Bartaman Patrika
উত্তরবঙ্গ
 

মাস্টারপ্ল্যান তৈরি হয়নি, বর্ষায়
জলযন্ত্রণার আশঙ্কায় শহরবাসী
আলিপুরদুয়ার পুরসভার বিরুদ্ধে ব্যাপক ক্ষোভ

সংবাদদাতা, আলিপুরদুয়ার: পুরনো পাম্পসেট। তাই ঠেলাগোঁজা দিয়ে চলছে বৃষ্টিতে জমা শহরের জল বের করার কাজ। কারণ, নদীর জল বাড়লে স্লুইস গেট বন্ধ রাখতে হয়। তখন ভরসা হয়ে ওঠে পাম্পসেট। তাই পাম্প কাজ না করলে যা হয়, তাই হচ্ছে। জলবন্দি হয়ে থাকতে হয় শহরবাসীকে। শাসকদলের বোর্ড থাকা সত্ত্বেও গত কয়েক বছরে নতুন পাম্প সেট বসানো হয়ে ওঠেনি। ফলে গত কয়েকবারের মতো এবারও বর্ষার আগে শহরে জল জমা নিয়ে আতঙ্কে রয়েছেন আলিপুরদুয়ারবাসী। তাঁদের ক্ষোভ মূলত পুর কর্তৃপক্ষের বিরুদ্ধে। কারণ, এসব দেখভালের দায়িত্ব পুরসভার। পুর কর্তৃপক্ষও বলছে, নাগরিকদের জলবন্দি দশা থেকে মুক্তি দিতে নিকাশি ব্যবস্থা ঢেলে সাজাতে করা হয়নি মাস্টারপ্ল্যান। 
শহরবাসীর অভিযোগ, বর্ষায় শহরের জমা জল নদীতে ফেলতে তৃণমূল কংগ্রেস শাসিত পুরবোর্ড এবারও পুরনো সেই পাম্পসেটের উপর নির্ভর করছে। কারণ, ওইসব পাম্পসেট দেড় থেকে দু’ঘণ্টা চলার পর বন্ধ করে দিতে হয়। শহরের জমা জলের দুর্ভোগ থেকে মানুষকে রেহাই দিতে পুরসভা নতুন পাম্পও কিনতে পারেনি। ফলে এবারও বর্ষায় তাঁদের জলবন্দি অবস্থায় কাটাতে হবে। পুরসভার অবশ্য সাফাই, শহরের নিকাশি ব্যবস্থা ঠিকঠাক করতে মাস্টারপ্ল্যান তৈরির পরিকল্পনা নেওয়া হচ্ছে। 
আলিপুরদুয়ার শহরকে তিনদিক থেকে ঘিরে রয়েছে কালজানি, ডিমা ও নোনাই নদী। এলাকার প্রাক্তন কংগ্রেস বিধায়ক দেবপ্রসাদ রায় বলেন, আলিপুরদুয়ার শহরে নিকাশি নালা ঢেলে সাজতে ওই তিন নদীর ঢাল দেখে সার্ভে করা প্রয়োজন ছিল। সেই সমীক্ষার পর উন্নত নিকাশি গড়তে মাস্টারপ্ল্যান করা উচিত। কিন্তু, আলিপুরদুয়ার পুরসভার অতীতের কোনও বোর্ডই সেই সদিচ্ছা দেখায়নি। তাই দুর্ভোগ বাড়ছে। পুরসভায় কংগ্রেসের একমাত্র কাউন্সিলার শান্তনু দেবনাথ বলেন, বর্তমান পুরবোর্ডও শহরের নিকাশি ব্যবস্থা উন্নত করতে মাস্টারপ্ল্যান তৈরির কোনও সদিচ্ছা দেখাচ্ছে না। এবারও শহরের জমা জল নদীতে ফেলতে তৃণমূল বোর্ড মান্ধাতার আমলের পাম্পসেট ব্যবহার করে শুধু টাকা অপচয়ের সিদ্ধান্ত নিয়েছে। পাম্পসেট নয়, আমরা চাই, শহরের জল নিষ্কাশনের জন্য পুরসভা মাস্টারপ্ল্যান করুক। 
পুরসভার চেয়ারম্যান প্রসেনজিৎ করের অবশ্য সাফাই, পুরসভার অর্থের অভাব আছে, তাই পুরনো পাম্পসেট দিয়েই এবার শহরের জমা জল নদীতে ফেলতে হবে।  
প্রসঙ্গত, শহরকে ঘিরে রাখা তিনটি নদীর মধ্যে শহর থেকে কালজানি নদীবক্ষ উঁচুতে। আর শহর সংলগ্ন কালজানি নদীবাঁধেই রয়েছে ১৪টি স্লুইস গেট। নদীবক্ষ উঁচু হওয়ায় বর্ষার সময় বিভিন্ন ওয়ার্ডের জমা জল নিকাশি নালা হয়ে স্লুইস গেট দিয়ে কালজানিতে পড়তে পারে না। তাই নদীর জল বেড়ে গেলে সেচদপ্তর বাধ্য হয়ে স্লুইস গেটগুলি বন্ধ করে দেয়। যতদিন নদীর জল না নামে, ততদিন স্লুইস গেট খোলার কোনও উপায় নেই। তখন নাগরিকদের টানা কয়েকদিন ধরে জলবন্দি অবস্থায় কাটাতে হয়। নাগরিকদের অভিযোগ, শহরের জলাভূমিগুলি ভরাট হওয়ায় আরও বিপত্তি দেখা দিয়েছে। 
পুরসভার ৫ নম্বর, ৮-১৬ নম্বর ও ১৮ নম্বর, এই ১১টি ওয়ার্ডের বাসিন্দাদের অভিযোগ, পুরসভার পরিকল্পনা না থাকায় এবারও বর্ষায় তাঁদের জলবন্দি হওয়ার দুর্ভোগ পোহাতে হবে। ৮ নম্বর ওয়ার্ডের এক বাসিন্দা বলেন, পুরসভার পরিকল্পনার অভাবে প্রতিবছর বর্ষায় জলবন্দি হওয়াই আমাদের ভবিতব্য হয়ে দাঁড়িয়েছে।

