Bartaman Patrika
কলকাতা
 

পুলিস, কমান্ডো ছাড়াও
বিশেষ দায়িত্বে স্নাইপার

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: ব্রিগেডের মঞ্চে তখন ভিভিআইপিদের সমাবেশ। খোলা মঞ্চ। গোটা পূর্বদিকেই সারি সারি বহুতল। জেড প্লাস নিরাপত্তায় মোড়া গোটা মঞ্চের চারপাশ। তারপরেও ভিভিআইপিদের উপরে কোনও হামলা যাতে না হয়, তার জন্য কলকাতা পুলিসের বিভিন্ন বাহিনী, কমান্ডোরা মজুত থাকলেও বিশেষ দায়িত্ব দেওয়া হয়েছিল কলকাতা পুলিসের স্পেশাল ফোর্সের স্নাইপার বাহিনীকে।
শুক্রবার বিকেল থেকেই সভাস্থলের আশপাশের সমস্ত বহুতলের দখল নেয় স্পেশাল ফোর্স। তারা নজর রাখতে থাকে, যাতে কোনও হামলা না হয় কোনও দিক থেকে। সূত্রের খবর, সবক’টি বহুতল ঘুরে স্ট্র্যাটেজিক্যাল তিনটি বহুতলে মোতায়েন করা হয় তিনটি বিশেষজ্ঞ স্নাইপার ইউনিট। ‘দ্য ৪২’-তে একটি ইউনিট ঘাঁটি গাড়ে। বাকি দু’টি ইউনিট দখল নেয় দু’টি বহুতলের উপর। ওই বাহিনীর প্রতিটি স্নাইপার ইউনিটে এদিন তিনজন করে সদস্য।
পিএসজি আলফা-১ স্নাইপার রাইফেল অত্যন্ত আধুনিক। এই একই রাইফেল ন্যাশনাল সিকিউরিটি গার্ডের স্নাইপার বাহিনীও ব্যবহার করে থাকে। সেই স্নাইপার রাইফেল নিয়ে স্নাইপার শ্যুটার ছাড়াও প্রতিটি ইউনিটে ছিলেন আরও দু’জন। একজন দলনেতা। যাঁর কাছে ছিল লেজার রেঞ্জ ফাইন্ডার (এলআরএফ)। তাঁর কাজ মঞ্চ এবং সভাস্থলে নজর রাখা। এলআরএফ দিয়ে সেই টার্গেটের দূরত্ব বোঝা সম্ভব হয়। সেই দলনেতা তখন সতর্ক করেন দলের দ্বিতীয় সদস্য স্পটারকে। তাঁর হাতে রয়েছে স্পটারস্কোপ। একনলা এই দূরবীনের মতো যন্ত্র দিয়ে নিশানার দূরত্ব, উচ্চতা, বাতাসের গতি মাপা যায়। সেই অনুসারে স্পটার তথ্য দেন শুটার বা স্নাইপারকে। এরপর দলনেতা সিদ্ধান্ত নেন, আদৌ সেই টার্গেটকে গুলি করা হবে কি না।

গড়িয়াহাটে ট্রেডার্স অ্যাসেম্বলি বিল্ডিংয়ে আগুন, ঘটনাস্থলে দমকলের ১৯টি ইঞ্জিন 

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: বাগরি মার্কেটে অগ্নিকাণ্ডের স্মৃতি এখনও তাজা। তার মধ্যেই ফের অগ্নিকাণ্ডের ঘটনা ঘটল শহরে। গতকাল রাত দেড়টা নাগাদ গড়িয়াহাটে ট্রেডার্স অ্যাসেম্বলি বিল্ডিংয়ে আগুন লাগে। সেই ঘটনার পর আট ঘণ্টা কেটে যাওয়ার পর আজ সকালেও নিয়ন্ত্রণে এল না গড়িয়াহাটের আগুন।  
বিশদ

 রাস্তায় বাস কম, বেশি ভাড়া চাইল ট্যাক্সি,
রুট ছেড়ে যাত্রী নিয়ে ছুটল ‘রিজার্ভ’ অটো

