Bartaman Patrika
কলকাতা
 

সবুজ ও নীল বালতিতে বর্জ্য পৃথকীকরণের
সাফল্যেই সেরা পুজোর সম্মান উত্তর দমদমে 

রাহুল চক্রবর্তী, কলকাতা: সেরা পুজোর বিচারে এবার জঞ্জাল পৃথকীকরণের পরীক্ষায় বসতে হবে কমিটিগুলিকে। সবুজ বালতিতে পচনশীল বর্জ্য। নীল বালতিতে পচনশীল নয় এমন আবর্জনা। যার কাজ যত ভালো, তারাই পাবে সেরা পুজোর সম্মান। আর এই বিচার প্রক্রিয়ার মাধ্যমেই পুর-নাগরিকদের বাড়ির বর্জ্য আলাদা করার সবক শেখাতে চায় উত্তর দমদম পুরসভা।
সেরা মণ্ডপ, সেরা প্রতিমা, সেরা আলোকসজ্জা, সেরা পরিবেশ— সেরার সেরা হওয়ার লড়াইয়ে এসবই ছিল বাঁধাধরা মানদণ্ড। ছোট, মাঝারি থেকে বিগ বাজেটের পুজো। দৌড়ে এগিয়ে থাকতে চেষ্টার কসুর করত না কেউই। কিন্তু এবার সেরা পুজো বাছাই হবে পরিচ্ছনতার মাপকাঠিতে। বর্জ্য পৃথকীকরণের মাধ্যমে। পরীক্ষায় বসার বিষয়টি অবশ্য ইচ্ছা বা অনিচ্ছার উপর নির্ভর করছে না। বাধ্যতামূলক করেছে পুরসভা। পরীক্ষায় সফল হলে প্রথম ১০ পুজো কমিটিকে পুরস্কৃত করবে পুরকর্তৃপক্ষ।
করোনা-ভীতি মাথায় নিয়েই পুজোর ঢাকে কাঠি পড়েছে। মণ্ডপ তৈরির প্রস্তুতি চলছে জোরকদমে। প্রতিমায় ফিনিশিং টাচ দিচ্ছেন শিল্পীরা। দু-একদিনের মধ্যেই সপরিবার কুমোরটুলি ছাড়বেন উমা। বাজেট কমিয়ে হলেও উত্তর দমদমজুড়ে পুজো হচ্ছেই। এবারও শ’ দুয়েকের উপরে পুজো হবে এই পুরসভার এলাকায়। প্রশাসক সুবোধ চক্রবর্তী জানিয়েছেন, প্রতি পুজো কমিটিকে নীল ও সবুজ রংয়ের দু’টি করে বালতি দেওয়া হবে। পচনশীল ও অপচনশীল পদার্থ আলাদাভাবে দুটি বালতিতে রাখা বাধ্যতামূলক। এই কাজ যে পুজো কমিটি যত ভালোভাবে করবে, তা বিচার-বিশ্লেষণ করে পুরস্কৃত করা হবে। পুরসভার আধিকারিকরা বলছেন, ফুল, বেলপাতা, মিষ্টি— এগুলি সবুজ বালতিতে রাখতে হবে। প্যাকেট, ঝুড়ি কিংবা ভাঙা কোনও জিনিস নীল রঙের বালতিতে রাখবে পুজো কমিটিগুলি। পুরসভার কর্মীরা পুজো প্রাঙ্গণ থেকে তা সংগ্রহ করবে। পুরসভার তরফে বলা হয়েছে, প্রতি পুজো কমিটি যেন এই বিষয়টি ভালোভাবে তদারকি করে। এর জন্য দু’জন করে ভলান্টিয়ার নিযুক্ত করতে পারে তারা। সেইসঙ্গে প্রতি পুজো কমিটিকে ২০০টি করে মাস্ক এবং করোনা ও ডেঙ্গু রোধে সচেতনতার বার্তা লেখা ফ্লেক্স দেওয়া হবে। আধিকারিকদের আশা, পুজো মণ্ডপে মানুষজন আসবেন। ফলে বর্জ্য পদার্থ আলাদা করে রাখার বার্তাটাও তারা পেয়ে যাবেন। উত্তর দমদম পুর এলাকা থেকে সংগৃহীত আবর্জনা পড়ে বেলঘরিয়া এক্সপ্রেসওয়ের ধারে ডাম্পিং গ্রাউন্ডে। ইতিমধ্যে দমদম পুরসভা সিদ্ধান্ত নিয়েছে, প্রতিটি বাড়ি থেকে পচনশীল ও অপচনশীল পদার্থ আলাদাভাবে সংগ্রহ করা হবে। পার্শ্ববর্তী উত্তর দমদম পুরসভাও এই পথে হাঁটতে চলেছে। সূত্রপাত হচ্ছে পুজো কমিটিগুলির মধ্যে দিয়ে। 

