হাতে নেওয়া হয়েছে বলেও জানান ওই কর্তা। প্রায় চার লক্ষের বেশি চাষিকে বীজ, কৃষি যন্ত্রপাতি দেওয়া হয়েছে। এছাড়াও নদী ভাঙনের আশঙ্কায় জর্জরিত ওই এলাকার মানুষের মনে আত্মবিশ্বাস জাগাতে সুন্দরবন দপ্তরের তরফে বিরাট এলাকায় ম্যানগ্রোভ বনসৃজন করা হয়েছে। দপ্তর সূত্রের দাবি, প্রায় চার হাজার হেক্টর এলাকায় বনসৃজনের কাজ শেষ করা হয়েছে। যার জেরে নদী ভাঙন এবং প্রাকৃতিক বিপর্যয় থেকে সুন্দরবনে কিছুটা হলেও আড়াল করা গিয়েছে বলে দাবি বিভাগীয় আমলাদের।

18th  January, 2020
শব্দবাজির তাণ্ডব, পর্ষদকে চিঠি 

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: শব্দবাজির তাণ্ডব নিয়ে ফের রাজ্য দূষণ নিয়ন্ত্রণ পর্ষদকে চিঠি দিলেন পরিবেশকর্মীরা। তাঁদের দাবি, পর্ষদ অভিযোগ আসার অপেক্ষায় থাকছে, কিন্তু বহু ক্ষেত্রেই দেখা যাচ্ছে ভয়ে অনেকে অভিযোগ জানাতে পারছেন না। এই অবস্থায় পুলিস এবং পর্ষদকে প্রয়োজনে স্বতঃপ্রণোদিত হয়ে মামলা করতে হবে। 
বিশদ

19th  January, 2020
স্বামীজির ১৫৮ তম আবির্ভাব
তিথি উৎসব পালিত হল

 নিজস্ব প্রতিনিধি, কলকাতা: শুক্রবার স্বামী বিবেকানন্দের ১৫৮ তম আবির্ভাব তিথি উৎসব সাড়ম্বরে পালিত হল। এই উপলক্ষে স্বামীজির পৈতৃক ভিটে সিমলা ছাড়াও বেলুড়মঠ, দক্ষিণেশ্বর, রামকৃষ্ণ আন্দোলনের সূতিকাগার বরানগর মঠ, স্বামী বিবেকানন্দের পদধূলিধন্য আলমবাজার মঠ, কথামৃত ভবন, শ্যামপুকুর বাটি, বলরাম মন্দির, আদ্যাপীঠ সহ বিভিন্ন স্থানে দিনভর নানা অনুষ্ঠান পালিত হয়।
বিশদ

18th  January, 2020
হার্ট, সুগার, প্রেশার সহ বহু
ওষুধের দাম লাফিয়ে বাড়ছে
নাকাল মধ্যবিত্ত

বিশ্বজিৎ দাস, কলকাতা: সংসারের নিত্যপ্রয়োজনীয় জিনিস এবং আনাজপাতির পাশাপাশি অত্যাবশ্যকীয় ওষুধের দামও বাড়ছে লাগামছাড়া হারে। গত দু-তিন মাসে সুগার, প্রেসার, হার্ট, ইউরিন, লিভার সংক্রান্ত বিভিন্ন অসুখবিসুখের ওষুধের দাম বেড়েছে ১০ শতাংশের বেশি। বিশদ

18th  January, 2020
৯৩টি পুরসভার খসড়া তালিকা প্রকাশ
সংরক্ষণ গেরোয় ওয়ার্ড
হাতছাড়া হেভিওয়েটদের

 নিজস্ব প্রতিনিধি, কলকাতা: পূর্ব ঘোষণা মতো শুক্রবার রাজ্যের ৯৩টি পুরসভায় ওয়ার্ড সংরক্ষণের খসড়া তালিকা প্রকাশিত হল। আর এই সংরক্ষণের তালিকায় কলকাতা সহ সব পুরসভাতেই অনেক হেভিওয়েটের আসন সংরক্ষণ হয়ে গিয়েছে।
বিশদ

