Bartaman Patrika
দক্ষিণবঙ্গ
 

আজ রাস উৎসবে মাতবে বিষ্ণুপুর 

সংবাদদাতা, বিষ্ণুপুর: আজ, মঙ্গলবার বিষ্ণুপুর শহরে রাস উৎসবে মাতবেন বাসিন্দারা। আজ সন্ধ্যায় শহরের কৃষ্ণগঞ্জ ও মাধবগঞ্জে রাস উৎসবের সূচনা হবে। উৎসব কমিটি সূত্রে জানা গিয়েছে, দুই গঞ্জে রাস উৎসবের উদ্বোধন করবেন বিষ্ণুপুর পুরসভার চেয়ারম্যান শ্যামাপ্রসাদ মুখোপাধ্যায়। পাঁচদিন ধরে রাস উৎসব চলবে। ফি বছর রাস উৎসব উপলক্ষে শহরের দুই গঞ্জে দর্শনার্থীদের ঢল নামে। এবারও তার ব্যতিক্রম হবে না বলে উদ্যোক্তারা মনে করছেন।
কৃষ্ণগঞ্জ আটপাড়া ষোলোআনা রাস উৎসব কমিটির সভাপতি তথা বিষ্ণুপুর পুরসভার ১০ নম্বর ওয়ার্ডের কাউন্সিলার রবিলোচন দে বলেন, রাস উৎসবের সূচনার দিন সাংস্কৃতিক অনুষ্ঠান হবে। দ্বিতীয়দিনে ‘দুধলিচি’ প্রসাদ বিতরণ করা হবে। তৃতীয় দিন বিকেলে কচিকাঁচাদের রাধাকৃষ্ণ সাজার প্রতিযোগিতা হবে। চতুর্থ দিন নাটক ও নেশামুক্তি বিষয়ে সচেতনতামূলক অনুষ্ঠান হবে। শেষের দিন প্রতিযোগিতার পুরস্কার বিতরণী, পুরোহিতদের সংবর্ধনা ও বিচিত্রানুষ্ঠান হবে। এছাড়াও সূচনার দিন থেকে শহরের বিভিন্ন প্রান্তে অবস্থিত প্রায় ১৮টি মন্দির থেকে রাধাকৃষ্ণের বিগ্রহ কৃষ্ণগঞ্জের রাধালালজিউ মন্দিরের দাওয়ায় সাজিয়ে রাখা হবে। তাঁদের জন্য পৃথক কক্ষ করা হবে। প্রতিদিন রাত ১০টার সময় বাজি পোড়ানোর পর সব ক’টি ঠাকুরের একযোগে আরতি অনুষ্ঠান হবে। ওই ১৮টি ঠাকুরের পুরোহিতদের রাসের শেষের দিন সংবর্ধনা দেওয়া হবে। এছাড়াও প্রতিদিন রাজভোগ বিতরণের ব্যবস্থা করা হয়েছে।
মাধবগঞ্জে এগারোপাড়া ষোলো আনা কমিটির সম্পাদক গৌতম গোস্বামী বলেন, পাড়ার রাধামদনগোপাল জিউয়ের মন্দিরে মূল রাস উৎসব হয়। মঙ্গলবার সূচনার দিন সন্ধ্যায় বিভিন্ন মন্দির থেকে আনা প্রায় ৪০ জোড়া বিগ্রহকে হোমযজ্ঞের মাধ্যমে প্রতিষ্ঠা করা হয়। পরে সাংস্কৃতিক অনুষ্ঠান হবে। দ্বিতীয় দিন সাংস্কৃতিক অনুষ্ঠানের পাশাপাশি লোকগানের অনুষ্ঠান হবে। তৃতীয় দিন বসে আঁকো এবং যেমন খুশি সাজো প্রতিযোগিতা হবে। চতুর্থদিন ঝুমুর ও ব্যান্ডের অনুষ্ঠান হবে। শেষের দিনে ধর্মীয় আলোচনা সভা হবে। এছাড়াও প্রতিদিন রাত ১০টার সময় একযোগে সবকটি বিগ্রহের আরতি হবে। উৎসব উপলক্ষে মন্দির প্রাঙ্গণে মেলা বসবে।
স্থানীয় সূত্রে জানা গিয়েছে, বিষ্ণুপুর শহরে মল্লরাজাদের সময় থেকে রাস উৎসব পালিত হচ্ছে। মল্লরাজাদের আমলে রাস উৎসব খুবই জনপ্রিয় ছিল। উৎসবের সময় আশেপাশের গ্রামে অবস্থিত বিভিন্ন মন্দির থেকে রাধাকৃষ্ণের বিগ্রহ এনে পুজো করা হতো। ঐতিহাসিক রাসমঞ্চের দ্বারে দ্বারে তা সাজিয়ে রাখা হতো। পরবর্তীকালে রাসমঞ্চে রাস উৎসব বন্ধ হলেও প্রায় আড়াইশো বছর ধরে কৃষ্ণগঞ্জ ও মাধগঞ্জে রাস উৎসব হয়ে আসছে। কৃষ্ণগঞ্জে আটপাড়া ও মাধবগঞ্জে এগারোপাড়া ষোলো আনা কমিটি রাস উৎসবের আয়োজন করে। উৎসবকে কেন্দ্র করে দুই গঞ্জেই দর্শনার্থীদের ভিড় জমে।
স্থানীয় বাসিন্দা তারকনাথ দে বলেন, বিষ্ণুপুর শহরে রাস উৎসব দেখতে আশেপাশের একাধিক গ্রামের বাসিন্দারা দুই গঞ্জে ভিড় করেন। বিশেষ করে রাস উপলক্ষে রাধামদন গোপালজিউ মন্দির প্রাঙ্গণে মেলায় দর্শনার্থীদের ব্যাপক ভিড় হয়।
ওই মেলা কমিটির সম্পাদক গৌতম গোস্বামী বলেন, মন্দির চত্বরে জায়গাটি সংকীর্ণ। ভিড়ের কথা মাথায় রেখে মূল সাংস্কৃতিক মঞ্চটি মন্দিরের বাইরে বাজার প্রাঙ্গণে করা হবে। 