ময়নাগুড়িতে বেহাল রাস্তা নিয়ে
হুমকি তৃণমূলের কাউন্সিলারের

‘দ্রুত সংস্কার না হলে জেসিবি দিয়ে খুঁড়ে দেওয়া হবে’

জেলা পরিষদের বেহাল রাস্তা নিয়ে ক্ষোভ জমেছে ময়নাগুড়িবাসীর মধ্যে। পুরসভার ৯ ও ১৬ নম্বর ওয়ার্ডের রাস্তা রীতিমতো ডোবায় পরিণত হয়েছে। ফলে ওই পথ দিয়ে যাতায়াতের ক্ষেত্রে সমস্যায় পড়তে হচ্ছে স্থানীয় বাসিন্দাদের। এ নিয়ে ক্ষোভ বাড়ছে এলাকায়।
বিশদ

কোচবিহারের সীমান্ত থেকে বাইকেই
শিলিগুড়িতে আসছে অনুপ্রবেশকারী
কুচলিবাড়ি সীমান্তে গ্রেপ্তার ৩

কোচবিহার ও জলপাইগুড়ি জেলার বাংলাদেশ সীমান্ত টোপকে ‘ধুরপার্টি’র বাইকে চেপেই শিলিগুড়িতে আসছে অনুপ্রবেশকারীরা। রবিবার দুই বাংলাদেশি সহ এক ‘দালাল’ বিএসএফের হাতে ধরা পড়ার পর এমনই তথ্য পেয়েছেন গোয়েন্দারা।
বিশদ

ডেঙ্গু: ভাইরাসের চরিত্র নির্ধারণের জন্য
বিশেষ ল্যাব পাচ্ছে উত্তরবঙ্গ মেডিক্যাল

করোনা সংক্রমণের চতুর্থ ঢেউয়ের আশঙ্কা থাকলেও পরিস্থিতি এখন অনেকটাই স্বাভাবিক। ছন্দে ফিরেছে জনজীবন। কিন্তু, দরজায় নতুন করে কড়া নাড়ছে ডেঙ্গু। ইতিমধ্যে উত্তরবঙ্গের মালদহ ও ডুয়ার্সের বাগরাকোট এলাকায় ডেঙ্গুর সংক্রমণ ধরা পড়েছে।
বিশদ

মাটিগাড়া থেকে মাদক সাপ্লাই হচ্ছে 
ফুলবাড়িতে, নেশার কবলে যুবকরা

মাটিগাড়া থেকে হেরোইন যাচ্ছে এনজেপি থানার ফুলবাড়িতে। মাদক কারবারের বিরুদ্ধে তদন্তে নেমে এমনই তথ্য পেয়েছে এনজেপি থানার পুলিস। একইসঙ্গে সংশ্লিষ্ট থানা এলাকায় গাঁজা, ইয়াবা ট্যাবলেট ও বেআইনি মদের কারবারও চলছে।
বিশদ