18th  January, 2020
ডেঙ্গু মশার লার্ভা মারতে রাজ্যজুড়ে নিম তেল, করঞ্জ তেল ব্যবহারের পরিকল্পনা

 নিজস্ব প্রতিনিধি, কলকাতা: আয়ুর্বেদিক চিকিৎসকদের দীর্ঘদিনের দাবি মেনে অবশেষে এ বছর থেকে রাজ্যজুড়ে মশার লার্ভা নিধনে নিম তেল, করঞ্জ তেলের মতো আয়ুর্বেদিক দ্রব্য ব্যবহারের পরিকল্পনা নিচ্ছে রাজ্য স্বাস্থ্যদপ্তর। এগুলি ‘বটানিক্যাল ওভিসাইটাল’ নামে পরিচিত।
বিশদ

18th  January, 2020
ধনকারের ডাকা সর্বদলীয় বৈঠক হল না
গণপিটুনি বিল: বিধানসভার নথি
পাঠানো হল রাজ্যপালের দপ্তরে

 নিজস্ব প্রতিনিধি, কলকাতা: মূল উদ্দেশ্য মহৎ হওয়ায় বিনা ভোটাভুটিতে পাশ হলেও গণপিটুনি বিলকে আইনে পরিণত করার ব্যাপারে সম্মতি দেননি রাজ্যপাল জগদীপ ধনকার। এই বিল নিয়ে কিছু পদ্ধতিগত ত্রুটির কথা বিরোধীপক্ষের তরফে তাঁর গোচরে আনা হলে, তিনি বিষয়টির গুরুত্ব বুঝে তা এখনও আটকে রেখেছেন রাজভবনে।
বিশদ

18th  January, 2020
সরকার পোষিত স্কুলে কম্পিউটারে চাকরির নামে প্রতারণাচক্রের হদিশ পেল সিআইডি, গ্রেপ্তার পাঁচ

 শুভ্র চট্টোপাধ্যায়, কলকাতা: সরকার পোষিত স্কুলে কম্পিউটার ল্যাবে চাকরি দেওয়ার নাম করে ভুয়ো সংস্থা খুলে কয়েক কোটি টাকা প্রতারণার অভিযোগ উঠল। চাকরির আশায় ওই কম্পিউটার সেন্টারে নাম লিখিয়ে প্রতারিত হয়েছেন ৭০০ থেকে ৮০০ বেকার যুবক-যুবতী।
বিশদ

18th  January, 2020
ক্ষুব্ধ ছাত্র সংগঠনগুলি
জাতীয় ইস্যু নিয়ে আন্দোলনের আবহে
আবারও অনিশ্চিয়তায় কলেজের ভোট

 নিজস্ব প্রতিনিধি, কলকাতা: এনআরসি এবং সংশোধিত নাগরিকত্ব আইনের প্রতিবাদে এখন সরগরম গোটা রাজ্য। ডান-বাম উভয়েই আন্দোলনে শামিল হয়েছে। আর এই আবহে কলেজে কলেজে ছাত্রভোটের সম্ভাবনা অনিশ্চয়তার মধ্যে পড়ে গেল। আগামী চার-পাঁচ মাসের মধ্যেও এই ভোট না হওয়ার সম্ভাবনাই বেশি।
বিশদ

18th  January, 2020
কাজ জানা আধিকারিকের চাহিদা মেটাতে
৪৯ এএইও’কে সরাসরি কৃষি দপ্তরে বদলি

 নিজস্ব প্রতিনিধি, কলকাতা: কৃষি সংক্রান্ত কাজে অভিজ্ঞ আধিকারিকদের কাজে লাগানোর উদ্যোগ নিল কৃষি দপ্তর। বিডিও অফিসে কর্মরত ৪৯ জন সহকারী কৃষি সম্প্রসারণ আধিকারিক (এএইও)-কে বদলি করে কৃষি দপ্তরের নিজস্ব অফিসে নিয়ে আসা হল। রাজ্যের বিভিন্ন বিডিও অফিসে এখন ১৮২ জন এএইও কাজ করেন। বিশদ