16th  October, 2020
ফুলেশ্বরের হাসপাতাল থেকে নিখোঁজ
করোনা আক্রান্তের দেহ মিলল পুকুরে 

ফুলেশ্বরের এক কোভিড হাসপাতাল থেকে নিখোঁজ হয়ে যাওয়া যুবকের মৃতদেহ উদ্ধার হল হাসপাতাল থেকে ঢিল ছোঁড়া দূরত্বে একটি পুকুরে। মৃত যুবকের নাম অর্পণ মণ্ডল (২৬), বাড়ি রাজাপুর থানার জোয়ারগোড়ি এলাকায়। উলুবেড়িয়া থানার পুলিস মৃতদেহটি ময়নাতদন্তের জন্য উলুবেড়িয়া মহকুমা হাসপাতালে পাঠিয়েছে। স্থানীয় সূত্রে খবর, করোনা সংক্রমণ নিয়ে গত সোমবার ওই যুবক ফুলেশ্বরের ওই হাসপাতালে ভর্তি হন। 
বিশদ

শারীরিক অবস্থার উন্নতি সৌমিত্রর 

অনুরাগীদের জন্য সুখবর। অল্প অল্প কথা বলছেন হাসপাতালে চিকিৎসাধীন সৌমিত্র চট্টোপাধ্যায়। অভিনেতার ঘনিষ্ঠসূত্রে খবর, বৃহস্পতিবার সৌমিত্রবাবুর তন্দ্রা কাটতেই তিনি বলে ওঠেন, ‘আমি এতদিন হাসপাতালে ভর্তি কেন?’ তারপর কর্তব্যরত চিকিৎসকরা তাঁকে সবিস্তারে কারণ ব্যাখ্যা করেন। বুধবার তাঁর করোনা পরীক্ষার রিপোর্ট নেগেটিভ এসেছে। ধীরে ধীরে চিকিৎসায় সাড়া দিচ্ছেন এই বর্ষীয়ান অভিনেতা।
বিশদ

বাহুল্য বর্জনের মাধ্যমে সামাজিক
কর্তব্য পালনে ব্যস্ত বেহালার পুজো 

করোনাকালে কর্মহীন বহু মানুষ। নুন আনতে পান্তা ফুরাচ্ছে। এই পরিপ্রেক্ষিতে শারদোৎসবকে ঘিরে আশায় বুক বেঁধেছিলেন একাধিক পেশার সঙ্গে জড়িত মানুষরা। যা কিছুটা হলেও সফল। সহযোগিতার হাত বাড়িয়ে দিয়েছে বেহালার দুর্গাপুজো কমিটিগুলি। থিমের চাকচিক্য উপলক্ষ্য মাত্র। লক্ষ্য মাতৃ আরাধনা। এবার আড়ম্বর বর্জন করার মধ্যে দিয়েই সামাজিক দায়িত্ব পালনে ব্যস্ত বেহালা ক্লাব, ২৯ পল্লি, আদর্শ পল্লি, বড়িশা সর্বজনীন।  
বিশদ

বাজেট কমিয়ে কম
আড়ম্বরে প্রাণের পুজো 

সেই ফেব্রুয়ারি থেকে মনে হচ্ছে, এই বুঝি পরিস্থিতি স্বাভাবিক হল। কিন্তু তা হয়নি। উল্টে আরও খারাপ হয়েছে। শারদোৎসবের সব হিসেবনিকেশ উল্টে দিয়েছে করোনা। উৎসবের রীতি মেনে আনন্দে মেতে ওঠার চেষ্টা থাকলেও কারও ঘরে এখন প্রিয়জন হারানোর কান্না, কারও ঘরের একমাত্র রোজগেরে কাজ হারিয়ে মাছ বা সব্জি নিয়ে বসছেন পাড়ার মোড়ে। এই অবস্থায় উৎসব কি তার চিরাচরিত রূপ-রস-গন্ধ নিয়ে হাজির হতে পারে?  
বিশদ

