Bartaman Patrika
হ য ব র ল
 

মাধ্যমিকে ভৌতবিজ্ঞানে
কীভাবে নম্বর বাড়াবে ? 

তোমাদের জন্য শুরু হয়েছে নতুন বিভাগ। এই বিভাগে থাকছে পরীক্ষায় নম্বর বাড়ানোর সুলুক সন্ধান। এবারের বিষয় ভৌতবিজ্ঞান।
মাধ্যমিকে ভৌতবিজ্ঞানে বেশি নম্বর পাওয়ার জন্য যে যে বিষয়গুলি খুঁটিয়ে পড়বে পরামর্শ দিচ্ছেন কল্যাণনগর বিদ্যাপীঠ, রহড়ার ভৌতবিজ্ঞানের শিক্ষক তন্ময় চট্টোপাধ্যায়।

২০১৯ সালের মাধ্যমিক পরীক্ষার্থীদের প্রথমেই জানাই আমার আন্তরিক শুভেচ্ছা। মাধ্যমিক পরীক্ষায় ভালো নম্বর পাবার জন্য ভৌতবিজ্ঞান বিষয়টির গুরুত্ব অপরিসীম। এই পরীক্ষায় লিখিত দিতে হয় ৯০ নম্বরের এবং মৌখিক পরীক্ষায় থাকে ১০ নম্বর। এই অনুচ্ছেদে আমরা ভৌতবিজ্ঞান বিষয়টির অন্তর্গত পদার্থবিদ্যা বিষয়টির প্রস্তুতি নিয়ে আলোচনা করব। পদার্থবিদ্যা বিষয়টিতে প্রশ্ন থাকবে তিন ধরনের
(১) MCQ (Multiple Choise Questions)
(২) SAQ (Short Answer Type Questions)
(3) বর্ণনামূলক ২ Marks/ ৩ Marks
MCQ এবং SAQ-এর জন্য, ১ নম্বরের নির্ধারিত থাকবে।
প্রথমেই বলব পদার্থ ও রসায়নের সাধারণ বিষয় হিসাবে থাকা পদার্থবিদ্যার অংশের কথা। যেখানে গ্যাসের ধর্ম চ্যাপ্টারটিতে বয়েলের সূত্র, চার্লসের সূত্র, পরমশূন্য উষ্ণতার ধারণা প্রভৃতি বিষয়গুলি খুঁটিয়ে পড়তে হবে। কোনও সূত্র উল্লেখ করার সময় অবশ্যই সূত্রের বিবৃতির সঙ্গে তার গাণিতিক রূপ এবং ব্যবহৃত চিহ্নগুলির তাত্‌পর্য ব্যাখ্যা করতে হবে। সম্ভব হলে প্রশ্নের মানের উপর নির্ভর করে লেখচিত্রও উল্লেখ করো। যেমন বয়েলের সূত্র PV= ধ্রুবক লেখার পর
P= গ্যাসের চাপ, V= গ্যাসের আয়তন উল্লেখ করো, অবশ্যই উল্লেখ করো গ্যাসের ভর (M)= ধ্রুবক এবং গ্যাসের উষ্ণতা (T)= ধ্রুবক