18th  January, 2020
রাজ্য সরকারি কর্মীদের বর্ধিত বেতন
নিতে ‘অপশন’ দেওয়ার সময় বৃদ্ধি

 নিজস্ব প্রতিনিধি, কলকাতা: ষষ্ঠ বেতন কমিশনের সুপারিশ অনুযায়ী বর্ধিত হারে বেতন পেতে রাজ্য সরকারি কর্মীদের ‘অপশন’ দেওয়ার সময়সীমা আরও কয়েকদিন বৃদ্ধি করা হল। অর্থ দপ্তর বিজ্ঞপ্তি জারি করে জানিয়েছে, আগামী ২০ জানুয়ারি পর্যন্ত অপশন দেওয়া যাবে।
বিশদ

18th  January, 2020
  মঞ্চ ছেড়ে রাজপথে, প্রতিবাদী মিছিলে কয়েক হাজার নাট্যকর্মী

 নিজস্ব প্রতিনিধি, কলকাতা: ওঁরা মঞ্চ ছেড়ে নামলেন রাজপথে! শুক্রবার স্মরণাতীত কালের মধ্যে নাট্যব্যক্তিত্বদের সবচেয়ে বড় মিছিলের সাক্ষী রইল কলকাতা। এনআরসি, সিএএ, এনপিআরের প্রতিবাদ এবং বিভিন্ন ক্যাম্পাসে আক্রান্ত পড়ুয়াদের পাশেই দাঁড়িয়েছিল সৌভ্রাতৃত্বের এই পদযাত্রা। বিশদ

18th  January, 2020
দূষণ নিয়ন্ত্রণে পশ্চিমবঙ্গ সরকারের
ভূয়সী প্রশংসা করল গ্রিন ট্রাইব্যুনাল

 নিজস্ব প্রতিনিধি, নয়াদিল্লি, ১৭ জানুয়ারি: দূষণ নিয়ন্ত্রণে পশ্চিমবঙ্গ সরকারের ভূয়সী প্রশংসা করল ন্যাশনাল গ্রিন ট্রাইবুনাল (এনজিটি)। তবে একইসঙ্গে রাজ্যে এসটিপিগুলির (সিওয়েজ ট্রিটমেন্ট প্ল্যান্ট) কার্যকারিতা আরও বৃদ্ধির কথাও বলা হয়েছে। পাশাপাশি ২০২০ সালের মধ্যেই গঙ্গার দূষণ রোধে প্রয়োজনীয় পদক্ষেপ করার কথা বলেছে এনজিটি।
বিশদ

18th  January, 2020
পদবিই বিভাজিত করে সমাজকে, বললেন মমতা 

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: নামের সঙ্গে পদবি সমাজকে বিভাজিত করে। তাই পদবিকে গুরুত্ব দিতে চান না মুখ্যমন্ত্রী তথা তৃণমূল নেত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। নতুন নাগরিকত্ব আইন প্রত্যাহারের দাবিতে দলের ছাত্র শাখার পরিচালনায় লাগাতার ধর্নামঞ্চে হাজির হয়ে বৃহস্পতিবার তেমনই বার্তা দিলেন তিনি। এদিন ধর্না সপ্তম দিনে পড়ল। 
বিশদ

17th  January, 2020
নেতাদের দুর্নীতি ঢাকতেই এনপিআর-সিএএ’র বিরোধিতা করছেন মমতা, অভিযোগ অনুরাগের 