প্রসেনজিৎ কোলে, কলকাতা: ব্রিগেড সমাবেশের দিন শিয়ালদহ স্টেশন চত্বর যে নিজেই একটা মিনি ব্রিগেডের চেহারা নেবে, তার ইঙ্গিত মিলছিল আগেই। শুক্রবার থেকেই পতাকা, ফেস্টুন নিয়ে সমর্থকদের ভিড় বাড়ছিল স্টেশন চত্বরে। শনিবার ভোর থেকে একের পর এক ট্রেন স্টেশনে ঢুকতেই জনতার ঢেউ আছড়ে পড়েছে প্ল্যাটফর্মে।
বিশদ

হাওড়া ব্রিজ ও জেটিঘাটে ব্রিগেডমুখী ভিড় সামলাতে নাজেহাল পুলিস

নিজস্ব প্রতিনিধি, হাওড়া: সকাল ৯টা। হাওড়া স্টেশনের জেটি ঘাটে তখন ভিড় সামলাতে নাজেহাল পুলিস কর্মীরা। একজন পুলিস অফিসার দৌড়ে স্টেশনের সামনে থাকা তৃণমূলের ক্যাম্পে এসে দলীয় নেতৃত্বকে অনুরোধ করলেন, মাইকে যেন ঘোষণা করা হয়, যাঁরা হাওড়া স্টেশন থেকে বের হচ্ছেন, তাঁরা যেন বাঁদিকে হাওড়া ব্রিজের দিকে চলে যান।
বিশদ

যানজটে অচল কলকাতা,
পথে নেমে নাকাল জনতা

 নিজস্ব প্রতিনিধি, কলকাতা: যানজটের আশঙ্কাই সত্যি হল। শনিবার সকাল থেকেই যানজটে হাঁসফাঁস করেছে মহানগর। মূলত, ব্রিগেডে আসা তৃণমূল কর্মী-সমর্থকদের মিছিল, বাস-ম্যাটাডরের সারি যানজটে স্তব্ধ করেছে কলকাতাকে।
বিশদ

খুশিতে ডগমগ ফুটপাতের খাবার দোকানিরা
সারাদিনের ব্যবসা উঠে
এল বেলার আগেই

সুকান্ত বসু, কলকাতা: সারাদিনের ব্যবসা উঠে এল বেলা সাড়ে ১১টাতেই। বছরের আর দশটা দিন মাথার ঘাম পায়ে ফেলে যে লাভ চোখে দেখতে পান না দোকানিরা, শনিবার ‘আলাদিনের আশ্চর্য প্রদীপের’ মতো সেই খাবারই মিটিং শুরুর আগে শেষ। ব্রিগেডের আশপাশে অফিসপাড়ার ফুটপাতে যাঁরা খাবার বিক্রি করেন, তাঁদের কথা বলছি।
বিশদ

ব্রিগেডের জন্য মেডিক্যাল ক্যাম্প
চিকিৎসা করালেন ১২ হাজার
তৃণমূল কর্মী-সমর্থক

 বিশ্বজিৎ দাস, কলকাতা: বেলা সাড়ে ১১টার ই এম বাইপাস। সাঁই সাঁই করে নীল রঙের মারুতি ইমার্জেন্সি লাইট জ্বালিয়ে বামদিক-ডানদিক কাটিয়ে ছুটছে। কাগজে লেখা ‘পেশেন্ট’। বাংলায় সেই লেখার ধরন দেখেই বোঝা যায়, ব্রিগ্রেডের দিন রোগী নিয়ে তাড়াহুড়ো করে বেরনো হয়েছে।
বিশদ

সম্পর্কের টানাপোড়েন আর আর্থিক অনটনই কারণ
রামুয়া খুনের কিনারা,
গ্রেপ্তার স্ত্রী-ছেলে

বিএনএ, বারাকপুর: হাওড়ার ত্রাস রামমূর্তি দিওয়ার ওরফে রামুয়াকে খুন করার অভিযোগে তার স্ত্রী ও ছেলে সহ পাঁচজনকে গ্রেপ্তার করল খড়দহ থানার পুলিস। এদের মধ্যে একজন আবার ইঞ্জিনিয়ারিংয়ের ছাত্র। পুলিস সূত্রে জানা গিয়েছে, রামুয়ার আগ্নেয়াস্ত্র দিয়েই তাকে খুন করা হয়েছে।
বিশদ