প্রতিটি ব্যবহৃত ভৌতরাশির একক ও মাত্রা ভালোভাবে পড়বে। CGS এবং SI দুটি পদ্ধতিতেই এককগুলি ভালোভাবে অভ্যাস করবে। লেখচিত্র আঁকার ক্ষেত্রে সর্বদা পেনসিল ব্যবহার করবে এবং নির্দিষ্ট চলরাশিগুলিকে অক্ষ বরাবর সুস্পষ্টভাবে উল্লেখ করতে হবে। পরমশূন্য উষ্ণতার মান চাওয়া হলে সেলসিয়াস এবং কেলভিন উভয় স্কেলেই উল্লেখ করবে। এই অধ্যায়টিতে গাণিতিক সমস্যার সমাধান করার ক্ষেত্রে ব্যবহৃত সূত্রটির অবশ্যই সাংকেতিক রূপ উল্লেখ করবে। যে রাশির মান নির্ণয় করবে উত্তরে অবশ্যই তার একক সহ মান লিখবে। ব্যবহৃত রাশিগুলির একক ভিন্ন থাকলে তাদের একই এককে CGS অথবা SI একক ব্যবহার করবে।
সূত্রের গাণিতিক রূপকে Box করবে এবং অন্য কালি ব্যবহার করবে।
যেমন PV= nRT
যেখানে P= গ্যাসের চাপ
n= গ্যাসের মোল সংখ্যা
R= সার্বজনীন গ্যাস ধ্রুবক
T= গ্যাসের পরম স্কেলে প্রকাশিত উষ্ণতা
অপর একটি গুরুত্বপূর্ণ অধ্যায় হল আলোকবিজ্ঞান।
এই চ্যাপ্টারের বিভিন্ন সূত্র যেমন স্নেলের সূত্র, অভ্যন্তরীণ পূর্ণ প্রতিফলন, প্রিজমের ক্ষেত্রে আলোকরশ্মির প্রতিসরণের ক্ষেত্রে বিচ্যুতি এবং বিচ্যুতি এবং প্রিজমের প্রথম প্রতিসারক তলে আপতন কোণের পরিবর্তনের লেখচিত্র ভালোভাবে অভ্যাস করতে হবে। পরম প্রতিসরাঙ্ক, আপেক্ষিক প্রতিসরাঙ্ক প্রভৃতি রাশির সংজ্ঞা এবং তাদের গাণিতিক সম্পর্ক ভালোভাবে পড়তে হবে। যেমন amg = বায়ু সাপেক্ষে কাচ মাধ্যমের আপেক্ষিক প্রতিসরাঙ্ক এরূপ উল্লেখ করতে হবে। দর্পণের দ্বারা যেমন অবতল বা উত্তল দর্পণের ক্ষেত্রে প্রতিবিম্ব গঠনের ক্ষেত্রে রশ্মিচিত্র আঁকার জন্য অবশ্যই পেনসিল ব্যবহার করবে। Light ray বা আলোকরশ্মি দেখানোর জন্য অবশ্যই তিরচিহ্ন বা arrowhead দেবে। গঠিত প্রতিবিম্বের অবস্থান প্রকৃতি রৈখিক বিবর্ধন প্রভৃতি বিষয় উত্তরে অবশ্যই উল্লেখ করবে। শুদ্ধ বর্ণালি, অশুদ্ধ বর্ণালি, তাদের পার্থক্য ও গঠন প্রক্রিয়া সুনির্দিষ্ট শর্ত সহ অবশ্যই প্রশ্নের উত্তরে উল্লেখ করতে হবে।
