Bartaman Patrika
দেশ
 

মমতার ব্রিগেডে যোগ দিতে আজই শহরে বিরোধী রাজনীতির তারকারা

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: ঐতিহাসিক সমাবেশের প্রাক্কালে কলকাতা যেন পরিণত হয়েছে জোড়াফুলের শহরে। ঘোষিত ব্রিগেড সভার দু’দিন আগে শহরটাই এখন তৃণমূলময়। দূরবর্তী জেলা থেকে তৃণমূল কর্মী-সমর্থকরা কলকাতায় এসে পৌঁছচ্ছেন। এবারের ব্রিগেডের অন্যতম লক্ষ্য হল, বিজেপি বিরোধী সব দলকে এক মঞ্চে হাজির করা। সেই মতো আজ শুক্রবারই কলকাতায় হাজির হয়ে যাবেন দেশের তাবড় তাবড় নেতা। বেলা ১১টার পর থেকে বিমানবন্দরে নামবেন জাতীয়স্তরের নেতারা। সেই তালিকায় রয়েছেন প্রাক্তন প্রধানমন্ত্রী দেবগৌড়া, অন্ধ্রপ্রদেশের মুখ্যমন্ত্রী চন্দ্রবাবু নাইডু, প্রাক্তন প্রতিরক্ষা মন্ত্রী শারদ পাওয়ার, জেডিইউ নেতা শারদ যাদব, দিল্লির মুখ্যমন্ত্রী অরবিন্দ কেজরিওয়াল, ন্যাশনাল কনফারেন্স নেতা ফারুক আবদুল্লা, সমাজবাদী পার্টির নেতা তথা প্রাক্তন মুখ্যমন্ত্রী অখিলেশ যাদব, বিএসপি’র রাজ্যসভার নেতা সতীশ মিশ্র, ডিএমকে’র নেতা স্ট্যালিন, গুজরাতের নেতা হার্দিক প্যাটেল, জিগ্নেশ মেওয়ানি, লোকসভার বিরোধী দলনেতা মল্লিকাজুন খাড়গে এবং অসমের ইউডিএফ নেতা বদরুদ্দিন আজমল। তাঁদের স্বাগত জানানোর জন্য বিমানবন্দরে ক্যাম্প করে থাকবেন তৃণমূলের রাজ্যসভার নেতা ডেরেক ও’ব্রায়েন এবং দলীয় সংসদ সদস্যরা। বর্তমান মুখ্যমন্ত্রী, প্রাক্তন মুখ্যমন্ত্রী, প্রাক্তন প্রধানমন্ত্রীকে রাজ্য সরকারের প্রটোকল অফিসাররা বিমানবন্দরে পুষ্পস্তবক দিয়ে স্বাগত জানাবেন। তাঁদের সহযোগিতা করবেন মমতা বন্দ্যোপাধ্যায়ের দীর্ঘদিনের আপ্ত সহায়ক রতন মুখোপাধ্যায়। জাতীয় স্তরের নেতাদের দেখভালের জন্য তিনিও কলকাতায় চলে এসেছেন।
বিহারের প্রাক্তন উপ মুখ্যমন্ত্রী তেজস্বী যাদব, জম্মু-কাশ্মীরের প্রাক্তন মুখ্যমন্ত্রী ওমর আবদুল্লা সহ তিনজন বাদে সব নেতাই শুক্রবার শহরে চলে আসবেন। রাতে শহরে থেকে পরের দিন যোগ দেবেন ব্রিগেড সমাবেশে। ব্রিগেড সমাবেশের পর বিকেল চারটের সময় আলিপুরের সৌজন্য ভবনে চা চক্রের আসরে যোগ দেবেন জাতীয়স্তরের নেতারা। সেখানেই মোদি বিরোধিতার একটি রূপরেখা তৈরি হবে। অধিকাংশ নেতাই শনিবার সন্ধ্যায় কলকাতা ছাড়বেন বলে নবান্ন সূত্রে জানা গিয়েছে। বিভিন্ন রাজ্যের নেতা, মুখ্যমন্ত্রী মিলিয়ে প্রায় ২০ জন জাতীয়স্তরের নেতা হাজির থাকবেন মমতা বন্দ্যোপাধ্যায়ের ডাকা ব্রিগেড সমাবেশে। তবে কর্ণাটকে উদ্ভূত রাজনৈতিক ডামাডোলের জেরে মুখ্যমন্ত্রী এইচ ডি কুমারস্বামীর আসা নিয়ে অনিশ্চয়তা তৈরি হয়েছে।
ব্রিগেড সমাবেশে একদিকে সর্বভারতীয় সব বিরোধী নেতার উপস্থিতি যেমন তাৎপর্যপূর্ণ, তেমনই এই সভা নিয়ে দলীয় কর্মী-সমর্থক মহলেও বিপুল উৎসাহ দেখা দিয়েছে। রাজ্য জুড়েই ব্রিগেডকে ঘিরে অসংখ্য মিছিল-মিটিং করেছেন তৃণমূলের ছোট, মাঝারি, বড় নেতারা। কার্যত রাজ্য চষে বেড়িয়েছেন যুব তৃণমূল সভাপতি অভিষেক বন্দ্যোপাধ্যায় ও পরিবহণ মন্ত্রী শুভেন্দু অধিকারী। ব্রিগেডের সভায় যোগ দিতে ট্রেনে করে কলকাতার দিকে যেমন রওনা দিয়েছেন অনেকে, তেমনই আবার বাস, ট্রাক আর ম্যাটাডরে চেপেও আসতে উৎসাহী সাধারণ কর্মী-সমর্থকরা। গাড়ি জোগাড় করতে হিমশিম খেতে হচ্ছে নেতাদের। উত্তর ২৪ পরগনা জেলা তৃণমূলের সভাপতি জ্যোতিপ্রিয় মল্লিক বলেন, আমরা ১২০০ বাস, ৮৯০টি লরি, ১৪০০ টাটা ৪০৭ এবং আড়াইশোটি সরকারি বাসের ব্যবস্থা করেছি। তবুও এখনও বাস সহ অন্য গাড়ি চাইছেন কর্মীরা। উত্তর ২৪ পরগনা, দক্ষিণ ২৪ পরগনা, হাওড়া, হুগলি, বর্ধমান, দুই মেদিনীপুর থেকে বিপুল সংখ্যায় কর্মীদের ব্রিগেডমুখী করাই নেতৃত্বের প্রধান লক্ষ্য। ১৯৯২ সালের ২৫ নভেম্বর বামফ্রন্টের মৃত্যুঘণ্টা বাজিয়ে সাড়া জাগিয়েছিলেন মমতা বন্দ্যোপাধ্যায়। আর এবার সেই ব্রিগেড থেকেই বিজেপি’র মৃত্যুঘণ্টা বাজাতে চান তিনি। দেশে পরিবর্তনের ডাক দিয়ে তৃণমূলের পক্ষ থেকে ব্রিগেড আসার আমন্ত্রণ জানিয়ে বাংলা, হিন্দি ছাড়াও আরও পাঁচটি ভাষায় ট্যুইট করা হয়েছে।