দক্ষিণ দিনাজপুরকে ‘বাল্যবিবাহ মুক্ত’
জেলা করতে উদ্যোগ শুরু

দক্ষিণ দিনাজপুরকে ‘বাল্যবিবাহ মুক্ত’ জেলা গড়ার পরিকল্পনা নিলেন জেলাশাসক আয়েষা রানী। যে ভাবে জেলায় নাবালিকাদের বিয়ে বাড়ছে তা নিয়ে বেশ চিন্তিত জেলা প্রশাসন। এর ফলে বাল্যবিবাহ রুখতে প্রশাসন থেকে একাধিক পদক্ষেপ নেওয়া হয়েছে।  
বিশদ

অ্যাপে অভিযোগ করে
সমস্যার সুরাহা হবে? 
সংশয়ে বালুরঘাট পুরসভার নাগরিকরা

উন্নত নাগরিক পরিষেবার স্বার্থে অ্যাপ চালু করতে চলেছে বালুরঘাট পুরসভা। কিন্তু এ নিয়ে শহরের বাসিন্দাদের মনে রয়ে গিয়েছে হাজারো প্রশ্ন। তাঁদের বক্তব্য, পুর কর্তৃপক্ষকে বারবার জানিয়েও সময়ে পরিষেবা মেলে না।
বিশদ

 
শিলিগুড়িতে বনকর্মীর অস্বাভাবিক 
মৃত্যু ঘিরে একাধিক প্রশ্ন পরিবারের
 

এক বনকর্মীর অস্বাভাবিক মৃত্যু ঘিরে সোমবার চাঞ্চল্য ছড়ায় শিলিগুড়ি শহরে। শিলিগুড়ি জেলা হাসপাতাল সূত্রে জানা গিয়েছে, মৃতের নাম শম্ভু পাল (৪৭)। তিনি বন বিভাগের বৈকুণ্ঠপুর ডিভিশনের শালুগাড়ার হার্বাল বিভাগের বাংলোয় কর্মরত ছিলেন।
বিশদ

‘পুজো’কে শিখণ্ডী করে
তৃণমূলের গোষ্ঠীকোন্দল

বাণেশ্বরের পর এবার দিনহাটার গোসানিমারির কামতেশ্বরী মন্দির। সোমবার তৃণমূল কংগ্রেসের কোচবিহারের তিন প্রাক্তন জেলা সভাপতি ছাড়াও সিতাইয়ের বিধায়ক সহ দলীয় নেতারা গোসানিমারি কামতেশ্বরী মন্দিরে পুজো দেন এবং রাজপাট ঘুরে দেখেন।
বিশদ

মালদহে দুষ্প্রাপ্য ও প্রাচীন সামগ্রীর
প্রদর্শনীর শেষদিনে বাঁধ ভাঙা ভিড়

তিন দিন ধরে প্রদর্শনী দুষ্প্রাপ্য এবং প্রাচীন সামগ্রীর। শেষদিনে যেন বাঁধ ভাঙল মানুষের উৎসাহ। মালদহ শহরের দু’টি পৃথক জায়গায় শনিবার থেকে শুরু হয়েছিল রকমারি লুপ্তপ্রায় বিভিন্ন সামগ্রীর প্রদর্শনীর আসর।
বিশদ

যুব মোর্চার রিলে অনশন শুরু,
সমালোচনার মুখে বিমল গুরুং

জিটিএ চুক্তি পূরণ করেই জিটিএ নির্বাচন করা হোক। এই আর্জিতে জিটিএ নির্বাচন না করার আবেদন জানিয়ে শনিবার মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়কে চিঠি দিয়েছেন গোর্খা জনমুক্তি মোর্চার সুপ্রিমো বিমল গুরুং।
বিশদ

উল্টে যাওয়া লরি থেকে ডিম
নিতে হুড়োহুড়ি ফুলবাড়িতে

 

নিয়ন্ত্রণ হারিয়ে ডিম বোঝাই লরি উল্টে যেতেই রাস্তায় ছড়িয়ে পড়ল রাশি রাশি ডিম। আর তা কুড়োতে রাস্তায় হুড়োহুড়ি পড়ে যায়। সোমবার সকালে ঘটনাটি ঘটে ফুলবাড়ির আমাইদিঘিতে।
বিশদ

খড়িবাড়িতে জুয়ার আসর
থেকে গ্রেপ্তার ২

 

সোমবার খড়িবাড়ি ব্লকের বুড়াগঞ্জের কিলাঘাটার সাপ্তাহিক বাজারে জুয়ার আসরে পুলিসি অভিযানে গ্রেপ্তার হয় দুই যুবক। অভিযোগ, ওই বাজারে রমরমিয়ে চলছিল জুয়ার আসর।
বিশদ