স্বপ্নাদেশে শুরু হয় জয়নগরের
লালদত্ত ও মিত্রবাড়ির পুজো 

হাতে আর মাত্র কয়েকটা দিন। করোনার আবহে একরাশ দুশ্চিন্তার মধ্যে পুজোর আয়োজনে খামতি নেই জয়নগরের লালদত্ত ও মিত্র পরিবারের। ১৩১ বছরে পা দিয়েছে লালদত্তবাড়ির পুজো। মিত্রবাড়ির শারদোৎসবের বয়স ৩৫০ বছর। জমিদারি চালচলন আজ ইতিহাসের ধূসর পাতায়। কিন্তু প্রাচীন নিয়ম নিষ্ঠা মেনেই ঘটা করে পুজো চালিয়ে আসছেন দুই বাড়ির সদস্যরা। একচালার সাবেকি দুর্গা প্রতিমা সাজানোর কাজ শেষ পর্বে।  
বিশদ

কমেছে পুজোর রোশনাই, সামাজিক
কর্মসূচিতেই মন দিচ্ছে বনগাঁ, হাবড়া 

করোনা কেড়ে নিয়েছে শারদীয়া উৎসবের চেনা মেজাজ-মর্জি। থিম যুদ্ধের প্রতিযোগিতার পথে হাঁটা বনগাঁ ও হাবড়ার বিভিন্ন সর্বজনীন পুজো কমিটিকে একধাক্কায় ফিরিয়ে দিয়েছে এক দশক আগেকার সাবেকি পুজোর বাহুল্য-বর্জিত পরিবেশ। বাহারি আলোর ঝলকানি ও মণ্ডপ সজ্জার প্রতিযোগিতায় টাকা খরচ না-করে সকলেই এবার ঝুঁকেছেন সামাজিক কর্মকাণ্ডের দিকে। বিভিন্ন দিকের বাজেট বাঁচিয়ে কেউ কয়েক হাজার শাড়ি বিতরণ করবে।
বিশদ

ভরাট হয়ে যাওয়া পুকুর পুরনো
চেহারায় ফেরালেন পুরপ্রশাসক 

নিয়মকে বুড়ো আঙুল দেখিয়ে প্রকাশ্যে চলছিল পুকুর ভরাট। অভিযোগ পেয়ে খড়দহ পুরসভার প্রশাসক ঘটনাস্থলে গিয়ে ওই পুকুরটিকে খনন করালেন। শুক্রবার এই ঘটনা ঘটেছে খড়দহ পুরসভার ১৮ নম্বর ওয়ার্ডের নাথুপাল ঘাট সংলগ্ন এলাকায়। পুর কর্তৃপক্ষের কথায়, পুকুরটিকে আবার আগের অবস্থায় ফেরানোই তাদের মূল লক্ষ্য। পুরসভা সূত্রে জানা গিয়েছে, প্রায় ১৬ কাঠা জমির উপর পুকুরটি ছিল। এ 
বিশদ

পুলিসের পরীক্ষায় অনুত্তীর্ণ,
বাদুড়িয়ায় আত্মঘাতী যুবক

রাজ্য পুলিসের কনস্টেবল পদের পরীক্ষায় উত্তীর্ণ না হতে পেরে আত্মহত্যার পথ বেছে নিলেন এক যুবক। পুলিস জানিয়েছে, মৃতের নাম বিপ্লব বিশ্বাস। ঘটনাটি ঘটেছে বসিরহাট মহকুমার বাদুড়িয়া থানার জঙ্গলপুর গ্রামে। পুলিস সূত্রে জানা গিয়েছে, বছর একুশের বিপ্লব বিশ্বাস বৃহস্পতিবার সন্ধ্যার পর রাজ্য পুলিসের কনস্টেবল পদে পরীক্ষার ফল দেখেন।  
বিশদ

