Bartaman Patrika
দেশ
 
 

 মারাঠি ও কোঙ্কানি হিন্দুদের নতুন বছর উপলক্ষে চিরন্তন সাজে মারাঠি মহিলাদের শোভাযাত্রা। শনিবার থানেতে তোলা পিটিআই চিত্র

‘জেলে পাঠাব আপনাদের’
র‌্যানব্যাক্সির প্রাক্তন কর্তাদের জবাবে অসন্তুষ্ট সুপ্রিম কোর্ট

নয়াদিল্লি, ৫ এপ্রিল (পিটিআই): সিঙ্গাপুর ট্রাইব্যুনালের নির্দেশ অনুযায়ী জাপানের দাইচি সানকিও-কে ৪০০০ কোটি টাকা ক্ষতিপূরণ দেওয়ার কথা ছিল র‌্যানব্যাক্সির দুই প্রাক্তন প্রোমোটার মলবীন্দর সিং এবং শিবিন্দর সিংয়ের। সেই ক্ষতিপূরণ সিং ভ্রাতৃদ্বয় কীভাবে মেটাবেন, সেই পরিকল্পনা বিস্তারিতভাবে আদালতে পেশ করার জন্য গত ১৪ মার্চ নির্দেশ দিয়েছিল সুপ্রিম কোর্ট। শুক্রবার সেই রিপোর্ট দেখে সিং ভাইদের প্রতি অসন্তোষ প্রকাশ করল সর্বোচ্চ আদালত। ক্ষুব্ধ সুপ্রিম কোর্টের মন্তব্য, ‘একটা সুযোগ দিয়েছিলাম। তাও টাকা মেটাতে পারলেন না। আপনাদের জেলে পাঠাব।’ প্রধান বিচারপতি রঞ্জন গগৈয়ের নেতৃত্বাধীন বিচারপতি দীপক গুপ্ত এবং বিচারপতি সঞ্জীব খান্নাকে নিয়ে গঠিত বেঞ্চ এদিন সাফ জানিয়েছে, এবার সরাসরি দুই ভাইয়ের বিরুদ্ধে জাপানি সংস্থার করা আদালত অবমাননার মামলার শুনানি হবে। শুনানিতে যদি আদালতের নির্দেশ অমান্যের প্রমাণ মেলে, তাহলে কারাদণ্ডও হতে পারে দু’জনের। জাপানি সংস্থার করা আদালত অবমাননার পিটিশনের শুনানি ১১ এপ্রিল হবে বলে জানিয়েছে বেঞ্চ।
এদিন নির্দেশ দিতে গিয়ে বেঞ্চ বলে, ‘আপনারা অর্ধেক পৃথিবীর মালিক হতে পারেন। কিন্তু, আদালত নির্ধারিত ক্ষতিপূরণের টাকা কীভাবে মেটাবেন, তার কোনও যথাযথ পরিকল্পনা আপনাদের কাছে নেই। আপনারা বলেছেন, কারও কাছে আপনাদের ছ’ হাজার কোটি টাকা পাওনা আছে। কিন্তু, সেই টাকা না এখানে আছে, না ওখানে আছে।’ সিঙ্গাপুর ট্রাইব্যুনালের রায় অনুযায়ী, সিং ভাইদের চার হাজার কোটি টাকা ক্ষতিপূরণ দিতে হবে জাপানি সংস্থা দাইচিকে। কিন্তু, সেই টাকা মেটাতে দুই ভাই টালবাহানা করছে বলে অভিযোগ জাপানি সংস্থার। তাই তাঁদের বিরুদ্ধে আদালত অবমাননার অভিযোগ তুলে মামলাও করে জাপানি সংস্থাটি।
২০০৮ সালে ভারতীয় ওষুধ প্রস্তুতকারী সংস্থা র‌্যানব্যাক্সিকে কিনে নেয় জাপানের প্রথম সারির ফার্মা কোম্পানি দাইচি সানকিও। কিন্তু, কিছুদিন পরই সিঙ্গাপুর ট্রাইব্যুনালের দ্বারস্থ হয়ে দাইচি অভিযোগ করে, র‌্যানব্যাক্সির বিরুদ্ধে তদন্ত করছে মার্কিন যুক্তরাষ্ট্রে ফুড অ্যান্ড ড্রাগ অ্যানমিনিস্ট্রেশন ও ডিপার্টমেন্ট অব জাস্টিস। কিন্তু, শেয়ার বিক্রির সময় এই তথ্য বেমালুম চেপে গিয়েছিলেন সিং ভাইয়েরা। 