শিলিগুড়িতে আরও ৪
জমি মাফিয়া গ্রেপ্তার

 

শিলিগুড়িতে জমি মাফিয়াদের বিরুদ্ধে পুলিসি অভিযান অব্যাহত। রবিবার রাতে প্রধাননগর থানা ও আমবাড়ি ফাঁড়ির পুলিস আরও চার অভিযুক্তকে গ্রেপ্তার করে।
বিশদ

অ্যাথলেটিক্স মিটে জয়জয়কার,
মালদহের দখলে চারটি পুরস্কার

 

হুগলির জিরাট কলোনি হাইস্কুল ও উত্তর গোপালপুর বনশ্রী সঙ্ঘের মাঠে আয়োজিত ২৯ তম আন্তঃ কোচিং ক্যাম্প অ্যাথলেটিক মিটে মালদহ জেলার জয় জয়কার। ১৪-১৫ মে দু’দিনের প্রতিযোগিতায় বিভিন্ন ইভেন্টে জেলার দখলে আসে মোট চারটি পুরস্কার।
বিশদ

Pages: 12345

একনজরে
রাজ্যের সার্বিক উন্নয়ন নিশ্চিত করতে গত ১১ বছরে বহু প্রকল্প রূপায়ণ করেছে রাজ্য। মমতা বন্দ্যোপাধ্যায়ের তৃতীয় সরকারও ২০২১ থেকে একগুচ্ছ নতুন প্রকল্প হাতে নিয়েছে। প্রকল্পগুলির ...

বেঙ্গল ওলিম্পিক অ্যাসোসিয়েশনের আয়োজনে ও মৌলানা আবুল কালাম আজাদ প্রযুক্তি বিশ্ববিদ্যালয় (ম্যাকাউট)-এর মোহনপুর ক্যাম্পাসের সহযোগিতায় শুক্রবার থেকে শুরু হওয়া ক্রীড়া প্রতিযোগিতা শেষ হল সোমবার। ...

বছরখানেক আগের কথা। এক দুষ্কৃতীর ছবির সঙ্গে ‘ওয়ান্টেড’ লিখে সোশ্যাল মিডিয়ায় পোস্ট করেছিল বেডফোর্ডশায়ার পুলিস। কয়েকদিন পরে সেই পোস্টে কমেন্ট করে দুষ্কৃতী জর্ডন কার। ...

কেবিন বাড়ল উডবার্ন ওয়ার্ডের। সিঙ্গল, ডবল কেবিন মিলিয়ে আগে ছিল ৩০টি শয্যা। ঝাঁ চকচকে আরও ৬টি কেবিন চালু হওয়ায় কেবিন সংখ্যা বেড়ে হল ৩৬। নতুন চালু হওয়া ৬টি কেবিনের প্রতিটির দৈনিক বেড ভাড়া ৪ হাজার টাকা। ...




আজকের দিনটি কিংবদন্তি গৌতম ( মিত্র )
৯১৬৩৪৯২৬২৫ / ৯৮৩০৭৬৩৮৭৩

ভাগ্য+চেষ্টা= ফল
  • aries
  • taurus
  • gemini
  • cancer
  • leo
  • virgo
  • libra
  • scorpio
  • sagittorius
  • capricorn
  • aquarius
  • pisces
aries

পেশাদারি ও ব্যবসায়িক কর্মোন্নতি ও ধনাগম যোগ। শারীরিক সমস্যায় মানসিক অশান্তিভোগ। আঘাত লাগতে পারে। ... বিশদ


ইতিহাসে আজকের দিন

বিশ্ব তথ্য সমাজ দিবস
আন্তর্জাতিক টেলিযোগাযোগ ও তথ্য সংঘ দিবস
১৫৪০: শেরশাহ কনৌজের যুদ্ধে হুমায়ুনকে পরাজিত করেন
১৮৯৭ : বিশিষ্ট লেখিকা সাহানা দেবীর জন্ম
১৯১৩: বাঙালি কবি, গীতিকার, ও নাট্যকার দ্বিজেন্দ্রলাল রায়ের মৃত্যু
১৯২০: বিশ্বের প্রথম যাত্রীবাহী বিমান KLM চলাচল শুরু করে
১৯৪০: দ্বিতীয় বিশ্বযুদ্ধে বেলজিয়াম দখল করে জার্মানি
১৯৫১: গজল গায়ক পঙ্কজ উধাসের জন্ম 
১৯৬৫: বিশিষ্ট বিপ্লববাদী উল্লাসকর দত্তের মৃত্যু
১৯৮৫: বলিউড অভিনেত্রী নুসরত ভারুচার জন্মদিন
১৯৮৮: টলিউড অভিনেতা বিক্রম চ্যাটার্জীর জন্ম
১৯৯২: টলিউড অভিনেত্রী কৌশানি মুখার্জীর জন্ম
 



