Bartaman Patrika
দক্ষিণবঙ্গ
 

জেলার উত্তরে বিজেপির সংগঠনে ব্যাপক রদবদল 

বিএনএ, কৃষ্ণনগর: উপনির্বাচনের জন্য করিমপুরে স্থগিত ছিল বিজেপির সাংগঠনিক নির্বাচন প্রক্রিয়া। ভোটে ভরাডুবির পর সংগঠনে ব্যাপক রদবদল করল বিজেপি। নদীয়া সাংগঠনিক জেলা উত্তরে মোট ৩৫টি মণ্ডলের মধ্যে ১৪টিতে নতুন মণ্ডল সভাপতি করা হয়েছে। করিমপুর ২ ব্লকের যে জায়গায় বিজেপির ভোট বাক্সে টান পড়েছে, সেখানকার মণ্ডল সভাপতি বদলানো হয়েছে। আবার চাপড়ার মতো এলাকায় সংখ্যালঘু মহিলাকে দলের নেতৃত্বে আনা হয়েছে।
বিজেপি সূত্রের খবর, পরিস্থিতির পর্যবেক্ষণ করে যেখানে যা করার করা হয়েছে। তবে সবটাই হয়েছে নিয়ম মেনে। নির্বাচনের মধ্যে দিয়েই মণ্ডল সভাপতিরা নির্বাচিত হয়েছেন। বিজেপির এই নির্বাচন ঘিরে জায়গায় জায়গায় অশান্তি দেখা দিলেও নদীয়ায় অবশ্য তা হয়নি। দলীয় সূত্রের খবর, অনেক জায়গা঩তেই বিজেপি কর্মীদের মধ্যে চাপা ক্ষোভ রয়েছে।
নদীয়া উত্তর সাংগঠনিক জেলার সভাপতি মহাদেব সরকার বলেন, একেবারে শান্তিপূর্ণভাবে আমাদের মণ্ডল সভাপতিরা নির্বাচিত হয়েছেন। সামান্য অশান্তি কোথাও হয়নি। ৩৫জনের মধ্যে ১৪জন নতুন মণ্ডল সভাপতি হয়েছেন। বাকিরা নির্বাচনে জিতে আগের পদে রয়েছেন। এর মধ্যে সবচেয়ে উল্লেখযোগ্য হল, চাপড়ার বেবিনা খাতুন। ওঁর মতো একজন সংখ্যালঘু মুখ সামনে আসায় আমরাও খুশি।
বিজেপি সূত্রের খবর, ৩৫টির মধ্যে দু’টি ক্ষেত্রে নির্বাচন হয়নি। ৩৩জন মণ্ডল সভাপতির মধ্যে ১৯জন আগের মণ্ডল সভাপতি রয়েছেন। নিচুতলায় বেশ কয়েকজন মণ্ডল সভাপতির গ্রহণযোগ্যতা নিয়ে যে প্রশ্ন ছিল জেলা কিংবা রাজ্য নেতৃত্বের কাছে তা অজানা নয়। বিজেপির রাজ্য সভাপতি তথা সংসদ সদস্য দিলীপ ঘোষ আগেই বলেছেন, কেন দলের হার হয়েছে সেটা নিয়ে খোঁজখবর শুরু হয়েছে। আরও পর্যালোচনা হবে। কর্মীদের সঙ্গে আরও কথা বলব। ভোটারদের সঙ্গে কথা বলব। যাঁদের কাছে ভোট চাইতে গিয়েছিলাম, তাঁদের সকলে কেন আমাদের ভোট দেননি, সকলের সঙ্গে কথা বলে সেটা বোঝার চেষ্টা করব।