06th  April, 2019
স্থানীয়রা দুষছেন কংগ্রেসের অনুন্নয়নকে, অসম চা বাগান অঞ্চলে এগিয়ে বিজেপি

 গুয়াহাটি, ৬ এপ্রিল: বাগান তথা নিজেদের সম্প্রদায়ের উন্নতিতে ‘চা ওয়ালা’ নেতৃত্বাধীন বিজেপিকেই প্রথম পছন্দ অসমের চা শ্রমিকদের। তাঁদের মতে, একমাত্র চা বিক্রেতা প্রধানমন্ত্রীই পারেন শ্রমিকদের যন্ত্রণা বুঝতে। শ্রমিকদের একাংশের বক্তব্য, স্বাধীনতার পর থেকে কংগ্রেসকে ভোট দিলেও চোখের সামনে গাজর ঝুলিয়ে দেওয়া ছাড়া আর কিছুই হয়নি।
বিশদ

রামমন্দির নির্মাণের লক্ষ্যে রাজ্যজুড়ে
জপ সংকল্প পালন করল ভিএইচপি

 নিজস্ব প্রতিনিধি, কলকাতা: উত্তরপ্রদেশের রাম জন্মভূমিতে মন্দির নির্মাণের লক্ষ্যে শনিবার দেশজুড়ে বিজয় মহামন্ত্র জপ সংকল্পের কর্মসূচি পালন করা হল। নির্বিঘ্নে অযোধ্যায় রামলালার মন্দির তৈরির জন্য দেশজুড়ে ১৩ কোটি মালা জপ করার পরিকল্পনা নেওয়া হয়েছিল।
বিশদ

সিআরপিএফ ক্যাম্পে হামলায় জড়িত
জয়েশ জঙ্গিকে গ্রেপ্তার করল এনআইএ

 নয়াদিল্লি, ৬ এপ্রিল (পিটিআই): ২০১৭ সালে দক্ষিণ কাশ্মীরের সিআরপিএফ ক্যাম্পে হামলায় জড়িত থাকার অভিযোগে এক জঙ্গিকে গ্রেপ্তার করল ন্যাশনাল ইনভেস্টিগেশন এজেন্সি (এনআইএ)। ধৃত জঙ্গির নাম সৈয়দ হিলাল আন্দ্রাবি (৩৫)।
বিশদ

কাশ্মীরে বাড়িতে ঢুকে গুলি চালাল জঙ্গিরা, শহিদ সেনা জওয়ান সোপিয়ানে নিরাপত্তা বাহিনীর গুলিতে খতম ২ জঙ্গি

 শ্রীনগর, ৬ এপ্রিল (পিটিআই): জম্মু ও কাশ্মীরে এক সেনা জওয়ানের বাড়ির ভিতর ঢুকে হামলা চালাল জঙ্গিরা। জঙ্গিদের গুলিতে মহম্মদ রফি ইয়াটু নামে ওই জওয়ান প্রাণ হারিয়েছেন। পুলিস জানিয়েছে, শনিবার বারামুলা জেলার সোপোর এলাকায় ওই জওয়ানের বাড়িতে ঢুকে জঙ্গিরা এলোপাথাড়ি গুলি চালাতে থাকে।
বিশদ

মায়ের সঙ্গীর হাতে বেধড়ক মার
খেয়ে ৮ দিন পর মৃত্যু হল শিশুর

 কোচি, ৬ এপ্রিল (পিটিআই): সপ্তাহখানেক আগে ভাইকে মারের হাত থেকে বাঁচাতে গিয়ে গুরুতর জখম অবস্থায় হাসপাতালে ভর্তি হয়েছিল সাত বছরের এক শিশু। টানা আটদিন ধরে লাগাতার মৃত্যুর সঙ্গে লড়াই চালানোর পর শনিবার সকালে হাসপাতালে তার মৃত্যু হল।
বিশদ

রাজৌরিতে সংঘর্ষ বিরতি লঙ্ঘন
পাকিস্তানের, জখম দম্পতি

 জম্মু, ৬ এপ্রিল (পিটিআই): জম্মু ও কাশ্মীরের রাজৌরি জেলায় নিয়ন্ত্রণ রেখা বরাবর সংঘর্ষ বিরতি লঙ্ঘন করে হামলা চালাল পাকিস্তান। পাক সেনাবাহিনীর এই হামলায় জখম হয়েছেন এক দম্পতি। সরকারি সূত্রে খবর, শুক্রবার রাত আড়াইটে নাগাদ নৌসেরা সেক্টরের কালাল এলাকায় বিনা প্ররোচনায় হামলা চালায় পাকিস্তান।
বিশদ