শালতোড়ায় মৃত্যু মহিলা শ্রমিকের 

বিএনএ, বাঁকুড়া: ক্র্যাশারে কাজ করার সময় মেশিনের কনভেয়ার বেল্টে শাড়ি জড়িয়ে এক মহিলা শ্রমিকের মৃত্যু হয়েছে। মৃতার নাম ঠাকুরমণি বাস্কে (২৮)। রবিবার বিকেলে শালতোড়া থানার শিশুতল এলাকার একটি পাথর ক্র্যাশারে দুর্ঘটনাটি ঘটে। ঠাকুরমণি স্থানীয় মুড়লু গ্রামের বাসিন্দা।  
বিশদ

ভোটের মুখে খড়্গপুর শহরে কাউন্সিলারের বিরুদ্ধে সরব বাসিন্দারা 

সংবাদদাতা, খড়্গপুর: বিধানসভা ভোটের মুখে খড়্গপুর শহরের নিমপুরা এলাকায় তৃণমূল কাউন্সিলারের বিরুদ্ধে সরব হলেন বাসিন্দারা। সোমবার তাঁরা হাতে নানা রকম প্ল্যাকার্ড নিয়ে বিক্ষোভ দেখান। বিক্ষোভকারীদের মধ্যে মহিলাদের সংখ্যাই বেশি ছিল। 
বিশদ

এনআরসি বিরোধী কর্মসূচিতে রেকর্ড ভিড়ের প্রস্তুতি
আজ বহরমপুরে সভায় মন্ত্রী শুভেন্দু ও ফিরহাদ 

সুখেন্দু পাল, বহরমপুর, বিএনএ: আজ, মঙ্গলবার বহরমপুরে এনআরসি বিরোধী সভায় ‘মিনি ব্রিগেড’কেও টেক্কা দেওয়ার টার্গেট তৃণমূল কংগ্রেসের। ভিড়ের নিরিখে এদিনের সভা অতীতের সব রেকর্ড ভেঙে দেবে। এমনই দাবি শাসকদলের। 
বিশদ