‘কাচের স্ল্যাব কেন বর্ণালি সৃষ্টি করতে পারে না’— এর ব্যাখ্যামূলক প্রশ্নের উত্তরে অবশ্যই রশ্মিচিত্র সহযোগে সঠিক ব্যাখ্যা দিতে হবে। আরেকটি গুরুত্বপূর্ণ চ্যাপ্টার হল প্রবাহী তড়িত্‌বিজ্ঞান। এই অধ্যায়ে অনেকগুলি গুরুত্বপূর্ণ সূত্র আছে, যেমন (১) ওহমের সূত্র, (২) জুলের সূত্র, ফ্লেমিং-এর বামহস্ত ও ডানহস্ত নিয়ম প্রভৃতি। তুল্যরোধ নির্ণয়ের বর্তনীচিত্র ভালোভাবে অভ্যাস করতে হবে। তুল্যরোধ নির্ণয়ের ক্ষেত্রে বর্তনীচিত্র পরিষ্কারভাবে পেনসিল ব্যবহার করে আঁকবে। তুল্যরোধ নির্ণয়ের ক্ষেত্রে কোন সূত্র (শ্রেণী/ সমান্তরাল/ মিশ্র সমবায়) ব্যবহার করছ তার উল্লেখ করবে।
ডায়নামো বা মোটরের কার্যনীতি ভালোভাবে পড়তে হবে। পার্থক্য চাওয়া হলে মূলনীতির উপর নির্ভর করে পার্থক্য উল্লেখ করা বাঞ্ছনীয়। কার্যনীতি চাওয়া হলে অবশ্যই বর্তনীচিত্র সহ উল্লেখ করতে হবে। তড়িত্‌প্রবাহমাত্রা, চৌম্বকপ্রবাহ সম্পর্কিত ফ্যারাডে-লেজের (Faraday Lenz’s law) সূত্র ও এই সম্পর্কিত SI এবং emu (electro magnetic unit) এককগুলি ও তাদের পারস্পরিক সম্পর্ক ভালোভাবে পড়তে হবে।
আধুনিক পদার্থবিদ্যা অধ্যায়ের ক্ষেত্রে পরমাণুর নিউক্লিয়াসের গঠন, নিউক্লীয় বলের প্রকৃতি উত্‌পত্তির কারণ তেজস্ক্রিয়তার (Radioactivity) সংজ্ঞা ফলাফল নিউক্লীয় বিক্রিয়া ও তাদের প্রকারভেদ প্রভৃতি বিষয়গুলি যত্ন করে পড়তে হবে। নিউক্লীয় রিয়্যাক্টার (Nuclear Reactor) বিষয়ে লিখতে বলা হলে ব্যবহৃত শৃঙ্খল বিক্রিয়ার প্রকৃতি (Nature of chain Reaction) মন্দক (Moderator)-এর ভূমিকা কোন নির্দিষ্ট নিউক্লীয় বিভাজন বা সংযোজন বিক্রিয়ায় উত্‌পন্ন শক্তির বা Q value-এর মান প্রভৃতি বিষয়ে সুস্পষ্টভাবে উল্লেখ করতে হবে। বন্ধনশক্তির (Binding Energy) ব্যাখ্যা চাওয়া হলে E=(Dm)c2 সূত্র অবশ্যই উল্লেখ করতে হবে। যেখানে Dm= ভরত্রুটি, c= শূন্য মাধ্যমে আলোর বেগ A.M.U বা Atomic mass unit একক কাকে বলে এবং এই এককের সঙ্গে শক্তির প্রচলিত একক যেমন আর্গ, জুল প্রভৃতি এককের সঙ্গে সম্পর্কের বিষয়গুলি ভালোভাবে অভ্যাস করতে হবে। 
বাঁচবো-র উদ্যোগে সুন্দরবনে শিশুদের বার্ষিক ক্রীড়ানুষ্ঠান 