গুজরাতে আত্মঘাতী কৃষক

 আমেদাবাদ, ৬ এপ্রিল (পিটিআই): আর্থিক অনটনের জেরে আত্মহত্যার পথ বেছে নিলেন গুজরাতের এক কৃষক। মৃত দিলীপ তাতামিয়া (৫০) জুনাগড় জেলার লুশালা গ্রামের বাসিন্দা ছিলেন। পুলিস জানিয়েছে, তাতামিয়ার স্ত্রী ১৫ বছর আগেই মারা গিয়েছেন।
বিশদ

 কল্যাণ সিং, রাজীব কুমারের
পদত্যাগ চেয়ে সরব চিদম্বরম

 নয়াদিল্লি, ৬ এপ্রিল (পিটিআই): আদর্শ আচরণবিধি লঙ্ঘন করার পর রাজস্থানের রাজ্যপাল কল্যাণ সিং এবং নীতি আয়োগের সহ সভাপতি রাজীব কুমারের নিজের নিজের পদে থাকার কোনও অধিকার নেই। শনিবার এমনই মন্তব্য করেন কংগ্রেস নেতা পি চিদম্বরম।
বিশদ

তামিলনাড়ু ও অসম থেকে হিসাব বহির্ভূত বিপুল নগদ আটক

 কোয়েম্বাটুর ও তেজপুর, ৬ এপ্রিল (পিটিআই): গাড়ি তল্লাশির সময় তামিলনাড়ুর তিনটি জায়গায় থেকে চার কোটি টাকার বেশি হিসাব বহির্ভূত নগদ আটক করেছে ফ্লাইং স্কোয়াড। তিরুপুর জেলার কাছে করনামপেটে একটি আটক গাড়ি থেকে ৩ কোটি ৮০ লক্ষ টাকা আটক করা হয়েছে।
বিশদ

নেতিবাচক প্রচার চালানোর অভিযোগ তুলে স্ট্যালিনকে দুষলেন পালানিস্বামী

 বিরুধুনগর (তামিলনাডু), ৫ এপ্রিল (পিটিআই): এনডিএ নেতাদের নিয়ে ‘নেতিবাচক প্রচার’ চালানোর অভিযোগ তুলে ডিএমকে প্রেসিডেন্ট এম কে স্ট্যালিনকে তীব্র কটাক্ষ করলেন তামিলনাডুর মুখ্যমন্ত্রী তথা এআইএডিএমকে শিবিরের অন্যতম শীর্ষনেতা কে পালানিস্বামী।
বিশদ

06th  April, 2019
রোড শো থেকে মোদিকে
চ্যালেঞ্জ প্রিয়াঙ্কার

সন্দীপ স্বর্ণকার, গাজিয়ারাদ, ৫ এপ্রিল: ‘নেহরু কী করেছেন? ইন্দিরা গান্ধী কী করেছেন? এসব তো অনেক শুনেছি। এবার এসব বাদ দিয়ে গত পাঁচ বছরে আপনি কী করেছেন সেটা বলুন।’ দিল্লির লাগোয়া উত্তরপ্রদেশের গাজিয়াবাদে ব্যাপক ভিড়ের রোড শো শেষে এমনই মন্তব্যে প্রধানমন্ত্রীকে আক্রমণ করলেন প্রিয়াঙ্কা গান্ধী।
বিশদ

06th  April, 2019
সোশ্যাল মিডিয়ায় মোদিকে ফেকু
বলে বিতর্কে আরপিএফের কর্তা

তড়িঘড়ি তদন্তের নির্দেশ রেলের

দিব্যেন্দু বিশ্বাস, নয়াদিল্লি, ৫ এপ্রিল: সোশ্যাল মিডিয়ায় আসন্ন লোকসভা নির্বাচন কিংবা কেন্দ্রীয় সরকারকে নিয়ে যেকোনওরকম মন্তব্য করার ব্যাপারে কর্মী, আধিকারিকদের উপর কড়া নিষেধাজ্ঞা জারি করল রেলমন্ত্রক। সোশ্যাল মিডিয়ায় প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদিকে সরাসরি ‘ফেকু’ বলে সম্বোধন করেছেন রেলওয়ে প্রোটেকশন ফোর্সের (আরপিএফ) আমেদাবাদ শাখার এক শীর্ষ আধিকারিক। আর যার জেরে প্রবলভাবে বিপাকে পড়েছে রেলমন্ত্রক। শুরু হয়েছে তুমুল বিতর্ক।
বিশদ