কান্দিতে ৯ কোটি ৪৬ লক্ষ টাকা ব্যয়ে সাড়ে ৫ কিমি রাস্তা তৈরি করছে পূর্ত দপ্তর
দু’টি পঞ্চায়েতের প্রায় ২৬টি গ্রামের বাসিন্দা উপকৃত হবেন 

ইন্দ্রজিৎ কর্মকার, কান্দি, সংবাদদাতা: জেলার ধানঘর হিসেবে পরিচিত কান্দি ব্লকের হিজল এলাকার যোগাযোগ ব্যবস্থার উন্নতির জন্য প্রায় সাড়ে ৯কোটি টাকা খরচ করে রাস্তা হতে চলেছে। 
বিশদ

শান্তিনিকেতনে সমাবর্তন
গান্ধীজি ও রবীন্দ্রনাথের মিলনক্ষেত্র
বিশ্বভারতীকে তীর্থক্ষেত্র বললেন রাষ্ট্রপতি 

সুমন তেওয়ারি, শান্তিনিকেতন, বিএনএ: পড়ুয়া উপস্থিতি নিয়ন্ত্রণ ও পানীয় জল সহ অন্যান্য পরিষেবার পর্যাপ্ত ব্যবস্থা করে সুশৃঙ্খলভাবেই সমাবর্তন অনুষ্ঠান শেষ হল বিশ্বভারতীতে। সোমবার আম্রকুঞ্জে বিশ্বভারতীর পরিদর্শক তথা রাষ্ট্রপতি রামনাথ কোবিন্দ উত্তীর্ণ ছাত্রছাত্রীদের উদ্দেশে উপাচার্য বিদ্যুৎ চক্রবর্তীর হাতে সপ্তপর্ণী (ছাতিম পাতা) তুলে দেন। 
বিশদ

নিষিদ্ধ হওয়ার পরও কৃষ্ণনগরজুড়ে রমরমিয়ে বিক্রি হচ্ছে গুটখা-পান মশলা 

শীষেন্দু দেবনাথ, কৃষ্ণনগর, বিএনএ: নিষিদ্ধ হওয়ার পরও কৃষ্ণনগর শহরজুড়ে গুটখা, পান মশলা রমরমিয়ে বিক্রি হচ্ছে। প্রকাশ্যেই গুটখা বিক্রি হচ্ছে। বিভিন্ন দোকান, গুমটির সামনে ঝুলছে গুটখা। কৃষ্ণনগর শহরের সদর মোড়ের কিছু আগে জেলা মুখ্য স্বাস্থ্য আধিকারিক অফিস।  
বিশদ

সূতিতে দুই বিজেপি কর্মীকে মারধরের অভিযোগ 

সংবাদদাতা, জঙ্গিপুর: শনিবার রাতে সূতিতে বিজেপির সংখ্যালঘু মোর্চার দুই কর্মীকে মারধরের অভিযোগ উঠল তৃণমূল আশ্রিত দুষ্কৃতীদের বিরুদ্ধে। বন্ধুদের সঙ্গে চায়ের দোকানে আড্ডা দেওয়ার সময় হঠাৎই তাঁদের উপর হামলা চালানো হয় বলে অভিযোগ। 
বিশদ

বুলবুলের প্রভাবে বৃষ্টিতে ফের ডেঙ্গু নিয়ে উদ্বিগ্ন জেলা স্বাস্থ্য কর্তারা 

বিএনএ, কৃষ্ণনগর: বুলবুলের প্রভাবে বৃষ্টির জেরে ফের ডেঙ্গু ঩নিয়ে উদ্বিগ্ন জেলা স্বাস্থ্য দপ্তরের কর্তারা। তাঁরা বলেন, দু’দিন ধরে নদীয়ার বেশিরভাগ জায়গাতেই বৃষ্টি হয়েছে। এর ফলে জেলার বিভিন্ন এলাকায় খোলা পাত্রে, পরিত্যক্ত বিভিন্ন জায়গায় জমা জলে ডেঙ্গুর মশার জন্ম নেওয়ার সম্ভাবনা রয়েছে।  
বিশদ