18th  January, 2019
৪ বিধায়ক এখনও বেপাত্তা
জোট সরকারের পতন হবে না, বলছে কর্ণাটক কংগ্রেস

বেঙ্গালুরু, ১৮ জানুয়ারি (পিটিআই): ব্যর্থ হয়েছে ‘অপারেশন পদ্ম’। বিজেপির সব ষড়যন্ত্র ফাঁস হয়ে গিয়েছে। তাও দেখা মিলল না চার কংগ্রেস বিধায়কের। তবে তাতেও জোট সরকার পতনের কোনও সম্ভাবনাই দেখছেন না কর্ণাটকের কংগ্রেস নেতারা। গত এক সপ্তাহ ধরে বিজেপির বিরুদ্ধে দল ভাঙানোর অভিযোগ তুলছিলেন তাঁরা।
বিশদ

19th  January, 2019
নিজেদের নির্বাচনী কেন্দ্র পরিদর্শনে যাচ্ছেন সোনিয়া-রাহুল

আমেথি, ১৮ জানুয়ারি (পিটিআই): উত্তরপ্রদেশে মহাজোটে জায়গা হয়নি কংগ্রেসের। শুধু সোনিয়া গান্ধী ও রাহুল গান্ধীর নির্বাচনীক্ষেত্র দু’টিকে ছেড়ে রেখেছেন মায়াবতী ও অখিলেশ যাদব। যদিও এতে ক্ষতির কিছুই দেখছে না কংগ্রেস।
বিশদ