স্বামীজির ১৫৭তম জন্মবার্ষিকীতে গত ১২ জানুয়ারি জাতীয় যুব দিবসের দিনে সুন্দরবনের ছোট ছোট শিশুরা তুলে ধরল তাদের ক্রীড়া নৈপুণ্য। পশ্চিমবঙ্গের স্বেচ্ছাসেবী সংগঠন বাঁচবো পরিচালিত বিকশিত স্কুলের ৩ থেকে ৭ বছরের এক ঝাঁক ছাত্রছাত্রী অংশ নিয়েছিল বার্ষিক এই ক্রীড়া অনুষ্ঠানে।  
বিশদ

ছোট্ট সুভাষের দেশপ্রেম 

মাথায় টুপি, কোট, টাই, প্যান্টের সুভাষকে ক্লাসে অন্যান্য ধুতি-পাঞ্জাবি পরা ছাত্রদের মাঝে বড়ই বেমানান লাগছিল। সুভাষ নিজেও সেটা অনুভব করছিল। তবুও মাথা উঁচু করে পণ্ডিত মশাইয়ের চোখে চোখ রেখে বসেছিল সে। 
বিশদ

সার্কাস সার্কাস

সার্কাস দেখার মজাই আলাদা। কিন্তু কীভাবে এল এই সার্কাস? কোথায় প্রথম সার্কাসের দল তৈরি হয়েছিল? জানো কি? সঞ্জয় চট্টোপাধ্যায় জানাচ্ছেন তোমাদের।
শীতের ছুটি মানেই দেদার মজা! মিঠে রোদ গায়ে মেখে ঘুরে বেড়ানো এবং খাওয়া-দাওয়া। আর কাছেপিঠে বেড়ানো মানেই চিড়িয়াখানা, ভিক্টোরিয়া মেমোরিয়াল, নিকো পার্ক, ইকো পার্ক, বিড়লা তারামণ্ডল এবং অবশ্যই উপরি পাওনা সার্কাস।
 
বিশদ

মাধ্যমিকে জীবন বিজ্ঞানে
কীভাবে নম্বর বাড়াবে ?

মাধ্যমিকে জীবন বিজ্ঞানের ‘জীবজগতে নিয়ন্ত্রণ ও সমন্বয়’ অধ্যায় খুঁটিয়ে পড়ো পরামর্শ দিচ্ছেন বালিগঞ্জ সরকারি উচ্চ বিদ্যালয়ের জীবন বিজ্ঞানের শিক্ষক অরণ্যজিৎ সামন্ত। মাধ্যমিক ২০১৯-এ জীবন বিজ্ঞান বিষয়ের চূড়ান্ত প্রস্তুতির দুচার কথা নিয়ে এই আলোচনা শুরু করা যায়। প্রস্তুতির প্রথম পর্যায় সম্পূর্ণ, কারণ নির্বাচনী পরীক্ষা শেষ। সেখানে সিলেবাস আগাগোড়া পড়ে ফেলা হয়েছে একবার। এবার প্রস্তুতি ফাইনাল ম্যাচের। তবে এই আলোচনায় আমরা আজ জীবন বিজ্ঞান পাঠ্যক্রমের প্রথম ইউনিট, ‘জীবজগতে নিয়ন্ত্রণ ও সমন্বয়’ নিয়ে কিছু কথা বলে নিতে চাই।
বিশদ

13th  January, 2019
ব্ল্যাকবোর্ড 

চিলড্রেন’স সায়েন্স কংগ্রেস
তোমরা হয়তো অনেকেই জানো গত ৭ জানুয়ারি শেষ হয়েছে চিলড্রেন’স সায়েন্স কংগ্রেস। এটি ইন্ডিয়ান সায়েন্স কংগ্রেসের একটি অন্যতম বিভাগ। ছোটদের আরও বেশি করে বিজ্ঞানমনস্ক করে তুলতেই এই উদ্যোগ। 
বিশদ

13th  January, 2019
মিঠে রোদ্দুরে দে ছুট 

মিঠে রোদ গায়ে মেখে লাফ ঝাঁপ দৌড় হুড়োহুড়ি... । স্কুলের স্পোর্টস মানেই একরাশ আনন্দ। জেতা হারার হিসেব মেলানো নয়। তোমাদের জন্য লিখল বিভিন্ন স্কুলের ছোট্ট বন্ধুরা।
 
বিশদ

13th  January, 2019
ছোটদের রান্নাঘর

তোমাদের জন্য শুরু হল একটি আকর্ষণীয় বিভাগ ছোটদের রান্নাঘর। এই বিভাগ পড়ে তোমরা নিজেরাই তৈরি করে ফেলতে পারবে লোভনীয় খাবারদাবার। বাবা-মাকেও চিন্তায় পড়তে হবে না। কারণ আগুনের সাহায্য ছাড়া তৈরি করা যায় এমন রেসিপিই থাকবে তোমাদের জন্য। এবার সেরকমই দুটি জিভে জল আনা রেসিপি দিয়েছেন কাফে ড্রিফটার রেস্তরাঁর শেফ সুপ্রিয় সিং। 
বিশদ