নিরাপত্তারক্ষী ছাড়াই এবার এলাকায় ঘুরবেন কৃষিমন্ত্রী  

সংবাদদাতা, রামপুরহাট: কৃষ্ণগঞ্জের তৃণমূল বিধায়ক সত্যজিৎ বিশ্বাসকে গুলি করে খুনের ঘটনার পর শাসক দলের ১৭ জন নেতা-মন্ত্রীর নিরাপত্তা আরও জোরদার করা হয়। এই পরিস্থিতিতে কোনওরকম নিরাপত্তা ছাড়াই এলাকায় ঘোরার সিদ্ধান্ত নিলেন কৃষিমন্ত্রী আশিস বন্দ্যোপাধ্যায়। 
বিশদ

সিউড়িতে প্রাইমারিতেই চলছে জুনিয়র হাইস্কুল, বিতর্ক 

বিএনএ, ইন্দ্রগাছা (সিউড়ি): ভবন নির্মাণ হলেও রাস্তার জন্য চালু হয়নি স্কুল। তাই সিউড়ির ইন্দ্রগাছায় প্রাইমারিতেই কোনওভাবে জুনিয়র হাইস্কুল চলছে। সেখানকার একটি শ্রেণীকক্ষেই পঞ্চম থেকে অষ্টম শ্রেণীর ছাত্রছাত্রীদের মেঝেতে বসিয়ে পড়ানো হচ্ছে। 
বিশদ

মেদিনীপুরের অরবিন্দ শিশুউদ্যান ও চিড়িয়াখানায় চালু হচ্ছে থ্রি-ডি শো 

বিএনএ, মেদিনীপুর: মেদিনীপুর শহরের অরবিন্দ শিশুউদ্যান ও চিড়িয়াখানায় চালু হচ্ছে থ্রি-ডি শো। জেলা প্রশাসনের পক্ষ থেকে এই সিদ্ধান্ত নেওয়া হয়েছে। খুদেদের জন্য প্রায় ১৭ লক্ষ টাকা খরচ করে এই শো চালু করা হচ্ছে। ইতিমধ্যেই শিশুউদ্যানের ভিতরে শো দেখানোর জন্য বিল্ডিং তৈরি হয়ে গিয়েছে। 
বিশদ

গোপীবল্লভপুর সুপার স্পেশালিটিতে চালু হবে সিসিইউ 

সংবাদদাতা, ঝাড়গ্রাম: ঝাড়গ্রামের গোপীবল্লভপুর সুপার স্পেশালিটি হাসপাতালে সিসিইউ চালু হবে। পাশাপাশি গোপীবল্লভপুর-১ ব্লকের শাশড়া প্রাথমিক স্বাস্থ্য কেন্দ্রটি নতুন রূপে ১০টি শয্যাবিশিষ্ট করা হবে। ২৪ ঘণ্টা খোলা থাকার পাশাপাশি এখানে গর্ভবতী মহিলাদের প্রসবও হবে। 
বিশদ

রামপুরহাটে পথ দুর্ঘটনায় দিনমজুরের মৃত্যু

সংবাদদাতা, রামপুরহাট: রামপুরহাট লাগোয়া ঝাড়খণ্ডের পাকুরিয়া থানার ধ’ডাঙা গ্রামের কাছে পথ দুর্ঘটনায় এক দিনমজুরের মৃত্যু হয়েছে। পুলিস জানিয়েছে, মৃতের নাম সোম লোহার (৩৫)। বাড়ি পাকুরিয়া থানার তেঁতুলিয়া গ্রামে।  
বিশদ

এগরায় আগুন লেগে ২টি বাড়ি ভস্মীভূত 

সংবাদদাতা, কাঁথি: রবিবার রাতে এগরা শহরের ৯ নম্বর ওয়ার্ডে আকলাবাদ এলাকায় দু’টি বাড়ি আগুনে ভস্মীভূত হয়ে যায়। দু’টিই খড়ের চালার মাটির দোতলা বাড়ি ছিল। ওই দিন আকলাবাদ এলাকার হরিজনপল্লির দুলাল ঘোড়াই ও ঋজুশঙ্কর ঘোড়াইয়ের বাড়ি পুড়ে ছাই হয়ে গিয়েছে। আগুনে তাঁদের কার্যত সবকিছুই পুড়ে নষ্ট হয়ে গিয়েছে।  
বিশদ