মণ্ডল সভাপতি পরিবর্তনের কারণ হিসেবে একাধিক বিষয় সামনে আসছে। রাজ্যের শীর্ষ নেতৃত্বও বলছেন, হারের কারণ সম্পর্কে বিশ্লেষণ চলছে। এরই মধ্যে যে পরিসংখ্যান সামনে আসছে তা দেখে বিজেপি নেতাদের একাংশ শিকার করছেন, সাংগঠনিক সংস্কার না করলে নিজেদের এগিয়ে নিয়ে যাওয়া অনেকটাই কঠিন হবে। সে কারণেই অনেক ভেবে চিন্তেই একাধিক জায়গায় বদলের ইঙ্গিত নির্বাচনের আগেই মিলেছিল। যদিও জেলা বিজেপির এক নেতা বলেন, আদতে নির্বাচন বলা হলেও এক্ষেত্রে আলোচনার সঙ্গে রাজ্য নেতৃত্বে নির্দেশে সভাপতি হয়ে থাকে। তবে সকলের সহমতের ভিত্তিতেই যাতে এটা হয়, সেদিকে খেয়াল রাখা হবে।
বিজেপি সূত্রে খবর, জেলা পরিষদের সাত নম্বর মণ্ডল সভাপতি ছিলেন দীপক বিশ্বাস। হয়েছেন দীপক মজুমদার। ৯ নম্বরের মণ্ডল সভাপতি ছিলেন দিলীপ মণ্ডল, হয়েছেন বৃন্দাবন বিশ্বাস। ১১ নম্বরের মণ্ডল সভাপতি ছিলেন উজ্জ্বল ঘোষচৌধুরী, হলেন দীনবন্ধু ঘোষ। ১৬ নম্বরের মণ্ডল সভাপতি ছিলেন আশিস ঘোষ, হলেন বাবলু ঘোষ। ১৭ নম্বরের মণ্ডল সভাপতি ছিলেন বিধান ঘোষ, হলেন জগন্নাথ মিত্র। ১৮ নম্বরের মণ্ডলের সভাপতি পদে বসানো হয়েছে বেবিনা খাতুনকে। আগে তার জায়গায় ছিলেন দেবেশ ঘোষ। ১৯ নম্বরের মণ্ডলের সভাপতি ছিলেন প্রকাশ অধিকারী। নতুন সভাপতি হয়েছেন নবকুমার পাল। এছাড়াও ২৩, ২৫,২৬, ২৭, ২ নম্বর মণ্ডলের সভাপতি পদে বদল আনা হয়েছে।
নতুনদের মধ্যে বেবিনা খাতুন একমাত্র সংখ্যালঘু মুখ বলেই জানা গিয়েছে। চাপড়া এলাকায় বহু সংখ্যালঘু মানুষের বাস। সেদিক থেকে সংখ্যালঘু মানুষের মন পেতেই এই সিদ্ধান্ত বলে প্রাথমিকভাবে জানা গিয়েছে। যদিও দলের ওই জেলা নেতার কথায়, বেবিনা সহ আরও বেশ কয়েকজন নবনির্বাচিত সভাপতি দীর্ঘদিন ধরেই দল করছেন। এবার দলে তাঁদের গুরুত্ব বাড়ানো হল। অন্যদিকে, করিমপুর বিধানসভার মধ্যে মোট পাঁচটি মণ্ডল রয়েছে।
জানা গিয়েছে, শুধুমাত্র দু’নম্বর মণ্ডলের সভাপতি ছাড়া কাউকে বদল করা হয়নি। তবে একটি মণ্ডলে নির্বাচন এখনও হয়নি। ওই নেতার কথায়, করিমপুরে তো আমাদের ভোট ছ’হাজার হলেও বেড়েছে। ফলে সভাপতি অপসারণের কোনও বিষয় নেই। দু’নম্বর মণ্ডলটি করিমপুর ২ ব্লকে। সেখানে আমাদের ফলাফল খারাপ হয়েছে। আগে সভাপতি ছিলেন মিহির বিশ্বাস। বর্তমানে সভাপতি হয়েছেন কার্তিক মণ্ডল। তবে দলের এক নেতা বলেন, সর্বত্র এনিয়ে চাপা ক্ষোভ রয়েছে। সেটা এখনই বাইরে আসছে না। অনেকেই সব বিষয় মেনে নিতে পারেনি। 