06th  January, 2019
শীতের রোদ গায়ে মেখে চড়ুইভাতি 

চড়ুইভাতি, বনভোজন বা পিকনিক যে নামেই ডাকা হোক না কেন শীতকাল এলেই শুরু হয়ে যায় তার তোড়জোড়। তারপর একদিন ভোরবেলায় সদলবলে হুশ করে বেরিয়ে পড়া...। আমাদের দেওয়া বিজ্ঞপ্তির জবাবে ছোট্ট বন্ধুরা লিখে পাঠিয়েছে তাদের চড়ুইভাতির গপ্পো।  
বিশদ

06th  January, 2019
একনজরে
নয়াদিল্লি, ১৯ জানুয়ারি: ইংল্যান্ড লায়ন্সের বিরুদ্ধে ঘরের মাঠে একদিনের সিরিজের প্রথম দু’টি ম্যাচে খেলবেন ঋষভ পন্থ। মূলত বিশ্বকাপের আগে তাঁর ফিটনেস পরখ করে নিতে চাইছেন জাতীয় নির্বাচকরা।   ...

 নিজস্ব প্রতিনিধি, কলকাতা: সল্টলেক সেন্ট্রাল পার্কের কাছে ব্রিগেডগামী বাসের ধাক্কায় আহত হলেন বিধাননগর পুলিসের গোয়েন্দা প্রধান। শনিবার সকালে এই ঘটনাটি ঘটে। তবে আঘাত গুরুতর নয়। ...

মেক্সিকো, ১৯ জানুয়ারি (এএফপি): শুক্রবার মধ্য মেক্সিকোয় তেল চুরি করতে গিয়ে পাইপলাইনে বিস্ফোরণে কমপক্ষে ২১ জন প্রাণ হারিয়েছেন। আহত হয়েছেন ৭১ জন। প্রত্যক্ষদর্শীরা জানিয়েছেন, বালতি ও ক্যান নিয়ে স্থানীয়রা পাইপ থেকে গ্যাসোলিন চুরি করছিলেন। সেই সময়ে হঠাৎ পাইপলাইনে বিস্ফোরণ ঘটে। ...

সায়ন্ত ভট্টাচার্য, কলকাতা: ব্রিগেডের ভিড় দেশের যে কোনও সমাবেশকে ছাপিয়ে যায়। এবার তা চাক্ষুষ করে তাঁরা বুঝলেন, কথাটা কতখানি সত্য! জীবনে প্রথমবার কলকাতার ব্রিগেড সমাবেশে দার্জিলিং থেকে এসেছেন ভুটিয়া সম্প্রদায়ের পালগন ভুটিয়া এবং তাঁর সঙ্গীরা। বললেন, এত ভিড় যে কোনও ...




আজকের দিনটি কিংবদন্তি গৌতম ( মিত্র )
৯১৬৩৪৯২৬২৫ / ৯৮৩০৭৬৩৮৭৩

ভাগ্য+চেষ্টা= ফল
  • aries
  • taurus
  • gemini
  • cancer
  • leo
  • virgo
  • libra
  • scorpio
  • sagittorius
  • capricorn
  • aquarius
  • pisces
aries

কর্মক্ষেত্রে অশান্তির সম্ভাবনা। মাতৃস্থানীয় কার শরীর-স্বাস্থ্যের অবনতি। প্রেমে সফলতা। বাহন ক্রয়-বিক্রয়ের যোগ। সন্তানের বিদ্যাশিক্ষায় উন্নতি।প্রতিকার: ... বিশদ


ইতিহাসে আজকের দিন

১৮১৭: হিন্দু কলেজের (বর্তমান প্রেসিডেন্সি কলেজ) যাত্রা শুরু
১৯৭২: নতুন রাজ্য হল অরুণাচল প্রদেশ ও মেঘালয়
১৯৯৩: মার্কিন অভিনেত্রী অড্রে হেপবার্নের মৃত্যু