Pages: 12345

একনজরে
নিজস্ব প্রতিনিধি, কলকাতা: বিভিন্ন বিষয়ে কেন্দ্রীয় এবং রাজ্যস্তরের পরিসংখ্যান আমাদের প্রয়োজন হয়। কিন্তু, কীভাবে তৈরি করা হয় সেই সব পরিসংখ্যান? ধরা যাক, ভারতের কোনও রাজ্যে গত এক বছরে শিশুদের অপুষ্টির হার বেশি। এই হিসেব কি পুরোপুরি সঠিক? বিভিন্ন রাজনৈতিক দল ...

নাগপুর, ১১ নভেম্বর: ব্যাটিং অর্ডারের চার নম্বর পজিশন নিয়ে দীর্ঘদিনের সমস্যা থেকে অবশেষে মুক্তি পেল ভারতীয় দল। বাংলাদেশের বিরুদ্ধে সদ্য সমাপ্ত টি-২০ সিরিজ শেষে তেমনটাই ...

সংবাদদাতা, তারকেশ্বর: আলু বীজের দাম নিয়ন্ত্রণ সহ চাষিদের একাধিক সমস্যা নিয়ে হুগলি জেলা কৃষিদপ্তর বৈঠক করেন। কৃষি আধিকারিকদের উপস্থিতিতে আলু বীজ ব্যবসায়ীদের সঙ্গে তারকেশ্বর ব্যবসায়ী সমিতিতে সোমবার বিকেলে বৈঠক অনুষ্ঠিত হয়।  ...

নয়াদিল্লি, ১১ নভেম্বর (পিটিআই): উৎসবের মরশুম আর নয়া মডেল। এই দুইয়ের জেরে নিম্নগতি থেকে সামান্য হলেও মাথা তুলল গাড়ি শিল্প। অক্টোবরে যাত্রীবাহী গাড়ি বিক্রি বাড়ল ০.২৮ শতাংশ। অর্থাৎ গাড়ি বিক্রি হয়েছে ২ লক্ষ ৮৫ হাজার ২৭ ইউনিট। যেখানে গত বছরের ...




আজকের দিনটি কিংবদন্তি গৌতম ( মিত্র )
৯১৬৩৪৯২৬২৫ / ৯৮৩০৭৬৩৮৭৩

ভাগ্য+চেষ্টা= ফল
  • aries
  • taurus
  • gemini
  • cancer
  • leo
  • virgo
  • libra
  • scorpio
  • sagittorius
  • capricorn
  • aquarius
  • pisces
aries

উচ্চতর বিদ্যায় সাফল্য আসবে। প্রেম-ভালোবাসায় আগ্রহ বাড়বে। পুরনো বন্ধুর সঙ্গে সাক্ষাতে আনন্দলাভ হবে। সম্ভাব্য ক্ষেত্রে ... বিশদ


ইতিহাসে আজকের দিন

১৮২১: রুশ সাহিত্যিক ফিওদর দস্তয়েভস্কির জন্ম
১৮৮৮: স্বাধীনতা সংগ্রামী মৌলানা আবুল কালাম আজাদের জন্ম
১৯১৮: শেষ হল প্রথম বিশ্বযুদ্ধ
১৯৩৬: অভিনেত্রী মালা সিনহার জন্ম

11th  November, 2019


ক্রয়মূল্য বিক্রয়মূল্য
ডলার ৬৯.৭০ টাকা ৭২.৮৫ টাকা
পাউন্ড ৮৯.০৬ টাকা ৯৩.৩৬ টাকা
ইউরো ৭৬.৭৩ টাকা ৮০.৪৫ টাকা
[ স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া থেকে পাওয়া দর ]
পাকা সোনা (১০ গ্রাম) ৩৮,৬৫০ টাকা
গহনা সোনা (১০ (গ্রাম) ৩৬,৬৭০ টাকা
হলমার্ক গহনা (২২ ক্যারেট ১০ গ্রাম) ৩৭,২২০ টাকা
রূপার বাট (প্রতি কেজি) ৪৪,৫০০ টাকা
রূপা খুচরো (প্রতি কেজি) ৪৪,৬০০ টাকা
[ মূল্যযুক্ত ৩% জি. এস. টি আলাদা ]