আজ থেকে ডানলপ সেতুতে মেরামতি
শুরু, যান চলাচলে নিয়ন্ত্রণ

বিএনএ, বারাকপুর: ডানলপ উড়ালপুলে মেরামতির কাজের জন্য আজ রবিবার ২০ জানুয়ারি থেকে কলকাতাগামী বিটি রোডে সমস্ত যান চলাচল বন্ধ রাখা হবে। একইসঙ্গে ডানলপ সেতুতে সব ধরনের যান চলাচল বন্ধ রাখার হবে। ৫ ফেব্রুয়ারি পর্যন্ত যান চলাচল বন্ধ রাখার কথা।
বিশদ

ডিন ছাড়াও মুখ্য গ্রন্থাগারিকের পদে
নিয়োগ নিয়ে নাকাল হচ্ছে যাদবপুর

 অর্পণ সেনগুপ্ত, কলকাতা: যাদবপুর বিশ্ববিদ্যালয়ে দু’টি গুরুত্বপূর্ণ পদে নিয়োগ কার্যত বিশ বাঁও জলে। ডিন আইএসএলএম পদে নিয়োগ নিয়ে জটিলতা আগেই ছিল। তা এখনও কাটেনি। নতুন ঝঞ্ঝাটে পড়তে হল মুখ্য গ্রন্থাগারিক বা চিফ লাইব্রেরিয়ান পদে নিয়োগ করতে গিয়ে।
বিশদ

‘প্রাণভয় নিয়ে থাকা যাচ্ছে না’, বাদুড়িয়ার গ্রামীণ হাসপাতাল ছাড়লেন চিকিৎসক

 বিএনএ, বারাসত: ‘প্রতি রাত্রীতে শাসানির মুখে প্রাণভয় নিয়ে থাকতে অপারগ। পরিবেশটি নরকতুল্য’। পর পর ‘হেনস্তার শিকার’ হয়ে এমনই অভিযোগপত্র লিখে বাদুড়িয়ার রুদ্রপুর গ্রামীণ হাসপাতাল ছাড়লেন এক চিকিৎসক। ডাঃ ধীদীপন সরকার নামে ওই মেডিক্যাল অফিসার ব্লক স্বাস্থ্য আধিকারিককে উদ্দেশ করে ওই অভিযোগপত্র জমা দিয়েছেন।
বিশদ

ব্রিগেড থেকে জাঙ্গিপাড়া ফেরার পথে ডোমজুড়ে বাস দুর্ঘটনায় জখম ৩৬

 বিএনএ, চুঁচুড়া: ব্রিগেড সমাবেশ থেকে জাঙ্গিপাড়ার রশিদপুরে ফেরার সময়ে ডোমজুড় থানার দক্ষিণদাঁড়ির কাছে নিয়ন্ত্রণ হারিয়ে একটি বাস রাস্তার ধারে উলটে যায়। দুর্ঘটনায় জখম হন ৩৬ জন তৃণমূল কর্মী-সমর্থক। আহতদের সঙ্গে সঙ্গে ডোমজুড় হাসপাতালে নিয়ে যাওয়া হয়।
বিশদ

  মমতার মঞ্চে হাজির শ্রীজাত

 নিজস্ব প্রতিনিধি, কলকাতা: মমতা বন্দ্যোপাধ্যায়ের ডাকা ব্রিগেডের মঞ্চে হাজির হয়েছিলেন কবি শ্রীজাত। তিনি তাঁর লেখা কবিতা ‘আমি’ আবৃত্তিও করলেন। এই শ্রীজাত’র বিরুদ্ধে শিলচরে হামলার ঘটনার পর থেকে মমতা বন্দ্যোপাধ্যায় তাঁর পাশে দাঁড়িয়েছেন।
বিশদ