ক্রয়মূল্য বিক্রয়মূল্য
ডলার ৭৬.৫৪ টাকা ৭৮.২৭ টাকা
পাউন্ড ৯৩.০০ টাকা ৯৬.২৭ টাকা
ইউরো ৭৮.৯৯ টাকা ৮১.৯৯ টাকা
[ স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া থেকে পাওয়া দর ]
14th  May, 2022
পাকা সোনা (১০ গ্রাম) ৫০,৯০০ টাকা
গহনা সোনা (১০ (গ্রাম) ৪৮,৩০০ টাকা
হলমার্ক গহনা (২২ ক্যারেট ১০ গ্রাম) ৪৯,০৫০ টাকা
রূপার বাট (প্রতি কেজি) ৬০,৪০০ টাকা
রূপা খুচরো (প্রতি কেজি) ৬০,৫০০ টাকা
[ মূল্যযুক্ত ৩% জি. এস. টি আলাদা ]

দিন পঞ্জিকা

২ জ্যৈষ্ঠ, ১৪২৯, মঙ্গলবার, ১৭ মে ২০২২। প্রতিপদ ৩/৩৬ প্রাতঃ ৬/১৬ পরে দ্বিতীয়া ৫৫/৩ রাত্রি ৩/১। অনুরাধা নক্ষত্র ১৪/২৭ দিবা ১০/৪৬। সূর্যোদয় ৪/৫৯/৩৭, সূর্যাস্ত ৬/৬/১৭। অমৃতযোগ দিবা ৭/৩৭ মধ্যে পুনঃ ৯/২২ গতে ১১/৫৯ মধ্যে পুনঃ ৩/২৮ গতে ৪/২১ মধ্যে। রাত্রি ৬/৫০ মধ্যে পুনঃ ১১/৫৫ গতে ২/৬ মধ্যে। মাহেন্দ্রযোগ দিবা ২/৩৬ গতে ৩/২৮ মধ্যে পুনঃ ৪/২১ গতে ৫/১৪ মধ্যে। রাত্রি ৮/১৬ গতে ৯/৪৪ মধ্যে। বারবেলা ৬/৩৮ গতে ৮/১৬ মধ্যে পুনঃ ১/১১ গতে ২/৪৯ মধ্যে। কালরাত্রি ৭/২৭ গতে ৮/৪৮ মধ্যে। 
২ জ্যৈষ্ঠ, ১৪২৯, মঙ্গলবার, ১৭ মে ২০২২। প্রতিপদ দিবা ৭/৫১। অনুরাধা নক্ষত্র দিবা ১২/৩৫। সূর্যোদয় ৫/০, সূর্যাস্ত ৬/৮। অমৃতযোগ দিবা ৭/১৬ মধ্যে ও ৯/২২ গতে ১২/২ মধ্যে ও ৩/৩৬ গতে ৪/৩০ মধ্যে এবং রাত্রি ৬/৫৮ মধ্যে ও ১১/৫৮ গতে ২/৪ মধ্যে। মাহেন্দ্রযোগ দিবা ২/৪২ গতে ৩/৩৬ মধ্যে ও ৪/৩০ গতে ৫/২২ মধ্যে এবং রাত্রি ৮/২৪ গতে ৯/৫০ মধ্যে। বারবেলা ৬/৩৮ গতে ৮/১৭ মধ্যে ও ১/১২ গতে ২/৫১ মধ্যে। কালরাত্রি ৭/২৯ গতে ৮/৫১ মধ্যে।  
১৫  শওয়াল

ছবি সংবাদ

এই মুহূর্তে
আইপিএল: মুম্বইয়ের বিরুদ্ধে ৩ রানে জিতল সানরাইজার্স হায়দরাবাদ

11:33:20 PM

আইপিএল: মুম্বই ১০২/২ (১২ ওভার)

10:46:01 PM

আইপিএল: মুম্বই ৫৬/০ (৭ ওভার)

10:15:42 PM

আইপিএল: মুম্বইকে ১৯৪ রানের টার্গেট দিল হায়দরাবাদ

09:28:04 PM

আইপিএল: হায়দরাবাদ ১৪৮/২ (১৫ ওভার)

08:51:53 PM

আইপিএল: হায়দরাবাদ ৯৭/২ (১০ ওভার)

08:27:28 PM