19th  January, 2019
সীমান্তে ফের সংঘর্ষবিরতি লঙ্ঘন পাকিস্তানের

জম্মু, ১৮ জানুয়ারি (পিটিআই): নিয়ন্ত্রণরেখার পর এবার আন্তর্জাতিক সীমান্তেও সংঘর্ষবিরতি লঙ্ঘন করে গুলি চালাল পাকিস্তান। শুক্রবার সকাল ১১টা নাগাদ জম্মু ও কাশ্মীরের কাঠুয়া জেলার হীরানগর সেক্টরে সীমান্তে বিএসএফ আউটপোস্ট লক্ষ্য করে গুলি চালায় পাক রেঞ্জার্স। পাল্টা গুলি চালিয়েছে বিএসএফ জওয়ানরাও।
বিশদ

19th  January, 2019
বিজেপি যুবমোর্চার সভাপতি নিজের পদবী বদলে দিয়ে করলেন ‘ভারতীয়’

মুম্বই, ১৮ জানুয়ারি: বিজেপি যুবমোর্চার সভাপতি মোহিত কম্বোজ তাঁর পদবী বদলে ‘ভারতীয়’ করে দিয়েছেন। বৃহস্পতিবার তিনি ঘোষণা করেন, এরপর থেকে তাঁর পদবী হিসেবে তিনি ‘ভারতীয়’ই ব্যবহার করবেন।
বিশদ

19th  January, 2019
সবরীমালা: কনক দুর্গা ও বিন্দুকে নিরাপত্তার নির্দেশ সুপ্রিম কোর্টের

নয়াদিল্লি, ১৮ জানুয়ারি (পিটিআই): কেরলের মন্দিরে ঢুকে বিতর্কে জড়ানো দুই মহিলা কনক দুর্গা ও বিন্দুকে ২৪ ঘণ্টা পুলিসি নিরাপত্তা দেওয়ার নির্দেশ দিল সুপ্রিম কোর্ট। যদিও এই সিদ্ধান্ত শুধুমাত্র ওই দু’জনের জন্যই গ্রাহ্য হবে বলেও জানিয়ে দেয় আদালত।
বিশদ

19th  January, 2019
কুম্ভমেলা চত্বরে ১০০ শয্যার হাসপাতাল বানাল এনজিও

এলাহাবাদ, ১৮ জানুয়ারি (পিটিআই): কুম্ভমেলার তীর্থযাত্রীদের জন্য এবার মেলা চত্বরেই বানানো হল ১০০ শয্যাবিশিষ্ট এক হাসপাতাল। নারায়ণ সেবা সংস্থান (এনএসএস) নামে এক এনজিওর উদ্যোগেই এই হাসপাতাল গড়ে উঠেছে। ওই হাসপাতালে কৃত্রিম অঙ্গপ্রত্যঙ্গ প্রতিস্থাপনের সুবিধা রয়েছে।
বিশদ

19th  January, 2019
তৃতীয় রাজ্য হিসেবে ১০ শতাংশ সংরক্ষণে অনুমোদন উত্তরপ্রদেশের

লখনউ, ১৮ জানুয়ারি (পিটিআই): গুজরাত, ঝাড়খণ্ডের পর উত্তরপ্রদেশ। সাধারণ শ্রেণী তথা উচ্চবর্ণের আর্থিকভাবে পিছিয়ে পড়া সম্প্রদায়ের জন্য শিক্ষা ও চাকরি ক্ষেত্রে ১০ শতাংশ সংরক্ষণে অনুমোদন দিল বিজেপি শাসিত এই রাজ্য। শুক্রবার মুখ্যমন্ত্রী যোগী আদিত্যনাথ নেতৃত্বাধীন মন্ত্রিসভার বৈঠকে এই সিদ্ধান্ত নেওয়া হয়েছে।
বিশদ