নন্দীগ্রামে পিছিয়ে পড়া ২৩টি বুথের সভাপতি বদল করলেন শুভেন্দু 

বিএনএ, তমলুক: গত লোকসভা ভোটে নন্দীগ্রাম বিধানসভায় বিজেপির তুলনায় পিছিয়ে পড়া ২৩টি বুথের সভাপতি বদল করে দিলেন মন্ত্রী শুভেন্দু অধিকারী। রবিবার নন্দীগ্রাম-১ ব্লকে নির্বাচিত প্রতিনিধি এবং স্থানীয় নেতাদের নিয়ে একটি সাংগঠনিক বৈঠক করেন শুভেন্দুবাবু।   বিশদ

পেঁয়াজ নিয়ে কালোবাজারি রুখতে অভিযান আরামবাগের চেয়ারম্যানের 

বিএনএ, আরামবাগ: পেঁয়াজ নিয়ে কালোবাজারি চলছে কি না তা খতিয়ে দেখতে রবিবার সকালে আচমকাই বাজারে হানা দিলেন আরামবাগ পুরসভার চেয়ারম্যান স্বপন নন্দী। এদিন তিনি আরামবাগের বড় বাজার এলাকায় বিভিন্ন আড়তে গিয়ে হানা দেন। 
বিশদ

কাশীপুর বিধানসভা এলাকায় চারমাসের মধ্যে ফের দুই বিডিওর বদলি 

সংবাদদাতা, পুরুলিয়া: কাশীপুর বিধানসভা এলাকায় চারমাসের মধ্যে ফের দুই বিডিওর বদলি ঘিরে জল্পনা শুরু হয়েছে। পুরুলিয়ার হুড়া ও কাশীপুরের বিডিওকে সম্প্রতি অন্যত্র বদলি করেছে রাজ্য সরকার।  বিশদ

শান্তিপুরে তরুণীর পুরনো ফেসবুক অ্যাকাউন্ট হ্যাক করে অশ্লীল পোস্ট 

সংবাদদাতা, রানাঘাট: প্রায় এক বছর ধরে ব্লক হয়ে যাওয়া শান্তিপুরের এক তরুণীর ফেসবুক অ্যাকাউন্ট হ্যাক করে কুরুচিকর মন্তব্য ও ছবি পোস্ট করার অভিযোগ উঠেছে। এব্যাপারে শান্তিপুরের এক তরুণী কৃষ্ণনগরের সাইবার ক্রাইম থানায় একটি লিখিত অভিযোগ দায়ের করেছেন।  বিশদ

খেজুরিতে বিজেপির মিছিলে বোমা ছোঁড়ার অভিযোগ 

সংবাদদাতা, কাঁথি: রবিবার দুপুরে খেজুরিতে বিজেপির মিছিলে বোমা ছোঁড়ার অভিযোগ ঘিরে উত্তেজনা ছড়াল। বিজেপির অভিযোগের তির তৃণমূলের দিকে।  বিশদ

স্ক্রাব টাইফাসে মৃত্যু হল শিশুর, ধর্মায় উত্তেজনা 

বিএনএ, মেদিনীপুর: রবিবার সকালে মেদিনীপুর শহরের ধর্মার কাছে একটি নার্সিংহোমে স্ক্রাব টাইফাসে আক্রান্ত হয়ে এক শিশুর মৃত্যুর ঘটনায় উত্তেজনা ছড়ায়। নার্সিংহোম সূত্রে জানা গিয়েছে, মৃত শিশুকন্যা প্রত্যুষা মিশ্রর বয়স এক বছর দু’মাস।   বিশদ

সাঁতুড়িতে অবৈধভাবে তোলা হচ্ছে বালি 

সংবাদদাতা, রঘুনাথপুর: প্রশাসনকে বুড়ো আঙুল দেখিয়ে সাঁতুড়ি ব্লকের মধুকুণ্ডা তেলকূপি বারণী ঘাট সংলগ্ন এলাকার দামোদর নদ থেকে জেট পাম্প ও বড় বড় মেশিন দিয়ে অবাধে অবৈধভাবে বালি তোলা হচ্ছে বলে অভিযোগ।   বিশদ