তৃণমূল নেতা তাপস, সৌম্যদের হাত ধরে
পথ চলা শুরু ফোরাম ফর কালীপুজোর 

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: দুর্গাপুজোর মতো কালীপুজোর জন্যও তৈরি হল ফোরাম। উদ্দেশ্য, কালীপুজো কমিটিগুলিকে এক ছাতার নীচে নিয়ে আসা। সমন্বয়ের রাস্তা আরও চওড়া করা। তৃণমূল নেতা তাপস চট্টোপাধ্যায়, সৌম্য বক্সীদের হাত ধরে পথ চলা শুরু করল এই ফোরাম।  
বিশদ

রেষারেষির প্রতিবাদ, বেসরকারি বাস
পিষে দিল সরকারি বাসের চালককে 

নিজস্ব প্রতিনিধি,কলকাতা: রেষারেষির প্রতিবাদ করায় সরকারি বাসের চালককে পিষে দিল বেসরকারি বাসের চালক। শুক্রবার সকাল ১০টা নাগাদ বিটি রোডে র উপর শীলস গার্ডেনে ঘটনাটি ঘটেছে। মৃত সরকারি বাসের চালক এর নাম পূর্ণেন্দু নন্দী (৪৬)। অভিযুক্ত বাসের চালককে গ্রেপ্তার করেছে কাশিপুর থানা । 
বিশদ

৬০ বছর পর্যন্ত কাজ, বর্ধিত ভাতার দাবি,
রাজ্যজুড়ে ডেপুটেশন পুর স্বাস্থ্যকর্মীদের 

সংবাদদাতা, তারকেশ্বর: ওয়েস্ট বেঙ্গল মিউনিসিপ্যাল হেল্থ এমপ্লয়িজ অ্যাসোসিয়েশন-এর পক্ষ থেকে শুক্রবার রাজ্যজুড়ে বিভিন্ন পুরসভায় স্মারকলিপি প্রদান করা হয়। ৬০ বছর পর্যন্ত কাজের নিশ্চয়তা, বর্ধিত ভাতা প্রদান সহ মোট ১০ দফা দাবি নিয়ে পুরসভাগুলির প্রশাসনিক বোর্ডের চেয়ারম্যানকে স্মারকলিপি দেওয়া হয়। 
বিশদ

বিজেপি সরকারের কলকাঠিতে সিঁদুরে
মেঘ দেখছেন বেঙ্গালুরুর বাঙালিরা 

২০১২ সালের আগস্ট মাস। এসএমএসের মাধ্যমে ছড়িয়ে পড়েছিল বেঙ্গালুরুতে বসবাসকারী উত্তর-পূর্বের ভারতীয়দের বিরুদ্ধে নানা বিদ্বেষমূলক মন্তব্য। ‘উদ্যান শহর’ তখন ভয়ে সন্ত্রস্ত। কিছু একটা হয়ে যেতে পারে—এই আশঙ্কায় রাতারাতি বেঙ্গালুরু ছেড়েছিলেন হাজার হাজার উত্তর-পূর্বের বাসিন্দা। তারপর কাবেরী দিয়ে বয়ে গিয়েছে অনেক জল। আট বছর বাদে ফের তেমন পরিস্থিতি তৈরি হবে না তো?  
বিশদ

শাসকদলের স্থানীয় এক নেতার গাড়িতে
চেপেই চম্পট দিয়েছিল সুপারি কিলাররা 

বিজেপি নেতা মণীশ শুক্লার খুনের বরাত পাওয়া সুপারি কিলারদের পালানোর জন্য গাড়ির ব্যাবস্থা করে দিয়েছিল শাসক দলের স্থানীয় এক নেতা। খুনের পর তাতে চেপেই ছয় শার্প শ্যুটার বাবুঘাটে আসে। এরপর বাসে করে তারা বিহার পালিয়ে যায়। মণীশ খুনের ঘটনার তদন্তে নেমে চাঞ্চল্যকর এই তথ্য হাতে এসেছে তদন্তকারীদের। সংশ্লিষ্ট ওই গাড়ির নম্বর হাতে এসে গিয়েছে তাদের।  
বিশদ