19th  January, 2019
উত্তরপ্রদেশে নাবালিকাকে ধর্ষণের অভিযোগ, অভিযুক্ত পলাতক

ভাদহি (উত্তরপ্রদেশ), ১৮ জানুয়ারি (পিটিআই): উত্তরপ্রদেশে বুধবার এক নাবালিকাকে ধর্ষণের অভিযোগে উঠেছে। শুক্রবার পুলিস জানিয়েছে, এই ঘটনা ঘটেছে নই বাজার এলাকার প্রাথমিক স্বাস্থ্যকেন্দ্রের আবাসিকদের কোয়ার্টারে। 
বিশদ

19th  January, 2019
কাশ্মীরে নিরাপত্তারক্ষীদের উপর জঙ্গিদের দু’টি গ্রেনেড হামলা

 শ্রীনগর, ১৮ জানুয়ারি (পিটিআই): শুক্রবার শ্রীনগরের লালচক এলাকা সহ কাশ্মীরে নিরাপত্তারক্ষীদের লক্ষ্য করে দু’টি গ্রেনেড হামলা চালিয়ে জঙ্গিরা। তবে, তাতে কারও প্রাণহানির খবর নেই। পুলিস জানিয়েছে, এদিন দুপুরে লালচকের ঘণ্টাঘরে সিআরপিএফ বাঙ্কারে গ্রেনেড হামলা চালানো হয়।
বিশদ

19th  January, 2019
রুটিন স্বাস্থ্য পরীক্ষায় আমেরিকা পাড়ি
জেটলির, ব্লগে তুলোধোনা বিরোধীদের
বিজেপির একঝাঁক নেতা অসুস্থ

 নয়াদিল্লি, ১৭ জানুয়ারি: চলতি সপ্তাহে রাজনীতির আঙিনায় অনুপস্থিত থাকবেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির একঝাঁক সেনাপতি। একদিকে, কেন্দ্রীয় অর্থমন্ত্রী অরুণ জেটলি রুটিন স্বাস্থ্য পরীক্ষা করাতে মার্কিন যুক্তরাষ্ট্রে উড়ে গিয়েছেন। অন্যদিকে, দলের সর্বভারতীয় সভাপতি অমিত শাহ সোয়াইন ফ্লুতে আক্রান্ত হয়ে দিল্লির এইমসে চিকিৎসাধীন।
বিশদ

18th  January, 2019
সাংবাদিক হত্যা মামলায় যাবজ্জীবন
কারাদণ্ড গুরমিত রাম রহিমের

 চণ্ডীগড়, ১৭ জানুয়ারি (পিটিআই): সাংবাদিক রামচন্দ্র ছত্রপতির হত্যা মামলায় যাবজ্জীবন সাজা হল ডেরা সাচ্চা সৌদার প্রধান গুরমিত রাম রহিমের। এই মামলায় একই শাস্তি হয়েছে আরও তিন অভিযুক্তের। বৃহস্পতিবার পঞ্চকুলায় বিশেষ সিবিআই আদালতে ভিডিও কনফারেন্সের মাধ্যমে সাজা ঘোষণা করেন বিচারক জগদীপ সিং।
বিশদ

18th  January, 2019
মহাজোটে অনিশ্চয়তার মেঘ
মায়া-অখিলেশের মতো কংগ্রেসের হাত
ছাড়তে চলেছেন চন্দ্রবাবুও, জল্পনা তুঙ্গে

 হায়দরাবাদ, ১৭ জানুয়ারি: উত্তরপ্রদেশে কংগ্রেসকে পাশ কাটিয়ে জোটের ঘোষণা করে দিয়েছে মায়াবতী ও অখিলেশ যাদবের দল। ধাক্কা খেয়েছে মহাজোট। ঠিক উত্তরপ্রদেশের মতোই এবার অন্ধ্রপ্রদেশেও একই পরিস্থিতির মুখে পড়তে হতে পারে রাহুল গান্ধীর দল কংগ্রেসকে।
বিশদ

18th  January, 2019
সমুদ্রের গ্রাসে অবলুপ্ত হওয়ার
পথে কেরলের আস্ত পঞ্চায়েত

 কোল্লাম, ১৭ জানুয়ারি: সমুদ্রের গ্রাসে নিশ্চিহ্ন হতে চলেছে একটা গোটা পঞ্চায়েত এলাকা। ১৯৫৫ সালে তৈরি মানচিত্রে যে পঞ্চায়েত এলাকার পরিধি ছিল ৮৯.৫ বর্গকিলোমিটার, ২০১৭ সালের গুগল ম্যাপে সেটাই কমে দাঁড়িয়েছে মাত্র ৭.৬ বর্গকিলোমিটারে। বাকি অংশ কোথায় গেল?
বিশদ