দিন পঞ্জিকা

২৫ কার্তিক ১৪২৬, ১২ নভেম্বর ২০১৯, মঙ্গলবার, পূর্ণিমা ৩৩/৪ রাত্রি ৭/৪। ভরণী ৩৭/৩১ রাত্রি ৮/৫১। সূ উ ৫/৫০/৫২, অ ৪/৫০/৩৮, অমৃতযোগ দিবা ৬/৩৪ মধ্যে পুনঃ ৭/১৮ গতে ১০/৫৮ মধ্যে। রাত্রি ৭/২৭ গতে ৮/১৯ মধ্যে পুনঃ ৯/১১ গতে ১১/৪৭ মধ্যে পুনঃ ১/৩১ গতে ৩/১৪ মধ্যে পুনঃ ৪/৫৮ গতে উদয়াবধি, বারবেলা ৭/১৩ গতে ৮/৩৫ মধ্যে পুনঃ ১২/৪৩ গতে ২/৬ মধ্যে, কালরাত্রি ৬/২৮ গতে ৮/৬ মধ্যে। 
২৫ কার্তিক ১৪২৬, ১২ নভেম্বর ২০১৯, মঙ্গলবার, পূর্ণিমা ৩২/৪৫/৪৭ রাত্রি ৬/৫৮/২০। ভরণী ৩৯/৩০/৩৪ রাত্রি ৯/৪০/১৫, সূ উ ৫/৫২/১, অ ৪/৫১/১৮, অমৃতযোগ দিবা ৬/৪৬ মধ্যে ও ৭/২৯ গতে ১১/৩ মধ্যে এবং রাত্রি ৭/২৬ গতে ৮/১৯ মধ্যে ও ৯/১২ গতে ১১/৪১ মধ্যে ও ১/৩৮ গতে ৩/২৪ মধ্যে ও ৫/১০ গতে ৫/৫৩ মধ্যে, বারবেলা ৭/১৪/২৬ গতে ৮/৩৬/৫০ মধ্যে, কালবেলা ১২/৪৪/৪ গতে ২/৬/২৯ মধ্যে, কালরাত্রি ৬/২৮/৫৩ গতে ৮/৬/২৯ মধ্যে। 
মোসলেম: ১৪ রবিয়ল আউয়ল 

ছবি সংবাদ

এই মুহূর্তে
আজকের রাশিফল  
মেষ: পুরনো বন্ধুর সঙ্গে সাক্ষাতে আনন্দলাভ হবে। বৃষ: কর্মসূত্রে সন্তানের ...বিশদ

07:11:04 PM

ইতিহাসে আজকের দিনে 
১৮৪০: ফরাসি ভাস্কর অগ্যুস্ত রদ্যঁর জন্ম১৮৯৩: পাকিস্তান ও আফগানিস্তানের সীমান্তরেখা ...বিশদ

07:03:20 PM

মহারাষ্ট্রে রাষ্ট্রপতি শাসন জারিকে নিন্দনীয় আখ্যা কংগ্রেসের
মহারাষ্ট্রে রাষ্ট্রপতি শাসন জারি করাকে নিন্দনীয় বলে আখ্যা দিল কংগ্রেস। ...বিশদ

07:59:24 PM

মহারাষ্ট্রে জারি হল রাষ্ট্রপতি শাসন 
অবশেষে রাষ্ট্রপতি শাসনই জারি হল মহারাষ্ট্রে। রাজ্যপালের সুপারিশে সই করে ...বিশদ

05:40:00 PM

  টাস্ক ফোর্স নিয়ে বৈঠকে কী সিদ্ধান্ত হল?
বুলবুলে ক্ষতিগ্রস্থ এলকায় গিয়ে কালকের মধ্যে নবান্নে রিপোর্ট জমা দিতে ...বিশদ

05:07:23 PM

 আজব কাণ্ড! পেঁপের পেটেই মিলল পেঁপে
পেঁপের পেটেই পেঁপে মিলল। শুনলে অবাক লাগলেও বাস্তবে এটাই ...বিশদ

04:43:28 PM