প্রৌঢ়াকে উদ্ধার জলসাথী কর্মীর 

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: আহিরীটোলা ঘাটে এক জলসাথী কর্মীর তৎপরতায় প্রাণ বাঁচল এক প্রৌঢ়ার। শুক্রবার সকাল সোওয়া ১১টা। ব্যস্ত আহিরীটোলা ঘাটে নিত্যযাত্রীদের ভিড়।   বিশদ

Pages: 12345

একনজরে
শারজা: মরশুমের প্রথম ম্যাচ খেলতে নেমেই রয়্যাল চ্যালেঞ্জার্স বেঙ্গালুরুর বিরুদ্ধে দুরন্ত হাফ সেঞ্চুরি করেছেন ক্রিস গেইল। লোকেশ রাহুলের সঙ্গে জুটি গড়ে পাঞ্জাবকে এনে দিয়েছেন স্বস্তির জয়। ৪৫ বলে ৫৩ রানের মূল্যবান ইনিংস খেলেন তিনি।  ...

লখনউ: হাতরাস গণধর্ষণ ও খুন কাণ্ডের তদন্তে নেমে অভিযুক্ত লবকুশ শিকারওয়ারের বাড়ি থেকে ‘রক্তমাখা’ পোশাক উদ্ধার করল কেন্দ্রীয় তদন্তকারী সংস্থা সিবিআই। যদিও পরিবারের দাবি, রক্ত নয় পোশাকটিতে লাল রঙ লেগে ছিল। অভিযুক্তের দাদা একটি ফ্যাক্টারিতে রংমিস্ত্রির কাজ করেন।   ...

শীর্ষেন্দু দেবনাথ, কৃষ্ণনগর: প্রাচীন ঐতিহ্যমণ্ডিত শহর কৃষ্ণনগর। এখানের ইমারত ও স্থাপত্যের গায়ে কান পাতলেই শোনা যায় কত অজানা কাহিনী। কৃষ্ণনগর শহরের উৎসবের কথা ধরলে প্রথমেই আসে মহারাজা কৃষ্ণচন্দ্র ও তাঁর দুর্গোৎসবের কথা। কিংবদন্তী অনুসারে, কৃষ্ণনগর রাজ পরিবারে আগে দেবী অন্নপূর্ণার ...

নয়াদিল্লি: আফগানিস্তানের অশান্তির পিছনে হাত রয়েছে পাকিস্তানি জঙ্গিদের। এমনই অভিযোগ করলেন আফগানিস্তানের এক উচ্চপদস্থ আধিকারিক। গত সপ্তাহের শেষ থেকে হেলমন্দ প্রদেশে তালিবান জঙ্গিদের সঙ্গে আফগান বাহিনীর সংঘর্ষ চলছে। সেই সংঘর্ষে মদত দিচ্ছে পাক মদতপুষ্ট লস্কর-ই-তোইবা এবং জয়েশ-ই-মহম্মদ জঙ্গিরা। এমনকী, নিরাপত্তা ...




আজকের দিনটি কিংবদন্তি গৌতম ( মিত্র )
৯১৬৩৪৯২৬২৫ / ৯৮৩০৭৬৩৮৭৩

ভাগ্য+চেষ্টা= ফল
  • aries
  • taurus
  • gemini
  • cancer
  • leo
  • virgo
  • libra
  • scorpio
  • sagittorius
  • capricorn
  • aquarius
  • pisces
aries

শরীর নিয়ে চিন্তায় থাকতে হবে। মাথা ও কোমরে সমস্যা হতে পারে। উপার্জন ভাগ্য শুভ নয়। ... বিশদ


ইতিহাসে আজকের দিন

আন্তর্জাতিক দারিদ্র দূরীকরণ দিবস
১৮৯০: সাধক বাউল লালন ফকিরের মৃত্যু
১৯৫৫: অভিনেত্রী স্মিতা পাতিলের জন্ম
১৯৭০: ক্রিকেটার অনিল কুম্বলের জন্ম 