18th  January, 2019
শর্তসাপেক্ষে মহারাষ্ট্রে ডান্স বার
খোলার অনুমতি দিল সুপ্রিম কোর্ট

 নয়াদিল্লি, ১৭ জানুয়ারি (পিটিআই): মুম্বই সহ মহারাষ্ট্রের ডান্স বারগুলির জন্য সুখবর দিল সুপ্রিম কোর্ট। রাজ্য সরকার ডান্স বারগুলির উপর যে কড়াকড়ি জারি করেছিল, তা অনেকটাই শিথিল করে দিল শীর্ষ আদালত। বৃহস্পতিবার বিচারপতি এ কে সিক্রির নেতৃত্বাধীন বেঞ্চ জানিয়েছে, সরকার বহু নির্দেশিকা জারি করতে পারে। বিশদ

18th  January, 2019

Pages: 12345

একনজরে
সংবাদদাতা, লালবাগ: সব্জি ব্যবসায়ীদের দীর্ঘদিনের দাবি মেনে অবশেষে জিয়াগঞ্জ সদর ঘাট সংলগ্ন সব্জি বাজারের ছাদ ঢালাইয়ের কাজ শুরু হয়েছে। ৬০০০বর্গ ফুটের ছাদ ঢালাই করতে ৫০লক্ষ টাকা খরচ হবে বলে জিয়াগঞ্জ-আজিমগঞ্জ পুরসভা সূত্রে জানা গিয়েছে।  ...

সায়ন্ত ভট্টাচার্য, কলকাতা: ব্রিগেডের ভিড় দেশের যে কোনও সমাবেশকে ছাপিয়ে যায়। এবার তা চাক্ষুষ করে তাঁরা বুঝলেন, কথাটা কতখানি সত্য! জীবনে প্রথমবার কলকাতার ব্রিগেড সমাবেশে দার্জিলিং থেকে এসেছেন ভুটিয়া সম্প্রদায়ের পালগন ভুটিয়া এবং তাঁর সঙ্গীরা। বললেন, এত ভিড় যে কোনও ...

 নিজস্ব প্রতিনিধি, কলকাতা: সল্টলেক সেন্ট্রাল পার্কের কাছে ব্রিগেডগামী বাসের ধাক্কায় আহত হলেন বিধাননগর পুলিসের গোয়েন্দা প্রধান। শনিবার সকালে এই ঘটনাটি ঘটে। তবে আঘাত গুরুতর নয়। ...

মেক্সিকো, ১৯ জানুয়ারি (এএফপি): শুক্রবার মধ্য মেক্সিকোয় তেল চুরি করতে গিয়ে পাইপলাইনে বিস্ফোরণে কমপক্ষে ২১ জন প্রাণ হারিয়েছেন। আহত হয়েছেন ৭১ জন। প্রত্যক্ষদর্শীরা জানিয়েছেন, বালতি ও ক্যান নিয়ে স্থানীয়রা পাইপ থেকে গ্যাসোলিন চুরি করছিলেন। সেই সময়ে হঠাৎ পাইপলাইনে বিস্ফোরণ ঘটে। ...




আজকের দিনটি কিংবদন্তি গৌতম ( মিত্র )
৯১৬৩৪৯২৬২৫ / ৯৮৩০৭৬৩৮৭৩

ভাগ্য+চেষ্টা= ফল
  • aries
  • taurus
  • gemini
  • cancer
  • leo
  • virgo
  • libra
  • scorpio
  • sagittorius
  • capricorn
  • aquarius
  • pisces
aries

কর্মক্ষেত্রে অশান্তির সম্ভাবনা। মাতৃস্থানীয় কার শরীর-স্বাস্থ্যের অবনতি। প্রেমে সফলতা। বাহন ক্রয়-বিক্রয়ের যোগ। সন্তানের বিদ্যাশিক্ষায় উন্নতি।প্রতিকার: ... বিশদ