জয়নগর ও মথুরাপুর স্টেশনের মাঝে যুবকের দেহ উদ্ধার

 নিজস্ব প্রতিনিধি, দক্ষিণ ২৪ পরগনা: জয়নগর ও মথুরাপুর স্টেশনের মাঝে রেললাইনের পাশ থেকে এক যুবকের মৃতদেহ উদ্ধার করেছে পুলিস। মৃতের নাম গৌরব রুইদাস (২০)। ওই যুবককে খুন করা হয়েছে বলে তাঁর পরিবারের পক্ষ থেকে অভিযোগ করা হয়েছে।
বিশদ

ছেলের বিরুদ্ধে মাকে খুনের অভিযোগ

 বিএনএ, বারসত: হাসনাবাদের দক্ষিণ শিমূলিয়া এলাকায় মাকে খুন করার অভিযোগ উঠল ছেলের বিরুদ্ধে। শনিবার সকালে বাড়ির ভিতর থেকে মৃতার দেহ উদ্ধার করে পুলিস। স্থানীয়দের অভিযোগ, মদ খাওয়ার টাকা নিয়ে বচসার জেরেই শুক্রবার রাতে মদ্যপ ছেলে মাকে খুন করেছে। বিশদ

Pages: 12345

একনজরে
নয়াদিল্লি, ১৯ জানুয়ারি: ইংল্যান্ড লায়ন্সের বিরুদ্ধে ঘরের মাঠে একদিনের সিরিজের প্রথম দু’টি ম্যাচে খেলবেন ঋষভ পন্থ। মূলত বিশ্বকাপের আগে তাঁর ফিটনেস পরখ করে নিতে চাইছেন জাতীয় নির্বাচকরা।   ...

সংবাদদাতা, পুরাতন মালদহ: পুরাতন মালদহ ব্লকের সাহাপুর গ্রাম পঞ্চায়েতের মণ্ডলপাড়ায় দীর্ঘদিন ধরে নিকাশি নালা সংস্কার না হওয়ায় ওই নালা উপচে রাস্তা দিয়ে নোংরা জল বইছে। এলাকায় দীর্ঘদিন ধরে নিকাশি সমস্যা চলে আসায় বাসিন্দাদের মধ্যে ক্ষোভ বাড়ছে।   ...

সায়ন্ত ভট্টাচার্য, কলকাতা: ব্রিগেডের ভিড় দেশের যে কোনও সমাবেশকে ছাপিয়ে যায়। এবার তা চাক্ষুষ করে তাঁরা বুঝলেন, কথাটা কতখানি সত্য! জীবনে প্রথমবার কলকাতার ব্রিগেড সমাবেশে দার্জিলিং থেকে এসেছেন ভুটিয়া সম্প্রদায়ের পালগন ভুটিয়া এবং তাঁর সঙ্গীরা। বললেন, এত ভিড় যে কোনও ...

মেক্সিকো, ১৯ জানুয়ারি (এএফপি): শুক্রবার মধ্য মেক্সিকোয় তেল চুরি করতে গিয়ে পাইপলাইনে বিস্ফোরণে কমপক্ষে ২১ জন প্রাণ হারিয়েছেন। আহত হয়েছেন ৭১ জন। প্রত্যক্ষদর্শীরা জানিয়েছেন, বালতি ও ক্যান নিয়ে স্থানীয়রা পাইপ থেকে গ্যাসোলিন চুরি করছিলেন। সেই সময়ে হঠাৎ পাইপলাইনে বিস্ফোরণ ঘটে। ...




আজকের দিনটি কিংবদন্তি গৌতম ( মিত্র )
৯১৬৩৪৯২৬২৫ / ৯৮৩০৭৬৩৮৭৩

ভাগ্য+চেষ্টা= ফল
  • aries
  • taurus
  • gemini
  • cancer
  • leo
  • virgo
  • libra
  • scorpio
  • sagittorius
  • capricorn
  • aquarius
  • pisces
aries

কর্মক্ষেত্রে অশান্তির সম্ভাবনা। মাতৃস্থানীয় কার শরীর-স্বাস্থ্যের অবনতি। প্রেমে সফলতা। বাহন ক্রয়-বিক্রয়ের যোগ। সন্তানের বিদ্যাশিক্ষায় উন্নতি।প্রতিকার: ... বিশদ