জামুড়িয়ায় মহিলা সম্মেলন থেকে
বিজেপিকে উচ্ছেদের ডাক চন্দ্রিমার 

বিএনএ, আসানসোল: উপনির্বাচনে জয়ের পর বাড়তি অক্সিজেন পেয়ে যাওয়ায় লোকসভা ভোটে বিপর্যস্ত পশ্চিম বর্ধমানে মহিলা সম্মেলন থেকেই বিজেপিকে উচ্ছেদ করার আহ্বান করলেন মহিলা তৃণমূল কংগ্রেসের রাজ্য সভানেত্রী চন্দ্রিমা ভট্টাচার্য। 
বিশদ

08th  December, 2019
ঝাড়গ্রাম রামকৃষ্ণ মঠ ও মিশনে স্কিল ডেভেলপমেন্ট
প্রতিষ্ঠান তৈরির দায়িত্ব নিলেন শুভেন্দু 

সংবাদদাতা, ঝাড়গ্রাম: রামকৃষ্ণ মঠ ও মিশনে স্কিল ডেভেলপমেন্টের যে প্রতিষ্ঠান গড়ে উঠবে, তা তৈরির দায়িত্ব আমার। শনিবার ঝাড়গ্রাম রামকৃষ্ণ মঠ ও মিশনের সভা ও প্রার্থনা হলের উদ্বোধনে এসে একথা বলেন পরিবহণমন্ত্রী শুভেন্দু অধিকারী। 
বিশদ

08th  December, 2019
সাঁইথিয়ায় কর্মিসভা
কিছু পঞ্চায়েত প্রধান দুর্নীতি করেছে,
আমরা শুধরে নেব: অনুব্রত 

সংবাদদাতা, রামপুরহাট: দলের পঞ্চায়েত প্রধানদের একাংশের দুর্নীতির কথা স্বীকার করলেন তৃণমূলের বীরভূম জেলা সভাপতি অনুব্রত মণ্ডল। শনিবার সাঁইথিয়া ব্লকের তিলপাড়া প্রাথমিক বিদ্যালয়ে কর্মিসভায় বক্তব্য রাখতে গিয়ে তিনি বলেন, কিছু ভুলত্রুটি আমাদের আছে। কিছু পঞ্চায়েত প্রধান দুর্নীতি করেছে।  
বিশদ

08th  December, 2019
হলদিয়ার স্মরণসভায় পেট্রকেমের
নিরাপত্তা ব্যবস্থা নিয়ে সরব শুভেন্দু 

সংবাদদাতা, হলদিয়া: পেট্রকেমের মালিকপক্ষ লাভের অঙ্ক দেখছে, শ্রমিক কর্মচারীদের নিরাপত্তা ও সুরক্ষার বিষয়টি উপেক্ষিত থাকছে। পেট্রকেমে দুর্ঘটনায় মৃতদের স্মরণসভায় শনিবার একথা বলেন পরিবহণমন্ত্রী ও হলদিয়া উন্নয়ন সংস্থার চেয়ারম্যান শুভেন্দু অধিকারী। 
বিশদ

08th  December, 2019
শীতের শুরুতেই জমজমাট শান্তিনিকেতনের খোয়াইয়ের হাট

সংবাদদাতা, শান্তিনিকেতন: কবিগুরুর স্নেহধন্য শান্তিনিকেতনের অদূরেই প্রকৃতির নিজের খেয়ালে তৈরি হয়ে উঠেছে খোয়াই। সেখানকার প্রাকৃতিক সৌন্দর্য দেখতে প্রতিদিনই ভিড় জমান দূর-দূরান্তের পর্যটকরা।  
বিশদ

08th  December, 2019
বাঁকুড়ায় সোনার দোকানে চুরি

সংবাদদাতা, বিষ্ণুপুর: শুক্রবার রাতে বাঁকুড়া সদর থানার রাজগ্রামে একটি সোনার দোকানে চুরির ঘটনা ঘটেছে। কাশীনাথ পাল নামে ওই ব্যক্তির দোকানে তালা ভেঙে দুষ্কৃতীরা সেভ লকার নিয়ে চম্পট দেয়।  
বিশদ