ইতিহাসে আজকের দিন

১৮১৭: হিন্দু কলেজের (বর্তমান প্রেসিডেন্সি কলেজ) যাত্রা শুরু
১৯৭২: নতুন রাজ্য হল অরুণাচল প্রদেশ ও মেঘালয়
১৯৯৩: মার্কিন অভিনেত্রী অড্রে হেপবার্নের মৃত্যু



ক্রয়মূল্য বিক্রয়মূল্য
ডলার ৭০.৩৪ টাকা ৭২.০৪ টাকা
পাউন্ড ৯০.৭৪ টাকা ৯৪.০১ টাকা
ইউরো ৭৯.৬৬ টাকা ৮২.৬৭ টাকা
[ স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া থেকে পাওয়া দর ]
19th  January, 2019
পাকা সোনা (১০ গ্রাম) ৩২, ৮১৫ টাকা
গহনা সোনা (১০ (গ্রাম) ৩১, ১৩৫ টাকা
হলমার্ক গহনা (২২ ক্যারেট ১০ গ্রাম) ৩১, ৬০০ টাকা
রূপার বাট (প্রতি কেজি) ৩৯, ২০০ টাকা
রূপা খুচরো (প্রতি কেজি) ৩৯, ৩০০ টাকা
[ মূল্যযুক্ত ৩% জি. এস. টি আলাদা ]

দিন পঞ্জিকা

৬ মাঘ ১৪২৫, ২০ জানুয়ারি ২০১৯, রবিবার, চতুর্দশী ১৯/৫১ দিবা ২/১৯। নক্ষত্র- আর্দ্রা ৪/২১ দিবা ৮/৭ পরে পুনর্বসু ৫৭/২৯ শেষরাত্রি ৫/২২, সূ উ ৬/২২/৫২, অ ৫/১২/১০, অমৃতযোগ দিবা ৭/৬ গতে ১০/০ মধ্যে। রাত্রি ৬/৫৭ গতে ৮/৪৩ মধ্যে। বারবেলা ঘ ১০/২৬ গতে ১/৮ মধ্যে, কালরাত্রি ঘ ১/২৭ গতে ৩/৬ মধ্যে। 
৫ মাঘ ১৪২৫, ২০ জানুয়ারি ২০১৯, রবিবার, চতুর্দশী ১/৪২/২৩। আর্দ্রানক্ষত্র ৭/৩৪/১২। সূ উ ৬/২৪/৫৬, অ ৫/৯/৩৫, অমৃতযোগ দিবা ঘ ৭/৭/৫৫ থেকে ঘ ৯/৫৯/৪৯ মধ্যে এবং রাত্রি ৬/৫৫/৩৮ থেকে ৮/৪১/৪১ মধ্যে। বারবেলা ১০/২৬/৪১ থেকে ১১/৪৭/১৬ মধ্যে, কালবেলা ১১/৪৭/১৬ থেকে ১/৭/৫৫ মধ্যে, কালরাত্রি ১/২৬/৪১ থেকে ঘ ৩/৬/৬ মধ্যে। 
 
এই মুহূর্তে
আজকের রাশিফল
মেষ: প্রেমে সফলতা। বৃষ: অগ্নিবিদ্যুৎ থেকে সতর্ক হওয়া প্রয়োজন। মিথুন: বিদ্যার্জনে শুভ ...বিশদ

07:11:04 PM

ইতিহাসে আজকের দিনে
১৮১৭: হিন্দু কলেজের (বর্তমান প্রেসিডেন্সি কলেজ) যাত্রা শুরু১৯৭২: নতুন রাজ্য ...বিশদ

07:03:20 PM

দিনহাটায় আগ্নেয়াস্ত্র ও কার্তুজ সহ ধৃত ১ 

03:22:34 PM

হিমাচলের কেলং ভ্যালিতে ব্যাপক তুষারপাত 

03:21:00 PM

হায়দরাবাদে বিমানবন্দর থেকে ৬৬ লক্ষ টাকার সোনার বাট সহ গ্রেপ্তার ১ 

03:17:00 PM

সিরিয়ায় যাত্রীবাহী বাসে বিস্ফোরণ, মৃত ৩ 

03:03:00 PM