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: দিল্লিতে ডাকা এনপিআর নিয়ে বৈঠকে যাচ্ছেন না মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। তাঁর সেই সিদ্ধান্তের পাশাপাশি সিএএ এবং এনআরসি নিয়ে তিনি যেভাবে বিরোধিতা করছেন, বৃহস্পতিবার শহরে এসে তার তীব্র সমালোচনা করেছেন কেন্দ্রীয় অর্থ মন্ত্রকের রাষ্ট্রমন্ত্রী অনুরাগ ঠাকুর।  
বিশদ

17th  January, 2020

Pages: 12345

একনজরে
 নয়াদিল্লি, ২১ জানুয়ারি (পিটিআই): শিরোমণি অকালি দল সরে গেলেও দিল্লি বিধানসভা নির্বাচনে বিজেপির সঙ্গে জোট বেঁধেছে জেডিইউ। সোমবারই সেই ঘোষণা হয়েছে। সংশোধিত নাগরিকত্ব আইন, এনআরসি ...

সংবাদদাতা, ইংলিশবাজার: রাজ্য সরকারের বিভিন্ন জনকল্যাণমূলক কর্মসূচি নিয়ে প্রচারের হাতিয়ার এখন ছাত্র-যুব উৎসব। জনস্বার্থে রাজ্য সরকার যেসব কর্মসূচি নিয়েছে সেসব নিয়ে অনুষ্ঠান পরিবেশন করে এই উৎসবে অংশগ্রহণকারীরা। মালদহ জেলাও তার ব্যতিক্রম নয়।  ...

 সংবাদদাতা, উলুবেড়িয়া: ‘দলের লোকেরা দাদাকে মেরেছে, শিবু ফোন করে দাদাকে ডেকে নিয়ে গিয়ে পরিকল্পনা করে খুন করেছে।’ মঙ্গলবার সকালে এই দাবি করলেন বাগনানের বাইনানের তৃণমূলের ...

 বিএনএ, বারাকপুর: বারাকপুর শিল্পাঞ্চলে আরও একটি জুট মিল বন্ধ হয়ে গেল। মঙ্গলবার সকালে টিটাগড়ের এম্পায়ার জুট মিল কর্তৃপক্ষ সাসপেনশন অব ওয়ার্কের নোটিস ঝুলিয়ে দেয়। এতে কাজ হারালেন প্রায় দুই হাজার শ্রমিক। মিল বন্ধের প্রতিবাদে এদিন বিক্ষোভ দেখান শ্রমিকরা। ...




আজকের দিনটি কিংবদন্তি গৌতম ( মিত্র )
৯১৬৩৪৯২৬২৫ / ৯৮৩০৭৬৩৮৭৩

ভাগ্য+চেষ্টা= ফল
  • aries
  • taurus
  • gemini
  • cancer
  • leo
  • virgo
  • libra
  • scorpio
  • sagittorius
  • capricorn
  • aquarius
  • pisces
aries

কর্মরতদের সহকর্মীদের সঙ্গে সম্পর্ক ভালো থাকবে। ঊর্ধ্বতন কর্তৃপক্ষের সঙ্গে কথা ও ব্যবহারে সংযত থাকা দরকার। ... বিশদ


ইতিহাসে আজকের দিন

১৬৬৬: মুঘল সম্রাট শাহজাহানের মৃত্যু
১৯০০ - টেলিপ্রিন্টার ও মাইক্রোফেনের উদ্ভাবক ডেভিট এ্যাডওয়ার্ড হিউজ।
১৯০১: রানি ভিক্টোরিয়ার মৃত্যু
১৯২৭ - প্রথমবারের মতো বেতারে ফুটবল খেলার ধারাবিবরণী প্রচার।
১৯৭২: অভিনেত্রী নম্রতা শিরোদকরের জন্ম