ইতিহাসে আজকের দিন

১৮১৭: হিন্দু কলেজের (বর্তমান প্রেসিডেন্সি কলেজ) যাত্রা শুরু
১৯৭২: নতুন রাজ্য হল অরুণাচল প্রদেশ ও মেঘালয়
১৯৯৩: মার্কিন অভিনেত্রী অড্রে হেপবার্নের মৃত্যু



ক্রয়মূল্য বিক্রয়মূল্য
ডলার ৭০.৩৪ টাকা ৭২.০৪ টাকা
পাউন্ড ৯০.৭৪ টাকা ৯৪.০১ টাকা
ইউরো ৭৯.৬৬ টাকা ৮২.৬৭ টাকা
[ স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া থেকে পাওয়া দর ]
19th  January, 2019
পাকা সোনা (১০ গ্রাম) ৩২, ৮১৫ টাকা
গহনা সোনা (১০ (গ্রাম) ৩১, ১৩৫ টাকা
হলমার্ক গহনা (২২ ক্যারেট ১০ গ্রাম) ৩১, ৬০০ টাকা
রূপার বাট (প্রতি কেজি) ৩৯, ২০০ টাকা
রূপা খুচরো (প্রতি কেজি) ৩৯, ৩০০ টাকা
[ মূল্যযুক্ত ৩% জি. এস. টি আলাদা ]

দিন পঞ্জিকা

৬ মাঘ ১৪২৫, ২০ জানুয়ারি ২০১৯, রবিবার, চতুর্দশী ১৯/৫১ দিবা ২/১৯। নক্ষত্র- আর্দ্রা ৪/২১ দিবা ৮/৭ পরে পুনর্বসু ৫৭/২৯ শেষরাত্রি ৫/২২, সূ উ ৬/২২/৫২, অ ৫/১২/১০, অমৃতযোগ দিবা ৭/৬ গতে ১০/০ মধ্যে। রাত্রি ৬/৫৭ গতে ৮/৪৩ মধ্যে। বারবেলা ঘ ১০/২৬ গতে ১/৮ মধ্যে, কালরাত্রি ঘ ১/২৭ গতে ৩/৬ মধ্যে। 
৫ মাঘ ১৪২৫, ২০ জানুয়ারি ২০১৯, রবিবার, চতুর্দশী ১/৪২/২৩। আর্দ্রানক্ষত্র ৭/৩৪/১২। সূ উ ৬/২৪/৫৬, অ ৫/৯/৩৫, অমৃতযোগ দিবা ঘ ৭/৭/৫৫ থেকে ঘ ৯/৫৯/৪৯ মধ্যে এবং রাত্রি ৬/৫৫/৩৮ থেকে ৮/৪১/৪১ মধ্যে। বারবেলা ১০/২৬/৪১ থেকে ১১/৪৭/১৬ মধ্যে, কালবেলা ১১/৪৭/১৬ থেকে ১/৭/৫৫ মধ্যে, কালরাত্রি ১/২৬/৪১ থেকে ঘ ৩/৬/৬ মধ্যে। 
 
এই মুহূর্তে
আজকের রাশিফল
মেষ: প্রেমে সফলতা। বৃষ: অগ্নিবিদ্যুৎ থেকে সতর্ক হওয়া প্রয়োজন। মিথুন: বিদ্যার্জনে শুভ ...বিশদ

07:11:04 PM

ইতিহাসে আজকের দিনে
১৮১৭: হিন্দু কলেজের (বর্তমান প্রেসিডেন্সি কলেজ) যাত্রা শুরু১৯৭২: নতুন রাজ্য ...বিশদ

07:03:20 PM

দিনহাটায় আগ্নেয়াস্ত্র ও কার্তুজ সহ ধৃত ১ 

03:22:34 PM

হিমাচলের কেলং ভ্যালিতে ব্যাপক তুষারপাত 

03:21:00 PM

হায়দরাবাদে বিমানবন্দর থেকে ৬৬ লক্ষ টাকার সোনার বাট সহ গ্রেপ্তার ১ 

03:17:00 PM

সিরিয়ায় যাত্রীবাহী বাসে বিস্ফোরণ, মৃত ৩ 

03:03:00 PM