08th  December, 2019
আড়ষায় লোকালয়ের কাছেই ১৩টি হাতি, আতঙ্কে বাসিন্দারা 

সংবাদদাতা, পুরুলিয়া: আড়ষা থানার রঞ্জিতডি সংলগ্ন এলাকায় হাতির হানায় একাধিক গ্রামে আতঙ্ক ছড়িয়েছে। ১৩টি হাতির একটি দল শনিবার সকাল থেকেই প্রায় গোটা দিনই পুয়ারা ও রঞ্জিতডি গ্রামের মাঝামাঝি এলাকার একটি জঙ্গলে অবস্থান করে।  
বিশদ

08th  December, 2019

Pages: 12345

একনজরে
সিওল, ৮ ডিসেম্বর (এএফপি): পরমাণু নিরস্ত্রীকরণ প্রশ্নে আমেরিকার উপর চাপ বাড়াল উত্তর কোরিয়া। ফের শক্তিশালী অস্ত্রের পরীক্ষা করল কিম জং উনের দেশ। শনিবার স্যাটেলাইট উৎক্ষেপণ কেন্দ্র থেকে ‘খুবই গুরুত্বপূর্ণ’ এই পরীক্ষাটি চালায় পিয়ংইয়ং।  ...

বিএনএ, চুঁচুড়া: খো খো প্রতিযোগিতায় দেশকে জিতিয়ে ঘরে ফিরলেন চুঁচুড়ার সোনার মেয়ে ঈশিতা। ঈশিতা বিশ্বাস সাউথ এশিয়ান গেমসের সোনাজয়ী ভারতীয় খো খো দলের সদস্য ছিলেন। ...

সংবাদদাতা, পুরাতন মালদহ : যে আমবাগান থেকে দিন তিনেক আগে উদ্ধার করা হয়েছে দগ্ধ মহিলার দেহ, তার এক প্রান্তে রয়েছে আড়াপুর জোত টিপাজানি আহ্লাদমণি ঘোষ ...

হায়দরাবাদ, ৮ ডিসেম্বর (পিটিআই): তেলেঙ্গানায় পশু চিকিৎসককে গণধর্ষণ করে পুড়িয়ে মারায় অভিযুক্ত চারজনের পুলিসি এনকাউন্টার নিয়ে রবিবারও পুরোদস্তর তদন্তের প্রক্রিয়া চালাল জাতীয় মানবাধিকার কমিশন। শনিবার থেকে এই তদন্ত শুরু হয়েছে।  ...




আজকের দিনটি কিংবদন্তি গৌতম ( মিত্র )
৯১৬৩৪৯২৬২৫ / ৯৮৩০৭৬৩৮৭৩

ভাগ্য+চেষ্টা= ফল
  • aries
  • taurus
  • gemini
  • cancer
  • leo
  • virgo
  • libra
  • scorpio
  • sagittorius
  • capricorn
  • aquarius
  • pisces
aries

মাঝে মধ্যে মানসিক উদ্বেগের জন্য শিক্ষায় অমনোযোগী হয়ে পড়বে। গবেষণায় আগ্রহ বাড়বে। কর্মপ্রার্থীদের নানা সুযো ... বিশদ


ইতিহাসে আজকের দিন

১৪৮৩: অন্ধকবি সুরদাসের জন্ম
১৮৯৮: বেলুড় মঠ প্রতিষ্ঠিত হল
১৬০৮: ইংরেজ কবি জন মিলটনের জন্ম
১৯৪৬: কংগ্রেস নেত্রী সোনিয়া গান্ধীর জন্ম
১৯৪৬: অভিনেতা শত্রুঘ্ন সিনহার জন্ম
২০১১: আমরি হাসপাতালে আগুন 