ক্রয়মূল্য বিক্রয়মূল্য
ডলার ৭০.৩৪ টাকা ৭২.০৪ টাকা
পাউন্ড ৯০.৭৪ টাকা ৯৪.০১ টাকা
ইউরো ৭৯.৬৬ টাকা ৮২.৬৭ টাকা
[ স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া থেকে পাওয়া দর ]
19th  January, 2019
পাকা সোনা (১০ গ্রাম) ৩২, ৮১৫ টাকা
গহনা সোনা (১০ (গ্রাম) ৩১, ১৩৫ টাকা
হলমার্ক গহনা (২২ ক্যারেট ১০ গ্রাম) ৩১, ৬০০ টাকা
রূপার বাট (প্রতি কেজি) ৩৯, ২০০ টাকা
রূপা খুচরো (প্রতি কেজি) ৩৯, ৩০০ টাকা
[ মূল্যযুক্ত ৩% জি. এস. টি আলাদা ]

দিন পঞ্জিকা

৬ মাঘ ১৪২৫, ২০ জানুয়ারি ২০১৯, রবিবার, চতুর্দশী ১৯/৫১ দিবা ২/১৯। নক্ষত্র- আর্দ্রা ৪/২১ দিবা ৮/৭ পরে পুনর্বসু ৫৭/২৯ শেষরাত্রি ৫/২২, সূ উ ৬/২২/৫২, অ ৫/১২/১০, অমৃতযোগ দিবা ৭/৬ গতে ১০/০ মধ্যে। রাত্রি ৬/৫৭ গতে ৮/৪৩ মধ্যে। বারবেলা ঘ ১০/২৬ গতে ১/৮ মধ্যে, কালরাত্রি ঘ ১/২৭ গতে ৩/৬ মধ্যে। 
৫ মাঘ ১৪২৫, ২০ জানুয়ারি ২০১৯, রবিবার, চতুর্দশী ১/৪২/২৩। আর্দ্রানক্ষত্র ৭/৩৪/১২। সূ উ ৬/২৪/৫৬, অ ৫/৯/৩৫, অমৃতযোগ দিবা ঘ ৭/৭/৫৫ থেকে ঘ ৯/৫৯/৪৯ মধ্যে এবং রাত্রি ৬/৫৫/৩৮ থেকে ৮/৪১/৪১ মধ্যে। বারবেলা ১০/২৬/৪১ থেকে ১১/৪৭/১৬ মধ্যে, কালবেলা ১১/৪৭/১৬ থেকে ১/৭/৫৫ মধ্যে, কালরাত্রি ১/২৬/৪১ থেকে ঘ ৩/৬/৬ মধ্যে। 
 
এই মুহূর্তে
আজকের রাশিফল
মেষ: প্রেমে সফলতা। বৃষ: অগ্নিবিদ্যুৎ থেকে সতর্ক হওয়া প্রয়োজন। মিথুন: বিদ্যার্জনে শুভ ...বিশদ

07:11:04 PM

ইতিহাসে আজকের দিনে
১৮১৭: হিন্দু কলেজের (বর্তমান প্রেসিডেন্সি কলেজ) যাত্রা শুরু১৯৭২: নতুন রাজ্য ...বিশদ

07:03:20 PM

দিনহাটায় আগ্নেয়াস্ত্র ও কার্তুজ সহ ধৃত ১ 

03:22:34 PM

হিমাচলের কেলং ভ্যালিতে ব্যাপক তুষারপাত 

03:21:00 PM

হায়দরাবাদে বিমানবন্দর থেকে ৬৬ লক্ষ টাকার সোনার বাট সহ গ্রেপ্তার ১ 

03:17:00 PM

সিরিয়ায় যাত্রীবাহী বাসে বিস্ফোরণ, মৃত ৩ 

03:03:00 PM