ক্রয়মূল্য বিক্রয়মূল্য
ডলার ৭০.৩৬ টাকা ৭২.০৬ টাকা
পাউন্ড ৯০.৯৮ টাকা ৯৪.২৫ টাকা
ইউরো ৭৭.৫৪ টাকা ৮০.৪৯ টাকা
[ স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া থেকে পাওয়া দর ]
পাকা সোনা (১০ গ্রাম) ৪০,৫৩০ টাকা
গহনা সোনা (১০ (গ্রাম) ৩৮,৪৫৫ টাকা
হলমার্ক গহনা (২২ ক্যারেট ১০ গ্রাম) ৩৯,০৩০ টাকা
রূপার বাট (প্রতি কেজি) ৪৬,৬৫০ টাকা
রূপা খুচরো (প্রতি কেজি) ৪৬,৭৫০ টাকা
[ মূল্যযুক্ত ৩% জি. এস. টি আলাদা ]

দিন পঞ্জিকা

৭ মাঘ ১৪২৬, ২২ জানুয়ারি ২০২০, বুধবার, ত্রয়োদশী ৪৮/৩৬ রাত্রি ১/৪৯। মূলা ৪৪/৫৩ রাত্রি ১২/২০। সূ উ ৬/২২/৩৮, অ ৫/১৩/২৬, অমৃতযোগ দিবা ৭/৪৯ মধ্যে পুনঃ ১০/০ গতে ১১/২৬ মধ্যে পুনঃ ৩/২ গতে ৪/২৮ মধ্যে। রাত্রি ৬/৫ গতে ৮/৪৩ মধ্যে পুনঃ ২/০ গতে উদয়াবধি। বারবেলা ৯/৫ গতে ১০/২৬ মধ্যে পুনঃ ১১/৪৭ গতে ১/৯ মধ্যে। কালরাত্রি ৩/৬ গতে ৪/৪৪ মধ্যে।
৭ মাঘ ১৪২৬, ২২ জানুয়ারি ২০২০, বুধবার, ত্রয়োদশী ৮৯/২৭/৪৪ রাত্রী ২/১৩/৯। মূলা ৪৬/৪২/৪৪ রাত্রি ১/৭/৯। সূ উ ৬/২৬/৩, অ ৫/১১/৩৯, অমৃতযোগ দিবা ৭/৪৭ মধ্যে ও ১০/০ গতে ৪/৩৯ মধ্যে এবং রাত্রি ৬/১৫ গতে ৮/৫০ মধ্যে ও ২/০ গতে ৬/২৬ মধ্যে। কালবেলা ৯/৭/২৭ গতে ১০/২৮/৯ মধ্যে, কালরাত্রি ৩/৭/২৭ গতে ৪/৪৬/৪৫ মধ্যে।
 ২৬ জমাদিয়ল আউয়ল

ছবি সংবাদ

এই মুহূর্তে
আজকের রাশিফল
মেষ: ব্যবসায় অর্থাগম হবে। বৃষ: কর্মপ্রার্থীদের শুভ যোগাযোগ ঘটবে। মিথুন: ব্যবসায় উন্নতি ও ...বিশদ

07:11:04 PM

ইতিহাসে আজকের দিনে
১৬৬৬: মুঘল সম্রাট শাহজাহানের মৃত্যু১৯০০ - টেলিপ্রিন্টার ও মাইক্রোফেনের উদ্ভাবক ...বিশদ

07:03:20 PM

রাস্তা সম্প্রসারণের জন্য জবরদখল উচ্ছেদ, গায়ে আগুন লাগালেন মহিলা 
রাস্তা সম্প্রসারণের জন্য জবর দখল উচ্ছেদের চেষ্টা পুলিস ও প্রশাসনের। ...বিশদ

04:27:00 PM

কলকাতা বইমেলার জন্য শুরু হল অ্যাপ, রয়েছে স্টল খুঁজে পাওয়ার সুবিধাও 

04:13:45 PM

কৃষ্ণনগরে এনআরসি বিরোধিতায় শুরু হল মিছিল, রয়েছেন রাজীব বন্দ্যেপাধ্যায় এবং মহুয়া মৈত্র 

04:02:00 PM

২০৮ পয়েন্ট পড়ল সেনসেক্স 

03:58:42 PM