06th  April, 2019
দিল্লির কুর্সিতে আপত্তি নেই, হায়দরাবাদে
ভোটপ্রচারেও নিঃশব্দ ইঙ্গিত মায়াবতীর

বাপ্পাদিত্য রায়চৌধুরী, হায়দরাবাদ, ৫ এপ্রিল: ‘আমাদের যমজ শহর জানেন তো! হায়দরাবাদ, আর সেকেন্দ্রাবাদ। আপনি তো ট্যুরিস্ট! জেনে রাখুন, যে হুসেন সাগরে যাবেন বলছেন, সেই সাগরই এই দু’টো শহরকে আলাদা করে রেখেছে। আর ওখানে গেলে দেখতে পাবেন একটা বিরাট বুদ্ধমুর্তি। আর ওপারে জাতীয় পতাকা। কত উঁচু জানেন? ৮৮ মিটার।
বিশদ

06th  April, 2019
উত্তর-পূর্বাঞ্চলে প্রচারে এসে উন্নয়ন ও সন্ত্রাস দমনের ইস্যুতে কংগ্রেসকে একহাত নিলেন অমিত শাহ

বরদুমসা (অরুণাচল প্রদেশ) ও থৌবল (মণিপুর), ৫ এপ্রিল (পিটিআই): সন্ত্রাস দমনের ইস্যুতে কংগ্রেসকে একহাত নিলেন বিজেপির সর্বভারতীয় সভাপতি অমিত শাহ। শুক্রবার অরুণাচলের এক জনসভায় তিনি বলেছেন, সন্ত্রাসবাদ দমনে পূর্বতন কংগ্রেস সরকার কোনও কঠোর পদক্ষেপ গ্রহণ করেনি।
বিশদ

06th  April, 2019

Pages: 12345

একনজরে
 নিজস্ব প্রতিনিধি, কলকাতা: পরিবেশকর্মীদের ডাকে সাড়া দিয়ে রাজ্যের প্রথম সারির সমস্ত রাজনৈতিক দলের প্রতিনিধিরাই শনিবার কলকাতা প্রেস ক্লাবে ‘রাজনৈতিক দলের কাছে পরিবেশ দূষণের গুরুত্ব’ শীর্ষক এক আলোচনাসভায় অংশগ্রহণ করেন। তৃণমূল কংগ্রেস, বিজেপি, কংগ্রেস এবং সিপিএম সহ ১০টি রাজনৈতিক দলের প্রতিনিধিরা ...

সংবাদদাতা, দার্জিলিং: পাহাড়ে প্রচারে এগিয়ে গিয়েছেন মোর্চা সমর্থিত তৃণমূল কংগ্রেস প্রার্থী অমর সিং রাই। তিনি ভোটারদের বাড়ি বাড়ি পৌঁছে গিয়েছেন। পাহাড়ের ভূমিপুত্র হিসাবে তাঁকে সাদরে গ্রহণ করেছেন পাহাড়বাসী।   ...

 ইসলামাবাদ, ৬ এপ্রিল (পিটিআই): জম্মু ও কাশ্মীর থেকে ৩৭০ ধারার তুলে নিলে, তা রাষ্ট্রসঙ্ঘের প্রস্তাবনাগুলিকে লঙ্ঘন করার শামিল হবে। তাই পাকিস্তান এটা কখনওই মেনে নেবে না। ইসলামাবাদে একটি সাংবাদিক বৈঠকে বক্তব্য রাখতে গিয়ে এমনটাই জানিয়েছেন পাক বিদেশ মন্ত্রকের মুখপাত্র মহম্মদ ...

 কুয়ালালামপুর, ৬ এপ্রিল: দেশের প্রথম সারির আই লিগ ক্লাবগুলির অস্তিত্ব নিয়ে যখন ভারতীয় ফুটবলের আকাশে ধোঁয়াশা ও বিবিধ প্রশ্ন উঠছে, তখনই অল ইন্ডিয়া ফুটবল ফেডারেশনের ...