ক্রয়মূল্য বিক্রয়মূল্য
ডলার ৭০.৪৯ টাকা ৭২.১৯ টাকা
পাউন্ড ৯২.২০ টাকা ৯৫.৫৪ টাকা
ইউরো ৭৭.৭৫ টাকা ৮০.৭৪ টাকা
[ স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া থেকে পাওয়া দর ]
07th  December, 2019
পাকা সোনা (১০ গ্রাম) ৩৮, ৩৮৫ টাকা
গহনা সোনা (১০ (গ্রাম) ৩৬, ৪২০ টাকা
হলমার্ক গহনা (২২ ক্যারেট ১০ গ্রাম) ৩৬, ৯৬৫ টাকা
রূপার বাট (প্রতি কেজি) ৪৩, ৪০০ টাকা
রূপা খুচরো (প্রতি কেজি) ৪৩, ৫০০ টাকা
[ মূল্যযুক্ত ৩% জি. এস. টি আলাদা ]
08th  December, 2019

দিন পঞ্জিকা

২২ অগ্রহায়ণ ১৪২৬, ৯ ডিসেম্বর ২০১৯, সোমবার, দ্বাদশী ৯/২৩ দিবা ৯/৫৪। ভরণী ৫৭/৯ শেষ রাত্রি ৫/০। সূ উ ৬/৮/৫৩, অ ৪/৪৮/২৯, অমৃতযোগ দিবা ৭/৩৩ মধ্যে পুনঃ ৮/৫৮ গতে ১১/৬ মধ্যে। রাত্রি ৭/২৮ গতে ১১/২ মধ্যে পুনঃ ২/৩৫ গতে ৩/৩০ মধ্যে, বারবেলা ৭/২৭ গতে ৮/৪৮ মধ্যে পুনঃ ২/৮ গতে ৩/২৮ মধ্যে, কালরাত্রি ৯/৪৮ গতে ১১/২৮ মধ্যে। 
২২ অগ্রহায়ণ ১৪২৬, ৯ ডিসেম্বর ২০১৯, সোমবার, দ্বাদশী ৭/১০/১১ দিবা ৯/২/২২। ভরণী ৫৭/৩১/১০ শেষরাত্রি ৫/১০/২৬, সূ উ ৬/১০/১৮, অ ৪/৪৯/১, অমৃতযোগ দিবা ৭/৩৯ মধ্যে ও ৯/৪ গতে ১১/১১ মধ্যে এবং রাত্রি ৭/৩১ গতে ১১/৫ মধ্যে ও ২/৪০ গতে ৩/৩৪ মধ্যে, কালবেলা ৭/৩০/৮ গতে ৮/৪৯/৫৯ মধ্যে, কালরাত্রি ৯/৪৯/৩০ গতে ১১/২৯/৪০ মধ্যে।
১১ রবিয়স সানি 

ছবি সংবাদ

এই মুহূর্তে
আজকের রাশিফল 
মেষ: কর্মপ্রার্থীদের নানা সুযোগ আসবে। বৃষ: কারও সঙ্গে পুরানো সম্পর্ক থাকলে তা ...বিশদ

07:11:04 PM

ইতিহাসে আজকের দিনে 
১৪৮৩: অন্ধকবি সুরদাসের জন্ম১৮৯৮: বেলুড় মঠ প্রতিষ্ঠিত হল১৬০৮: ইংরেজ কবি ...বিশদ

07:03:20 PM

এটিএম জালিয়াতির ঘটনায় দিল্লিতে গ্রেপ্তার রোমান নাগরিক 

06:22:00 PM

ফি বৃদ্ধির প্রতিবাদে জেএনইউ পড়ুয়াদের মিছিলে লাঠিচার্জ করল পুলিস 

04:29:13 PM

ডোপিংয়ের অভিযোগে ওলিম্পিক থেকে চার বছরের জন্য নির্বাসিত রাশিয়া 

04:12:10 PM

কর্ণাটক বিধানসভা উপনির্বাচনে কংগ্রেসের হার, পরিষদীয় দলনেতার পদ থেকে পদত্যাগ সিদ্দারামাইয়ার

03:56:19 PM