ক্রয়মূল্য বিক্রয়মূল্য
ডলার ৭২.৬৪ টাকা ৭৪.৩৫ টাকা
পাউন্ড ৯৩.১২ টাকা ৯৬.৪৩ টাকা
ইউরো ৮৪.৪৪ টাকা ৮৭.৫৮ টাকা
[ স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া থেকে পাওয়া দর ]
পাকা সোনা (১০ গ্রাম) ৫১,৫৯০ টাকা
গহনা সোনা (১০ (গ্রাম) ৪৮,৯৫০ টাকা
হলমার্ক গহনা (২২ ক্যারেট ১০ গ্রাম) ৪৯,৬৮০ টাকা
রূপার বাট (প্রতি কেজি) ৬১,৮৬০ টাকা
রূপা খুচরো (প্রতি কেজি) ৬১,৯৬০ টাকা
[ মূল্যযুক্ত ৩% জি. এস. টি আলাদা ]

দিন পঞ্জিকা

৩১ আশ্বিন ১৪২৭, শনিবার, ১৭ অক্টোবর ২০২০, প্রতিপদ ৩৮/৪৮ রাত্রি ৯/৯। চিত্রা নক্ষত্র ১৫/৩৪ দিবা ১১/৫২। সূর্যোদয় ৫/৩৭/৩৭, সূর্যাস্ত ৫/৬/৩৭। অমৃতযোগ দিবা ৬/২৪ মধ্যে পুনঃ ৭/১০ গতে ৯/২৭ মধ্যে ১১/৪৫ গতে ২/৪৭ মধ্যে পুনঃ ৩/৩৩ গতে অস্তাবধি। রাত্রি ১২/৩৮ গতে ২/১৮ মধ্যে। মাহেন্দ্রযোগ রাত্রি ২/১৮ গতে ৩/৭ মধ্যে। বারবেলা ৭/৪ মধ্যে পুনঃ ১২/৪৯ গতে ২/১৫ মধ্যে পুনঃ ৩/৪২ গতে অস্তাবধি। কালরাত্রি ৬/৪১ মধ্যে পুনঃ ৪/৪ গতে উদয়াবধি। 
৩০ আশ্বিন ১৪২৭, শনিবার, ১৭ অক্টোবর ২০২০, প্রতিপদ রাত্রি ১১/২৪। চিত্রা নক্ষত্র দিবা ২/১৮। সূর্যোদয় ৫/৩৮, সূর্যাস্ত ৫/৮। অমৃতযোগ দিবা ৬/৩১ মধ্যে ও ৭/১৬ গতে ৯/২৯ মধ্যে ও ১১/৪২ গতে ২/৪০ মধ্যে ৩/২৫ গতে ৫/৮ মধ্যে এবং রাত্রি ১২/৩৮ গতে ২/২১ মধ্যে। মাহেন্দ্রযোগ রাত্রি ২/২১ গতে ৩/১২ মধ্যে। কালবেলা ৭/৪ মধ্যে ও ১২/৪৯ গতে ২/১৫ মধ্যে ও ৩/৪২ গতে ৫/৮ মধ্যে। কালরাত্রি ৬/৪২ মধ্যে ও ৪/৪ গতে ৫/৩৯ মধ্যে।  
মোসলেম: ২৯ শফর। 

ছবি সংবাদ

এই মুহূর্তে
আজকের রাশিফল 
মেষ: শরীর নিয়ে চিন্তায় থাকতে হবে। বৃষ: আর্থিক ক্ষেত্রে কিছুটা ...বিশদ

04:29:40 PM

ইতিহাসে আজকের দিনে 
আন্তর্জাতিক দারিদ্র দূরীকরণ দিবস১৮৯০: সাধক বাউল লালন ফকিরের মৃত্যু১৯৫৫: অভিনেত্রী ...বিশদ

04:28:18 PM

আইপিএল: সিএসকের বিরুদ্ধে ৫ উইকেটে জয়ী দিল্লি ক্যাপিটালস 

11:21:10 PM

আইপিএল: দিল্লি ক্যাপিটালস ১২৯/৩ (১৫ ওভার) 

10:49:02 PM

আইপিএল: দিল্লি ক্যাপিটালস ৭৬/২ (১০ ওভার) 

10:22:23 PM

আইপিএল: দিল্লি ক্যাপিটালস ২৯/২ (৫ ওভার) 

09:57:03 PM