আজকের দিনটি কিংবদন্তি গৌতম ( মিত্র )
৯১৬৩৪৯২৬২৫ / ৯৮৩০৭৬৩৮৭৩

ভাগ্য+চেষ্টা= ফল
  • aries
  • taurus
  • gemini
  • cancer
  • leo
  • virgo
  • libra
  • scorpio
  • sagittorius
  • capricorn
  • aquarius
  • pisces
aries

কর্মরতদের ক্ষেত্রে শুভ। উপার্জন ভাগ্য ভালো। কর্মে উন্নতির যোগ আছে। ঊর্ধ্বতন কর্তৃপক্ষের সহযোগিতা মিলবে। ব্যবসা ... বিশদ


ইতিহাসে আজকের দিন

বিশ্ব স্বাস্থ্য দিবস
১৭৭০- ইংরেজ কবি উইলিয়াম ওয়ার্ডসওয়ার্থের জন্ম
১৮৯৭ - নাট্যকার, অভিনেতা, সুরকার, বাংলা ছায়াছবির জনপ্রিয় চিত্রনাট্যকার তুলসী লাহিড়ীর জন্ম
১৯২০- সেতার বাদক পণ্ডিত রবিশংকরের জন্ম
১৯৪২- অভিনেতা জিতেন্দ্রর জন্ম
১৯৪৭ - মার্কিন মোটরযান উৎপাদক হেনরি ফোর্ডের মৃত্যু
১৯৪৮ - বিশ্ব স্বাস্থ্য সংস্থা প্রতিষ্ঠিত হয়।
১৯৫৪- অভিনেতা, অ্যাকশন কোরিওগ্রাফার তথা মার্শাল আর্টিস্ট জ্যাকি চ্যানের জন্ম



ক্রয়মূল্য বিক্রয়মূল্য
ডলার ৬৮.৩৩ টাকা ৭০.০২ টাকা
পাউন্ড ৮৮.৯০ টাকা ৯২.১৫ টাকা
ইউরো ৭৬.১৫ টাকা ৭৯.১২ টাকা
[ স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া থেকে পাওয়া দর ]
06th  April, 2019
পাকা সোনা (১০ গ্রাম) ৩২, ১৮৫ টাকা
গহনা সোনা (১০ (গ্রাম) ৩০, ৫৩৫ টাকা
হলমার্ক গহনা (২২ ক্যারেট ১০ গ্রাম) ৩০, ৯৯৫ টাকা
রূপার বাট (প্রতি কেজি) ৩৭ ৫৫০ টাকা
রূপা খুচরো (প্রতি কেজি) ৩৭, ৬৫০ টাকা
[ মূল্যযুক্ত ৩% জি. এস. টি আলাদা ]

দিন পঞ্জিকা

২৩ চৈত্র ১৪২৫, ৭ এপ্রিল ২০১৯, রবিবার, দ্বিতীয়া ২৬/২৩ অপঃ ৪/২। অশ্বিনী ৮/৯ দিবা ৮/৪৪। সূ উ ৫/২৮/২৭, অ ৫/৪৯/৫৯, অমৃতযোগ দিবা ৬/১৮ গতে ৯/৩৬ মধ্যে। রাত্রি ৭/২২ গতে ৮/৫৬ মধ্যে, বারবেলা ১০/৬ গতে ১/১২ মধ্যে, কালরাত্রি ১/৫ গতে ২/৩৩ মধ্যে।
২৩ চৈত্র ১৪২৫, ৭ এপ্রিল ২০১৯, রবিবার, দ্বিতীয়া ৩/১৮/৫। অশ্বিনীনক্ষত্র ৮/১৮/৪৯, সূ উ ৫/২৮/৭, অ ৫/৪৯/২৭, অমৃতযোগ দিবা ৬/১৭/৩২ থেকে ৯/৩৫/১৪ মধ্যে এবং রাত্রি ৭/২২/৩৬ থেকে ৮/৫৫/৪৬ মধ্যে, বারবেলা ১০/৬/৭ থেকে ১১/৩৮/৪৭ মধ্যে, কালবেলা ১১/৩৮/৪৭ থেকে ১/১১/২৭ মধ্যে, কালরাত্রি ১/৬/৭ থেকে ২/৩৩/২৭ মধ্যে।
 ১ শাবান
এই মুহূর্তে
আজকের রাশিফল
মেষ: কর্মে উন্নতির যোগ আছে। বৃষ: গৃহ সংস্কার যোগ আছে। ...বিশদ

07:11:04 PM

ইতিহাসে আজকের দিনে

বিশ্ব স্বাস্থ্য দিবস১৭৭০- ইংরেজ কবি উইলিয়াম ওয়ার্ডসওয়ার্থের জন্ম১৮৯৭ - নাট্যকার, ...বিশদ

07:03:20 PM

রাজস্থান রয়্যালসকে ৮ উইকেটে হারাল কেকেআর

10:56:29 PM

কেকেআরকে ১৪০ রানের টার্গেট দিল রাজস্থান রয়্যালস 

09:37:13 PM

রাজস্থান রয়্যালস: ৫৬/১ (১০ ওভার) 

08:47:03 PM

রাজস্থান রয়্যালস: ২৮/১ (৬ ওভার) 

08:29:29 PM